Bartaman Patrika
দেশ
 

 ২৬ জানুয়ারি দিল্লিতে রাজ্যের
ট্যাবলোর বিষয় গান্ধীর অনশন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা, ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে এবছর পশ্চিমবঙ্গের ট্যাবলো অনুমোদন করল প্রতিরক্ষা মন্ত্রক। দিল্লির পক্ষ থেকে নবান্নে চিঠি পাঠিয়ে অনুমোদনের কথা জানিয়ে দেওয়া হল। এবারের ট্যাবলোর থিম হল, শান্তিনিকেতনে এবং বেলেঘাটায় গান্ধীজি। তবে কী ধরনের ট্যাবলো হবে, তার মডেলই বা কী হবে- সব পরিকল্পনাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। গত বছর রাজ্য ‘একতাই সম্প্রীতি’র থিমকে ট্যাবলো করার প্রস্তাব পাঠালে তা নাকচ করে দিয়েছিল কেন্দ্র। এবার পশ্চিমবঙ্গের মতো ১৪টি রাজ্যকে ট্যাবলো করার অনুমোদন দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।
১৯৯৯ সালে বামফ্রন্ট সরকার ২৬ জানুয়ারির কুচকাওয়াজে আর অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল। চাকা ঘোরে ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর। দীর্ঘ ১২ বছর পর ২০১২ সালে ফের ট্যাবলো পাঠায় পশ্চিমবঙ্গ। সেবারের থিম ছিল শান্তিনিকেতনের বসন্তোৎসব। পরের বছর ২০১৩ সালে স্বামী বিবেকানন্দের দেড়শো বছরের উপর ভিত্তি করে ট্যাবলো করা হয়। ২০১৪ সালে ট্যাবলোর থিম ছিল বাংলার ছৌ নৃত্য, যা প্রথম স্থান অধিকার করে। পরের বছর ২০১৫ সালে কন্যাশ্রী প্রকল্পকে থিম হিসেবে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হয়। কিন্তু তারা অনুমোদন না করায় সেই বছর ট্যাবলো পাঠাতে পারেনি রাজ্য। অবশ্য ২০১৬ সালে ট্যাবলোর থিম ছিল বাংলার বাউল। সেবারও প্রথম হিসেবে পুরস্কার পায় পশ্চিমবঙ্গ। ২০১৭ সালের ট্যাবলোতে থিম ছিল শারোদৎসবে ঢাকের বাদ্যি। ২০১৮ তে ছিল একতাই সম্প্রীতি। তা অবশ্য অনুমোদন দেয়নি কেন্দ্র। এতদিন রাজ্য সরকার নিজেদের ভাবনা থিম আকারে পাঠাত। এই বছর প্রথম প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে থিমের বিষয় ঠিক করে দেওয়া হয়। গান্ধীজির জন্মের দেড়শো বছর পূর্তিতে রাজ্যে রাজ্যে গান্ধীজির ভূমিকার উপরে ট্যাবলোর থিম করতে বলা হয়। এরপরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় ট্যাবলোর থিম তৈরি হয়। যেখানে ১৯১৫ সালের মার্চ মাসে শান্তিনিকেতনে গান্ধীজির সঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথের সাক্ষাৎ তুলে ধরার পরিকল্পনা করা হয়। ওই দুই প্রবাদপ্রতিম ব্যক্তির সাক্ষাতের মুহূর্ত ফাইবারের মডেলে তৈরি করা হবে। ৪৮ ফুট দৈর্ঘ্য ও ১৪ ফুট চওড়া ট্রেলারের উপরে সাজানো ট্যাবলোর অগ্রভাগে ওই ফাইবারের মডেল থাকবে। মডেল দুটির পিছনে রবিঠাকুরের শান্তিনিকেতনের বাড়ি শ্যামলী’র আদলে তৈরি হবে। পরের অংশে থাকবে জাতীয় পতাকা। ট্রেলারের পিছনের দিকে তৈরি হবে বেলেঘাটার তৎকালীন হায়দরি মঞ্জিল, যা বর্তমানে গান্ধীভবন। যেখানে দাঙ্গার বিরুদ্ধে ১৯৪৭ সালের ১৩ আগস্ট থেকে ৭৩ ঘণ্টার অনশন করেছিলেন গান্ধীজি। কয়েকজন দাঙ্গাকারী তাঁর কাছে অস্ত্র সমপর্ণ করে। দাঙ্গাকারীরা দাঙ্গা বন্ধের প্রতিশ্রুতি দিলে ফলের রস খেয়ে অনশন ভঙ্গ করেছিলেন গান্ধীজি। পুরো বিষয়টি জীবন্ত মডেলের মাধ্যমে তুলে ধরা হবে ট্যাবলোতে। উল্লেখ্য, ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা লাভের দিন তিনি ওই হায়দারি মঞ্জিলেই ছিলেন। ১০ জন শিল্পী গান্ধীজি সহ অন্য চরিত্র তুলে ধরতে ট্যাবলোতে অংশ নেবেন। মুখ্যমন্ত্রীর ভাবনায় গোটা থিমটি ছবিতে এঁকে দিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রকে পাঠানো হয়। ২৬ জানুয়ারির জন্য প্রতিরক্ষা মন্ত্রকের একটি কমিটি আছে। সেই কমিটি থিমটি অনুমোদন করে।

06th  January, 2019
এনকাউন্টারেই খতম কুখ্যাত
গ্যাংস্টার বিকাশ দুবে

কানপুর: নাটকীয় ঘটনা। যেন কোনও বলিউডি ছবির চিত্রনাট্য। ডনকে নিয়ে আসার সময় গাড়ি দুর্ঘটনা আর তারপরই পলাতক ডন। তবে রিল লাইফে ডনেরা পালাতে সক্ষম হলেও বাস্তবে কিন্তু তা হল না। পুলিসি এনকাউন্টারেই খতম হল গ্যাংস্টার বিকাশ দুবে।
বিশদ

রেলের বেসরকারিকরণ হচ্ছে না,
শুধুমাত্র কিছু প্রাইভেট ট্রেন চলবে
জোর গলায় দাবি রেলমন্ত্রীর

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ‘রেলের বেসরকারিকরণ হচ্ছে না। বরং কয়েকটি রুটে প্রাইভেট ট্রেনের চলাচল রেলের যাত্রী স্বাচ্ছন্দ্য আরও বৃদ্ধি করবে।’ চলতি বিতর্ক থামাতে এই কথা জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। শুধু তাই নয়। বেসরকারি ট্রেন পরিচালন নিয়ে বিরোধীরা যেভাবে সরকারকে কাঠগড়ায় তুলছে, তারও জবাব দিয়েছেন রেলমন্ত্রী। বলেছেন, ‘কংগ্রেস এবং তার সহযোগী দলগুলি কখনওই চায় না, রেলযাত্রীরা ভালো পরিষেবা পান।
বিশদ

দেশে আক্রান্ত ও মৃত্যুর সিংহভাগই ন’রাজ্যে
বিশ্বের সঙ্গে তুলনা টেনে জানাল কেন্দ্র

 নয়াদিল্লি: করোনা সংক্রমণে বিশ্বে তৃতীয় স্থানে ভারত। প্রতিদিন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৮৭৯ জন নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যা একদিনে সর্বোচ্চ। এই উদ্বেগজনক পরিস্থিতিতে গোটা বিশ্বের সঙ্গে ভারতের তুলনা টানল মোদি সরকার। স্বাস্থ্যমন্ত্রক জানিয়ে দিল, ভারত বিশ্বে দ্বিতীয় জনবহুল দেশ।
বিশদ

তিন দশক ধরে প্রতিদিন হেঁটেছেন ১৫ কিমি পথ,
তামিলনাড়ুর বৃদ্ধ ‘রানার’কে কুর্নিশ নেটদুনিয়ার

 কুন্নুর: পেটানো চেহারা। পরনে মলিন জামা-প্যান্ট। পায়ে কাদামাখা জুতো। মাথায় ঘন সাদা চুল। পরিপাটি করে আঁচড়ানো। মুখভর্তি সাদা দাড়ি। চিবুকের কোঁচকানো চামড়ার ভাঁজ জানান দিচ্ছে বয়সের। তাঁর চওড়া কাঁধে খবরের বোঝা। দুই চোখে তাঁর অটুট প্রত্যয় আর ভরসা।
বিশদ

বিজেপি নেতার উপর হামলা
চালিয়েছে লস্কর, জানালেন আইজি

সংবাদদাতা, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরে বিজেপির জেলা সভাপতি শেখ ওয়াসিম বারি খুনের ঘটনায় পাকিস্তান যোগ টেনে আনল পুলিস। সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে বৃহস্পতিবার পুলিসের ইন্সপেক্টর জেনারেল (কাশ্মীর) বিজয় কুমার জানিয়ে দিলেন, পাকিস্তানি জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা সুপরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে।
বিশদ

কেরলে সোনা পাচার কাণ্ডে
হাইকোর্টে আগাম জামিনের
আবেদন স্বপ্না সুরেশের

তিরুবনন্তপুরম: কেরলের চাঞ্চল্যকর সোনা পাচার কাণ্ডের অন্যতম সন্দেহভাজন স্বপ্না সুরেশ বৃহস্পতিবার হাইকোর্টের দ্বারস্থ হলেন। আগাম জামিনের আবেদন করলেন তিনি। সুরেশের বক্তব্য, এই মামলায় তাঁকে ফাঁসানো হচ্ছে।
বিশদ

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে
জম্মু ও কাশ্মীরে ছ’টি সেতুর
উদ্বোধন রাজনাথের

 ফিরদৌস হাসান, শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকাগুলির জন্য বৃহস্পতিবার ছ’টি সেতুর উদ্বোধন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেতুগুলিকে ভূস্বর্গের মানুষের প্রতি উৎসর্গও করতে গিয়ে ভিডিও কনফারেন্সিংয়ে রাজনাথ বলেন, ‘এনডিএ সরকারের অগ্রাধিকারের অন্যতম জায়গা হল জম্মু ও কাশ্মীরের প্রত্যন্ত এলাকাগুলির উন্নয়ন।
বিশদ

খতম আরও ২

  লখনউ: পৃথক দু’টি এনকাউন্টারে বৃহস্পতিবার সকালে গ্যাংস্টার বিকাশ দুবের আরও দুই সহযোগীকে খতম করল উত্তরপ্রদেশ পুলিস। নিহতরা প্রত্যেকেই কানপুরে আট পুলিসকর্মীকে খুনের ঘটনায় অভিযুক্ত। তারপর থেকেই ওয়ান্টেড দুই ক্রিমিনাল কার্তিকেয় এবং প্রবীণকে ধরতে জাল বিছায় পুলিস।
বিশদ

ইএসআইয়ের ৫ হাজার কোটির
বেশি বাৎসরিক আয় কমেছে
জমার হার কমিয়েছে কেন্দ্র

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ হাজার কোটি টাকারও বেশি কমেছে। মালিক ও কর্মচারী উভয়েই বাধ্যতামূলকভাবে যে টাকা জমা দেন, তার পরিমাণ কমে যাওয়াকেই এর কারণ হিসেবে চিহ্নিত করেছে কর্তৃপক্ষ।
বিশদ

মাত্র দু’লক্ষ টাকায় মার্সিডিজ,
জালিয়াতের খপ্পরে ব্যবসায়ী

  বেঙ্গালুরু: কম দামে বিলাসবহুল গাড়ি কিনতে গিয়ে জালিয়াতির শিকার হলেন বেঙ্গালুরুর ব্যবসায়ী খলিল শরিফ। তিন মাস আগের ঘটনা। মাত্র দু’লক্ষ টাকায় সেকেন্ড হ্যান্ড মার্সিডিজ গাড়ি বিক্রির প্রস্তাব দিয়েছিলেন এক গ্যারাজ মালিক। খলিলও সঙ্গে সঙ্গে তা কিনতে রাজি হয়ে যান।
বিশদ

ফের ইডির জেরা
আহমেদ প্যাটেলকে

নয়াদিল্লি (পিটিআই): ফের এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) জেরার মুখে প্রবীণ কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল। এই নিয়ে চতুর্থবার। সান্দেসারা গোষ্ঠীর ব্যাঙ্ক জালিয়াতি ও অর্থ তছরুপের মামলায় জড়িত থাকার অভিযোগে বারবার ইডির জেরার মুখে পড়তে হচ্ছে তাঁকে।
বিশদ

 পরিযায়ীদের জন্য বরাদ্দ চাল-গম
বিলি করতে হবে আগস্টের মধ্যেই
রাজ্যগুলিকে বার্তা পাসোয়ানের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: আত্মনির্ভর ভারত প্যাকেজে পরিযায়ী শ্রমিকদের জন্য বরাদ্দ চাল-গমের সবটা বিতরণ করতে পারেনি কোনও রাজ্যই। তাই সেই বেঁচে যাওয়া চাল-গম বিলির জন্য সময়সীমা বাড়াল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, আগামী আগস্ট মাস পর্যন্ত ওই খাদ্যশস্য বিলি করতে পারবে।
বিশদ

 দিল্লির ঘরে ঘরে নিকাশি কর আদায়ের নির্দেশ দিল এনজিটি

  নয়াদিল্লি: যমুনায় দূষণ বাড়ছে। জনগণকে সচেতন করতে যমুনা মনিটরিং কমিটি একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে। তবুও পরিস্থিতির এতটুকু উন্নতি হয়নি। তাই এবার বাধ্য হয়ে দিল্লির ঘরে ঘরে নিকাশি কর আদায়ের নির্দেশ দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। বিশদ

অবশেষে গ্রেপ্তার কানপুর কাণ্ডের
মাষ্টার মাইন্ড বিকাশ দুবে

নয়াদিল্লি: অবশেষে গ্রেপ্তার করা গেল কানপুর কাণ্ডের মূল অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবেকে। আজ মধ্যপ্রদেশের উজ্জয়নীর মহাকাল মন্দির থেকে ৮ জন পুলিস কর্মী হত্যার এই মাষ্টারমাইন্ডকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। বেশ কিছুদিন ধরেই পলাতক ছিল। অবশেষে বৃহস্পতিবার ৬দিন পর পুলিসের জালে ধরা পড়ল বিকাশ।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

 কাঠমাণ্ডু: গদি বাঁচাতে শেষপর্যন্ত করোনাকে হাতিয়ার করতে চাইছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে তাঁর এই কৌশল কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দিগ্ধ রাজনৈতিক মহল। জানা গিয়েছে, করোনার মোকাবিলায় দেশে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারির প্রস্তাব ...

 সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৩,৬৮০, মোট আক্রান্ত ১,৩০,২৬১ 

07:17:58 PM

কোয়ারেন্টাইন সেন্টারে মহিলার শ্লীলতাহানির অভিযোগ ঘিরে উত্তেজনা 
কোয়ারেন্টাইন সেন্টারে এক মহিলার শ্লীলতাহানির অভিযোগ উঠল ভিলেজ পুলিসের বিরুদ্ধে। ...বিশদ

04:00:41 PM