Bartaman Patrika
রাজ্য
 

বাংলাদেশ থেকে বিমানে কলকাতায়
ফিরলেন ১৬৯, ঢাকা পাড়ি ৩৩ জনের
বিধি মেনে কোয়ারেন্টাইনে সকলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশে আটকে পড়া এ রাজ্যের বাসিন্দারা বিশেষ বিমানে ফিরলেন কলকাতায়। সোমবার বেলা ১২টা ২৩ মিনিট নাগাদ ১৬৯ জন যাত্রী নিয়ে কলকাতায় পৌঁছয় এয়ার ইন্ডিয়ার বিমান। সেখানে তাঁদের শারীরিক পরীক্ষা করা হয়। যাঁরা ফিরেছেন তাঁদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রেখে অভিবাসন দপ্তরের কর্তারা যাবতীয় দায়িত্ব সামলেছেন। স্যানিটাইজার দিয়ে প্রত্যেক যাত্রী হাত পরিষ্কার করেছেন। মাস্কও পরেছিলেন প্রত্যেকে।
স্বরাষ্ট্রসচিব আগেই জানিয়েছিলেন, বিদেশ থেকে যাঁরা ফিরবেন, তাঁরা যদি সরকারি কোয়ারেন্টিনে থাকতে চান, সেখানে নিখরচায় ব্যবস্থা করা হবে। এছাড়াও কেউ যদি হোটেলে নিজের খরচায় থাকতে চান, সেই বন্দোবস্তও রয়েছে। যেসব হোটেলে থাকার ব্যবস্থা রয়েছে, যাত্রীদের কাছে তার একটি তালিকা তুলে দেওয়া হয়েছে। তবে বেশিরভাগই সরকারি কোয়ারেন্টাইনে থাকতে চেয়েছেন বলে জানা গিয়েছে।
অতনু চট্টোপাধ্যায় নামে বেলেঘাটার এক বাসিন্দা ঢাকা থেকে ফিরে বিমানবন্দরে দাঁড়িয়ে এদিন বলেন, তিনি ঢাকায় একটি বিখ্যাত সংস্থার সঙ্গে যুক্ত। বাংলাদেশ সরকার লকডাউনের মেয়াদ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে। যে কারণে সেখানে ব্যবসা সব বন্ধ। তিনি দীর্ঘদিন ধরেই ফেরার চেষ্টা করছিলেন। ভারতীয় হাইকমিশনেও যোগাযোগ রেখেছিলেন। অবশেষে সেদেশ থেকে ফিরতে পেরে তাঁর মুখে ছিল স্বস্তির হাসি। তাঁর সঙ্গে এক সহকর্মীও ফিরেছেন।
নিতাইপদ মিত্র নামে আরও এক ঢাকা ফেরত কলকাতার বাসিন্দা বললেন, তিনি ঘুরতে গিয়েছিলেন। কিন্তু সেখানে আটকে পড়েন। পরে সেদেশের সরকারের তরফে তালিকা তৈরি হয়। এক একজনের টিকিটপ্রতি খরচ হয়েছে সাড়ে ন’হাজার টাকা। ঢাকায় আটকে পড়া রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের পুত্র ও পুত্রবধূও ওই বিমানে ফিরেছেন।
‘বন্দে ভারত মিশন’-এ ইতিমধ্যেই দেশের বহু মানুষ ফিরে এসেছেন।  এদিকে, এ রাজ্যে আটকে পড়া ৩৩ জন বাংলাদেশিকে ওই বিমানেই সকালে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছিল। ঢাকা থেকে বিমানে ওঠার পর এক দফা শারীরিক পরীক্ষা করা হয়েছে যাত্রীদের। সেখানে পৌঁছনোর পরও আরেক দফা শারীরিক পরীক্ষা করা হয়। লকডাউনের পর যাত্রী নিয়ে এই প্রথম কোনও বিমান কলকাতায় নামল।

19th  May, 2020
রাজ্যের আবেদন
পথে নামল সেনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের অনুরোধে প্রবল ঝড়ে ভেঙে পড়া গাছ সরিয়ে রাস্তা স্বাভাবিক করতে সেনা নামল কলকাতায়। শনিবার সন্ধ্যাতেই পাঁচ কলাম সেনা কাজ শুরু করেছে শহরের বিভিন্ন প্রান্তে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড রাজ্যের বিস্তীর্ণ অংশ। এই অবস্থায় এদিন দুপুরে সেনা নামানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। বিশদ

24th  May, 2020
রাজ্যে নতুন করে করোনা
আক্রান্ত ১২৭ জন, মৃত ৪
দিনে ৯ হাজার পরীক্ষা করল রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হলেন আরও ১২৭ জন। মৃত্যু হল আরও চারজনের। মোট ও সক্রিয় আক্রান্তের সংখ্যা হয়েছে যথাক্রমে ৩৪৫৯ ও ১৯০৯। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৯৭।
বিশদ

24th  May, 2020
আন্তঃজেলা সরকারি
বাস আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি: ইতিমধ্যেই রাস্তায় নেমেছে স্বল্প দূরত্বের সরকারি বাস। পরিবহণ দপ্তর সূত্রে খবর, আগামী সপ্তাহে আন্তঃজেলা দূরপাল্লার সরকারি বাস চলতে শুরু করবে। সপ্তাহের কোন দিন থেকে এই পরিষেবা সূচনা হবে, তা খুব শীঘ্রই চূড়ান্ত হয়ে যাবে।
বিশদ

24th  May, 2020
করোনা রোগীদের ছুটির
গাইডলাইনে পরিবর্তন রাজ্যের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার করোনা রোগীদের ছুটির গাইডলাইন পরিবর্তন করেছে। পরীক্ষা ছাড়া অধিকাংশ করোনা রোগীকে উপসর্গ দেখা দেওয়ার ১০ দিন পর ছুটি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

24th  May, 2020
বদল রেশন দোকানের
সময়সূচিতে, বন্ধ কাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মে মাসের বাকি দিনগুলি ও জুনে রেশন দোকান খোলা থাকার সময়ের কিছুটা পরিবর্তন করল খাদ্য দপ্তর। দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মে মাসে ২৬ থেকে ৩১ তারিখ পর্যন্ত দ্বিতীয়ার্ধে বেলা ২টো থেকে রাত ৮টার বদলে সন্ধ্যা ৬টা পর্যন্ত দোকান খোলা থাকবে।
বিশদ

24th  May, 2020
ভেঙে পড়া অর্থনীতির বাজারেও
জিএসটি আদায়ে এগিয়ে বাংলা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জিএসটিতে বড় লাফ রাজ্যের। গত আর্থিক বছর, অর্থাৎ ২০১৯-২০ অর্থবর্ষে এরাজ্য থেকে যে জিএসটি আদায় হয়েছে, তা ২০১৮-১৯-এর থেকে অনেকটা বেশি।
বিশদ

24th  May, 2020
অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিকে ১০ লক্ষ টাকা পর্যন্ত সাহায্য করার পরিকল্পনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়েছে শহর থেকে গ্রাম। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ক্ষতি হয়েছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির‌ও। ক্ষতির ব্যাপকতা বুঝে কেন্দ্র পিছু সর্বোচ্চ ১০ লক্ষ টাকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে নারী ও শিশুকল্যাণ দপ্তর।
বিশদ

24th  May, 2020
রাজ্যে করোনায় নতুন করে আক্রান্ত ১৩৫, মৃত আরও ৬ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন করে ১৩৫ জন আক্রান্ত হলেন করোনায়। মারা গেলেন আরও ৬ জন। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে এ খবর জানিয়েছে। তারা জানিয়েছে, মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩৩২। সক্রিয় আক্রান্ত ১৮৪৬ জন, মৃত্যু বেড়ে হয়েছে ১৯৩।   বিশদ

23rd  May, 2020
মমতাকে রাষ্ট্রপতি ও হাসিনার ফোন 

নয়াদিল্লি, ২২ মে: উম-পুনের তাণ্ডবে লণ্ডভণ্ড পশ্চিমবঙ্গ। এই বিপর্যয় সম্পর্কে খোঁজখবর নিতে শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পাশাপাশি বাংলায় তিনি ট্যুইট করেছেন।  বিশদ

23rd  May, 2020
পশ্চিমবঙ্গ, ওড়িশায় বিমার টাকা দ্রুত দেওয়ার নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইক্লোন উম-পুনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গ। তারপর আছে ওড়িশা। এই দুই রাজ্যে যাতে ক্ষতিগ্রস্তদের বিমার টাকা দ্রুত দেওয়া হয়, তার নির্দেশ দিল বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া।   বিশদ

23rd  May, 2020
মমতার সঙ্গে কপ্টারে বিপর্যয় দেখেই
হাজার কোটি সাহায্য ঘোষণা মোদির
অন্তত এক লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে:মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধ্বংসী ঘূর্ণিঝড়ে রাজ্যে এক লক্ষ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আকাশপথে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার দুর্গত এলাকা ঘুরে দেখার পর ওই কথা বলেন তিনি। তার আগে বসিরহাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বাংলায় ৮০ জনের মৃত্যুতে আমি অত্যন্ত মর্মাহত। এই ভয়াবহ সঙ্কট থেকে ঘুরে দাঁড়াতে প্রধানমন্ত্রী ১ হাজার কোটি টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন। প্রধানমন্ত্রী বলেন,এই সঙ্কটে গোটা দেশ বাংলার পাশে আছে।
বিশদ

23rd  May, 2020
 দক্ষিণ ২৪ পরগনায় বিদ্যুৎ পরিস্থিতি
কবে স্বাভাবিক হবে, অন্ধকারে প্রশাসন

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জেলার সার্বিক বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হতে কতদিন লাগবে, তা নিয়ে পুরোপুরি অন্ধকারে প্রশাসন ও বিদ্যুৎ বণ্টন কোম্পানির আধিকারিকরা। ২৯টি ব্লকের অধিকাংশ বসত এলাকাই এখন অন্ধকারে।
বিশদ

23rd  May, 2020
উম-পুন: মমতার তহবিলে
৫০ লক্ষ টাকা রাজ্যপালের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুন ঝড়ের তাণ্ডবের দরুণ বিপুল ক্ষয়ক্ষতির মোকাবিলায় রাজ্য সরকারের দিকে ব্যক্তিগত সাহায্যের হাত বাড়িয়ে দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। শুক্রবার তিনি এই খাতে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ লক্ষ টাকা দান করলেন।
বিশদ

23rd  May, 2020
 রেশন গ্রাহকদের সম্পর্কে
তথ্য চাইল কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের (এনএফএসএ)রেশন গ্রাহকদের সম্পর্কে রাজ্য সরকারের কাছে তথ্য চাইল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। মন্ত্রকের ডিরেক্টর (পিডি) সম্প্রতি এব্যাপারে রাজ্য খাদ্য দপ্তরের প্রধান সচিব তথা ফুড কমিশনারকে চিঠি দিয়েছেন।
বিশদ

23rd  May, 2020

Pages: 12345

একনজরে
অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণে যখন গোটা রাজ্য আতঙ্কিত, তখন ‘মড়ার উপর খাড়ার ঘা’য়ের মতো ব্যাপক ক্ষয়ক্ষতি করে দিয়ে গিয়েছে সুপার সাইক্লোন উম-পুন। ...

  নয়াদিল্লি, ২৮ মে: কর্মীরা করোনায় আক্রান্ত হয়ে পড়ায় তামিলনাড়ুতে উৎপাদন কেন্দ্র বন্ধ করল মোবাইল প্রস্তুতকারী সংস্থা নোকিয়া। তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরের ওই প্ল্যান্টে গত সপ্তাহ থেকেই কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ এবং মৃত্যুর নিরিখে দেশের মধ্যে শীর্ষে থাকা মহারাষ্ট্র সহ পাঁচ রাজ্য থেকে ২০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিকদের নিয়ে বৃহস্পতিবার ফিরল ১৬টি স্পেশাল ট্রেন। এর মধ্যে ন’টি ট্রেনে চেপে ১০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক ফিরলেন মহারাষ্ট্র ...

নয়াদিল্লি, ২৮ মে (পিটিআই): ভিসার শর্ত অমান্য করে করোনার দাপটের মধ্যে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশে যোগদানের জন্য ২৯৪ জন বিদেশির বিরুদ্ধে দিল্লি পুলিস নতুন করে আরও ১৫টি চার্জশিট জমা দেবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্যও হতাশা দুই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। কর্মক্ষেত্রের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০১ টাকা ৭৬.৭৩ টাকা
পাউন্ড ৯১.৩২ টাকা ৯৪.৫৭ টাকা
ইউরো ৮১.৯৯ টাকা ৮৫.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী ৪২/২৯ রাত্রি ৯/৫৬। অশ্লেষানক্ষত্র ৫/৫ দিবা ৬/৫৮। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৮/২১ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫২ গতে ১০/১৩ মধ্যে।
১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী রাত্রি ৭/৩। মঘানক্ষত্র রাত্রি ৩/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ১২/৪ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৮/২৭ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৪ মধ্যে।
৫ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ঘুরিয়ে-ফিরিয়ে পড়ুয়াদের আনা হবে: পার্থ
একদিনে সব পড়ুয়া নয়। ঘুরিয়ে-ফিরিয়ে তাদের স্কুলে আনা হবে। স্কুল ...বিশদ

10:13:36 AM

কেরলে আরও এক করোনা রোগীর মৃত্যু
কেরলে মৃত্যু হল আরও এক বৃদ্ধ করোনা রোগীর। বয়স ...বিশদ

10:11:20 AM

প্রয়াত বিশ্বের প্রবীণতম ব্যক্তি
প্রয়াত বিশ্বের প্রবীণতম ব্যক্তি বব ওয়েটন। বয়স হয়েছিল ১১২ বছর। ...বিশদ

10:07:43 AM

 এবার বাড়তে পারে চায়ের দাম
 দেশের বাজারে চায়ের দাম কেজি প্রতি ৬০ থেকে ৭০ টাকা ...বিশদ

09:39:29 AM

দক্ষিণ দমদমে মিউটেশন ফি বৃদ্ধি করার সম্ভাবনা 
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে আয় কমায় এবার বিল্ডিং প্ল্যান ...বিশদ

09:30:00 AM

বুদ্ধগয়া বিস্ফোরণ কাণ্ডের আরও এক অভিযুক্ত গ্রেপ্তার
বুদ্ধগয়া বিস্ফোরণ কাণ্ডের আরও এক অভিযুক্তকে গ্রেপ্তার করা হল। আব্দুল ...বিশদ

09:29:23 AM