Bartaman Patrika
রাজ্য
 

শ্রমিক কল্যাণ পোর্টাল অচল, সঙ্কট
মোকাবিলায় নতুন দায়িত্বে এনআইসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোর্টাল পরিচালনা করার ব্যাপারে নিযুক্ত বেসরকারি সংস্থার কাজে মারাত্মক গাফিলতি। সেই কারণেই রাজ্যে অসংগঠিত শ্রমিকদের সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পাওয়ার ক্ষেত্রে চরম সমস্যা তৈরি হয়েছে। পরিস্থিতির গুরুত্ব বুঝে শ্রমমন্ত্রী মলয় ঘটক বিভাগীয় আধিকারিকদের সঙ্গে সম্প্রতি বৈঠক করেছেন। ঠিক হয়েছে, পোর্টাল পরিচালনা ও রক্ষণাবেক্ষণের যাবতীয় দায়িত্ব তুলে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারি সংস্থা এনআইসি’র হাতে। সিদ্ধান্ত মতো এনআইসি’র সঙ্গে চুক্তিও চূড়ান্ত হয়েছে। তবে ওই বেসরকারি সংস্থা কাজ বন্ধ রাখায় শ্রমিকদের যে সমস্যা তৈরি হয়েছিল, তা নিরসনে দিন কয়েক ধরে জেলাওয়াড়ি অফলাইনে আবেদন জমা নেওয়ার কাজ শুরু হয়েছে বলে মলয়বাবু জানিয়েছেন।
দপ্তর সূত্রে জানা গিয়েছে, অসংগঠিত শ্রমিকদের জন্য ২০১৭ সালে নতুন আঙ্গিকে তৈরি সামাজিক সুরক্ষা যোজনা চালু হওয়ার পর এই সংক্রান্ত যাবতীয় কাজকর্ম সংশ্লিষ্ট পোর্টালের মাধ্যমেই চলত। কিন্তু হায়দরাবাদের যে সংস্থাটিকে এই দায়িত্ব দেওয়া হয়েছিল বেশ কিছুদিন ধরে তারা তা পালন করতে ব্যর্থ হচ্ছিল। ফলে নথিভুক্ত এবং কাজ হারানো শ্রমিকরা তাঁদের পরিবারের সদস্যদের চিকিৎসা, সন্তানদের পড়াশোনার খরচের পাশাপাশি পেনশন বা প্রভিডেন্ট ফান্ডের টাকা পাওয়ার জন্য আবেদন করতে পারছিলেন না। একই সঙ্গে সামাজিক সুরক্ষার সুবিধা পাওয়ার জন্য নিজেদের নাম প্রথমবারের জন্য নথিভুক্ত করতেও অসুবিধায় পড়েছিলেন শ্রমিকরা।
বিষয়টি নিয়ে শ্রমিক সংগঠনগুলির তরফে দপ্তরে অভিযোগ জানানো হয় আধিকারিকদের কাছে। শ্রমিক কল্যাণ সংক্রান্ত বিভিন্ন বোর্ডের বৈঠকে সম্প্রতি মন্ত্রীর সামনেও বিষয়টি উত্থাপন করেন সিটুর অসংগঠিত শ্রমিক সংগঠনের সর্বভারতীয় নেতা দেবাঞ্জন চক্রবর্তী এবং এআইটিইউসি’র রাজ্য নেতা বিপ্লব ভট্ট। তাঁদের অভিযোগ, গত এপ্রিল মাস থেকে এই পোর্টাল কার্যত মুখ থুবড়ে পড়েছে। হাতে হাতে আবেদন জমা দেওয়ার ব্যবস্থাও জেলার শ্রমদপ্তরের অফিসগুলিতে ছিল না কর্মীর অভাবে। শ্রমিক কল্যাণে বহু প্রকল্পের কথা সরকার ঘোষণা করলেও এই গুরুত্বপূর্ণ বিষয়টির দিকে নজর দেওয়া হয়নি। মন্ত্রী অবশ্য বেসরকারি সংস্থার গাফিলতির কথা স্বীকার করে বলেন, ওই সংস্থাকে দপ্তরের পূর্বতন এক আমলা ঠিক করেছিলেন। এখন আমরা এনআইসি’কে যাবতীয় দায়িত্ব দিচ্ছি। তবে বেশ কয়েকদিন হল অফলাইনে আবেদন জমা নেওয়া শুরু হয়েছে। মন্ত্রী আশাবাদী ধীরে হলেও সমস্যার সমাধান হয়ে যাবে অচিরেই।

27th  July, 2020
সেনাবাহিনীর নামে রাজ্যজুড়ে
অনলাইন ফাঁদ, প্রতারিত বহু

অলকাভ নিয়োগী, বর্ধমান: একেবারে জলের দরে বিলাসবহুল গাড়ি-বাইক ও স্মার্টফোন। বিজ্ঞাপন থেকে চোখ ফেরানোই মুশকিল। তার উপর বিক্রেতা ‘ভারতীয় সেনাবাহিনীর জওয়ান’। তাই ভয় তো নয়ই, বরং চোখ বন্ধ করে ভরসা করা যায়।
বিশদ

27th  July, 2020
কলকাতার নাইসেডে একদিনে ৪
হাজারের বেশি নমুনা পরীক্ষা হবে
আজ মুখোমুখি মোদি-মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: আরও দ্রুত এবং একদিনে বেশি পরিমাণে করোনা পরীক্ষার লক্ষ্যে কলকাতায় আইসিএমআরের সংস্থা ‘নাইসেড’-এ বসেছে অত্যাধুনিক যন্ত্র। সোমবার বিকাল সাড়ে চারটেয় এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

27th  July, 2020
কাজ হারানো যুবকরা সামান্য
টাকায় পাচার চক্রে যুক্ত হচ্ছে

চিন্তায় বিএসএফ

 শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: এক হাজার, দু’হাজার, তিন হাজার টাকার কাজ হয়ে যাচ্ছে মাত্র ২৫০ থেকে ৩০০ টাকায়। খুব বেশি হলে ৬০০ টাকা। বিভিন্ন রাজ্য থেকে কাজ হারিয়ে গ্রামে ফিরে আসা যুবকরা এই সামান্য টাকার লোভে পাচারের কাজে জড়িয়ে পড়ছে।
বিশদ

27th  July, 2020
মাছ রপ্তানিতে জোর, রাজ্যের নয়া নীতিতে
উৎপাদনের লক্ষ্যমাত্রা তিনগুণেরও বেশি

রাজু চক্রবর্তী, কলকাতা: বাম জমানার তুলনায় মাছের বাৎসরিক উৎপাদন তিনগুণেরও বেশি করার লক্ষ্যে নয়া নীতি আনল রাজ্য সরকার। বাম শাসনকালের শেষ লগ্নে অর্থাৎ ২০১০-’১১ অর্থবর্ষে রাজ্যে মাছ উৎপাদন হয়েছিল ১১ লক্ষ মেট্রিক টন।
বিশদ

27th  July, 2020
স্মার্টফোন না থাকলে টেলিফোনেই দেওয়া
যাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পরীক্ষা, সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতিমারীর বাড়বাড়ন্ত। তাই টেলিফোনেই দেওয়া যাবে ইঞ্জিনিয়ারিং পরীক্ষা। তবে বাড়িতে স্মার্টফোন না থাকলেও পাওয়া যাবে এই সুযোগ। পশ্চিমবঙ্গ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন সংসদ একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।
বিশদ

27th  July, 2020
সরকারি বাসে যাত্রী তোলা
নিয়ে নিত্যদিন ঝামেলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি বাসের যাত্রী তোলা নিয়ে নিত্যদিন কন্ডাক্টর এবং সাধারণ মানুষের মধ্যে ঝামেলা লেগেই রয়েছে। ১ জুন আনলক ওয়ান পর্বে রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে বলেছিল, বাসে ২০ জন করে যাত্রী নেওয়া যাবে।
বিশদ

27th  July, 2020
ঝুঁকি কম, এক বছরে কোটি টাকার বেশি আয়
ইয়াবা পাচারের কাজে হাত পাকাচ্ছে অনেকে

সুখেন্দু পাল, বহরমপুর: ঝুঁকি কম। লাভ অনেক বেশি। বছরে প্রায় কোটি টাকা। তাই গোরু বা অস্ত্র পাচার ছেড়ে এখন সূতি, সামশেরগঞ্জের পাচারকারীরা ইয়াবা পাচারের দিকে ঝুঁকেছে। কারবারে নেমে তারা এক বছরের মধ্যেই ফুলেফেঁপে উঠেছে।
বিশদ

27th  July, 2020
হাতে জ্বলন্ত ইস্যু, করোনা আতঙ্কে
কর্মসূচি নিতে ব্যর্থ বাম-কংগ্রেস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতি মোকাবিলা এবং উম-পুনে ক্ষতিপূরণের টাকা নিয়ে দুর্নীতি সহ হাতের সামনে একাধিক জ্বলন্ত ইস্যু। কিন্তু তা সত্ত্বেও কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে কোনও কর্মসূচি নিতে পারছে না বাম-কংগ্রেস জোট শিবির। বিশদ

27th  July, 2020
 করোনা পর্বে রাজ্যজুড়ে ৫০ লক্ষ
পিপিই, মাস্ক, গ্লাভস সরবরাহ
সেন্ট্রাল মেডিক্যাল স্টোর্স

 বিশ্বজিৎ দাস, কলকাতা: সবার আগে রাজ্যবাসীর জীবন, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা। তাই সহকর্মীর মৃত্যুশোক মনে ঝড় তুললেও থামেননি তাঁরা। সীমিত লোকবলে লড়াই করে, চার মাসে রাজ্যজুড়ে ৫০ লক্ষেরও বেশি পিপিই, মাস্ক, গ্লাভস সরবরাহ করে ফেলল চিকিৎসা সরঞ্জাম বণ্টনের দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্যদপ্তরের অন্যতম প্রধান সংস্থা সেন্ট্রাল মেডিক্যাল স্টোর্স (সিএমএস)।
বিশদ

27th  July, 2020
বিরল রোগে আক্রান্ত শিশুর
চিকিৎসা খরচ এখনও অমিল
আদালতে দ্বারস্থ হয়েও বিফল বাবা

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: বিরল রোগে আক্রান্ত অর্ণেশ সাউ। হাঁটাচলায় কষ্ট দেখা দিয়েছিল। এখন আট বছরের সেই শিশু হুইলচেয়ার বন্দি। কয়েক কোটি টাকার বিনিময়ে সে ফিরতে পারে স্বাভাবিক জীবনে। এমন বিরল রোগাক্রান্তদের জন্য আছে সরকারি প্রকল্পও।
বিশদ

27th  July, 2020
হাতে জ্বলন্ত ইস্যু, করোনা আতঙ্কে
কর্মসূচি নিতে ব্যর্থ বাম-কংগ্রেস

 জীবানন্দ বসু, কলকাতা: করোনা পরিস্থিতি মোকাবিলা এবং উম-পুনে ক্ষতিপূরণের টাকা নিয়ে দুর্নীতি সহ হাতের সামনে একাধিক জ্বলন্ত ইস্যু। কিন্তু তা সত্ত্বেও কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে কোনও কর্মসূচি নিতে পারছে না বাম-কংগ্রেস জোট শিবির।
বিশদ

27th  July, 2020
লকডাউনেও পণ্য খালাসের কাজ পূর্ব রেলে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাজ্য সরকার ঘোষিত লকডাউনের দিনও পূর্ব রেলের চিৎপুর, বজবজ সহ বিভিন্ন ইয়ার্ডে ওয়াগন থেকে পণ্য খালাস করার কাজ হয়েছে। সকাল থেকে ইয়ার্ডগুলিতে শ্রমিকদের ওয়াগন থেকে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় সামগ্ৰীর বস্তা নামাতে এবং ওঠাতে দেখা যায়।  বিশদ

26th  July, 2020
পড়াশোনার খরচ আসবে দুধের ডিপোয় ডিউটি
করে, ‘আগামীর মমতা’দের জন্য উদ্যোগী রাজ্য

 দেবাঞ্জন দাস, কলকাতা: একসময়ে যোগমায়া দেবী কলেজে পড়ার খরচ তুলতে কাকভোরে উঠে হরিণঘাটা সরকারি ডিপো থেকে দুধ বিক্রি করেছেন। লিটারপিছু কমিশন থেকে মাসে আসত মাত্র ৪০ টাকা। সেই থেকেই জীবন সংগ্রামের শুরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।
বিশদ

26th  July, 2020
৩ মাসে প্রথম দফার বরাদ্দের ৮০ শতাংশ
খরচ, ১০০ দিনের কাজে এগিয়ে বাংলাই
১৪ কোটির বেশি কর্মদিবস

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: করোনা-লকডাউন জর্জরিত সময়ে গ্রামীণ অর্থনীতির হাল ফিরিয়েছে ১০০ দিনের কাজ। আর এই কাজে পুরোপুরি সফল পশ্চিমবঙ্গ। মাত্র তিন মাসে লক্ষ্যমাত্রার অর্ধেকের বেশি পূরণ হয়ে গিয়েছে। প্রথম দফার ৮০ শতাংশের বেশি বরাদ্দ খরচ করে ফেলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

26th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নকশালবাড়ি: শুক্রবার বাগডোগরা থানার রানিডাঙা এসএসবি ক্যাম্পের মুখোমুখি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম কাউন্টারে সিসি ক্যামেরা, এসির বৈদ্যুতিক কেবল ছেঁড়া এবং রিসিভ স্লিপ তছনছ অবস্থায় থাকায় লুটের আতঙ্ক ছড়ায়। যদিও পুলিসের দাবি, সেখানে লুটপাটের কোনও ঘটনা ঘটেনি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন পলিসির ক্ষেত্রে প্রথম বছরের প্রিমিয়াম বাবদ প্রায় ১ লক্ষ ৭৭ হাজার ৯৭৭ কোটি টাকার ব্যবসা করল লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ। বৃষ: কর্মক্ষেত্রে উচ্চাশাপূরণ। মিথুন: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM