Bartaman Patrika
রাজ্য
 
 

দীর্ঘ লকডাউনের জেরে দূষণ কমে গিয়েছে। বিশ্ব পরিবেশ দিবসে সবুজসাজে বাঁকুড়ার শুশুনিয়া পাহাড়। -নিজস্ব চিত্র 

 উচ্চ মাধ্যমিক শিক্ষকদেরও
বাড়ির কাছের স্কুলে দায়িত্ব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাকি পরীক্ষাগুলি সুষ্ঠুভাবে যাতে নেওয়া যায় এবং দ্রুত ফলপ্রকাশ করা যায়, তার জন্য রূপরেখা তৈরি করে ফেলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যেমন, তিনদিনের পরীক্ষায় গার্ড দেওয়ার জন্য শিক্ষকদের বাড়ির কাছের স্কুলে ডিউটি দেওয়া হবে। এর জন্য প্রধান শিক্ষকদের কাছ থেকে স্কুলের শিক্ষকদের নাম ও ঠিকানা চেয়ে পাঠিয়েছে সংসদ। পাশাপাশি যে পরীক্ষাগুলি ইতিমধ্যেই হয়ে গিয়েছে, সেগুলির খাতা মূল্যায়ন করে ২৮ জুনের মধ্যে সংসদে নম্বর পাঠাতে হবে প্রধান পরীক্ষকদের। তাঁদের কাছে সেই বার্তা পাঠানো হচ্ছে।
৩০ জুন পর্যন্ত লোকাল ট্রেন বন্ধ থাকবে। ফলে ২৯ তারিখ পরীক্ষা দিতে পড়ুয়ারা যাবে কী করে? একই বিষয় প্রযোজ্য শিক্ষকদের ক্ষেত্রেও। ছাত্রছাত্রীরা যতটা সম্ভব তার বাড়ির কাছের স্কুলে গিয়ে পরীক্ষা দেবে। সেই ব্যবস্থা করা হবে বলে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন। তবে শিক্ষকদের বিষয়টি বকেয়া ছিল। সংসদ জানিয়েছে, যাতায়াতের ঝক্কি এড়াতে শিক্ষকদেরও বাড়ির কাছাকাছি স্কুলে দায়িত্ব দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। উচ্চ শিক্ষা বা অন্যান্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার কথা মাথায় রেখেই দ্রুত ফলপ্রকাশ করতে চায় সংসদ। সে জন্য যে পরীক্ষাগুলি ইতিমধ্যেই হয়ে গিয়েছে, সেই খাতার নম্বর সংসদে জমা পড়ার কাজ ২৯ জুনের আগে শেষ করে ফেলতে চাইছে তারা। সেক্ষেত্রে বাকি পরীক্ষার খাতা দেখার কাজ শেষ হলেই চটজলদি ফলপ্রকাশ করে দেওয়া যাবে। সূত্রের খবর, ১২ থেকে ২১ মার্চ পর্যন্ত যে পরীক্ষাগুলি হয়েছে, তার উত্তরপত্র সংগ্রহ করেছেন পরীক্ষকরা। এর মধ্যে অনেক খাতা মূল্যায়নও হয়ে গিয়েছে। একাধিক বিষয়ের নম্বর জমাও পড়তে শুরু করেছে সংসদে। পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন ও উত্তরপত্র বণ্টনের সময় শিক্ষকদের মাস্কের সঙ্গে গ্লাভসও পরতে হবে বলে জানিয়েছে সংসদ। তাছাড়া ছাত্রছাত্রীদের সুবিধার্থে ক্লাসেই স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। তবে কোন কোন স্কুলকে পরীক্ষা কেন্দ্র করা হবে এবং কোন পড়ুয়ার কোথায় সিট পড়ল, তা নির্ধারিত পরীক্ষা সূচির সাত-দশ দিন আগে ঘোষণা করবে সংসদ।

02nd  June, 2020
আশ্বাসই সার, রাস্তায় নামল
১০ শতাংশ বেসরকারি বাস
বাড়তি ভাড়ার অভিযোগ বহু রুটে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাসমালিকদের সংগঠনগুলি আশ্বাস দিয়েছিল, বৃহস্পতিবার থেকে রাস্তায় আরও বেশি সংখ্যক বেসরকারি বাসের দেখা মিলবে। কিন্তু এত ঢাকঢোল বাজিয়েও প্রতিশ্রুতি বাস্তবায়িত হল না। বাসের সংখ্যা বাড়ল একেবারেই নগণ্য হারে। কলকাতা ও শহরতলি হোক, বা বিভিন্ন জেলা—সর্বত্রই ছবিটা ছিল এক। দিনের শেষে হিসেব কষে দেখা গিয়েছে, মোট বাসের ১০ শতাংশও এদিন রাস্তায় নামেনি। পরিবহণ দপ্তর সূত্রে খবর, এদিন গোটা রাজ্যে বেসরকারি বাস চলেছে মাত্র ২ হাজার ৫৯টি।
বিশদ

বঙ্গে নতুন আক্রান্ত ৩৬৮, মৃত ১০,
সুস্থতার হার বেড়ে হল ৪০ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনা: বাংলায় ৩৬৮ জন নতুন করে আক্রান্ত হলেন করোনায়। মারা গিয়েছেন ১০ জন। মৃতদের মধ্যে পাঁচজন কলকাতার, তিনজন হাওড়ার ও দু’জন উত্তর ২৪ পরগনার বাসিন্দা। মোট আক্রান্ত বেড়ে হল ৬ হাজার ৮৭৬।
বিশদ

রাস্তায় মাস্ক না পড়লেই
আইনানুগ ব্যবস্থা রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১২ এপ্রিলই সকলকে মাস্ক ব্যবহারের নির্দেশ জারি করেছিল রাজ্য সরকার। কিন্তু দেখা যাচ্ছে, অনেকেই মাস্ক না পড়েই রাস্তায় বেরিয়ে পড়ছেন। তাই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, মাস্ক না পড়লে এবার আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। রাজ্য পুলিশ বা কলকাতা পুলিশকে সেই নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে।
বিশদ

অপেক্ষার অবসান
নয়া পর্ব নিয়ে ১৫ জুন টিভির পর্দায়
ফিরছে চেনা বাংলা সিরিয়াল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় আড়াই মাস পর অবশেষে এল টেলি দর্শকদের জন্য খুশির খবর। বৃহস্পতিবার টেকনিশিয়ান স্টুডিওতে দাঁড়িয়ে রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়ে দিলেন, আগামী ১০ তারিখ থেকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে টলিপাড়ায় শ্যুটিং শুরু হচ্ছে।
বিশদ

 রেশনে দুর্নীতি: ৭৩৫ জনের
বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে
হলফনামা রাজ্যের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন পর্বে রেশন ডিলার সহ ৭৩৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। রেশন ব্যবস্থা নিয়ে হওয়া জনস্বার্থ মামলায় রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তরের সচিব হলফনামা দিয়ে কলকাতা হাইকোর্টকে এই তথ্য জানিয়েছেন।
বিশদ

 আজ শুরু হচ্ছে মহানগরীর
নব সবুজায়ন, সূচনায় মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছানুযায়ী নিমগাছ পুঁতে শুরু হচ্ছে শহরের নব সবুজায়ন। আজ, শুক্রবার পরিবেশ দিবস উপলক্ষে দক্ষিণ কলকাতার হরিশ পার্কে একটি ১০ বছরের পুরনো ১৮ ফুটের নিমগাছ পুনঃরোপণ করবেন মুখ্যমন্ত্রী। বিশদ

 বিদেশে কাজ হারিয়ে ফেরা
পেশাদারদের জন্য ‘স্বদেশ’ প্রকল্প

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার দাপটে বিভিন্ন দেশ থেকে ফেরা পেশাদার ব্যক্তিদের জীবিকার সংস্থান করে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। এঁদের জন্য তথ্যভাণ্ডার তৈরি করে নিয়োগকারী সংস্থা, রাজ্য সরকার এবং বণিকসভাগুলিকে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। বিশদ

এখন অফিস আসতে দেরি হলে সরকারি
কর্মীদের লাল কালি পড়বে না: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তায় পর্যাপ্ত বাস না থাকায় অফিসে পৌঁছতে দেরি হচ্ছে সরকারি কর্মচারীদের। এবার তাঁদের খানিকটা স্বস্তি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, গাড়িঘোড়া কম থাকায় অফিসে আসতে একটু দেরি হতে পারে।
বিশদ

04th  June, 2020
অবশেষে কলকাতা পোর্ট ট্রাস্টের নাম
বদলে হল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৩ জুন: কলকাতা পোর্ট ট্রাস্টের নাম সরকারিভাবে হয়ে গেল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ট্রাস্ট। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়েছে। উল্লেখ্য, এই বছরের ১২ জানুয়ারি কলকাতা সফরে গিয়ে কলকাতা পোর্ট ট্রাস্টের সার্ধ শতবর্ষ অনুষ্ঠানের মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন, কলকাতা বন্দরকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হবে।
বিশদ

04th  June, 2020
রাজ্যে নতুন আক্রান্ত
৩৪০, মৃত আরও ১০
করোনা জয়ী আরও ১৭০

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৩৪০ জন। মারা গিয়েছেন ১০ জন। মৃতদের মধ্যে সাতজন কলকাতার বাসিন্দা। বাকি তিনজনের মধ্যে একজন দক্ষিণ ২৪ পরগনা, একজন হাওড়া এবং একজনের বাড়ি দার্জিলিং জেলায়।
বিশদ

04th  June, 2020
পাত্র-পাত্রী কি করোনামুক্ত,
ধন্দে ম্যারেজ রেজিস্ট্রাররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে ক্রমশ বাড়ছে সংক্রমণ। করোনার আক্রমণে ভেঙে পড়েছে আর্থ-সামাজিক ব্যবস্থা। এর প্রভাব পড়েছে বিয়েতেও। লকডাউনের প্রথম তিন দফায় ভাটা পড়েছে বিয়ের আসরে।‌ চতুর্থ দফা থেকে বেশ কিছু ক্ষেত্রে ছাড় শুরু হওয়ায় অনেকেই বিয়ের রেজিস্ট্রিতে উদ্যোগী হয়েছেন। বিশদ

04th  June, 2020
ভাড়া না বাড়িয়েই আজ
পথে বেসরকারি বাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিনের অচলাবস্থা অনেকটাই কাটল। অবশেষে ভাড়া না বাড়িয়েই আজ পথে নামছে আরও বেশি সংখ্যাক বেসরকারি বাস। মালিকদের প্রায় প্রতিটি সংগঠনই এই আশ্বাস দিয়েছে। তবে তারা জানিয়েছে, একদিনেই সব রুটকে পুরোপুরি সচল করা যাবে না। প্রতি রুটে পর্যায়ক্রমে বাড়বে বাসের সংখ্যা। গত সোমবার থেকেই অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতি কলকাতা ও শহরতলি সহ বিভিন্ন জেলায় কিছু রুটে বাস চালানো শুরু করেছে। এর পাশাপাশি ধীরে ধীরে বিভিন্ন রুটে তারা বাস বাড়াচ্ছেও। যেমন, বুধবার একগুচ্ছ রুটে নতুন করে তারা বাস চালিয়েছে।
বিশদ

04th  June, 2020
মুখাপেক্ষী হতে হবে না কেন্দ্রীয় সংস্থা এনআইসি’র
বিধানসভা ভবনে তৈরি হল ভিডিও
বৈঠক করার নিজস্ব পরিকাঠামো

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনাজনিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে গুরুত্ব বেড়েছে ভিডিও-বৈঠকের। আর তা মাথায় রেখে এবার রাজ্য বিধানসভা ভবনেও তৈরি করা হল নিজস্ব ভিডিও-বৈঠক ব্যবস্থার পরিকাঠামো। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে আপাতত তা করা হয়েছে। বিশদ

04th  June, 2020
 আজ সুন্দরবনে বাঁধ পরিদর্শনে যাচ্ছেন শুভেন্দু
বন্যার পূর্বাভাস দিতে অতি আধুনিক
ব্যবস্থা চালু করছে রাজ্য সেচ দপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ও উত্তরবঙ্গের বিভিন্ন বন্যাপ্রবণ এলাকায় অত্যাধুনিক “রিয়েল টাইম ডেটা অ্যাকিউইজেশন সিস্টেম” (আরটিডিএএস) পদ্ধতি চালু করছে সেচ দপ্তর। উপগ্রহভিত্তিক এই পদ্ধতি পরীক্ষামূলকভাবে কয়েকটি কন্ট্রোল রুমে চালু করা হয়েছে।
বিশদ

04th  June, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসখানেক হল চালু হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ কোভিড হাসপাতাল। চালু হয়েছে করোনা রোগীদের সুপার স্পেশালিটি ব্লক বা এসএসবি বাড়ি। কিন্তু, এরই মধ্যে কোভিডে মৃত ব্যক্তির মোবাইল উধাও হয়ে গিয়েছে বলে অভিযোগ জমা পড়েছে মেডিক্যালের সিকিউরিটি অফিসারের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে দেশের সর্বত্র গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি আটকে রয়েছে। ব্যতিক্রম নয় প্রতিরক্ষা ক্ষেত্রও। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের চিন্তা বাড়িয়েছে দেশীয় প্রযুক্তিতে প্রথম তৈরি হতে চলা ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: বৃহস্পতিবার মালদহে তিনজনের মৃত্যু হল বজ্রপাতে। তাঁরা হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বাসিন্দা। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃতরা হলেন বিনু ওঁরাও (৫৫), সুলতান আহমেদ (২৩) ও মিঠু কর্মকার (৩৩)। বিনুর বাড়ি বাইশা গ্রামে। সুলতানের বাড়ি নারায়ণপুর গ্রামে ও মিঠুর বাড়ি দক্ষিণ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ আগস্ট ভারতে খুলছে ফিফার ট্রান্সফার উইন্ডো। আন্তঃরাজ্য ছাড়পত্রও শুরু হবে একই দিনে। বৃহস্পতিবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সচিব কুশল দাস এই কথা জানিয়ে বলেছেন, ‘৯ জুন ভারতে ফিফার আন্তর্জাতিক উইন্ডো খোলার কথা ছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম

04th  June, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৭৪ টাকা ৭৬.৪৫ টাকা
পাউন্ড ৯৩.১৩ টাকা ৯৬.৪৪ টাকা
ইউরো ৮৩.২২ টাকা ৮৬.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ৪৯/২৮ রাত্রি ১২/৪২। অনুরাধা নক্ষত্র ২৯/৩১ অপঃ ৪/৪৪। সূর্যোদয় ৪/৫৫/১২, সূর্যাস্ত ৬/১৪/৩২। অমৃতযোগ দিবা ১২/১ গতে ২/১৪ মধ্যে। রাত্রি ৮/২২ মধ্যে পুনক্ষ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৫ মধ্যে।
২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, শুক্রবার, পূর্ণিমা ১/১। অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/১২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ১২/৬ গতে ২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/২৯ মধ্যে ও ১২/৪২ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৬ গতে ১১/৩৬ মধ্যে কালরাত্রি ৮/৫৬ গতে ১০/১৬ মধ্যে।
১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: ব্যবসায় শুভ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব পরিবেশ দিবস১৯১০: মার্কিন লেখক ও হেনরির মৃত্যু১৯৬১: ভারতের টেনিস ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৯৪ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৭২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:03:39 PM

করোনা: ইরানে একদিনে আক্রান্ত ২৮৮৬ জন
 

ইরানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮৮৬ জন। মৃত্যু ...বিশদ

05:40:15 PM

উত্তরপাড়ায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট ১৮ লক্ষ টাকা 
উত্তরপাড়ায় একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে লুট হল ১৮ লক্ষ টাকা। ...বিশদ

04:29:00 PM

দুর্যোগ নিয়েও রাজনীতি করা হচ্ছে: মমতা 

04:20:00 PM