Bartaman Patrika
রাজ্য
 
 

 চলছে লকডাউন। ঘরে থেকেই বহির্জগৎ দর্শন বৃদ্ধার। রবিবার কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

 করোনা মোকাবিলায় তিন
কোটি মাস্ক বিলি করবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে আরও তিন কোটি মাস্ক তৈরি করে বিলি করবে রাজ্য সরকার। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ঘোষণা করেন। তিনি বলেন, রাজ্যের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পদপ্তর (এমএসএমই) ইতিমধ্যেই লক্ষ লক্ষ মাস্ক তৈরি করেছে। সেই লক্ষ্যমাত্রার বাইরে গিয়ে বিলি করার জন্য এই মাস্ক তৈরির কর্মসূচি নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র দু’কোটি মাস্ক বানাচ্ছে। ওদের থেকে বেশি বানাচ্ছি আমরা। কাদের বিলি করা হবে এই মাস্ক? মমতা বলেন, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলে পড়ুয়াদের মধ্যে মাস্ক বিলি করা হবে। পড়ুয়াদের এই সংখ্যাটা ১ কোটি ১০ লক্ষ। এছাড়াও ১০০ দিনের কাজে যুক্ত মানুষ এবং আশাকর্মীদের বিলি করা হবে এই মাস্ক।
করোনা পর্বে লড়াই চালাতে ইতিমধ্যেই ৬ হাজার ৫০০ কোটি টাকা কোষাগার থেকে খরচ করেছে রাজ্য। পাশাপাশি এই লড়াইয়ে সাধারণের কাছেও সাধ্যমতো সাহায্যের আবেদন জানিয়ে একটি জরুরি তহবিল গঠন করা হয়েছে। এদিন মুখ্যমন্ত্রী জানান, এই তহবিলে ইতিমধ্যেই প্রায় ১৫০ কোটি টাকা সাহায্য করছেন সাধারণ মানুষ। সেই টাকা দিয়েই চিকিৎসা সরঞ্জাম, পরিকাঠামো উন্নয়ন, ভেন্টিলেটর, মাস্ক, স্যানিটাইজার সহ নানা প্রয়োজনীয় সামগ্রী কেনা হচ্ছে। জনগণের অর্থ জনগণেরই কাজে লাগানো হচ্ছে। করোনা লড়াই তহবিলের মতোই উম-পুন বিধ্বস্ত এলাকা পুনর্গঠনে রাজ্যবাসীর সাহায্য চেয়ে আরও একটি তহবিল গঠন করা হয়েছে। মমতা জানান, সেই তহবিলে এখনও পর্যন্ত ৪০ কোটি টাকা জমা পড়েছে। তাঁর কথায়, এক টাকাই দিন বা সামর্থ্য অনুযায়ী বেশি টাকা, এই বিপদে যে বা যারা পাশে এসে দাঁড়িয়েছে, তাদের সবাইকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি বলেন, সাধারণ মানুষের এই সাহায্যের প্রতিটি পয়সার অডিট হবে। পুরো টাকা অর্থদপ্তরকে দেওয়া হয়েছে। খরচ ওরাই করছে। স্বচ্ছতার সঙ্গে সমস্ত নথিপত্র তৈরি করা হচ্ছে।

30th  June, 2020
বিনা চিকিৎসায় রেফার করলে কঠোর
শাস্তি, বাতিল হতে পারে লাইসেন্সও

মেডিক্যালের ঘটনায় ক্ষুব্ধ মমতা

বিশ্বজিৎ দাস, কলকাতা: মেডিক্যালের পুনরাবৃত্তি আর নয়। চিকিৎসার অভাবে দ্বিতীয় কোনও ‘শুভ্রজিৎ’-এর মৃত্যুও চায় না রাজ্য। রোগীর রেফার প্রশ্নে এবার আরও কঠোর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ উঠলেই কড়া দাওয়াই। কী সেই দাওয়াই? শো-কজ, সাসপেন্ড। এমনকী অভিযুক্ত হাসপাতালের লাইসেন্স বাতিলের মতো কঠোর সিদ্ধান্ত নিতে পারে স্বাস্থ্য দপ্তর।
বিশদ

জোর ডিজিটাল পঠনপাঠনে
নেট-নিরাপত্তার পাঠ দিতে শিক্ষকদের
‘সাইবার হাইজিন’ প্রশিক্ষণ দেবে রাজ্য

রাজু চক্রবর্তী, কলকাতা: করোনা মোকাবিলায় ব্যক্তিগত হাইজিনের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু বিপদ লুকিয়ে আছে অন্যত্রও। করোনা পরিস্থিতিতে সর্বত্র ভিড় কমাতে জোর দেওয়া হয়েছে অনলাইনে। পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধ।
বিশদ

আশার আলো দেখছে ইমিটেশন গয়না
শিল্পে যুক্ত হুগলির অনেক পরিবার
ভারত-চীন সংঘাত

 অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: ইমিটেশন গয়না শিল্পের অন্য‌তম কাঁচামাল কিউবিক জারকনিয়া বা নকল হীরের মূল জোগানদার ছিল চীন। নকল হীরে এদেশে পাওয়া গেলেও চীনের দাম সস্তা হওয়ায় হুগলির ইমিটেশন শিল্পীদের কাছে তা দ্রুত জনপ্রিয় হয়েছিল।
বিশদ

‘সোনার বাংলা’ যেন মুর্শিদাবাদের বিকাশ দুবে,
নাম শুনলেই আঁতকে ওঠেন প্রভাবশালীরা

 সুখেন্দু পাল, বহরমপুর: তার নাম মুখে নেওয়ার দরকার নেই। মুর্শিদাবাদের যে কোনও প্রান্তে গিয়ে স্রেফ ‘সোনার বাংলা’ বললেই যথেষ্ট। তাতেই অনেকের হাড়ে কম্পন ধরে যাবে। দিল্লি পর্যন্ত লম্বা হাত থাকায় তাবড় পুলিস কর্তা থেকে দাপুটে নেতা সকলেই তাকে এড়িয়ে চলার চেষ্টা করে।
বিশদ

ন্যাটমোর তৈরি কোভিড-১৯ ড্যাশবোর্ডে পাওয়া
যাচ্ছে যে কোনও জেলার শেষতম তথ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন সংস্থা কোভিড আক্রান্ত ও মৃতের সংখ্যা আলাদা আলাদা করে দেখাচ্ছে। ফলে সাধারণ মানুষের মধ্যেও একটা বিভ্রান্তি তৈরি হচ্ছে। তাই দেশ এবং রাজ্যগুলির কোভিড আক্রান্ত ও মৃতের সংখ্যার তথ্যের সমতা আনতে বিশেষ উদ্যোগ নিয়েছে ন্যাশনাল অ্যাটলাস অ্যান্ড থিম্যাটিক ম্যাপিং অর্গানাইজেশন বা ন্যাটমো। বিশদ

৪০০’র বেশি স্বাস্থ্যকর্মীকে
বদলি বাড়ির কাছেই
কথা রাখলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল ও মেডিক্যাল কলেজে বদলি করা হয়েছে।
বিশদ

শীঘ্রই বেশ কিছু চাকরির পরীক্ষার
ফল প্রকাশের ঘোষণা পিএসসির

 কৌশিক ঘোষ, কলকাতা: লকডাউন এখনও পুরোপুরি শেষ হয়নি। এর মধ্যে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে নতুন কর্মী নিয়োগ শুরু হয়ে গেল। করোনা সংক্রমণের আপদকালীন পরিস্থিতি মোকাবিলার জন্য স্বাস্থ্যদপ্তরে শূন্যপদ পূরণ হচ্ছে। অন্যান্য দপ্তরও রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সুপারিশ অনুযায়ী প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল প্রার্থীদের নিয়োগ শুরু করেছে।
বিশদ

করোনা পরিস্থিতিতেও খরিফ
মরশুমে বেশি জমিতে চাষ হচ্ছে

  নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে সব কিছুই একপ্রকার থমকে থাকলেও কৃষিতে তেমন প্রভাব পড়েনি। খরিফের চাষ শুরু হয়েছে যথাসময়ে। এমনকী গতবারের চেয়ে অধিক জমিতে ফসল বোনা হচ্ছে বলেই জানিয়েছে কৃষিমন্ত্রক। চাষের এলাকা বাড়ার পাশাপাশি বর্ষার পূর্বাভাসও সন্তোষজনক।
বিশদ

উঁচু ক্লাসের শিক্ষক বদলি নিয়ে
সমস্যা মিটছে না, হয়রানি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী এবং রাজ্য সরকারের সদিচ্ছা থাকলেও, শিক্ষক বদলি প্রক্রিয়া ধাক্কা খাচ্ছে বিভিন্ন কারণে। কোথাও বদলির অর্ডার নিয়ে হন্যে হয়ে ডিআই অফিসে জুতোর শুকতলা ক্ষইয়ে ফেলছেন মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকরা।
বিশদ

‘অনাহারের’ আমলাশোল
হয়ে উঠছে মডেল গ্রাম

রঞ্জন পাল, ঝাড়গ্রাম: ঝাড়খণ্ড সীমান্তবর্তী বেলপাহাড়ির আমলাশোল গ্রামকে একসময় অনাহারের গ্রাম হিসেবেই রাজ্যের মানুষ চিনতেন। এখন সেই আমলাশোলকেই ‘মডেল গ্রাম’ তৈরি করছে জেলা প্রশাসন। দেড় কোটি টাকা খরচে গ্রামের সার্বিক উন্নয়নের কাজ জোরকদমে চলছে। অধিকাংশ কাজই শেষের মুখে।
বিশদ

রাজ্যে ১৮৬ কিষান মান্ডি
তৈরির লক্ষ্যমাত্রা সম্পূর্ণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমবার রাজ্যে ক্ষমতার আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে অন্যতম ছিল গ্ৰামীণ এলাকায় ব্লক ভিত্তিক কৃষক বাজার বা কিষান মান্ডি তৈরি করা। মোট ১৮৬টি কৃষক বাজার তৈরির লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। বিশদ

স্থানীয় সামগ্রী, শিল্পকে জাতীয় পণ্যের তকমা দিয়ে ‘আত্মনির্ভর ভারত’ গড়ুন
রাজ্যের ১৮ জন সাংসদ ও নেতাদের নির্দেশ বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুথস্তরে সংগঠন মজবুত করতে কেবল বৈঠক করলেই চলবে না। স্থানীয় এলাকার বিখ্যাত দ্রব্য, শিল্পকলা সহ পরিচিত সামগ্রী তথা উদ্যোগ সম্পর্কে খোঁজখবর নিতে হবে। স্থানীয় পণ্যকে জাতীয় এবং আন্তর্জাতিক ব্র্যান্ডিং দিয়ে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নকে বাস্তবায়িত করতে হবে।  
বিশদ

 উম-পুনে ক্ষতিগ্রস্ত পাঠাগার সংস্কারের
শুভারম্ভ করলেন বিধানসভার অধ্যক্ষ

  সংবাদদাতা, বারুইপুর: রবিবার সকালে বারুইপুরের মদারাট বান্ধব পাঠাগারের সংস্কার কাজের উদ্বোধন এবং ওই এলাকাতেই প্রস্তাবিত শিশু উদ্যানের শিলান্যাস করলেন বিধানসভার অধ্যক্ষ তথা বিধায়ক বিমান বন্দ্যোপাধ্যায়। উম-পুনের দাপটে ক্ষতি হয়েছিল এই পুরাতন পাঠাগারের। বিশদ

চুক্তিভিত্তিক শিক্ষকদের পিএফ’এর কাজ
কতদূর, জানতে চাইল বিকাশ ভবন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্ডার হয়েছিল গত বছরের জুলাইয়ে। কিন্তু এখনও প্রভিডেন্ট ফান্ড চালু হয়নি উচ্চ মাধ্যমিক স্তরের চুক্তিভিত্তিক শিক্ষকদের। এবার বিষয়টি নিয়ে ডিআইদের তাগাদা দিল বিকাশ ভবন।
বিশদ

Pages: 12345

একনজরে
সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

মাদ্রিদ: রিয়াল মাদ্রিদের লিগ জয় কার্যত নিশ্চিত। অঘটন না ঘটলে এক ম্যাচ বাকি থাকতেই খেতাব জিতবে জিনেদিন জিদান-ব্রিগেড। লিগ তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১,২২০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫১,৩৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  July, 2020

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২,৬২৭
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২,৬২৭ জনের শরীরে ...বিশদ

12-07-2020 - 08:57:56 PM

রাজ্যে করোনা আক্রান্ত ৩০ হাজার ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্ত ৩০ হাজার ছাড়াল। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় ...বিশদ

12-07-2020 - 07:28:42 PM

কেরালায় একদিনে করোনা আক্রান্ত ৪৩৫ 
কেরালায় গত ২৪ ঘণ্টায় ৪৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ৪ ...বিশদ

12-07-2020 - 06:54:11 PM

২৪ ঘণ্টায় নয়াদিল্লিতে করোনায় আক্রান্ত ১,৫৭৩
২৪ ঘণ্টায় নয়াদিল্লিতে নতুন করে আরও ১,৫৭৩ জনের শরীরে মিলল ...বিশদ

12-07-2020 - 06:47:29 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৪,২৪৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ২৪৪ জন করোনায় আক্রান্ত ...বিশদ

12-07-2020 - 06:41:48 PM

বিহারে একদিনে করোনা আক্রান্ত ১,২৬৬ 
বিহারে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৬৬ জন করোনায় আক্রান্ত ...বিশদ

12-07-2020 - 04:47:18 PM