Bartaman Patrika
রাজ্য
 
 

 কোতোয়ালি থানার শম্ভুনগরে গোরুর গাড়িতে পাটকাঠি বোঝাই করে ঘরের পথে এক কৃষক। -নিজস্ব চিত্র

ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে তোলাবাজি, কুৎসা
ভোটের আগে নিশানায় পুলিস,
রাজনৈতিক অঙ্ক দেখছে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর থেকে দক্ষিণবঙ্গ—রাজ্যের বিভিন্ন জেলার পুলিসকর্তাদের নামে ফেসবুকে ভুয়ো অ্যাকাউন্ট খুলে তাঁদের কালিমালিপ্ত করার চেষ্টা চলছে। আর এর নেপথ্যে বড়সড় ‘ষড়যন্ত্রের’ আঁচ পাচ্ছেন গোয়েন্দারা। শুধু ভুয়ো অ্যাকাউন্ট খোলাই নয়, ওই পুলিস কর্তাদের নাম ব্যবহার করে রীতিমতো ‘তোলাবাজি’ চালাচ্ছে সাইবার অপরাধীরা। উর্দিধারী পুলিস কর্তার আবেদনে সাড়া দিয়ে অনেকেই আবার নির্দিষ্ট অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে প্রতারিত হচ্ছেন। কয়েক মাস পরে রাজ্যের বিধানসভা নির্বাচন। তার আগে বাছাই করে পুলিস কর্তাদের কালিমালিপ্ত করার এহেন প্রয়াসের পিছনে রাজনৈতিক কোনও অভিসন্ধি রয়েছে কি না, সেটাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।
গত বিধানসভা নির্বাচনের প্রাক্কালে নারদ ইস্যু সামনে এনে নানাভাবে বিব্রত করার চেষ্টা হয়েছিল রাজ্যের শাসকদলকে। এবার সেরকমই কোনও ‘ফন্দি’ এঁটে বাংলার পুলিস কর্তাদের হেয় প্রতিপন্ন করার চেষ্টা চালানো হচ্ছে বলে রাজনৈতিক মহলের বক্তব্য। কারণ, ইতিমধ্যেই ওই সমস্ত ভুয়ো অ্যাকাউন্টের পোস্টকে ‘সত্য’ হিসেবে প্রতিষ্ঠিত করতে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হয়েছে একটা অংশ। রাজ্যের আইন-শৃঙ্খলা বিঘ্নিত, ফেসবুকের মাধ্যমে টাকা চাইছেন পুলিস কর্তারা—এই প্রচারই ওই অংশের মূল লক্ষ্য বলে তদন্তকারীরা বলছেন। রায়গঞ্জ পুলিস জেলার সুপার সুমিত কুমার, শিলিগুড়ি কমিশনারেটের এসিপি স্বপন সরকার এবং উত্তর দিনাজপুরের ডিএসপি গোবিন্দ শিকদারের পর সাইবার অপরাধীনের নিশানায় এসেছেন চন্দননগরের পুলিস কমিশনার হুমায়ূন কবির এবং মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া। পুলিস কর্তাদের কালিমালিপ্ত করার এই প্রচেষ্টার নেপথ্যের লোকজনকে খুঁজে বের করতে সাইবার ক্রাইম শাখার সঙ্গেই তদন্তে নেমেছে সিআইডিও।
পুলিস কর্তাদের নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খোলার ঘটনার তদন্তে নেমে জানা গিয়েছে, সাইবার অপরাধীদের এই চক্রটি আন্তঃরাজ্যের। বিহার, ওড়িশা, উত্তরপ্রদেশ, পাঞ্জাব এবং রাজস্থানের সাইবার ক্রাইম গ্যাং রয়েছে এর পিছনে। রাজ্যের একটি অংশ এই চক্রের সঙ্গে যুক্ত। কী ভাবে জানা গেল এদের বিষয়ে? তদন্তকারীরা বলছেন, অভিযোগগুলি আসার পরই আইপি অ্যাড্রেস ট্র্যাক করার কাজ শুরু হয়। সেখান থেকে উঠে আসে এই রাজ্যগুলির নাম। যে সমস্ত আইপি অ্যাড্রেস ট্র্যাক করা হয়েছে, তার মধ্যে চারটি এই রাজ্যের। সেগুলির ব্যবহাকারীদের খুঁজে বের করার কাজ চলছে।
কীভাবে চলছে ফেসবুকে ভুয়ো অ্যাকাউন্ট খোলার কাজ? তদন্তকারীরা বলছেন, ইন্টারনেট বা আনলক প্রোফাইল থেকে সাইবার অপরাধীরা ‘টার্গেট’-এর ছবি বাছাই করছে। খোলা হচ্ছে নতুন প্রোফাইল। টার্গেট করা পুলিস কর্তাদের উর্দিধারী ছবি ব্যবহার করছে দুষ্কৃতীরা। আনলক প্রোফাইল থেকে ফ্রেন্ড লিস্ট কপি করে নতুন অ্যাকাউন্টে তা যুক্ত করা হচ্ছে। এরপর ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো হচ্ছে বিভিন্ন জনকে। এরপর দাবি করা হচ্ছে অর্থ। তদন্তকারীরা বলছেন, জাল নথি দিয়ে মোবাইলের সিম জোগাড় করা হচ্ছে। সেই নথি দিয়েই খোলা হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এরপর পুলিস কর্তার ফেসবুকের ভুয়ো প্রোফাইল থেকে ফ্রেন্ডদের কাছে আর্জি, আর্থিকভাবে বিপদের মধ্যে আছি। ওই অ্যাকাউন্টে টাকা পাঠান।

16th  September, 2020
কোভিড প্রতিরোধে উল্লেখযোগ্য
সাফল্য আর্সেনিক অ্যালবামের
পাঁচ হোমিওপ্যাথিক কলেজের রিপোর্ট

করোনা মোকাবিলায় যথেষ্ট ভালো কাজ করছে ‘আর্সেনিক অ্যালবাম ৩০’। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার প্রায় চার লক্ষ জনগণের উপর এই হোমিওপ্যাথি ওষুধ প্রয়োগ করে সুফল মিলেছে। এমনটাই দাবি সরকারি হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ হাসপাতালের শীর্ষকর্তাদের।
বিশদ

লকডাউনেও মামুন ও আতিউরের অ্যাকাউন্টে
টাকা ট্রান্সফার, উৎসের খোঁজে গোয়েন্দারা

 লকডাউনে কাজ হারিয়ে অধিকাংশ পরিযায়ী শ্রমিকেরই হাতটান শুরু হয়। সংসার চালাতে হাত পড়ে জমানো টাকায়। যদিও সেই সময়ও ডোমকলের নওদাপাড়ার আল মামুন কামালের অ্যাকাউন্টে বেশ কয়েকবার টাকা জমা পড়েছে। জলঙ্গির ঘোষপাড়ার আতিউর রহমানের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে।
বিশদ

ছত্রধর সহ ৫ জনকে হেফাজতে
নেওয়ার আর্জি জানাল এনআইএ
শুনানি সোমবার

  ২০০৯ সালে লালগড়ে দুই সিপিএম কর্মীকে খুনের ঘটনায় ছত্রধর মাহাত সহ পাঁচজনকে নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানাল এনআইএ। শুক্রবার কলকাতা নগর দায়রার এনআইএ’র বিশেষ আদালতে এই আবেদন জানায় ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
বিশদ

গোরু পাচারের শিকড় কতদূর,
হাতড়াচ্ছে ৪ কেন্দ্রীয় এজেন্সি

 গোরু পাচার কাণ্ডের তদন্তে নেমে চক্ষু চড়কগাছ সিবিআইয়ের! ঝুলি থেকে বেরিয়ে আসছে গোরু পাচারের কাজে ডিপ্লোম্যাটিক চ্যানেলের ব্যবহার, জঙ্গি যোগ, হাওলা, আয়কর ফাঁকির মতো একের পর এক মারাত্মক অভিযোগ। বিশদ

 রক্তে লিখে, বিল পুড়িয়ে
আন্দোলন তৃণমূল কংগ্রেসের

 কলকাতার গান্ধী মূর্তির পাদদেশে পিচ রাস্তার উপর চাল আর সবজি দিয়ে তৈরি ভারতের মানচিত্র। পিচ রাস্তার উপরেই এক টুকরো ধানখেত। পাশে ঝুড়ি বোঝাই করে আলু, পেঁয়াজ, টমেটো, ঢ্যাঁড়শ, পটল, বেগুন নিয়ে বসে আছেন কৃষকরা।
বিশদ

জালে আরও দুই আল কায়েদা জঙ্গি

এনআইএ’র পরে এবার রাজ্য পুলিসের অভিযান। আল কায়েদা জঙ্গিদের মুর্শিদাবাদ মডিউলের বাকি চাঁইদের সন্ধানে শুক্রবার রাতে জলঙ্গি থানার নওদাপাড়া এলাকায় তল্লাশি চালায় জেলা পুলিস। রাজ্য পুলিসের এসটিএফের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই অভিযান। বিশদ

 বিজেপি ছেড়ে
৩০০ জন তৃণমূলে

 ফের বিজেপিতে ভাঙন। শুক্রবার চুঁচুড়ার কোদালিয়া ১ ও ২ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকার একঝাঁক বিজেপি সদস্য ও সমর্থক তৃণমূলে যোগদান করলেন। বিশদ

গোরু পাচারে এনামুলের নেটওয়ার্ক বাংলাদেশেও
জালে ১২ বিএসএফ
ও কাস্টমস অফিসার

 শুধুমাত্র বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমার কিংবা জিবু টি ম্যাথুই নয়! গোরু পাচার কারবারে এনামুল হকের সাম্রাজ্য বিস্তারে ‘সহায়ক’ ভূমিকা পালন করেছিল আরও অনেকেই। কাস্টমস এবং সীমান্তরক্ষী বাহিনীর এহেন এক ডজন অফিসারের ‘ঠিকুজি কুষ্ঠি’ নিয়ে খোঁজখবর চালাচ্ছে সিবিআই।
বিশদ

25th  September, 2020
দুই ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র সহ মালদহের
১১জনকে হন্যে হয়ে খুঁজছে এনআইএ

 দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র সহ মালদহের ১১জনকে হন্যে হয়ে খুঁজছে এনআইএ। তাদের ধরার জন্য বিভিন্ন জায়গায় তল্লাশিও চালিয়েছে তারা। ওই দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র ডোমকল থেকে ধৃত জঙ্গি নাজমুস সাকিবের সঙ্গে পড়াশোনা করত। তিনজনই ঘনিষ্ঠ বন্ধু ছিল। ফেরার দুই ইঞ্জিনিয়ারিং ছাত্র এখন গোয়েন্দাদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

25th  September, 2020
 আশাকর্মী, সিভিকদের বেতনবৃদ্ধি,
হকারদের পুজোর উপহার মমতার

 করোনা আবহে তীব্র হচ্ছে আর্থিক সঙ্কট। তা সত্ত্বেও পুজোর আগে মানুষের মুখে হাসি ফোটাতে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পুজো উপহার পেলেন আশাকর্মী, সিভিক ভলান্টিয়াররা। তাঁদের এক হাজার টাকা করে বেতনবৃদ্ধির ঘোষণা করলেন মমতা।
বিশদ

25th  September, 2020
ডেঙ্গু হলে করোনা সংক্রমণের
সম্ভাবনা ক্ষীণ, সমীক্ষা রিপোর্ট

 একবার ডেঙ্গুর কামড় খেলে করোনার থাবা থেকে মিলতে পারে রেহাই! মার্কিন গবেষণায় উঠে এল এমনই চমকপ্রদ তথ্য। সম্প্রতি আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ব্রাজিলে করোনার ব্যাপক প্রাদুর্ভাব নিয়ে গবেষণা চালান। তখনই ব্রাজিলের ভৌগোলিক অবস্থানভিত্তিক সমীক্ষা করতে গিয়ে তাঁরা দেখেন, ডেঙ্গু ও করোনার মধ্যে এক ধরনের সূক্ষ্ম সংযোগ রয়েছে।
বিশদ

25th  September, 2020
পুজো কমিটিকে ৫০ হাজার,
ট্যাক্স-বিদ্যুতেও ছাড় মমতার

পুজোর আনন্দে ভাগ বসাবে না করোনা। তৃতীয়া থেকেই খুলে যাবে পুজোমণ্ডপ। ঠাকুর দেখা যাবে সারা রাত। একাদশী পর্যন্ত। তবে বিধিনিষেধ মেনে। লকডাউনের পর এই প্রথম বিপুল জমায়েতের সামনে এসে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ছিল পুলিস, প্রশাসন এবং পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক।
বিশদ

25th  September, 2020
আজ রাজ্যে ফের শুরু
হচ্ছে আধারের কাজ

 গত মার্চে করোনার আগমনের সঙ্গে সঙ্গেই গোটা দেশে বন্ধ হয়ে গিয়েছিল আধার কার্ড সংক্রান্ত পরিষেবা। সংক্রমণ এখনও কমেনি, তবে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা চলছে সারা দেশে। আবার চালু হতে চলেছে নতুন করে আধার কার্ড তৈরি, সংশোধনের কাজ।
বিশদ

25th  September, 2020
দুধওয়ালা থেকে
শক্তি আজ কোটিপতি

দেবী এখন শক্তির উপরেই সংস্থিতা। শক্তি মানে ডোমজুড়ের শক্তি দাস। মাস গেলে আয় টেনেটুনে সাত হাজার টাকা। হঠাৎ হাতে চাঁদ পেয়েছেন তিনি। ভাগ্যদেবীর আশীর্বাদে হাতে এসেছে এক কোটি টাকার লটারি। শক্তির অভাবের সংসার। একটি বেসরকারি দুগ্ধ উৎপাদন সংস্থার হয়ে হকারি করেন। তাঁর দায়িত্ব কারখানা থেকে দুধ নিয়ে গাড়ি করে বিভিন্ন দোকানে পৌঁছে দেওয়া। সেই অভাবের সংসারে আকস্মিক খুশির হাওয়া।
বিশদ

25th  September, 2020

Pages: 12345

একনজরে
প্যারিসে সাপ্তাহিক ব্যঙ্গ পত্রিকা ‘শার্লে এবদো’-র পুরনো অফিসের বাইরে ছুরি নিয়ে হামলা চালাল এক আততায়ী। এই ঘটনায় জখম হয়েছেন চারজন। তাঁদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। ...

সাতসকালে বাড়ি ফেরার পথে পুরসভার ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধের। মৃতের নাম সুবীর মোদক (৭২)। শুক্রবার সকালে দোকান থেকে কেনাকাটা করে বাড়ি ফিরছিলেন তিনি। ...

ট্রাকের চারিদিক ঘেরা। বাইরে থেকে বোঝার উপায় নেই, ভিতরে কী আছে! জাতীয় সড়কে চোখ মেললেই এমন ট্রাক দেখা যায় প্রচুর। সাধারণ মানুষের অজানা হলেও বিলক্ষণ জানে উর্দিধারীরা। সাঁইথিয়া, নলহাটি, লোহাপুর, পাঁশকুড়ার হাটে বাছাই করে উত্তরপ্রদেশ, হরিয়ানার গোরু তোলা হয় ট্রাকে। ...

  অর্থ তছরুপ মামলায় ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের লন্ডনের বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। লন্ডনের অভিজাত ৭৭ সাউথ আওডলে স্ট্রিটের ওই ফ্ল্যাটের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৮৯৫ - যোগীরাজ শ্যামাচরণ লাহিড়ী বা লাহিড়ী মহাশয়ের জীবনাবসান
১৯০৩: বাঙালি চলচ্চিত্র পরিচালক, গীতিকার, সঙ্গীতকার,গল্পকার,ঔপন্যাসিক ও অভিনেতা হীরেন বসুর জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৪৩: প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও অধিনায়ক ইয়ান চ্যাপেলের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮১: মার্কিন টেনিস খেলোয়াড় সেরিনা উইলিয়ামসের জন্ম
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯২.৫৫ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.৬০ টাকা ৮৭.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,৭১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ আশ্বিন ১৪২৭, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, দশমী ৩৩/৪৬ রাত্রি ৭/০। উত্তরাষাঢ়ানক্ষত্র ৩৪/৪৯ রাত্রি ৭/২৬। সূর্যোদয় ৫/৩০/৬, সূর্যাস্ত ৫/২৫/৬। অমৃতযোগ দিবা ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৪ মধ্যে পুনঃ ৩/৫০ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৯ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৯ আশ্বিন ১৪২৭, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, দশমী রাত্রি ৯/৪৭। উত্তরাষাঢ়ানক্ষত্র রাত্রি ১১/৪। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৮। অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৬/৫৯ মধ্যে ও ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে। কালরাত্রি ৬/৫৮ মধ্যে ও ৩/৫৯ গতে ৫/৩০ মধ্যে।
৮ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৮৫,৩৬২, মৃত ১০৮৯
গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৮৫,৩৬২ জনের শরীরে মিলল ...বিশদ

09:26:00 AM

রাষ্ট্রসংঘে কাশ্মীর নিয়ে কী বলল পাকিস্তান
রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে প্রত্যাশা মতোই কাশ্মীর ইস্যু ...বিশদ

09:24:43 AM

ইডির নথি জাল করে টাকা আদায়ের অভিযোগ, তদন্ত 
 এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির তথ্য জাল করে চিটফান্ড মামলায় বিভিন্ন ...বিশদ

08:52:05 AM

গভীর রাতে রাজধানীতে অগ্নিকাণ্ড
গভীররাতে অগ্নিকাণ্ড ঘটল রাজধানী দিল্লিতে। এখানকার নারেলা এলাকার একটি ...বিশদ

08:44:48 AM

বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ১০ লক্ষ
বিশ্বে করোনা সংক্রমণের গ্রাফ কিছুটা নিম্নমূখী। তা সত্ত্বেও মৃত্যুর ...বিশদ

08:36:59 AM

আজ আইপিএল-এ
আজ আইপিএল-এ মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ । ...বিশদ

08:29:06 AM