Bartaman Patrika
রাজ্য
 

  হাসপাতাল থেকে ছুটি, বাড়ি গেলেন শঙ্খ ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার দুপুরে ছুটি পেয়ে বাড়ি গেলেন কবি শঙ্খ ঘোষ। শনিবার ইএম বাইপাস সংলগ্ন সংশ্লিষ্ট হাসপাতাল সূত্রে এ খবর জানা গিয়েছে। সূত্রের খবর, প্রবীণ কবির শারীরিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সংক্রমণ ও আনুষঙ্গিক সমস্যাও নিয়ন্ত্রণের মধ্যে। তাই তাঁকে ছুটি দেওয়া হল। চিকিৎসকরা জানিয়েছেন, শঙ্খবাবুর বয়সের কথা ভেবে অন্তত দু’সপ্তাহ তাঁকে বাড়িতে বিশ্রাম নিতে বলা হয়েছে। তারপর রুটিন চেক-আপ-এ আসতে হবে।
প্রসঙ্গত, মঙ্গলবার দুপুরে শঙ্খবাবুকে মুকুন্দপুরে ইএম বাইপাস লাগোয়া ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরিবার সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে কাশিতে ভুগছিলেন তিনি। বুকে সংক্রমণ, ইউটিআই এবং বয়সজনিত কিছু সমস্যা ছিল তাঁর। বহুকাল পার্কিনসনে ভুগছেন শঙ্খবাবু। চিকিৎসকরাও তাই ঝুঁকি নিতে চাননি। ভর্তির পর তিন সদস্যের মেডিক্যাল বোর্ডও গঠিত হয়েছিল তাঁর জন্য।

26th  January, 2020
প্রতি চারজনে একজন মানসিক সমস্যায়
ভুগলেও চিকিৎসক পিছু রোগীর সংখ্যা ২ লাখ!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে প্রতি চারজনে একজন ভুগছেন কোনও না কোনও মানসিক সমস্যায়। শনিবার ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটির (আইপিএস) জাতীয় সম্মেলনে একথা জানালেন সংগঠনের সর্বভারতীয় প্রেসিডেন্ট ইলেক্ট এবং বর্তমান সহ-সভাপতি ডাঃ গৌতম সাহা। বিশদ

26th  January, 2020
  সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে রাজ্যের নানা
পরিস্থিতি নিয়ে বিবৃতির খোঁচা রাজ্যপালের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাধারণতন্ত্র দিবস উপলক্ষে বঙ্গবাসীকে শুভেচ্ছা জানাতে গিয়ে ফের রাজ্য সরকারকে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সরাসরি আঙুল না তুললেও একাধিক ইস্যুতে তিনি রাজ্যের পরিস্থিতি নিয়ে যেভাবে তাঁর খেদ ব্যক্ত করেছেন, তা যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। বিশদ

26th  January, 2020
  জলজীবন মিশন বোঝাতে ফেব্রুয়ারিতে কেন্দ্রের টিম আসছে, শর্তে আপত্তি রাজ্যের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: যেসব শর্তে জলজীবন মিশন শুরু করতে চাইছে কেন্দ্রীয় সরকার, তাতে আপত্তি রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের। এদিকে, কেন জলজীবন মিশন, তা বোঝাতে কেন্দ্রীয় সরকারের জলশক্তি মন্ত্রকের একটি বড় টিম রাজ্যে আসতে চাইছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সিনিয়র অফিসারদের ওই টিম আসার কথা রয়েছে বলে জানানো হয়েছে। বিশদ

26th  January, 2020
  নাগরিক পরিষেবা নিয়ে গাফিলতি নয়,
পুর আধিকারিকদের সমঝে দিলেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সামনেই পুরভোট। তাই নাগরিক পরিষেবা নিয়ে কোনওরকম গাফিলতি দেখাতে নারাজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শনিবার টক টু মেয়র অনুষ্ঠানে সেই নাগরিক পরিষেবা সংক্রান্ত অভিযোগ আসায় তিনি যে ক্ষুব্ধ, তা সমঝে দিলেন পুর আধিকারিকদের।
বিশদ

26th  January, 2020
  ভোটার তালিকা সংশোধনের জন্য সব
থেকে বেশি আবেদন পড়ল মুর্শিদাবাদে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটার তালিকা সংশোধনের জন্য সব থেকে বেশি আবেদনপত্র জমা পড়ল মুর্শিদাবাদ জেলা থেকে। তারপর দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা এবং তৃতীয় দক্ষিণ ২৪ পরগনা। বিশদ

26th  January, 2020
রাষ্ট্রপতি পদক তালিকায় নেই
রাজ্যের কোনও আইপিএস

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জানুয়ারি: এবারের রাষ্ট্রপতি পদক তালিকায় পশ্চিমবঙ্গ থেকে কোনও আইপিএস অফিসারের নাম নেই। তাৎপর্যপূর্ণভাবে কর্মদক্ষতার স্বীকৃতি হিসেবে সিবিআই থেকে এবার রাষ্ট্রপতি পদক পাচ্ছেন ২৮ জন আধিকারিক। যাঁদের মধ্যে তিনজন কলকাতা ব্যুরোর।
বিশদ

26th  January, 2020
রাজ্যে সরকারি প্রেসে এবার
ছাপা হবে রেশন কার্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সরকারি প্রেসে এবার রেশন কার্ড ছাপানো শুরু হচ্ছে। সরস্বতী প্রেসে এর জন্য প্রয়োজনীয় যন্ত্র আনা হচ্ছে। আগে সরস্বতী প্রেসই রেশন কার্ড ছাপার বরাত পেত। কিন্তু প্রয়োজনীয় পরিকাঠামো না থাকায় হায়দরাবাদের একটি প্রেস থেকে রেশন কার্ড ছাপিয়ে আনতে হতো। বিশদ

26th  January, 2020
জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ
মমতাকে এড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর
‘বিতর্কিত চিঠি’ দিলীপকে, হইচই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলপাইগুড়ি জেলা হাসপাতালকে মেডিক্যাল কলেজে উন্নীত করা হয়েছে। এই বয়ানে লেখা এক চিঠিকে কেন্দ্র করে শুক্রবার রাতে জোর বিতর্ক দানা বেঁধেছে। চিঠিটি নাকি পাঠিয়েছেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। চিঠির প্রাপকের নাম বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

25th  January, 2020
মোদির ‘কিষাণ নিধির’ পাল্টা ‘কৃষক বন্ধু’
চলতি অর্থবর্ষে ৩৭ লক্ষ চাষিকে ৪৮৬
কোটি টাকার আর্থিক সাহায্য রাজ্যের

রাজু চক্রবর্তী, কলকাতা: চাষিদের আর্থিক সহায়তা প্রকল্প ‘কৃষক বন্ধু’তে নয়া নজির তৈরি গড়ল বাংলা। গত অর্থবর্ষে অর্থাৎ ২০১৮-’১৯ সালে এই প্রকল্পে সুবিধাভোগী কৃষকের সংখ্যা ছিল ৩৬ লক্ষ ৫৮ হাজার। চলতি অর্থবর্ষে অর্থাৎ ২০১৯-’২০ সালে তা বেড়ে হতে চলেছে ৪১ লক্ষের বেশি। যার মধ্যে ৩৭ লক্ষ চাষিকে ইতিমধ্যেই চেক প্রদান করা হয়েছে।  
বিশদ

25th  January, 2020
ক. বিশ্ববিদ্যালয় সমাবর্তনের আমন্ত্রণপত্র পৌঁছল রাজভবনে, অভিজিতের ডিলিটে খুশি রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছুটা হলেও কি বরফ গলার ইঙ্গিত মিলছে? কলকাতা বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকারকে আমন্ত্রণ জানানোর পথেই হাঁটল কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যায় রাজভবনে সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণ পাঠানো হয়। 
বিশদ

25th  January, 2020
সীমান্ত ডিঙিয়ে বাংলাদেশে পালানো
বেড়েছে, স্বীকার করল বিএসএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত থেকে বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি ওয়াই বি খুরানিয়া। তিনি জানান, ২০২০ সালে এখনও পর্যন্ত সীমান্ত ডিঙিয়ে আসা-যাওয়ার সময় মোট ২৬৮ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

25th  January, 2020
ফল মিলছে, নাগরিকত্ব ইস্যুতে
আন্দোলন তীব্র করছেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমরা সবাই নাগরিক। নতুন নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে এই স্লোগান দিয়ে ইতিমধ্যেই জেলায় জেলায় পদযাত্রা শুরু করে সাড়া পেয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই আন্দোলনের ধারাকে আরও তীব্রতর করতে শুক্রবার দলের সাংগঠনিক বৈঠকে একগুচ্ছ কর্মসূচি নিলেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হল, দক্ষিণবঙ্গে তিনটি জনসভা করবেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

25th  January, 2020
পশ্চিমবঙ্গের সংগঠক শিক্ষকদের মামলা
প্রাথমিক শিক্ষকতার ক্ষেত্রে তালিকা থেকে যোগ্যদের বেছে ৩ সপ্তাহে রিপোর্ট দিতে নির্দেশ সুপ্রিম কোর্টের 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: প্রাথমিকে শিক্ষকতার ক্ষেত্রে অর্গানাইজার টিচার বা সংগঠক শিক্ষকদের মধ্যে কারা যোগ্য, ওয়েস্ট বেঙ্গল লিগ্যাল সার্ভিসেস অথরিটিকে তার একটি রিপোর্ট তৈরি করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

25th  January, 2020
নারদ স্টিং-এর ছায়া ফের কলকাতায়, কোর্টে নাকচ অভিযুক্তের আগাম জামিনের আবেদন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের স্টিং অপারেশনের কালো ছায়া রাজ্যের প্রশাসনিক মহলে। অন্তত চার-পাঁচ জনের একটি দল ভিন রাজ্য থেকে এসে এখানকার উচ্চপদস্থ কয়েকজন আমলা’র ছবি তুলেছিল। কিন্তু, একটি অভিযোগ সূত্রে কলকাতা পুলিস দ্রুত এই গোষ্ঠীর এক জনকে ধরেছে।  
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...

 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে ...বিশদ

07:03:20 PM

গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM