Bartaman Patrika
রাজ্য
 

সক্রিয় আক্রান্ত কমছে
রাজ্যে: কেন্দ্রীয় রিপোর্ট 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: জীবন-জীবিকা স্বাভাবিক রেখেও যে সংক্রমণের মোকাবিলা করা যায়, সেই দিশা দেখাচ্ছে পশ্চিমবঙ্গ। আর কেন্দ্রীয় সরকারি রিপোর্টেই তার প্রমাণ মিলল। মঙ্গলবার প্রকাশিত কেন্দ্রীয় সরকারি রিপোর্টে দেখা যাচ্ছে, তিন রাজ্যে সংক্রমণের হার নিম্নমুখী—পশ্চিমবঙ্গ, দিল্লি ও মুম্বই। দেশজুড়ে করোনার সংক্রমণ বেড়ে চললেও এই তিন রাজ্যে করোনা ভাইরাসে সক্রিয় আক্রান্তের সংখ্যা কমছে। শুধু তাই নয়, দিল্লির পর এবার মুম্বইয়েও সামগ্রিক সংক্রমণও কমতে শুরু করেছে। যে শহর দেশের মধ্যে এতদিন সবথেকে সংক্রমণপ্রবণ ছিল, এবার সেই মুম্বইয়ে বিগত ২৪ ঘণ্টায় সংক্রমণের সংখ্যা কমে হয়েছে কমবেশি ৭০০। এই পরিসংখ্যান গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এবং যা যথেষ্ট ইতিবাচক প্রবণতা। সবচেয়ে বড় কথা, গত ২৪ ঘণ্টায় করোনার সর্বাধিক পরীক্ষাও হয়েছে মুম্বইয়ে—প্রায় ৯ হাজার।
মঙ্গলবার প্রকাশিত কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযায়ী, করোনার সংক্রমণ প্রবণতা, মোট সংক্রামিতের সংখ্যা, মৃত্যুর হার, সংক্রমণ দ্বিগুণ হওয়ার সময়সীমা—প্রায় প্রতিটি ক্ষেত্রে দেশের অন্য সংক্রমণপ্রবণ রাজ্যগুলির তুলনায় এখনও পশ্চিমবঙ্গ ইতিবাচক অবস্থানেই রয়েছে। রাজ্যওয়াড়ি যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে পশ্চিমবঙ্গের স্থান সপ্তম। এরই মধ্যে উল্লেখযোগ্য বিষয় হল, দিল্লি, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গে অ্যাকটিভ করোনা সংক্রামিতের সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে। বেড়ে যাচ্ছে রিকভারি রেট অর্থাৎ সুস্থ হওয়ার হার। করোনা সংক্রমণ সংক্রান্ত পরিসংখ্যানে প্রধানত তিনটি বিষয় দেখা হচ্ছে—২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ, সক্রিয় আক্রান্ত এবং মৃত্যুহার। এই তিনটি ক্ষেত্রেই পশ্চিমঙ্গের স্থান এখনও তুলনামূলকভাবে স্বস্তিকর। পাশাপাশি নতুন সংক্রমণের হার অনেকটাই কমছে অন্ধ্রপ্রদেশে। তবে মহারাষ্ট্র, দিল্লি এবং পশ্চিমবঙ্গ নিয়ে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রকের এই পরিসংখ্যান আশার আলো দেখাচ্ছে। আর তাই আগস্টে অবশেষে দিল্লি সরকার মেট্রো রেল চালাতে ইচ্ছুক। এই মর্মে কেন্দ্রকে প্রস্তাবও পাঠিয়েছে কেজরিওয়াল সরকার। অন্যদিকে, সবরকম হকার ও সাধারণ মার্কেটও মঙ্গলবার থেকে খুলে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে দিল্লিতে। আগস্ট মাসে খুলবে সিনেমা হল, মাল্টিপ্লেক্স। একইসঙ্গে মেট্রোরেল চালু হলে দেশের মধ্যে প্রথম প্রায় স্বাভাবিকতায় ফিরতে চলেছে রাজধানী।  

29th  July, 2020
এবার দেশে বর্ষাকালে বেশি বৃষ্টির পূর্বাভাস কেন্দ্রের মৌসম ভবনের

এবার দেশে বর্ষাকালে (জুন থেকে সেপ্টেম্বর) সার্বিকভাবে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির পূর্বাভাস দিল কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। দেশে বেশি মাত্রায় বৃষ্টিপাত মূলত যে তিনটি পরিস্থিতির উপর নির্ভর করে, তার সবই এবার ইতিবাচক। তাই এই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। বিশদ

16th  April, 2024
উচ্চশিক্ষায় রাজ্য ও রাজ্যপালের সংঘাতে শ্বেতপত্র প্রকাশ করবে সিটিজেন্স কমিশন

রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। বিশদ

16th  April, 2024
বাস্তব ও প্রতিশ্রুতির টানাপোড়েনেই জমজমাট চা বলয়ের নির্বাচনী লড়াই

একদিকে পাট্টা ও চা-বাগানের জমির অধিকার। অন্যদিকে, চা-সুন্দরী ও অবসরকালীন বয়সসীমা বৃদ্ধি। পাশাপাশি চা শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি লাগু।
বিশদ

15th  April, 2024
কয়েক দিন গরম বেশি থাকবে, কিছু স্থানে তাপপ্রবাহের আশঙ্কা

দক্ষিণবঙ্গ জুড়ে আগামী কয়েকদিন তাপমাত্রা  চড়া থাকবে। রবিবার প্রায় সর্বত্রই তাপমাত্রা বেড়েছে। বাঁকুড়া, পানাগড়, বারাকপুরে সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা শনিবারের তুলনায় বেড়ে ৩৭.৯ ডিগ্রি হয়। 
বিশদ

15th  April, 2024
এবার আয়করও! তমলুক সফরের আগে তল্লাশি অভিষেকের কপ্টারে

ভোট যত এগিয়ে আসছে, ততই যেন মরিয়া হয়ে উঠছে কেন্দ্রীয় এজেন্সিগুলি। অভিযোগ, তৃণমূল কংগ্রেসকে বিপাকে ফেলতে চেষ্টার কোনও খামতি রাখছে না তারা। ইডি, সিবিআই, এনআইএ’র পর এবার সেই কাজে নেমে পড়ল আয়কর দপ্তর! টার্গেট তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধায়।
বিশদ

15th  April, 2024
বিজেপি বিসর্জনের দামামা বাজালেন তৃণমূল সুপ্রিমো

বাংলা ক্যালেন্ডারের প্রথম দিন। নতুন বছরকে স্বাগত জানিয়ে জলপাইগুড়ির চালসায় পদযাত্রা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  April, 2024
‘স্বচ্ছ ভারত’ গড়তে ত্রিশূল হাতে নিয়েই প্রচারে দিলীপ 

বিতর্কের কেন্দ্রবিন্দুতে থেকেই প্রচারের ঝাঁজ বাড়ানোর কৌশল নিয়েছেন বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ।
বিশদ

15th  April, 2024
নিরাপত্তার ঘেরাটোপে বিজেপির দুই সাংসদ

ঘটনাটা কয়েকমাস আগের। ভিন রাজ্যে ছেলের চিকিৎসা করানোর জন্য কিছু আর্থিক সহযোগিতার প্রয়োজন ছিল সিতাইয়ের নিরঞ্জন বর্মনের (নাম পরিবর্তিত)।
বিশদ

15th  April, 2024
পুরুলিয়া কেন্দ্রে প্রার্থী পরিবর্তনের দাবি জানিয়ে শাহকে চিঠি

পুরুলিয়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থীকে পরিবর্তনের দাবিতে অমিত শাহকে চিঠি পাঠালেন বিজেপির পুরুলিয়া জেলা কমিটির প্রাক্তন সদস্য মনোজ মাহাত।
বিশদ

15th  April, 2024
এবার জুতো পালিশ করে নজর কাড়লেন বিজেপি প্রার্থী সুভাষ

লোকসভা ভোটের মধ্যেই নববর্ষ। সেই উপলক্ষ্যে সোমবার মন্দিরে মন্দিরে পুজো দিলেন প্রার্থীদের অনেকে। আম্বেদকরের জন্মদিবসের শোভাযাত্রায় অংশ নিয়ে বিজেপি প্রার্থী সুভাষ সরকার জুতো পালিশ করে নজর কাড়েন।
বিশদ

15th  April, 2024
বিজেপির দুই নেতা-নেত্রীর গাড়িতে মিলল ৯ লক্ষ টাকা

বিজেপির দুই নেতা নেত্রীর গাড়ি থেকে মিলল ৯ লক্ষ টাকারও বেশি। ওই টাকার কোনও হিসেব দিতে পারেননি ওই নেতা-নেত্রীরা। গোটা ঘটনায় জেলার রাজনৈতিক মহলে শোরগোল পড়েছে। 
বিশদ

15th  April, 2024
বাংলা নববর্ষের দিনে অকাল রথযাত্রা কাকদ্বীপে

বাংলা নববর্ষে কাকদ্বীপে অকাল রথযাত্রাকে ঘিরে উন্মাদনায় ভাসলেন এলাকাবাসী। রবিবার বিকেল ৪টে নাগাদ কাকদ্বীপ গৌড়ীয় সেবাশ্রমের উদ্যোগে এই রথযাত্রার আয়োজন করা হয়।
বিশদ

15th  April, 2024
‘গো ব্যাক’ স্লোগানে মেজাজ হারালেন অধীর চৌধুরী, তৃণমূল কর্মীকে নিগ্রহ

বহরমপুরে প্রচারে বেরিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়ে মেজাজ হারালেন বিদায়ী কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। তৃণমূল কর্মীদের ‘গো-ব্যাক’ স্লোগান শুনে গাড়ি থেকে নেমে এক তৃণমূল কর্মীর দিকে মারমুখী হয়ে এগিয়ে যান তিনি।
বিশদ

14th  April, 2024
বিজেপি বিধায়কের বিরুদ্ধে অভিযোগ জানাতেই দলীয় নেতাকে প্রকাশ্যে ঘাড়ধাক্কা

প্রচারে বেরিয়েই বিতর্কে জড়ালেন আসানসোলের বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। কুলটির কেন্দুয়া বাজার এলাকায় রোড শো চলাকালীন বিজেপির পতাকা হাতে তাঁর কাছে স্থানীয় নেতৃত্বের বিরুদ্ধে অভিযোগ জানান দলেরই নেতা জিশান কুরেশি।
বিশদ

14th  April, 2024

Pages: 12345

একনজরে
কানাডার ইতিহাসের সবচেয়ে বড় সোনা চুরির ঘটনা। পুলিসের জালে দুই ভারতীয় বংশোদ্ভূত সহ ৬। গত বছর টরেন্টোর প্রধান বিমানবন্দর থেকে ৪০০ কেজির সোনার বার ও ...

আজ, শুক্রবার প্রথম দফার ভোটগ্রহণ হবে উত্তরবঙ্গের তিনটি লোকসভা আসনে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি কেন্দ্রে মোট ৩৭ জন প্রার্থীর ভাগ্যবন্দি হবে ইভিএমে। গণতন্ত্রের এই উৎসবে ...

শহরজুড়ে ফ্লেক্স-ব্যানার। লোকসভা নির্বাচনের প্রচারের ধাক্কায় শহর মুড়েছে প্লাস্টিকের পতাকা এবং আরও কিছু প্লাস্টিকের তৈরি প্রচার সামগ্রীতে। ভোট মিটলে সেগুলির প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়। হয়ে ওঠে বর্জ্য। রাস্তার ধারে পড়ে থাকে। ...

পুরো দেশে কান ঝালাপালা বিজেপির ‘মোদি কি গ্যারান্টি’র প্রচার। ঢাক পেটানো হচ্ছে ডাবল ইঞ্জিনের। কেন্দ্রে গত ১০ বছর সরকারে নরেন্দ্র মোদি। ঝালোরে গত ২০ বছর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাধা ও অসফলতার জন্য চিন্তা। মানসিক টানাপোড়েনের মধ্যে কোনও ভালো যোগাযোগ পেতে পারেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫১: দিল্লির বাদশাহ আলম শাহ সিংহাসন ছাড়েন
১৭৭০: ক্যাপ্টেন কুক অস্ট্রেলিয়া আবিষ্কার করেন
১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু
১৮৬৭: ভারতীয় পণ্ডিত ও কলকাতা হিন্দু সমাজের বিশিষ্ট নেতা স্যার রাজা রাধাকান্ত দেব বাহাদুরের মৃত্যু
১৯০৬: নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি পদার্থবিজ্ঞানী  পিয়ের ক্যুরির মৃত্যু
১৯০৯: শ্রীরামকৃষ্ণ অনুশাসনের স্বামী লোকেশ্বরানন্দ জন্ম গ্রহণ করেন
১৯৩৩: ক্রিকেট বিশ্বের শ্রেষ্ঠ আম্পায়ার ডিকি বার্ডের জন্ম
১৯৪৫: জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী সুরেখা সিক্রির জন্ম
১৯৪৮: বাংলা রঙ্গমঞ্চের অভিনেত্রী তারা সুন্দরী প্রয়াত হন  
১৯৫৫: শিকারি ও লেখক জিম করবেটের মৃত্যু
১৯৫৪: পাকিস্তানের গণপরিষদে উর্দু এবং বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেয়
১৯৫৬: অভিনেতা মুকেশ ঋষির জন্ম  
১৯৫৭: শিল্পপতি মুকেশ আম্বানির জন্ম
১৯৫৮: সাহিত্যিক অনুরূপা দেবীর মৃত্যু
১৯৬৮: অভিনেতা আরশাদ ওয়ারশি’র জন্ম
১৯৭২: ব্রাজিলিয়ান ফুটবলার রিভাল্ডোর জন্ম  
১৯৭৫: ভারত প্রথম কৃত্রিম উপগ্রহ আর্যভট্ট উৎক্ষেপন করে
১৯৭৭: ভারতীয় দীর্ঘ জাম্পার অঞ্জু ববি জর্জের জন্ম
১৯৮৭: রুশ টেনিস খেলোয়াড় মারিয়া শারাপোভার জন্ম  
১৯৯৫: ভারতীয় ক্রিকেটার দীপক হুড্ডার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৮৭ টাকা ১০৫.৫০ টাকা
ইউরো ৮৮.০২ টাকা ৯০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  April, 2024

দিন পঞ্জিকা

৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী ৩৬/৫৮ রাত্রি ৮/৫। মঘা নক্ষত্র ১৪/১০ দিবা ১০/৫৭। সূর্যোদয় ৫/১৬/৫৪, সূর্যাস্ত ৫/৫৪/৪২। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৭ মধ্যে পুনঃ ৭/৪৭ গতে ১০/১৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/০ গতে ৩/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৬ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী রাত্রি ৮/৫৬। মঘা নক্ষত্র দিবা ১২/১১। সূর্যোদয় ৫/১৭, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৬ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৭ গতে ১১/৩৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৬ গতে ১০/১২ মধ্যে। 
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: পাঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই

18-04-2024 - 11:50:54 PM

আইপিএল: ২১ রানে আউট হরপ্রীত ব্রার, পাঞ্জাব ১৮১/৯ (১৯ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:46:48 PM

আইপিএল: ৬১ রানে আউট আশুতোষ শর্মা, পাঞ্জাব ১৬৮/৮ (১৭.১ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:36:00 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি আশুতোষ শর্মার, পাঞ্জাব ১৫১/৭ (১৫.৩ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:22:48 PM

আইপিএল: ৪১ রানে আউট শশাঙ্ক সিং, পাঞ্জাব ১১১/৭ (১২.১ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:02:15 PM

আইপিএল: ৯ রানে আউট জীতেশ শর্মা, পাঞ্জাব ৭৭/৬ (৯.২ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 10:48:50 PM