Bartaman Patrika
রাজ্য
 

টোটাল লকডাউনের জেরে পার্টি
অফিসগুলির সদর দরজায় তালা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটাল লকডাউনের জেরে অঘোষিত ‘কার্ফু’ জারি হয়েছে রাজ্যের তামাম রাজনৈতিক দলগুলির দৈনন্দিন কাজকর্মে। কোনও মিটিং-মিছিল দূর অস্ত, স্থানীয়ভাবে কর্মী-সমর্থকদের সাথে দেখা করাও প্রায় বন্ধ করেছেন নেতারা। শুধু তাই নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা মোকাবিলার যে টোটকার উপর জোর দিতে গিয়ে প্রধানমন্ত্রী গোটা দেশ জুড়ে ২১ দিনের জন্য যে টোটাল লকডাউনের ডাক দিয়েছেন তাকে মান্যতা দিয়ে দলগুলির সদর দপ্তরে কার্যত তালা পড়ে গিয়েছে। শীর্ষস্থানীয় নেতারা আপাতত তাঁদের বাড়ি থেকেই দলীয় কাজ চালাবার অভ্যাস করতে সচেষ্ট হয়েছেন।
ইএম বাইপাসের উপর রাজ্যের শাসক দলের সদর দপ্তর তৃণমূল ভবন অবস্থিত। গত রবিবার জনতা কার্ফুর দিন থেকেই ভবনের স্বাভাবিক কাজকর্মে ছেদ পড়েছে। টোটাল লকডাউনের পর এখন তৃণমূল ভবন বাস্তবিক অর্থেই শুনসান চেহারা নিয়েছে। রাজ্য দপ্তরে নিয়মিত যাওয়া দলের অন্যতম নেতা তথা কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায় বুধবার বলেন, করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে আপাতত আমরা তৃণমূল ভবনে যাওয়া বন্ধ রেখেছি। দপ্তরের কর্মীদেরও এখন আসতে বারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য দপ্তরের দৈনন্দিন কাজকর্ম বন্ধ রাখতে বাধ্য হয়েছি আমরা। অন্যতম বিরোধী দল বিজেপি’র রাজ্য দপ্তরের ছবিটাও ঠিক এক। মুরলীধর সেন লেনের রাজ্য দপ্তরে শীর্ষ নেতারা এখন আসছেন না। তবে তাঁরা নিজেদের মধ্যে ফোনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছেন।
লকডাউনের কবলে পড়ে বিজেপি-তৃণমূলের বিরোধী জোট বাম ও কংগ্রেস শিবিরের অবস্থাটাও থমকে গিয়েছে। রুটিন রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি এখন রাজ্য দপ্তরগুলিও তাদের লোকজনহীন। আলিমুদ্দিন স্ট্রিটে অবস্থিত সিপিএমের সদর দপ্তর মুজাফফর আহমেদ ভবনের প্রধান ফটক প্রায় বন্ধই থাকছে। বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর রুটিন বৈঠকও হয়নি। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এদিন আলিমুদ্দিনে আসেননি সকালে। মঙ্গলবারও তিনি বেশ কয়েক ঘণ্টা কাটিয়ে গিয়েছিলেন রাজ্য দপ্তরে। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ভাষণের পর তিনি বুধবারের বৈঠক বাতিল করার সিদ্ধান্ত জানান। তবে আলিমুদ্দিনের পার্টি অফিসই তাঁর ঘরবাড়ি বলে আশিতে পড়া বিমান বসু রাজ্য দপ্তরে এদিন যথারীতি ছিলেন। কিছুক্ষণের জন্য রাজ্য দপ্তরে আসা অনাদি সাহু, সুখেন্দু পানিগ্রাহিদের সঙ্গে গল্পগুজবও করেন। তবে পার্টি অফিসের অধিকাংশ সর্বক্ষণের কর্মী লকডাউনের কারণে আলিমুদ্দিন মাড়াননি। আরএসপি, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরগুলিও আপাতত তালাবন্ধের রাস্তাতেই হেঁটেছে। শীর্ষস্থানীয় নেতারা থেকেছেন যে যাঁর বাড়িতে।
প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনের ঝাঁপও এখন বন্ধ। দলের অন্যতম রাজ্য নেতা অমিতাভ চক্রবর্তীর কথায়, আমরা গোড়াতেই দপ্তরের কর্মীদের ছুটি দিয়েছি। তারপর টোটাল লকডাউন ঘোষণা হওয়ায় নেতারাও বাড়িতে থাকাই শ্রেয় মনে করছেন। প্রদেশ সভাপতি সোমেন মিত্র নিজেও বলেছেন, এবিষয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দেশ মেনে চলতে হবে সকলকে।

26th  March, 2020
‘জিভকে নিয়ন্ত্রণ করতে পারলে
শতবর্ষ পেরিয়ে যাবে তোমরাও’
বলছেন ১২৫ বছরের বাঙালি ‘সাধু’ শিবানন্দ

নিজের জিভকে নিয়ন্ত্রণ কর। ১০০ বছর বাঁচবে তোমরাও। শনিবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে রুটিন চেক আপ-এ এসে একথা জানিয়ে গেলেন ১২৫ বছরের ‘শিবানন্দ বাবা’।  মানুষের মনে আধ্যাত্মিক চেতনার বিকাশ ঘটাতে এশিয়া-ইউরোপ-আমেরিকা ঘুরে বেড়াচ্ছেন এই বাঙালি ‘সাধু’ শিবানন্দ গোস্বামী। 
বিশদ

পাকিস্তানে তথ্য পাচারে
এনআইএ অফিসার
লস্করের সঙ্গে আঁতাতের অভিযোগ 

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) এসপি পদমর্যাদার এক আধিকারিকের বিরুদ্ধে পাকিস্তানে তথ্য পাচারের অভিযোগ উঠল। সন্দেহ, তাঁর আঁতাত রয়েছে লস্করের সঙ্গেও। ১১ বছরের বেশি সময় ধরে এনআইএতে কাজ করা ওই আধিকারিকের নাম অরবিন্দ দিগ্বিজয় নেগি।
বিশদ

সব ক্লাস চালু হোক, অনলাইনের
নামে চলছে পড়ুয়াদের গেম খেলা
স্কুলের সঙ্গে বৈঠকে বললেন অভিভাবকরা

অনলাইন ক্লাসের নাম করে ছেলে মোবাইলে ‘ফ্রি ফায়ার’ গেম খেলছে। কেউ আবার সন্তানকে নীলছবি দেখার সময়ে হাতেনাতে ধরেছেন। শনিবার শিক্ষক-প্রধান শিক্ষকদের সামনে পেয়ে অভিযোগের ডালি খুলে বসলেন অভিভাবকরা। মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশমতো বিভিন্ন জেলার ডিআইরা শনিবার অভিভাবকদের সঙ্গে বৈঠকে বসতে বলেছিলেন প্রধান শিক্ষকদের।
বিশদ

দীর্ঘদিন ধরে খাদ্যশস্য তুলছেন না,
১৫ লক্ষের বেশি রেশন কার্ড ব্লক

দীর্ঘদিন ধরে খাদশস্য তুলছেন না, এমন প্রায় সাড়ে ১৫ লক্ষ রেশন গ্রাহকের কার্ড ব্লক করে দিয়েছে খাদ্যদপ্তর। দপ্তর মনে করছে, বহুদিন ধরে খাদ্যশস্য সংগ্রহ করছেন না, এমন কার্ডগুলি যাঁদের নামে রয়েছে, তাঁদের অস্তিত্বই সম্ভবত নেই। রেশনে খাদশস্য তোলার ক্ষেত্রে এঁরা আগ্রহী নন, এমন সম্ভাবনাও রয়েছে।
বিশদ

দিদিকে বলোর ধাঁচে পঞ্চায়েতের
অভিযোগ এবার হোয়াটসঅ্যাপে

গ্রামবাংলার সঙ্গেও এবার সরাসরি জনসংযোগে নবান্ন। কোথায় কাজ বাকি, কোথায় দুর্নীতি—সব অভিযোগ সোজাসুজি জানানো যাবে সরকারের কাছে। আর গোটাটাই হবে অত্যন্ত সন্তর্পণে... হোয়াটসঅ্যাপে। গ্রামস্তরে উঠে আসা যে কোনও অভিযোগ এবং দুর্নীতি ঠেকাতে ‘দিদিকে বলো’র ধাঁচে উদ্যোগ নিল পঞ্চায়েত দপ্তর।
বিশদ

বসে যাওয়া রেকগুলি ট্যুরিস্ট ট্রেন
হিসেবে চালিয়ে আয় বৃদ্ধির ভাবনা
উদ্যোগ পূর্ব রেল কর্তৃপক্ষের

ভারতীয় রেলের অব্যবহৃত রেকগুলিকে বাণিজ্যিকভাবে কাজে লাগিয়ে দেশের পর্যটন ক্ষেত্রের উন্নতি ও নিজেদের আর্থিক সমৃদ্ধি চায় পূর্ব রেল। যাত্রী স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার কথা মাথার রেখে দেশজুড়ে পুরনো আইসিএফ রেকগুলিকে বসিয়ে দিয়ে নয়া এলএইচবি রেক চালানোর প্রক্রিয়া চলছে। বিশদ

কৃষক আন্দোলনের শহিদদের
জন্য শোকপ্রস্তাবের দাবি

বিতর্কিত ৩টি কৃষি আইন বাতিলের দাবিতে মোদি সরকারের বিরুদ্ধে বর্ষব্যাপী ঐতিহাসিক আন্দোলনের বলি হয়েছে প্রায় ৭০০ কৃষক। দেশের অন্নদাতাদের প্রতি সম্মান জানাতে এই ‘শহিদ’ কৃষকদের জন্য সংসদে বিশেষ শোকপ্রস্তাব গ্রহণের দাবি জানালেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী। বিশদ

সিভিল সার্ভিস: ট্রেনিং কোর্স চালু

রাজ্য সরকারের উদ্যোগে সিভিল সার্ভিস পরীক্ষার প্রশিক্ষণ শুরু হল। শনিবার সতেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টারে প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করা হয়। বিশদ

সোমবার ভিডিও বৈঠক ডিজিপির

আইন শৃঙ্খলা সহ একাধিক বিষয় নিয়ে রাজ্যের কার্যনির্বাহী ডিজিপি মনোজ মালব্য ২৯ নভেম্বর, সোমবার নবান্ন থেকে ভিডিও কনফারেন্স করবেন। বিশদ

পুরভোটের টিকিট ফিরহাদ সহ ৬ বিধায়ককে
৩৯ জন নতুন মুখ নিয়ে
প্রার্থী তালিকা তৃণমূলের

পুর পরিষেবা সংক্রান্ত কাজকর্মের অভিজ্ঞতা, তারুণ্য আর স্বচ্ছ ভাবমূর্তি—এই তিনের মিশেলে কলকাতা পুরসভার প্রার্থী তালিকা সাজালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মহানগরী কলকাতার বর্তমান উন্নয়ন কর্মকাণ্ডের গতি আরও বাড়ানোকেই পাখির চোখ করলেন তিনি।
বিশদ

27th  November, 2021
১৪ হাজার শিক্ষক
নিয়োগে জট কাটছে
কোর্টের নির্দেশে তৎপর এসএসসি

বছর শেষেই কাটতে চলেছে এসএসসির উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের জট। দ্রুত অক্সিজেন পাবে মামলার গেরোয় আটকে থাকা ১৪ হাজারেরও বেশি শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া। এসএসসির অন্দর থেকে আশ্বাস মিলেছে, ডিসেম্বরেই মিটে যাবে অভিযোগ জানানো প্রার্থীদের অভ্যন্তরীণ শুনানি প্রক্রিয়া।
বিশদ

27th  November, 2021
মহান সংবিধান প্রণেতাদের 
স্মরণ করার আহ্বান মমতার

শুক্রবার সংবিধান দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট বার্তায় তিনি লিখেছেন, পবিত্রতা রক্ষায় আমাদের সচেষ্ট হতে হবে। আমাদের প্রচেষ্টায় কখনওই পিছপা হওয়া উচিত নয়। এই বিশেষ দিনে আমাদের সংবিধান প্রণয়নকারী মহান নেতাদের স্মরণ করছি।
বিশদ

27th  November, 2021
গ্রামোন্নয়নেও কোপ মোদির, ডিআরডিএ
বন্ধের ফরমান কেন্দ্রের, আতঙ্কিত কর্মীরা

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির তালিকা দীর্ঘতর হচ্ছে। এর মধ্যেই সরকারি প্রকল্প বন্ধ করে গ্রামীণ উন্নয়নে কোপ মারতে উদ্যোগী হল নরেন্দ্র মোদি সরকার। গ্রামীণ এলাকায় উন্নয়নে কাজ করা ডিস্ট্রিক্ট রুরাল ডেভেলপমেন্ট এজেন্সি (ডিআরডিএ) অ্যাডমিনিস্ট্রেশন স্কিম বন্ধের ফরমান জারি করেছে গ্রামোন্নয়ন মন্ত্রক।
বিশদ

27th  November, 2021
জাতীয় শিক্ষানীতি রূপায়ণে চাপ দেওয়ার অভিযোগ
এবার প্রধানমন্ত্রীর নাম করে
উপাচার্যদের চিঠি ইউজিসির

জাতীয় শিক্ষানীতির কেন্দ্রীয় ফতোয়ার বিরুদ্ধে রাজ্য সরকার আগেই সরব হয়েছে। সম্প্রতি বিধানসভার প্রশ্নোত্তর পর্বে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ‘অন রেকর্ড’ জানিয়েছিলেন, জাতীয় শিক্ষানীতির সবকিছু রাজ্য সরকার মানবে না। বিশদ

27th  November, 2021

Pages: 12345

একনজরে
শনিবার বর্ধমানের সাধনপুরে খোদ সরকারি আবাসনে চুরির ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়াল। পরপর তিনটি ব্লকে দরজার তালা ভেঙে চুরি হয়। ...

বালুরঘাট শহরের মধ্যেই অবাধে চলছে জাল কাফ সিরাপ  তৈরি? শনিবার সকালে শহরের বিশ্বাসপাড়ার পদ্মপুকুর এলাকার একটি বাড়ি থেকে খালি বোতল, স্টিকার, কাফ সিরাপ তৈরির বিভিন্ন ...

হাতে টিকিট নিয়ে উদভ্রান্তের মতো জোহানেসবার্গ বিমানবন্দরে ছোটাছুটি করছেন আব্দুল প্যাটেল। সোমবার দুবাই হয়ে মুম্বই যাওয়ার কথা তাঁর। কিন্তু, এই দেশে ফেরা নিয়েই এখন চরম ...

১৯ নভেম্বর, ২০১৩। যোগ্যতা অর্জন পর্বের কোয়ালিফায়ার প্লে-অফে সুইডেনকে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছিল পর্তুগাল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মের স্বাভাবিক ছন্দ বজায় থাকবে। অর্থপ্রাপ্তি মন্দ হবে না। সন্তানের কর্ম সাফল্যে সুখ বৃদ্ধি। চলাফেরায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৭৬ - ভারতের পূর্বাঞ্চলে অবস্থিত তৎকালীন পন্ডিচেরি বন্দর ফরাশিরা দখল করে।
১৮১৪: প্রথম স্বয়ংক্রিয় পদ্ধতিতে (বাষ্পচালিত মেশিনে) ‘দি টাইমস’ পত্রিকা ছাপানো হয়
১৯৬২: গায়ক-অভিনেতা কৃষ্ণচন্দ্র দে’র মৃত্যু
১৯৮০ - কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা বীরেন্দ্রনাথ সরকারের মৃত্যু
১৯৯০: ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন মার্গারেট থ্যাচার
২০০৮: ২৬/১১’র মুম্বই হামলায় জখম দুই জওয়ান মেজর সন্দীপ উন্নিকৃষ্ণণ এবং এন এস জি কম্যান্ডা হাবিলদার গজেন্দ্র সিংয়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৭৯ টাকা ৭৫.৫১ টাকা
পাউন্ড ৯৭.৬২ টাকা ১০১.০৩ টাকা
ইউরো ৮২.২৪ টাকা ৮৫.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
27th  November, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ অগ্রহায়ণ, ১৪২৮, রবিবার, ২৮ নভেম্বর ২০২১। নবমী ৫৮/৪৩ শেষ রাত্রি ৫/৩১। পূর্বফল্গুনী নক্ষত্র ৪০/৯ রাত্রি ১০/৫। সূর্যোদয় ৬/১/৪৭, সূর্যাস্ত ৪/৪৭/১৫। অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/৩৭ মধ্যে পুনঃ ২/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/২১ গতে ৪/৫ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১২/৪৪ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/৪২ মধ্যে। 
১১ অগ্রহায়ণ, ১৪২৮, রবিবার, ২৮ নভেম্বর ২০২১। নবমী রাত্রি ১২/১০। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৫/৫৭। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৬/৫৮ গতে ৯/৫ মধ্যে ও ১১/৫৪ গতে ২/৪৩ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ৯/১৯ মধ্যে ও ১২/০ গতে ১/৪৭ মধ্যে ও ২/৪১ গতে ৬/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৬ গতে ৪/৮ মধ্যে। বারবেলা ১০/৫ গতে ১২/৪৬ মধ্যে। কালরাত্রি ১/৫ গতে ২/৪৪ মধ্যে। 
২২ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি
মেষ: সন্তানের কর্ম সাফল্যে সুখ বৃদ্ধি। বৃষ: স্বদেশ ও বিদেশে কর্মে ...বিশদ

07:50:00 AM

এসসি ইস্ট বেঙ্গলকে ৩:০ গোলে হারাল এটিকে মোহন বাগান
হিরো আইএসএল-এ আজ ছিল কলকাতা ডার্বি। মুখোমুখি হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী এটিকে ...বিশদ

27-11-2021 - 09:28:45 PM

হিরো আইএসএল: এটিকে মোহন বাগান ৩ : এসসি ইস্ট বেঙ্গল ০ ( হাফ টাইম)

27-11-2021 - 08:29:47 PM

হিরো আইএসএল: এটিকে মোহন বাগান ৩ : এসসি ইস্ট বেঙ্গল ০ ( ২৭ মিনিট)

27-11-2021 - 08:25:00 PM

হিরো আইএসএল: এটিকে মোহন বাগান ২ : এসসি ইস্ট বেঙ্গল ০ ( ১৩ মিনিট)

27-11-2021 - 07:56:24 PM

হিরো আইএসএল: এটিকে মোহন বাগান  ১ : এসসি ইস্ট বেঙ্গল ০ ( ১১ মিনিট)

27-11-2021 - 07:44:22 PM