Bartaman Patrika
দেশ
 

মোদির সফরের মুখে যুদ্ধক্ষেত্র বস্তার

সমৃদ্ধ দত্ত, কাঙ্কের ফরেস্ট (ছত্তিশগড়), ৮ নভেম্বর: যাঁদের কাছে ল্যাপটপ আছে তাঁরা ওইদিকে লাইন করে দাঁড়ান। বাকিরা প্রত্যেকে রেডি থাকুন। মোবাইলের পাসওয়ার্ড খুলে সুইচ অফ সুইচ অন করে দেখাতে হবে। সঙ্গে আই কার্ড আছে তো? না থাকলে টিকিট দেওয়া যাবে না।
কোথায় যাবেন?
জগদলপুর!
কেন?
মানে? বাসের টিকিট রিজার্ভেশনের সময় কাউন্টার থেকে জিজ্ঞাসা করা হয় কোথায় যাবেন? এটা স্বাভাবিক। কিন্তু গন্তব্য শুনে কেন সেখানে যাওয়া, যাত্রীকে এরকম কৈফিয়ৎ দিতে হবে এটা কে কবে শুনেছে? বস্তারগামী প্রাইভেট বাসের কাউন্টার থেকে জবাব দেওয়া হল, পুলিসের সেরকমই অর্ডার আছে। যাঁরাই ওদিকে যাবে সকলের নাম পরিচয় লিখে রাখতে হবে। আর জানতে হবে কেন যাচ্ছে? কেন এই নিয়ম? নিছক ভোট নয়, ওদিকে যুদ্ধ চলছে। মনে রাখতে হবে আর একটা অঘোষিত গোপন নিয়ম। পুলিস, আধা সামরিক বাহিনীর জওয়ান যে বাসে উঠছেন, সেই বাস অ্যাভয়েড করাই উচিত। পুলিস আর সেন্ট্রাল ফোর্স যতই সিভিল ড্রেসে হোক না কেন, সেই বাস টার্গেট হয়ে যাবে অলক্ষ্যে। বনপার্টির টার্গেট। বনপার্টি মানে মাওবাদী। ছত্তিশগড়ের যে ১৮টি বিধানসভা কেন্দ্রে আগামী ১২ তারিখ নির্বাচন হবে, সেই গোটা বস্তার, দান্তেওয়াড়া, বিজাপুর, নারায়ণপুর, সুকমা জেলার তাই এই উল্টো নিয়ম। পুলিশ, সিআরপিএফ তো দূরের কথা, রায়পুরের সিটি সেন্টার থেকে কেনা জংলা ছাপের ট্রাউজার পরা কাউকে বাসে উঠতে দেখলেও মানুষ সেই বাসে উঠতে চাইবেন না। বেছে বেছে সেইসব বাসেই আইইডি বিস্ফোরণ ঘটানো হয়, যে বাসে পুলিস কিংবা কেন্দ্রীয় বাহিনী থাকে। যেমন হল আজ। দান্তেওয়াড়ার বিচালিতে ভোটের ডিউটিতে আসা জওয়ানদের লক্ষ্য করেই বাসে বিস্ফোরণ ঘটানো হল। আজকের দিনকেই বেছে নেওয়ার কারণ কী? কারণ আগামীকাল নরেন্দ্র মোদি আসছেন। জগদলপুরে বিজেপির নির্বাচনী সভা। তাঁর আগমনের প্রাক্কালে মাওবাদীরা ফেরা একটি গণহত্যায় যেন বার্তা দিতে চাইল, ওয়েলকাম মোদি!
এমনিতেই দীপাবলির পরদিন রায়পুর পান্ড্রি বাসস্ট্যান্ড থেকে কোনও বাস পাওয়া যাবে না জগদলপুরের দিকে। ড্রাইভাররা সব দেওয়ালির ছুটিতে দেশের বাড়িতে গিয়েছেন। সাকুল্যে দুটি বাস চলল সকাল থেকে। অতএব প্রবল ভিড়। ধমতেরি পর্যন্ত সব ঠিক ছিল। শহুরে ছাপ সরে গিয়ে দিগন্তে মিশছে পাহাড় আর জঙ্গলের রেখা। পাহাড়শ্রেণীর সৌন্দর্যে মুগ্ধ হওয়ার রেশ বেশিক্ষণ থাকার কথা নয়। কারণ চকিতে চোখে পড়বে উপত্যকার মতো ঢালু সড়কের দু’ধারে আধা সামরিক বাহিনীর টহলদারি। আর সেই টহলদারিকে চ্যালেঞ্জ জানাতেই ৩০ নম্বর জাতীয় সড়কের পাশেই মহুয়া আর অর্জুন গাছগুলির ডালে ডালে লাল পতাকা লাগিয়ে দিয়েছে মাওবাদীরা। আচমকা জোরে ব্রেক। কী হল? উইন্ডস্ক্রিন থেকে দেখা গেল গোটা রাস্তায় সেল্ফ লোডিং রাইফেল আর কার্বাইনের ভিড়। দ্রুত মিলিটারি ফেটিগ আর কালাশনিকভ হাতে বাসে উঠে ভিড়ের প্রতিটি মুখ পর্যবেক্ষণ করলেন আইটিবিপির জওয়ানরা। সকলকে নামতে হবে। তল্লাশি হবে মেটাল ডিটেক্টর দিয়ে। হুড়মুড় করে নামতে হল। কী ব্যাপার স্যার? জানতে চাইলেন কন্ডাক্টর। কমান্ড্যান্ট আর কে প্রসাদ বললেন, ব্লাস্ট হো গয়া দান্তেওয়াড়া মে। আগে ভি ল্যান্ডমাইন হো সকতা হ্যায়। আরওপি নেমেছে। যতক্ষণ না ক্লিয়ারেন্স আসছে, বাস এখানেই থাকবে। আরওপি মানে হল রোড ওপেনিং পার্টি। অর্থাৎ আজ একবার যখন দান্তেওয়াড়ায় বিস্ফোরণ হয়েছে, আবার হতে পারে। অন্য বাসে, অন্যত্র। তাই সামনের রাস্তা নিরাপদ কি না, তা খতিয়ে দেখছে কাউন্টার টেররিজিম ইউনিট। তারা গ্রিন সিগন্যাল দিলে বাস চলবে। সতর্কতা ছাড়া উপায় নেই। সিরিয়াল ব্লাস্ট মাওবাদীদের পছন্দের মোডাস অপারেন্ডি। জানা গেল, ১৮টি বিধানসভা কেন্দ্রের ভোট নির্বিঘ্নে করার জন্য ৭২ হাজার প্যারামিলিটারি ফোর্স নামানো হয়েছে। থাকছে ৬৫টি ড্রোন। ৯৬০টি স্যাটেলাইট ট্র্যাকারস। কেন? কারণ মাওবাদীরা ভোট বয়কটের ডাক দিয়েছে।
কিন্তু আর কতক্ষণ এভাবে অপেক্ষা করতে হবে কাঙ্কের ফরেস্টের কাছে? সকলেরই মুখে চাপা আতঙ্ক। শুধু বাসের যাত্রীদের মধ্যে সবথেকে নিশ্চিন্ত দেখাচ্ছিল কাদের? যাঁদের এসব অভ্যাস হয়ে গিয়েছে মাসের পর মাস, বছরের পর বছর। তাঁরা হলেন গোন্ড উপজাতির বস্তারবাসী নারীপুরুষ। বাস থেকে নামার পরই গাছের নীচে বসে নিজেদের মধ্যে নির্লিপ্ত হয়ে গল্প করছেন। কতটা নির্লিপ্ত? মাকরাম নন্দার মতো। দান্তেওয়াড়া গীদম বাজারের কাছে বাড়ি। জানালেন তাঁর টেনশন নেই। কারণ তাঁরা তো আর ভোট দেবেন না। ভোট দিলে? যে আঙুলে ভোটের কালি লাগানো হবে, সেটি কেটে ফেলা হবে বলে গ্রামে গ্রামে জানিয়ে গিয়েছে মাওবাদীরা! বস্তারের ভোট নিছক রাজনৈতিক লড়াই নয়। আসল যুদ্ধক্ষেত্র! মাকরাম নন্দার উদাসীন হাসির পিছনে সন্ধ্যা নামল কাঙ্কের ফরেস্টের পিছনের পাহাড়ে!

09th  November, 2018
রবিবারও কার্ফু শিথিল হল গুয়াহাটি, শিলংয়ে, পৃথক দল গঠনের ইঙ্গিত আসু’র
পুলিসের গুলিতে জখম আরও দু’জনের মৃত্যু হল হাসপাতালে 

গুয়াহাটি, ১৫ ডিসেম্বর (পিটিআই): অসমে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে পুলিসের গুলিতে জখম দু’জনের মৃত্যু হল। এর আগে আরও তিন জন গুলিবিদ্ধ বিক্ষোভকারীর মৃত্যু হয়েছিল হাসপাতালে। সব মিলিয়ে গত বুধবার থেকে শুরু হওয়া হিংসাত্মক বিক্ষোভে পুলিসের গুলিতে মৃতের সংখ্যা বেড়ে হল ৫।  
বিশদ

জামিয়া মিলিয়ার পড়ুয়াদের বিক্ষোভে সংঘর্ষ, লাঠিচার্জ
উত্তপ্ত দক্ষিণ দিল্লিতে জখম পুলিসকর্মী সহ ৩

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): নয়াদিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিক্ষোভ হিংসাত্মক আকার নিল রবিবার। দিল্লি পুলিসের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় দক্ষিণ দিল্লির অভিজাত ফ্রেন্ডস কলোনি ও তার পার্শ্ববর্তী এলাকা।  
বিশদ

এক হাজার শতাংশ সঠিক সিদ্ধান্ত, নাগরিকত্ব
আইন নিয়ে ঝাড়খণ্ডের প্রচারে বললেন মোদি

দুমকা, ১৫ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে আগুন ছড়াচ্ছে কংগ্রেস ও তার সঙ্গীরা। কিন্তু উত্তর-পূর্বাঞ্চলের মানুষ হিংসাকে খারিজ করে দিয়েছেন। শনিবার ঝাড়খণ্ডের দুমকায় বিধানসভা ভোটের প্রচারে এসে একথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 
বিশদ

হিন্দু বা মুসলিম নই, আমরা অসমিয়া, মানব
না নাগরিকত্ব আইন, বলছেন বিক্ষোভকারীরা

গুয়াহাটি, ১৫ ডিসেম্বর (পিটিআই): নাকিব হুসেন। বয়স চল্লিশের কোঠায়। পেশায় ট্যাক্সি চালক। গতিবিধি মূলত বিমানবন্দরের আশপাশ। গুয়াহাটির বাইরে তাঁর যাতায়াত খুব একটা নেই। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)’র প্রতিবাদে ক’দিন ধরেই জ্বলছে অসম। বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল গোটা রাজ্য। যার ‘নার্ভ সেন্টার’ মূলত গুয়াহাটি। আজ বলে আজ নয়।  
বিশদ

শরিকরাও নাগরিকত্ব আইনের বিরুদ্ধে, একা হচ্ছে বিজেপি 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: এতদিন সরব ছিল বিরোধী দলগুলি। এবার সেই সুরেই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় পা মেলাতে শুরু করেছে বিজেপির জোটসঙ্গীরা। ফলে প্রশ্ন উঠছে, এই আইন প্রণয়ণের বিতর্কে আগামীদিনে বিজেপি কি ক্রমেই জাতীয় স্তরে রাজনৈতিকভাবে একা হয়ে যাচ্ছে?  
বিশদ

ভারতীয় মুসলিমদের ভয়ের কোনও কারণ নেই: জাতীয় সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের পারদ চড়ছে। তবে এর মধ্যেই ভারতীয় মুসলিমদের আশ্বস্ত করলেন জাতীয় সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান সৈয়দ ঘায়োরুল হাসান রিজভি। তাঁর মতে, এই আইন সংখ্যালঘুবিরোধী নয়। ভারতীয় মুসলিমরা শরণার্থী বা অনুপ্রবেশকারী, কোনওটাই নন। 
বিশদ

কংগ্রেস সাংসদের বিরুদ্ধে মানহানি মামলার হুমকি সাভারকরের পৌত্রের
সাভারকর মন্তব্যে রাহুলের উপর ক্ষুব্ধ উদ্ধব, অভিযোগ জানাতে পারেন সোনিয়াকে 

মুম্বই, ১৫ ডিসেম্বর: বীর সাভারকরকে নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মন্তব্য ঘিরে তোলপাড় মহারাষ্ট্রের রাজনীতি। এবার রাহুলের উপর বেজায় চটেছেন শিবসেনা সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে। সূত্রের খবর, রাহুলের বিরুদ্ধে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে অভিযোগ জানাতে পারেন উদ্ধব। 
বিশদ

সাত বছর অতিক্রান্ত, এখনও শাস্তি হল না নির্ভয়ার ধর্ষক ও খুনিদের
বিচারের সময় বেঁধে দেওয়ার আর্জি তরুণীর বাবা-মা’র

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): ‘উই ওয়ান্ট জাস্টিস’। স্লোগান ও প্ল্যাকার্ডের ফাঁক গলে কেটে গেল সাত-সাতটা বছর। ২০১২ সালের ১৬ ডিসেম্বরের সেই ভয়ঙ্কর রাতের কথা মনে করলে আজও ভয়ে কেঁপে ওঠেন অনেকেই। অথচ নির্ভয়ার নৃশংস খুনিরা এখনও বহাল তবিয়তে রয়েছে তিহার জেলে। বাইরে ন্যায়বিচারের অপেক্ষায় গুনছেন নির্ভয়ার বাবা-মা। 
বিশদ

সীমান্ত তথা কৌশলগত জায়গায় বিদেশি বিনিয়োগের পরিমাণ জানতে পর্যালোচনা করছে মোদি সরকার 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর (পিটিআই): দেশের কৌশলগত তথা গুরুত্বপূর্ণ জায়গায় বিদেশি বিনিয়োগের (এফডিআই) পরিমাণ কত, তা খতিয়ে দেখতে শুরু করল মোদি সরকার। বিশেষ করে টেলিকম এবং পরিকাঠামো উন্নয়নে। বিশেষ সূত্রে এখবর জানা গিয়েছে। 
বিশদ

নাগরিকত্ব আইন: বড়দিনের পর মেঘালয়ের মুখ্যমন্ত্রী সাংমার সঙ্গে আলোচনায় বসার আশ্বাস অমিতের 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বড়দিনের পর সাংমার সঙ্গে আলোচনায় বসার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে অসমের প্রতিবেশী রাজ্য মেঘালয়েও।  
বিশদ

‘নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই’, নিজের রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 

লখনউ, ১৫ ডিসেম্বর (পিটিআই): দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হলেও এখনও তা কার্যকর হয়নি। তাদের সাজা কার্যকরের দাবিতে হয়েছে গোটা দেশ। এরই মধ্যে দোষীদের ফাঁসি দিতে চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে চিঠি দিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শ্যুটার বর্তিকা সিং। 
বিশদ

‘উত্তর-পূর্বের মানুষজন পরিচয় সঙ্কটে ভুগছেন’
সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দাবি কারাতের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের কড়া বিরোধিতা করলেন সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাত।  বিশদ

হামলা হলে মূল্য চোকাতে হবে, বালাকোট ছিল পাকিস্তানের প্রতি সেই বার্তা: ধানোয়া 

চণ্ডীগড়, ১৫ ডিসেম্বর: জঙ্গি হামলা হলে মূল্য চোকাতে হবে। বালাকোট ছিল পাকিস্তানের প্রতি সেই বার্তা। শনিবার একথা বললেন বায়ুসেনার প্রধান প্রধান বি এস ধানোয়া। শনিবার চণ্ডীগড়ে তৃতীয় মিলিটারি লিটারেচার ফেস্টিভ্যালে বক্তব্য রাখতে গিয়ে একথা বলেন তিনি। 
বিশদ

অচৈতন্য হয়ে হাসপাতালে ভর্তি দিল্লি মহিলা কমিশনের অনশনরত চেয়ারম্যান 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: দোষী প্রমাণিত হওয়ার ছয় মাসের মধ্যে মৃত্যুদণ্ড দিতে হবে ধর্ষকদের। এই দাবিতে ১০ দিনেরও বেশি সময় ধরে অনশনে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল। অনশনরত অবস্থায় রবিবার সকালে অচৈতন্য হয়ে পড়লেন তিনি।  
বিশদ

Pages: 12345

একনজরে
জয় চৌধুরি, কলকাতা: সোমবার আই লিগে বাংলা আর কেরলের মর্যাদার লড়াই। ডুরান্ড কাপ ফাইনালের রিপ্লেও বলা যেতে পারে। গোকুলাম কেরল ম্যাচের জন্য মোহন বাগান রবিবার ...

কাঠমাণ্ডু, ১৫ ডিসেম্বর (পিটিআই): হাইওয়েতে যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে ১০০ মিটার গভীর খাদে পড়ল। মৃত্যু হল ১৪ জনের। মৃতদের মধ্যে তিন শিশু রয়েছে। রবিবার ঘটনাটি ঘটেছে নেপালের সিন্ধুপালচকে। পুলিস জানিয়েছে, দুর্ঘটনার জেরে আরও ১৮ জন জখম হয়েছেন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিক সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা নিয়ে কর্মসূচিতেও ইসলামপুর তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল ইসলামপুরে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২০৪১ আপ হাওড়া-নিউ জলপাইগুড়ি জংশন শতাব্দী এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

08:53:56 AM

নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই, রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 
দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ...বিশদ

08:45:00 AM

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু মমতার 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে ...বিশদ

08:35:03 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার ...বিশদ

08:27:28 AM

আজকের রাশিফল 
মেষ: বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। বৃষ: সন্তানের কর্ম ও বিবাহ ক্ষেত্রে ...বিশদ

08:21:07 AM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

15-12-2019 - 09:55:39 PM