Bartaman Patrika
দেশ
 

রয়েছে নানা ধোঁয়াশা, দুর্নীতিরও আশঙ্কা এমপিদের
উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণের বিল
পাশ হল লোকসভায়, আজ উঠবে রাজ্যসভায়

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ জানুয়ারি: কার আয় ৮ লক্ষের কম, কার কাছে ৫ একরের কম জমি আছে এসব নিয়ে আয়ের সার্টিফিকেট সংগ্রহ করা নিয়ে তুমুল দুর্নীতি শুরু হয়ে যাবে। বললেন, এআইডিএমকে নেতা এম থাম্বিদুরাই। লক্ষ লক্ষ মানুষ ঘুরপথে ৮ লক্ষ টাকার কম আয়ের সার্টিফিকেট জোগাড় করে নেবে দুর্নীতির আশ্রয় নিয়ে। ফলে এটা নিয়ে একটা নতুন কালো টাকার লেনদেন চালু হবে সরকারি স্তরে। তৃণমূল নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বললেন, সংরক্ষণ খুব ভালো কথা। কিন্তু গত সাড়ে চার বছরে কত সরকারি চাকরি হয়েছে? তার একটি শ্বেতপত্র প্রকাশ করুক সরকার। তাঁর দাবি, গরীবের জন্য যে কোনও সংরক্ষণে আমরা সমর্থন করছি। কিন্তু সরকার জানাক সরকারি চাকরিতে কত শূন্যপদ আছে এবং কত পূরণ করা হয়েছে। ডিএমকে দাবি করেছে, উচ্চবর্ণের জন্য যখন ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হচ্ছে, তখন তফসিলি উপজাতিদের জন্যও ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হোক। তাদের কেন মাত্র সাড়ে ৭ শতাংশ সংরক্ষণ দেওয়া হচ্ছে? আজ সরকারের এই সংরক্ষণ সিদ্ধান্তকে প্রায় সব দলই সমর্থন করেছে। কিন্তু এরকম একঝাঁক প্রশ্নও তোলা হয়েছে। তৈরি হয়েছে একরাশ ধোঁয়াশাও। কারণ এতদিন যে সংরক্ষণ ছিল সেই তফসিলি জাতি, উপজাতি ও ওবিসি ইত্যাদি সামাজিক ও শিক্ষাগতভাবে অনগ্রসরদের জন্য। অর্থাৎ মূলত জাতপাতের ভিত্তিতে। সেক্ষেত্রে সার্টিফিকেট জোগাড় করার সমস্যা কম। কিন্তু উচ্চবর্ণের জন্য কোনও সার্টিফিকেট অথবা কার্ড নেই। প্রশ্ন উঠছে তাহলে কি এখন তাদের সংগ্রহ করতে হবে শুধুই আয়ের সার্টিফিকেট? নাকি উচ্চবর্ণের পরিচয়পত্রও পৃথকভাবে দেওয়া হবে।
আজ লোকসভায় পাশ হয়ে গেল উচ্চবর্ণের জন্য সংরক্ষণ প্রদানের জন্য সংবিধানের ১২৪ তম সংশোধনী বিল। আগামীকাল রাজ্যসভায় এই বিল পাশ করানোর প্রয়াস করবে সরকার। আগামীকাল রাজ্যসভায় বিলটি পাশ হয়ে গেলে রাষ্ট্রপতির স্বাক্ষরের পর উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণ চালু হয়ে যাবে। সরকারের মেয়াদ সমাপ্ত হওয়ার শেষ লগ্নে এবং শীতকালীন অধিবেশনের শেষতম দিনে এই বিল নিয়ে এসে নরেন্দ্র মোদি লোকসভা ভোটের প্রাক্কালে মাস্টারস্ট্রোক দিতে চাইলেন। এবং এটি এমন এক সিদ্ধান্ত যে আজ লোকসভায় সরকার তথা বিজেপির এই বিল আনার পেছনে ভোটের চমক কাজ করছে বলে তকমা দিলেও প্রায় প্রতিটি দলই সমর্থন করল এই বিলকে।
লোকসভায় আজ বলা হয়েছে নতুন এক ইতিহাস শুরু হতে চলেছে ভারতীয় সমাজে। লোকসভায় পাশ হওয়া বিলে আজ বলা হয়েছে, সরকারি চাকরি ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তো বটেই, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেও এই সংক্ষরণ প্রযোজ্য হবে। আজ লোকসভায় বিল পাশ হলেও আশঙ্কা তৈরি হয়েছে সুপ্রিম কোর্টে কেউ আবেদন করলে বিলের ভাগ্যে কী আছে। কারণ সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে ৫০ শতাংশের বেশি সংরক্ষণ দেওয়া যাবে না। সমাজবাদী পার্টির ধর্মেন্দ্র যাদব আজ এই সিদ্ধান্তকে সমর্থন করেও কটাক্ষ করেছেন বিজেপিকে। তিনি বলেছেন, যে উচ্চবর্ণ এতকাল সংরক্ষণ প্রথারই বিরোধিতা করে এসেছে, আজ তারাই সংরক্ষণ পেয়ে উল্লসিত এটা দেখে আমাদের ভালো লাগছে।

09th  January, 2019
  আগে নির্বাসন পরে শাস্তির সুপারিশ ডায়নার

 সিডনি, ১১ জানুয়ারি: সিডনিতে প্রথম এক দিনের ম্যাচে সিওএ’র সুপারিশে লোকেশ রাহুল ও হার্দিক পান্ডিয়া বাদ পড়েছেন। উল্লেখ্য, করন জোহরের একটি টক শো’য়ে মহিলাদের সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছিলেন পান্ডিয়া।
বিশদ

চাকরিই ছেড়ে দিলেন
অপসারিত সিবিআই প্রধান

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: অবসরের ২০ দিন আগে চাকরি থেকে ইস্তফা দিলেন পদচ্যুত সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা। মোদি সরকারের নির্দেশকে নস্যাৎ করে সুপ্রিম কোর্ট তাঁকে পুনরায় সিবিআই কর্তার চেয়ারে বসানোর ৪৮ ঘন্টার মধ্যেই উচ্চপর্যায়ের কমিটির বৈঠক ডেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল।
বিশদ

সহজ না কঠিন, অঙ্ক প্রশ্ন বাছতে
পারবে দশম শ্রেণীর পরীক্ষার্থীরা
সিবিএসইর উদ্যোগ, চালু ২০২০ থেকে

নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): ‘ইতিহাসে পাতিহাঁস/ ভূগোলেতে গোল/ অঙ্ক কষে আমি হয়েছি পাগল।’ কঠিন বা অপছন্দের বিষয় নিয়ে এমনই মজাদার ছড়া স্কুল পড়ুয়াদের মুখে শোনা যায়। ইতিহাসের হাজারো সাল-তামামি মনে রাখা যেমন কিশোর পড়ুয়াদের চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়, তেমনই তাদের মাথায় তালগোল পাকিয়ে যায় ভূগোলের মানচিত্রে থাকা বিভিন্ন দেশের অবস্থান, নিরক্ষরেখা, অক্ষাংশ প্রভৃতি।
বিশদ

বিশেষ সিবিআই আদালতের রায়
সাংবাদিক খুনে অভিযুক্ত ডেরা প্রধান
রাম রহিম সিং সহ তিনজন, ১৭ই সাজা ঘোষণা

চণ্ডীগড় ও পঞ্চকুলা, ১১ জানুয়ারি (পিটিআই): সাংবাদিক হত্যার ঘটনায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিং সহ চারজনকে দোষী সাব্যস্ত করল আদালত। ২০০২ সালে ছাতরাপাটি এলাকায় খুন হন সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি। ঘটনায় নাম জড়ায় ডেরা সাচা সৌদা প্রধান সহ বেশ কয়েকজনের।
বিশদ

রণক্ষেত্র অসম, নাগরিকত্ব বিলের
প্রতিবাদে যোগ দিলেন পড়ুয়ারাও

 গুয়াহাটি, ১১ জানুয়ারি (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে অশান্ত অসম। শুক্রবার এই প্রতিবাদ-বিক্ষোভে যোগ দেন গুয়াহাটি আইআইটি সহ অন্যান্য কলেজের পড়ুয়ারা। প্রতিবাদ কর্মসূচির মধ্যেই আন্দোলনকারী পড়ুয়ারা জানিয়ে দেন, শহরের মধ্যে দিয়ে মুখ্যমন্ত্রীর কনভয় যাতায়াত করতে পারবে না।
বিশদ

২০২১ সালেই মহাকাশে যাবেন ৩
ভারতীয়, থাকতে পারেন মহিলাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেটলাইন ছিল ২০২২ সাল। ২০১৮ সালের ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে বক্তব্য রাখতে গিয়ে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন ২০২২ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত।
বিশদ

গতবার হয়েছিল ৯ দফায়
লোকসভার ভোট সাত দফায় করানো
যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: গতবার হয়েছিল ন’দফায়। তবে তা কমিয়ে লোকসভার ভোট সাত দফায় করানো যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে ভারতের নির্বাচন কমিশন। একইসঙ্গে ইভিএম নিয়ে কোনও ভোটারের মনে যাতে বিন্দুমাত্র সন্দেহ না থাকে, তার ওপর জোর দেওয়া হচ্ছে। সেই মতো আজ এবং আগামীকাল দু’দিন পশ্চিমবঙ্গ সহ রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সম্মেলন শুরু হয়েছে।
বিশদ

কয়েকটি হলে ছবি প্রদর্শন বন্ধ
দি ডিজাস্টার্স প্রাইম মিনিস্টার
সিনেমাও হতে পারে: মমতা

 নিজস্ব প্রতিনিধি, বারাসত: প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে নিয়ে তৈরি সিনেমা ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু প্রতিক্রিয়া জানিয়েই ক্ষান্ত থাকেননি তিনি। শুক্রবার বারাসতে যাত্রা উৎসবের উদ্বোধনী মঞ্চ থেকে বর্তমান প্রধানমন্ত্রীর নাম না করে তাঁর কটাক্ষ— আগামী দিনে আরেকটা সিনেমাও হতে পারে। তার নাম হবে ‘দি ডিজাস্টার্স প্রাইম মিনিস্টার’।
বিশদ

চতুর্থ দিনেও মিলল না সমাধানসূত্র, বাস ধর্মঘটে নাকাল মুম্বইয়ের জনতা

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ভোগান্তিতে পড়েছেন বাণিজ্যনগরীর বাসিন্দারা।
বিশদ

প্রসব করাতে গিয়ে গর্ভেই ছিঁড়ল সদ্যোজাতর মাথা,
অভিযুক্ত দুই পুরুষ নার্স সহ সরানো হল চিকিৎসককে

 রামগড়, ১১ জানুয়ারি: পুরুষ নার্সের দক্ষতার অভাবে রাজস্থানের এক সরকারি হাসপাতালে গায়ে কাঁটা দেওয়ার মতো ঘটনা ঘটল। জানা গিয়েছে, জয়সলমিরের রামগড় স্বাস্থ্যকেন্দ্রে এক মহিলার প্রসব করাতে গিয়ে সদ্যোজাতর মাথা ছিঁড়ে প্রসূতির দেহেই থেকে যায়। এবং সদ্যোজাতর ধড় পুরুষ নার্সের হাতে চলে আসে।
বিশদ

মেঘালয়: উদ্ধারকাজ চালিয়ে যান, অলৌকিক কিছু ঘটতে পারে, রাজ্যকে পরামর্শ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি, ১১ জানুয়ারি (পিটিআই): অলৌকিক কিছু ঘটলেও ঘটতে পারে। মেঘালয়ের ‘র্যা ট হোল’ খনিতে উদ্ধারকাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দিয়ে এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। গত ১৩ ডিসেম্বর পূর্ব জয়ন্তিয়া হিলস জেলার একটি বেআইনি খাদানে কয়লা তুলতে গিয়ে নিখোঁজ হয়ে যান ১৫ জন শ্রমিক।
বিশদ

আমাদের ছোট করে দেখলে ভয়ঙ্কর হবে, মায়া-অখিলেশকে হুমকি দিল কংগ্রেস নেতৃত্ব

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১১ জানুয়ারি: আমাদের ছোট করে দেখলে ভয়ঙ্কর হবে। আগামীকাল লখনউতে মায়াবতী-অখিলেশ পাঁচতারা হোটেলে যৌথ সাংবাদিক সম্মেলন করে এসপি-বিএসপি’র জোট ঘোষণার আগে আজ এই মর্মেই একপ্রকার হুমকি দিল কংগ্রেস।
বিশদ

অন্ধ্রপ্রদেশকে ‘বিশেষ মর্যাদা’ দেওয়ার প্রতিশ্রুতি
দুবাইয়ে ভারতীয় শ্রমিকদের সভায়‘মন কি বাত’ নিয়ে মোদিকে কটাক্ষ রাহুলের

 দুবাই, ১১ জানুয়ারি (পিটিআই): আমি ‘মন কি বাত’ শোনাতে আসিনি! বরং এসেছি আপনাদের সমস্যার কথা শুনতে— দু’দিনের সফরে সংযুক্ত আরব আমিরশাহিতে গিয়ে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে ভারতীয় শ্রমিকদের এই বার্তাই দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।
বিশদ

সারদাকাণ্ডে নলিনী চিদম্বরমের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দিল সিবিআই। সারদাকর্তা সুদীপ্ত সেনের কাছ থেকে তিনি ১ কোটি ৪০ লক্ষ টাকা নিয়েছিলেন বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চার্জশিটে অভিযোগ এনেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM