Bartaman Patrika
রাজ্য
 
 

 চলছে লকডাউন। ঘরে থেকেই বহির্জগৎ দর্শন বৃদ্ধার। রবিবার কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

রাজ্যে ১৮৬ কিষান মান্ডি
তৈরির লক্ষ্যমাত্রা সম্পূর্ণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমবার রাজ্যে ক্ষমতার আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে অন্যতম ছিল গ্ৰামীণ এলাকায় ব্লক ভিত্তিক কৃষক বাজার বা কিষান মান্ডি তৈরি করা। মোট ১৮৬টি কৃষক বাজার তৈরির লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। এতে খরচ হয়েছে প্রায় ৯০০ কোটি টাকা।
কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রায় সব বাজারেই কাজকর্ম চলছে। মোট ১৮৫টি বাজারে এখন কৃষি পণ্য বিপণনের কাজ চলছে।
মোট ১৭৮টি বাজারে কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য স্থায়ী সরকারি কেন্দ্র  চলছে। বেশ কিছু বাজারে আবার সরকারি স্থায়ী ধান ক্রয় কেন্দ্রের পাশাপাশি অন্যান্য কৃষি পণ্য, মূলত সব্জির কেনাবেচা চলছে। এই ধরণের বাজারের সংখ্যা ১১৭টি। শুধু ধান কেনাবেচা হয়, এমন বাজার আছে ৬১টি। আবার শুধু সব্জির বাজার বসে সাত জায়গায়। বাজারে সব্জি নিয়ে আসেন কৃষকরা। তা কিনে নিয়ে বিভিন্ন খুচরো ও পাইকারি বাজারে সরবরাহ করেন ব্যবসায়ীরা। মোট ১২৪টি বাজারে সব্জির কেনাবেচা হয়। প্রতিদিন যাতে আরও বেশি সংখ্যক বাজার চলে, তার জন্য গত কয়েক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে কৃষি বিপণন দপ্তর। দপ্তর সূত্রে জানা গিয়েছে, এখন ৬২টি বাজার সপ্তাহের প্রতিদিন বসে। সপ্তাহে ছ’দিন বসে এমন বাজারের সংখ্যা ছয়টি। ছ’টি বাজার তিনদিন, ২৭টি দু’দিন, ২২টি একদিন ও একটি সপ্তাহে চারদিন বসে। দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, লকডাউনের সময় এই সংখ্যা কিছুটা এদিক ওদিক হয়েছে। কোথাও কোথাও আশপাশের পাইকারি বাজার অস্থায়ীভাবে উঠে এসেছে। আবার ভিড় কমাতে কিষান বাজার বসার দিন সাময়িক ভাবে পরিবর্তন করা হয়েছে।
গ্রামীণ এলাকায় সব্জির যে পাইকারি বাজারগুলি দীর্ঘদিন দিন ধরে চলছে সেগুলি বেশিরভাগ ব্যক্তিগত মালিকানার। জমজমাট বাজার এলাকায় এগুলি মূলত চলে। কিন্তু অধিকাংশ কিষান বাজার তৈরি হয়েছে মূল বাজার এলাকা থেকে কিছুটা দূরে। জমি যাতে সহজে পাওয়া যায়, তার জন্য কৃষি দপ্তরের নিজস্ব খামারে এগুলো নির্মাণ করা হয়। মূল বাজার এলাকা কিছুটা দূরে থাকার জন্য ব্যবসায়ী ও কৃষক, উভয়ের কৃষক বাজারে আসার ব্যাপারে প্রথম থেকেই অনীহা ছিল। কৃষি বিপণন দপ্তর ও স্থানীয় প্রশাসন বুঝিয়ে সুঝিয়ে তাঁদের নিয়ে আসছে। দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, এতে সাফল্য আসছে। তবে একটু সময় লাগছে। প্রতি বাজার রোজ চালানোর ব্যবস্থা করা তাঁদের লক্ষ্য। কয়েকটি কৃষক বাজারকে কৃষি পণ্যের বড় হাব বা কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে। হুগলির সিঙ্গুর পচনশীল খাদ্যসামগ্রীর হাব। নদীয়ার রাণাঘাট ও ফুলিয়ায় অপচনশীল খাদ্যের হাব। এখানে ঝাড়াই-বাছাই, প্যাকেজিংয়ের কাজ হয়। উত্তরবঙ্গের ময়নাগুড়ি, মাদারিহাট ও ফালাকাটাতে এরকম তিনটি হাব গড়ে তুলছে দপ্তর। আগামীদিনে কৃষক বাজারে এরকম আরও হাব গড়ার পরিকল্পনা আছে দপ্তরের।

বিনা চিকিৎসায় রেফার করলে কঠোর
শাস্তি, বাতিল হতে পারে লাইসেন্সও

মেডিক্যালের ঘটনায় ক্ষুব্ধ মমতা

বিশ্বজিৎ দাস, কলকাতা: মেডিক্যালের পুনরাবৃত্তি আর নয়। চিকিৎসার অভাবে দ্বিতীয় কোনও ‘শুভ্রজিৎ’-এর মৃত্যুও চায় না রাজ্য। রোগীর রেফার প্রশ্নে এবার আরও কঠোর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ উঠলেই কড়া দাওয়াই। কী সেই দাওয়াই? শো-কজ, সাসপেন্ড। এমনকী অভিযুক্ত হাসপাতালের লাইসেন্স বাতিলের মতো কঠোর সিদ্ধান্ত নিতে পারে স্বাস্থ্য দপ্তর।
বিশদ

জোর ডিজিটাল পঠনপাঠনে
নেট-নিরাপত্তার পাঠ দিতে শিক্ষকদের
‘সাইবার হাইজিন’ প্রশিক্ষণ দেবে রাজ্য

রাজু চক্রবর্তী, কলকাতা: করোনা মোকাবিলায় ব্যক্তিগত হাইজিনের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু বিপদ লুকিয়ে আছে অন্যত্রও। করোনা পরিস্থিতিতে সর্বত্র ভিড় কমাতে জোর দেওয়া হয়েছে অনলাইনে। পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধ।
বিশদ

আশার আলো দেখছে ইমিটেশন গয়না
শিল্পে যুক্ত হুগলির অনেক পরিবার
ভারত-চীন সংঘাত

 অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: ইমিটেশন গয়না শিল্পের অন্য‌তম কাঁচামাল কিউবিক জারকনিয়া বা নকল হীরের মূল জোগানদার ছিল চীন। নকল হীরে এদেশে পাওয়া গেলেও চীনের দাম সস্তা হওয়ায় হুগলির ইমিটেশন শিল্পীদের কাছে তা দ্রুত জনপ্রিয় হয়েছিল।
বিশদ

‘সোনার বাংলা’ যেন মুর্শিদাবাদের বিকাশ দুবে,
নাম শুনলেই আঁতকে ওঠেন প্রভাবশালীরা

 সুখেন্দু পাল, বহরমপুর: তার নাম মুখে নেওয়ার দরকার নেই। মুর্শিদাবাদের যে কোনও প্রান্তে গিয়ে স্রেফ ‘সোনার বাংলা’ বললেই যথেষ্ট। তাতেই অনেকের হাড়ে কম্পন ধরে যাবে। দিল্লি পর্যন্ত লম্বা হাত থাকায় তাবড় পুলিস কর্তা থেকে দাপুটে নেতা সকলেই তাকে এড়িয়ে চলার চেষ্টা করে।
বিশদ

ন্যাটমোর তৈরি কোভিড-১৯ ড্যাশবোর্ডে পাওয়া
যাচ্ছে যে কোনও জেলার শেষতম তথ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন সংস্থা কোভিড আক্রান্ত ও মৃতের সংখ্যা আলাদা আলাদা করে দেখাচ্ছে। ফলে সাধারণ মানুষের মধ্যেও একটা বিভ্রান্তি তৈরি হচ্ছে। তাই দেশ এবং রাজ্যগুলির কোভিড আক্রান্ত ও মৃতের সংখ্যার তথ্যের সমতা আনতে বিশেষ উদ্যোগ নিয়েছে ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থিম্যাটিক ম্যাপিং অর্গানাইজেশন বা ন্যাটমো। বিশদ

৪০০’র বেশি স্বাস্থ্যকর্মীকে
বদলি বাড়ির কাছেই
কথা রাখলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ও মেডিক্যাল কলেজে বদলি করা হয়েছে।
বিশদ

শীঘ্রই বেশ কিছু চাকরির পরীক্ষার
ফল প্রকাশের ঘোষণা পিএসসির

 কৌশিক ঘোষ, কলকাতা: লকডাউন এখনও পুরোপুরি শেষ হয়নি। এর মধ্যে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে নতুন কর্মী নিয়োগ শুরু হয়ে গেল। করোনা সংক্রমণের আপদকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য স্বাস্থ্যদপ্তরে শূন্যপদ পূরণ হচ্ছে। অন্যান্য দপ্তরও রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সুপারিশ অনুযায়ী প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল প্রার্থীদের নিয়োগ শুরু করেছে।
বিশদ

করোনা পরিস্থিতিতেও খরিফ
মরশুমে বেশি জমিতে চাষ হচ্ছে

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে সব কিছুই একপ্রকার থমকে থাকলেও কৃষিতে তেমন প্রভাব পড়েনি। খরিফের চাষ শুরু হয়েছে যথাসময়ে। এমনকী গতবারের চেয়ে অধিক জমিতে ফসল বোনা হচ্ছে বলেই জানিয়েছে কৃষিমন্ত্রক। চাষের এলাকা বাড়ার পাশাপাশি বর্ষার পূর্বাভাসও সন্তোষজনক।
বিশদ

উঁচু ক্লাসের শিক্ষক বদলি নিয়ে
সমস্যা মিটছে না, হয়রানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী এবং রাজ্য সরকারের সদিচ্ছা থাকলেও, শিক্ষক বদলি প্রক্রিয়া ধাক্কা খাচ্ছে বিভিন্ন কারণে। কোথাও বদলির অর্ডার নিয়ে হন্যে হয়ে ডিআই অফিসে জুতোর শুকতলা ক্ষইয়ে ফেলছেন মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকরা।
বিশদ

‘অনাহারের’ আমলাশোল
হয়ে উঠছে মডেল গ্রাম

রঞ্জন পাল, ঝাড়গ্রাম: ঝাড়খণ্ড সীমান্তবর্তী বেলপাহাড়ির আমলাশোল গ্রামকে একসময় অনাহারের গ্রাম হিসেবেই রাজ্যের মানুষ চিনতেন। এখন সেই আমলাশোলকেই ‘মডেল গ্রাম’ তৈরি করছে জেলা প্রশাসন। দেড় কোটি টাকা খরচে গ্রামের সার্বিক উন্নয়নের কাজ জোরকদমে চলছে। অধিকাংশ কাজই শেষের মুখে।
বিশদ

স্থানীয় সামগ্রী, শিল্পকে জাতীয় পণ্যের তকমা দিয়ে ‘আত্মনির্ভর ভারত’ গড়ুন
রাজ্যের ১৮ জন সাংসদ ও নেতাদের নির্দেশ বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুথস্তরে সংগঠন মজবুত করতে কেবল বৈঠক করলেই চলবে না। স্থানীয় এলাকার বিখ্যাত দ্রব্য, শিল্পকলা সহ পরিচিত সামগ্রী তথা উদ্যোগ সম্পর্কে খোঁজখবর নিতে হবে। স্থানীয় পণ্যকে জাতীয় এবং আন্তর্জাতিক ব্র্যান্ডিং দিয়ে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নকে বাস্তবায়িত করতে হবে।  
বিশদ

 উম-পুনে ক্ষতিগ্রস্ত পাঠাগার সংস্কারের
শুভারম্ভ করলেন বিধানসভার অধ্যক্ষ

  সংবাদদাতা, বারুইপুর: রবিবার সকালে বারুইপুরের মদারাট বান্ধব পাঠাগারের সংস্কার কাজের উদ্বোধন এবং ওই এলাকাতেই প্রস্তাবিত শিশু উদ্যানের শিলান্যাস করলেন বিধানসভার অধ্যক্ষ তথা বিধায়ক বিমান বন্দ্যোপাধ্যায়। উম-পুনের দাপটে ক্ষতি হয়েছিল এই পুরাতন পাঠাগারের। বিশদ

চুক্তিভিত্তিক শিক্ষকদের পিএফ’এর কাজ
কতদূর, জানতে চাইল বিকাশ ভবন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্ডার হয়েছিল গত বছরের জুলাইয়ে। কিন্তু এখনও প্রভিডেন্ট ফান্ড চালু হয়নি উচ্চ মাধ্যমিক স্তরের চুক্তিভিত্তিক শিক্ষকদের। এবার বিষয়টি নিয়ে ডিআইদের তাগাদা দিল বিকাশ ভবন।
বিশদ

তারকেশ্বরে তৃতীয় শ্রেণীর ছাত্রীকে
যৌন নির্যাতন, গ্রেপ্তার যুবক

  সংবাদদাতা, তারকেশ্বর: শনিবার তারকেশ্বরের জোৎশম্ভু গ্রামে তৃতীয় শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগে প্রতিবেশী এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম অভিজিৎ পাখিরা। পুলিস জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে। বিশদ

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষ ও স্বসহায়ক দলগুলিকে নিজের পায়ে দাঁড়াতে হাঁস ও মুরগির বাচ্চা দেওয়ার পাশাপাশি তাদের এক মাসের খাবারও কিনে দেবে ...

সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM