Bartaman Patrika
রাজ্য
 

খনি ধর্মঘটে অনড় সংগঠনগুলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চপর্যায়ের আলোচনাতেও বরফ গলল না। ৪১টি খনি বেসরকারি হাতে তুলে দেওয়ার ব্যাপারে নিলামের কাজ স্থগিত রাখতে সরকারপক্ষও রাজি নয়। তাই শ্রমিক সংগঠনগুলিও তাদের তিন দিনের টানা ধর্মঘটের কর্মসূচিতে অনড় রইল। বাম ও ডানপন্থীদের সঙ্গে এক সুরে মোদি প্রশাসনের শীর্ষ আমলাকে এই অবস্থানের কথা জানিয়ে দিল সঙ্ঘ পরিবারের সমর্থনপুষ্ট বিএমএস’ও। মঙ্গলবার আন্দোলনকারীদের বোঝানোর চেষ্টা ব্যর্থ হওয়ায় আগামীকাল, বৃহস্পতিবার থেকে দেশের সব কয়লা খনিতে ধর্মঘট কীভাবে ঠেকানো যায় তা নিয়ে হিমশিম খাচ্ছে মন্ত্রক।
সূত্রের খবর, দিন কয়েক আগে যুগ্মসচিব পর্যায়ে বৈঠক ডাকলে সব সংগঠন একযোগে তা বয়কট করে। এরপর এদিন কেন্দ্রীয় শ্রম কমিশনারের তরফে ত্রিপাক্ষিক বৈঠকও বর্জন করার কথা আগাম ঘোষণা করে দেয় তারা। ঠিক হয়, কয়লা সচিব অনিল জৈন মঙ্গলবার ভিডিও-বৈঠক করবেন শীর্ষ নেতাদের সঙ্গে। কিন্তু বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে জৈনের অনুরোধ সরাসরি প্রত্যাখ্যান করেন তাঁরা। সঙ্ঘ নেতা বিএমএস-এর ডঃ বি কে রাই বলে দেন, খনি বেসরকারিকরণের সিদ্ধান্ত আাপাতত স্থগিত রাখার কথা ঘোষণা করলে তবেই তাঁরা ধর্মঘট পিছানোর কথা ভাববেন। ফলে এই বৈঠক ভেস্তে যায়।
ফলত, খনি ধর্মঘট কীভাবে ঠেকানো যায়, তা নিয়ে সরকারের উদ্বেগ ক্রমশ বাড়ছে। এখন কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশি আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসে কোনও ফয়সালায় আসতে পারেন কি না তা নিয়ে এদিন রাত পর্যন্ত ভাবনাচিন্তা চলছে। যদিও সংগঠনগুলি সাফ জানিয়েছে, খনি নিলামের সিদ্ধান্ত স্থগিত রাখার কথা ঘোষণা না করা পর্যন্ত তারা কোনওরকম আপসে যেতে রাজি নয়।

01st  July, 2020
শালিমারের জাহাজ কারখানার পুনরুজ্জীবনে  
রাজ্যের একগুচ্ছ পদক্ষেপ, ঘোষণা ফিরহাদের

রাজ্য সরকারের মালিকানায় থাকা জাহাজ তৈরির কারখানা শালিমার ওয়ার্কস লিমিটেডের পুনরুজ্জীবনে উদ্যোগী হল পরিবহণ দপ্তর। এই দপ্তরের প্রয়োজন মতো ভেসেল, লঞ্চ, প্রমোদতরীর বরাত এখন থেকে ব্রিটিশ আমলে হাওড়ায় গঙ্গার পারে তৈরি এই কারখানাকেই দেওয়া হবে বলে জানান পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

একদিনে মাটিতে ৬৩ শতাংশ
বজ্রপাত, শুরু ময়নাতদন্ত 

তাহলে কি চরিত্র বদলাচ্ছে বজ্রপাত? আগে বেশির ভাগ ক্ষেত্রে মেঘের মধ্যেই বিদ্যুতের ঝিলিক দেখা যেত। মাঝেমধ্যে বাজ পড়ত মাটিতে। সেই আওয়াজে কেঁপে উঠত বুক। আর যেখানে পড়ত, সেখানকার গাছপালা ঝলসে যেত। 
বিশদ

তৃতীয় ঢেউয়ের শঙ্কায় মহিলা ও শিশুদের
জন্য রাজ্যে চিহ্নিত করা হচ্ছে দশ হাজার বেড

করোনার তৃতীয় ঢেউ সামলাতে তিন মাস থেকে ১২ বছরের শিশু ও কিশোর-কিশোরীদের জন্য দশ হাজার জেনারেল মহিলা বেড চিহ্নিত করছে রাজ্য সরকার।
বিশদ

সামান্য ছাড়, কঠোর
বিধি আরও ১৫ দিন
মৃত্যুহার কমলে চলতে পারে বাস

নিয়ন্ত্রণে আসেনি মৃত্যু। সংক্রমণ এখনও সাড়ে তিন হাজারের ঘরে। তাই সামান্য ছাড় দিয়েই দীর্ঘায়িত হচ্ছে কঠোর আত্মশাসন পর্ব। আগামী কাল, বুধবার থেকে আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যে বাড়ানো হল বিধিনিষেধের সময়সীমা। সোমবার নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পর্বে সরকারি-বেসরকারি অফিস, শপিংমল, রেস্তরাঁ-পানশালা, পার্ক শর্তসাপেক্ষে আংশিকভাবে খুললেও গণপরিবহণে নিষেধাজ্ঞা বহাল থাকছে।
বিশদ

রেশন ব্যবস্থা ও ধান ক্রয়ের উপর
নজরদারি বৃদ্ধির নির্দেশ মুখ্যমন্ত্রীর

খাদ্যশস্যের  অপচয় কমিয়ে সুষ্ঠু রেশন ব্যবস্থা গড়ে তোলার জন্য একগুচ্ছ নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে খাদ্যসাথী (রেশন সরবরাহ) প্রকল্প ও ধান সংগ্রহ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বিশদ

পশ্চিমবঙ্গেও সক্রিয় ছিল
‘বাঘ হাবিবে’র নেটওয়ার্ক
এপারের সুন্দরবনে চলত বন্যপ্রাণীর দেহাংশ বিক্রি

বাঘ হাবিব। সম্প্রতি বাংলাদেশ সুন্দরবনের শরণখোলা থেকে গ্রেপ্তার করা হয়েছে এই কুখ্যাত চোরাশিকারিকে। ভালো নাম হাবিব তালুকদার।
বিশদ

থাকার পর্যাপ্ত ব্যবস্থা নেই, বন্ধ হতে পারে
বিধায়ক আবাসনে কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ

ডরমেটরিতে বেডের সংখ্যা হাতে গোনা। ফলে বিজেপি বিধায়কদের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের থাকার পর্যাপ্ত ব্যবস্থা সম্ভব নয়। বিধানসভার সচিবালয় থেকে উঠে এসেছে এমনই তথ্য। 
বিশদ

ছুঁতে পারেনি কলেরা, করোনা আবহেও
দিব্যি রয়েছেন বহরমপুরের শতায়ু ভবানী

দেখেছেন ইংরেজ শাসন। সাক্ষী রয়েছেন দেশভাগেরও। ১০০বছর আগে কলেরার তাণ্ডবও চাক্ষুষ করেছেন। কিন্তু তাঁকে ছুঁতে পারেনি মহামারী।
বিশদ

হুগলির চার ‘আরওবি’ নিয়ে
জরুরি রিপোর্ট তলব রাজ্যের

হুগলির চারটি ‘আর ও বি’ (রোড ওভার ব্রিজ)-এর সর্বশেষ স্ট্যাটাস রিপোর্ট জরুরি ভিত্তিতে চাইল রাজ্য সরকার। সোমবার ওই রিপোর্ট জেলা প্রশাসনের কাছে তলব করা হয়।
বিশদ

সোশ্যাল মিডিয়ায় হুগলি বিজেপির
মুষল পর্ব, সিঁদুরে মেঘ দেখছে দল

দু’মাস আগের কথা। সোশ্যাল মিডিয়ায় তুফান তুলে দেওয়াই বিজেপি’র একনিষ্ঠ নেতা-কর্মী হওয়ার অন্যতম মাপকাঠি ছিল। সময়ের ফেরে সেই সোশ্যাল মিডিয়ায় এখন নেতাদের পোস্ট করাই কার্যত ‘ব্যান’ করে দিল বিজেপি নেতৃত্ব।
বিশদ

১৬ই বিধি শিথিল নিয়ে আজ সিদ্ধান্ত
দূরপাল্লার বাসের বুকিং চালু

সম্ভাবনা তৈরি হয়েই ছিল। এবার ইঙ্গিত আরও স্পষ্ট হল। শনিবার থেকেই ফের চালু হয়ে গিয়েছে রাজ্য সরকারি দূরপাল্লার বাসের বুকিং ব্যবস্থা। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার অধীনে থাকা সরকারি বাসগুলিতে অ্যাপের মাধ্যমে বুকিং করা যাচ্ছে।
বিশদ

14th  June, 2021
ধান ক্রয় ও খাদ্যসাথী
নিয়ে আজ বৈঠকে মমতা

খাদ্যদপ্তরের কাজকর্ম পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ সোমবার নবান্নে এক বৈঠকে বসছেন। কৃষকদের কাছ থেকে ধান কেনা ও খাদ্যসাথী প্রকল্প (রেশন ব্যবস্থা) নিয়ে বৈঠকটি হবে।
বিশদ

14th  June, 2021
হোয়াটসঅ্যাপের মাধ্যমে
করোনা টিকার স্লট বুকিং

দক্ষিণ ২৪ পরগনায় এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে করোনা ভ্যাকসিনের স্লট বুকিং করা যাবে। তবে আপাতত ৪৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরা এই সুবিধা নিতে পারবেন।
বিশদ

14th  June, 2021
জামাই ষষ্ঠীর ঠিক আগেই বাঙালির পাতে
বাংলাদেশ-মায়ানমারের ১০০ টন ইলিশ

ভেটকির পাতুরি, কচি পাঁঠার ঝোল কিংবা চিংড়ির মালাইকারি। হরেক মেনুর ‘ডালা’ সাজিয়ে জামাই আদর বাঙালির রীতি। কিন্তু তাতে যদি রুপোলি শস্যের ছোঁয়া না থাকে, তবে বোধহয় মুখ গোমড়া হয় হেঁশেলেরও।
বিশদ

14th  June, 2021

Pages: 12345

একনজরে
করোনা আতঙ্কের মধ্যে দেশে কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে সুর চড়িয়েছিল ব্রাজিল দল। টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানোরও ইঙ্গিতও ছিল নেইমার-কাসেমিরোদের বক্তব্যে। ...

কোচবিহার পুরসভায় দু’শোরও বেশি ‘ভূতুড়ে’ শ্রমিক! বাস্তবে যাদের কোনও হদিশ মিলছে না। অথচ বেশ কয়েকমাস ধরে প্রতিমাসে ১৪ লক্ষ টাকা করে তাদের বেতন দেওয়া হয়েছে। ...

নন্দীগ্রামের গঙ্গামেলার মাঠে হলদি নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ তিনজনের দেহ উদ্ধার হল সোমবার। এদিন ঘটনাস্থল থেকে পাঁচ কিলোমিটার দূরে কাঁটাখালি ও ১০কিলোমিটার দূরে জেলিংহাম এলাকায় ...

মসজিদে নামাজ পরতে যাওয়ার সময় দুষ্কৃতীদের হাতে প্রহৃত হলেন এক প্রবীণ ব্যক্তি। কেটে দেওয়া হল দাড়ি। প্রহৃত ব্যক্তির নাম আব্দুল সামাদ। প্রথমে তাঁকে অটো থেকে নামিয়ে জঙ্গলের মধ্যে অবস্থিত একটি কুঁড়ে ঘরে নিয়ে যাওয়া হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহ বৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬০: বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৪৩ টাকা ৭৪.১৪ টাকা
পাউন্ড ১০১.৬৬ টাকা ১০৫.১৭ টাকা
ইউরো ৮৭.০৬ টাকা ৯০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  June, 2021

দিন পঞ্জিকা

৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী ৪৫/৪ রাত্রি ১০/৫৭। অশ্লেষা নক্ষত্র ৪১/৫৬ রাত্রি ৯/৪২। সূর্যোদয় ৪/৫৫/৩৮, সূর্যাস্ত ৬/১৮/১২। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৭ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৪ গতে ৩/৩৭ মধ্যে পুনঃ ৪/৩১ গতে ৫/২৪ মধ্যে। রাত্রি ৮/২৫ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৫৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৮ গতে ৮/৫৮ মধ্যে। 
৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, মঙ্গলবার, ১৫ জুন ২০২১। পঞ্চমী রাত্রি ৭/৩৬। অশ্লেষা নক্ষত্র রাত্রি ৭/৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০।  অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪২ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/১৮ গতে ২/৫৯ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৮/৫৯ মধ্যে। 
৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ সন্ধ্যায় দিল্লি যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকার 

11:45:00 AM

এই বছরেও স্থগিত মাহেশের রথযাত্রা
 

গতবারের মতো এই বছরেও করোনা পরিস্থিতির জেরে বাতিল হয়ে গেল ...বিশদ

11:33:24 AM

২৬৪ পয়েন্ট উঠল সেনসেক্স 

10:49:32 AM

মন্ত্রীদের সঙ্গে  বৈঠকে মোদি
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গাদকারি সহ বেশ ...বিশদ

10:30:00 AM

৯০ শতাংশ কার্যকরী নোভাভ্যাক্স: রিপোর্ট
করোনার বিভিন্ন স্ট্রেইনের বিরুদ্ধে নোভাভ্যাক্স ভ্যাকসিন অত্যন্ত কার্যকরী। সংস্থার তরফে ...বিশদ

10:15:08 AM

সীমান্ত বন্ধের সময়সীমা বাড়াল বাংলাদেশ
করোনা পরিস্থিতির ক্রমশ অবনতির জেরে ভারতের সঙ্গে থাকা সীমান্তগুলি বন্ধ ...বিশদ

10:14:20 AM