Bartaman Patrika
রাজ্য
 

 অর্থনীতির দিশা দিতে কমিটি গঠন মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার জেরে দেশজুড়ে অর্থনৈতিক বিপর্যয় চলছে। এই অবস্থায় মৃতপ্রায় অর্থনীতিকে কী করে চাঙ্গা করা যায়, তার দিশা দেখাতে আগাম উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি গড়লেন একটি বিশেষজ্ঞ কমিটি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্নে সাংবাদিকদের বলেন, নোবেলজয়ী অর্থনীতিবিদ ডঃ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাক্তন আঞ্চলিক অধিকর্তা ডঃ স্বরূপ সরকারকে ওই কমিটিতে নেওয়া হয়েছে। ডাঃ অভিজিৎ চৌধুরী ও ডাঃ সুকুমার মুখোপাধ্যায় তাঁদের সহায়তা করবেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কৃতী বাঙালিদের আগামীদিনে এই কমিটিতে নেওয়া হবে বলেও মুখ্যমন্ত্রী জানান। লকডাউনের জেরে রাজ্যে বিভিন্ন ক্ষেত্রে যে ব্যাপক ক্ষতি হয়েছে, সেই পরিস্থিতির উন্নয়নে কী ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়ে এই কমিটি মুখ্যমন্ত্রী তথা রাজ্য সরকারকে পরামর্শ দেবে। বস্তুত করোনা পরিস্থিতির জেরে গোটা বিশ্বে এখন অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। বাজারে পণ্যের চাহিদা নেই। উৎপাদন বন্ধ। খুব শিগগিরি অবস্থা ফেরার দিশাও দেখাতে পারছেন না বিশেষজ্ঞ। এমতাবস্থায় মুখ্যমন্ত্রীর এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় বলে ব্যাখ্যা করছে ওয়াকিবহাল মহল। মুখ্যমন্ত্রী এদিন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনেও কথা বলেন। মুখ্যমন্ত্রী বলেন, আগে নোটবন্দি, এখন ঘরবন্দি। ফলে অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে। ব্যবসা নেই। দোকান বন্ধ। রাজ্যের কোনও আয় নেই। আরও কঠিন অবস্থায় পড়তে হতে পারে। এই অবস্থায় অর্থনীতিকে কী করে সচল রাখা যায়, সেই মতামত নেওয়া হবে বিশেষজ্ঞদের কাছ থেকে। এদিন মুখ্যমন্ত্রী তৈরি করেন গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ড ফর কোভিড রেসপন্স পলিসি। ভবিষ্যতের দিশা তৈরি করতে পশ্চিমবঙ্গই প্রথম এই বোর্ড তৈরি করল বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
চা-বাগান খোলার জন্য শনিবার রাতে নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তা চালু করতে চান না মুখ্যমন্ত্রী। তাঁর যুক্তি, কালিম্পংয়ে আক্রান্তের মৃত্যু হয়েছে, সে কারণে চা-বাগানের শ্রমিকরা আতঙ্কে আছেন। আমি অনেকের সঙ্গে কথা বলেছি। তারা খুলতে রাজি নয়। তাই আমরা এখনই চা-বাগান খোলার পক্ষপাতী নই।

07th  April, 2020
এরাজ্যে সংক্রমণ রয়েছে
৬১ জনের, সুস্থ ১৩: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। সেই তুলনায় রাজ্যের পরিস্থিতি অনেকটাই স্বস্তির, পরিসংখ্যান দিয়ে সাংবাদিকদের সামনে সেই চিত্রই তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

07th  April, 2020
রেশনের সঙ্গে খোলাবাজারে চাল-গমের
সরবরাহ বজায় রাখতে সক্রিয় এফসিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন পরিস্থিতিতে গোটা দেশ যখন প্রায় স্তব্ধ, তখন রেশন ব্যবস্থার পাশাপাশি খোলাবাজারে চাল ও গমের সরবরাহ বজায় রাখতে সক্রিয়ভাবে কাজ করে চলেছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (এফসিআই)।
বিশদ

07th  April, 2020
পয়লা বৈশাখের হালখাতা শিকেয়, সিদ্ধিদাতার কৃপা প্রার্থনায় অক্ষয় তৃতীয়াই ভরসা ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাণিজ্যে বসতে লক্ষ্মী। খেরোর খাতার প্রথম পাতায় লাল সিঁদুরে মাখা স্বস্তিক চিহ্ন, টিপ, মুদ্রার ছাপ। সারা বছরের ব্যবসার শ্রীবৃদ্ধিতে বাংলা নতুন বছরের প্রথম দিনে ব্যবসায়ীরা ভিড় জমান মন্দিরে‌।
বিশদ

07th  April, 2020
‘৯টায় ৯ মিনিট’, রাজ্যে কোথাও বিদ্যুৎ বিভ্রাট ঘটেনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার রাত ৯টা থেকে ৯ মিনিটের জন্য দেশবাসীকে বাড়ির বৈদ্যুতিক আলো বন্ধ রাখার আর্জি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই আর্জি ঘিরে কেউ কেউ আশঙ্কা করেছিল গ্রিড বিপর্যয়ের।
বিশদ

07th  April, 2020
 চিড়িয়াখানা, জাদুঘর, ভিক্টোরিয়া, সায়েন্স সিটি
৪৫ লক্ষ থেকে ১ কোটি টাকা ক্ষতির আশঙ্কা

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: ২১ দিনের লকডাউনের আগে থেকেই বন্ধ রয়েছে শহরের একাধিক দ্রষ্টব্যস্থান। সাধারণ দিনে আলিপুর চিড়িয়াখানা, ভারতীয় জাদুঘর, ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং সায়েন্স সিটির মতো জায়গায় সাধারণত কমবেশি ভিড় লেগেই থাকে।
বিশদ

07th  April, 2020
 করোনার জেরে লোকসান প্রায়
২৫ কোটি, আঁধারে যাত্রাপাড়া

 সুকান্ত বসু, কলকাতা: করোনার কারণে গত ১৯ মার্চ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত রাজ্যজুড়ে ১৫০টি অপেরার যাত্রাপালা বন্ধ থাকায় ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়ালো প্রায় ২৫ কোটি টাকা।
বিশদ

07th  April, 2020
হিমঘর মালিক ও ব্যবসায়ীদের বক্তব্য
এবার কম আলু মজুত হলেও
চাহিদা মেটানোর পক্ষে যথেষ্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের হিমঘরগুলিতে আলু মজুতের পরিমাণ গতবারের থেকে এবার বেশ কিছুটা কম। উত্তরবঙ্গের হিমঘরগুলিতে অবশ্য ধারণ ক্ষমতার প্রায় কাছাকাছি পরিমাণ আলু রাখা হয়েছে। আলু রাখার জন্য রাজ্যে হিমঘর আছে প্রায় সাড়ে চারশো।
বিশদ

07th  April, 2020
বিড়ালের খাবার কিনতে বেরনোর অনুমতি
না মেলায় সোজা কেরল হাইকোর্টে মামলা

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: মা ষষ্ঠীর তিন বাহনকে নিয়ে বিপাকে পড়েছেন এন প্রকাশ। তাঁর সঙ্কট বাড়িয়েছে কেরল পুলিস। লকডাউনের ফেরে পোষ্য তিন বিড়ালের খাবার ফুরোতে চলেছে। এই পোষ্যরা আবার বহুজাতিক সংস্থার বানানো খাবার খায়।
বিশদ

07th  April, 2020
দুর্দশাপীড়িত মানুষকে রান্না খাবার
বিলি করছে ভারত সেবাশ্রম সঙ্ঘ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের ফলে রুটিরুজি বন্ধ বহু মানুষের। এই সমস্ত খেটে খাওয়া দিনমজুর ও ফুটপাতবাসীদের রান্না করা খাবার বিতরণের কাজ শুরু করেছে ভারত সেবাশ্রম সঙ্ঘ।
বিশদ

07th  April, 2020
বেসরকারি পরিবহণ কর্মীদের
অনেকে রাত কাটাচ্ছেন বাসেই
করোনা সংক্রমণ থেকে পরিবারকে বাঁচানোই লক্ষ্য

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: করোনা নিয়ন্ত্রণে বেসরকারি পরিবহন কর্মীদের মধ্যে অদ্ভুত সচেতনতা ইদানিং লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে বহু বেসরকারি বাস হাসপাতালগুলিতে পরিষেবা দিচ্ছে। পরিষেবা পর্ব মিটিয়ে দিনের শেষে বহু কর্মী রাতে বাড়ি ফিরছেন না।
বিশদ

07th  April, 2020
 অধ্যক্ষ দিলেন ১ লক্ষ, তাঁর ডাকে মুখ্যমন্ত্রীর ত্রাণ
তহবিলে বিধায়করা দিচ্ছেন বৈঠক ভাতার অর্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশেষ করোনা ত্রাণ তহবিলে বিধায়করা তাদের এক মাসের বৈঠক-ভাতা বাবদ ৬০ হাজার টাকা করে জমা দিতে শুরু করলেন। বিশদ

07th  April, 2020
 পড়ুয়াদের অভিনব অ্যাক্টিভিটি
টাস্ক দিল স্কুলশিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িতে বসেই পড়াশোনা। সোমবার বাংলার শিক্ষা পোর্টালে স্কুলের ছাত্রছাত্রীদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক দিয়ে দিল শিক্ষা দপ্তর। এই সরকারি পোর্টাল থেকে সেই টাস্ক ডাউনলোড করতে পারবেন অভিভাবকরা। লকডাউনের পর স্কুল খুললে সেই টাস্ক জমা দিতে হবে স্কুলে।
বিশদ

07th  April, 2020
লকডাউনে ভিনরাজ্যে আটকে থাকা বাংলার
২৯ হাজার শ্রমিককে সাহায্য, দাবি বিজেপির

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে ভারতের বিভিন্ন রাজ্যে আটকে রয়েছেন বাংলার ৪৭ হাজার পরিযায়ী শ্রমিক। যার মধ্যে ২৯ হাজার শ্রমিককে ইতিমধ্যেই নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে গিয়ে প্রয়োজনীয় সহযোগিতা করেছে বিজেপি। বিশদ

07th  April, 2020
 জরুরি প্রয়োজনে যাতায়াতে পাস ইস্যু
করবেন শুধু ওসিরাই, নির্দেশ সিপি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি প্রয়োজনে যাতায়াতের জন্য একমাত্র থানার ওসিরাই পাস ইস্যু করবেন। অন্য কোনও অফিসার তা করতে পারবেন না। ওসি ছাড়া যদি অন্য কেউ পাশ ইস্যু করেন, তাহলে সংশ্লিষ্ট থানার আধিকারিক সহ অন্যান্য পুলিসকর্মীদের শাস্তির মুখে পড়তে হবে। বিশদ

07th  April, 2020

Pages: 12345

একনজরে
  অর্ক দে, কলকাতা: লকডাউনের মধ্যেই কাজ এগল দ্রুত। টালা ব্রিজ ভাঙার কাজ প্রায় শেষের পথে। এই সেতুকে ঘিরে উত্তর কলকাতা বা উত্তর শহরতলির মানুষের ৭৫ বছরের সেই ‘আবেগ’ চলে গেল স্মৃতির অতলে। টালা ব্রিজ বা হেমন্ত সেতু এখন শুধুই ...

  আগামী ৩ মে নিট হচ্ছে না। আয়োজক সংস্থা এনটিএ যদিও বা বলেছে, মে মাসের শেষ সপ্তাহে নিট হতে পারে, বর্তমান পরিস্থিতি যা পূর্বাভাস দিচ্ছে, তাও হওয়া কঠিন। ...

রাজীব সরকার, শিলিগুড়ি, বিএনএ: করোনার প্রকোপে উত্তরবঙ্গের চা শিল্প। কোভিড-১৯’র কারণে দেশজুড়ে লকডাউন চলছে। পাশাপাশি উৎপাদনও প্রভাব পড়েছে। এই দু’য়ের কারণে বিপুল ক্ষতির মুখে দার্জিলিংয়ের ...

সংবাদদাতা, কাটোয়া: লকডাউনে সমস্ত স্কুল বন্ধ থাকায় এবার ইউটিউবের মাধ্যমে ‘ই-ক্লাস’ চালু করল কাটোয়ার সুদপুর উচ্চ বিদ্যালয়। শিক্ষকরা প্রতিটি বিষয় খুঁটিয়ে ইউটিউবের মাধ্যমেই ছাত্র-ছাত্রীদের কাছে তুলে ধরছেন। পড়ানোর শেষে ছাত্র-ছত্রীদের কাছে ফোন করে এবং ফেসবুকের মাধ্যমে তাদের সুবিধা অসুবিধার কথা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ রয়েছে। ব্যবসায়ী যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা দুযবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৭: স্বাধীনতা সংগ্রামী ও পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের জন্ম
১৯০১: কবি ও সাহিত্যিক অমিয় চক্রবর্তীর জন্ম
১৯৩১ - বিশিষ্ট লেখক নিমাই ভট্টাচার্যের জন্ম
১৯৬৪: বিশিষ্ট শেফ সঞ্জিব কাপুরের জন্ম
১৯৭৩: ব্রাজিলের ফুটবলার রবার্তো কার্লোসের জন্ম
১৯৮৬: অভিনেত্রী আয়েষা টাকিয়ার জন্ম
১৯৯৫: চতুর্থ প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের মৃত্যু
২০১৫: অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনোর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.৫৪ টাকা ৭৭.২৬ টাকা
পাউন্ড ৯২.৯৫ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৮১.৪৭ টাকা ৮৪.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) তৃতীয়া ৪০/১৯ রাত্রি ৯/৩২। বিশাখা ৪১/১৫ রাত্রি ৯/৫৫। সূ উ ৫/২৪/৪০, অ ৫/৫১/২১, অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১২ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/৬ গতে ৩/৫২ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১০ মধ্যে।
২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, তৃতীয়া ৫১/১২/২৪ রাত্রি ১/৫৪/৫৪। বিশাখা ৫১/৫৩/২৭ রাত্রি ২/১১/১৯। সূ উ ৫/২৫/৫৬, অ ৫/৫২/৭। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৩ গতে২/৩২ মধ্যে ও ৪/১১ গতে ৫/৫২ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/৭ গতে ৩/৫৩ মধ্যে। বারবেলা ৮/৩২/২৯ গতে ১০/৫/৪৫ মধ্যে, কালবেলা ১০/৫/৪৫ গতে ১১/৩৯/১ মধ্যে।
১৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৮৯৭: স্বাধীনতা সংগ্রামী ও পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের জন্ম১৯০১: ...বিশদ

07:03:20 PM

করোনা: বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১ লক্ষ ছাড়াল 
করোনায় আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লক্ষ ...বিশদ

09:48:00 PM

করোনা: অন্ধ্রপ্রদেশে নতুন করে আক্রান্ত হলেন ১৬ জন, মোট আক্রান্ত ৩৮১ 

09:34:22 PM

লকডাউনের নিয়ম ভাঙার অভিযোগে জম্মু ও কাশ্মীরে গ্রেপ্তার ১১০ জন 

09:27:00 PM

করোনা: ঘরের বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক, নির্দেশ পাঞ্জাব সরকারের 

09:25:42 PM

করোনা: তামিলনাড়ুতে আক্রান্ত আরও ৭৭ 
তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত হলেন আরও ৭৭ জন। মৃত্যু হয়েছে ১ ...বিশদ

07:27:33 PM