Bartaman Patrika
রাজ্য
 

ডাকঘরে ফাইন
মকুব করার আর্জি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাকঘরে সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রেকারিং ডিপোজিট বা আরডি’র ক্ষেত্রে সময়ে টাকা জমা না দিলে ফাইন বা জরিমানা দিতে হয় গ্রাহকদের। করোনার কারণে ৩০ জুন পর্যন্ত ফাইন মকুব করার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। জুলাই থেকে আরডি বাবদ মাসে মাসে যে টাকা দেওয়ার কথা, গ্রাহক যদি তা না দেন, তাহলে ফাইন দিতে হবে তাঁদের। যদিও সঞ্চয় প্রকল্পের এজেন্টদের বক্তব্য, বহু গ্রাহক এখনও সেই টাকা দেওয়ার মতো পরিস্থিতিতে নেই। কারণ বহু মানুষের আয় ইতিমধ্যেই কমে গিয়েছে। লকডাউন শেষ হয়ে আনলকপর্ব শুরু হলেও, আর্থিকভাবে অসহায় অনেকেই। এই অবস্থায় প্রতি মাসে সঞ্চয়ের টাকা ডাকঘরে জমা দেওয়া কঠিন। ওয়েস্ট বেঙ্গল স্মল সেভিংস এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নির্মল দাস বলেন, আমরা প্রধানমন্ত্রীর দপ্তর থেকে শুরু করে যোগাযোগ মন্ত্রক, অর্থমন্ত্রক এবং ন্যাশনাল সেভিংস ইনস্টিটিউটকে চিঠি লিখে আর্জি জানিয়েছি, যাতে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত আরডি’র ফাইন মকুব করা হয়। সেক্ষেত্রে লক্ষ লক্ষ মানুষ উপকৃত হবেন।

01st  July, 2020
১৬ই বিধি শিথিল নিয়ে আজ সিদ্ধান্ত
দূরপাল্লার বাসের বুকিং চালু

সম্ভাবনা তৈরি হয়েই ছিল। এবার ইঙ্গিত আরও স্পষ্ট হল। শনিবার থেকেই ফের চালু হয়ে গিয়েছে রাজ্য সরকারি দূরপাল্লার বাসের বুকিং ব্যবস্থা। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার অধীনে থাকা সরকারি বাসগুলিতে অ্যাপের মাধ্যমে বুকিং করা যাচ্ছে।
বিশদ

বিজেপি নেতা-এমপিদের বৈঠক
ফের বঙ্গভঙ্গ?

ফের বাংলা ভাঙার চক্রান্ত! পশ্চিমবঙ্গ থেকে উত্তরবঙ্গকে আলাদা করার দাবি তুলছে বিজেপি। আর তা উঠছে উত্তরবঙ্গ থেকেই। তাদের বক্তব্য, উত্তরবঙ্গকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে চিহ্নিত করা হোক। রবিবার জলপাইগুড়িতে বিজেপির এক বৈঠকে সেই প্রস্তাবও ওঠে।
বিশদ

জামাই ষষ্ঠীর ঠিক আগেই বাঙালির পাতে
বাংলাদেশ-মায়ানমারের ১০০ টন ইলিশ

ভেটকির পাতুরি, কচি পাঁঠার ঝোল কিংবা চিংড়ির মালাইকারি। হরেক মেনুর ‘ডালা’ সাজিয়ে জামাই আদর বাঙালির রীতি। কিন্তু তাতে যদি রুপোলি শস্যের ছোঁয়া না থাকে, তবে বোধহয় মুখ গোমড়া হয় হেঁশেলেরও।
বিশদ

২১ জুন থেকে শুরু হচ্ছে রাজ্যে ৩৫০০
সরকারি ডাক্তার নিয়োগের ইন্টারভিউ

১৫ জুনের পর কঠোর অনুশাসন কি নিশ্চিতভাবেই উঠে যাবে? যেভাবে করোনা সংক্রমণ কমেছে, এমনই ইঙ্গিত মিলছে সরকারের বিভিন্ন মহল থেকে।
বিশদ

জিএসটি কাউন্সিলের বৈঠকে বাংলার কণ্ঠরোধ
ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, আজ সাংবাদিক বৈঠক অমিত মিত্রের

যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ভেঙে ফের কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণ। জিএসটি কাউন্সিলের বৈঠকে বাংলাকে বলতে না দেওয়া প্রসঙ্গে উঠে এল এমন প্রতিক্রিয়া।
বিশদ

মাসের প্রথম, তৃতীয় ও পঞ্চম শনিবার
খোলা থাকবে খাদ্যদপ্তরের সব অফিস

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যে খাদ্যদপ্তরের সব অফিস মাসের প্রথম, তৃতীয় ও পঞ্চম শনিবার খোলা থাকবে। খাদ্যদপ্তরের সচিব পারভেজ আমেদ সিদ্দিকি এব্যাপারে ইন্টারনাল অফিস নোট জারি করে সংশ্লিষ্ট অফিসারদের কাছে পাঠিয়ে দিয়েছেন।
বিশদ

হোয়াটসঅ্যাপের মাধ্যমে
করোনা টিকার স্লট বুকিং

দক্ষিণ ২৪ পরগনায় এবার হোয়াটসঅ্যাপের মাধ্যমে করোনা ভ্যাকসিনের স্লট বুকিং করা যাবে। তবে আপাতত ৪৫ বছরের ঊর্ধ্বের ব্যক্তিরা এই সুবিধা নিতে পারবেন।
বিশদ

উপাচার্যের বিরুদ্ধে এফআইআর: অধ্যাপককে
শোকজ করল বিশ্বভারতী

বিশ্বভারতীতে বিতর্ক অব্যাহত। এবার উপাচার্যর বিরুদ্ধে মানহানির অভিযোগ তুলে থানায় এফআইআর দায়ের করা অধ্যাপক মানস মাইতিকে শোকজ করল বিশ্বভারতী কর্তৃপক্ষ।
বিশদ

গ্রাহককে রেশনের খাদ্য থেকে বঞ্চিত করা
যাবে না, আধার তিনবার যাচাই করার নির্দেশ

 রেশনের খাদ্য সামগ্রী দেওয়ার সময় গ্রাহকের আধার নম্বর ই-পস যন্ত্রে আঙুলের ছাপের মাধ্যমে যাচাই করতে হবে। একবারে না-হলে তিনবার যাচাই করার চেষ্টা করতে হবে।
বিশদ

ধান ক্রয় ও খাদ্যসাথী
নিয়ে আজ বৈঠকে মমতা

খাদ্যদপ্তরের কাজকর্ম পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ সোমবার নবান্নে এক বৈঠকে বসছেন। কৃষকদের কাছ থেকে ধান কেনা ও খাদ্যসাথী প্রকল্প (রেশন ব্যবস্থা) নিয়ে বৈঠকটি হবে।
বিশদ

বাম্পার ফলন, বিদেশে আলু
রপ্তানিতে আগ্রহী ব্যবসায়ীরা

বাম্পার ফলনের জন্য এবার হিমঘরে অনেক বেশি পরিমাণ আলু মজুত হয়েছে। মজুত আলুর একটা অংশ বিদেশে রপ্তানির চেষ্টা শুরু হয়েছে।
বিশদ

১৬ থেকেই ফের চালু বাস, জল্পনা 
চালক-কন্ডাক্টরদের বুধবার হাজিরার নির্দেশ পরিবহণ দপ্তরের

কঠোর আত্মশাসনের মেয়াদ শেষ হচ্ছে আগামী মঙ্গলবার। নতুন করে বিধিনিষেধের সময়সীমা বৃদ্ধির কোনও ইঙ্গিত মেলেনি। তাহলে কি আগামী বুধবার, ১৬ জুন থেকে আত্মশাসনের কড়াকড়ি আরও কিছুটা শিথিল হবে? সম্প্রতি পরিবহণ দপ্তরের জারি করা এক নির্দেশিকা ঘিরে এই সম্ভাবনাই মাথাচাড়া দিয়েছে।
বিশদ

13th  June, 2021
বনসৃজন প্রকল্পে চারাগাছ সরবরাহে অনিয়ম
তদন্ত কমিটি গঠিত, আটকে ৩০ কোটি টাকার বিল

সামাজিক বনসৃজন প্রকল্পে কয়েক লক্ষ চারাগাছ সরবরাহ নিয়ে বনদপ্তরে ‘অনিয়মের’ অভিযোগ সামনে এল। রাজ্যের বিভিন্ন জেলায় ‘গ্রিন উইং প্রজেক্ট’এ ওই সমস্ত চারাগাছ সরবরাহ করার জন্য বাছাই করা সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।
বিশদ

13th  June, 2021
ভারতে অনুপ্রবেশের নয়া রুট খুঁজতে
এসেছিল গ্রেপ্তার হওয়া চীনা নাগরিক 

চীনে বসে থাকা মাতব্বরদের অঙ্গুলিহেলনেই হান জুনউই ভারতে অনুপ্রবেশের নতুন ‘রুট’ খুঁজতে এসেছিল। নেপাল ও বাংলাদেশ সীমান্তকে সে প্রথমে টার্গেট করেছিল।
বিশদ

13th  June, 2021

Pages: 12345

একনজরে
করোনার তৃতীয় ঢেউয়ের আগেই জেলার স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে তৎপর হল প্রশাসন। শিশুদের প্রয়োজনীয় চিকিৎসা দিতে এখন থেকেই পরিকাঠামো উন্নয়নে জোর দেওয়া হয়েছে। সেই কারণেই ...

ফের বিতর্কে জড়ালেন তিনি। আর তার জেরেই দায়িত্বজ্ঞানহীনতার খেসারত দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এবার মাস্ক ছাড়া একেবারে মোটরসাইকেল র‌্যালি করলেন তিনি। ...

গ্রুপ ডি নিয়োগ জালিয়াতি-কাণ্ডে প্রধান অভিযুক্ত এখনও পুলিসের কাছে অধরা। অন্যতম অভিযোগকারীর দাবি, ওই ব্যক্তি এই মুহূর্তে বাংলাদেশে পালানোর চেষ্টা করছে। ...

মধ্যপ্রদেশের ইন্দোরে বসবাসকারী পাকিস্তানি শরণার্থীদের করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। ইন্দোরে প্রায় পাঁচ হাজার সিন্ধি হিন্দু রয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপবৃদ্ধি। খেলাধূলায় সাফল্যের স্বীকৃতি। শত্রু মোকাবিলায় সতর্কতার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক রক্তদাতা দিবস
১৮৩৯- আজকের দিনে সংবাদ প্রভাকর বাংলা ভাষার প্রথম দৈনিক সংবাদপত্র হিসেবে আত্মপ্রকাশ করে
১৮৫৫- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বর্ণপরিচয় দ্বিতীয় ভাগ প্রকাশিত হয়
১৯১৭- সমাজবিজ্ঞানী তথা সাহিত্যিক বিনয় ঘোষের জন্ম
১৯২৮- বিপ্লবী চেগুয়েভারার জন্ম
১৯৪৬- টেলিভিশনের আবিষ্কারক জন বেয়ার্ডের মৃত্যু
১৯৪৬- আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্ম
১৯৫৫- অভিনেত্রী কিরণ খেরের জন্ম
১৯৬৯- টেনিস তারকা স্টেফি গ্রাফের জন্ম
১৯৭১- সুরকার প্রীতমের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ১০১.৭৫ টাকা ১০৫.২৭ টাকা
ইউরো ৮৭.৩৬ টাকা ৯০.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  June, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  June, 2021

দিন পঞ্জিকা

৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, সোমবার, ১৪ জুন ২০২১। চতুর্থী ৪৪/৮ রাত্রি ১০/৩৫। পুষ্যা নক্ষত্র ৩৯/১২ রাত্রি ৮/৩৭। সূর্যোদয় ৪/৫৫/৩১, সূর্যাস্ত ৬/১৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৬ মধ্যে। রাত্রি ৯/৭ গতে ১১/৫৭ মধ্যে পুনঃ ১/২৩ গতে ২/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৪/৩৮ মধ্যে। কালরাত্রি ১০/১৭ গতে ১১/৩৭ মধ্যে।
৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, সোমবার, ১৪ জুন ২০২১। চতুর্থী রাত্রি ৭/৪৫। পুষ্যা নক্ষত্র সন্ধ্যা ৬/৩২। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২০। অমৃতযোগ দিবা ৮/৩৩ গতে ১০/২০ মধ্যে এবং রাত্রি ৯/১২ গতে ১২/২ মধ্যে ও ১/২৭ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৪ গতে ৪/১৬ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ২/৫৯ গতে ৪/৩৯ মধ্যে। কালরাত্রি ১০/১৮ গতে ১১/৩৮ মধ্যে। 
৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: অস্ট্রিয়া ৩-১ গোলে হারাল নর্থ ম্যাসিডোনিয়াকে 

13-06-2021 - 11:34:00 PM

ফ্রেঞ্চ ওপেন জয় নোভাক জকোভিচের 
ফ্রেঞ্চ ওপেন জয় নোভাক জকোভিচের। আজ, রবিবার স্টেফানোস সিটসিপাসকে ৬-৭, ...বিশদ

13-06-2021 - 11:10:00 PM

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত মিলখা সিংয়ের স্ত্রী
করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হলেন মিলখা সিংয়ের স্ত্রী নির্মল কাউর। ...বিশদ

13-06-2021 - 10:43:15 PM

ইউরো কাপ: অস্ট্রিয়া ১ – নর্থ ম্যাসিডোনিয়া ১ (হাফটাইম) 

13-06-2021 - 10:24:40 PM

ডেবরায় ৫২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ২
ডেবরায় ৫২ কেজি গাঁজা সহ ২ জনকে গ্রেপ্তার করল পুলিস। ...বিশদ

13-06-2021 - 09:24:00 PM

ইউরো কাপ: ইংল্যান্ড ১-০ গোলে হারাল ক্রোয়েশিয়াকে 

13-06-2021 - 08:28:47 PM