Bartaman Patrika
রাজ্য
 
 

 কার্তিক আরাধনায় আলোক ঝলমল প্যান্ডেল। রবিবার তোলা নিজস্ব চিত্র

রবীন্দ্রনাথ ঘোষকে ভর্তি করা হল এসএসকেএমে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে রবিবার বিকেলে কলকাতা এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। ডাঃ সরোজ মণ্ডলের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়। এদিনই তাঁর চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠিত হয়। তাতে আছেন ডাঃ সোমনাথ কুণ্ডু (বক্ষ বিশেষজ্ঞ), ডাঃ শান্তশীল পাইন (মেডিসিন) ও ডাঃ সুজয় ঘোষ (এন্ডোক্রিনোলজিস্ট)। এদিনই তাঁরা মন্ত্রীকে পরীক্ষা করেন। তাতে দেখা গিয়েছে, তাঁর সুগার ছাড়াও হাইপ্রেসার রয়েছে। শুক্রবার রাতে তিনি বুকে ব্যথা নিয়ে কোচবিহারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। এদিন তাঁকে কলকাতায় এসএসকেএমে স্থানান্তর করা হয়। হাসপাতাল সূত্রে খবর, তাঁর রক্তের নানা পরীক্ষা হবে। রিপোর্ট ঠিক থাকলে আজ, সোমবার তাঁর অ্যাঞ্জিওগ্রাম করা হবে। মেডিক্যাল বোর্ড সেইমতো প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।  

গলার কাঁটা ৪০০ মণ্ডল সভাপতি নির্বাচন আপাতত রদ
ডিসেম্বরের গোড়ায় ফের বিজেপির সভাপতি পদে বসছেন দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নব্য-পুরনোদের প্রবল দ্বন্দ্বের জেরে রাজ্যের ৪০০টির বেশি মণ্ডল সভাপতি নির্বাচন আপাতত রদ করার সিদ্ধান্ত নিল বিজেপি। রাজ্যজুড়ে এই মুহূর্তে বিজেপির সাংগঠনিক নির্বাচন প্রক্রিয়া চলছে। সেখানে গেরুয়া পার্টিতে নেতৃত্বের রাশ ধরতে জেলায় জেলায় বিবাদ ক্রমেই বাড়ছে। 
বিশদ

আজ মমতার মন্ত্রিসভায় বড়সড় রদবদলের সম্ভাবনা, দায়িত্ব কমছে ব্রাত্যর
বনদপ্তরে রাজীব, অপ্রচলিত বিদ্যুৎ সুব্রতকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য মন্ত্রিসভায় কয়েকজন মন্ত্রীর দপ্তর পরিবর্তন করতে চলেছেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রবীণ মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় এবং শোভনদেব চট্টোপাধ্যায়ের পাশাপাশি রাজীব বন্দ্যোপাধ্যায়ের দপ্তরের কিছু পরিবর্তন করা হচ্ছে।
বিশদ

কাল পর্যন্ত চলবে বিজ্ঞান মেলা
বিজ্ঞান আর প্রযুক্তি নিয়ে উচ্চশিক্ষার পরিকাঠামো এখন রাজ্যেই, দাবি পার্থর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়াশোনা এবং উচ্চশিক্ষার জন্য রাজে এখন আর পরিকাঠামোর কোনও অভাব নেই। প্রচুর নতুন কলেজ যেমন হয়েছে, তেমনি হয়েছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাই আগে যেমন অনেক মেধাবী ছাত্রছাত্রী ভিনরাজ্য বা বিদেশে পড়তে যেতেন, এখন আর তেমনটা করার দরকার পড়ে না।  
বিশদ

‘এতদিন পরে কেন এসেছেন?’
সব্জির বাজারে অভিযানে গিয়ে প্রশ্নের
মুখে পড়লেন টাস্ক ফোর্সের সদস্যরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগুন লাগার সময়ে না এসে যখন আগুন ছড়িয়ে পড়েছে, তখন কেন এসেছেন? এতে কী লাভ হবে? শহরের কোনও ভয়াবহ অগ্নিকাণ্ড নিয়ে বক্তা এমনটা বলছেন না। তিনি এ কথা বলছেন সব্জির সাম্প্রতিক দরদাম নিয়ে, যা বাজারে কার্যত আগুন লাগিয়ে দিয়েছে। দাম শুনে ছ্যাঁকা খাচ্ছেন সাধারণ মানুষ।  
বিশদ

কর্মীর পিএফ কেটেও জমা দিচ্ছে না
এ রাজ্যের সাড়ে ১৩ হাজার সংস্থা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এ রাজ্যে অনেক সংস্থা কর্মচারীদের থেকে পিএফ আদায় করে, অথচ সময়ে তা জমা করে না সরকারের কাছে। পিএফের টাকা নিয়ে ছিনিমিনি খেলার রোগ আছে গোটা দেশেই। ওই টাকা আদৌ জমা না করা বা তা নিয়ে ঢিলেমির জন্য সমস্যায় পড়তে হয় গ্রাহক বা সাধারণ কর্মচারীকেই। পিএফ গ্রাহকের সেই হয়রানি রুখতে বারবার কাঠোর হওয়ার হুমকি দিয়েছে কেন্দ্র। 
বিশদ

বিধান ভবনে বিজেপির হামলার প্রতিবাদে বিক্ষোভ কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: প্রদেশ কংগ্রেস কার্যালয়ে বিজেপির নজিরবিহীন হামলার প্রতিবাদে রবিবার উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ কর্মসূচি পালন করে জেলা কংগ্রেস নেতৃত্ব। রাস্তা অবরোধের পাশাপাশি টায়ার জ্বালিয়ে ও বিজেপির অফিসের সামনে প্রধানমন্ত্রীর কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ দেখান কংগ্রেস কর্মীরা।  
বিশদ

রাজ্যপালকে আটকান, অমিত
শাহের কাছে আর্জি তৃণমূলের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: ‘পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকার সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন কেন? কেন্দ্রের পক্ষ থেকে কি এ ব্যাপারে তাঁকে কোনও বিশেষ নির্দেশ দেওয়া রয়েছে?’ রবিবার সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছেই সরাসরি এই প্রশ্ন করে বসল তৃণমূল কংগ্রেস। দলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়ানকে পাশে রেখে টিএমসির সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজ্যপাল পদকে আমরা সম্মান করি।
বিশদ

সমাপ্তির মৃত্যু থেকে শিক্ষা, আগামী বছর থেকে রাজ্যের সরকারি নার্সদের সাইকোলজিক্যাল কাউন্সেলিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সরকারি হাসপাতালের স্টাফ নার্স, এমনকী সিনিয়র নার্স ও শিক্ষিকাদের একাংশের মধ্যে আত্মহত্যা প্রবণতা এবং বিভিন্ন মানসিক সমস্যা বাড়ছে। অনেকেই প্রচণ্ড চাপের মধ্যে কাজ করতে করতে অবসাদেও ভুগছেন। রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের নার্সিং শাখা সূত্রে এ খবর জানা গিয়েছে।  
বিশদ

রেশনে আধার সংযুক্তিকরণের কাজ ভালো এগলেও আরও সময় চাইতে পারে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া দ্রুত এগলেও আরও সময় চাইতে পারে খাদ্য দপ্তর। এক মাসেরও কম সময়ের মধ্যে ৩৩ লক্ষেরও বেশি গ্রাহকের আধার সংযুক্তিকরণ হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত যা পরিসংখ্যান, তাতে ৯ কোটিরও কিছু বেশি রেশন গ্রাহকের আধার নম্বর যুক্ত করতে হবে। 
বিশদ

কর্মবিরতি থেকে সরছে না কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনগুলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউজিসি’র সপ্তম বেতনক্রমের কার্যকারিতা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে না দেওয়ার প্রতিবাদে আন্দোলনে অনড় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন। নতুন করে শনিবার কর্মবিরতির ডাক দিয়েছে রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন। কাল, মঙ্গলবার অধ্যাপকরা এই কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন। 
বিশদ

আন্দোলন নিয়ে চলছে শিক্ষামন্ত্রী আর পার্শ্বশিক্ষকদের চাপানউতোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষামন্ত্রী-পার্শ্বশিক্ষকদের চাপানউতোর চলছেই। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বার্তা দিলেও, তাতে আমল দিতে নারাজ এই শিক্ষকরা। তাঁদের সঙ্গে সরাসরি কথা না বললে কোনও কিছু হবে না বলে আন্দোলনকারীদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।  
বিশদ

হবু শিক্ষকদের ডিগ্রি যাচাইয়ে লিঙ্ক চালু করল এনসিটিই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই। 
বিশদ

আর ক্যাপ পরতে হবে না রাজ্যের ৪০ হাজার নার্সকে

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের ৪০ হাজার স্টাফ নার্সের পোশাক থেকে ‘ক্যাপ’ বাদ পড়ছে। এমনই জানা গিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে। নার্সিং ক্যাপ তুলে দেওয়া ও পোশাকের রং পরিবর্তন করতে চেয়ে একাধিক সংগঠন স্বাস্থ্য দপ্তরে চিঠি পাঠিয়েছিল। ক্যাপ তুলে নেওয়ার দাবি উঠছে প্রায় দু’বছর ধরে। 
বিশদ

বুলবুলের প্রভাবে ধানের ক্ষতিতে চিন্তিত খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর দাপটে আমন ধানের ক্ষতি হওয়ায় কিছুটা উদ্বিগ্ন খাদ্য দপ্তরও। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় এই ক্ষতির মাত্রা বেশি। ধান উৎপাদনের নিরিখে ওই তিনটি জেলা কিছুটা পিছিয়ে আছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM