Bartaman Patrika
দেশ
 

 আজ দিল্লিতে শুরু বিজেপি’র
জাতীয় কর্মসমিতির বৈঠক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ জানুয়ারি: মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানে পরাজয়ের পর যথেষ্ট চাপে বিজেপি। এই পরিস্থিতি আসন্ন লোকসভা নির্বাচনে ঘুরে দাঁড়াতে মরিয়া বিজেপির শীর্ষ কেন্দ্রীয় নেতৃত্ব দলের একেবারে তৃণমূল স্তরের নেতা-কর্মীদের কাছ থেকে রিপোর্ট পেতে চাইছেন। আগামীকাল, শুক্রবার থেকে নয়াদিল্লির রামলীলা ময়দানে শুরু হতে চলা বিজেপির দু’দিনব্যাপী জাতীয় পরিষদের বৈঠকে অংশগ্রহণকারী প্রায় ১২ হাজার নেতা-কর্মীর কাছ থেকে দল সম্পর্কে সেই রিপোর্টই সংগ্রহ করতে চলেছে বিজেপি। বাংলা থেকে ওই বৈঠকে যোগ দিচ্ছেন বঙ্গ বিজেপির ৬২৮ জন প্রতিনিধি। দলীয় সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচনের আগে আয়োজিত জাতীয় পরিষদের এই বৈঠকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গকে। জানা গিয়েছে, বিজেপির জাতীয় পরিষদের বৈঠক শেষে গৃহীত রাজনৈতিক প্রস্তাবে থাকতে পারে পশ্চিমবঙ্গে দলের নেতা-কর্মী এবং সমর্থকদের উপর ‘তৃণমূলী হামলা’র প্রসঙ্গও।
আজ এ ব্যাপারে বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা দলের প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা বলেন, ‘রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের সময় থেকেই শাসক দল তৃণমূল কংগ্রেসের গুণ্ডারা বিজেপির নেতা, কর্মীদের উপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে। আমরা বারবার বিষয়টি দলের কেন্দ্রীয় নেতৃত্বের সামনে তুলেছি। এবারও জাতীয় পরিষদের বৈঠকের আগে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে তৃণমূলী হামলার বিষয়টি নিয়ে আমাদের কথা হয়েছে। তাঁরা যা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নেবেন।’ বিজেপি সূত্রের খবর, এমনিতেই আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে গেরুয়া শিবিরের অন্যতম রাজনৈতিক এজেন্ডাই হল দলের নেতা, কর্মীদের উপর তৃণমূল কংগ্রেসের লাগাতার হামলা সন্ত্রাস চালানোর অভিযোগ। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ তো বটেই, ‘তৃণমূলী হামলা’ নিয়ে বিবৃতি দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে মোদি স্পষ্ট বলেছেন, বাংলায় গণতন্ত্র নেই। বিজেপির নেতা, কর্মীদের উপর হামলা চালাচ্ছে রাজ্যের শাসক দল। মোদির ওই বক্তব্য পরে ট্যুইটও করা হয়। মোদির এভাবে বাংলায় ‘সন্ত্রাস’ নিয়ে সরব হওয়ার ঘটনায় বঙ্গ বিজেপি প্রথম থেকেই যথেষ্ট উজ্জীবিত। এই পরিস্থিতিতে গৃহীত রাজনৈতিক প্রস্তাবে বাংলার প্রসঙ্গটি অন্তর্ভুক্ত হলে তা বঙ্গ বিজেপিকে আরও কয়েক কদম এগিয়ে দেবে বলে মনে করা হচ্ছে।
আগামীকাল দুপুরে অমিত শাহর উদ্বোধনী ভাষণ দিয়ে শুরু হবে জাতীয় পরিষদের বৈঠক। পরের দিন, শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমাপ্তি ভাষণ দেবেন। দু’টো ক্ষেত্রেই বাংলার প্রসঙ্গ আসতে চলেছে বলে দলীয় সূত্রের খবর। এদিকে, আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে আগামী ১২ জানুয়ারি থেকে পশ্চিমবঙ্গ সহ সারা দেশেই ‘বিজয় লক্ষ্য ২০১৯’ কর্মসূচি গ্রহণ করতে চলেছে বিজেপির সর্বভারতীয় যুব সংগঠন ভারতীয় জনতা যুব মোর্চা (বিজেওয়াইএম)। আজ এখানে এক সাংবাদিক সম্মেলনে যুব মোর্চার সর্বভারতীয় সভানেত্রী দলের এমপি পুনম মহাজন বলেন, ‘জাতীয় পরিষদের বৈঠকের শেষ দিন আগামী ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের আদর্শকে সামনে রেখে দেশের যুব সমাজের সমস্ত প্রতিনিধির কাছে পৌঁছনোর লক্ষ্য নিয়ে এই কর্মসূচি শুরু করা হচ্ছে। সারা দেশের অন্তত ৫০ লক্ষ যুবক-যুবতীর কাছে আমরা পৌঁছবো। কর্মসূচি চলাকালীন দেশের সমস্ত জেলায় বাইক র্যা লিও হবে। যুবদের সম্ভাষণ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।’

11th  January, 2019
অগুস্তা ওয়েস্টল্যান্ড মামলা: কনস্যুলার অ্যাকসেস পেলেন ক্রিশ্চিয়ান মিচেল

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): অগুস্তা ওয়েস্টল্যান্ড মামলার অন্যতম অভিযুক্ত মিডলম্যান ব্রিটিশ নাগরিক ক্রিশ্চিয়ান মিচেলের কনস্যুলার অ্যাকসেস অনুমোদন করা হল। ভারতের ব্রিটিশ দূতাবাসের তরফে ওই কনস্যুলার অ্যাকসেসের আবেদন করা হয়েছিল।
বিশদ

নাসিকে দুর্ঘটনায় মৃত ৪ বাইক আরোহী

 নাসিক, ১১ জানুয়ারি (পিটিআই): মহারাষ্ট্রের নাসিকে একটি ভ্যানের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল চার বাইক আরোহীর। বৃহস্পতিবার বিকেলে কান্ডুরির একটি ধর্মীয় অনুষ্ঠান থেকে ওই তিন জন কিশোর ও একজন যুবক একটি মোটরবাইকে চড়ে ফিরছিলেন।
বিশদ

পেট্রলের দাম বাড়ল ১৯ পয়সা, ডিজেল ২৮ পয়সা

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম। বৃহস্পতিবার দাম বেড়েছিল প্রতি লিটারে যথাক্রমে ৩৮ পয়সা ও ২৯ পয়সা। শুক্রবার পেট্রলের দাম বেড়েছে লিটার প্রতি ১৯ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ২৮ পয়সা।
বিশদ

পাচারবিরোধী বিল নিয়ে আলোচনা না হওয়ায় ক্ষুব্ধ সত্যার্থী

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): শীতকালীন অধিবেশনেও রাজ্যসভায় পাচারবিরোধী বিল নিয়ে কোনও আলোচনা হয়নি। এই নিয়ে বৃহস্পতিবার নিজের ক্ষোভ গোপন রাখলেন না নোবেলজয়ী কৈলাস সত্যার্থী। তাঁর অভিযোগ, গোরু-ছাগলের চেয়েও কম দামে কেনাবেচা হচ্ছে লক্ষ লক্ষ শিশুদের।
বিশদ

চারধাম উন্নয়ন প্রকল্পে ছাড়পত্র সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): মোদি সরকারের স্বাপ্নের চারধাম প্রকল্প নির্মাণে শুক্রবার সায় দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রকল্পের আওতায় যাবতীয় নির্মাণ চলবে বলেও জানিয়েছে বিচারপতি আর এফ নরিম্যান এবং বিনীত সরনের বেঞ্চ।
বিশদ

এয়ারসেল-ম্যাক্সিস মামলা
চিদম্বরম ও কার্তির রক্ষাকবচের
মেয়াদ ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ল

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): এয়ারসেল-ম্যাক্সিস অর্থ তছরুপ মামলায় কিছুটা স্বস্তি পেলেন দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা পি চিদম্বরম এবং তাঁর ছেলে কার্তি। আদালতের নির্দেশে তাঁদের গ্রেপ্তারি এড়ানোর রক্ষাকবচের মেয়াদ ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হল।
বিশদ

৪৮ ঘণ্টার মধ্যে ফের
অপসারিত সিবিআই প্রধান

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): সিবিআই প্রধানের পদে তাঁকে পুনর্বহাল করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু তার মাত্র ২ দিনের মাথায় সেই পদ থেকে ফের অলোক ভার্মাকে অপসারণ করল সিলেকশন কমিটি। তাঁকে অপসারণের পক্ষে মত দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধান বিচারপতির মনোনীত সদস্য এ কে সিক্রি। বিশদ

11th  January, 2019
৪০ লক্ষ পর্যন্ত টার্নওভারে
দিতে হবে না জিএসটি

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১০ জানুয়ারি: হারিয়ে যাওয়া ভোটব্যাঙ্ক ফিরে পেতে মরিয়া মোদি সরকার একের পর এক জনপ্রিয় সিদ্ধান্ত নিতে শুরু করেছে লোকসভা ভোটের আগে। তিন রাজ্যে ক্ষমতাচ্যুত হওয়ার পর সম্ভবত বিজেপি উপলব্ধি করেছে নোটবাতিল, জিএসটি এবং জীবিকার জন্য হাহাকার এতই তীব্র যে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে।
বিশদ

11th  January, 2019
সমকামিতায় সায় দেবে না রক্ষণশীল
সেনাবাহিনী, মন্তব্য সেনাপ্রধানের

 নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): সুপ্রিম কোর্ট অপরাধের তালিকা থেকে তাকে বাদ দিলেও ভারতীয় সেনাবাহিনীতে সমকামিতাকে মান্যতা দেওয়া হবে না। বৃহস্পতিবার সেনাবাহিনীর বার্ষিক সাংবাদিক সম্মেলনে এসে এমনটাই জানালেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। একই সঙ্গে তাঁর বক্তব্য, সেনাবাহিনী কখনওই আইনের উর্ধ্বে নয়।
বিশদ

11th  January, 2019
ডাকাতি ঠেকাতে স্পেশাল স্কোয়াড
ট্রেনেই যাত্রী সেজে থাকবে
সাদা পোশাকের পুলিস

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ জানুয়ারি: ট্রেনে ডাকাতির ঘটনা রুখতে এবার আরও বেশি উদ্যোগ নিচ্ছে রেলমন্ত্রক। এই লক্ষ্যে রেলের আন্তঃজোনাল অঞ্চলগুলিতে তৈরি হচ্ছে স্পেশাল স্কোয়াড। যার ফলে এবার থেকে ট্রেনের সাধারণ যাত্রীদের সঙ্গেই মিশে থাকবেন সাদা পোশাকের রেল পুলিশকর্মীরা। বিশদ

11th  January, 2019
রাফাল চুক্তির কারণেই সিবিআই প্রধানকে
বহিষ্কারের জন্য প্রধানমন্ত্রীর এই তাড়াহুড়ো
কটাক্ষ রাহুল গান্ধীর

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): রাফাল চুক্তির কারণেই সিবিআই প্রধান অলোক ভার্মাকে বহিষ্কারের এত ‘তাড়াহুড়ো’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বৃহস্পতিবার ফের তোপ দাগলেন রাহুল গান্ধী।
বিশদ

11th  January, 2019
 ৪০ দিন পর অবশেষে গ্রেপ্তার বুলন্দশহর
হিংসায় অভিযুক্ত যুব মোর্চার স্থানীয় নেতা

 মিরাট (উত্তরপ্রদেশ), ১০ জানুয়ারি (পিটিআই): টানা চল্লিশ দিন পলাতক থাকার পর অবশেষে পুলিসের জালে ধরা পড়ল বুলন্দশহর-কাণ্ডের অন্যতম অভিযুক্ত শিখর আগরওয়াল ওরফে শেখর। ভারতীয় জনতা যুব মোর্চার এই স্থানীয় নেতার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, সেদিন গোরক্ষার নামে হিংসায় উন্মত্ত জনতাকে উসকে দেওয়ার কাজটা তার মদতেই হয়েছিল।
বিশদ

11th  January, 2019
সরলেন বিচারপতি ইউ ইউ ললিত,
ফের পিছিয়ে গেল অযোধ্যা মামলা

 নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): ফের পিছিয়ে গেল রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে মামলার শুনানি শুরু হওয়ার আগেই পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ থেকে নিজেকে সরিয়ে নিলেন বিচারপতি ইউ ইউ ললিত।
বিশদ

11th  January, 2019
 পদে এসেই ‘ঘনিষ্ঠ’ অফিসারদের বদলির নির্দেশ খারিজ করেন ভার্মা

 নয়াদিল্লি, ১০ জানুয়ারি (পিটিআই): কেন্দ্রের অক্টোবর মাসের নির্দেশ খারিজ করে সিবিআই প্রধান পদে অলোক ভার্মাকে পুনর্বহাল করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু জানিয়ে দিয়েছিল, এখনই বড় কোনও নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন না তিনি।
বিশদ

11th  January, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: দাম্পত্য জীবনে তৃতীয় ব্যক্তির আগমনে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM