Bartaman Patrika
রাজ্য
 

উচ্চ প্রাথমিকের নিয়োগ
প্রক্রিয়া বাতিল করল কোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাতিল হয়ে গেল ২০১৬ সালের উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমি ভট্টাচার্য ওই মেধা তালিকা বাতিল করে দিয়ে এক রায়ে স্কুল সার্ভিস কমিশনকে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে বলেছেন। যাঁরা আগের ভেরিফিকেশন পর্বে অংশ নিয়েছিলেন, বয়স বেড়ে গেলেও তাঁরা নতুন করে নেওয়া নিয়োগ প্রক্রিয়ায় বসতে পারবেন। উল্লেখ্য, যে মেধা তালিকা প্রকাশ হয়েছিল, তার উপর আদালত আগেই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল। 
এদিনের নির্দেশ অনুযায়ী, নয়া প্রক্রিয়ায় অংশগ্রহণকারীদের তথ্য বা নথি ভেরিফিকেশন বা যাচাই প্রক্রিয়া শুরু করতে হবে ৪ জানুয়ারি থেকে। যা ৫ এপ্রিলের মধ্যে তা শেষ করতে হবে। উল্লেখ্য, ২০১৬ সালের আপার প্রাইমারি সিলেকশন রুল অনুযায়ী নিয়োগ প্রক্রিয়ায় কয়েকটি ধাপ রয়েছে। নথি যাচাই সেই প্রক্রিয়ারই প্রথম ধাপ। ১০ মে থেকে পরের ধাপে হবে উপযুক্ত প্রার্থীদের ইন্টারভিউ। এই প্রক্রিয়া চলবে আট সপ্তাহ। তারপর ৩১ জুলাইয়ের মধ্যে মেধাতালিকা প্রকাশ করে কমিশনকে যেতে হবে পরের ধাপে। অর্থাৎ, সেই তালিকা থেকেই তৈরি প্যানেল। সেইসঙ্গে ওয়েটিং লিস্টের প্রার্থীদের নামের তালিকাও তৈরি করতে হবে। হাইকোর্ট এই প্যানেল তৈরি হওয়ার আগে স্থগিতাদেশ দেওয়ায় কমিশন কাউন্সেলিং প্রক্রিয়া শুরুই করতে পারেনি। শরীরশিক্ষা ও কর্মশিক্ষা বাদে আপার প্রাইমারির সব বিষয়ে সহকারী শিক্ষক নিয়োগ করতে ২০১৬ সালে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। যা নিয়ে শুরুতে কয়েকটি মামলা হলেও পরে কয়েক হাজার মামলা দায়ের হয়েছিল। আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য ও সুবীর সান্যাল মামলাগুলিতে সওয়াল করেছেন। অভিযোগ ছিল, এক, কম নম্বর প্রাপ্ত বা দুর্বল শিক্ষাগত যোগ্যতাসম্পন্নদের পার্সোনালিটি টেস্টে ডাকা হয়েছে। এমনকী প্রশিক্ষণহীনদেরও ডাকা হয়েছে। দুই, টেট-এ প্রাপ্ত নম্বরের শতাংশের হিসেব করার সময় প্রচুর অনিয়ম হয়েছে। তিন, শিক্ষাগত যোগ্যতা সূত্রে যে নম্বর পাওয়া উচিত, তা মামলাকারীদের দেওয়া হয়নি। চার, শূন্যপদের সংখ্যা কমিশন প্রকাশ করেনি। পাঁচ, কমিশনের ওয়েবসাইটে ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হয়নি। এমন অভিযোগের জেরে আদালত কয়েকবার অন্তর্বর্তী নির্দেশ দেওয়ার পর কমিশন কিছু কিছু প্রস্তাব দিয়েছিল। কিন্তু, মামলাকারীদের তরফে তা গ্রহণ করা হয়নি। তাঁরা দাবি করেন, ওইসব প্রস্তাব মানা হলে আদতে দুর্নীতি এবং স্বজনপোষণকে পরোক্ষে উৎসাহ দেওয়া হবে। 
পরবর্তীকালে কমিশন আদালতকে এও জানিয়েছিল, নিয়োগ প্রক্রিয়ার নিয়ম অনুযায়ী ৪৪ হাজার ১৯৪ জনের তথ্য যাচাই করা হয়েছে। প্রশিক্ষণহীনদের ইন্টারভিউ তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কিন্তু, পরবর্তীকালে কমিশনের ভূমিকা নিয়ে ধারাবাহিকভাবে আদালতে অভিযোগ আসতে থাকে। যে কারণে আদালত কমিশনকে মেধাতালিকা প্রকাশ করতে বলেছিল। কিন্তু, সেই তালিকা নিয়েও অভিযোগ ওঠায় আদালত কমিশনকে পরবর্তী ধাপে অগ্রসর হওয়ার ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছিল। হাইকোর্টের এই রায় প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর প্রতিক্রিয়ায় বলেন, কোর্টের নির্দেশ হাতে পাইনি। রায়ের কপি দেখার পরই এনিয়ে বলতে পারব। বিধানসভায় বাম পরিষদীয় দলের নেতা সুজন চক্রবর্তী এ প্রসঙ্গে বলেন, এরাজ্যে শিক্ষক নিয়োগে দুর্নীতি অতীতের সব রেকর্ডকে অতিক্রম করেছে। যে চাকরিপ্রার্থীদের এতগুলি বছরগুলি নষ্ট হল, সেগুলি কে ফিরিয়ে দেবে?

12th  December, 2020
পশ্চিমবঙ্গে প্রথম দু’দফার
ভোটে বিজেপির প্রার্থী তালিকা

 

পটাশপুর    ডাঃ অম্বুজাক্ষ মোহান্তি
কাঁথি উত্তর    সুনীতা সিংহ
ভগবানপুর    রবীন্দ্রনাথ মাইতি
খেজুরি (এসসি)    শান্তনু প্রামাণিক বিশদ

07th  March, 2021
কাল সকালেই ফোন পাবেন বিজেপির
সম্ভাব্য প্রার্থীরা, প্রতি কেন্দ্রে নাম দু’জনের 
ব্রিগেড শেষে দিল্লি থেকে ঘোষণা হবে তালিকা

রবিবার সকাল থেকেই সম্ভাব্য বিজেপি প্রার্থীদের কাছে ফোন যাবে দলের তরফে। তবে প্রথম দু’দফার ৬০টি আসনের জন্য কমপক্ষে ১২০ জন প্রার্থীকে বাছাই করেছে দলের শীর্ষ নেতৃত্ব। 
বিশদ

06th  March, 2021
করোনা মোকাবিলায় হিমশিম বিজেপিশাসিত
রাজ্যগুলি, ভালো কাজ করেছে পশ্চিমবঙ্গ 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টেই স্বীকার

গুজরাত সহ বিজেপি শাসিত রাজ্যগুলি সামাল দিতে হিমশিম খেলেও করোনার সংক্রমণ রুখতে ভালো কাজই করেছে পশ্চিমবঙ্গ। করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রকে গত এক মাসের যে তুলনামূলক রিপোর্ট তৈরি হয়েছে, সেখানেই বাংলার উল্লেখযোগ্য উদ্যোগের কথা বলা হয়েছে।  
বিশদ

06th  March, 2021
হ্যাটট্রিকের লক্ষ্যে তালিকা মমতার
জোর নবীন ও নতুন মুখে, টিকিট বহু তারকাকে, ৫১ মহিলা প্রার্থী

হ্যাটট্রিকের লক্ষ্যে যুদ্ধে তিনি একা। অন্যদিকে বাংলা দখলের স্বপ্নে বিভোর গেরুয়া শিবিরের তাবড় নেতা-মন্ত্রী সহ গোটা রাষ্ট্রশক্তি। তাঁর নিজের কথাতেই লড়াইটা এবার ‘এক বনাম একশো’। তাই অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে সেরাটা উজাড় করে দেওয়ার পণ নিয়েছেন। সেই প্রেক্ষিতকে সামনে রেখেই শুক্রবার একলপ্তে সব আসনের (তিনটি বাদে) প্রার্থী তালিকা প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

06th  March, 2021
সাশ্রয় অনেকটাই, আগুন দামের সিলিন্ডার
ছেড়ে ইন্ডাকশনে রান্নায় ঝুঁকছেন অনেকেই 

গত ডিসেম্বর মাসের গোড়ায় কলকাতায় রান্নার গ্যাসের দাম ছিল ৬২০.৫ টাকা। তিন মাস পেরতে না পেরতেই তার দাম ৮৪৫ টাকা ছাড়িয়ে গিয়েছে। অথচ ভর্তুকি বাবদ জুটছে ২০ টাকারও কম। অর্থাৎ একটি সিলিন্ডারের নিট দাম পড়ছে প্রায় ৮২৫ টাকা। 
বিশদ

06th  March, 2021
‘নির্বাচন কমিশন বিজেপির হাতের
পুতুল, ওরা যা বলছে তাই শুনছে’ 

‘নির্বাচন কমিশন বিজেপির হাতের ক্রীড়নক হয়ে উঠেছে। বিজেপি যা বলছে তাই শুনছে কমিশন। সেইমতো কমিশন ব্যবস্থা নিচ্ছে।’ শুক্রবার দলের প্রার্থী তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশনের উদ্দেশে এই ভাষায় তোপ দাগেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

06th  March, 2021
আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা 

নন্দীগ্রাম                মমতা বন্দ্যোপাধ্যায়
বাঁকুড়া                   সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (অভিনেত্রী)
ডেবরা                    হুমায়ুন কবীর (প্রাক্তন আইপিএস)

  বিশদ

06th  March, 2021
বাম-কং-আইএসএফ সংযুক্ত মোর্চার দু’দফার প্রার্থী তালিকা

পটাশপুর                                সৈকত গিরি                                        সিপিআই
কাঁথি উত্তর                              সুতনু মাইতি                                       সিপিএম
ভগবানপুর                                        *                                                কংগ্রেস বিশদ

06th  March, 2021
প্রশ্ন জিইয়ে রেখেই জোটের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ

প্রথম দু’দফার নির্বাচনের জন্য প্রার্থী তালিকা প্রকাশ করল বাম, কংগ্রেস এবং আইএসএফের সংযুক্ত মোর্চা। তবে টানাপোড়েন এবং কিছু প্রশ্ন জিইয়ে রেখেই। শুক্রবার বিকেলে এই তালিকা প্রকাশের সময় মহাজোটের বার্তা দিতে সব পক্ষের শীর্ষ নেতৃত্ব হাজির ছিলেন। বিশদ

06th  March, 2021
‘ম্যাডাম’দের শাসন বাড়ছে
সরকারি স্বাস্থ্য পরিষেবায় 

বিএমওএইচ, সুপার, অধ্যক্ষ মানেই ‘স্যার’, ধারণা পাল্টাচ্ছে। রাজ্যজুড়েই স্বাস্থ্য প্রশাসনে মহিলাদের সংখ্যা বাড়ন্ত এখন। তাঁদের মধ্যে বহু মহিলা স্বাস্থ্য প্রশাসক দাপটের সঙ্গে কাজ করছেন। অপরাধ-অন্যায়-দুর্নীতিতে ‘নো টলারেন্স’ নীতি নিয়ে চলছেন। 
বিশদ

06th  March, 2021
অশান্তি কি শুধুই আমাদের বাংলায়?
সরব বাংলা

আদ্যন্ত একজন থিয়েটারের মানুষ হিসেবে সমাজ বা সময়কে অস্বীকার করতে পারি না। বলতে পারি না যে, আমার কোনও রাজনৈতিক বোধ বা মতামত নেই! সেই রাজনৈতিক বোধ দিয়ে আমি এ কথা নিরন্তর বুঝতে পারছি যে, বাঙালির প্রতি অবিচার হচ্ছে... বহুদিন ধরেই। দেশের সংবিধান এবং নিবার্চন কমিশনের প্রতি সম্পূর্ণ আস্থা ও বিশ্বাস আমার আছে। বিশদ

06th  March, 2021
ভোটের মধ্যেই এমবিবিএস, বিতর্ক 

ভোটের মধ্যেই এমবিবিএস! এই বিষয়ে রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের ভূমিকা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। ৩ মার্চ এক নির্দেশনামা জারি করে স্বাস্থ্য বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এমবিবিএস ফার্স্ট প্রফেশনাল পরীক্ষার থিয়োরি অংশের কোনও পরিবর্তন হবে না।  
বিশদ

06th  March, 2021
বাদ পড়লেন অমিত মিত্র, পূর্ণেন্দু বসু,
রেজ্জাক মোল্লা সহ পাঁচজন মন্ত্রী 

২০১১, ২০১৬-র পর এবার ২০২১। জিতলে তৃণমূলের ‘হ্যাটট্রিক’। তাই একুশের ভোটযুদ্ধে নামার আগে ২৯১ জন সৈনিককে বেছে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২৯৪টি আসনের মধ্যে তিনটি পাহাড়ের আসন ছেড়ে দিয়েছেন গোর্খা জনমুক্তি মোর্চাকে। 
বিশদ

06th  March, 2021
মমতার পূর্ণ তালিকা আজই

বাংলার সামগ্রিক উন্নয়ন কর্মকাণ্ডে চাই আরও গতি। সেই সঙ্গে জরুরি রাজ্যের কৃষ্টি, সংস্কৃতি আর অসাম্প্রদায়িক ঐতিহ্য বজায় রাখা। এটাই এবার তৃণমূলের নির্বাচনী ‘ব্রত’। তা পূরণ করার প্রথম ধাপ হিসেবে আজ, শুক্রবার বিধানসভা নির্বাচনের দলীয় প্রার্থীদের নাম প্রকাশ করতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

05th  March, 2021

Pages: 12345

একনজরে
গ্রুপ পর্বে শীর্ষে থেকে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে মুম্বই সিটি এফসি। এবার তাদের লক্ষ্য, সোমবার দ্বিতীয় পর্বের সেমি-ফাইনালে এফসি গোয়াকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করা। ...

করোনাকালে জীবন বাজি রেখে দেশের মানুষকে বাঁচিয়েছেন। তার প্রতিদানে বেতন বাড়ছে মাত্র এক শতাংশ। এই ইঙ্গিত পেয়ে ব্রিটেনের বরিস জনসন সরকারের উপর বেজায় ক্ষুব্ধ ন্যাশনাল ...

বন্ধ্যত্ব নিয়ে সাধারণ মানুষের মধ্যে অসংখ্য দ্বিধা-দ্বন্দ্ব কাজ করে। সেই দ্বিধা কাটিয়ে কীভাবে হাসি ফুটবে সন্তানহীন দম্পতির জীবনে তারই খোঁজ দিলেন বিশিষ্ট সুপ্রজনন বিশেষজ্ঞ ডাঃ ...

কালিয়াচক ও বৈষ্ণবনগর থানা এলাকার সমস্ত বুথকেই স্পর্শকাতর ঘোষণা করার সুপারিশ করছে মালদহ জেলা পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নারীদিবস
১৮৩৬- কলকাতায় পাবলিক লাইব্রেরির উদ্বোধন হয়
১৯০৮- চট্টগ্রাম আন্দোলনের অন্যতম সেনানী লোকনাথ বলের জন্ম
১৯৩০- মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়
১৯৭৪- অভিনেতা ফারদিন খানের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  March, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  March, 2021

দিন পঞ্জিকা

২৪ ফাল্গুন, ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী ২৪/৩৩ দিবা ৩/৪৫। পূর্বাষাঢ়া নক্ষত্র ৩৬/৫১ রাত্রি ৮/৪০। সূর্যোদয় ৫/৫৫/৫৩, সূর্যাস্ত ৫/৩৯/১৯। অমৃতযোগ দিবা ৭/৩১ পুনঃ ১০/৩১ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২৮ গতে ৮/৫৫ মধ্যে পুনঃ ১১/২২ গতে ২/৩৯ মধ্যে মাহেন্দ্রযোগ দিবাধ ৩/১৮ গতে ৪/৫২ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ২/৪৩ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৭ মধ্যে।  
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার, ৮ মার্চ ২০২১। দশমী সন্ধ্যা ৫/৩৮। পূর্বাষাঢ়া নক্ষত্র রাত্রি ১০/৩২। সূর্যোদয় ৫/৫৮, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ১০/৩০ গতে ১২/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৯ গতে ২/২৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ৭/২৬ গতে ৮/৫৩ মধ্যে ও ২/৪৪ গতে ৪/১১ মধ্যে। কালরাত্রি ১০/১৬ গতে ১১/৪৯ মধ্যে।  
২৩ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১১টা পর্যন্ত মুলতুবি রাজ্যসভার অধিবেশন
জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সোরগোল। কিছুক্ষণের জন্য মুলতুবি হয়ে গেল সংসদে ...বিশদ

10:52:34 AM

রাজ্যের ২ আইপিএস-কে সিবিআইয়ের তলব
নিজাম প্যালেসের সিবিআই দপ্তরে এলেন আইপিএস অফিসার অংশুমান সাহা। গোরুপাচার ...বিশদ

10:52:00 AM

মালদহের হাবিবপুরের তৃণমূল প্রার্থী বদল
ঘোষণার দু’দিন পরই প্রার্থী বদল রাজ্যে। মালদহের হাবিবপুর বিধানসভা কেন্দ্রে ...বিশদ

10:45:00 AM

সংসদ  অধিবেশন মুলতুবির আবেদন তৃণমূলের
সংসদে আজ, সোমবার থেকে শুরু হয়েছে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব। ...বিশদ

10:27:44 AM

নারী দিবসে গুগলের সেলাম
নারী দিবস উপলক্ষে গুগল ডুডলের মাধ্যমেই নারীশক্তিকে সেলাম জানাল গুগল। ...বিশদ

10:11:55 AM

আজ থেকে সংসদে শুরু বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব

10:03:00 AM