Bartaman Patrika
রাজ্য
 
 

খাবারের জন্য লড়াই। মঙ্গলবার হাওড়ায় তোলা নিজস্ব চিত্র। 

এক্তিয়ারের মধ্যেই কাজ করছি,
লক্ষ্মণরেখা কারও ছাড়ানো উচিত নয়
ফের কড়া মন্তব্য রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় রাজ্য এবং রাজ্যপালের সম্পর্ক ক্রমশই তিক্ত থেকে তিক্ততর হচ্ছে। বর্তমান রাজ্যপাল জগদীপ ধনকারের কর্মসূচি এবং কথাবার্তা নিয়ে যার পর নাই বিরক্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দল তৃণমূল। একইভাবে তাঁকে নিশানা করে শাসক শিবিরের আক্রমণ ক্ষুব্ধ করে তুলেছে রাজভবনের কর্ণধারকে। যাদবপুরকাণ্ড থেকে শুরু করে হেলিকপ্টার না পাওয়া— বিভিন্ন ইস্যুতে তৈরি হয়েছে সংঘাতের জমি। এই অবস্থায় শনিবার আবার মুখ খুলেছেন তিনি। তিনি বলেছেন, ‘আমি সংবিধান প্রদত্ত এক্তিয়ারের মধ্যেই যা কাজ করার, তাই করছি। আমাদের কারও লক্ষ্মণরেখা অতিক্রম করা উচিত নয়।’
গত কয়েকদিন ধরে শাসক শিবিরের সঙ্গে রাজ্যপালের চড়ে যাওয়া সংঘাতের পারদ যে আপাতত নিম্নমুখী হওয়ার নয়, সেটা এদিন এভাবে আরও একবার বুঝিয়ে দিয়েছেন তিনি। শুধু তাই নয়, আগামী কয়েকদিনে একের পর এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি যে সরকারের অস্বস্তি বাড়াতে চাইছেন, তাও স্পষ্ট। উল্লেখ্য, আগামীকাল সোমবার মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গ সফরে থাকাকালীনই রাজ্যপাল শিলিগুড়ি যাচ্ছেন সীমা সুরক্ষা বলের একটি কর্মসূচিতে। তারপর তিনি সেখানে সাংবাদিকদের সঙ্গেও কথাবার্তা বলবেন বলে ঠিক করে রেখেছেন।
রাজ্যপাল এদিন সকালে সল্টলেকে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের একটি সংগঠনের অনুষ্ঠানে যোগ দেন। তারপর যান ভারতীয় ডাক বিভাগের একটি কর্মসূচিতে। এছাড়াও দিনভর আরও কয়েকটি অনুষ্ঠানে হাজির থাকেন তিনি। এই সব কর্মসূচিতে বক্তব্য রাখতে গিয়ে এক জায়গায় তিনি বলেন, এখন আমি কিছু বললেই তার মধ্যে রাজনৈতিক অর্থ খোঁজা হচ্ছে। পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে সংবিধান আমায় যে এক্তিয়ার দিয়েছে, আমি তা মেনে চলতে বাধ্য। আমার যা করার, তা অবশ্যই করব। আর যা করার কথা নয়, তা অবশ্যই আমার করা উচিত নয়। আসলে আমাদের কারও লক্ষ্মণরেখা অতিক্রম করা উচিত নয়। আমি মনে করি, এটা প্রত্যেকের ক্ষেত্রেই প্রযোজ্য।
ধনকার যাই বলুন না কেন, শাসকপক্ষ অবশ্য তাঁর কাজকর্মের পিছনে রাজনীতির গন্ধ পাচ্ছে। তাই এ নিয়ে তাঁকে সরাসরি আক্রমণ করতেও পিছপা হচ্ছে না তারা। সম্প্রতি মুখ্যমন্ত্রী তাঁর নাম না করে বলেছেন যে রাজ্যপাল তাঁর এক্তিয়ারের বাইরে গিয়ে কাজ করছেন এ রাজ্যে। এমনকী, এ ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের সরকারকেও বিষয়টির দিকে নজর দেওয়ার দাবি তুলেছেন। তাঁর মন্ত্রিসভার সদস্য চন্দ্রিমা ভট্টাচার্য অবশ্য সরাসরি রাজ্যপালকে বিজেপির মুখপাত্র আখ্যা দিয়েছেন। আইনজীবী ধনকার যেভাবে তাঁর সীমা লঙ্ঘন করে কথাবার্তা বলছেন বা রাজ্যে সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা চালাচ্ছেন, তাতে তাঁর রাজনৈতিক উদ্দেশ্য স্পষ্ট বলেই মনে করছেন চন্দ্রিমারা।
এই পরিস্থিতিতে ধনকার অবশ্য প্রত্যাশিতভাবে পাশে পেয়েছেন রাজ্য বিজেপিকে। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এদিন বলেন, তৃণমূল রাজ্যপালকে খাঁচায় আটকে রাখতে চাইছে। রাজ্যপাল রাজ্য সফরে বেরলে অনেক অপ্রিয় সত্য সামনে এসে পড়বে। তাই শাসক দল তাঁকে রাজভবনের ঘেরাটোপে আটকাতে চাইছে। দেশের মধ্যে একমাত্র এই রাজ্য সরকার একজন রাজ্যপালকে হেলিকপ্টার না দেওয়ার মতো অসৌজন্য দেখানোর কাজ করেছে। খেলা, মেলা, উৎসবের পিছনে শত শত কোটি টাকার হরির লুট চলছে রাজ্যে। অথচ খরচের দোহাই দিয়ে রাজ্যপালকে কপ্টার দিচ্ছে না সরকার। মুখ্যমন্ত্রী কপ্টার থেকে বুলবুলে ক্ষতিগ্রস্ত বাড়ি গুনে ফেললেন। উনি যদি হাওয়া খেতে কপ্টার চড়তে পারেন, তাহলে রাজ্যপালের না খাওয়ার কী আছে? প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র এদিন বলেন, রাজ্য ও রাজ্যপালের মধ্যে এই ধরনের তরজা আমি আগে কখনও দেখিনি। উভয়পক্ষের মধ্যে কে সংবিধানের মধ্যে আছেন, আর কে এক্তিয়ার ছাড়িয়ে বাইরে চলে যাচ্ছেন, তা মানুষই বিচার করবে। কিন্তু যেভাবে মন্তব্য-পাল্টা মন্তব্য করা হচ্ছে বা প্রতিক্রিয়া-পাল্টা প্রতিক্রিয়ার বহর চলছে, তা সুস্থ গণতন্ত্রের পক্ষে মোটেও যুক্তিগ্রাহ্য নয়।

17th  November, 2019
সওয়া কোটি অসংগঠিত শ্রমিককে স্বাস্থ্য
সাথী প্রকল্পের সুবিধা দিতে চলেছে রাজ্য

সরকারি স্বাস্থ্যবিমার নজির

জীবানন্দ বসু, কলকাতা: কেন্দ্রীয় স্বাস্থ্যসুরক্ষা প্রকল্প ‘আয়ুষ্মান ভারতে’ মোট সুবিধাভোগীর সংখ্যা ১ কোটি ছুঁতেই ফলাও করে তার প্রচার করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু, রাজ্য সরকারের ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের সাফল্য নিয়ে কখনও ঢাক-ঢোল পেটাতে দেখা যায়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।  
বিশদ

ময়নাতদন্তের রিপোর্ট
জোরালো হচ্ছে বিধায়কের
‘আত্মহত্যা’র তত্ত্ব, গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, রায়গঞ্জ ও নয়াদিল্লি: ময়নাতদন্তের রিপোর্টে জোরালো হচ্ছে ‘আত্মহত্যা’র সম্ভাবনা। মৃত বিধায়কের স্ত্রীও ‘সুইসাইড নোট’-এ উল্লেখ করা দুই অভিযুক্তের নামে থানায় অভিযোগ দায়ের করেছেন। অথচ বিজেপি বলছে, পরিকল্পিত খুন। সিবিআই তদন্ত চেয়ে মঙ্গলবার উত্তরবঙ্গে বন্‌ধও পালন করেছে তারা। 
বিশদ

মোর্চার কমিটি গঠনে দিল্লির চাপানো নাম নিয়ে আপত্তি রাজ্য বিজেপিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিজেপির বিভিন্ন মোর্চার কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হল। গত ১৬ জানুয়ারি দিলীপ ঘোষ দ্বিতীয় দফায় সভাপতি নির্বাচিত হন। কিন্তু তারপর দলের রাজ্য কমিটি গঠন করতে প্রায় সাড়ে পাঁচ মাস সময় লেগে গিয়েছে। 
বিশদ

রেকর্ড পরিমাণ ধান কিনল রাজ্য, আরও ক্রয়ের অনুমোদন নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খরিফ মরশুম শেষ হতে এখনও মাস তিনেক বাকি। তারই মধ্যে সরকারি উদ্যোগে লক্ষ্যমাত্রার থেকে বেশি পরিমাণ ধান কেনা হয়ে গেল। এত বেশি পরিমাণ ধান এর আগে সরকার কখনও কেনেনি। ধান কেনার নিরিখে যা রেকর্ড। 
বিশদ

সংক্রমণে বন্ধ হচ্ছে একের
পর এক রাজ্য সরকারি দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও চুঁচুড়া: করোনা সংক্রমণে জেরে একের পর এক সরকারি দপ্তর বন্ধ। মাসখানেক আগে রাজধানী দিল্লির এই ছবি ফিরে আসছে বাংলায়। এবার রাজ্যেও সংক্রমণের কারণে বন্ধ হতে শুরু করেছে বিভিন্ন সরকারি অফিস ও পুরসভা। মঙ্গলবারই জেশপ বিল্ডিংয়ে কৃষি ডিরেক্টরেটের অফিস ফের তিনদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। 
বিশদ

মাধ্যমিকের ফল প্রকাশ আজ,
শুক্রবার উচ্চ মাধ্যমিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বুধবার সকাল ১০টায় প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। স্বয়ং মুখ্যমন্ত্রী মঙ্গলবার ফলপ্রকাশের কথা নবান্নে ঘোষণা করেন। একইসঙ্গে তিনি জানান, আগামী ১৭ জুলাই, শুক্রবার প্রকাশিত হতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল।
বিশদ

বনমহোৎসব কর্মসূচির সূচনা নিশ্চিন্দায় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাজ্যজুড়ে বনমহোৎসব কর্মসূচির সূচনা হল মঙ্গলবার। এদিন এক মঞ্চ থেকে বনের গাছ এবং বনজ সম্পদের চোরাকারবারিদের কড়া বার্তা দিলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।
বিশদ

অপ্রচলিত শক্তি দপ্তরে জন্মলগ্ন থেকেই একাধিক শীর্ষ পদ শূন্য, শীঘ্রই পদক্ষেপের আশ্বাস মন্ত্রীর  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জন্মলগ্ন থেকে ডিরেক্টর সহ দপ্তরের একাধিক গুরুত্বপূর্ণ পদ ফাঁকা। যার জেরে কাজকর্ম কার্যত শিকেয় উঠেছে অপ্রচলিত এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি দপ্তরে।
বিশদ

এফসিআইতে চাকরির টোপ
রাজ্যে ৫৫ বেকার যুবক প্রতারিত,
আত্মসাৎ পৌনে এক কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ওয়েস্ট পোর্ট থানার পুলিস।
বিশদ

নির্দিষ্ট সময়ে পোর্টালে শূন্যপদের তথ্য
দিতে পারল না রাজ্যের ১৬১ কলেজ

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: কলেজের যাবতীয় তথ্য এক ছাতার তলায় আনতে উদ্যোগ নেওয়া হয়েছিল বাংলার উচ্চশিক্ষা পোর্টাল চালুর সময়। গতবছর তা খুলে গেলেও তথ্য সংগ্রহে বেগ পেতে হচ্ছিল উচ্চশিক্ষা দপ্তরকে। তাই এমপ্লয়ি স্টেটাস জমা দেওয়ার জন্য ৮ জুলাই সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল কলেজগুলিকে। 
বিশদ

করোনা-আতঙ্কের আবহে স্বাস্থ্যবিমার প্রিমিয়াম বাবদ আয়বৃদ্ধি সংস্থাগুলির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-আতঙ্কের মধ্যেই স্বাস্থ্যবিমার প্রিমিয়াম বাবদ আয় বাড়াল বিমা সংস্থাগুলি। চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত বিমা সংস্থাগুলি স্বাস্থ্যবিমা সংক্রান্ত যে প্রিমিয়াম আদায় করেছে, তা গত বছরের এপ্রিল থেকে জুনের তুলনায় যথেষ্ট বেশি।  
বিশদ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাদার ডেয়ারি আনল দুধের ৩টি নয়া ব্র্যান্ড 

রাজু চক্রবর্তী  কলকাতা: কথায় বলে, ‘মাংসে মাংস বৃদ্ধি, দুধে বৃদ্ধি বল’। বিশেষজ্ঞরা বলছেন, করোনা প্রতিরোধের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অন্তত টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত তো বটেই। সংক্রমণ মোকাবিলার একমাত্র রাস্তা মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিই। 
বিশদ

বিদ্যুতের বিল নিয়ে মমতার হস্তক্ষেপ চাইলেন সোমেন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন পর্ব কাটার পর বৃহত্তর কলকাতার সাধারণ নিম্নবিত্ত মানুষের বাড়িতে আসা বিদ্যুতের বিলের অঙ্ক নিয়ে প্রশ্ন তুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।  
বিশদ

ভারভারা: মোদিকে চিঠি লিখলেন অধীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভীমা-কোরেগাঁও মামলায় ধৃত অশীতিপর, অসুস্থ কবি ভারভারা রাও-এর মুক্তি চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী।  বিশদ

Pages: 12345

একনজরে
লখনউ: গ্যাংস্টার বিকাশ দুবের ঘনিষ্ঠ এক সহযোগী তথা আত্মীয়কে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিস। ধৃতের নাম শশীকান্ত ওরফে সোনু পাণ্ডে। তাকে জেরা করে এনকাউন্টারের দিন পুলিসের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের দরজায় দরজায় ঘুরে প্রায় বিনা চিকিৎসায় তরতাজা ছেলেকে হারানো বাবা-মা অবশেষে ন্যায়ের প্রতীক আদালতের দরজায় মাথা কুটে সামান্য হলেও বিচার পেলেন। ...

ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...

সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ অশোকনগরের অস্মি চৌধুরি চিকিৎসক হতে চায় 
মাধ্যমিকে রাজ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে অশোকনগর বাণীপিঠ ...বিশদ

01:46:07 PM

বিহারে রাজভবনের ২০ জন কর্মী করোনায় আক্রান্ত 

01:36:04 PM

মাধ্যমিকে সপ্তম চন্দননগরের সুহা ঘোষ ভবিষ্যতে বিজ্ঞানের শিক্ষক হতে চায় 

01:35:35 PM

৭০১ পয়েন্ট উঠল সেনসেক্স

01:32:50 PM

মাধ্যমিকে দশম জুনায়েদ হাসান চিকিৎসক হতে চায় 

01:29:42 PM

ময়নাগুড়িতে  ব্যারিকেড করে বিজেপির মিছিল আটকাল পুলিস 

01:27:50 PM