Bartaman Patrika
রাজ্য
 

আজ রাজ্যজুড়ে হাল্কা থেকে
মাঝারি বৃষ্টি, সম্ভাবনা কালও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণ ও উত্তরবঙ্গের প্রায় সর্বত্রই ওই বৃষ্টি হবে। তবে বৃষ্টি শেষে নতুন করে ঠান্ডা পড়ার সুযোগ আর নেই, জানিয়ে দিল তারা। মেঘলা আকাশের কারণে দিনের তাপমাত্রা কমলেও, তাতে শীত ফেরার আশা করলে ঠকতে হবে।
শহর থেকে শীতের অনুভূতি চলে গিয়েছে বেশ কয়েকদিন। ভোরের দিকে যেটুকু ঠান্ডা পড়ছে, তাকে শীত বলতে নারাজ হাওয়া অফিস। জেলাতেও সরকারিভাবে শীত বিদায় নিয়েছে। এদিকে চলতি মরশুমে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কিছু দিন অন্তরই বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়। তা নতুন করে অক্সিজেন জোগায় শীতকে। যেখানে ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত সময়কেই শীতের জন্য আদর্শ হিসেবে ধরে নেয় হাওয়া অফিস, সেখানে দফায় দফায় বৃষ্টি বাড়িয়ে দিয়েছিল ঠান্ডার অনুভূতি। সোমবার থেকে হাল্কা ও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস ছিল। কয়েকটি জায়গায় সামান্য বৃষ্টিও হয় অল্প সময়ের জন্য। তবে মেঘলা আকাশ এদিন সর্বোচ্চ পারদ নামিয়ে দিয়েছিল কিছুটা। যেখানে রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস, সেখানে সোমবার তা নামে ২৭.১ ডিগ্রিতে। তবে রাতের তাপমাত্রার তেমন কোনও হেরফের হয়নি। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস।
সোমবার আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, আজ, মঙ্গলবার বৃষ্টির পরিমাণ সোমবারের তুলনায় বাড়বে। বেশিরভাগ জায়গাতেই হাল্কা বৃষ্টি হবে। কোথাও কোথাও মাঝারি বৃষ্টিও হবে। আগামীকাল, বুধবারও সকালের দিকে দক্ষিণবঙ্গের কয়েকটি জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। তুলনায় বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। তা হবে মূলত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। তবে আজ দার্জিলিং ও কালিম্পংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির যোগ রয়েছে। উত্তরবঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে। সঞ্জীববাবু জানিয়েছেন, মেঘলা আকাশ থাকার কারণে রাতের তাপমাত্রা খুব একটা কমবে না। বরং দিনের তাপমাত্রা কিছুটা কম থাকতে পারে। তবে বৃষ্টি পড়লে নতুন করে ঠান্ডা পড়ার সুযোগ নেই।
কেন বৃষ্টি? আবহাওয়াবিদরা জানিয়েছেন, উত্তরপ্রদেশ এবং বিহারের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প উঠে আসছে স্থলভূমিতে। ওই ঘূর্ণাবর্ত জলীয় বাষ্প টেনে নেওয়ায়, দক্ষিণবঙ্গে আজ বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। পূবালি বাতাস এবং উপর থেকে আসা পশ্চিমী বায়ুর সঙ্গে সংঘাতেই আঞ্চলিক মেঘ সঞ্চারিত হয়েছে এবং বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

25th  February, 2020
পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে মেধাশক্তিকে কাজে লাগানোর পরামর্শ রাজ্যপালের 

বিএনএ, বারাসত: ‘যাদবপুর বিশ্ববিদ্যালয়ে খুব শান্তিপূর্ণ ভোট হয়েছে। আমি খুব খুশি হয়েছি। পুরসভা ও পঞ্চায়েত ভোটের ক্ষেত্রে যাদবপুরের এই শান্তিপূর্ণ ভোট মডেল হতে পারে।’ 
বিশদ

১০টি ভুয়ো সংস্থা গড়ে জিএসটি
প্রতারণা ৮০ কোটির, গ্রেপ্তার ২ 

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: ভুয়ো কোম্পানি খুলে ৮০ কোটি টাকা জিএসটি প্রতারণার অভিযোগ উঠল। কলকাতা সহ দেশজুড়েই চক্র গড়ে এই কাজ করা হচ্ছিল। ভুয়ো ইনভয়েস দাখিল করে তারা সরকারের কাছ থেকে কোটি কোটি টাকা তুলে নিয়েছে।
বিশদ

রাজ্য নির্বাচন কমিশনারকে চিঠি দিয়ে ডেকে পাঠালেন রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী পুরভোট নিয়ে আলোচনার জন্য রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে চিঠি দিয়ে ডেকে পাঠালেন রাজ্যপাল জগদীপ ধনকার। মঙ্গলবার রাজভবন থেকে রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে চিঠিটি এসে পৌঁছয়।  
বিশদ

চালকদের সচেতনতা বৃদ্ধিতে বিশেষ উদ্যোগ
পুলিসের গাড়ির ড্রাইভারদের
লিখিত পরীক্ষা শুরু মার্চে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোলবার পুলকার দুর্ঘটনার জের। পুলকার চালকদের পেশাদারিত্ব ও সচেতনতা বৃদ্ধিতে নয়া উদ্যোগ নিল ট্রাফিক পুলিস। তবে কথায় বলে, আপনি আচরি ধর্ম পরেরে শিখাও। তাই গোটা কার্যক্রমে মহাত্মা গান্ধীর একটি বক্তব্যকে ক্যাপশন করা হয়েছে— বি দি চেঞ্জ ইউ উইশ টু সি ইন দি ওয়ার্ল্ড। 
বিশদ

কেন্দ্রের রাজস্ব আদায় কমার কারণে রাজ্যের ১১ হাজার কোটি ক্ষতির আশঙ্কা: অমিত মিত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ জিএসটি বাবদ কেন্দ্রীয় সরকারের থেকে ন্যায্য ক্ষতিপূরণ নাও পেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র। পাশাপাশি তাঁর বক্তব্য, কেন্দ্রের কম কর আদায়ের দায়ভারও নিতে হবে তাঁদের। 
বিশদ

গ্রামীণ সড়ক যোজনায় ভালো কাজের
জন্য ৫৭.৭ কোটি ইনসেন্টিভ রাজ্যকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রামীণ সড়ক যোজনায় ভালো ফলাফল করার জন্য পশ্চিমবঙ্গ ৫৭ কোটি ৭০ লক্ষ টাকা ইনসেন্টিভ বা উৎসাহ ভাতা পাচ্ছে। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক থেকে তা পাওয়ার কথা রাজ্য পঞ্চায়েত দপ্তরকে জানিয়ে দেওয়া হয়েছে। ২০১৮-১৯ সালের গ্রামীণ সড়ক তৈরির ক্ষেত্রে রাজ্যের ভূমিকার জন্য এই ইনসেন্টিভ দেওয়া হল। 
বিশদ

দক্ষিণবঙ্গে আজও হাল্কা বৃষ্টির সম্ভাবনা,
কাল থেকে পরিস্থিতি স্বাভাবিক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ বুধবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনার কথা শুনিয়ে রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে তা মঙ্গলবারের তুলনায় কম হবে। কিন্তু উত্তরবঙ্গের পরিস্থিতির খুব একটা বদল হবে না।   বিশদ

দ্বিতীয় বছরেই ধাক্কা, স্কুল পড়ুয়াদের ডায়েরি দেওয়া নিয়ে অনিশ্চয়তা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিদিনের দিনলিপি নথিভুক্ত করতে পড়ুয়াদের ডায়েরি দিয়েছিল শিক্ষা দপ্তর। কিন্তু দ্বিতীয় বছরে এসে সেই উদ্যোগ আর দেখা যাচ্ছে না। কারণ, যে উদ্দেশ্য নিয়ে সেই ডায়েরি দেওয়া হয়েছিল, তা সফল হয়নি বলেই মত দপ্তরের কর্তাদের একাংশের।  
বিশদ

এনপিআর বিরোধিতায় পদযাত্রায় নামছে যুক্তমঞ্চ, দায়ের মামলাও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ এপ্রিল দেশে জনগণনা বা সেনসাসের কাজ শুরু হওয়ার কথা। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার চাইছে, একইসঙ্গে এনপিআর বা অধিবাসী তালিকাও তৈরি করতে। বিজেপি বাদে তামাম বিরোধী দল এনপিআর-এর তীব্র বিরোধিতা করেছে।  বিশদ

দিল্লিতে অশান্তির জেরে রাজ্যে
সতর্কবার্তা জারি করল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির অশান্তির আগুনের আঁচ যাতে কলকাতায় না পড়ে, তারজন্য কলকাতা পুলিসের সব স্তরের আধিকারিকের কাছে সতর্কবার্তা পাঠালেন কলকাতার পুলিস কমিশনার অনুজ শর্মা। মঙ্গলবারই তা পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। একইসঙ্গে রাজ্য পুলিসের তরফেও একই বার্তা গিয়েছে সব জেলার থানাগুলিতে।  
বিশদ

অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচে আরও বিধিনিষেধ লাগু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থ দপ্তরের অনুমোদন ছাড়া খরচের ব্যাপারে দপ্তরগুলির উপর আরও বিধিনিষেধ চাপানো হল। সম্প্রতি অর্থ দপ্তরের বৈঠকের পর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে। 
বিশদ

ভৌতবিজ্ঞান পরীক্ষাতেও মোবাইল সহ ধরা পড়ল চারজন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল নিয়ে কড়া মনোভাব দেখাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু তাতেও পরীক্ষার হলে মোবাইল নিয়ে ঢোকার প্রবণতা ঠেকানো যাচ্ছে না। মঙ্গলবারও পরীক্ষাকেন্দ্রে চারজনকে মোবাইল সহ ধরা হয়েছে।  বিশদ

প্রাণী ও মৎস্য বিশ্ববিদ্যালয় অভিভাবকহীন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫ দিন হয়ে গেল উপাচার্য নেই পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে। গত ১১ ফেব্রুয়ারি এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পূর্ণেন্দু বিশ্বাস অবসর নিয়েছেন। তারপর থেকে কোনও স্থায়ী উপাচার্য বা কার্যনির্বাহী উপাচার্যও নেই।   বিশদ

করণদিঘির দু’টি স্কুলের ঘটনা
হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস করতে গিয়ে
পাকড়াও তিন ছাত্র, থানায় অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: সোমবার বড়সড় অঘটন থেকে রক্ষা পেল মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষার কেন্দ্রে বসে মোবাইলে ছবি তুলে হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁসের চেষ্টা করে ধরা পড়ে গেল তিন পড়ুয়া। উত্তর দিনাজপুরের করণদিঘির দু’টি স্কুল থেকে ওই তিনজনকে ধরা হয়েছে।
বিশদ

25th  February, 2020

Pages: 12345

একনজরে
লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...

বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা ...

তেহরান ও বেজিং, ২৫ ফেব্রুয়ারি: করোনার হানায় নতুন করে ৭১ জনের মৃত্যুর পর চীনজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৬৬৩। এর মধ্যে উবেইতে মারা গিয়েছেন ৬৮ জন। যদিও দেশের স্বাস্থ্য কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন করে এই ভাইরাসে আক্রান্তের ...

সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স  

03:18:18 PM

শান্তি ও সৌভ্রাতৃত্ব বজায় রাখুন, দিল্লিবাসীর কাছে আবেদন প্রধানমন্ত্রীর 
উত্তর-পূর্ব দিল্লিজুড়ে হিংসা ছড়িয়ে পড়ার চার দিনের মাথায় এবিষয়ে প্রথম ...বিশদ

02:56:50 PM

মহিষবাথানে অগ্নিদগ্ধ প্রৌঢ়া
রান্না করতে গিয়ে গায়ে আগুন লেগে গুরুতর জখম হলেন এক ...বিশদ

02:46:00 PM

উত্তর-পূর্ব দিল্লির চাঁদবাগে মিলল আইবি অফিসারের মৃতদেহ 

02:16:00 PM