Bartaman Patrika
রাজ্য
 

আরও তিনজনের শরীরে ভাইরাস,
রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে সাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও তিনজনের শরীরে করোনা ভাইরাস মিলল। সংক্রমণের আশঙ্কা রয়েছে আরও দু’জনের ক্ষেত্রে। ফলে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭। উল্লেখযোগ্য বিষয় হল, নতুন করে আক্রান্ত তিনজনই ৩৭, পণ্ডিতিয়া রোডে বালিগঞ্জের সেই অভিজাত আবাসনের আক্রান্ত তরুণের সংস্পর্শে আসা মানুষ। দু’জন তাঁর বাবা ও মা। তৃতীয়জন পরিচারিকা, যাঁর বাড়ি পণ্ডিতিয়া বস্তিতে। আবাসনের বহু বাড়িতে কাজ করেন। তরুণের বাবা সম্পন্ন ব্যবসায়ী। এস পি মুখার্জি রোড এবং ঈশ্বর গাঙ্গুলি স্ট্রিটে দুটি স্যানিটারি জিনিসপত্রের দোকান আছে। ফলে সব মিলিয়ে স্থানীয় ৮৫ নম্বর ওয়ার্ড এবং আশপাশের বহু মানুষের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। এদিকে, দক্ষিণ দমদম পুরসভা এলাকায় যুগীপাড়ার বাসিন্দা চতুর্থ আক্রান্তের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। সল্টলেকের প্রাইভেট হাসপাতালে তাঁর চিকিৎসক ডাঃ সুশ্রুত বন্দ্যোপাধ্যায় বলেন, এদিনও ভেন্টিলেশনে রাখতে হয়েছে ওঁকে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, পেশায় রেলকর্মী চতুর্থ আক্রান্ত ২৬ ফেব্রুয়ারি জ্ঞানেশ্বরী এক্সপ্রেসে ভাগলপুর গিয়েছিলেন। ফেরেন ২ মার্চ। অফিস করেন ৭ মার্চ পর্যন্ত। ৯ মার্চ বাড়িতে দোল খেলেন। ১১ তারিখ নাগাদ অসুস্থ বোধ করেন। জ্বর আসে। দু’জন ডাক্তারকে দেখান পরপর। ওষুধ খান। চেস্ট এক্স-রে করালে নিউমোনিয়া ধরা পড়ে। ১৬ মার্চ সল্টলেকের প্রাইভেট হাসপাতালে ভর্তি হন। ফলে এখন নজরে ২৬ ফেব্রুয়ারির জ্ঞানেশ্বরী এক্সপ্রেস, সঙ্গে ২-৭ মার্চ পর্যন্ত ওই ব্যক্তির সঙ্গে কাজ করা রেলকর্মীরা এবং ৯ মার্চ তাঁর সঙ্গে বাড়িতে দোল খেলা মানুষজন। স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, বিষয়টি গোষ্ঠী সংক্রমণ কি না, সন্দেহ রয়েছে। ওঁর ট্রেনযাত্রার ইতিহাস ও তা থেকে সংক্রমণ উড়িয়ে দেওয়া যায় না।
এদিকে স্বাস্থ্য দপ্তর এক বুলেটিনে সন্ধ্যায় জানিয়েছে, রবিবার নতুন করে আইডি হাসপাতাল সহ রাজ্যের বিভিন্ন জায়গার আইসোলেশন ওয়ার্ডে ২১ জনকে ভর্তি করা হয়েছে। আইডিতে ঠাঁই নাই ঠাঁই নাই অবস্থা। চতুর্থ করোনা আক্রান্তের বাড়ির লোকজনের কয়েকজনকে এম আর বাঙ্গুরে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন আইসোলেশন ওয়ার্ডে ৫২ জন ভর্তি আছেন। একদিনে ১৩১২ জনকে গৃহবন্দি করা হয়েছে। সবশুদ্ধ গৃহবন্দি আছেন ২২০৪৩ জন।
আরও যে দু’জনের ক্ষেত্রে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, তাঁদের ক্ষেত্রে নাইসেডের প্রাথমিক পরীক্ষায় করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। দু’জনের নমুনা চূড়ান্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। 

23rd  March, 2020
বাংলার প্রার্থী তালিকা চূড়ান্ত করতে
দিল্লিতে বিজেপির গুরুত্বপূর্ণ বৈঠক 
নাম থাকতে পারে দুই এমপিরও, প্রথম দু’দফার লিস্ট প্রায় চূড়ান্ত

রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে দলের দু’জন সংসদ সদস্যকে প্রার্থী করতে পারে বিজেপি। এমন সম্ভাবনাই জোরালো হয়েছে। প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপির সর্বভারতীয় কার্যালয়ে কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হয়েছে।  
বিশদ

05th  March, 2021
বাহিনী থাকায় স্কুলে পড়াশোনা শিকেয়,
দ্বাদশের প্র্যাকটিক্যাল পরীক্ষা নিয়ে সংশয় 

দীর্ঘ প্রায় ১১ মাস পরে স্কুল খোলার একমাস না পেরোতেই ফের বন্ধ করে দিতে হল সেগুলি। সৌজন্যে বিধানসভা নির্বাচন। এক-দু’দিন নয়, মাসখানেক ধরে বন্ধ রাখতে হবে স্কুলগুলি।  
বিশদ

05th  March, 2021
প্রায় চার হাজার লাইসেন্সপ্রাপ্ত বন্দুক
জমা পড়বে, রিপোর্ট জেলা প্রশাসনের 

নির্বাচনী আচরণবিধি চালু হওয়ার সঙ্গে সঙ্গেই থানাগুলিকে লাইসেন্সপ্রাপ্ত সব আগ্নেয়াস্ত্র জমা নেওয়ার নির্দেশ দিলেন জেলা নির্বাচন আধিকারিক। দক্ষিণ ২৪ পরগনা জেলার তিন পুলিস সুপারের অধীন প্রতিটি থানার আইসি এবং ওসিদের দ্রুত এ ব্যাপারে সক্রিয় হতে বলা হয়েছে।  
বিশদ

05th  March, 2021
‘টুম্পা সোনা’, ‘খেলা হবে’র
ধাক্কায় পিছিয়ে ‘জয় শ্রীরাম’ 

২০২১ সালে বাংলার ভোট মরশুমের দামামা বেজেছিল ‘জয় শ্রীরাম’ দিয়ে। কিন্তু ভোটের মুখে এসে ওই শব্দবন্ধকে কার্যত পিছনে ফেলেছে ‘টুম্পা সোনা’ আর ‘খেলা হবে’ শব্দবন্ধ দু’টি। বস্তুত ফেব্রুয়ারির শেষলগ্নে এসে বাংলার ভোট ময়দানে এখন জোর লড়াই এই দুই শব্দবন্ধের মধ্যে।  
বিশদ

05th  March, 2021
আয়ুষ্মান ভারতের সুবিধার জন্য ৯০০ কোটি বরাদ্দ নিয়ে উঠল প্রশ্ন
লকডাউনে কাজ হারানোর জের, ইএসআই নিগমে
কর্মচারীদের খাতে ৬ হাজার কোটি কম জমা পড়ল 

কোভিড কেন্দ্রিক লকডাউনের জেরে গোটা দেশের অর্থনীতি দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর অর্থনীতির দুরবস্থার কারণে সবচেয়ে বেশি ভুক্তভোগী হয়েছে দেশের শ্রমিক-কর্মচারী সমাজকে। 
বিশদ

05th  March, 2021
মুখ্যমন্ত্রীর ঘোষণা সত্ত্বেও ইকো
টুরিজ্যম গড়ে না ওঠায় ক্ষোভ 

ভোট আসে ভোট যায়। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা সত্ত্বেও কুলতলি বিধানসভার কৈখালি, কিশোরীমোহনপুর ও কেল্লায় ইকো টুরিজ্যম গড়ে ওঠেনি। পর্যটন দপ্তরের সচিব জায়গা পরিদর্শনের পরও কাজ থমকে গিয়েছে।  
বিশদ

05th  March, 2021
ট্যাবের ইউসি জমার দায়িত্বে প্রধান শিক্ষকদের আপত্তি

ট্যাব কেনার ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দেওয়া নিয়ে চাপানউতোর শুরু হল প্রধান শিক্ষক এবং ডিআইদের মধ্যে। বিশদ

04th  March, 2021
তালিকা ঘোষণা করেই প্রচারে মমতা
আজ কলকাতা পুরসভার ওয়ার্ড
কো-অর্ডিনেটরদের সঙ্গে বৈঠকে ফিরহাদ, পার্থ 

নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর বাংলায় ভোটের উত্তাপ ক্রমশই বাড়ছে। প্রচারের কাজে নেমে পড়েছেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা। ঠাসা কর্মসূচি রয়েছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। আগামী ৮ মার্চ নারী দিবসে কলকাতার রাস্তায় পদযাত্রা করবেন তিনি।
বিশদ

04th  March, 2021
নিমতিতা স্টেশনে বসে ১৫ মিনিটে
বিস্ফোরক বানিয়েছিল ধৃত সইদুল 
তদন্তে এনআইএ টিম

মাত্র ১৫মিনিটের মধ্যেই বিস্ফোরক বানিয়েছিল সইদুল ইসলাম। তাও নিমতিতা স্টেশনে বসে। তবে মোটা পাতের চাদরটি সে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তৈরি করেছিল। ঘটনার রাতে সেটি বাইকের ডিকিতে ভরে এনেছিল।  
বিশদ

04th  March, 2021
বয়স্ক, ভিন্নভাবে সক্ষমদের বাড়ি গিয়ে ভোট
নেবে কমিশন, হাওড়ায় ৭০৪টি বিশেষ দল 

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার একাধিক নতুন নিয়মে ভোটপর্ব পরিচালনা করতে চলেছে নির্বাচন কমিশন। পাশাপাশি এবারই প্রথম ৮০ বছরের বেশি এবং ভিন্নভাবে সক্ষমদের বাড়ি গিয়ে তাঁদের ভোট সংগ্রহ করা হবে।  
বিশদ

04th  March, 2021
‘জিততে পারবেন তো?’ বাংলার প্রত্যেক
সম্ভাব্য প্রার্থীকে প্রশ্ন বিজেপি নেতৃত্বের  

জিততে পারবেন তো? রাজ্য বিধানসভা ভোটের প্রায় প্রত্যেক সম্ভাব্য দলীয় প্রার্থীকেই এই প্রশ্নই করছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। দলের অন্দরের খবর, পশ্চিমবঙ্গের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে লড়াই করতে ইচ্ছুক নেতা-কর্মীর অভাব গেরুয়া শিবিরে নেই ঠিকই।  
বিশদ

04th  March, 2021
বিজেপি ১০০ আসন পেলে ‘প্রফেশন’
ছেড়ে দেব, চ্যালেঞ্জ প্রশান্ত কিশোরের  

এর আগে দুই দফায় বক্তব্য দিয়েছেন। এবার তৃতীয় বার। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, বিজেপির রাজ্যে ক্ষমতায় আসার কোনও সম্ভাবনা নেই। এমনকী বিজেপি ১০০ আসন পার করতে পারবে না। 
বিশদ

04th  March, 2021
বাংলার শিল্প নিয়ে মোদিদের
‘কুৎসার’ জবাব দিলেন অমিত মিত্র 

বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে বিজেপি—এমনই পাল্টা অভিযোগ করলেন রাজ্যের শিল্প অর্থমন্ত্রী অমিত মিত্র। 
বিশদ

04th  March, 2021
একাধিক দাবিতে সরব বেসরকারি
বাস মালিকদের সংগঠনগুলি 

গত লোকসভা নির্বাচনে ভোটের কাজে ব্যবহৃত বাস, গাড়ি ভাড়ার টাকা এখনও বকেয়া রয়েছে বহু বেসরকারি মালিকদের। আসন্ন ভোটে সেই টাকা মিটিয়ে বিধানসভার জন্য নয়া রেট কিংবা দর চালুর দাবি জানাল একাধিক বেসরকারি বাস মালিকদের সংগঠন।  
বিশদ

04th  March, 2021

Pages: 12345

একনজরে
নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে প্রথম লেগে শেষপর্বে গোল হজম করেছিল এটিকে মোহন বাগান। রক্ষণের সেই ভুল কিছুতেই মানতে পারছেন না কোচ আন্তোনিও লোপেজ হাবাস। শেষ ...

শীপুর কেন্দ্রে বিজেপির প্রার্থী হচ্ছেন কমলাকান্ত হাঁসদা। সোমবার এই ঘোষণা করেছে বিজেপি। কাশীপুর কেন্দ্রে ভোট রয়েছে প্রথম দফাতেই। শনিবার রাজ্যের প্রথম দুই দফার ভোটের ৫৭টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছিল বিজেপি।  ...

সম্প্রতি চাকুলিয়া ও ডালখোলায় তৃণমূলের অন্দরের কোন্দল সামনে এসেছিল। কিন্তু ভোটের মুখে সেই দলীয় অসন্তোষ যাতে সামনে না আসে, সেজন্য তৎপর হয়েছেন দলের উত্তর দিনাজপুর জেলার সভাপতি কানাইয়ালাল আগরওয়াল। ...

কেন্দ্রের পেট্রল-ডিজেল-রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব হয়েছে গোটা বাংলা। সেই পথেই সোমবার গাড়ি ছেড়ে সাইকেলে অভিনব প্রচার শুরু করলেন ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪: আমেরিগেডস পুচির (তাঁর নামানুসারে আমেরিকার নাম করন হয়) জন্ম
১৮৫৮: দ্বিতীয় বাহাদুর শাহ জাফারি রেঙ্গুনে নির্বাসিত
১৯৩৪: মহাকাশচারী ইউরি গ্যাগারিনের জন্ম
১৯৫১: তবলাবাদক জাকির হুসেনের জন্ম
১৯৫৯: নিউ ইয়র্কে আমেরিকান ইন্টারন্যাশনাল টয় ফেয়ারে আত্মপ্রকাশ করল বার্বি ডল
১৯৬১: মহাকাশ যান স্ফুটনিক ৯-এর সফল উৎক্ষেপণ
২০১২: বলিউড অভিনেতা ও পরিচালক জয় মুখার্জির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৯ টাকা ৭৪.১০ টাকা
পাউন্ড ৯৯.৪৩ টাকা ১০২.৯২ টাকা
ইউরো ৮৫.৬০ টাকা ৮৮.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ফাল্গুন, ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী ২২/৪৯ দিবা ৩/৩। উত্তরাষাঢ়া নক্ষত্র ৩৬/৫৬ রাত্রি ৮/৪১। সূর্যোদয় ৫/৫৫/১, সূর্যাস্ত ৫/৩৯/৪৩। অমৃতযোগ দিবা ৮/১৫ গতে ১০/৩৬ মধ্যে পুনঃ ১২/৫৭ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/১৯ গতে ৪/৫৩ মধ্যে। রাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২১ মধ্যে পুনঃ ১/৪৮ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৩ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে।  
২৪ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১। একাদশী অপরাহ্ন ৪/১৫। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ৯/৫৪। সূর্যোদয় ৫/৫৭, সূর্যাস্ত ৫/৩৯। অমৃতযোগ দিবা ৮/৩ গতে ১০/২৮ মধ্যে ও ১২/৫৪ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৩২ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৭ মধ্যে ও ১/৪০ গতে ৩/১৫ মধ্যে। বারবেলা ৭/২৫ গতে ৮/৫৩ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১২ গতে ৮/৪৪ মধ্যে।  
২৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
খড়্গপুরে যুবকের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য এলাকায়
খড়্গপুর লোকাল থানা এলাকার কেশিয়াশোল গ্রামে যুবকের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার। ...বিশদ

12:42:26 PM

বিভিন্ন রাজনৈতিক দলের মনোনয়ন ঘিরে খড়্গপুর শহরে তীব্র যানজট
 

12:33:00 PM

করোনা আক্রান্ত অভিনেতা রনবীর কাপুর
 

12:29:19 PM

ময়নাগুড়িতে সোনা-রুপোর দোকানে চুরি
ময়নাগুড়ি ব্লকের হেলাপাকড়ি বাজারে একটি সোনা-রুপোর দোকানে  চুরির ঘটনা ঘিরে ...বিশদ

12:25:17 PM

সংরক্ষণ মামলায় মতামত চেয়ে সব রাজ্যকে নোটিস 
আইনসভা কি নির্দিষ্ট কোনও জাতি বা সম্প্রদায়কে সামাজিকভাবে ও শিক্ষাগত ...বিশদ

11:52:15 AM

বিজেপি বিরোধী পোস্টার পাড়া বিধানসভা এলাকায়
বিজেপি বিরোধী পোস্টার পড়ল পাড়া বিধানসভা এলাকায়। ওই বিধানসভায় বিজেপির ...বিশদ

11:40:41 AM