Bartaman Patrika
রাজ্য
 

মানহানির অভিযোগে বিশ্বভারতীর উপাচার্যের
বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন অধ্যাপক

সংবাদদাতা বোলপুর: মানহানির অভিযোগে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে শান্তিনিকেতন থানায় এফআইআর দায়ের করলেন শিক্ষাভবনেরই পদার্থবিদ্যার অধ্যাপক মানস মাইতি। ঘটনায় শান্তিনিকেতনে তুমুল চাঞ্চল্যের সৃষ্টি হয়। বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, গত ৮জুন উপাচার্যের ডাকা অনলাইন বৈঠকে অধ্যাপকদের শিক্ষাগত যোগ্যতা ও মা-বাবার কাছ থেকে পাওয়া সংস্কার নিয়ে সন্দেহ প্রকাশ করেন উপাচার্য। পাশাপাশি অধ্যাপক মাইতিকে রীতিমতো অসম্মান করে বৈঠক থেকে বের করে দেওয়া হয় বলে উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এই ঘটনার প্রেক্ষিতে মানহানি অভিযোগ জানিয়ে শুক্রবার ই-মেল মারফত শান্তিনিকেতন থানায় উপাচার্যের বিরুদ্ধে এফআইআর করেন মানসবাবু।
এ ব্যাপারে পুলিস সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি বলেন, অভিযোগ দায়ের হয়েছে। অধ্যাপক মাইতির কাছে প্রমাণ ও তথ্যাদি চাওয়া হয়েছে। পুলিস ঘটনার তদন্ত শুরু করেছে। শুক্রবার ই-মেল মারফত থানায় দায়ের করা এফআইআর-এ মানসবাবু লেখেন, ওই মিটিংয়ে বক্তব্য পেশ করার সময় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী হঠাৎই অধ্যাপকদের বিরুদ্ধে একের পর এক বিরূপ এবং অপমানজনক মন্তব্য করতে থাকেন। উপাচার্য বলেন, তাঁদের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার নূন্যতম যোগ্যতা নেই, তাঁরা বাড়িতে বসে মোটা টাকা বেতন নেন। উপাচার্য ওই বৈঠকে বলেন, এর দায় অধ্যাপকদের নয়, তাঁদের বাবা-মায়েদের। কারণ, তাঁরা সন্তানদের উপযুক্ত শিক্ষা দেননি। এমন কথা বলে তিনি মিটিংয়ে উপস্থিত সবার সামনে আমাকে সহ বিশ্ববিদ্যালয়ের অন্য অধ্যাপকদের চূড়ান্ত অপমান ও অসম্মান করে মানহানি করেন। এরপর তিনি সরাসরি আমাকে আক্রমণ করেন। প্রতিবাদ করায় অধীনস্থ আধিকারিককে দিয়ে আমাকে ওই অনলাইন মিটিং থেকে বার করে দেন। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর এমন বক্তব্য ও কার্যকলাপের ফলে আমার সম্মানহানি হয়েছে। তিনি সজ্ঞানে, ইচ্ছাকৃতভাবে আমাকে এবং সহকর্মী অধ্যাপকদের প্রকাশ্যে হেয় করার জন্য এমন মন্তব্য করেন। উপাচার্যের বিতর্কিত বিষয়টি বিভিন্ন সংবাদপত্র, টিভি চ্যানেল সহ নানা গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হয়। ফলে আমার এবং সহকর্মী অধ্যাপকদের নিদারুণ সম্মানহানি হয়েছে। 
এবিষয়ে অধ্যাপক মানস মাইতি কোনও কথা বলতে রাজি হননি। বিশ্বভারতীর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে অধ্যাপকদের সংগঠন ভিবিইউএফএ প্রতিক্রিয়ায় বলেছে, বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী প্রতিনিয়ত যেভাবে অধ্যাপকদের অপমান করছেন তাতে ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। এর প্রতিকার চেয়ে মানসবাবু প্রশাসনের দ্বারস্থ হয়েছেন, আমরা তাঁর পাশে আছি।
উল্লেখ্য, গত ৮জুন, মঙ্গলবার বিশ্বভারতীর একটি অনলাইন বৈঠক বসেছিল। চলতি করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন ও অন্যান্য কাজ কীভাবে করা হবে সে নিয়ে আলোচনার জন্যে ওইদিন বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষক-অশিক্ষক কর্মীদের ওই বৈঠকে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। প্রায় চার ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে শুরু থেকেই উপাচার্য কার্যত অধ্যাপকদের বিরুদ্ধে একের পর এক আক্রমণ শানাতে থাকেন বলে অভিযোগ। বিভিন্ন ইস্যুতে বিশ্বভারতী কর্তৃপক্ষকে নানা সময় যে সমস্ত অধ্যাপক-অধ্যাপিকা ই-মেল করে বিভিন্ন সিদ্ধান্তের বিরোধিতা করেছেন তাঁদের শিক্ষাগত যোগ্যতা এবং মা-বাবার কাছ থেকে পাওয়া সংস্কার নিয়ে সন্দেহ প্রকাশ করেন উপাচার্য। আর তাতেই অপমানিত বোধ করেন অধ্যাপক-অধ্যাপিকারা।  

13th  June, 2021
২১ জুন থেকে শুরু হচ্ছে রাজ্যে ৩৫০০
সরকারি ডাক্তার নিয়োগের ইন্টারভিউ

১৫ জুনের পর কঠোর অনুশাসন কি নিশ্চিতভাবেই উঠে যাবে? যেভাবে করোনা সংক্রমণ কমেছে, এমনই ইঙ্গিত মিলছে সরকারের বিভিন্ন মহল থেকে।
বিশদ

14th  June, 2021
জিএসটি কাউন্সিলের বৈঠকে বাংলার কণ্ঠরোধ
ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, আজ সাংবাদিক
বৈঠক অমিত মিত্রের

যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ভেঙে ফের কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণ। জিএসটি কাউন্সিলের বৈঠকে বাংলাকে বলতে না দেওয়া প্রসঙ্গে উঠে এল এমন প্রতিক্রিয়া।
বিশদ

14th  June, 2021
বিজেপি নেতা-এমপিদের বৈঠক
ফের বঙ্গভঙ্গ?

ফের বাংলা ভাঙার চক্রান্ত! পশ্চিমবঙ্গ থেকে উত্তরবঙ্গকে আলাদা করার দাবি তুলছে বিজেপি। আর তা উঠছে উত্তরবঙ্গ থেকেই। তাদের বক্তব্য, উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে চিহ্নিত করা হোক। রবিবার জলপাইগুড়িতে বিজেপির এক বৈঠকে সেই প্রস্তাবও ওঠে।
বিশদ

14th  June, 2021
মাসের প্রথম, তৃতীয় ও পঞ্চম শনিবার
খোলা থাকবে খাদ্যদপ্তরের সব অফিস

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে খাদ্যদপ্তরের সব অফিস মাসের প্রথম, তৃতীয় ও পঞ্চম শনিবার খোলা থাকবে। খাদ্যদপ্তরের সচিব পারভেজ আমেদ সিদ্দিকি এব্যাপারে ইন্টারনাল অফিস নোট জারি করে সংশ্লিষ্ট অফিসারদের কাছে পাঠিয়ে দিয়েছেন।
বিশদ

14th  June, 2021
উপাচার্যের বিরুদ্ধে এফআইআর: অধ্যাপককে
শোকজ করল বিশ্বভারতী

বিশ্বভারতীতে বিতর্ক অব্যাহত। এবার উপাচার্যর বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলে থানায় এফআইআর দায়ের করা অধ্যাপক মানস মাইতিকে শোকজ করল বিশ্বভারতী কর্তৃপক্ষ।
বিশদ

14th  June, 2021
বাম্পার ফলন, বিদেশে আলু
রপ্তানিতে আগ্রহী ব্যবসায়ীরা

বাম্পার ফলনের জন্য এবার হিমঘরে অনেক বেশি পরিমাণ আলু মজুত হয়েছে। মজুত আলুর একটা অংশ বিদেশে রপ্তানির চেষ্টা শুরু হয়েছে।
বিশদ

14th  June, 2021
গ্রাহককে রেশনের খাদ্য থেকে বঞ্চিত করা
যাবে না, আধার তিনবার যাচাই করার নির্দেশ

 রেশনের খাদ্য সামগ্রী দেওয়ার সময় গ্রাহকের আধার নম্বর ই-পস যন্ত্রে আঙুলের ছাপের মাধ্যমে যাচাই করতে হবে। একবারে না-হলে তিনবার যাচাই করার চেষ্টা করতে হবে।
বিশদ

14th  June, 2021
১৬ থেকেই ফের চালু বাস, জল্পনা 
চালক-কন্ডাক্টরদের বুধবার হাজিরার নির্দেশ পরিবহণ দপ্তরের

কঠোর আত্মশাসনের মেয়াদ শেষ হচ্ছে আগামী মঙ্গলবার। নতুন করে বিধিনিষেধের সময়সীমা বৃদ্ধির কোনও ইঙ্গিত মেলেনি। তাহলে কি আগামী বুধবার, ১৬ জুন থেকে আত্মশাসনের কড়াকড়ি আরও কিছুটা শিথিল হবে? সম্প্রতি পরিবহণ দপ্তরের জারি করা এক নির্দেশিকা ঘিরে এই সম্ভাবনাই মাথাচাড়া দিয়েছে।
বিশদ

13th  June, 2021
বনসৃজন প্রকল্পে চারাগাছ সরবরাহে অনিয়ম
তদন্ত কমিটি গঠিত, আটকে ৩০ কোটি টাকার বিল

সামাজিক বনসৃজন প্রকল্পে কয়েক লক্ষ চারাগাছ সরবরাহ নিয়ে বনদপ্তরে ‘অনিয়মের’ অভিযোগ সামনে এল। রাজ্যের বিভিন্ন জেলায় ‘গ্রিন উইং প্রজেক্ট’এ ওই সমস্ত চারাগাছ সরবরাহ করার জন্য বাছাই করা সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।
বিশদ

13th  June, 2021
ভারতে অনুপ্রবেশের নয়া রুট খুঁজতে
এসেছিল গ্রেপ্তার হওয়া চীনা নাগরিক 

চীনে বসে থাকা মাতব্বরদের অঙ্গুলিহেলনেই হান জুনউই ভারতে অনুপ্রবেশের নতুন ‘রুট’ খুঁজতে এসেছিল। নেপাল ও বাংলাদেশ সীমান্তকে সে প্রথমে টার্গেট করেছিল।
বিশদ

13th  June, 2021
পশ্চিমবঙ্গ সহ সব রাজ্যকে এক দেশ এক
রেশন কার্ড চালু করতে বলল সুপ্রিম কোর্ট

পশ্চিমবঙ্গ সহ সব রাজ্যকেই ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা কার্যকর করতে হবে। শুক্রবার স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার পরিষায়ী শ্রমিকদের কল্যাণ নিয়ে দায়ের হওয়া একটি মামলা শুনানি চলছিল বিচারপতি অশোক ভূষণের বেঞ্চে। বিশদ

12th  June, 2021
কেন্দ্রের ঐচ্ছিক ছুটির নিয়ম দিল্লি ও
কলকাতার অফিসের জন্য আলাদা
জামাইষষ্ঠী, পয়লা বৈশাখে  সমস্যায় বাঙালিরা

কেন্দ্রীয় সরকারের দিল্লিতে অবস্থিত কোনও অফিসের একজন কর্মী চাইলে জামাইষষ্ঠী, রবীন্দ্র জয়ন্তী, পয়লা বৈশাখের দিন ঐচ্ছিক (অপশনাল) ছুটি নিতে পারবেন। কিন্তু কলকাতা সহ দেশের অন্য কোথাও কেন্দ্রীয় সরকারের অফিসে কাজ করলে এই ছুটি মিলবে না। বিশদ

12th  June, 2021
উদ্দেশ্য চরবৃত্তি, মুখোশ চিটফান্ড
ধৃত চীনার সূত্রে রহস্য ফাঁস

অল্প সময়ে দ্বিগুণ সুদ। চিটফান্ড! তাও একেবারে হাইটেক পদ্ধতিতে, অ্যাপের মাধ্যমে। আর সেই চিটফান্ড ব্যবসার আড়ালেই চলছিল দেশের বিরুদ্ধে এক ভয়ঙ্কর ষড়যন্ত্র— চীনের হয়ে চরবৃত্তি। কেন্দ্র-রাজ্যের নজর এড়িয়ে এভাবেই এদেশ থেকে তথ্য পাচার করছিল পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ধরা পড়া চীনা নাগরিকরা। বিশদ

12th  June, 2021
গ্রামে পরিস্রুত জল পৌঁছে দিতে মমতার
জলস্বপ্ন প্রকল্প, দ্রুত রূপায়ণের নির্দেশ

সকলের বাড়িতে পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে ‘জলস্বপ্ন’ নামে একটি প্রকল্প নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশ, কাজ করতে হবে দ্রুত। তাই চলতি মাসেই ডিপিআর রেডি চাই। ইঞ্জিনিয়ারদের কাজেও নেমে পড়তে হবে সেইমতো। বিশদ

12th  June, 2021

Pages: 12345

একনজরে
নন্দীগ্রামের গঙ্গামেলার মাঠে হলদি নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ তিনজনের দেহ উদ্ধার হল সোমবার। এদিন ঘটনাস্থল থেকে পাঁচ কিলোমিটার দূরে কাঁটাখালি ও ১০কিলোমিটার দূরে জেলিংহাম এলাকায় ...

করোনা আতঙ্কের মধ্যে দেশে কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে সুর চড়িয়েছিল ব্রাজিল দল। টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোরও ইঙ্গিতও ছিল নেইমার-কাসেমিরোদের বক্তব্যে। ...

কোচবিহার পুরসভায় দু’শোরও বেশি ‘ভূতুড়ে’ শ্রমিক! বাস্তবে যাদের কোনও হদিশ মিলছে না। অথচ বেশ কয়েকমাস ধরে প্রতিমাসে ১৪ লক্ষ টাকা করে তাদের বেতন দেওয়া হয়েছে। ...

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী সামসুন্নাহার স্মৃতি ওরফে পরীমণিকে ধর্ষণ ও খুনের চেষ্টার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম নাসির মেহমুদ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৩ টাকা ৭৪.১৪ টাকা
পাউন্ড ১০১.৬৬ টাকা ১০৫.১৭ টাকা
ইউরো ৮৭.০৬ টাকা ৯০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  June, 2021

দিন পঞ্জিকা

৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী ৪৫/৪ রাত্রি ১০/৫৭। অশ্লেষা নক্ষত্র ৪১/৫৬ রাত্রি ৯/৪২। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১২। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩১ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৮/২৫ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী রাত্রি ৭/৩৬। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০।  অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৮/৫৯ মধ্যে। 
৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ৩ (ফুলটাইম)

11:28:00 PM

ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ০ (হাফটাইম)

10:28:19 PM

যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে, নির্দেশ রাজ্য প্রশাসনের 
যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে। আজ, মঙ্গলবার ...বিশদ

07:51:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে আক্রান্ত ৩৪০, মৃত ৫৭ 

07:39:36 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে কে কে রয়েছেন, জানুন 
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আজ, মঙ্গলবার ভারতীয় দল ঘোষণা ...বিশদ

07:23:31 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে আক্রান্ত ২৭৪, মৃত ১৮ 

07:22:21 PM