Bartaman Patrika
রাজ্য
 

দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনের জন্য তৈরি হন, ক্যাব রুখতে ঐক্যের ডাক মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের প্রস্তাবিত নাগরিক সংশোধনী বিল (ক্যাব) রুখে দিতে দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনে নামার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বাবরি মসজিদ ধ্বংসের বর্ষপূর্তি উপলক্ষে সংহতি দিবসের মঞ্চ থেকে জাতি, ধর্ম নির্বিশেষে সার্বিক ঐক্যের আহ্বান জানিয়ে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরুদ্ধে তাঁর অবস্থান ফের স্পষ্ট করলেন। ক্যাব সংসদে পেশ হতে চলেছে সোমবার। তার বিরুদ্ধে সমস্ত রাজনৈতিক দলকে একত্র হওয়ার আর্জি জানালেন তৃণমূল নেত্রী। কেউ তাতে সাড়া না দিলে তিনি একাই যে এর বিরুদ্ধে মরণপণ লড়াইয়ে প্রস্তুত, এদিন তাও জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।
ঘটনাচক্রে এদিনই বাবাসাহেব আম্বেদকরের মৃত্যুদিন। তাই সংহতি দিবসে ভারতের সংবিধান প্রণেতাকে স্মরণ করেই কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনায় সরব হলেন মুখ্যমন্ত্রী। সংবিধানের ১৪ নম্বর ধারায় ধর্মের নামে বৈষম্য করা যাবে না, তা স্পষ্ট করে দেওয়া আছে। তার জের টেনে মমতা বলেন, ক্যাব আইন করে ধর্মের নামে নাগরিকত্ব চালুর চেষ্টা করা হচ্ছে। এটা পুরোপুরি সংবিধান বিরোধী। এই আইন ভারতের সংবিধানের ধর্মনিরপেক্ষতার ধারণাকেই নস্যাৎ করবে, দাবি তৃণমূল নেত্রীর। তিনি বলেন, আগে ওরা ক্যাব পাশ করিয়ে তার ভিত্তিতে এনআরসি করতে চাইবে। জেনে রাখুন বাংলায় কোনও মতেই এনআরসি করতে দেওয়া হবে না।
ক্যাব যে সংসদে সংখ্যাধিক্যের জোরে পাশ করিয়ে নেবে বিজেপি, তা নিশ্চিত। রাজ্যসভায় যেটুকু অনিশ্চয়তা ছিল, তা একাধিক বিরোধী দলের কারণে পাশ করানোর পথ মসৃণ হতে পারে। তেমনই আশঙ্কা রয়েছে মমতার। তিনি বলেন, এখন যাঁরা এর বিরোধিতা করবেন না, তাঁদের পরে পস্তাতে হবে। অর্থাৎ ক্যাবকে ঘিরে দেশের বিজেপি বিরোধী ঐক্যের মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। তিনি বলেন, ক্যাব হল মাথা, আর এনআরসি হল ধড়। তাই ক্যাবের বিরুদ্ধে এককাট্টা হওয়া জরুরি। তৃণমূলের পাশাপাশি যেসব শক্তি ক্যাবের বিরুদ্ধে থাকবে, তাদের পাশে দাঁড়াবেন তিনি। তাঁর মতে, দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। দেশ দেউলিয়া হয়ে যাচ্ছে। এই দুরবস্থা থেকে মানুষের নজর ঘোরাতে চাইছে কেন্দ্রের শাসকদল। শাক দিয়ে মাছ ঢাকতে এনআরসি আর ক্যাবকে কাজে লাগানো হচ্ছে। বাইরে থেকে আসার নাম করে ওরা যাঁদের বাদ দিতে চাইছে, তাতে সবার আগে ত্রিপুরার মুখ্যমন্ত্রীকেই বাদ দেওয়া উচিত। প্রস্তাবিত বিলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যকে বাদ রাখা হয়েছে। তাঁর প্রশ্ন, ক্যাব যদি ভালো হয়, তাহলে উত্তর-পূর্ব ভারতকে তার আওতা থেকে বাইরে রাখা হচ্ছে কেন? কেন্দ্রের যুক্তি, উপজাতি অধ্যুষিত রাজ্য, তাই ক্যাব লাগু হবে না। মমতার পাল্টা, বাংলাতেও তফসিলি উপজাতির বাস রয়েছে, তাহলে এখানে কেন তা কার্যকর করা হবে? আসলে ধর্মের নামে মানুষকে বিভক্ত করাই ক্যাবের উদ্দেশ্য। দেশের ধর্মনিরপেক্ষতাকেই ধ্বংস করতে চায় বর্তমান কেন্দ্রের সরকার। মানুষের স্বাধীনতা হরণের শামিল এই আইনের বিরুদ্ধে সবাইকে নিয়ে লড়াইয়ে নামতে চান মমতা। তিনি বলেন, আমরা স্বাধীনতা আন্দোলন দেখিনি। এবার ক্যাবের বিরুদ্ধে লড়াইকে তিনি দ্বিতীয় স্বাধীনতা আন্দোলন বলে অভিহিত করেছেন। তাঁর ডাকে সাড়া দিতে সবাই প্রস্তুত কি না, সভায় হাজির থাকা জনতার কাছ থেকে নিজেই সম্মতি আদায় করে নিলেন মমতা। তিনি বলেন, সব ধর্ম-বর্ণ নির্বিশেষে এক হতে হবে। শপথ নিতে হবে, কোনও মতেই আর দেশকে ভাগ হতে দেব না। এই নিয়ে বুথে বুথে গিয়ে অবিলম্বে প্রচারে নামতে হবে। কোনও মতেই হিন্দু-মুসলমান ভাগাভাগি করতে দেব না। এই কথা শহরে-গ্রামে, হাটে-বাজারে প্রচার করতে তৃণমূল কর্মীদের নির্দেশ দিয়েছেন মমতা।
 

 ধর্ষণ মামলায় ৩ থেকে ১০ দিনে
চার্জশিট নাদিলেই ব্যবস্থা
পুলিসকে সতর্কবার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্ষণের মতো ঘটনার মোকাবিলায় আইনের পথে হাঁটার পক্ষেই সওয়াল করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তৃণমূল আয়োজিত সংহতি দিবসের মঞ্চ থেকে এই বিষয়ে প্রশাসনকে আরও কঠোর হওয়ার নির্দেশ দেন তিনি।  
বিশদ

‘বৈঠকের জন্য ম্যাডাম সিএম যেখানে, যখন বলবেন, যাব’
সমস্যা মেটাতে আমার সঙ্গে মুখ্যমন্ত্রী আলোচনায় বসুন, সুর নরম করে আহ্বান জানালেন রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে সংবিধান মেনে চলার কথা বলে তিনি গত কয়েক মাস ধরে রাজ্য সরকার তথা শাসক শিবিরের সঙ্গে সংঘাতে গিয়েছেন। মুখ্যমন্ত্রী সহ গোটা সরকারপক্ষও তাঁকে নিশানা করে সমান্তরাল প্রশাসন চালানোর অভিযোগ এনে পাল্টা তির ছুঁড়েছে। 
বিশদ

পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত: কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা। 
বিশদ

বাতিল প্রশ্নোত্তর পর্ব, পার্শ্বশিক্ষক ইস্যুতে আলোচনার দাবিও খারিজ, তুমুল বিক্ষোভে বাম-কংগ্রেস বিধায়করা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে প্রায় আচমকাই প্রশ্নোত্তর পর্ব বাতিলের ঘোষণা। তারপর পার্শ্বশিক্ষকদের লাগাতার অনশন কর্মসূচিকে ঘিরে তৈরি হওয়া অচলাবস্থার ইস্যুতে তাদের আনা মুলতুবি প্রস্তাবের উপর আলোচনার দাবি খারিজ।  
বিশদ

থাকবেন কেন্দ্র ও রাজ্যের শীর্ষ নেতারা
উপনির্বাচনে হারের ময়নাতদন্ত করতে ১২ই বৈঠক ডাকল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘গ্রাউন্ড রিপোর্ট’-এর উপর ভিত্তি করে রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে হারের ময়নাতদন্ত করতে আগামী বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকল বিজেপি। যেখানে রাজ্যস্তরের শীর্ষ নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতৃত্বও হাজির থাকবে। 
বিশদ

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পড়ুয়াদের অভিযোগ থেকে অবসাদের কারণ শুনতে প্রস্তুত উপাচার্য ও তাঁর দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীর সমস্যা জানাতে সরাসরি ‘দিদিকে বলো’ কর্মসূচি এখন রাজ্যজুড়ে চলছে। এবার পড়ুয়াদের সমস্যা জানতে খোদ উপাচার্যই এগিয়ে এলেন। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাঁর দল ছাত্রছাত্রীদের যাবতীয় সমস্যা, অসুবিধা, অভিযোগ ইত্যাদি শুনতে প্রস্তুত। এর জন্য নির্দিষ্ট একটি দিন এবং সময় ঠিক করা হয়েছে।  
বিশদ

আগামী সপ্তাহে সুফল বাংলার পাশাপাশি রেশনেও কম দামে বিদেশি পেঁয়াজ পাওয়ার আশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিশর থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম সরবরাহ আগামী দুই- এক দিনের মধ্যে মুম্বই বন্দরে পৌঁছে যাবে বলে আশা করা যাচ্ছে।   বিশদ

এসডিও পদে পোস্টিং চার আইএএসকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৭ ব্যাচের আইএএস অফিসারদের মধ্যে চারজনকে এসডিও পোস্টিং দেওয়া হল। তাঁরা হলেন সুমন সৌরভ মহান্তি, প্রশান্ত শুক্লা, অভিষেক চৌরাসিয়া এবং রবি আগরওয়াল। সুমনকে কালনার এসডিও করা হল। প্রশান্ত শুক্লাকে করা হল কাটোয়ার এসডিও। কার্শিয়াংয়ের এসডিও হলেন অভিষেক চৌরাসিয়া। 
বিশদ

ডব্লুবিটিএ’র টেস্ট পেপার প্রকাশিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির (ডব্লুবিটিএ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশিত হল। শুক্রবার উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশিত হলেও, মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশিত হয়েছে গত ২ ডিসেম্বর।
বিশদ

বুলবুলের ক্ষতিপূরণ ও কৃষকবন্ধু প্রকল্পের টাকা পেতে পদ্ধতি সরল করছে রাজ্য

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: বুলবুলে ক্ষতিগ্রস্ত সমস্ত চাষিকে ক্ষতিপূরণ দিতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পৈতৃক সম্পত্তির রেকর্ড না থাকলেও ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকদের দেওয়া সার্টিফিকেটের ভিত্তিতে চাষিদের ক্ষতিপূরণ দেওয়া হবে।
বিশদ

06th  December, 2019
  সরকার এবার কঠোর হবে, হুঁশিয়ারি পার্থর, গুরুত্ব দিচ্ছেন না পার্শ্বশিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আন্দোলনরত পার্শ্বশিক্ষকদের চরম হুঁশিয়ারি দিয়ে রাখলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে তিনি স্পষ্ট জানিয়ে দেন, অনেক হয়েছে। এবার সরকারকে কঠোর হতে হবে। ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে খেলতে দেব না। বিশদ

06th  December, 2019
দ্বৈরথ চরমে, বিধানসভা ভবন পরিদর্শনে গিয়ে বিড়ম্বনায় ধনকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর রাজ্য বিধানসভা। ফের রাজ্যপাল জগদীপ ধনকারকে বিড়ম্বনার মুখে পড়তে হল সরকারিভাবে অভ্যর্থনা না পাওয়ার ইস্যুকে কেন্দ্র করে। বৃহস্পতিবার তাঁর বিধানসভা ভবন পরিদর্শন কর্মসূচিকে কেন্দ্র করে রাজ্যের সঙ্গে সংঘাতের সম্ভাবনা আগেই তৈরি হয়েছিল। বিশদ

06th  December, 2019
 অর্থনীতির অন্ধকার যুগ চলছে,
কেন্দ্রকে তীব্র আক্রমণ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশের অর্থনীতিতে অন্ধকারের যুগ চলছে। মোদি সরকারের নোটবন্দির ফল মানুষ এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। বাড়িতে টাকা রাখলে নোটবন্দি, আর ব্যাঙ্কে টাকা রাখলে লুটবন্দি। মানুষ কোথায় যাবে? দেশের অর্থনীতিতে অন্ধকারতম সময় চলছে।
বিশদ

06th  December, 2019
মধ্যশিক্ষা পর্ষদ থেকে
উধাও ২৬ লক্ষ টাকা!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদের বিপুল পরিমাণ টাকার হিসেব মিলছে না। সূত্রের খবর, কয়েক বছর ধরে মোট প্রায় ২৬ লক্ষ টাকা উধাও হয়েছে পর্ষদের। বৃহস্পতিবার বিষয়টি সামনে আসায় বিধাননগর (পূর্ব) থানায় পর্ষদের তরফে খবর দেওয়া হয়। আসে বিশাল পুলিসবাহিনী। যদিও, লিখিত অভিযোগ দায়ের হয়েছে অনেক রাতে।
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...

রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উপার্জন ভাগ্য ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে ...বিশদ

07:03:20 PM

আলিপুরে ভেঙে পড়ল নির্মীয়মান বাড়ির একাংশ 
আলিপুর রোডে ভেঙে পড়ল নির্মীয়মাণ বহুতলের একাংশ। দুর্ঘটনায় এখনও পর্যন্ত ...বিশদ

05:05:00 PM

মালদহে মহিলার রহস্যমৃত্যুর ঘটনার তদন্তে অতিরিক্ত পুলিস সুপারকে ঘেরাও করে বিক্ষোভ বিজেপির 

03:51:00 PM

মালদা, বালুরঘাট, কোচবিহার বিমানবন্দর নবীকরণের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার, জানালেন মুখ্যমন্ত্রী 
মালদা, বালুরঘাট, কোচবিহারের মতো অব্যবহৃত বিমানবন্দর ও বিমান স্ট্রিপগুলির নবীকরণের ...বিশদ

03:34:00 PM

একনজরে গতকালের ম্যাচের রেকর্ডগুলি 
গতকাল হায়দরাবাদে প্রথম টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দারুণ জয় ...বিশদ

02:35:02 PM