Bartaman Patrika
রাজ্য
 

টোটাল লকডাউনের জেরে পার্টি
অফিসগুলির সদর দরজায় তালা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটাল লকডাউনের জেরে অঘোষিত ‘কার্ফু’ জারি হয়েছে রাজ্যের তামাম রাজনৈতিক দলগুলির দৈনন্দিন কাজকর্মে। কোনও মিটিং-মিছিল দূর অস্ত, স্থানীয়ভাবে কর্মী-সমর্থকদের সাথে দেখা করাও প্রায় বন্ধ করেছেন নেতারা। শুধু তাই নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা মোকাবিলার যে টোটকার উপর জোর দিতে গিয়ে প্রধানমন্ত্রী গোটা দেশ জুড়ে ২১ দিনের জন্য যে টোটাল লকডাউনের ডাক দিয়েছেন তাকে মান্যতা দিয়ে দলগুলির সদর দপ্তরে কার্যত তালা পড়ে গিয়েছে। শীর্ষস্থানীয় নেতারা আপাতত তাঁদের বাড়ি থেকেই দলীয় কাজ চালাবার অভ্যাস করতে সচেষ্ট হয়েছেন।
ইএম বাইপাসের উপর রাজ্যের শাসক দলের সদর দপ্তর তৃণমূল ভবন অবস্থিত। গত রবিবার জনতা কার্ফুর দিন থেকেই ভবনের স্বাভাবিক কাজকর্মে ছেদ পড়েছে। টোটাল লকডাউনের পর এখন তৃণমূল ভবন বাস্তবিক অর্থেই শুনসান চেহারা নিয়েছে। রাজ্য দপ্তরে নিয়মিত যাওয়া দলের অন্যতম নেতা তথা কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায় বুধবার বলেন, করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে আপাতত আমরা তৃণমূল ভবনে যাওয়া বন্ধ রেখেছি। দপ্তরের কর্মীদেরও এখন আসতে বারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য দপ্তরের দৈনন্দিন কাজকর্ম বন্ধ রাখতে বাধ্য হয়েছি আমরা। অন্যতম বিরোধী দল বিজেপি’র রাজ্য দপ্তরের ছবিটাও ঠিক এক। মুরলীধর সেন লেনের রাজ্য দপ্তরে শীর্ষ নেতারা এখন আসছেন না। তবে তাঁরা নিজেদের মধ্যে ফোনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছেন।
লকডাউনের কবলে পড়ে বিজেপি-তৃণমূলের বিরোধী জোট বাম ও কংগ্রেস শিবিরের অবস্থাটাও থমকে গিয়েছে। রুটিন রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি এখন রাজ্য দপ্তরগুলিও তাদের লোকজনহীন। আলিমুদ্দিন স্ট্রিটে অবস্থিত সিপিএমের সদর দপ্তর মুজাফফর আহমেদ ভবনের প্রধান ফটক প্রায় বন্ধই থাকছে। বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর রুটিন বৈঠকও হয়নি। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এদিন আলিমুদ্দিনে আসেননি সকালে। মঙ্গলবারও তিনি বেশ কয়েক ঘণ্টা কাটিয়ে গিয়েছিলেন রাজ্য দপ্তরে। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ভাষণের পর তিনি বুধবারের বৈঠক বাতিল করার সিদ্ধান্ত জানান। তবে আলিমুদ্দিনের পার্টি অফিসই তাঁর ঘরবাড়ি বলে আশিতে পড়া বিমান বসু রাজ্য দপ্তরে এদিন যথারীতি ছিলেন। কিছুক্ষণের জন্য রাজ্য দপ্তরে আসা অনাদি সাহু, সুখেন্দু পানিগ্রাহিদের সঙ্গে গল্পগুজবও করেন। তবে পার্টি অফিসের অধিকাংশ সর্বক্ষণের কর্মী লকডাউনের কারণে আলিমুদ্দিন মাড়াননি। আরএসপি, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরগুলিও আপাতত তালাবন্ধের রাস্তাতেই হেঁটেছে। শীর্ষস্থানীয় নেতারা থেকেছেন যে যাঁর বাড়িতে।
প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনের ঝাঁপও এখন বন্ধ। দলের অন্যতম রাজ্য নেতা অমিতাভ চক্রবর্তীর কথায়, আমরা গোড়াতেই দপ্তরের কর্মীদের ছুটি দিয়েছি। তারপর টোটাল লকডাউন ঘোষণা হওয়ায় নেতারাও বাড়িতে থাকাই শ্রেয় মনে করছেন। প্রদেশ সভাপতি সোমেন মিত্র নিজেও বলেছেন, এবিষয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দেশ মেনে চলতে হবে সকলকে।

26th  March, 2020
অনুব্রতর দ্বিতীয় সায়গলের খোঁজ
সিবিআইয়ের নজরে বীরভূমের এক ইনসপেক্টর

সিবিআইয়ের সৌজন্যে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের কীর্তিকলাপ এখন অনেকেরই জানা। তবে সায়গল একা নয়।
বিশদ

রসগোল্লা হাব তৈরির
উদ্যোগ শুরু রাজ্যে

শহরের নামজাদা মিষ্টির দোকানগুলিকে এক ছাদের তলায় আনতে রাজ্যে গড়া হয়েছিল মিষ্টি হাব। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন, আলাদা করে একটি রসগোল্লা হাব হোক, যেখানে ক্রেতারা হরেক রকমের রসগোল্লা চেখে দেখতে পারবেন।
বিশদ

শিক্ষাদপ্তরকে সব জেলায় নজরদারি 
কমিটি তৈরির নির্দেশ দিল হাইকোর্ট
স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণদানে অনীহা ব্যাঙ্কের

পশ্চিমবঙ্গ সরকার গ্যারান্টার। তার উপর রয়েছে হাইকোর্টের নির্দেশ। তবু সুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ পেতে বিস্তর ঝামেলা পোহাতে হচ্ছে পড়ুয়াদের।
বিশদ

কন্যাশ্রী প্রকল্প: ৯ বছরে ৮০ লক্ষ
ছাত্রীকে ১২ হাজার কোটির ভাতা 

মূলত বাল্যবিবাহ ও স্কুলছুটের সংখ্যা কমাতে ২০১৩ সালে কন্যাশ্রী প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ ন’বছরে ৮০ লক্ষ স্কুলছাত্রীকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। অর্থনৈতিক টানাটানির মধ্যেও এই প্রকল্পে কখনও ছেদ পড়তে দেয়নি রাজ্য।
বিশদ

অনুব্রত-কন্যাকে জিজ্ঞাসাবাদ
করতে বোলপুর যাবে সিবিআই
প্রচুর সম্পত্তি ও কোম্পানির হদিশ

অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যার নামে বেশ কিছু সম্পত্তি ও কোম্পানির হদিশ পেয়েছে সিবিআই। সেই সম্পত্তি সম্পর্কে আরও বিস্তারিত খোঁজখবর করতে বোলপুরে গিয়ে তদন্তের পরিকল্পনা করছে সিবিআই।
বিশদ

আজ সর্বত্র স্বাধীনতা
দিবসের নানা অনুষ্ঠান

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে আজ সোমবার গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকারি এবং বেসরকারি সমস্ত স্তরেই এব্যাপারে সমারোহের কোনও খামতি নেই।
বিশদ

কয়েন দিয়ে জাতীয় পতাকা,
মানচিত্র তৈরি করলেন সুধীর 

 

তারকেশ্বর বাজিতপুরের বাসিন্দা সুধীর সরকারের বয়স পেরিয়েছে ৮০। স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি উপলক্ষে কয়েক হাজার কয়েন দিয়ে তিনি তৈরি করলেন জাতীয় পতাকা ও প্রায় ছয় ফুট উচ্চতার ভারতের মানচিত্র। 
বিশদ

নিম্নচাপ ও ভরা কোটালে দীঘায়
উত্তাল সমুদ্র, ভাসল মেরিন ড্রা‌ইভ
নুলিয়াদের তৎপরতায় উদ্ধার পর্যটক

নিম্নচাপ ও ভরা কোটালের জোড়া ধাক্কায় উত্তাল হল দীঘা। গার্ডওয়াল টপকে সমুদ্রের জলে ভাসল মেরিন ড্রাইভ। সমুদ্রের পাশাপাশি রূপনারায়ণ, হলদি এবং রসুলপুর নদী ফুলেফেঁপে ওঠায় বিস্তীর্ণ এলাকায় জলমগ্ন হয়ে যায়।
বিশদ

দক্ষিণবঙ্গে আজ কমবে বৃষ্টির দাপট

বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন এলাকা দিয়ে স্থলভূমিতে ঢোকার জেরে রবিবার দক্ষিণবঙ্গে প্রচুর বৃষ্টি হল।
বিশদ

পুরশুড়া থানার অপসারিত
ওসি গ্রেপ্তার বোলপুরে

পুরশুড়া থানার অপসারিত ওসি আসরাফ আলিকে রবিবার বোলপুর থেকে গ্রেপ্তার করল সিঙ্গুর থানার পুলিস। পুলিস আধিকারিককে গ্রেপ্তার করতে শনিবারই বোলপুর যায় পুলিস।
বিশদ

দুর্দিনে কে পাশে নেই, খোঁজ নিচ্ছেন
অনুব্রত, নজর জেলা সংগঠনেও

কথায় বলে, দুর্দিনে যায় বন্ধু চেনা। বীরভূমের দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের এখন ঘোর দুর্দিন। এমন সময়ে তাঁর পাশে কে রয়েছে আর কে নেই, সেটাই ঝালিয়ে নিচ্ছেন ‘কেষ্টদা’।
বিশদ

১১ জন পুলিস আধিকারিককে
এবার মুখ্যমন্ত্রীর বিশেষ পদক

প্রতি বছর স্বাধীনতা দিবসে মুখ্যমন্ত্রী রাজ্যের পুলিস আধিকারিকদের বিশেষ পদক প্রদান করেন। এই বছর মোট ১১ জন সেই বিশেষ পদক পেতে চলেছেন।
বিশদ

ইতিহাস মনে রাখেনি শহিদ নলিনীকে
স্বাধীনতা উৎসবের প্রাক্কালে বিস্মৃত এক
তরুণ বিপ্লবী ফিরছেন তথ্যচিত্র হয়ে

নলিনী বাগচিকে মনে আছে? ইতিহাসের পড়ুয়া না হলে, স্বাধীনতার ৭৫ বছর উদযাপন প্রাক্কালেও অনেকেই হয়ত বলবেন, কে তিনি? অথচ তাঁর নাম সেই পঙতিতে বসতে পারত, যেখানে শহিদ সম্মানে অমরত্ব পেয়েছেন ক্ষুদিরাম বসু, সূর্য সেন, বাঘাযতীন বা বিনয়, বাদল, দীনেশরা। বিশদ

14th  August, 2022
গোরু পাচারকাণ্ডে নজরে
এবার কেষ্ট ঘনিষ্ঠ কেরিম
হদিস বিপুল সম্পত্তির

সায়গল, অনুব্রতর পর নানুরের তৃণমূল নেতা আব্দুল কেরিম খানের সম্পত্তির পরিমাণ দেখে চক্ষুচড়ক গাছ সিবিআইয়ের। ইতিমধ্যেই তাঁর বাড়িতে তল্লাশি চালিয়েছেন সিবিআই ও ইডি আধিকারিকরা। বেশ কিছু নথিপত্র, পেনড্রাইভ সংগ্রহ করেছেন তাঁরা। বিশদ

14th  August, 2022

Pages: 12345

একনজরে
অনুব্রত মণ্ডলের অবর্তমানে বীরভূম জেলা তৃণমূলের সমস্ত সিদ্ধান্ত দলের উচ্চ নেতৃত্ব একসঙ্গে নেবে। রবিবার বোলপুরের জেলা তৃণমূল কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠক শেষে এমনই ইঙ্গিত দিলেন দলের মুখপাত্র মলয় মুখোপাধ্যায়। ...

এবার থেকে প্রতি শুক্রবার মালদহে একটি করে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে পরিদর্শনে যাবেন প্রশাসনের আধিকারিকরা। জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের আ঩ধিকারিকদের নিয়ে তৈরি দল নার্সিংহোমগুলিতে যাবে। ...

ভেন্টিলেশন থেকে বের করা হয়েছে সলমন রুশদিকে। আগের থেকে অবস্থার সামান্য উন্নতি হওয়ায় চিকিৎসকরা শনিবার রাতেই তাঁকে ভেন্টিলেশন থেকে বের করার সিদ্ধান্ত নেন। ...

৬ আগস্ট ‘খেলা হবে’ দিবস। এই উপলক্ষে রাজ্য সরকার আইএফএ অনুমোদিত ৩০৮টি ইউনিটকে ১৫ হাজার টাকা করে দেবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে সম্মান লাভ। স্ত্রী’র শরীর-স্বাস্থ্য খারাপ হতে পারে। দেরীতে অর্থপ্রাপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার
১৮২৫ - অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর বৃটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিষ্কার করতে সক্ষম হন
১৮৮৫ - জাপান জং প্রতিরোধক রং প্যাটেন্ট করে
১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
১৯৫৭ – বিশিষ্ট বলিউড অভিনেতা জনি লিভারের জন্ম
১৯৬১ – বিশিষ্ট অভিনেতা মণিষ বহলের জন্ম
১৯৬২ - পাকিস্তানি ক্রিকেটার রমিজ রাজার জন্ম
১৯৮৩ - জনপ্রিয় সঙ্গীতশিল্পী সুনিধি চৌহানের জন্ম
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু

14th  August, 2022


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৮৪ টাকা ৮১.৩৭ টাকা
পাউন্ড ৯৪.৮০ টাকা ৯৯.৪১ টাকা
ইউরো ৮০.২১ টাকা ৮৪.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  August, 2022

দিন পঞ্জিকা

৩০ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী ৩৯/২৩  রাত্রি ৯/২। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৩৯/৩৪ রাত্রি ৯/৭। সূর্যোদয় ৫/১৭/১, সূর্যাস্ত ৬/৫/২১। অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৭ মধ্যে। রাত্রি ৬/৫০ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ২/১৮ মধ্যে। 
২৯ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ১৫ আগস্ট ২০২২। চতুর্থী রাত্রি ১২/১০। উত্তরভাদ্রপদ নক্ষত্র রাত্রি ১/৫২। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ১০/২১ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৪ মধ্যে ও ১১/১২ গতে ২/১৭ মধ্যে। ।
১৬ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি
আজ ১৫ আগস্ট, আমাদের গর্বের ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ ...বিশদ

07:50:00 AM

বাংলা রয়্যাল বেঙ্গল টাইগার, এখানে ওসব চলবে না: মমতা

14-08-2022 - 07:26:30 PM

বিজেপি নেতারা, মীরজাফররা শুধু হুমকি দিচ্ছে: মমতা

14-08-2022 - 07:18:32 PM

আমাদের অফিসারদের ভয় দেখাচ্ছে, ওদের ডেকে পাঠিয়েছে: মমতা

14-08-2022 - 07:10:56 PM

কেউ ভয় পাবেন না, এদের বিচার হবে জনতার আদালতে: মমতা

14-08-2022 - 07:04:20 PM

২০২৪-এ মোদি জিতবে না, তাই ওরা খেলা শুরু করেছে: মমতা

14-08-2022 - 06:57:18 PM