Bartaman Patrika
রাজ্য
 

আরও তিনজনের শরীরে ভাইরাস,
রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে সাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও তিনজনের শরীরে করোনা ভাইরাস মিলল। সংক্রমণের আশঙ্কা রয়েছে আরও দু’জনের ক্ষেত্রে। ফলে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭। উল্লেখযোগ্য বিষয় হল, নতুন করে আক্রান্ত তিনজনই ৩৭, পণ্ডিতিয়া রোডে বালিগঞ্জের সেই অভিজাত আবাসনের আক্রান্ত তরুণের সংস্পর্শে আসা মানুষ। দু’জন তাঁর বাবা ও মা। তৃতীয়জন পরিচারিকা, যাঁর বাড়ি পণ্ডিতিয়া বস্তিতে। আবাসনের বহু বাড়িতে কাজ করেন। তরুণের বাবা সম্পন্ন ব্যবসায়ী। এস পি মুখার্জি রোড এবং ঈশ্বর গাঙ্গুলি স্ট্রিটে দুটি স্যানিটারি জিনিসপত্রের দোকান আছে। ফলে সব মিলিয়ে স্থানীয় ৮৫ নম্বর ওয়ার্ড এবং আশপাশের বহু মানুষের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। এদিকে, দক্ষিণ দমদম পুরসভা এলাকায় যুগীপাড়ার বাসিন্দা চতুর্থ আক্রান্তের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। সল্টলেকের প্রাইভেট হাসপাতালে তাঁর চিকিৎসক ডাঃ সুশ্রুত বন্দ্যোপাধ্যায় বলেন, এদিনও ভেন্টিলেশনে রাখতে হয়েছে ওঁকে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, পেশায় রেলকর্মী চতুর্থ আক্রান্ত ২৬ ফেব্রুয়ারি জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে ভাগলপুর গিয়েছিলেন। ফেরেন ২ মার্চ। অফিস করেন ৭ মার্চ পর্যন্ত। ৯ মার্চ বাড়িতে দোল খেলেন। ১১ তারিখ নাগাদ অসুস্থ বোধ করেন। জ্বর আসে। দু’জন ডাক্তারকে দেখান পরপর। ওষুধ খান। চেস্ট এক্স-রে করালে নিউমোনিয়া ধরা পড়ে। ১৬ মার্চ সল্টলেকের প্রাইভেট হাসপাতালে ভর্তি হন। ফলে এখন নজরে ২৬ ফেব্রুয়ারির জ্ঞানেশ্বরী এক্সপ্রেস, সঙ্গে ২-৭ মার্চ পর্যন্ত ওই ব্যক্তির সঙ্গে কাজ করা রেলকর্মীরা এবং ৯ মার্চ তাঁর সঙ্গে বাড়িতে দোল খেলা মানুষজন। স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, বিষয়টি গোষ্ঠী সংক্রমণ কি না, সন্দেহ রয়েছে। ওঁর ট্রেনযাত্রার ইতিহাস ও তা থেকে সংক্রমণ উড়িয়ে দেওয়া যায় না।
এদিকে স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে সন্ধ্যায় জানিয়েছে, রবিবার নতুন করে আইডি হাসপাতাল সহ রাজ্যের বিভিন্ন জায়গার আইসোলেশন ওয়ার্ডে ২১ জনকে ভর্তি করা হয়েছে। আইডিতে ঠাঁই নাই ঠাঁই নাই অবস্থা। চতুর্থ করোনা আক্রান্তের বাড়ির লোকজনের কয়েকজনকে এম আর বাঙ্গুরে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন আইসোলেশন ওয়ার্ডে ৫২ জন ভর্তি আছেন। একদিনে ১৩১২ জনকে গৃহবন্দি করা হয়েছে। সবশুদ্ধ গৃহবন্দি আছেন ২২০৪৩ জন।
আরও যে দু’জনের ক্ষেত্রে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের ক্ষেত্রে নাইসেডের প্রাথমিক পরীক্ষায় করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। দু’জনের নমুনা চূড়ান্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। 

23rd  March, 2020
মাহেশ ও ইসকনের
রথেও জনসমাগম নয়

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে সঙ্কটের পরিস্থিতিতে এবারও মাহেশ ও ইসকনের রথযাত্রায় জনসমাগম বন্ধ করে দেওয়া হল। যদিও বিধিসম্মতভাবে রথযাত্রা হবে। ২০২০ সালেও করোনা সংক্রমণ ঠেকাতে রথযাত্রাকে কেন্দ্র করে জনসমাগম বন্ধ করে দেওয়া হয়েছিল। বিশদ

16th  June, 2021
করোনার আগে থেকে কোর্টে ভিডিও
শুনানি বৈধ ছিল একমাত্র এরাজ্যেই

 

অভিযুক্তকে ভিডিও-অডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে পেশ করার ব্যবস্থা করোনা সংক্রমণের আগে থেকে একমাত্র পশ্চিমবঙ্গেই বৈধ ছিল।
বিশদ

16th  June, 2021
পিকে-র সংস্থা আইপ্যাকের ছকেই
দিল্লি দখলের লক্ষ্যে তৃণমূল, গুঞ্জন

উনিশের লোকসভা নির্বাচনে আশানুরূপ ফল না হওয়ায়, একুশের রণকৌশল তৈরিতে প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক-এর সঙ্গে চুক্তি করেছিল তৃণমূল কংগ্রেস। যদিও সেই চুক্তি নিয়ে গোড়ায় নানান প্রশ্ন উঠলেও, বিধানসভা ভোটের ফলাফলই সেদিনের সেই সব প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছে। বিশদ

15th  June, 2021
শালিমারের জাহাজ কারখানার পুনরুজ্জীবনে  
রাজ্যের একগুচ্ছ পদক্ষেপ, ঘোষণা ফিরহাদের

রাজ্য সরকারের মালিকানায় থাকা জাহাজ তৈরির কারখানা শালিমার ওয়ার্কস লিমিটেডের পুনরুজ্জীবনে উদ্যোগী হল পরিবহণ দপ্তর। এই দপ্তরের প্রয়োজন মতো ভেসেল, লঞ্চ, প্রমোদতরীর বরাত এখন থেকে ব্রিটিশ আমলে হাওড়ায় গঙ্গার পারে তৈরি এই কারখানাকেই দেওয়া হবে বলে জানান পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

15th  June, 2021
একদিনে মাটিতে ৬৩ শতাংশ
বজ্রপাত, শুরু ময়নাতদন্ত 

তাহলে কি চরিত্র বদলাচ্ছে বজ্রপাত? আগে বেশির ভাগ ক্ষেত্রে মেঘের মধ্যেই বিদ্যুতের ঝিলিক দেখা যেত। মাঝেমধ্যে বাজ পড়ত মাটিতে। সেই আওয়াজে কেঁপে উঠত বুক। আর যেখানে পড়ত, সেখানকার গাছপালা ঝলসে যেত। 
বিশদ

15th  June, 2021
তৃতীয় ঢেউয়ের শঙ্কায় মহিলা ও শিশুদের
জন্য রাজ্যে চিহ্নিত করা হচ্ছে দশ হাজার বেড

করোনার তৃতীয় ঢেউ সামলাতে তিন মাস থেকে ১২ বছরের শিশু ও কিশোর-কিশোরীদের জন্য দশ হাজার জেনারেল মহিলা বেড চিহ্নিত করছে রাজ্য সরকার।
বিশদ

15th  June, 2021
সামান্য ছাড়, কঠোর
বিধি আরও ১৫ দিন
মৃত্যুহার কমলে চলতে পারে বাস

নিয়ন্ত্রণে আসেনি মৃত্যু। সংক্রমণ এখনও সাড়ে তিন হাজারের ঘরে। তাই সামান্য ছাড় দিয়েই দীর্ঘায়িত হচ্ছে কঠোর আত্মশাসন পর্ব। আগামী কাল, বুধবার থেকে আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যে বাড়ানো হল বিধিনিষেধের সময়সীমা। সোমবার নবান্নে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পর্বে সরকারি-বেসরকারি অফিস, শপিংমল, রেস্তরাঁ-পানশালা, পার্ক শর্তসাপেক্ষে আংশিকভাবে খুললেও গণপরিবহণে নিষেধাজ্ঞা বহাল থাকছে।
বিশদ

15th  June, 2021
রেশন ব্যবস্থা ও ধান ক্রয়ের উপর
নজরদারি বৃদ্ধির নির্দেশ মুখ্যমন্ত্রীর

খাদ্যশস্যের  অপচয় কমিয়ে সুষ্ঠু রেশন ব্যবস্থা গড়ে তোলার জন্য একগুচ্ছ নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে খাদ্যসাথী (রেশন সরবরাহ) প্রকল্প ও ধান সংগ্রহ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বিশদ

15th  June, 2021
পশ্চিমবঙ্গেও সক্রিয় ছিল
‘বাঘ হাবিবে’র নেটওয়ার্ক
এপারের সুন্দরবনে চলত বন্যপ্রাণীর দেহাংশ বিক্রি

বাঘ হাবিব। সম্প্রতি বাংলাদেশ সুন্দরবনের শরণখোলা থেকে গ্রেপ্তার করা হয়েছে এই কুখ্যাত চোরাশিকারিকে। ভালো নাম হাবিব তালুকদার।
বিশদ

15th  June, 2021
থাকার পর্যাপ্ত ব্যবস্থা নেই, বন্ধ হতে পারে
বিধায়ক আবাসনে কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ

ডরমেটরিতে বেডের সংখ্যা হাতে গোনা। ফলে বিজেপি বিধায়কদের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের থাকার পর্যাপ্ত ব্যবস্থা সম্ভব নয়। বিধানসভার সচিবালয় থেকে উঠে এসেছে এমনই তথ্য। 
বিশদ

15th  June, 2021
ছুঁতে পারেনি কলেরা, করোনা আবহেও
দিব্যি রয়েছেন বহরমপুরের শতায়ু ভবানী

দেখেছেন ইংরেজ শাসন। সাক্ষী রয়েছেন দেশভাগেরও। ১০০বছর আগে কলেরার তাণ্ডবও চাক্ষুষ করেছেন। কিন্তু তাঁকে ছুঁতে পারেনি মহামারী।
বিশদ

15th  June, 2021
হুগলির চার ‘আরওবি’ নিয়ে
জরুরি রিপোর্ট তলব রাজ্যের

হুগলির চারটি ‘আর ও বি’ (রোড ওভার ব্রিজ)-এর সর্বশেষ স্ট্যাটাস রিপোর্ট জরুরি ভিত্তিতে চাইল রাজ্য সরকার। সোমবার ওই রিপোর্ট জেলা প্রশাসনের কাছে তলব করা হয়।
বিশদ

15th  June, 2021
সোশ্যাল মিডিয়ায় হুগলি বিজেপির
মুষল পর্ব, সিঁদুরে মেঘ দেখছে দল

দু’মাস আগের কথা। সোশ্যাল মিডিয়ায় তুফান তুলে দেওয়াই বিজেপি’র একনিষ্ঠ নেতা-কর্মী হওয়ার অন্যতম মাপকাঠি ছিল। সময়ের ফেরে সেই সোশ্যাল মিডিয়ায় এখন নেতাদের পোস্ট করাই কার্যত ‘ব্যান’ করে দিল বিজেপি নেতৃত্ব।
বিশদ

15th  June, 2021
১৬ই বিধি শিথিল নিয়ে আজ সিদ্ধান্ত
দূরপাল্লার বাসের বুকিং চালু

সম্ভাবনা তৈরি হয়েই ছিল। এবার ইঙ্গিত আরও স্পষ্ট হল। শনিবার থেকেই ফের চালু হয়ে গিয়েছে রাজ্য সরকারি দূরপাল্লার বাসের বুকিং ব্যবস্থা। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার অধীনে থাকা সরকারি বাসগুলিতে অ্যাপের মাধ্যমে বুকিং করা যাচ্ছে।
বিশদ

14th  June, 2021

Pages: 12345

একনজরে
আগামী বছর যোগীর রাজ্যে বিধানসভা ভোট। তার আগে উত্তরপ্রদেশে বিজেপির সহ সভাপতি পদে বসানো হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত প্রাক্তন আমলা এ কে শর্মাকে। ...

এবার বিধানসভা ভোটে আলিপুরদুয়ারের পাঁচটি আসনেই জিতেছে বিজেপি। সবক’টি আসনে জিতলেও ভোটের পরে কিন্তু জেলাজুড়ে বিজেপির পঞ্চায়েত সদস্য, মণ্ডল ও বুথ সভাপতিদের শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগদানের হিড়িক পড়েছে। ...

ইরানের প্রেসিডেন্ট হতে চলেছেন সুপ্রিম নেতা আয়াতোল্লা আলি খামেনেইয়ের স্নেহধন্য বিচারবিভাগের কট্টরপন্থী প্রধান ইব্রাহিম রেইসি। রেইসিই হতে চলেছেন মার্কিন নিষিদ্ধ তালিকায় থাকা প্রথম প্রেসিডেন্ট। ...

লং ওয়াল মাইনিং, কনটিনিউয়াস মাইনারস ও সারফেস মাইনারসের মতো কয়লা খনিতে ব্যবহৃত বিশ্বমানের মেশিনের যন্ত্রাংশ দুর্গাপুরে তৈরি হতে চলেছিল। বন্ধ এমএএমসি কারখানার বৃহত্তম অংশীদার ভারত আর্থ মোভারস লিমিটেড(বিইএমএল) পোল্যান্ডের এক সংস্থার সঙ্গে সব কিছু চূড়ান্তও করে ফেলেছিল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.২৯ টাকা ৭৫.০০ টাকা
পাউন্ড ১০০.৬৬ টাকা ১০৪.১৮ টাকা
ইউরো ৮৬.৩৭ টাকা ৮৯.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) -
গহনা সোনা (১০ (গ্রাম) -
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) -
রূপার বাট (প্রতি কেজি) -
রূপা খুচরো (প্রতি কেজি) -
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী ২৮/৩৩ অপরাহ্ন ৪/২২। চিত্রা নক্ষত্র ৩৪/৪২ রাত্রি ৬/৪৯। সূর্যোদয় ৪/৫৬/২৭, সূর্যাস্ত ৬/১৯/৩৩। অমৃতযোগ দিবা ৬/৪৪ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৪৪ মধ্যে পুনঃ ১০/৩৪ গতে ১২/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৮ মধ্যে। 
৫ আষাঢ় ১৪২৮, রবিবার, ২০ জুন ২০২১। দশমী দিবা ১২/২৪। চিত্রা নক্ষত্র দিবা ৩/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: জার্মানি ৪-২ গোলে হারাল পর্তুগালকে

19-06-2021 - 11:29:00 PM

ইউরো কাপ: পর্তুগাল ১-২ জার্মানি (হাফটাইম)

19-06-2021 - 10:27:06 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ১( ৩৬ মিনিট)

19-06-2021 - 10:09:32 PM

ইউরো কাপ: পর্তুগাল ১ জার্মানি ০ ( ১৫ মিনিট)

19-06-2021 - 09:49:40 PM

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: দ্বিতীয় দিনে কম আলোর জন্য বন্ধ খেলা, ভারত ১৪৬/ ৩ (প্রথম ইনিংস)

19-06-2021 - 09:33:54 PM

ইউরো কাপ: ১-১ গোলে ড্র ফ্রান্স ও হাঙ্গেরি ম্যাচ

19-06-2021 - 08:30:13 PM