Bartaman Patrika
রাজ্য
 

টোটাল লকডাউনের জেরে পার্টি
অফিসগুলির সদর দরজায় তালা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটাল লকডাউনের জেরে অঘোষিত ‘কার্ফু’ জারি হয়েছে রাজ্যের তামাম রাজনৈতিক দলগুলির দৈনন্দিন কাজকর্মে। কোনও মিটিং-মিছিল দূর অস্ত, স্থানীয়ভাবে কর্মী-সমর্থকদের সাথে দেখা করাও প্রায় বন্ধ করেছেন নেতারা। শুধু তাই নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা মোকাবিলার যে টোটকার উপর জোর দিতে গিয়ে প্রধানমন্ত্রী গোটা দেশ জুড়ে ২১ দিনের জন্য যে টোটাল লকডাউনের ডাক দিয়েছেন তাকে মান্যতা দিয়ে দলগুলির সদর দপ্তরে কার্যত তালা পড়ে গিয়েছে। শীর্ষস্থানীয় নেতারা আপাতত তাঁদের বাড়ি থেকেই দলীয় কাজ চালাবার অভ্যাস করতে সচেষ্ট হয়েছেন।
ইএম বাইপাসের উপর রাজ্যের শাসক দলের সদর দপ্তর তৃণমূল ভবন অবস্থিত। গত রবিবার জনতা কার্ফুর দিন থেকেই ভবনের স্বাভাবিক কাজকর্মে ছেদ পড়েছে। টোটাল লকডাউনের পর এখন তৃণমূল ভবন বাস্তবিক অর্থেই শুনসান চেহারা নিয়েছে। রাজ্য দপ্তরে নিয়মিত যাওয়া দলের অন্যতম নেতা তথা কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায় বুধবার বলেন, করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে আপাতত আমরা তৃণমূল ভবনে যাওয়া বন্ধ রেখেছি। দপ্তরের কর্মীদেরও এখন আসতে বারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য দপ্তরের দৈনন্দিন কাজকর্ম বন্ধ রাখতে বাধ্য হয়েছি আমরা। অন্যতম বিরোধী দল বিজেপি’র রাজ্য দপ্তরের ছবিটাও ঠিক এক। মুরলীধর সেন লেনের রাজ্য দপ্তরে শীর্ষ নেতারা এখন আসছেন না। তবে তাঁরা নিজেদের মধ্যে ফোনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছেন।
লকডাউনের কবলে পড়ে বিজেপি-তৃণমূলের বিরোধী জোট বাম ও কংগ্রেস শিবিরের অবস্থাটাও থমকে গিয়েছে। রুটিন রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি এখন রাজ্য দপ্তরগুলিও তাদের লোকজনহীন। আলিমুদ্দিন স্ট্রিটে অবস্থিত সিপিএমের সদর দপ্তর মুজাফফর আহমেদ ভবনের প্রধান ফটক প্রায় বন্ধই থাকছে। বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর রুটিন বৈঠকও হয়নি। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এদিন আলিমুদ্দিনে আসেননি সকালে। মঙ্গলবারও তিনি বেশ কয়েক ঘণ্টা কাটিয়ে গিয়েছিলেন রাজ্য দপ্তরে। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ভাষণের পর তিনি বুধবারের বৈঠক বাতিল করার সিদ্ধান্ত জানান। তবে আলিমুদ্দিনের পার্টি অফিসই তাঁর ঘরবাড়ি বলে আশিতে পড়া বিমান বসু রাজ্য দপ্তরে এদিন যথারীতি ছিলেন। কিছুক্ষণের জন্য রাজ্য দপ্তরে আসা অনাদি সাহু, সুখেন্দু পানিগ্রাহিদের সঙ্গে গল্পগুজবও করেন। তবে পার্টি অফিসের অধিকাংশ সর্বক্ষণের কর্মী লকডাউনের কারণে আলিমুদ্দিন মাড়াননি। আরএসপি, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরগুলিও আপাতত তালাবন্ধের রাস্তাতেই হেঁটেছে। শীর্ষস্থানীয় নেতারা থেকেছেন যে যাঁর বাড়িতে।
প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনের ঝাঁপও এখন বন্ধ। দলের অন্যতম রাজ্য নেতা অমিতাভ চক্রবর্তীর কথায়, আমরা গোড়াতেই দপ্তরের কর্মীদের ছুটি দিয়েছি। তারপর টোটাল লকডাউন ঘোষণা হওয়ায় নেতারাও বাড়িতে থাকাই শ্রেয় মনে করছেন। প্রদেশ সভাপতি সোমেন মিত্র নিজেও বলেছেন, এবিষয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দেশ মেনে চলতে হবে সকলকে।

26th  March, 2020
লকডাউনের মধ্যে লোকাল ট্রেন
 চলাচল মসৃণ করতে চায় মন্ত্রক

রাজ্যে সাধারণ মানুষের জন্য লোকাল ট্রেন পরিষেবা আপাতত বন্ধ। বর্তমানে যেসব স্টাফ স্পেশাল ট্রেন চলছে, সেগুলিতে শর্তসাপেক্ষে উঠতে পারছেন কিছু যাত্রী।
বিশদ

টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া মোকাবিলায় বড়
রাজ্যগুলির মধ্যে শীর্ষে বাংলা, জানাল কেন্দ্র

সার্বিকভাবে যে কোনও টিকাকরণের পার্শ্ব প্রতিক্রিয়ার ঘটনা নথিবদ্ধ করে দ্রুত তার মোকাবিলায় দেশের বড় রাজ্যগুলির মধ্যে শীর্ষস্থান অর্জন করল বাংলা।
বিশদ

টিকা নিলেই ‘চৌম্বক ক্ষেত্র’, স্রেফ
বুজরুকি, সাফ জানালেন ডাক্তাররা

পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন প্রান্তে ক’দিন ধরে টিকা নেওয়ার পরপরই শরীরে চৌম্বকীয় ক্ষেত্র তৈরি হওয়ার ঘটনাকে স্রেফ ‘গুজব’ এবং ‘মাস হিস্টিরিয়া’ তৈরির চেষ্টা বলে মনে করছেন চিকিৎসক এবং যুক্তিবাদীরা।
বিশদ

টিকার ৭০ কোটি ফেরত চাই,
রাজ্য চিঠি দিল কেন্দ্রকে

বিধানসভা নির্বাচন শেষ। বিপুল ভোটে জয়ী তৃণমূল কংগ্রেস। তা সত্ত্বেও নানা ছলছুতোয় রাজ্যের সঙ্গে বিবাদ জারি রেখে চাপে রাখার কৌশল অব্যাহত রেখেছে কেন্দ্র
বিশদ

চিকিৎসা শাস্ত্রের বিরল ঘটনার প্রতিযোগিতায়
গোটা বিশ্বে সেরার তালিকায় মমতার বাংলা

চিকিৎসায় বাংলায় সেই পৃথিবীজোড়া নামডাক কি ধীরে ধীরে ফিরছে? কোভিড পর্বে প্রায় নিশ্চিত মৃত্যুর মুখ থেকে অসংখ্য রোগীকে বাড়ি ফিরিয়েছেন বাংলার ডাক্তাররা।
বিশদ

অর্থ বৃদ্ধি পেয়ে ১০ হাজার টাকা, নয়া
রূপে মমতার প্রকল্পের উদ্বোধন আজ

কৃষকদের পাশে দাঁড়ানোর প্রশ্নে নরেন্দ্র মোদিকে টেক্কা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষকবন্ধু প্রকল্পে কৃষকদের বছরে ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
বিশদ

আসেনি পদ্মার টাটকা রুপোলি শস্য, বনগাঁর 
সব বাজারে চাহিদা মেটাচ্ছে হিমঘরের ইলিশ

মাছে ভাতে বাঙালির জামাইষষ্ঠী মানেই ভাপা ইলিশ কিংবা ইলিশের পাতুরি। আর ইলিশ যদি পদ্মার হয় তাহলে জামাই খুশি, সেই সঙ্গে খুশি শ্বশুর-শাশুড়িও।
বিশদ

16th  June, 2021
আজ জামাই ষষ্ঠী, পূর্ণদিবস
ছুটি ঘোষণা রাজ্যের

আজ, বুধবার জামাই ষষ্ঠী। মঙ্গলবার নবান্ন থেকে এক নির্দেশিকা প্রকাশ করে বুধবার পূর্ণদিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য সরকারের সব দপ্তর তো বটেই, এমনকী রাজ্যের সমস্ত বিভাগ ও অধীনস্থ সংস্থাগুলিতেও জামাই ষষ্ঠী উপলক্ষে ছুটি থাকবে বলে জানানো হয়েছে। বিশদ

16th  June, 2021
গ্যাংস্টারের অস্ত্র পাচার হতো
বার ডান্সার বান্ধবীর গাড়িতে

মহানগরের বুকে পানশালায় বসে বিদেশি আগ্নেয়াস্ত্রের ‘ডিল’ করত পাঞ্জাবের কুখ্যাত জয়পাল সিং ভুল্লারের  গ্যাং। এরপর বার ডান্সারের গাড়িতে করে সেই আগ্নেয়াস্ত্র পাচার হতো নির্দিষ্ট ডেরায়। গোটা বিষয়টি দেখভাল করত গ্যাংস্টার ভুল্লারের ঘনিষ্ঠ সহযোগী ভরত কুমার। বিশদ

16th  June, 2021
রাজ্যে আরও ৯টি নার্সিং কলেজ,
আসন বাড়ছে সহস্রাধিক
লক্ষ্য ৩ বছরে ১০ হাজার নার্স তৈরি

রাজ্যে  আরও ন’টি নার্সিং কলেজ তৈরি করা হচ্ছে। নার্সিংয়ের আসন বাড়ছে আরও ৬৪০টি। এমনই সিদ্ধান্ত নিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

16th  June, 2021
শুক্রবারই কি খুলবে উচ্চ প্রাথমিক শিক্ষক
নিয়োগের ইন্টারভিউ জট? আশায় প্রার্থীরা

৩৫৪টি তালিকা প্রকাশ করবে কমিশন

শুক্রবারেই একটি দিশা মিলতে পারে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শুরুর। প্রার্থীদের একাংশ সেই আশাতেই বুক বাঁধছে। মঙ্গলবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসে ইন্টারভিউ তালিকা প্রকাশ সংক্রান্ত মামলাটি উত্থাপন করা হয় স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীর তরফে।
বিশদ

16th  June, 2021
হান জুনওয়েকে নিয়ে তদন্ত করতে
সুলতানপুর সীমান্তে পুলিসকর্তারা
ঘটনার পুনর্নির্মাণ

মঙ্গলবার মালদহ জেলা পুলিসের কর্তারা ধৃত চীনা নাগরিক হান জুনওয়েকে নিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে তদন্তে যান। এদিন পুলিসকর্তারা হানকে নিয়ে কালিয়াচক থানার মিলিক সুলতানপুর এলাকায় পৌঁছান।
বিশদ

16th  June, 2021
বাজার অগ্নিমূল্য হলেও
জামাই আদরে খামতি নেই

জামাইয়ের প্লেট সাজাতে গিয়ে পকেট ফাঁকা শ্বশুরকূলের। আজ, বুধবার বাঙালির আরেক পার্বণ জামাইষষ্ঠী। মাছ, মাংস তো আছেই, সঙ্গে দই-মিস্টি। আর আছে বাহারি ফল।
বিশদ

16th  June, 2021
মাহেশ ও ইসকনের
রথেও জনসমাগম নয়

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে সঙ্কটের পরিস্থিতিতে এবারও মাহেশ ও ইসকনের রথযাত্রায় জনসমাগম বন্ধ করে দেওয়া হল। যদিও বিধিসম্মতভাবে রথযাত্রা হবে। ২০২০ সালেও করোনা সংক্রমণ ঠেকাতে রথযাত্রাকে কেন্দ্র করে জনসমাগম বন্ধ করে দেওয়া হয়েছিল। বিশদ

16th  June, 2021

Pages: 12345

একনজরে
অবশেষে ফ্রান্সে ঘরের বাইরে সর্বদা মাস্ক পরার বিধি তুলে নিল সরকার। পাশাপাশি ২০ জুন থেকে কোভিড বিধিও তুলে নেওয়া হবে। বৃহস্পতিবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্স ...

মাওবাদী ও পুলিসের গুলির লড়াইয়ে মৃত্যু হল ছয় মাওবাদীর। বুধবার ভোরে বিশাখাপত্তনম জেলার থিগালামেত্তা জঙ্গলে অন্ধ্র পুলিসের বিশেষ বাহিনী গ্রেহাউন্ড ও মাওবাদীদের মধ্যে এই সংঘর্ষ বাঁধে। ...

একধাপ এগলেন বিরাট কোহলি। নামলেন কেন উইলিয়ামসন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হওয়ার আগে দুই দলের দুই অধিনায়কের জায়গা বদলে গেল আইসিসি’র টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে। ...

ঘূর্ণিঝড় যশের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বাঁধ ও সেচদপ্তরের বিভিন্ন পরিকাঠামো সংস্কারে তদারকির জন্য বিশেষ বিভাগীয় কমিটি গঠন করা হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৬৩১: শাহজাহান পত্নি মুমতাজের মৃত্যু
১৯৭৩: টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজের জন্ম
১৯৮১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার শেন ওয়াটসনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৬৫ টাকা ৭৪.৮৭ টাকা
পাউন্ড ১০০.৮১ টাকা ১০৫.৬৫ টাকা
ইউরো ৮৬.৭৬ টাকা ৯০.৯ ৬টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭২, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭২, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আষাঢ় ১৪২৮, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১। সপ্তমী ৪২/৪১ রাত্রি ১০/০। পূর্বফল্গুনী নক্ষত্র ৪৩/১৩ রাত্রি ১০/১৩। সূর্যোদয় ৪/৫৫/৫৬, সূর্যাস্ত ৬/১৮/৪৬। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/১ গতে ৯/৮ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে।
২ আষাঢ় ১৪২৮, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১। সপ্তমী অপরাহ্ন ৫/৫২। পূর্বফল্গুনী নক্ষত্র রাত্রি ৬/৫১। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২১ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ৩/০ গতে ৬/২১ মধ্যে। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: বেলজিয়াম ১-১ ডেনমার্ক (৫৫ মিনিট)

10:44:36 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (হাফটাইম)

10:33:00 PM

ইউরো কাপ: বেলজিয়াম ০-১ ডেনমার্ক (২ মিনিট) 

09:41:27 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-১ গোলে হারাল নর্থ ম্যাসিডোনিয়াকে 

08:41:38 PM

ইউরো কাপ: ইউক্রেন ২-১ নর্থ ম্যাসিডোনিয়া (৫৭ মিনিট) 

07:52:00 PM

ময়নাগুড়িতে জাল মদের হোম ডেলিভারি, গ্রেপ্তার ১
ময়নাগুড়িতে জাল মদ সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল আবগারি দপ্তর। ...বিশদ

07:33:15 PM