Bartaman Patrika
রাজ্য
 

জয়েন্টের ফল ৭ই,
কাউন্সেলিং অনলাইনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরীক্ষার পর দীর্ঘ ছ’মাসের প্রতীক্ষার অবসান। আগামী ৭ আগস্ট, শুক্রবার প্রকাশিত হতে চলেছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফল। শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘ফলপ্রকাশ এবং কাউন্সেলিং, সবই হবে অনলাইনে। কয়েকজন আধিকারিক করোনা আক্রান্ত হয়ে পড়ায় সমস্যা হচ্ছিল। এখন সবই মিটে গিয়েছে।’ জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা বলেন, ‘মন্ত্রীর ঘোষণা মতোই আমরা কাজ করছি। তবে বাকি তথ্যগুলি যথাসময়ে প্রকাশ করা হবে।’
রাজ্যের পড়ুয়াদের ভিন রাজ্যে চলে যাওয়া ঠেকাতে তড়িঘড়ি করে পরীক্ষা নেওয়া হয়েছিল ২ ফেব্রুয়ারি। এবার প্রায় ৮৮ হাজার আবেদনকারী ছিলেন। গতবারের চেয়ে অনেকটাই কম। পরীক্ষায় বসেছিলেন ৮০ হাজারের বেশি ছাত্রছাত্রী। পরিকল্পনা ছিল, উচ্চ মাধ্যমিকের রেজাল্টের পর পরই যাতে জয়েন্টের ফল প্রকাশ করে কাউন্সেলিং এবং ভর্তি শুরু করে দেওয়া যায়। কিন্তু লকডাউনই জয়েন্ট বোর্ডের সব হিসেব উল্টে দেয়।
উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয় ১৭ জুলাই। তার পরেও জয়েন্টের ফল প্রকাশ নিয়ে কোনও ঘোষণা হচ্ছিল না বোর্ডের তরফে। যার ফলে রীতিমতো উৎকণ্ঠায় পড়েছিলেন ছাত্রছাত্রীরা।
পরে জানা যায়, বোর্ডের ভাইস চেয়ারম্যান এবং রেজিস্ট্রার করোনা আক্রান্ত হওয়াতেই বিপাকে পড়ে গিয়েছে বোর্ড। সূত্রের খবর, সোম অথবা মঙ্গলবার ফল প্রকাশের নির্দিষ্ট ওয়েবসাইটগুলি ঘোষণা করবে বোর্ড। কাউন্সেলিংয়ের চূড়ান্ত দিনক্ষণ জানানো হবে পরে। রাজ্যের শতাধিক ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১০টি বিশ্ববিদ্যালয়ে এ বছর প্রায় ৩৪ হাজার ইঞ্জিনিয়ারিং এবং ফার্মেসির আসন রয়েছে।
ইঞ্জিনিয়ারিং তথা প্রযুক্তি শিক্ষার কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এআইসিটিই ৮ জুলাই এক বিজ্ঞপ্তিতে নয়া শিক্ষাবর্ষে ভর্তি ও অর্থ সহায়তা পাওয়ার বিষয়ে সুনির্দিষ্ট দিনক্ষণ জানিয়েছে। তাতে দেখা যাচ্ছে, প্রথম দফায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ৫ অক্টোবরের মধ্যে। দ্বিতীয় দফা ১৫ অক্টোবর। তারপরও আসন ফাঁকা থাকলে ১৫ অক্টোবর থেকেই ক্লাস শুরু করে দিতে হবে।  
02nd  August, 2020
আসেনি পদ্মার টাটকা রুপোলি শস্য, বনগাঁর 
সব বাজারে চাহিদা মেটাচ্ছে হিমঘরের ইলিশ

মাছে ভাতে বাঙালির জামাইষষ্ঠী মানেই ভাপা ইলিশ কিংবা ইলিশের পাতুরি। আর ইলিশ যদি পদ্মার হয় তাহলে জামাই খুশি, সেই সঙ্গে খুশি শ্বশুর-শাশুড়িও।
বিশদ

আজ জামাই ষষ্ঠী, পূর্ণদিবস
ছুটি ঘোষণা রাজ্যের

আজ, বুধবার জামাই ষষ্ঠী। মঙ্গলবার নবান্ন থেকে এক নির্দেশিকা প্রকাশ করে বুধবার পূর্ণদিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য সরকারের সব দপ্তর তো বটেই, এমনকী রাজ্যের সমস্ত বিভাগ ও অধীনস্থ সংস্থাগুলিতেও জামাই ষষ্ঠী উপলক্ষে ছুটি থাকবে বলে জানানো হয়েছে। বিশদ

গ্যাংস্টারের অস্ত্র পাচার হতো
বার ডান্সার বান্ধবীর গাড়িতে

মহানগরের বুকে পানশালায় বসে বিদেশি আগ্নেয়াস্ত্রের ‘ডিল’ করত পাঞ্জাবের কুখ্যাত জয়পাল সিং ভুল্লারের  গ্যাং। এরপর বার ডান্সারের গাড়িতে করে সেই আগ্নেয়াস্ত্র পাচার হতো নির্দিষ্ট ডেরায়। গোটা বিষয়টি দেখভাল করত গ্যাংস্টার ভুল্লারের ঘনিষ্ঠ সহযোগী ভরত কুমার। বিশদ

রাজ্যে আরও ৯টি নার্সিং কলেজ,
আসন বাড়ছে সহস্রাধিক
লক্ষ্য ৩ বছরে ১০ হাজার নার্স তৈরি

রাজ্যে  আরও ন’টি নার্সিং কলেজ তৈরি করা হচ্ছে। নার্সিংয়ের আসন বাড়ছে আরও ৬৪০টি। এমনই সিদ্ধান্ত নিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

শুক্রবারই কি খুলবে উচ্চ প্রাথমিক শিক্ষক
নিয়োগের ইন্টারভিউ জট? আশায় প্রার্থীরা

৩৫৪টি তালিকা প্রকাশ করবে কমিশন

শুক্রবারেই একটি দিশা মিলতে পারে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরুর। প্রার্থীদের একাংশ সেই আশাতেই বুক বাঁধছে। মঙ্গলবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসে ইন্টারভিউ তালিকা প্রকাশ সংক্রান্ত মামলাটি উত্থাপন করা হয় স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীর তরফে।
বিশদ

হান জুনওয়েকে নিয়ে তদন্ত করতে
সুলতানপুর সীমান্তে পুলিসকর্তারা
ঘটনার পুনর্নির্মাণ

মঙ্গলবার মালদহ জেলা পুলিসের কর্তারা ধৃত চীনা নাগরিক হান জুনওয়েকে নিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে তদন্তে যান। এদিন পুলিসকর্তারা হানকে নিয়ে কালিয়াচক থানার মিলিক সুলতানপুর এলাকায় পৌঁছান।
বিশদ

বাজার অগ্নিমূল্য হলেও
জামাই আদরে খামতি নেই

জামাইয়ের প্লেট সাজাতে গিয়ে পকেট ফাঁকা শ্বশুরকূলের। আজ, বুধবার বাঙালির আরেক পার্বণ জামাইষষ্ঠী। মাছ, মাংস তো আছেই, সঙ্গে দই-মিস্টি। আর আছে বাহারি ফল।
বিশদ

নবান্ন-রাজভবন সংঘাত চরমে
রাজ্যপালের ভাষণ নিয়ে জটিলতার
 শঙ্কা, চলছে বিকল্প পথের খোঁজ

রাজ্য সরকার তথা তৃণমূল কংগ্রেসের সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকারের তিক্ততা ক্রমশই বাড়ছে। তৃতীয়বারের জন্য তৃণমূল রাজ্যে ক্ষমতায় আসার পর গত দেড় মাসে রাজভবন বনাম নবান্নের সংঘাত চরমে উঠেছে।
বিশদ

মাহেশ ও ইসকনের
রথেও জনসমাগম নয়

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে সঙ্কটের পরিস্থিতিতে এবারও মাহেশ ও ইসকনের রথযাত্রায় জনসমাগম বন্ধ করে দেওয়া হল। যদিও বিধিসম্মতভাবে রথযাত্রা হবে। ২০২০ সালেও করোনা সংক্রমণ ঠেকাতে রথযাত্রাকে কেন্দ্র করে জনসমাগম বন্ধ করে দেওয়া হয়েছিল। বিশদ

করোনার আগে থেকে কোর্টে ভিডিও
শুনানি বৈধ ছিল একমাত্র এরাজ্যেই

 

অভিযুক্তকে ভিডিও-অডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে পেশ করার ব্যবস্থা করোনা সংক্রমণের আগে থেকে একমাত্র পশ্চিমবঙ্গেই বৈধ ছিল।
বিশদ

পিকে-র সংস্থা আইপ্যাকের ছকেই
দিল্লি দখলের লক্ষ্যে তৃণমূল, গুঞ্জন

উনিশের লোকসভা নির্বাচনে আশানুরূপ ফল না হওয়ায়, একুশের রণকৌশল তৈরিতে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক-এর সঙ্গে চুক্তি করেছিল তৃণমূল কংগ্রেস। যদিও সেই চুক্তি নিয়ে গোড়ায় নানান প্রশ্ন উঠলেও, বিধানসভা ভোটের ফলাফলই সেদিনের সেই সব প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছে। বিশদ

15th  June, 2021
শালিমারের জাহাজ কারখানার পুনরুজ্জীবনে  
রাজ্যের একগুচ্ছ পদক্ষেপ, ঘোষণা ফিরহাদের

রাজ্য সরকারের মালিকানায় থাকা জাহাজ তৈরির কারখানা শালিমার ওয়ার্কস লিমিটেডের পুনরুজ্জীবনে উদ্যোগী হল পরিবহণ দপ্তর। এই দপ্তরের প্রয়োজন মতো ভেসেল, লঞ্চ, প্রমোদতরীর বরাত এখন থেকে ব্রিটিশ আমলে হাওড়ায় গঙ্গার পারে তৈরি এই কারখানাকেই দেওয়া হবে বলে জানান পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

15th  June, 2021
একদিনে মাটিতে ৬৩ শতাংশ
বজ্রপাত, শুরু ময়নাতদন্ত 

তাহলে কি চরিত্র বদলাচ্ছে বজ্রপাত? আগে বেশির ভাগ ক্ষেত্রে মেঘের মধ্যেই বিদ্যুতের ঝিলিক দেখা যেত। মাঝেমধ্যে বাজ পড়ত মাটিতে। সেই আওয়াজে কেঁপে উঠত বুক। আর যেখানে পড়ত, সেখানকার গাছপালা ঝলসে যেত। 
বিশদ

15th  June, 2021
তৃতীয় ঢেউয়ের শঙ্কায় মহিলা ও শিশুদের
জন্য রাজ্যে চিহ্নিত করা হচ্ছে দশ হাজার বেড

করোনার তৃতীয় ঢেউ সামলাতে তিন মাস থেকে ১২ বছরের শিশু ও কিশোর-কিশোরীদের জন্য দশ হাজার জেনারেল মহিলা বেড চিহ্নিত করছে রাজ্য সরকার।
বিশদ

15th  June, 2021

Pages: 12345

একনজরে
শুক্রবার শুরু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সম্মুখ সমরে নামবে ভারত-নিউজিল্যান্ড। খেলা হচ্ছে নিরপেক্ষ ভেন্যু সাউদাম্পটনের এজিস বোলে। ...

শিল্পাঞ্চলে লগ্নি টানতে এবার নয়া উদ্যোগ নিল হলদিয়া বন্দর কর্তৃপক্ষ। শিল্প গড়তে একলপ্তে ১০০একরের বেশি জমি দিতে আগ্রহী তারা। বন্দর সংলগ্ন অব্যবহৃত ওই জমিতে ইস্পাত ...

ভোটপর্ব শুরু হওয়ার ঠিক আগে উত্তরপ্রদেশের রাজনীতিতে সমীকরণ বদলের আভাস। মায়াবতীর দলে ভাঙনের সম্ভাবনা প্রবল। মঙ্গলবার মায়াবতীর বহুজন সমাজ পার্টির ৯ জন বিধায়ক গোপনে হাজির ...

উত্তরবঙ্গের জেলাগুলিকে নিয়ে পৃথক রাজ্য গঠনের বিষয়ে বিজেপি গোপনে উদ্যোগ নিতে শুরু করেছে। সংবাদমাধ্যমে এই মর্মে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে কেন্দ্রের শাসকদলের এই ঘৃণ্য প্রচেষ্টার তীব্র নিন্দা করল এসইউসিআই। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ১০১.৬০ টাকা ১০৫.১৫ টাকা
ইউরো ৮৭.১৯ টাকা ৯০.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭১, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭১, ৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ় ১৪২৮, বুধবার, ১৬ জুন ২০২১। ষষ্ঠী ৪৪/৩৬ রাত্রি ১০/৪৬। মঘা নক্ষত্র ৪৩/১৭ রাত্রি ১০/১৫। সূর্যোদয় ৪/৫৫/৫৭, সূর্যাস্ত ৬/১৮/২৯। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৫০ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৯/৫১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৯/২৪ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১৭ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে।
১ আষাঢ় ১৪২৮, বুধবার, ১৬ জুন ২০২১। ষষ্ঠী রাত্রি ৬/৫৮। মঘা নক্ষত্র রাত্রি ৭/১২। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে। কালবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/৩৮ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৬ মধ্যে। 
৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ৩ (ফুলটাইম)

15-06-2021 - 11:28:00 PM

ইউরো কাপ: হাঙ্গেরি ০ পর্তুগাল ০ (হাফটাইম)

15-06-2021 - 10:28:19 PM

যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে, নির্দেশ রাজ্য প্রশাসনের 
যে এলাকায় সংক্রমণ বেশি সেখানে কড়াকড়ি করতে হবে। আজ, মঙ্গলবার ...বিশদ

15-06-2021 - 07:51:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরপ্রদেশে আক্রান্ত ৩৪০, মৃত ৫৭ 

15-06-2021 - 07:39:36 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলে কে কে রয়েছেন, জানুন 
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আজ, মঙ্গলবার ভারতীয় দল ঘোষণা ...বিশদ

15-06-2021 - 07:23:31 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে আক্রান্ত ২৭৪, মৃত ১৮ 

15-06-2021 - 07:22:21 PM