Bartaman Patrika
রাজ্য
 
 

 কন্টেইনমেন্ট জোনের মধ্যে রয়েছে বারাসতের হাটখোলার পালপাড়া। সেখানে নতুন করে লকডাউন জারি হওয়ায় উদ্বিগ্ন প্রতিমা শিল্পীরা। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

 অর্থ কমিশনের অনেক কম টাকা
পাঠানো হচ্ছে পঞ্চায়েতগুলিতে
বঞ্চনার অভিযোগ

সুখেন্দু পাল, বহরমপুর: গতবারের চেয়ে এবার রাজ্যের পঞ্চায়েতগুলিতে অর্থ কমিশনের টাকা অনেক কম পাঠানো হচ্ছে। কোনও কোনও পঞ্চায়েতে প্রথম কিস্তিতে গত বছরের তুলনায় অর্ধেকেরও কম টাকা পাঠানো হবে। কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে ইতিমধ্যেই প্রধানরা সরব হয়েছেন। তাঁরা বলেন, প্রতিটি এলাকায় রাস্তা বেহাল হয়ে পড়েছে। এছাড়া গ্রামীণ এলাকায় আরও অনেক কাজ করার পরিকল্পনা ছিল। এবার অনেক বেশি টাকার দরকার ছিল। তাছাড়া এবার কেন্দ্রীয় সরকার টাকা খরচের বেশ কিছু গাইডলাইনও বেঁধে দিয়েছে। এত কম পরিমাণ টাকায় চলতি বছরে প্রত্যন্ত এলাকাগুলিতে উন্নয়নমূলক কাজ কীভাবে হবে, তা নিয়ে আধিকারিকরাও চিন্তায় পড়েছেন।
মুর্শিদাবাদের বেলডাঙা-২ ব্লকের দাদপুর পঞ্চায়েতের প্রধান বলেন, গতবছর আমরা প্রথম কিস্তিতেই প্রায় ৭৬ লক্ষ টাকা পেয়েছিলাম। এবার ৩১ লক্ষ ৯৬ হাজার ৬৯৮ টাকা দেওয়া হবে বলে মেল করা হয়েছে। এবার আরও বেশি টাকা পাওয়ার প্রত্যাশা করেছিলাম। কিন্তু প্রাপ্য টাকায় রাস্তা সংস্কারের কাজই করা যাবে না। বেগুনবাড়ি পঞ্চায়েতের প্রধান বলেন, গতবছর প্রথম কিস্তিতে প্রায় ৮০ লক্ষ টাকা পেয়েছিলাম। এবার ৩৬ লক্ষ টাকা পাওয়া যাবে বলে মেসেজ পেয়েছি। এটা কেন্দ্রীয় সরকারের বঞ্চনা ছাড়া আর কিছুই নয়। এবছর করোনা পরিস্থিতিতে বেশি টাকা দেওয়া উচিত ছিল। প্রশাসন সূত্রে আরও জানা গিয়েছে, রাজ্যের পঞ্চায়েতগুলির অ্যাকাউন্টে কত টাকা ঢুকবে, তা নিয়ে ইতিমধ্যেই অবহিত করা হয়েছে। লালগোলার একটি পঞ্চায়েতের প্রধান বলেন, গত বছর দু’কিস্তিতে প্রায় দু’কোটি টাকা পেয়ে উন্নয়নমূলক কাজ করেছিলাম। এবার প্রথম কিস্তিতে ৪৫ লক্ষ টাকা পাব বলে মেসেজ পাঠানো হয়েছে। কী হিসেবে তা দেওয়া হচ্ছে তা বোঝা যাচ্ছে না।
প্রশাসন সূত্রে আরও জানা গিয়েছে, নদীয়ার করিমপুর ব্লকের পিপুলবেড়িয়া পঞ্চায়েত প্রথম কিস্তিতে ২২লক্ষ ৬৬ হাজার ৮৫৫ টাকা পাবে। সেই জেলার নাকাশিপাড়া ব্লকের বিল্বগ্রাম পঞ্চায়েত ৩১ লক্ষ ৯৭ হাজার ৪৪৭ টাকা পাবে। উত্তর ২৪পরগনার বনগাঁ ব্লকের ঘাটবউর পঞ্চায়েতের অ্যাকাউন্টে ২৩ লক্ষ ৫২ হাজার ৮৪১ টাকা আসবে। বাঁকুড়ার সোনামুখী ব্লকের ধানসিমলা পঞ্চায়েতের অ্যাকাউন্টে ১৭লক্ষ ২৯ হাজার ৫২ টাকা আসবে। বীরভূমের রামপুরহাট-১ ব্লকের বড়শাল পঞ্চায়েত প্রথম কিস্তিতে ২৫ লক্ষ ৪৩ হাজার ১৬৯ টাকা পাবে। বনহাট পঞ্চায়েতে আসবে ১৯ লক্ষ ৪২ হাজার ৩৬০ টাকা। পশ্চিম মেদিনীপুরের দাসপুর-২ ব্লকের নিশ্চিন্তপুর পঞ্চায়েত ১৩ লক্ষ ৩৯ হাজার ৫৭১ টাকা পাবে।
এবছর পঞ্চদশ অর্থ কমিশনের টাকা জেলা পরিষদ এবং পঞ্চায়েত সমিতিতেও পাঠানো হবে। তবে কোনও পঞ্চায়েত সমিতি কত পরিমাণ টাকা পাবে, তার হিসেব এখনও পাঠানো হয়নি। এক আধিকারিক বলেন, এবছর কী হিসেবে টাকা পাঠানো হচ্ছে, তা কিছুই বোঝা যাচ্ছে না। এখনও পর্যন্ত কোনও ব্যাখা পাঠানো হয়নি। প্রতিটি পঞ্চায়েতই আগের তুলনায় অনেক কম টাকা পাবে। অর্থ কমিশনের টাকার উপর গ্রামীণ এলাকার উন্নয়ন অনেকটাই নির্ভর করে। এবার তা ধাক্কা খাবে। 

২০ জেলার ৪৩৪টি জোনে লকডাউন
সংক্রমণের চেন ভাঙতে
বদ্ধপরিকর রাজ্য প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্ত বাড়ছে। নাগরিকরা তাও বেপরোয়া। উদ্বেগ বেড়ে চলেছে। তাই এবার নভেল করোনা ভাইরাসের সংক্রমণের চেন ভাঙতে বদ্ধপরিকর রাজ্য সরকার। আর সেই উদ্দেশ্যেই বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের ২০টি জেলার ৪৩৪টি বর্ধিত কন্টেইনমেন্ট জোনে শুরু হল নতুন করে লকডাউন। 
বিশদ

গড়ছে হ্যান্ড স্যানিটাইজার কারখানা
ফাঁকি পড়ছে জিএসটি,
চিহ্নিত হল ৬৫টি সংস্থা

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: হ্যান্ড স্যানিটাইজার ম্যানুফ্যাকচারিং ইউনিটগুলি বিপুল পরিমাণ জিএসটি ফাঁকি দিচ্ছে। এরফলে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ক্ষতি হচ্ছে। টাকার অঙ্কে যা কয়েক কোটি বলা জানা গিয়েছে। ডিরেক্টর জেনারেল অব জিএসটি ইন্টেলিজেন্স (ডিজিজিআই) ইতিমধ্যে কর ফাঁকি দেওয়া এই ধরনের ৬৫টি কোম্পানিকে চিহ্নিত করেছে।
বিশদ

ইলিশের মরশুমেও
পর্যটকশূন্য গাদিয়াড়া

সংবাদদাতা, উলুবেড়িয়া: নদী এখানে যেন সমুদ্রের প্রতিবিম্ব। পিছনে গাছগাছালিতে ঢাকা গ্রাম্য পরিবেশ। সামনে তাকালে আকাশরেখায় মিলিয়ে যাওয়া নদীর জলরাশি। বর্ষায় গাদিয়াড়ার রূপ যেন আরও ফেটে পড়ে।
বিশদ

বাস চালানোর কোনও নির্দেশিকা মেলেনি
নয়া লকডাউন নিয়ে উদ্বেগে
মালিক থেকে যাত্রী সকলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ রুখতে বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় ফের লকডাউন চালু হয়েছে। যার জেরে আজ, শুক্রবার থেকে আবার বেসরকারি বাস পরিষেবা ব্যাহত হওয়ায় আশঙ্কা তৈরি হয়েছে। বিশদ

পর্যাপ্ত পরিমাণে মজুত হিমঘরে, তবু
বাজারে লাফিয়ে বাড়ছে আলুর দাম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বাজারের চাহিদা মেটাতে পর্যাপ্ত পরিমাণে আলু এখন হিমঘরে মজুত আছে। তা সত্ত্বেও গত কয়েকদিন ধরে খুচরো ও পাইকারি বাজারে আলুর দাম বেড়েই চলেছে। কলকাতার অধিকাংশ খুচরো বাজারে বৃহস্পতিবার জ্যোতি আলু ২৭-২৮ টাকা দরে ও চন্দ্রমুখী ৩২-৩১ টাকা দরে বিক্রি হয়েছে। সরকারি সুফল বাংলার স্টলে দাম ছিল যথাক্রমে ২৬ ও ৩০ টাকা।
বিশদ

করবাবদ রাজ্যের বকেয়া ১১ হাজার কোটি টাকা
৪১৭ কোটি দিয়ে প্রচার নির্মলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি ঘাটতির ক্ষতিপূরণ বাবদ গত আর্থিক বছরের (২০১৯-২০) ন্যায্য প্রাপ্য ১১ হাজার ২০০ কোটি টাকা থেকে বাংলাকে বঞ্চিত করেছে কেন্দ্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি আদায়ে গর্জে উঠেছেন বারবার। বিশদ

 সাঁড়াশি চাপে প্রায় ১ কোটি টাকা ফেরত
দিলেন ৪৮৪ জন ‘প্রভাবশালী ক্ষতিগ্রস্ত’
উত্তর ২৪ পরগনা

নিজস্ব সংবাদদাতা, বারাসত: বুধবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা জেলায় ক্ষতিপূরণের প্রায় এক কোটি টাকা ফেরত দিল ‘দুর্নীতিগ্রস্ত’রা। মোট ৪৮৪ জন এই টাকা ফেরত দিয়েছেন। তবে বেশ কিছু ব্লক ও পুরসভা এলাকায় এখনও টাকা ফেরত দেওয়ার প্রবণতা বেশ কম।
বিশদ

স্বাস্থ্যভবনে বসেই গ্রামের মা
ও শিশুদের স্বাস্থ্যে নজরদারি
তথ্য জোগাচ্ছে ‘মাতৃমা’

 বিশ্বজিৎ দাস, কলকাতা: পদক্ষেপ একটা। লক্ষ্য একাধিক। রাজ্যের ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থার অন্যতম উদ্যোগ ছিল ‘মাতৃমা’ সফটওয়্যার চালু করা। সময় পেরিয়েছে মাত্র দু’মাস। এর মধ্যেই ২১টি জেলার মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষার যাবতীয় তথ্য তালুবন্দি স্বাস্থ্য ভবনের।
বিশদ

 পড়ুয়াদের মূল্যায়নে পরীক্ষা নয়,
কেন্দ্রকে চিঠি দিল রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিন দিন অবনতি হচ্ছে করোনা পরিস্থিতির। এই মুহূর্তে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি নেই রাজ্যে। তাই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের মূল্যায়নে বর্তমান নিয়মে থাকতে চেয়ে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রককে চিঠি পাঠাল রাজ্য সরকার।
বিশদ

কমল বর্ধিত কন্টেইনমেন্ট জোনের সংখ্যা
আজ থেকে ৭ দিনের কড়া শাসন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংক্রমণ বাড়ছে। কিন্তু হুঁশ নেই বাসিন্দাদের। বাধ্য হয়েই কড়া শাসন জারির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে রীতিমতো আঁটঘাট বেঁধে। আজ, বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে শুধু বর্ধিত কন্টেইনমেন্ট জোনে নতুন করে শুরু হচ্ছে লকডাউনের কড়াকড়ি। মঙ্গলবার সিদ্ধান্ত ঘোষণা হয়েছিল। কিন্তু কতদিন তা জারি থাকবে, তা নিয়ে শুরু হয়েছিল জল্পনা। বুধবার তারও অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

09th  July, 2020
 সিলেবাস থেকে বাদ জিএসটি,
নোট বাতিল ও ধর্মনিরপেক্ষতা
নিন্দার ঝড়, তীব্র ক্ষোভ মমতা সহ বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কোর্স শেষ করার সময় কম। কারণ, করোনা। তাই চলতি বছরের জন্য নবম থেকে দ্বাদশ শ্রেণীর প্রায় ১৯০টি বিষয়ের সিলেবাস ৩০ শতাংশ কমিয়ে দিয়েছে সিবিএসই। একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান থেকে বাদ দেওয়া হয়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা এবং যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ অধ্যায়।
বিশদ

09th  July, 2020
রাজ্যের ৮টি পর্যটনকেন্দ্রের উন্নয়নে
বরাদ্দ মাত্র ৬ কোটি ৩৫ লক্ষ, বিতর্ক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: পরিকাঠামোগত উন্নয়নের তালিকায় নাম অনেকগুলো। উদয়পুর, দীঘা, শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি, ফ্রেজারগঞ্জ, বকখালি এবং হেনরি আইল্যান্ড। কিন্তু রাজ্যের উপকূলবর্তী এই আট এলাকার উন্নয়নের জন্য কেন্দ্রীয় বরাদ্দের পরিমাণ সামান্য ৬ কোটি ৩৫ লক্ষ টাকা।
বিশদ

09th  July, 2020
পাহারাদার হাতিদের সুস্থ
রাখতে জিম ট্রেনিং

দেরাদুন: গোটা জঙ্গলে পাহারা দেওয়াই হল তাদের কাজ। তাই নিয়মিত শরীরচর্চা না করলে কি হয়। কিন্তু এখনকার দিনে শরীরচর্চা করতে গেলে জিম না হলে চলে না। এবার পাহারাদার হাতিদের জন্য তাই জিমখানা খুলে ফেলল উত্তরাখণ্ডের রাজাজি বাঘ সংরক্ষণ প্রকল্প।
বিশদ

09th  July, 2020
করোনা আক্রান্তদের যেন অন্য রোগের
চিকিৎসায় অবহেলা না হয়: মমতা
একদিনে রাজ্যে সর্বোচ্চ আক্রান্ত ৯৮৬

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-আক্রান্তদের সুগার, প্রেসার ও অন্য রোগের চিকিৎসায় যেন অবহেলা না হয়। আপনারা পরিষেবা দিয়ে যান, আমি সঙ্গে আছি। বুধবার কলকাতা মেডিক্যাল কলেজ কোভিড হাসপাতাল নিয়ে এক বৈঠকে একথা বললেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

09th  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ভুয়ো ক্ষতিগ্রস্তদের কাছ থেকে টাকা ফেরাতে ব্লক লেভেল টাস্ক ফোর্স (বিএলটিএফ) তৈরি করল জেলা প্রশাসন। গত ৭জুলাই জেলাশাসক পার্থ ঘোষ এই সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছেন। ...

বার্সেলোনা: খেতাবের দৌড়ে পিছিয়ে পড়েও লড়াই জারি বার্সেলোনার। বুধবার ক্যাম্প ন্যু’য়ে লুই সুয়ারেজের করা একমাত্র গোলে কাতালন ডার্বিতে এস্প্যানিয়লকে পরাস্ত করল কিকে সেতিয়েন-ব্রিগেড। এই জয়ের ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিউচুয়াল ফান্ড সংস্থাগুলির সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা ‘সিপ’ বাবদ আদায় কমল জুন মাসে। গত মাসে গোটা দেশে সিপ-এ বিনিয়োগ হয়েছে ৭ হাজার ৯২৭ কোটি টাকা। অথচ তার আগের মাসে, অর্থাৎ মে মাসে বিনিয়োগ হয়েছিল ৮ হাজার ...

 জীবানন্দ বসু, কলকাতা: গত এক বছরে দেশের কম আয়ের শ্রমিক-কর্মচারীদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা দেখভালের দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ইএসআই কর্পোরেশন। এর আয় ৫ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,
১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,
১৯৪৯- ক্রিকেটার সুনীল গাভাসকরের জন্ম,
১৯৫০- গায়িকা পরভীন সুলতানার জন্ম,
১৯৫১- রাজনীতিক রাজনাথ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০৪ টাকা ৭৬.৭৪ টাকা
পাউন্ড ৯২.১৪ টাকা ৯৭.১৪ টাকা
ইউরো ৮২.৯৩ টাকা ৮৭.৪০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,৭১০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৮১০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী ১৬/৩০ দিবা ১১/৩৯। পূর্বভাদ্রপদ অহোরাত্র। সূর্যোদয় ৫/২/৪২, সূর্যাস্ত ৬/২১/২৷ অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০, শুক্রবার, পঞ্চমী দিবা ১১/২৭। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে।
১৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। বৃষ: শরীর-স্বাস্থ্যে দ্রুত আরোগ্য। মিথুন: একাধিক উপায়ে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৮৫- ভাষাবিদ মহম্মদ শহীদুল্লাহর জন্ম,১৮৯৩- গণিতজ্ঞ কে সি নাগের জন্ম,১৯৪৯- ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৭,৮৬২ জন, মোট আক্রান্ত ২,৩৮৬১ 

09:42:28 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,৩১৩ জন, মোট আক্রান্ত ৩৩,৪১৮ 

08:09:39 PM

করোনা: রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ 
গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের রেকর্ড সংক্রমণ। একদিনে পশ্চিমবঙ্গে করোনা ...বিশদ

07:40:59 PM

করোনায় আক্রান্ত কোয়েল মল্লিক 
করোনায় আক্রান্ত হলেন অভিনেত্রী কোয়েল মল্লিক, তাঁর স্বামী নিসপাল সিং ...বিশদ

07:29:30 PM