Bartaman Patrika
রাজ্য
 

 তাপমাত্রা আজ ফের নামবে
সোমবার থেকে তিনদিন
দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ শুক্রবার থেকেই ফের তাপমাত্রা নামতে চলেছে। আগামী দু’দিন ভালো শীত অনুভূত হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। পাশাপাশি তারা জানিয়েছে, আগামী সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। তিনদিন বৃষ্টির পরিস্থিতি থাকতে পারে, বলছেন আবহাওয়াবিদরা। চলতি শীত মরশুমে পরপর পশ্চিমী ঝঞ্ঝার কবলে পড়েছে রাজ্য। একদিকে কাশ্মীর সহ উত্তর ভারতে তুষারপাত হওয়ায়, তার জেরে উত্তুরে বাতাস হাজির হয়েছে রাজ্যে। অন্যদিকে তেমনই ঝঞ্ঝার প্রভাবে তা কখনও কখনও থমকেও গিয়েছে। উত্তুরে হাওয়ার পরিবর্তে দক্ষিণবঙ্গে পুবালি বাতাস ঢুকেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে আসা জলীয় বাষ্প বৃষ্টির পরিস্থিতি তৈরি করেছে।
তার জেরে চলতি মরশুমে একাধিকবার বৃষ্টির কবলে পড়েছে দক্ষিণবঙ্গ। পশ্চিমী ঝঞ্ঝা যেখানে উত্তর ভারত হয়ে ক্রমশ এগিয়ে এসে যখন উত্তর-পূর্ব ভারতে পৌঁছেছে, তখন উত্তরবঙ্গে, বিশেষত পাহাড়ি জেলাগুলিতে বৃষ্টি হয়েছে ভালোই। দিন দু’য়েক কলকাতা সহ দক্ষিণবঙ্গে মোটামুটি ভালো ঠান্ডা থাকার পর সেই পশ্চিমী ঝঞ্ঝার কবলেই বৃহস্পতিবার পড়ে বাংলা।
এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ১৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছয়। একদিনের তফাতে তা বেড়ে যায় প্রায় আড়াই ডিগ্রি। সকালের দিকে আকাশের মুখ ভার করে। হালকা বৃষ্টিও হয় শহরে।বৃহস্পতিবার বিকেলে আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, আজ শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার হতে শুরু করবে। শনি ও রবিবার মেঘমুক্ত আকাশ থাকবে এবং তাপমাত্রা নামতে শুরু করবে। তবে এক ধাক্কায় পারদ নামবে না বলেই জানিয়েছেন সঞ্জীববাবু।
তিনি বলেন, ধাপে ধাপে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা নামবে দক্ষিণবঙ্গে। অন্যদিকে উত্তরবঙ্গে আজ শুক্রবার তাপমাত্রা যেমন একটু নামবে, তেমনই দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।
সপ্তাহের প্রথম কাজের দিন সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে চলেছে। সঞ্জীববাবু বলেন, ২৮ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত আমরা দক্ষিবঙ্গে বৃষ্টির আশা করছি। এর কারণ মূলত পশ্চিমী ঝঞ্ঝা। পাশাপাশি বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের সৃষ্টি হতে চলেছে। তা তৈরি হলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস উঠে আসবে। অন্যদিকে, উপর থেকে আসা পশ্চিমা বায়ুর সঙ্গে মিলেমিশে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে। সেক্ষেত্রে অবশ্য রাতের তাপমাত্রা আবারও একটু বাড়বে বলে জানা গিয়েছে।

24th  January, 2020
হাইল্যান্ড পার্কের বেসরকারি হাসপাতালে রমরমিয়ে আন্তর্জাতিক কিডনি পাচার চক্র

 সুজিত ভৌমিক, কলকাতা: ইএম বাইপাস সংলগ্ন হাইল্যান্ড পার্কের একটি বেসরকারি হাসপাতালে রমরমিয়ে চলছে আন্তর্জাতিক কিডনি পাচার চক্র। চাকরির খোঁজে এই চক্রের দালালদের খপ্পরে পড়ে নেপাল থেকে ভারতে এসে হাজার হাজার বেকার যুবক সর্বস্বান্ত হচ্ছেন।
বিশদ

24th  January, 2020
নির্বিচারে খোকা ইলিশ ধরায় ফি
বছর রাজ্যের ক্ষতি ৫০ কোটি টাকা

 অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: ‘খোকা’ কমিয়ে দিচ্ছে আয়ের বহর। ‘খোকা’র কারণে লোকসান রুখতে বিছানো হয়েছিল আইনের জাল। কিন্তু, সীমাহীন লোভে আইনের সেই বেড়াজাল ভেঙে যাচ্ছে হামেশাই। তাই গঙ্গার অববাহিকায় দেদার জাল ফেলে ধরা চলছে খোকা ইলিশ। এর জেরে একদিকে যেমন বড় ইলিশের উৎপাদন কমে যাচ্ছে। বিশদ

24th  January, 2020
২০ হাজারের বেশি টেকনোলজিস্টকে
রেজিস্ট্রেশন দেওয়া শুরু করল রাজ্য
স্বাধীনতার পর এই প্রথম

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ক্ষমতায় আসার পর ন’বছরে প্রায় সাড়ে সাত হাজার ছেলেমেয়ের মেডিক্যাল টেকনোলজিস্ট হিসেবে চাকরি হয়েছে বিভিন্ন সরকারি হাসপাতালে। সমর্থকরা বলেন, স্বাধীনতার পর এখনও পর্যন্ত মেডিক্যাল টেকনোজিস্ট বা এমটিদের এত চাকরির সুযোগ আগে কেউ দেয়নি। বিশদ

24th  January, 2020
 বেতন বৃদ্ধির দাবিতে কলকাতা চলো
অভিযানের ডাক ভিলেজ পুলিসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি না হওয়ায় আন্দোলনে নামতে চলেছেন ভিলেজে পুলিসে কর্মরতরা। আগামী ৩ ফেব্রুয়ারি কলকাতা চলো অভিযানের ডাক দিয়েছেন তাঁরা। ওইদিন ভালো সংখ্যায় ভিলেজ পুলিস কর্মীর হাজির থাকার কথা রয়েছে। বিশদ

24th  January, 2020
তালাবন্ধ চিটফান্ড সংস্থার সম্পত্তি চুরি
রোখার নির্দেশ ডিজি ও আইজিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড প্রতারিতদের সিংহভাগ আজও হারানো অর্থের খোঁজে দৌড়ে বেড়াচ্ছেন। অন্যদিকে ওইসব সংস্থার স্থাবর সম্পত্তির যথাযথ রক্ষণাবেক্ষণ না হওয়ায় তা চুরি হয়ে যাচ্ছে। এমনকী পুলিসও সেইসব চুরির অভিযোগ বেশিরভাগ সময় কান দিচ্ছে না বলে সওয়াল হচ্ছে।
বিশদ

24th  January, 2020
একাধিক প্রাক্তন জেলা সভাপতিকে গুরুত্বপূর্ণ
দায়িত্বে আনার ভাবনা রাজ্য বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির সদ্য প্রাক্তন জেলা সভাপতিদের একটা বড় অংশ আগামী দিনে রাজ্য পার্টিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পেতে চলেছে। সূত্রের দাবি, এই তালিকায় অন্তত পাঁচ থেকে সাতজনের নাম রয়েছে। এঁরা সাফল্যের সঙ্গে জেলা সভাপতি হিসেবে পার্টির কাজ করেছেন।
বিশদ

24th  January, 2020
 সীমান্তের মাদক ব্যবসায় টাকা ‌ঢালছে আইএসআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্য ও বাংলাদেশের সীমান্ত লাগোয়া এলাকায় নিষিদ্ধ মাদক কারবারে জড়িতদের টাকা জোগাচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। বিভিন্নভাবে এই ব্যবসায় লক্ষ লক্ষ টাকা ঢালছে তারা। একইসঙ্গে মাদক কারবারিদের চরবৃত্তির কাজেও ব্যবহার করা হচ্ছে। এজেন্টদের মাধ্যমে বাংলাদেশ থেকে তাদের কাছে টাকা পাঠানো হচ্ছে। বিশদ

24th  January, 2020
খরচ কমানোর লক্ষ্যে আপাতত নতুন কোনও প্রকল্প নয়, নির্দেশ পূর্তদপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খরচ কমাতে আপাতত নতুন কোনও প্রকল্প নিচ্ছে না পূর্তদপ্তর। জরুরি ভিত্তিতে যে কাজ করতে হবে, তার খরচও সীমার মধ্যে রাখতে হবে। দপ্তরের খরচ কমিয়ে পুরনো কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে পূর্তদপ্তরের ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হল।
বিশদ

24th  January, 2020
জেলা বইমেলাগুলিকে নিয়ে তথ্যভাণ্ডার বানাবে রাজ্য, থাকবে ছবি ও ভিডিও’র সংগ্রহ 

সংবাদদাতা, মালদহ: এবার রাজ্যের বিভিন্ন জেলা বইমেলাগুলিকে নিয়ে তথ্যভাণ্ডার তৈরি করতে চলেছে রাজ্য সরকার।  বুধবার রাতে মালদহ বইমেলার পরিচালন দপ্তরে বসে এই নতুন পরিকল্পনাগুলি জানান রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। 
বিশদ

24th  January, 2020
 মাওবাদী বন্দির জামিন বাতিল আলিপুর কোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক মাওবাদী বন্দির অন্তর্বর্তী জামিন বাতিল করে দিল আদালত। আলিপুরের অষ্টাদশ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক কাবেরী বসু ওই আদেশ দিয়েছেন। বুধবার কোর্ট সূত্রে জানা গিয়েছে, জেল হেফাজতে থাকা ওই বন্দির নাম শচীন ঘোষাল। বিশদ

24th  January, 2020
খরচ কমানোর লক্ষ্যে আপাতত নতুন প্রকল্প নয়, নির্দেশ পূর্তদপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খরচ কমাতে আপাতত নতুন কোনও প্রকল্প নিচ্ছে না পূর্তদপ্তর। জরুরি ভিত্তিতে যে কাজ করতে হবে, তার খরচও সীমার মধ্যে রাখতে হবে। দপ্তরের খরচ কমিয়ে পুরনো কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে পূর্তদপ্তরের ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হল। বিশদ

24th  January, 2020
সীমান্তের মাদক ব্যবসায়
টাকা ঢালছে আইএসআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্য ও বাংলাদেশের সীমান্ত লাগোয়া এলাকায় নিষিদ্ধ মাদক কারবারে জড়িতদের টাকা জোগাচ্ছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। বিভিন্নভাবে এই ব্যবসায় লক্ষ লক্ষ টাকা ঢালছে তারা। একইসঙ্গে মাদক কারবারিদের চরবৃত্তির কাজেও ব্যবহার করা হচ্ছে। এজেন্টদের মাধ্যমে বাংলাদেশ থেকে তাদের কাছে টাকা পাঠানো হচ্ছে।  
বিশদ

24th  January, 2020
  শঙ্খ ঘোষের শারীরিক অবস্থার উন্নতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশিষ্ট কবি শঙ্খ ঘোষের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। মঙ্গলবার এক প্রেস বিবৃতিতে তাঁর চিকিৎসক ডাঃ সি আর মাইতি একথা জানিয়েছেন।
হাসপাতাল সূত্রের খবর, বুকে সংক্রমণের সমস্যা ছাড়াও শঙ্খবাবুর পার্কিনসন এবং বয়সজনিত কিছু সমস্যা রয়েছে। বিশদ

23rd  January, 2020
পাড়ায় পাড়ায় পাবজি টুর্নামেন্টের হিড়িক, স্কুল পড়ুয়াদের হাতেও উড়ছে দেদার টাকা

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একটা সময় ছিল, যখন পাড়ায় পাড়ায় ক্লাবের আড্ডায় জমে উঠত তাস কিংবা ক্যারামের আসর। কোথাও কোথাও সেসব ঘরোয়া খেলাকে ঘিরে প্রতিযোগিতারও আয়োজন হতো। চলত টুর্নামেন্ট। 
বিশদ

23rd  January, 2020

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন: আরও একবার রেকর্ড ছাড়িয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইড ও অন্য গ্রিনহাউস গ্যাসের উপস্থিতি। বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এসব ...

 আগ্রা, ২৫ জানুয়ারি: কথায় বলে প্রেমের কোনও বয়স হয়না। এই প্রবাদবাক্যটি ফের একবার বাস্তবে ধরা পড়ল। আর তার ঘটল খোদ তাজমহলেরই শহর আগ্রায়। যার রূপকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে আসেন
১৯৩৬: জনগণের জন্য লন্ডনে শুরু হল বিবিসি-র সম্প্রচার
১৯৩৯: আমেরিকায় নিয়মিতভাবে টেলিভিশন সম্প্রচার শুরু
১৭৮২ – বাঁশের কেল্লা খ্যাত বিপ্লবী তিতুমীর তথা সৈয়দ মীর নিসার আলীর জন্ম
১৮৮০ - টমাস আলভা এডিসন বৈদ্যুতিক বাতির বাণিজ্যিক পেটেন্ট করেন।
১৯৬৯: অভিনেতা ববি দেওলের জন্ম
১৯৬৯: চিত্রপরিচালক বিক্রম ভাটের জন্ম
১৯৮৬: বিশিষ্ট সেতারবাদক নিখিল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
২০০৯: ভারতের অষ্টম রাষ্ট্রপতি আর ভেঙ্কটরামনের মৃত্যু
২০০২ - নাইজেরিয়ার লেগোস শহরে এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২০ হাজারেরও বেশি মানুন গৃহহীন হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  January, 2020

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। বৃষ: নিজের প্রতিভার দ্বারা বিশেষ প্রতিষ্ঠা লাভ করতে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২৬: জন লগি বেয়ার্ড লন্ডনে প্রথম টেলিভিশন সিস্টেমকে জনসমক্ষে নিয়ে ...বিশদ

07:03:20 PM

গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:11:36 PM