Bartaman Patrika
রাজ্য
 

ফসল পোড়ানো ধোঁয়া ঠেকায় ম্যানগ্রোভ প্রাচীর
দখিনা বাতাসে ভেসে আসা বিষ
থেকে রাজ্যকে রক্ষা করে সুন্দরবন

রাহুল দত্ত, কলকাতা: শুধু সুনামি, ঘূর্ণিঝড় নয়, ব্যাপক পরিমাণে বায়ু দূষণের হাত থেকে কলকাতা তথা গোটা রাজ্যকে রক্ষা করছে সুন্দরবনের ম্যানগ্রোভ প্রাচীর। বসু বিজ্ঞান মন্দিরের পরিবেশ বিজ্ঞান বিভাগের এক ছাত্র সহ পাঁচ অধ্যাপকের গবেষণায় এরকমই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। গবেষণায় দেখা যাচ্ছে, প্রতিবছর গ্রীষ্মকালে পূর্বঘাট পর্বতমালার বিভিন্ন অংশে বিপুল পরিমাণে শস্যের খেত, গাছপালা পুড়িয়ে ফেলা হয় (বিজ্ঞানীরা যাকে বায়োমাস বার্নিং বলে থাকেন)। ফলে মারাত্মক বায়ু দূষণ হচ্ছে। গরমকালে দক্ষিণা বাতাসের সঙ্গে মিশে এই দূষণই পৌঁছে যাচ্ছে এ’রাজ্যে। ঠিক যেমনটা শীতের প্রাক্কালে পাঞ্জাব, হরিয়ানাতে শস্যের গোড়া পোড়ানোর ফলে দূষণের চাদরে মুড়ে যায় দিল্লি, উত্তরপ্রদেশের একটা বড় অংশ।
বিজ্ঞানীরা বলছেন, দুই জায়গার দূষণের পরিমাণ প্রায় একই। এখানেই প্রশ্ন উঠছে শীতের প্রাক্কালে পাঞ্জাব, হরিয়ানাতে সৃষ্ট বায়ু দূষণ দিল্লিকে পুরো ঢেকে দেয়, তাহলে গরমকালে কলকাতা তথা এ’রাজ্য পূর্বঘাট পর্বতমালায় সৃষ্ট দূষণ থেকে কীভাবে রক্ষা পাচ্ছে। কারণ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের হিসেব বলছে, কলকাতা তথা এ’বঙ্গে গরমকালে বায়ু দূষণ অত্যন্ত কম থাকে। বসু বিজ্ঞান মন্দিরের গবেষকদের দাবি, এক্ষেত্রে সুন্দরবনই হচ্ছে কলকাতা তথা বঙ্গের রক্ষাকর্তা।
বসু বিজ্ঞান মন্দিরের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক তথা গবেষক দলের অন্যতম সদস্য অভিজিৎ চট্টোপাধ্যায় বলেন, সুন্দরবনের ম্যানগ্রোভ প্রাচীর না থাকলে কলকাতা তথা বঙ্গের অবস্থাও দিল্লির মতো হত। কিন্তু, কীভাবে হচ্ছে গোটা বিষয়টি। অভিজিৎবাবু জানান, পূর্বঘাট পর্বতমালার অন্তর্গত ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানাতে এবং তামিলনাড়ুর একাংশে চাষিরা মূলত এক জমিতে একবার চাষ করার পর, পরের চাষটি সেই জমিতে করেন না। কৃষির পরিভাষায় যাকে ঝুম চাষ বলে। এক জমি থেকে অন্য জমিতে চাষ করতে যাওয়ার সময় আগের জমির সমস্ত কিছু (পড়ে থাকা ফসল, অন্যান্য গাছপালা, জঙ্গল) তাঁরা পুড়িয়ে দেন।
এই ঘটনায় দূষিত বায়ুর সঙ্গে প্রচুর পরিমাণে রাসায়নিক উপাদান নির্গত হয়, যা উপরের পরিষ্কার বায়ুতে মিশে যায়। গরমের সময় এ’রাজ্যে দক্ষিণা বাতাসের চলাচল বেশ ভালো থাকে। সেই বাতাসের সঙ্গে মিশেই ওইসব দূষিত উপাদানগুলি এ’বঙ্গে চলে আসে। গবেষণায় দেখা যাচ্ছে, এই দূষিত উপাদানের মধ্যে প্রচুর পরিমাণে সালফিউরিক এবং নাইট্রিক অ্যাসিড রয়েছে, যা বাষ্প আকারে দক্ষিণা বাতাসের সঙ্গে ভেসে ভেসে এ’রাজ্যে চলে আসে।
অভিজিৎবাবু জানান, ধারাবাহিকভাবে উপগ্রহ চিত্রের মাধ্যমে নজর রেখে এরকমই চাঞ্চল্যকর তথ্য তাঁরা জানতে পেরেছেন। সমুদ্র পেরিয়ে এই সব দূষিত উপাদান যখন এ’বঙ্গে ঢুকতে যায়, তখন সমুদ্রের নোনা জলের উপাদানের সঙ্গে তা মিশে যায়। সেই উপাদানকে সুন্দরবনের সামুদ্রিক ম্যানগ্রোভ অরণ্য থেকে নির্গত বিভিন্ন গ্যাসীয় উপাদান (বায়োজেনিক গ্যাস) শুষে নেয়। ফলে দূষিত সেই উপাদানগুলির পদার্থগত এবং রসায়নগত অনেক পরিবর্তন হয়ে যায়, সেগুলি ম্যানগ্রোভের প্রাচীর ভেদ করে আর এগোতে পারে না।
অভিজিৎবাবু বলেন, এই ঘটনা প্রমাণ করে সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্যের গুরুত্ব কতটা অপরিসীম। তবে এর সমাধান কী? অভিজিৎবাবু বলেন, সুন্দরবনের ম্যানগ্রোভকে বিজ্ঞানসম্মতভাবে রক্ষা করা এবং সেই সঙ্গে ধাপে ধাপে পূর্বঘাট পর্বতমালা এলাকার কৃষকদের চাষের অভ্যাসকে বদল করাই এই পরিস্থিতির উন্নতি ঘটাতে পারে। বসু বিজ্ঞান মন্দিরের পিএইচডি ছাত্র অভিনন্দন ঘোষ এবং অধ্যাপক অভিজিৎ চট্টোপাধ্যায়, অরিন্দম রায়, সনৎ দাস, সঞ্জয় ঘোষ এবং শিবাজি রাহার মিলিত গবেষণায় উঠে আসা এই তথ্য সম্প্রতি বিজ্ঞানের বিখ্যাত জার্নাল কেমোস্ফেয়ারে প্রকাশিত হয়েছে।

একান্ত বৈঠকে প্রধানমন্ত্রীকে জানালেন মুখ্যমন্ত্রী
সিএএ-এনআরসি চাই না: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) যে তাঁর রাজ্যে চালু করবেন না, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তা সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর কাছে সিএএ-এনআরসি প্রত্যাহার করার দাবিও জানালেন তিনি। কলকাতা সফরে আসা প্রধানমন্ত্রীর সঙ্গে শনিবার বিকেলে রাজভবনে দেখা করে মমতা জানিয়ে দিলেন, আমরা এনআরসি, সিএএ চাই না। সিএএ প্রত্যাহার করা হোক। দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী এ বিষয়ে কথা বলবেন বলে মোদির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের জানান মমতা। মোদির সঙ্গে সাক্ষাতের পর মমতা তৃণমূল ছাত্র পরিষদের ধর্না মঞ্চে হাজির গিয়েও স্পষ্টভাষায় জানিয়ে দেন, স্বরাষ্ট্র মন্ত্রক সিএএ বিজ্ঞপ্তি জারি করেছে। এই রাজ্যে তা লাগু হবে না।
বিশদ

মোদির আশায় বেলুড় মঠ এলাকায়
প্রবল ভিড়, হিমশিম পুলিস

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেলুড় মঠে এলেন শনিবার রাতে। এদিন রাত সাড়ে আটটায় তিনি বেলুড় মঠে আসেন। এর জন্য এদিন দুপুরের পর থেকেই বেলুড় মঠের ভক্ত থেকে শুরু করে সাধারণ মানুষের উৎসাহ, কৌতূহল ছিল চোখে পড়ার মতো। প্রধানমন্ত্রী আগেও বেলুড় মঠে এসেছেন।
বিশদ

প্রধানমন্ত্রীর রাজ্য সফর ঘিরে মিশ্র
প্রতিক্রিয়া সাধারণ মানুষের মধ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে প্রধানমন্ত্রীর সফরের প্রতিবাদে তখন হাতিবাগান মোড়ে পড়ুয়াদের বিক্ষোভ হচ্ছে। তখনই কানে এল, যা চলছে, যা হচ্ছে, সব কী মেনে নেওয়া যায়! দেশটাকে তো দ্বিতীয় আমেরিকা বানাতে চাইছেন মোদি। ফিরে তাকাতেই দেখা গেল, এক বৃদ্ধ এই মন্তব্য করছেন।
বিশদ

পড়ুয়াদের বিক্ষোভে ধর্মতলা
উত্তাল, সামলালেন মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোদি বিরোধী বিক্ষোভে শনিবার দিনভর উত্তাল ছিল ধর্মতলা চত্বর। সেই বিক্ষোভ চরম আকার নেয় সন্ধ্যায়। যাদবপুর, প্রেসিডেন্সির পড়ুয়াদের একটি বড় মিছিল পুলিসের ব্যারিকেড ভেঙে রাজভবন যেতে চাইলে পরিস্থিতি জটিল আকার নেয়। শুরু হয় পুলিসের সঙ্গে ধস্তাধস্তি।
বিশদ

আজ স্বামী বিবেকানন্দের ১৫৮ তম জন্মদিবস
স্বামীজির জন্মভিটে সিমলায় ১৪ কোটি
টাকায় গড়া হচ্ছে আধুনিক অডিটোরিয়াম

 সুকান্ত বসু, কলকাতা: আজ, রবিবার স্বামী বিবেকানন্দের ১৫৮ তম জন্মদিবস। এই দিনটি জাতীয় যুব দিবস হিসেবেই পালিত হয় সর্বত্র। উত্তর কলকাতার সিমলায় স্বামীজির জন্মভিটে সহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মর্যাদার সঙ্গে পালিত হয় দিনটি।
বিশদ

মন্ত্রী ফিরহাদই কলকাতার মেয়র,
জেনে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিমানবন্দরে নামার পর শুভেচ্ছাজ্ঞাপন পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানতে পারলেন, ফিরহাদ হাকিম শহরের নতুন মেয়র হয়েছেন। তারপরই হাত ধরে তাঁকে আন্তরিক শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী। তাতে আপ্লুত মেয়রও।
বিশদ

 কালীঘাট, তারাপীঠ মন্দির
খুঁজে পায়নি ডাকবিভাগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডাক বিভাগ কালীঘাট এবং তারাপীঠ মন্দির খুঁজে পায়নি। এই তথ্য সামনে আসায় বিস্মিত কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। এর কারণ খুঁজে বের করতে রাজ্যের পোস্টমাস্টার জেনারেলকে নির্দেশ দিয়েছে বেঞ্চ।
বিশদ

 ২৫০০ টাকার এমুর ডিমে ১০ জনের
ওমলেট, চাহিদায় কালো মুরগির মাংসও
নলবনে মৎস্য উৎসব

রাহুল দত্ত, কলকাতা: ‘গায়ে লাগে ছ্যাঁকা, ভ্যাবাচাকা...।’ কিশোরকুমারের সেই অবিস্মরণীয় গানের ‘অশ্বডিম্বের’ মতোই মাছের উৎসবে এবারের বিশেষ আকর্ষণ এমু পাখির ডিম। কারণ, এ যে সে ডিম নয়। বিশালাকার এই ডিম থেকে প্রায় ১০ জনের খাবার মতো ওমলেট তৈরি করা যায়। দাম মাত্র ২৫০০ টাকা প্রতি পিস! সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে হলেও একবার চোখে দেখার জন্য সবাই স্টলে ভিড় করছেন। আবদার করে মোবাইলে ছবি, ডিমের সঙ্গে সেল্ফি তুলছেন।
বিশদ

  নাগরিকত্ব আইনের বিরোধিতায় বাংলাজুড়ে আন্দোলনের পিছনে কারা? রাজ্য নেতাদের কাছে জানতে চাইলেন প্রধানমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতায় বংলাজুড়ে নাগাড়ে চলা প্রতিবাদ-আন্দোলনের পিছনে কারা রয়েছে, রাজ্য বিজেপি নেতৃত্বের কাছে তা জানতে চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার রাজভবনে রাজ্য বিজেপি’র তরফে এক প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে। বিশদ

ভারতবর্ষের ইতিহাসকে বিকৃত করার অভিযোগ
বাঙালির মন পেতে একগুচ্ছ উপহারের প্রতিশ্রুতি দিলেন মোদি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বাংলাজুড়ে ধারাবাহিক বিরোধিতার জেরে রীতিমতো অস্বস্তিতে কেন্দ্রের বিজেপি সরকার। এই আবহে শনিবার দু’দিনের কলকাতা সফরে এসে সিএএ ক্ষোভ প্রশমনে বাঙালির মন পেতে বাংলাকে একগুচ্ছ উপহারের ঢালি সাজিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশদ

  দু’শোর বেশি পোস্ট গ্র্যাজুয়েট আসন খালি, মমতার স্বাস্থ্য দপ্তরকে কটাক্ষ রাজ্যপালের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে দু’শোর বেশি পোস্ট গ্র্যাজুয়েট আসন ফাঁকা। চিকিৎসকদের কান্না কানেই যাচ্ছে না রাজ্য স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের। নীরব রাজ্য স্বাস্থ্য দপ্তরও। এজন্য রাজ্যের স্বাস্থ্য পরিষেবায় মারাত্মক প্রভাব পড়বে। বিশদ

  জোয়ার-ভাটা দেখেই পার হতে হয় মুড়িগঙ্গা,
নবান্নের সিদ্ধান্তে বছরভর চলছে পলি উত্তোলন

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, গঙ্গাসাগর থেকে ফিরে: গঙ্গাসাগর যাওয়ার রাস্তা এখন ঝকঝকে ও মসৃণ। কিন্তু এখনও কাকদ্বীপ লট-৮ থেকে মুড়িগঙ্গা পেরিয়ে সাগরের কচুবেড়িয়া যাওয়ার জন্য দ্বীপবাসী থেকে তীর্থযাত্রীদের জোয়ার-ভাটার সময় মেপে চলতে হয়। কখন জোয়ার আসবে, সেদিকেই তাকিয়ে থাকেন যাত্রীরা। বিশদ

পূর্ব পরিকল্পনা ছাপিয়ে প্রথম দিনই সাগরমেলার জন্য বেশি সরকারি বাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব পরিকল্পনার তুলনায় বেশি বাস চালিয়ে সাগরমেলার জন্য পরিষেবার সূচনা করল সরকারি দুই নিগম। শনিবার গঙ্গাসাগর মেলার জন্য সরকারি বাস ছাড়া শুরু হয় হাওড়া এবং বাবুঘাট থেকে। বিশদ

বিচারাধীন বন্দির মৃত্যুতে মামলা বন্ধের আর্জি জানাবে সরকারপক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেসিডেন্সি জেলে মহম্মদ নিজামুদ্দিন নামে এক বিচারাধীন বন্দির মৃত্যু হওয়ায় তার বিরুদ্ধে চলা খুনের মামলা বন্ধ করার আর্জি জানাবে সরকারপক্ষ। ওই বন্দির বিরুদ্ধে মামলার শুনানি চলছিল কলকাতা নগর দায়রা আদালতে।
বিশদ

Pages: 12345

একনজরে
 বেঙ্গালুরু, ১১ জানুয়ারি: শনিবার ৪৭ বছরে পা দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। স্বাভাবিক ভাবেই গোটা বিশ্ব থেকেই অগুনতি শুভেচ্ছা বার্তা পাচ্ছেন ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’। ...

 গান্ধীনগর, ১১ জানুয়ারি (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কলকাতা সফর ঘিরে বিক্ষোভে উত্তাল শহরের বিভিন্ন প্রান্ত। তারই মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে চ্যালেঞ্জ করলেন অমিত শাহ। গুজরাতের মাটি থেকে। ...

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার চা বলয় হিসেবে পরিচিত চোপড়া ব্লকের একাধিক চা বাগান বন্ধ হয়ে রয়েছে। এর ফলে কাজ হারিয়েছে বহু শ্রমিক। কিছু বাগানে শ্রমিকরা কমিটি করে চালাচ্ছে। কোথাও আবার জমি মাফিয়াদের দখলে যাচ্ছে চা বাগান। কেটে নেওয়া হচ্ছে ...

 তেহরান, ১১ জানুয়ারি (এএফপি): ইরানের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতেই ভেঙে পড়েছিল ইউক্রেনের বিমান। প্রাণ হারিয়েছিলেন ১৭৬ জন। দুর্ঘটনার পর থেকেই ইরানের হামলার তত্ত্বই উঠে আসছিল। প্রথম থেকেই তা অস্বীকার করছিল তারা। কিন্তু, শনিবার বিবৃতি জারি করে দায় স্বীকার করে নিয়েছে তেহরান। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৭২.৭৮ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৫.২৮ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৪/৩৩
রাত্রি ৮/১২। পুষ্যা ১৩/৩৬ দিবা ১১/৫০। সূ উ ৬/২৩/২, অ ৫/৬/১৯, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/১৪
মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১২/১১ গতে ১/৫৭ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি, বারবেলা ১০/২৪
গতে ১/৪ মধ্যে, কালরাত্রি ১/২৩ গতে ৩/৩ মধ্যে। 
২৬ পৌষ ১৪২৬, ১২ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৩৯/৪৪/২৯ রাত্রি ১০/১৮/৫২। পুষ্যা ১৮/৪৮/৪৯ দিবা ১/৫৬/৩৬। সূ উ ৬/২৫/৪, অ ৫/৫/৫৫, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৩ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২
গতে ৯/২৮ মধ্যে ও ১২/৯ গতে ১/৫৫ মধ্যে ও ২/৪৯ গতে ৬/২৫ মধ্যে। কালবেলা ১১/৪৫/২৯ গতে ১/৫/৩৬ মধ্যে, কালরাত্রি ১/২৫/২৩ গতে ৩/৫/১৭ মধ্যে । 
মোসলেম: ১৬ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভদ্রেশ্বরে টোটোচালকের মানিব্যাগ ফেরাল ৫ম শ্রেণীর ছাত্র 
আজ দুপুরে ভদ্রেশ্বরের রাস্তায় একটি মানিব্যাগ কুড়িয়ে পায় ৫ম শ্রেণীর ...বিশদ

09:57:00 PM

কোচবিহারে ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু ছাত্রের 
রহস্যজনকভাবে কোচবিহারের এক ইঞ্জিনিয়ারিং কলেজের ছাদ থেকে পড়ে মৃত্যু হল ...বিশদ

06:37:02 PM

বিজেপির পশ্চিম মেদিনীপুরের জেলা সভাপতির দায়িত্ব পেলেন সমিতকুমার দাস

04:56:00 PM

জম্মু ও কাশ্মীরের ত্রালে পুলিসের গুলিতে হত ৩ জঙ্গি, উদ্ধার অস্ত্রশস্ত্র 

04:12:42 PM