Bartaman Patrika
রাজ্য
 

অজুর্নের তিরে ছিল পরমাণু অস্ত্র,
রাজ্যপালের তত্ত্বে বিস্মিত বিজ্ঞানীমহল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজভবনের যে টেবিলের সামনে বসে ইংরেজি নববর্ষে শুভেচ্ছাবার্তা দিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকার, সেখানে বসেই বঙ্গভঙ্গ চুক্তিতে সই করেছিলেন লর্ড কার্জন। যা নিয়ে বিতর্ক চরমে উঠেছিল। তার দু’সপ্তাহের মাথায় আবারও বিতর্কিত মন্তব্য করলেন রাজ্যপাল। যা নিয়ে বিস্মিত ইতিহাসবিদ ও বিজ্ঞানীরা। মঙ্গলবার বালিগঞ্জের বিআইটিএমে এক অনুষ্ঠানে রাজ্যপাল বললেন, বিংশ শতাব্দী নয়, তার আগেও রামায়ণে উড়ন্ত যানের ব্যবহার ছিল। এখানেই শেষ নয়। তিনি বলেন, অর্জুনের তিরে ছিল পরমাণু অস্ত্র। যা নিয়ে তিনি যুদ্ধে নেমেছিলেন। মহাভারত আমরা গোটাটাই সঞ্জয়ের মুখ থেকে শুনেছি। সেই সময় থেকেই ভারত সবদিক থেকে শক্তিশালী। তাই ভারতকে কখনওই অস্বীকার করা যায় না। স্বাভাবিকভাবে এই তত্ত্বকে আজব বলেই দাবি করেছেন বিজ্ঞানী এবং ইতিহাসবিদরা। তাঁদের মতে, রাজ্যপালের চিন্তাধারার মধ্যে এধরনের কাল্পনিক বিষয় অত্যন্ত ভয়ঙ্কর। পরমাণু অস্ত্র তখন ব্যবহার হতো বলে জানিয়েছেন রাজ্যপাল। অর্থাৎ বিংশ শতাব্দীর বিজ্ঞানীরা কিছুই করেননি। সবকিছুই আগে থেকেই হয়ে এসেছে। এমন হলে নতুন কিছু আবিষ্কারই হবে না। পুরনোকে নিয়েই বসে থাকতে হবে। 

15th  January, 2020
পদে থাকতে নাড্ডার অভিষেকেই কেন্দ্রীয় নেতাদের ধরাধরি বহু বঙ্গ বিজেপি নেতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সর্বভারতীয় বিজেপি সভাপতি জেপি নাড্ডার অভিষেকে সাক্ষী থাকতে রাজ্য পার্টির প্রায় সব নেতাই সোমবার দিল্লিতে ছিলেন। রাজ্য বিজেপির পরবর্তী কমিটি এবং গুরুপূর্ণ পদাধিকারীদের নাম নিয়ে এদিন পার্টির হেড কোয়ার্টারেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

এনপিআর থেকে বাদ দিতে হবে বাবা
মায়ের জন্মস্থান-তারিখ, দাবি মমতার

দেবাঞ্জন দাস, শিলিগুড়ি: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং এনআরসি’র কেন তিনি বিরোধিতা করছেন, সে ব্যাখ্যা আগেই দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এখানে উত্তরবঙ্গ উৎসবের মঞ্চ থেকে স্পষ্ট করে দিলেন, কেন ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) নিয়ে কেন্দ্রের অবস্থানের পাল্টা মেরুতে রয়েছেন তিনি।
বিশদ

শহিদ মিনারের সমাবেশ থেকে নির্বাচনী প্রচারের ঢাকে কাঠি সিপিএমের
এনআরসি-সিএএ, মানুষের ক্ষোভকে পুরভোটের প্রস্তুতিতে কাজে লাগানোর নিদান দিলেন সূর্যকান্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি-সিএএ ইস্যুকে সামনে রেখে নিজেদের ভেঙে পড়া সংগঠনকে খানিকটা হলেও ফের চাঙা করা সম্ভব হয়েছে বলে মনে করছে সিপিএম নেতৃত্ব। সেই ইতিবাচক ছবিকে কাজে লাগিয়ে এবার পুরভোটের প্রস্তুতিও তারা সেরে ফেলতে চাইছে।  
বিশদ

১৫০ বিঘা থেকে ১৫ হাজার বিঘা
রোগ সারাতে চাহিদা বাড়ছে বাংলার ব্রাহ্মী, তুলসী, অশ্বগন্ধার, তিন বছরে চাষ বাড়ল ১০০ গুণ

বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রেসক্রিপশনে লেখা মডার্ন মেডিসিনের দামি দামি অ্যান্টিবায়োটিক আর কাঁড়ি কাঁড়ি ওষুধের বহরে বিরক্ত অনেকেই। তাই যত দিন যাচ্ছে, বিকল্প চিকিৎসার দিকে ঝোঁকও বাড়ছে। কতটা বাড়ছে সেই ঝোঁক?  
বিশদ

নরেন্দ্র মোদির নামেই ভোট চাইবে বিজেপি
পশ্চিমবঙ্গের ভোটে কাউকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরা হবে না: দিলীপ ঘোষ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি দিলীপ ঘোষ। 
বিশদ

কেরল ও পাঞ্জাবের পর বাংলায়
সিএএ নিয়ে রাজ্যের আপত্তি: বিধানসভায় সর্বদলীয় প্রস্তাব গ্রহণে উদ্যোগী মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রত্যাহারের দাবিতে এবার রাজ্য বিধানসভায় প্রস্তাব পাশ করানোর সিদ্ধান্ত নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার উত্তরবঙ্গে যাওয়ার পথে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি।  
বিশদ

শিক্ষাদপ্তরের রিপোর্ট
পরিকাঠামোয় খামতি, প্রায় তিন হাজার প্রাথমিক স্কুলে চালু হল না পঞ্চম শ্রেণী 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: পঞ্চম শ্রেণীকে প্রাথমিকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষাদপ্তর। সেই মতো প্রায় ১৮ হাজার স্কুলকে চিহ্নিত করা হয়। কিন্তু পরিকাঠানোর অভাবে প্রায় তিন হাজার স্কুলে প্রাথমিকে পঞ্চম শ্রেণী চালু করা গেল না। শিক্ষাদপ্তর সূত্রে এমনটাই জানা গিয়েছে।  
বিশদ

অন্তর্ভুক্ত ২১ লক্ষ হেক্টর কৃষিজমি
খরিফ মরশুমে ৪৬ লক্ষ কৃষককে
শস্যবিমার আওতায় আনল রাজ্য

রাজু চক্রবর্তী, কলকাতা: চলতি কৃষি ক্যালেন্ডারের খরিফ মরশুমে ‘বাংলা শস্যবিমা’য় ৪৬ লক্ষ কৃষককে অন্তর্ভুক্ত করল পরিবর্তনের সরকার। যার সৌজন্যে ইতিমধ্যেই রাজ্যের প্রায় ২১ লক্ষ হেক্টর কৃষিজমি বিমার অধীনে চলে এসেছে। 
বিশদ

সংশোধিত বেতনক্রমের বিজ্ঞপ্তি ত্রুটিপূর্ণ, শিক্ষামন্ত্রীকে চিঠি সরকারি কলেজ শিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ অধ্যাপকদের সংশোধিত বেতনক্রম নিয়ে বিজ্ঞপ্তি ঘিরে অসন্তোষ ক্রমশই বাড়ছে। পশ্চিমবঙ্গ সরকারি কলেজ শিক্ষক সমিতির তরফে এবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এ নিয়ে চিঠি দেওয়া হল। তাতে বলা হয়েছে, বিজ্ঞপ্তিতে কোথায় কোথায় ক্রটি রয়েছে। 
বিশদ

উত্তুরে হাওয়ার হাত ধরে আজ
থেকে নামবে রাতের তাপমাত্রা
জানাল আবহাওয়া দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তুরে হাওয়া ফের ফিরল বাংলায়। আর তার জেরেই ফের শীত অনুভূত হল। চলতি সপ্তাহে কমবেশি এই পরিস্থিতি চলবে, জানিয়েছে আবহাওয়া দপ্তর। দিনের বেলা গরম ভাব বজায় থাকলেও, রাতের দিকে তাপমাত্রা নামবে। শহরে তা ১৩ ডিগ্রিতে নামতে পারে। জেলায় কোথাও কোথাও পারদ আরও নামার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।  
বিশদ

ওয়ার্ড হারানো ৩১ জন পুরপ্রধান
মেয়রকে পুনর্বাসন দেবে তৃণমূল

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ওয়ার্ড সংরক্ষণের গেরোয় রাজ্যের ৩১টি পুরসভার চেয়ারম্যান ও মেয়র আসন হারিয়েছেন। ওয়ার্ড সংরিক্ষত হয়েছে ১৯ জন ভাইস চেয়ারম্যান এবং একজন ডেপুটি মেয়রের। আর ৮ জন মেয়র পরিষদ সদস্য এবং বেশ কয়েকজন চেয়ারম্যান পরিষদ সদস্যের ওয়ার্ডও সংরক্ষণের গেরোয় পড়েছে। 
বিশদ

টেন্ডার প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনার উদ্যোগ রাজ্য সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি দপ্তরগুলিতে টেন্ডার প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে উদ্যোগী হল অর্থদপ্তর। কোনও প্রকল্প রূপায়ণ বা কেনাকাটার ব্যাপারে ভেঙে (স্প্লিট) টেন্ডার ডাকা যাবে না বলে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে। এটা করলে কোনও টাকা ছাড়া হবে না। 
বিশদ

কোথাও কোথাও বাড়তি ক্লাস নিতে চাপ পার্শ্বশিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি নির্দেশ অনুযায়ী পার্শ্বশিক্ষকদের সপ্তাহের হিসেবে নির্ধারিত পাঁচ দিনে ২০টি ক্লাস করার কথা। অবশিষ্ট একদিন স্কুলছুটদের শনাক্তকরণের কাজ করবেন এই শিক্ষকরা, এমনই বলা ছিল নির্দেশে। কিন্তু বেশ কিছু জেলা এবং সার্কেল তাঁদের ছ’দিন কাজ করতে বাধ্য করছে বলে অভিযোগ। 
বিশদ

সংখ্যালঘু বৃত্তি ‘ঐক্যশ্রী’তে
রাজ্যজুড়ে আবেদন ৪৬ লক্ষ
মোদি সরকারের বঞ্চনার যোগ্য জবাব মমতার

রাজু চক্রবর্তী, কলকাতা: রাজ্যজুড়ে সংখ্যালঘু পড়ুয়াদের জন্য আর্থিক সহায়তা প্রকল্প ‘ঐক্যশ্রী’তে প্রায় সাড়ে ৪৬ লক্ষ আবেদন জমা পড়েছে। মুখ্যমন্ত্রী তথা রাজ্যের সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্প চলতি আর্থিক বছর থেকে শুরু হয়েছে। 
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। ...

সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...

কানসাস সিটি, ২০ জানুয়ারি (এপি): আমেরিকার কানসাস সিটিতে রবিবার বন্দুকবাজের গুলিতে মৃত্যু হল দু’জনের। জখম ১৫ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। পুলিস জানিয়েছে, আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সৌজন্যে হায়দরাবাদের বিরুদ্ধে রানের পাহাড়ে বাংলা। সোমবার চা-বিরতির পর প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৬৩৫ রান তুলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরে অটো-পুলকারের সংঘর্ষ, মৃত ১ 

20-01-2020 - 07:02:00 PM

দিনহাটা কলেজে দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল, জখম বেশ কয়েকজন 
তৃণমূলের ছাত্র পরিষদের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দিনহাটা ...বিশদ

20-01-2020 - 05:58:00 PM

ইসলামপুরের দাঁড়িভিটে সড়ক অবরোধ
 

ইসলামপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন দাঁড়িভিট কাণ্ডে নিহতদের পরিবার। ...বিশদ

20-01-2020 - 04:47:00 PM

৪১৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-01-2020 - 04:43:44 PM

বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন জগৎপ্রকাশ ...বিশদ

20-01-2020 - 03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোমগার্ডের। কুড়িয়ে পাওয়া একটি মোবাইল ...বিশদ

20-01-2020 - 03:28:00 PM