Bartaman Patrika
রাজ্য
 

দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পী। মালদহের বুলবুলচণ্ডীতে তোলা নিজস্ব চিত্র।

টোটাল লকডাউনের জেরে পার্টি
অফিসগুলির সদর দরজায় তালা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটাল লকডাউনের জেরে অঘোষিত ‘কার্ফু’ জারি হয়েছে রাজ্যের তামাম রাজনৈতিক দলগুলির দৈনন্দিন কাজকর্মে। কোনও মিটিং-মিছিল দূর অস্ত, স্থানীয়ভাবে কর্মী-সমর্থকদের সাথে দেখা করাও প্রায় বন্ধ করেছেন নেতারা। শুধু তাই নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা মোকাবিলার যে টোটকার উপর জোর দিতে গিয়ে প্রধানমন্ত্রী গোটা দেশ জুড়ে ২১ দিনের জন্য যে টোটাল লকডাউনের ডাক দিয়েছেন তাকে মান্যতা দিয়ে দলগুলির সদর দপ্তরে কার্যত তালা পড়ে গিয়েছে। শীর্ষস্থানীয় নেতারা আপাতত তাঁদের বাড়ি থেকেই দলীয় কাজ চালাবার অভ্যাস করতে সচেষ্ট হয়েছেন।
ইএম বাইপাসের উপর রাজ্যের শাসক দলের সদর দপ্তর তৃণমূল ভবন অবস্থিত। গত রবিবার জনতা কার্ফুর দিন থেকেই ভবনের স্বাভাবিক কাজকর্মে ছেদ পড়েছে। টোটাল লকডাউনের পর এখন তৃণমূল ভবন বাস্তবিক অর্থেই শুনসান চেহারা নিয়েছে। রাজ্য দপ্তরে নিয়মিত যাওয়া দলের অন্যতম নেতা তথা কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায় বুধবার বলেন, করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে আপাতত আমরা তৃণমূল ভবনে যাওয়া বন্ধ রেখেছি। দপ্তরের কর্মীদেরও এখন আসতে বারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য দপ্তরের দৈনন্দিন কাজকর্ম বন্ধ রাখতে বাধ্য হয়েছি আমরা। অন্যতম বিরোধী দল বিজেপি’র রাজ্য দপ্তরের ছবিটাও ঠিক এক। মুরলীধর সেন লেনের রাজ্য দপ্তরে শীর্ষ নেতারা এখন আসছেন না। তবে তাঁরা নিজেদের মধ্যে ফোনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছেন।
লকডাউনের কবলে পড়ে বিজেপি-তৃণমূলের বিরোধী জোট বাম ও কংগ্রেস শিবিরের অবস্থাটাও থমকে গিয়েছে। রুটিন রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি এখন রাজ্য দপ্তরগুলিও তাদের লোকজনহীন। আলিমুদ্দিন স্ট্রিটে অবস্থিত সিপিএমের সদর দপ্তর মুজাফফর আহমেদ ভবনের প্রধান ফটক প্রায় বন্ধই থাকছে। বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর রুটিন বৈঠকও হয়নি। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এদিন আলিমুদ্দিনে আসেননি সকালে। মঙ্গলবারও তিনি বেশ কয়েক ঘণ্টা কাটিয়ে গিয়েছিলেন রাজ্য দপ্তরে। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ভাষণের পর তিনি বুধবারের বৈঠক বাতিল করার সিদ্ধান্ত জানান। তবে আলিমুদ্দিনের পার্টি অফিসই তাঁর ঘরবাড়ি বলে আশিতে পড়া বিমান বসু রাজ্য দপ্তরে এদিন যথারীতি ছিলেন। কিছুক্ষণের জন্য রাজ্য দপ্তরে আসা অনাদি সাহু, সুখেন্দু পানিগ্রাহিদের সঙ্গে গল্পগুজবও করেন। তবে পার্টি অফিসের অধিকাংশ সর্বক্ষণের কর্মী লকডাউনের কারণে আলিমুদ্দিন মাড়াননি। আরএসপি, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরগুলিও আপাতত তালাবন্ধের রাস্তাতেই হেঁটেছে। শীর্ষস্থানীয় নেতারা থেকেছেন যে যাঁর বাড়িতে।
প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনের ঝাঁপও এখন বন্ধ। দলের অন্যতম রাজ্য নেতা অমিতাভ চক্রবর্তীর কথায়, আমরা গোড়াতেই দপ্তরের কর্মীদের ছুটি দিয়েছি। তারপর টোটাল লকডাউন ঘোষণা হওয়ায় নেতারাও বাড়িতে থাকাই শ্রেয় মনে করছেন। প্রদেশ সভাপতি সোমেন মিত্র নিজেও বলেছেন, এবিষয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দেশ মেনে চলতে হবে সকলকে।

26th  March, 2020
এবার গ্রাহকই বেছে নেবেন
পছন্দসই গ্যাস ডিস্ট্রিবিউটর

কোন গ্যাস ডিস্ট্রিবিউটর বাড়িতে সিলিন্ডার পৌঁছে দেবে, এবার তা ঠিক করবেন গ্রাহক নিজেই। এতদিন একটি ডিস্ট্রিবিউটর বা গ্যাস অফিস থেকেই গ্যাসের সরবরাহ পেতে অভ্যস্ত ছিল রাজ্যের মানুষ।
বিশদ

এ সপ্তাহে দক্ষিণবঙ্গে
ফের প্রবল বৃষ্টির আশঙ্কা

জুলাইয়ের শেষলগ্নে উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টিতে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশ জুড়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এরই মধ্যে ফের আশঙ্কার কথা জানাল আবহাওয়া দপ্তর।
বিশদ

জেলাজুড়ে বাতিল হবে প্রায় ৪০
হাজার মৃত গ্রাহকের রেশন কার্ড

রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণের কাজ চলছে জোরকদমে। আর সেটা করতে গিয়েই অসংখ্য মৃত ব্যক্তির রেশন কার্ডের সন্ধান মিলেছে দক্ষিণ ২৪ পরগনা জেলায়। 
বিশদ

মা ও শিশুর চিকিৎসায় বিষ্ণুপুর, নন্দীগ্রাম
সেরা, পিছিয়ে দার্জিলিং, উত্তর দিনাজপুর

মা ও শিশুর চিকিৎসায় রাজ্যসেরা বিষ্ণুপুর ও নন্দীগ্রাম। অসম্ভব ভালো ফল করছে ডায়মন্ডহারবার, আলিপুরদুয়ারও। অন্যদিকে নীচের সারিতে রয়েছে দার্জিলিং, উত্তর দিনাজপুর, পুরুলিয়া, মুর্শিদাবাদ প্রভৃতি জেলা। 
বিশদ

কৃষ্ণনগরের সরপুরিয়া, সরভাজা
পেতে চলেছে জিআই স্বীকৃতি

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে কৃষ্ণনগরের বিখ্যাত সরভাজা-সরপুরিয়া জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন বা জিআই তকমা পেতে চলেছে। কৃষ্ণনগরের মিষ্টান্ন ব্যবসায়ী সংগঠনের তেমনটাই দাবি।
বিশদ

সোশ্যাল মিডিয়ায় কেন ক্ষোভপ্রকাশ কর্মীদের
বঙ্গ নেতাদের কাছে জানতে
চায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব

যাবতীয় ক্ষোভ-অসন্তোষের বহিঃপ্রকাশ বারবার সোশ্যাল মিডিয়ায় কেন? এই ইস্যুতে দলের বঙ্গ নেতাদের উপর চরম ক্ষুব্ধ বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।
বিশদ

নির্যাতিতাদের সুরক্ষায় কেন্দ্রের
প্রকল্প ‘সখী’ চালুই হয়নি রাজ্যে
অভিযোগের পাল্টা জবাব শশীর

নির্যাতিত শিশুকন্যা ও মহিলাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সহায়তা প্রদানকারী ‘সখী কেন্দ্র’ গড়া নিয়ে শুরু হয়েছে কেন্দ্র-রাজ্য চাপানউতোর।
বিশদ

ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের
টেলিফোনে পড়ানো শুরু সোমবার

শুধুমাত্র নবম এবং দশম শ্রেণি নয়, একেবারে ষষ্ঠ শ্রেণি থেকে শুরু হচ্ছে টেলিফোনে পড়াশোনা। করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে এবার ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের টেলিফোনে পড়াশোনা সোমবার চালু করছে রাজ্য সরকার।
বিশদ

01st  August, 2021
প্রমাণের অভাবে বেকসুর খালাস সাত অভিযুক্ত
বিষমদ কাণ্ডে দোষী সাব্যস্ত মূল
‘পাণ্ডা’ খোঁড়া বাদশা, কাল সাজা

মগরাহাট বিষমদ‑কাণ্ডের মূল ‘পাণ্ডা’ খোঁড়া বাদশা ওরফে নূর ইসলাম ফকিরকে (৫৮) দোষী সাব্য‌স্ত করল আদালত। হত্যা, অনৈতিক কাজে লিপ্ত হওয়া, বেঙ্গল আবগারি আইন সহ অন্যান্য একাধিক অভিযোগে ওই অপরাধীকে শনিবার দোষী সাব্যস্ত করেন আলিপুরের ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক।
বিশদ

01st  August, 2021
৯৯ শতাংশ ক্ষেত্রে কোভিড ঠেকাচ্ছে
তিন হোমিও ওষুধের বিশেষ প্রোটোকল, দাবি

করোনার প্রথম ঢেউ মোকাবিলায় হোমিওপ্যাথিক ওষুধ আর্সেনিক অ্যালবামের সাফল্য নিয়ে ইতিমধ্যেই বহু চর্চা হয়েছে। বিতর্কও কম হয়নি।
বিশদ

01st  August, 2021
বাঁকুড়ায় স্ট্যাম্প পেপারে
এগ্রিমেন্ট করে শিশুপাচার
নথি সিআইডির

বাঁকুড়ায় শিশুপাচার কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। রীতিমতো স্ট্যাম্প পেপারে এগ্রিমেন্ট করে শিশু পাচার হতো বলে জানতে পারে সিআইডি।
বিশদ

01st  August, 2021
কালিম্পংয়ে ফের ধস, বন্ধ রাস্তা

নির্মীয়মাণ সেভক- রংপো রেলপথের নিখোঁজ তিন ঠিকা শ্রমিকের সন্ধান শনিবারও মেলেনি। গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে কালিম্পং ও দার্জিলিং পাহাড়ে বিভিন্ন জায়গায় ধস নামে।
বিশদ

01st  August, 2021
সাহায্যপ্রাপ্ত মাদ্রাসায় শূন্যপদ কত,
জানতে ডিআইদের চিঠি এমএসসির 

সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসাগুলিতে শূন্যপদের সংখ্যা জানার প্রক্রিয়া শুরু হয়েছে। মাদ্রাসা সার্ভিস কমিশনের (এমএসসি) পক্ষ থেকে সব ডিস্ট্রিক্ট ইন্সপেক্টরদের (ডিআই) কাছে চিঠি পাঠানো হয়েছে। 
বিশদ

01st  August, 2021
টানা বৃষ্টিতে বিপর্যস্ত দক্ষিণবঙ্গের
জনজীবন, দুর্যোগের বলি ১২

দুর্যোগের বলি হলেন ১২ জন। শুক্রবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি ও দুর্যোগের জেরে মোট ১২ জনের মৃত্যু হয়েছে। কেউ মারা গিয়েছেন দেওয়াল চাপা পড়ে, কেউ ঘরে জমা জলে দাঁড়িয়ে বিদ্যুতের সুইচে হাত দেওয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়েছেন। বিশদ

31st  July, 2021

Pages: 12345

একনজরে
দ্বিতীয় সন্তানের জন্ম দিতে চলেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের স্ত্রী ক্যারি। সোশ্যাল মিডিয়ায় এই সুখবর জানিয়েছেন তিনি। চলতি বছরের শুরুর দিকে তাঁর গর্ভস্থ ভ্রূণ নষ্ট ...

জঙ্গল, চা বাগান ঘেরা পাহাড়ি নদীগুলির কুলকুল শব্দে মুখরিত শান্ত, নিরিবিলি গোরুমারা। কিন্তু এবার বর্ষায় পর্যটকের অভাবে ভুগছে। ...

একগুচ্ছ অসঙ্গতির কারণেই মগরাহাটের চাঞ্চল্যকর বিষমদ‑কাণ্ডে সাত অভিযুক্ত শনিবার মামলা থেকে বেকসুর খালাস পেয়ে গিয়েছেন। এমনটাই অভিমত আলিপুর কোর্টের প্রবীণ আইনজীবীদের একাংশের। ...

পাণ্ডবেশ্বর থানার পঞ্চপাণ্ডব মন্দির সংলগ্ন অজয় নদীতে স্নানে নেমে তলিয়ে যাওয়া যুবকের দেহ উদ্ধার হল রবিবার। পুলিস জানিয়েছে, মৃতের নাম ধর্মেন্দ্র ঠাকুর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পক্ষে শুভ দিন। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফলতার সম্ভাবনা। উদাসীনতায় কাজে ও উপার্জনে বাধার আশঙ্কা। বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৮৬১: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্ম
১৯২২: টেলিফোনের আবিষ্কারক আলেকজান্ডার গ্রাহাম বেলের মৃত্যু
১৯৭৫: প্রাক্তন ফুটবলার জো পল আনচেরির জন্ম
১৯৮০: ভাস্কর রামকিঙ্কর বেইজের মৃত্যু
১৯৯০: কুয়েত দখল করল ইরাক 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ১০১.৭৭ টাকা ১০৫.৩২ টাকা
ইউরো ৮৬.৮০ টাকা ৮৯.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  August, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  August, 2021

দিন পঞ্জিকা

১৭ শ্রাবণ ১৪২৮, সোমবার, ২ আগস্ট ২০২১। নবমী ১৩/১১ দিবা ১০/২৯। কৃত্তিকা নক্ষত্র ৪৩/৪৮ রাত্রি ১০/৪৩। সূর্যোদয় ৫/১২/৮, সূর্যাস্ত ৬/১৩/৩৮। অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/১ মধ্যে। রাত্রি ৬/৫৮ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩৭ গতে ৫/২২ মধ্যে। বারবেলা ৬/৫০ গতে ৮/২৭ মধ্যে পুনঃ ২/৫৮ গতে ৪/৩৬ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪৩ মধ্যে। 
১৬ শ্রাবণ ১৪২৮, সোমবার, ২ আগস্ট ২০২১। নবমী দিবা ১০/৩৩। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ১১/৩৬। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/৫২ গতে ৯/৫ মধ্যে ও ১১/১৯ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩৩ গতে ৫/১৬ মধ্যে। কালবেলা ৬/৪৯ গতে ৮/২৭ মধ্যে ও ৩/০ গতে ৪/৩৮ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৪ মধ্যে। 
২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ত্রিপুরায় গণতন্ত্রের দারুণ উদাহরণ দেখলাম: অভিষেক 

01:39:13 PM

গাড়িতে হামলার ঘটনায় অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, ত্রিপুরার মানুষ এর জবাব দেবেন

01:36:22 PM

ত্রিপুরার কী অবস্থা, কটাক্ষ অভিষেকের

01:36:00 PM

ত্রিপুরেশ্বরী মন্দিরে পুজো দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় 

01:35:02 PM

ত্রিপুরায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গাড়িতে হামলার অভিযোগ
 

ত্রিপুরেশ্বরী মন্দিরে যাওয়ার পথে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গাড়িতে হামলার অভিযোগ। দেওয়া ...বিশদ

01:26:00 PM

খানাকুলে জলবন্দি মানুষদের উদ্ধারকাজে নামল সেনাবাহিনীর কপ্টার
খানাকুল ১ নং ব্লকের ধান্যঘোরী ও পূর্ব ঠাকুরানীচকের জলবন্দি মানুষদের ...বিশদ

12:47:27 PM