Bartaman Patrika
রাজ্য
 

রাজ্য সরকারি কর্মীদের বর্ধিত বেতন
নিতে ‘অপশন’ দেওয়ার সময় বৃদ্ধি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বর্ধিত হারে বেতন পেতে রাজ্য সরকারি কর্মীদের ‘অপশন’ দেওয়ার সময়সীমা আরও কয়েকদিন বৃদ্ধি করা হল। অর্থ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, আগামী ২০ জানুয়ারি পর্যন্ত অপশন দেওয়া যাবে। জানুয়ারি মাস থেকে রাজ্য সরকারি কর্মীরা বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে বর্ধিত হারে বেতন পাবেন। জানুয়ারির শেষ সপ্তাহেই সরকারি কর্মীদের ব্যাঙ্কের স্যালারি অ্যাকাউন্টে বেতনের টাকা ঢুকে যাবে। তার আগে বেতনের বিল চূড়ান্ত করতে হবে। তবে সরকারি সূত্রে বলা হচ্ছে, এখন পুরো প্রক্রিয়াটি এইচআরএমএস পোর্টালের মাধ্যমে অনলাইনে হয়। তাই ২০ জানুয়ারির মধ্যে অপশন দিলেও বেতনের বিল চূড়ান্ত করতে সমস্যা হবে না।
গত ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৯ এর ডিসেম্বর মাসের মধ্যে কোন সময় থেকে সরকারি কর্মী নতুন হারে বেতন চাইছেন, সেটা তাঁকে অপশন দিয়ে জানাতে হবে। ২০১৬ সালের জানুয়ারি থেকে বেতন কমিশনের সুপারিশ কার্যকর হচ্ছে, এটা সরকার ধরে নিলেও ওই সময় থেকে কোনও বকেয়া দেওয়া হচ্ছে না। কিন্তু কর্মী নিজের ইচ্ছা অনুযায়ী সময় বেছে নিলে কিছুটা বেশি হারে নতুন মূল বেতনের সুযোগ পেতে পারেন। ২০১৬ এর জানুয়ারির পর কর্মীর কোনও প্রোমোশন হলে বা কেরিয়ার অ্যাডভান্সমেন্ট স্কিমের সুবিধা পেলে, তিনি উচ্চতর বেতন হারে চলে গিয়েছেন। ফলে ওই সময়ের পর নতুন বেতন হারের অপশন দিলে তাঁর আর্থিক লাভ হবে। কারণ আগের বেতন হারের ভিত্তিতে জানুয়ারি থেকে নতুন বেতন হার নির্ধারণ হবে।
সরকারি কর্মীকে এইচআরএমএস পোর্টালে গিয়ে অপশন দিতে বলা হয়েছে। যে কর্মীরা সেটা পারবেন না, তাঁরা ফর্ম জমা দেবেন। ওই ফর্ম দেখে দপ্তর থেকে অনলাইনে তা আপলোড করে দেওয়া হবে। সরকারি অফিসে আগে অনলাইনে এইচআরএমএস পোর্টালে ‘ওয়র্ক ফ্লো’ ব্যবস্থা চালু করতে হয়েছে। তারপর কর্মীরা অপশন দেওয়ার সুযোগ পেয়েছেন। এই প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লেগেছে। তাই দুই দফায় অপশন দেওয়ার সময়সীমা বাড়াতে হয়েছে।
রাজ্য সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মাসের শেষ কাজের দিনের আগের দিন বেতনের টাকা ঢোকে। জানুয়ারির ৩০ ও ৩১ তারিখ ছুটি হওয়ায় শেষ কাজের দিন ২৯ তারিখ। তাই ২৮ জানুয়ারির মধ্যে বেতন চলে আসার কথা। ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা আসার আগে ট্রেজারি থেকে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে, কর্মী কত টাকা বেতন হাতে পাচ্ছেন। তাই জানুয়ারির শেষ সপ্তাহে সরকারি কর্মীরা নতুন বর্ধিত বেতন কত হল, সেটা জেনে যাবেন।

স্বামীজির ১৫৮ তম আবির্ভাব
তিথি উৎসব পালিত হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার স্বামী বিবেকানন্দের ১৫৮ তম আবির্ভাব তিথি উৎসব সাড়ম্বরে পালিত হল। এই উপলক্ষে স্বামীজির পৈতৃক ভিটে সিমলা ছাড়াও বেলুড়মঠ, দক্ষিণেশ্বর, রামকৃষ্ণ আন্দোলনের সূতিকাগার বরানগর মঠ, স্বামী বিবেকানন্দের পদধূলিধন্য আলমবাজার মঠ, কথামৃত ভবন, শ্যামপুকুর বাটি, বলরাম মন্দির, আদ্যাপীঠ সহ বিভিন্ন স্থানে দিনভর নানা অনুষ্ঠান পালিত হয়।
বিশদ

হার্ট, সুগার, প্রেশার সহ বহু
ওষুধের দাম লাফিয়ে বাড়ছে
নাকাল মধ্যবিত্ত

বিশ্বজিৎ দাস, কলকাতা: সংসারের নিত্যপ্রয়োজনীয় জিনিস এবং আনাজপাতির পাশাপাশি অত্যাবশ্যকীয় ওষুধের দামও বাড়ছে লাগামছাড়া হারে। গত দু-তিন মাসে সুগার, প্রেসার, হার্ট, ইউরিন, লিভার সংক্রান্ত বিভিন্ন অসুখবিসুখের ওষুধের দাম বেড়েছে ১০ শতাংশের বেশি। বিশদ

৯৩টি পুরসভার খসড়া তালিকা প্রকাশ
সংরক্ষণ গেরোয় ওয়ার্ড
হাতছাড়া হেভিওয়েটদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব ঘোষণা মতো শুক্রবার রাজ্যের ৯৩টি পুরসভায় ওয়ার্ড সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হল। আর এই সংরক্ষণের তালিকায় কলকাতা সহ সব পুরসভাতেই অনেক হেভিওয়েটের আসন সংরক্ষণ হয়ে গিয়েছে।
বিশদ

ডেঙ্গু মশার লার্ভা মারতে রাজ্যজুড়ে নিম তেল, করঞ্জ তেল ব্যবহারের পরিকল্পনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আয়ুর্বেদিক চিকিৎসকদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে এ বছর থেকে রাজ্যজুড়ে মশার লার্ভা নিধনে নিম তেল, করঞ্জ তেলের মতো আয়ুর্বেদিক দ্রব্য ব্যবহারের পরিকল্পনা নিচ্ছে রাজ্য স্বাস্থ্যদপ্তর। এগুলি ‘বটানিক্যাল ওভিসাইটাল’ নামে পরিচিত।
বিশদ

ধনকারের ডাকা সর্বদলীয় বৈঠক হল না
গণপিটুনি বিল: বিধানসভার নথি
পাঠানো হল রাজ্যপালের দপ্তরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মূল উদ্দেশ্য মহৎ হওয়ায় বিনা ভোটাভুটিতে পাশ হলেও গণপিটুনি বিলকে আইনে পরিণত করার ব্যাপারে সম্মতি দেননি রাজ্যপাল জগদীপ ধনকার। এই বিল নিয়ে কিছু পদ্ধতিগত ত্রুটির কথা বিরোধীপক্ষের তরফে তাঁর গোচরে আনা হলে, তিনি বিষয়টির গুরুত্ব বুঝে তা এখনও আটকে রেখেছেন রাজভবনে।
বিশদ

সরকার পোষিত স্কুলে কম্পিউটারে চাকরির নামে প্রতারণাচক্রের হদিশ পেল সিআইডি, গ্রেপ্তার পাঁচ

 শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সরকার পোষিত স্কুলে কম্পিউটার ল্যাবে চাকরি দেওয়ার নাম করে ভুয়ো সংস্থা খুলে কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠল। চাকরির আশায় ওই কম্পিউটার সেন্টারে নাম লিখিয়ে প্রতারিত হয়েছেন ৭০০ থেকে ৮০০ বেকার যুবক-যুবতী।
বিশদ

ক্ষুব্ধ ছাত্র সংগঠনগুলি
জাতীয় ইস্যু নিয়ে আন্দোলনের আবহে
আবারও অনিশ্চিয়তায় কলেজের ভোট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি।
বিশদ

কাজ জানা আধিকারিকের চাহিদা মেটাতে
৪৯ এএইও’কে সরাসরি কৃষি দপ্তরে বদলি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষি সংক্রান্ত কাজে অভিজ্ঞ আধিকারিকদের কাজে লাগানোর উদ্যোগ নিল কৃষি দপ্তর। বিডিও অফিসে কর্মরত ৪৯ জন সহকারী কৃষি সম্প্রসারণ আধিকারিক (এএইও)-কে বদলি করে কৃষি দপ্তরের নিজস্ব অফিসে নিয়ে আসা হল। রাজ্যের বিভিন্ন বিডিও অফিসে এখন ১৮২ জন এএইও কাজ করেন। বিশদ

  মঞ্চ ছেড়ে রাজপথে, প্রতিবাদী মিছিলে কয়েক হাজার নাট্যকর্মী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওঁরা মঞ্চ ছেড়ে নামলেন রাজপথে! শুক্রবার স্মরণাতীত কালের মধ্যে নাট্যব্যক্তিত্বদের সবচেয়ে বড় মিছিলের সাক্ষী রইল কলকাতা। এনআরসি, সিএএ, এনপিআরের প্রতিবাদ এবং বিভিন্ন ক্যাম্পাসে আক্রান্ত পড়ুয়াদের পাশেই দাঁড়িয়েছিল সৌভ্রাতৃত্বের এই পদযাত্রা। বিশদ

দূষণ নিয়ন্ত্রণে পশ্চিমবঙ্গ সরকারের
ভূয়সী প্রশংসা করল গ্রিন ট্রাইব্যুনাল

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: দূষণ নিয়ন্ত্রণে পশ্চিমবঙ্গ সরকারের ভূয়সী প্রশংসা করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল (এনজিটি)। তবে একইসঙ্গে রাজ্যে এসটিপিগুলির (সিওয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) কার্যকারিতা আরও বৃদ্ধির কথাও বলা হয়েছে। পাশাপাশি ২০২০ সালের মধ্যেই গঙ্গার দূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ করার কথা বলেছে এনজিটি।
বিশদ

সুন্দরবনের সার্বিক উন্নয়নে একগুছ প্রকল্পের কাজ শেষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সুন্দরবন এবং পার্শ্ববর্তী এলাকার পর্যটন ও পরিকাঠামো উন্নয়নে হাতে নেওয়া একগুচ্ছ প্রকল্পের কাজ শেষ হল। কয়েকশো কোটি টাকা ব্যয়ে এই দ্বীপের সার্বিক উন্নয়নে একাধিক ব্রিজ, যোগাযোগকারী রাস্তা, জেটি এবং স্পোর্টস কমপ্লেক্স তৈরি করেছে সুন্দরবন উন্নয়ন দপ্তর।
বিশদ

পদবিই বিভাজিত করে সমাজকে, বললেন মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নামের সঙ্গে পদবি সমাজকে বিভাজিত করে। তাই পদবিকে গুরুত্ব দিতে চান না মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবিতে দলের ছাত্র শাখার পরিচালনায় লাগাতার ধর্নামঞ্চে হাজির হয়ে বৃহস্পতিবার তেমনই বার্তা দিলেন তিনি। এদিন ধর্না সপ্তম দিনে পড়ল। 
বিশদ

17th  January, 2020
নেতাদের দুর্নীতি ঢাকতেই এনপিআর-সিএএ’র বিরোধিতা করছেন মমতা, অভিযোগ অনুরাগের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লিতে ডাকা এনপিআর নিয়ে বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই সিদ্ধান্তের পাশাপাশি সিএএ এবং এনআরসি নিয়ে তিনি যেভাবে বিরোধিতা করছেন, বৃহস্পতিবার শহরে এসে তার তীব্র সমালোচনা করেছেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।  
বিশদ

17th  January, 2020
বঙ্গ বিজেপির সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্য বিজেপির সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হলেন দিলীপ ঘোষ। বৃহস্পতিবার ন্যাশনাল লাইব্রেরির অডিটোরিয়ামে কেন্দ্র ও রাজ্য নেতৃত্বের উপস্থিতিতে দ্বিতীয়বারের জন্য দিলীপ ঘোষের নাম ঘোষণা করা হয়। 
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM