Bartaman Patrika
রাজ্য
 

আরও তিনজনের শরীরে ভাইরাস,
রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে সাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও তিনজনের শরীরে করোনা ভাইরাস মিলল। সংক্রমণের আশঙ্কা রয়েছে আরও দু’জনের ক্ষেত্রে। ফলে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭। উল্লেখযোগ্য বিষয় হল, নতুন করে আক্রান্ত তিনজনই ৩৭, পণ্ডিতিয়া রোডে বালিগঞ্জের সেই অভিজাত আবাসনের আক্রান্ত তরুণের সংস্পর্শে আসা মানুষ। দু’জন তাঁর বাবা ও মা। তৃতীয়জন পরিচারিকা, যাঁর বাড়ি পণ্ডিতিয়া বস্তিতে। আবাসনের বহু বাড়িতে কাজ করেন। তরুণের বাবা সম্পন্ন ব্যবসায়ী। এস পি মুখার্জি রোড এবং ঈশ্বর গাঙ্গুলি স্ট্রিটে দুটি স্যানিটারি জিনিসপত্রের দোকান আছে। ফলে সব মিলিয়ে স্থানীয় ৮৫ নম্বর ওয়ার্ড এবং আশপাশের বহু মানুষের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। এদিকে, দক্ষিণ দমদম পুরসভা এলাকায় যুগীপাড়ার বাসিন্দা চতুর্থ আক্রান্তের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। সল্টলেকের প্রাইভেট হাসপাতালে তাঁর চিকিৎসক ডাঃ সুশ্রুত বন্দ্যোপাধ্যায় বলেন, এদিনও ভেন্টিলেশনে রাখতে হয়েছে ওঁকে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, পেশায় রেলকর্মী চতুর্থ আক্রান্ত ২৬ ফেব্রুয়ারি জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে ভাগলপুর গিয়েছিলেন। ফেরেন ২ মার্চ। অফিস করেন ৭ মার্চ পর্যন্ত। ৯ মার্চ বাড়িতে দোল খেলেন। ১১ তারিখ নাগাদ অসুস্থ বোধ করেন। জ্বর আসে। দু’জন ডাক্তারকে দেখান পরপর। ওষুধ খান। চেস্ট এক্স-রে করালে নিউমোনিয়া ধরা পড়ে। ১৬ মার্চ সল্টলেকের প্রাইভেট হাসপাতালে ভর্তি হন। ফলে এখন নজরে ২৬ ফেব্রুয়ারির জ্ঞানেশ্বরী এক্সপ্রেস, সঙ্গে ২-৭ মার্চ পর্যন্ত ওই ব্যক্তির সঙ্গে কাজ করা রেলকর্মীরা এবং ৯ মার্চ তাঁর সঙ্গে বাড়িতে দোল খেলা মানুষজন। স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, বিষয়টি গোষ্ঠী সংক্রমণ কি না, সন্দেহ রয়েছে। ওঁর ট্রেনযাত্রার ইতিহাস ও তা থেকে সংক্রমণ উড়িয়ে দেওয়া যায় না।
এদিকে স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে সন্ধ্যায় জানিয়েছে, রবিবার নতুন করে আইডি হাসপাতাল সহ রাজ্যের বিভিন্ন জায়গার আইসোলেশন ওয়ার্ডে ২১ জনকে ভর্তি করা হয়েছে। আইডিতে ঠাঁই নাই ঠাঁই নাই অবস্থা। চতুর্থ করোনা আক্রান্তের বাড়ির লোকজনের কয়েকজনকে এম আর বাঙ্গুরে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন আইসোলেশন ওয়ার্ডে ৫২ জন ভর্তি আছেন। একদিনে ১৩১২ জনকে গৃহবন্দি করা হয়েছে। সবশুদ্ধ গৃহবন্দি আছেন ২২০৪৩ জন।
আরও যে দু’জনের ক্ষেত্রে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের ক্ষেত্রে নাইসেডের প্রাথমিক পরীক্ষায় করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। দু’জনের নমুনা চূড়ান্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। 

23rd  March, 2020
ইলিশ ‘উপহার’ আসার দিনেই পেঁয়াজ রপ্তানি বন্ধ
ওপার বাংলার ক্ষোভের আঁচে এপারের
মৎস্যপ্রেমীদের কপাল পোড়ার আশঙ্কা

 ইলিশ উপহার আসার দিনই ওপারে পিয়াঁজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। যার ফলে বাংলাদেশে পেঁয়াজের ঝাঁঝে হাত পুড়তে শুরু করেছে মধ্যবিত্তের। গত বছরের মতো এবারও পেঁয়াজের দর কেজিপ্রতি ৩০০ টাকায় পৌঁছবে কি না, তা নিয়ে আলোচনাও শুরু হয়েছে বিভিন্ন চ্যানেলে।
বিশদ

16th  September, 2020
ডাক সহায়ক পদে নিয়োগ,
শূন্যপদ ৫ হাজারেরও বেশি

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। করোনা পরিস্থিতির মধ্যেই ডাক বিভাগে বড়সড় নিয়োগ হতে চলেছে। গ্রামীণ ডাক সহায়ক পদে ৫ হাজারের বেশি লোক নেওয়া হবে। যোগ্যতামান মাধ্যমিক। অনলাইন আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। ডাক বিভাগের সরকারি ওয়েবসাইটে আবেদনপত্র জমা দিতে হবে। করোনা পর্বে দেশজুড়ে অর্থনীতির চাকা কার্যত থমকে গিয়েছে। চাকরির বাজারেও দেখা দিয়েছে তীব্র মন্দা।
বিশদ

16th  September, 2020
ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট খুলে তোলাবাজি, কুৎসা
ভোটের আগে নিশানায় পুলিস,
রাজনৈতিক অঙ্ক দেখছে রাজ্য

 উত্তর থেকে দক্ষিণবঙ্গ—রাজ্যের বিভিন্ন জেলার পুলিসকর্তাদের নামে ফেসবুকে ভুয়ো অ্যাকাউন্ট খুলে তাঁদের কালিমালিপ্ত করার চেষ্টা চলছে। আর এর নেপথ্যে বড়সড় ‘ষড়যন্ত্রের’ আঁচ পাচ্ছেন গোয়েন্দারা। শুধু ভুয়ো অ্যাকাউন্ট খোলাই নয়, ওই পুলিস কর্তাদের নাম ব্যবহার করে রীতিমতো ‘তোলাবাজি’ চালাচ্ছে সাইবার অপরাধীরা।
বিশদ

16th  September, 2020
প্রকাশ্যে মিমিকে কটূক্তি,
ধৃত ট্যাক্সিচালক

 তৃণমূলের অভিনেত্রী-সাংসদ মিমি চক্রবর্তীকে লক্ষ্য করে কটূক্তি এবং অশ্লীল অঙ্গভঙ্গি করার জোড়া খেসারত দিতে হল এক ট্যাক্সিচালককে। শ্রীঘরে ঠাঁই তো হলই, উপরি হিসেবে জুটল মিমির ক্যারাটের প্যাঁচ। হঠাৎ মারতে গেলেন কেন?
বিশদ

16th  September, 2020
 আমন ধানের শস্য বিমা করার
সময়সীমা বেড়ে ৩০ সেপ্টেম্বর

আমন ধানের শস্য বিমা করার সময়সীমা আরও বৃদ্ধি করা হল। প্রথমে এই সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত ছিল। রাজ্য সরকারের অনুরোধে রাষ্ট্রায়ত্ত এগ্রিকালচার ইন্সিওরেন্স কোম্পানি অব ইন্ডিয়া প্রথমে সময়সীমা বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর করে। সেই সময়সীমা আবার বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছে।
বিশদ

16th  September, 2020
 শিক্ষা ও কাজের দাবিতে
বাম ছাত্র-যুবদের মিছিল

কলকাতা: শিক্ষা ও কাজের দাবিতে মঙ্গলবার রাজ্যজুড়ে বামপন্থী ছাত্র ও যুব সংগঠনগুলি যৌথভাবে বিক্ষোভ দিবস পালন করল। বিভিন্ন জেলা সদরের পাশাপাশি কলকাতায় কেন্দ্রীয়স্তরে বড় প্রতিবাদ মিছিল করল তারা। কলকাতায় মিছিলের পুরোভাগে তাদের দাবির সমর্থনে বিভিন্ন স্লোগান লেখা হলুদ রংয়ের ছাতাধারী বেশ কয়েকজন বিক্ষোভকারী নজর কাড়ে সকলের।
বিশদ

16th  September, 2020
 করোনার কারণে ঝুলে থাকা ফৌজদারি
মামলার শুনানি শেষ করতে নির্দেশিকা

 করোনার কারণে বিভিন্ন আদালতে অসংখ্য মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। কোনও মামলা অর্ধসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে, কোনও মামলায় হয়তো শুনানি এখনও শুরুই হয়নি। আবার এমন অনেক মামলা রয়েছে, যেগুলির শুনানি অনেকটা এগিয়ে গেলেও করোনা আবহে থমকে রয়েছে। হয় ভার্চুয়াল, না হয় সশরীরে হাজির হয়ে এই সব মামলার বিচার প্রক্রিয়া শুরু করতে হবে।
বিশদ

16th  September, 2020
সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে ৩টি অত্যাধুনিক
সিটি স্ক্যান তিন মেডিক্যাল কলেজে

 অত্যন্ত খরচসাপেক্ষ রোগপরীক্ষা বিনামূল্যে করা এবং একইসঙ্গে স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের পঠনপাঠন। এই দুই উদ্দেশ্যকে সামনে রেখে রাজ্যজুড়ে বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে অত্যাধুনিক সিটি স্ক্যান মেশিন বসাচ্ছে স্বাস্থ্যদপ্তর। বিশদ

16th  September, 2020
 রবীন্দ্রভারতী
শিক্ষকদের বাধায় এমসিকিউ
নয়, পরীক্ষা হবে বাড়ি থেকেই

  যাদবপুর, কলকাতা বা বিএড বিশ্ববিদ্যালয়ের মতো রবীন্দ্রভারতীর পড়ুয়ারাও পরীক্ষা দিতে পারবেন বাড়ি থেকেই। সোমবার এই বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠক ছিল। সেখানে ঠিক হয়েছে, হোম অ্যাসাইনমেন্টের মাধ্যমে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা নেওয়া হবে।
বিশদ

16th  September, 2020
নভেম্বরের মধ্যেই এক হাজার
সাব-ইন্সপেক্টর নিয়োগ খাদ্যদপ্তরে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদপ্তরে সাব-ইন্সপেক্টর পদে নিয়োগে তৎপর হল রাজ্য। আগামী নভেম্বর মাসের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলতে চাইছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।  
বিশদ

16th  September, 2020
দেশে ২০ জোড়া ক্লোন ট্রেন
চলবে, বাংলা পেল একটি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইঙ্গিত মিলেছিল আগেই। আর সেই মতোই অতিরিক্ত যাত্রী চাহিদা সামাল দিতে ২০ জোড়া ক্লোন ট্রেনের ঘোষণা করল রেল বোর্ড। আগামী ২১ সেপ্টেম্বর থেকে এই ক্লোন ট্রেনগুলি চলবে। সর্বোচ্চ দশ দিন আগে টিকিট বুকিং করা যাবে।  
বিশদ

16th  September, 2020
 চুক্তিভিত্তিক কর্মীর মর্যাদা চান কম্পিউটার শিক্ষকরা

 রাজ্যের স্কুলশিক্ষার সঙ্গে যুক্ত কম্পিউটার শিক্ষকরা তাঁদের বেতন নিশ্চিত করতে সরকারের কাছে চুক্তিভিত্তিক ব্যবস্থা চালু করার দাবি তুললেন। বেসরকারি এজেন্সির দ্বারা নিযুক্ত হওয়ায় তাঁরা সরকারি স্কুলের শিক্ষকদের মতো বেতন পান না। বিশদ

16th  September, 2020
খাগড়াগড় কাণ্ডে আরও ২
জেএমবি জঙ্গির কারাদণ্ড

 চাঞ্চল্যকর খাগড়াগড় বিস্ফোরণ-কাণ্ডে তৃতীয় দফায় আরও দুই জেএমবি জঙ্গি আদালতে দোষী সাব্যস্ত হয়ে সাজাপ্রাপ্ত হল। এদের নাম মুস্তাফিজুর রহমান ও কাদের কাজি। মঙ্গলবার কলকাতা নগর দায়রার এনআইএ’র বিশেষ আদালতের বিচারক প্রসেনজিৎ বিশ্বাস দোষ কবুল করা ওই দুই জঙ্গিকে সাত বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দেন।
বিশদ

16th  September, 2020
 কলেজে ভর্তির সমস্যা নেই, দাবি শিক্ষামন্ত্রীর

 কলেজে ভর্তির ক্ষেত্রে কোনও সমস্যা নেই। তবে সবাই গুটিকয়েক কলেজে ভর্তি হতে চাওয়ায় কিছুটা সমস্যা তৈরি হয়েছে। সোমবার বেহালা শরৎসদন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ভার্চুয়াল সম্বর্ধনা জানানো হয়েছে। বিশদ

16th  September, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় দলীয় সংগঠনকে শক্তিশালী করতে সঙ্গে নিতে হবে বিপ্লব মিত্রকে। কলকাতায় বৈঠকে রাজ্য নেতৃত্বের তরফ থেকে জেলা নেতৃত্বকে এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।  ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...

লন্ডন: করোনা রুখতে কঠোর জরিমানার পথে হাঁটতে চলেছে ব্রিটেন। সেল্ফ আইসোলেশনে না থাকলে করোনা আক্রান্তকে ১০ হাজার পাউন্ড জরিমানা করা হবে বলে শনিবার ঘোষণা করেছে বরিস জনসন সরকার।  ...

নয়াদিল্লি: রবিবার ডিজেলের দাম ফের কমল দেশজুড়ে। এই নিয়ে গত চার দিনে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ১ টাকা হ্রাস পেল। এদিন দিল্লিতে ডিজেলের দাম ২৪ পয়সা কমে হয়েছে ৭১ টাকা ৫৮ পয়সা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
৮ সাংসদকে সাসপেন্ডের তীব্র প্রতিবাদ মমতার 
কৃষি বিল নিয়ে প্রতিবাদে মুখর হওয়ায় ডেরেক ও’ব্রায়ান, দোলা সেন ...বিশদ

12:26:02 PM

অন্তঃসত্ত্বা কিশোরীকে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল কিশোরী। তাই নিয়ে বচসা চলাকালীন কাঠের আঘাতে ...বিশদ

12:08:51 PM

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হাঁসখালি থানার এক এসআইয়ের  
রাজ্যে আরও এক পুলিস কর্মীর প্রাণ নিল করোনা। মৃত্যু হল ...বিশদ

12:04:17 PM

আলুর দাম নিয়ন্ত্রণে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা রোড বাজারে অভিযান পুলিসের 

11:56:00 AM

গর্ভের সন্তান ছেলে কি না জানতে স্ত্রীর পেট কাটল যুবক, গ্রেপ্তার 
পুরুষতান্ত্রিক মানসিকতার আরও এক ঘৃণ্য নজির সৃষ্টি করল উত্তরপ্রদেশের বুদানের ...বিশদ

10:40:05 AM

আরও ২ জঙ্গির খোঁজ পেল এনআইএ
ধৃত আল-কায়েদা জঙ্গিদের জেরা করে মুর্শিদাবাদে আরও ২ জঙ্গির খোঁজ ...বিশদ

10:34:45 AM