Bartaman Patrika
রাজ্য
 

টোটাল লকডাউনের জেরে পার্টি
অফিসগুলির সদর দরজায় তালা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটাল লকডাউনের জেরে অঘোষিত ‘কার্ফু’ জারি হয়েছে রাজ্যের তামাম রাজনৈতিক দলগুলির দৈনন্দিন কাজকর্মে। কোনও মিটিং-মিছিল দূর অস্ত, স্থানীয়ভাবে কর্মী-সমর্থকদের সাথে দেখা করাও প্রায় বন্ধ করেছেন নেতারা। শুধু তাই নয়, সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা মোকাবিলার যে টোটকার উপর জোর দিতে গিয়ে প্রধানমন্ত্রী গোটা দেশ জুড়ে ২১ দিনের জন্য যে টোটাল লকডাউনের ডাক দিয়েছেন তাকে মান্যতা দিয়ে দলগুলির সদর দপ্তরে কার্যত তালা পড়ে গিয়েছে। শীর্ষস্থানীয় নেতারা আপাতত তাঁদের বাড়ি থেকেই দলীয় কাজ চালাবার অভ্যাস করতে সচেষ্ট হয়েছেন।
ইএম বাইপাসের উপর রাজ্যের শাসক দলের সদর দপ্তর তৃণমূল ভবন অবস্থিত। গত রবিবার জনতা কার্ফুর দিন থেকেই ভবনের স্বাভাবিক কাজকর্মে ছেদ পড়েছে। টোটাল লকডাউনের পর এখন তৃণমূল ভবন বাস্তবিক অর্থেই শুনসান চেহারা নিয়েছে। রাজ্য দপ্তরে নিয়মিত যাওয়া দলের অন্যতম নেতা তথা কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায় বুধবার বলেন, করোনার ভয়াবহতার কথা মাথায় রেখে আপাতত আমরা তৃণমূল ভবনে যাওয়া বন্ধ রেখেছি। দপ্তরের কর্মীদেরও এখন আসতে বারণ করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য দপ্তরের দৈনন্দিন কাজকর্ম বন্ধ রাখতে বাধ্য হয়েছি আমরা। অন্যতম বিরোধী দল বিজেপি’র রাজ্য দপ্তরের ছবিটাও ঠিক এক। মুরলীধর সেন লেনের রাজ্য দপ্তরে শীর্ষ নেতারা এখন আসছেন না। তবে তাঁরা নিজেদের মধ্যে ফোনের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখছেন।
লকডাউনের কবলে পড়ে বিজেপি-তৃণমূলের বিরোধী জোট বাম ও কংগ্রেস শিবিরের অবস্থাটাও থমকে গিয়েছে। রুটিন রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি এখন রাজ্য দপ্তরগুলিও তাদের লোকজনহীন। আলিমুদ্দিন স্ট্রিটে অবস্থিত সিপিএমের সদর দপ্তর মুজাফফর আহমেদ ভবনের প্রধান ফটক প্রায় বন্ধই থাকছে। বুধবার রাজ্য সম্পাদকমণ্ডলীর রুটিন বৈঠকও হয়নি। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এদিন আলিমুদ্দিনে আসেননি সকালে। মঙ্গলবারও তিনি বেশ কয়েক ঘণ্টা কাটিয়ে গিয়েছিলেন রাজ্য দপ্তরে। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর ভাষণের পর তিনি বুধবারের বৈঠক বাতিল করার সিদ্ধান্ত জানান। তবে আলিমুদ্দিনের পার্টি অফিসই তাঁর ঘরবাড়ি বলে আশিতে পড়া বিমান বসু রাজ্য দপ্তরে এদিন যথারীতি ছিলেন। কিছুক্ষণের জন্য রাজ্য দপ্তরে আসা অনাদি সাহু, সুখেন্দু পানিগ্রাহিদের সঙ্গে গল্পগুজবও করেন। তবে পার্টি অফিসের অধিকাংশ সর্বক্ষণের কর্মী লকডাউনের কারণে আলিমুদ্দিন মাড়াননি। আরএসপি, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের রাজ্য দপ্তরগুলিও আপাতত তালাবন্ধের রাস্তাতেই হেঁটেছে। শীর্ষস্থানীয় নেতারা থেকেছেন যে যাঁর বাড়িতে।
প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনের ঝাঁপও এখন বন্ধ। দলের অন্যতম রাজ্য নেতা অমিতাভ চক্রবর্তীর কথায়, আমরা গোড়াতেই দপ্তরের কর্মীদের ছুটি দিয়েছি। তারপর টোটাল লকডাউন ঘোষণা হওয়ায় নেতারাও বাড়িতে থাকাই শ্রেয় মনে করছেন। প্রদেশ সভাপতি সোমেন মিত্র নিজেও বলেছেন, এবিষয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দেশ মেনে চলতে হবে সকলকে।

26th  March, 2020
জ্বালানির মূল্যবৃদ্ধিই ইস্যু, আজ
মমতার মিছিল শিলিগুড়িতে

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ, রবিবার দুপুরে শিলিগুড়িতে ‘সিলিন্ডার মিছিল’ করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির কোপ পড়েছে মধ্য-নিম্নবিত্তের হেঁসেলে। বিশদ

খেটে খাওয়া মানুষের
দুর্গতির শেষ থাকবে না

রাজ্যে আট দফায় ভোট হচ্ছে বলেই এটা বলব না যে, আমরা বঞ্চনার শিকার। এই প্রসঙ্গে আমার একটা অন্য মত রয়েছে। প্রথমেই বলি, পশ্চিমবঙ্গের নাগরিকরা রাজনৈতিকভাবে অত্যন্ত সচেতন। বিশদ

প্রথম দফার ভোটে ১০ হাজারেরও বেশি বুথ
পাহারায় থাকবেন ৫০ হাজার জওয়ান 

প্রথম দফার ভোটে আরও দু’শো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসবে বলে বিশেষ পুলিস পর্যবেক্ষক বিবেক দুবে শনিবার জানিয়েছেন। তিনি বলেন, ইতিমধ্যে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে রয়েছে। তারা জেলায় জেলায় টহলদারি করছে। 
বিশদ

ধান কেনাতে বাংলাকে
বঞ্চনা মোদি সরকারের 

দেশের মধ্যে ধান উৎপাদনে পশ্চিমবঙ্গ প্রথম স্থানে রয়েছে বহু বছর ধরে। কিন্তু কেন্দ্রীয় সরকারের পুলে চাষিদের কাছ থেকে ধান কেনার নিরিখে এবারও দেশের মধ্যে শেষের দিকে রয়েছে এই রাজ্য। কেন্দ্রীয় সরকারি সংস্থার উদ্যোগে রাজ্য থেকে খুব কম পরিমাণ ধান কেনার জন্য এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে খাদ্যদপ্তরের শীর্ষকর্তারা মনে করেন। 
বিশদ

প্রচার শুরুর আগে ঈশ্বর
বন্দনা তৃণমূল প্রার্থীদের 

শুক্রবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা হয়েছে। আর শনিবারই তৃণমূল প্রার্থীদের তাঁদের নিজের নিজের কেন্দ্রের প্রসিদ্ধ মন্দিরে পুজো দিতে দেখা গেল। প্রচার শুরুর আগে ঈশ্বর বন্দনায় মাতলেন তাঁরা।  
বিশদ

বিশেষভাবে সক্ষমদের
ভোট-সচেতন করতে প্রশিক্ষণ 

রাজনীতির রং কী, কেন নির্বাচন হয়, কোন দলের কোন প্রতীক, এরকমই একগুচ্ছ প্রশ্নের উত্তর জানেন না ওঁরা। জানেন না কীভাবে বেছে নিতে হয় নিজের পছন্দসই প্রার্থীকে। কিন্তু তাঁদেরও রয়েছে ভোটাধিকার। 
বিশদ

কংগ্রেসের প্রার্থী তালিকা

বলরামপুর - উত্তম বন্দ্যোপাধ্যায়
পুরুলিয়া - পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়
পাথরপ্রতিমা - সুখদেব বেরা 
কাকদ্বীপ - ইন্দ্রনীল রাউত বিশদ

মধ্যপ্রদেশের নিখোঁজ যুবককে
বাড়ি ফেরাল মথুরাপুর থানা

দুই বছর নিখোঁজ থাকার পর অবশেষে পরিবারের সঙ্গে মিলিত হলেন এক যুবক। মথুরাপুর থানার উদ্যোগে মধ্যপ্রদেশে বাড়িতে ফিরছেন তিনি। পুলিসের এই কাজে খুশি তাঁর পরিবার। জানা গিয়েছে, মধ্যপ্রদেশের উজ্জয়ীন জেলার বাসিন্দা যুবক সন্তোষ পারমার। দুই বছর আগে বাড়ি থেকে নিখোঁজ হয়ে যান। বিশদ

পশ্চিমবঙ্গে প্রথম দু’দফার
ভোটে বিজেপির প্রার্থী তালিকা

 

পটাশপুর    ডাঃ অম্বুজাক্ষ মোহান্তি
কাঁথি উত্তর    সুনীতা সিংহ
ভগবানপুর    রবীন্দ্রনাথ মাইতি
খেজুরি (এসসি)    শান্তনু প্রামাণিক বিশদ

কাল সকালেই ফোন পাবেন বিজেপির
সম্ভাব্য প্রার্থীরা, প্রতি কেন্দ্রে নাম দু’জনের 
ব্রিগেড শেষে দিল্লি থেকে ঘোষণা হবে তালিকা

রবিবার সকাল থেকেই সম্ভাব্য বিজেপি প্রার্থীদের কাছে ফোন যাবে দলের তরফে। তবে প্রথম দু’দফার ৬০টি আসনের জন্য কমপক্ষে ১২০ জন প্রার্থীকে বাছাই করেছে দলের শীর্ষ নেতৃত্ব। 
বিশদ

06th  March, 2021
করোনা মোকাবিলায় হিমশিম বিজেপিশাসিত
রাজ্যগুলি, ভালো কাজ করেছে পশ্চিমবঙ্গ 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টেই স্বীকার

গুজরাত সহ বিজেপি শাসিত রাজ্যগুলি সামাল দিতে হিমশিম খেলেও করোনার সংক্রমণ রুখতে ভালো কাজই করেছে পশ্চিমবঙ্গ। করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রকে গত এক মাসের যে তুলনামূলক রিপোর্ট তৈরি হয়েছে, সেখানেই বাংলার উল্লেখযোগ্য উদ্যোগের কথা বলা হয়েছে।  
বিশদ

06th  March, 2021
হ্যাটট্রিকের লক্ষ্যে তালিকা মমতার
জোর নবীন ও নতুন মুখে, টিকিট বহু তারকাকে, ৫১ মহিলা প্রার্থী

হ্যাটট্রিকের লক্ষ্যে যুদ্ধে তিনি একা। অন্যদিকে বাংলা দখলের স্বপ্নে বিভোর গেরুয়া শিবিরের তাবড় নেতা-মন্ত্রী সহ গোটা রাষ্ট্রশক্তি। তাঁর নিজের কথাতেই লড়াইটা এবার ‘এক বনাম একশো’। তাই অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে সেরাটা উজাড় করে দেওয়ার পণ নিয়েছেন। সেই প্রেক্ষিতকে সামনে রেখেই শুক্রবার একলপ্তে সব আসনের (তিনটি বাদে) প্রার্থী তালিকা প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

06th  March, 2021
সাশ্রয় অনেকটাই, আগুন দামের সিলিন্ডার
ছেড়ে ইন্ডাকশনে রান্নায় ঝুঁকছেন অনেকেই 

গত ডিসেম্বর মাসের গোড়ায় কলকাতায় রান্নার গ্যাসের দাম ছিল ৬২০.৫ টাকা। তিন মাস পেরতে না পেরতেই তার দাম ৮৪৫ টাকা ছাড়িয়ে গিয়েছে। অথচ ভর্তুকি বাবদ জুটছে ২০ টাকারও কম। অর্থাৎ একটি সিলিন্ডারের নিট দাম পড়ছে প্রায় ৮২৫ টাকা। 
বিশদ

06th  March, 2021
‘নির্বাচন কমিশন বিজেপির হাতের
পুতুল, ওরা যা বলছে তাই শুনছে’ 

‘নির্বাচন কমিশন বিজেপির হাতের ক্রীড়নক হয়ে উঠেছে। বিজেপি যা বলছে তাই শুনছে কমিশন। সেইমতো কমিশন ব্যবস্থা নিচ্ছে।’ শুক্রবার দলের প্রার্থী তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশনের উদ্দেশে এই ভাষায় তোপ দাগেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

06th  March, 2021

Pages: 12345

একনজরে
নাম ঘোষণা হওয়ার পরদিনই জেলাজুড়ে মাঠে নামলেন তৃণমূল প্রার্থীরা। কোথাও কর্মীদের নিয়ে বৈঠক, কোথাও মন্দিরে পুজো দিয়ে প্রচারে ঝাঁপালেন ভোটযুদ্ধের সেনাপতিরা। ...

মায়ানমারে গণতান্ত্রিক আন্দোলন উল্কার গতিতে ছড়িয়ে পড়েছে দেশের একপ্রান্ত থেকে অপর প্রান্তে। নিরস্ত্র গণতান্ত্রিক আন্দোলনকারীদের দমন করতে মায়ানমার সেনা ঝাঁপিয়ে পড়েছে। সেনার ক্ষমতা অধিগ্রহণের এক মাস পরেও বিক্ষোভ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।   ...

বিধানসভা নির্বাচনের মুখে মোদি সরকারের বিরুদ্ধে লাগাতার অবস্থান চালিয়ে যাওয়া সর্বভারতীয় কৃষক সংগঠনগুলির নেতাদের আসন্ন রাজ্য সফর ঘিরে তৈরি হয়েছে জটিলতা। জাতীয় স্তরে মোদিবিরোধী কর্মসূচিতে ...

ডাকসাইটে তৃণমূল কংগ্রেস নেতা প্রার্থী হতেই ইংলিশবাজারে ভোটের লড়াই জমজমাট হয়ে উঠেছে। শুক্রবারই দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইংলিশবাজারে তাঁর নাম প্রার্থী হিসেবে ঘোষণা করার পরই সময় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয় বৃদ্ধির যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু
১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম
১৯৫৫: অভিনেতা অনুপম খেরের জন্ম
১৯৬১: স্বাধীনতা সংগ্রামী গোবিন্দবল্লভ পন্থের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৯.৫১ টাকা ১০৩.০১ টাকা
ইউরো ৮৫.৫৯ টাকা ৮৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী ২৭/৭ অপরাহ্ন ৪/৪৮। মূলা নক্ষত্র ৩৭/৩৬ রাত্রি ৮/৫৯। সূর্যোদয় ৫/৫৬/৪৮, সূর্যাস্ত ৫/৩৮/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩ গতে ৯/৫০ মধ্যে। রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ১/৪৪ মধ্যে রাত্রি ৬/২৮ গতে ৭/১৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/২৮ মধ্যে। বারবেলা ১০/২১ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ১/২০ গতে ২/৫৩ মধ্যে।  
২২ ফাল্গুন ১৪২৭, রবিবার, ৭ মার্চ ২০২১। নবমী রাত্রি ৭/২৪। মূলা নক্ষত্র রাত্রি ১১/৩১। সূর্যোদয় ৫/৫৯, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ দিবা ৬/২৭ গতে ৯/৪১ মধ্যে এবং রাত্রি ৭/২০ গতে ৮/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৭ মধ্যে ও ১২/৫৪ গতে ১/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২ গতে ৭/২০ মধ্যে ও ১২/৫ গতে ৩/১০ মধ্যে। কালবেলা ১০/২১ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ১/২১ গতে ২/৫৪ মধ্যে।  
২২ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি  
মেষ: কর্মে পরিবর্তনের সম্ভাবনা। বৃষ: কর্মপ্রার্থীদের সামনে সুযোগ আসবে। মিথুন: নানা উপায়ে অর্থাগম ...বিশদ

08:08:48 AM

ইতিহাসে আজকের দিনে  
খ্রীষ্ঠপূর্ব ৩২২: গ্রিক দার্শনিক অ্যারিস্টটলের মৃত্যু১৯৩৪: ক্রিকেটার নরি কন্ট্রাক্টরের জন্ম১৯৫৫: ...বিশদ

08:00:00 AM

আইএসএল: ম্যাচ ড্র, নর্থইস্ট ১ - মোহন বাগান ১ 

06-03-2021 - 09:33:39 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (হাফটাইম) 

06-03-2021 - 08:26:20 PM

আইএসএল: নর্থইস্ট ০ - মোহন বাগান ১ (৩৪ মিনিট) 

06-03-2021 - 08:12:47 PM

পটাশপুরে বিজেপি প্রার্থী অম্বুজ মোহান্তি 

06-03-2021 - 07:58:00 PM