Bartaman Patrika
রাজ্য
 

আরও তিনজনের শরীরে ভাইরাস,
রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে সাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও তিনজনের শরীরে করোনা ভাইরাস মিলল। সংক্রমণের আশঙ্কা রয়েছে আরও দু’জনের ক্ষেত্রে। ফলে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭। উল্লেখযোগ্য বিষয় হল, নতুন করে আক্রান্ত তিনজনই ৩৭, পণ্ডিতিয়া রোডে বালিগঞ্জের সেই অভিজাত আবাসনের আক্রান্ত তরুণের সংস্পর্শে আসা মানুষ। দু’জন তাঁর বাবা ও মা। তৃতীয়জন পরিচারিকা, যাঁর বাড়ি পণ্ডিতিয়া বস্তিতে। আবাসনের বহু বাড়িতে কাজ করেন। তরুণের বাবা সম্পন্ন ব্যবসায়ী। এস পি মুখার্জি রোড এবং ঈশ্বর গাঙ্গুলি স্ট্রিটে দুটি স্যানিটারি জিনিসপত্রের দোকান আছে। ফলে সব মিলিয়ে স্থানীয় ৮৫ নম্বর ওয়ার্ড এবং আশপাশের বহু মানুষের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। এদিকে, দক্ষিণ দমদম পুরসভা এলাকায় যুগীপাড়ার বাসিন্দা চতুর্থ আক্রান্তের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। সল্টলেকের প্রাইভেট হাসপাতালে তাঁর চিকিৎসক ডাঃ সুশ্রুত বন্দ্যোপাধ্যায় বলেন, এদিনও ভেন্টিলেশনে রাখতে হয়েছে ওঁকে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, পেশায় রেলকর্মী চতুর্থ আক্রান্ত ২৬ ফেব্রুয়ারি জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে ভাগলপুর গিয়েছিলেন। ফেরেন ২ মার্চ। অফিস করেন ৭ মার্চ পর্যন্ত। ৯ মার্চ বাড়িতে দোল খেলেন। ১১ তারিখ নাগাদ অসুস্থ বোধ করেন। জ্বর আসে। দু’জন ডাক্তারকে দেখান পরপর। ওষুধ খান। চেস্ট এক্স-রে করালে নিউমোনিয়া ধরা পড়ে। ১৬ মার্চ সল্টলেকের প্রাইভেট হাসপাতালে ভর্তি হন। ফলে এখন নজরে ২৬ ফেব্রুয়ারির জ্ঞানেশ্বরী এক্সপ্রেস, সঙ্গে ২-৭ মার্চ পর্যন্ত ওই ব্যক্তির সঙ্গে কাজ করা রেলকর্মীরা এবং ৯ মার্চ তাঁর সঙ্গে বাড়িতে দোল খেলা মানুষজন। স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, বিষয়টি গোষ্ঠী সংক্রমণ কি না, সন্দেহ রয়েছে। ওঁর ট্রেনযাত্রার ইতিহাস ও তা থেকে সংক্রমণ উড়িয়ে দেওয়া যায় না।
এদিকে স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে সন্ধ্যায় জানিয়েছে, রবিবার নতুন করে আইডি হাসপাতাল সহ রাজ্যের বিভিন্ন জায়গার আইসোলেশন ওয়ার্ডে ২১ জনকে ভর্তি করা হয়েছে। আইডিতে ঠাঁই নাই ঠাঁই নাই অবস্থা। চতুর্থ করোনা আক্রান্তের বাড়ির লোকজনের কয়েকজনকে এম আর বাঙ্গুরে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন আইসোলেশন ওয়ার্ডে ৫২ জন ভর্তি আছেন। একদিনে ১৩১২ জনকে গৃহবন্দি করা হয়েছে। সবশুদ্ধ গৃহবন্দি আছেন ২২০৪৩ জন।
আরও যে দু’জনের ক্ষেত্রে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের ক্ষেত্রে নাইসেডের প্রাথমিক পরীক্ষায় করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। দু’জনের নমুনা চূড়ান্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। 

23rd  March, 2020
 জগদ্দলে তৃণমূল অফিসে বোমাবাজি

  নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: সোমবার রাতে জগদ্দলের সুন্দিয়া মোড়ে তৃণমূলের কার্যালয়ে বোমাবাজি করল দুষ্কৃতীরা। বাইকে চেপে এসে দুই দুষ্কৃতী বোমা মেরে পালিয়ে যায়। এর জেরে এলাকায় আতঙ্ক ছড়ায়। খবর পেয়ে জগদ্দল থানার পুলিস আসে। বিশদ

01st  July, 2020
ডাকঘরে ফাইন
মকুব করার আর্জি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাকঘরে সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে রেকারিং ডিপোজিট বা আরডি’র ক্ষেত্রে সময়ে টাকা জমা না দিলে ফাইন বা জরিমানা দিতে হয় গ্রাহকদের। করোনার কারণে ৩০ জুন পর্যন্ত ফাইন মকুব করার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার।
বিশদ

01st  July, 2020
জোটের কর্মসূচি পালনে
ধাক্কা খেল বাম শিবির

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা সহ অধিকাংশ জেলায় মোটামুটি সফল হলেও কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে পথে নেমে যৌথ কর্মসূচি পালনে কিছুটা ধাক্কা খেল বাম ও কংগ্রেসের জোট নেতৃত্ব। পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির ইস্যুতে সোমবার রাজ্য জুড়ে বিক্ষোভ দেখানোর ক্ষেত্রে অন্তত দু’টি জেলায় দুই বিরোধী শিবিরের তালমিল ছিল না। বিশদ

01st  July, 2020
আক্রান্তদের মনোবল ফেরাতে করোনা
জয়ীদের যুক্ত করার উদ্যোগ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তদের সুস্থ করার প্রক্রিয়ায় করোনা জয়ী যোদ্ধাদের যুক্ত করার অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই উদ্যোগের কথা ঘোষণা করেন।
বিশদ

30th  June, 2020
 করোনা মোকাবিলায় তিন
কোটি মাস্ক বিলি করবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে আরও তিন কোটি মাস্ক তৈরি করে বিলি করবে রাজ্য সরকার। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ঘোষণা করেন। তিনি বলেন, রাজ্যের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পদপ্তর (এমএসএমই) ইতিমধ্যেই লক্ষ লক্ষ মাস্ক তৈরি করেছে।
বিশদ

30th  June, 2020
মন্দারমণিতে ভেসে এল
বিশালাকার মৃত তিমি

সংবাদদাতা, কাঁথি: সোমবার মন্দারমণির মোহনায় সাতসকালেই এক বিশালাকার মৃত তিমি ভাসতে দেখা যায়। তিমিটি লম্বায় প্রায় ৩৬ ফুট, চওড়া ১০ফুট। ওজন আড়াই টনের বেশি। তিমি ভাসছে খবর পেয়েই ভিড় জমতে শুরু করে। খবর পেয়ে হাজির হন বনদপ্তর, মন্দারমণি কোস্টাল থানার পুলিস ও দীঘা মেরিন অ্যাকোয়ারিয়মের কর্মকর্তারা।
বিশদ

30th  June, 2020
করোনার প্রকোপের মধ্যেই ডেঙ্গুর
ভ্রুকুটি, নবান্নে বৈঠক মুখ্যসচিবের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একে করোনায় রক্ষে নেই, দোসর হয়েছে ডেঙ্গু। ইতিমধ্যে শহর কলকাতায় মশাবাহিত এই রোগের প্রকোপ মাথাচাড়া দিতে শুরু করেছে। স্বাভাবিকভাবেই তাতে চিন্তা বেড়েছে প্রশাসনের।
বিশদ

30th  June, 2020
সাত সকালে রাইস মিলের ভিতর ঢুকে ধান
খেয়ে ঝাড়গ্রামের রাজ্য সড়ক দাপাল হাতি

  সংবাদদাতা, ঝাড়গ্রাম: সোমবার সকালে একটি রেসিডেন্সিয়াল হাতি ঝাড়গ্রামের জিতুশোলে রাইস মিলের গেট ভেঙে ভিতরে ঢুকে আয়েস করে প্রচুর ধান, চাল খায় ও ছড়িয়ে নষ্ট করে। তারপর দীর্ঘক্ষণ ৫ নম্বর রাজ্য সড়কে দাপিয়ে বেড়ায়।
বিশদ

30th  June, 2020
৬ ফুট দূরত্ব রেখে আজ
পালন হবে ‘হুল’ দিবস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ ‘হুল’ দিবস। করোনা আবহে যাবতীয় সতর্কতা মেনে ঐতিহাসিক দিনটিকে পালন করবে আদিবাসী উন্নয়ন দপ্তর। বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে কমপক্ষে ছ’ফুটের দূরত্ব বজায় রাখা হবে।
বিশদ

30th  June, 2020
এবার ‘মিন মিত্রা’ কর্মসূচির মাধ্যমে গ্রামীণ
মহিলাদের স্বনির্ভর করার উদ্যোগ রাজ্যের

 রাজু চক্রবর্তী, কলকাতা: কন্যাশ্রী সহ একাধিক সরকারি প্রকল্পের সার্থক প্রয়োগ রাজ্যের মহিলাদের সার্বিক উন্নয়নে নয়া দিগন্ত খুলে দিয়েছে। এবার প্রান্তিক শ্রেণীর মহিলাদের আত্মনির্ভর ও কর্মসংস্থানের লক্ষ্যে নয়া প্রকল্প শুরু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

30th  June, 2020
খরা কাটিয়ে ধরা দিচ্ছে
জালে, ইলিশ ওঠা শুরু

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লকডাউন খতম। ইলিশ ওঠা শুরু হয়ে গেল। টানা ইলশেগুঁড়ি বৃষ্টি আর পুবালি বাতাস— দুয়ের রাজযোটক যোগে জলের উপর দিকে উঠে আসে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সেই অনুকূল পরিস্থিতি বিরাট তৈরি না-হলেও খরা কাটিয়ে কম-বেশি ইলিশ ধরা পড়ছে সাগরজলে।
বিশদ

30th  June, 2020
 প্রয়াত যাত্রাশিল্পী ত্রিদিব ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রখ্যাত যাত্রাভিনেতা তথা নির্দেশক ত্রিদিব ঘোষ সোমবার ভোরে তাঁর যাদবপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৭ বছর। বিভিন্ন যাত্রাপালাতে তিনি খলনায়কের চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছিলেন। বিশদ

30th  June, 2020
 ১ জুলাই ছুটি ঘোষণা মমতার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সহ প্রত্যেক করোনা যোদ্ধার সম্মানে কাল, বুধবার পূর্ণ দিবস রাজ্য সরকারি ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে মমতা বলেন, পয়লা জুলাই রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের জন্ম-মৃত্যুদিন।
বিশদ

30th  June, 2020
পার্শ্বশিক্ষকদের ফ্যামিলি পেনশন চালু করা হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে পার্শ্বশিক্ষকদের ফ্যামিলি পেনশন চালু হয়ে গেল। মুর্শিদাবাদ জেলার আটজন প্রাথমিকস্তরের পার্শ্বশিক্ষকের পরিবারকে দিয়ে তা শুরু হয়েছে। ২০১৫ সালে এই পেনশন দেওয়ার কথা ঘোষণা হয়েছিল। কিন্তু এতদিন তা কার্যকর করা যায়নি।  বিশদ

30th  June, 2020

Pages: 12345

একনজরে
জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন কুইন্টন ডি’কক। করোনা ভাইরাসের জেরে এবছর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হয়।   ...

সংবাদদাতা, গুসকরা: শনিবার রাতে আউশগ্রামের বড়াচৌমাথার কাছে জাতীয় সড়কে ডাকাত সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। একটি মারুতি গাড়িও আটক করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম খোকন মাল ও অনিমেষ সমাদ্দার।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: এই প্রথম রাজ্যে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের উদ্যোগ নিল মৎস্য দপ্তর। পরীক্ষামূলকভাবে ১৪টি জেলায় এই পদ্ধতিতে মাছ চাষ করা হবে।   ...

নয়াদিল্লি (পিটিআই): একদিকে পাকিস্তান, অন্যদিকে চীন। জোড়া শত্রুর ষড়যন্ত্র সামলাতে হচ্ছে ভারতকে। এই অবস্থায় সীমান্তের পরিকাঠামো মজবুত করতে একসঙ্গে অনেকগুলি হাইওয়ে প্রকল্পের কাজ চলছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM