Bartaman Patrika
রাজ্য
 
 

খাবারের জন্য লড়াই। মঙ্গলবার হাওড়ায় তোলা নিজস্ব চিত্র। 

জেএনইউ’তে স্বামীজির মূর্তি বিকৃতির
প্রতিবাদে আজ রাস্তায় গেরুয়া শিবির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) স্বামী বিবেকানন্দের মূর্তি বিকৃতির প্রতিবাদের সুর এবার চড়তে শুরু করেছে বাংলায়। এই ইস্যুকে সামনে রেখে বামপন্থী ছাত্র-যুব সংগঠনকে কোণঠাসা করতে এবার রাস্তায় নামার সিদ্ধান্ত নিল গেরুয়া শিবির। ন’বছর পর বৃহস্পতিবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ দখলে নিয়েছে বামপন্থী ছাত্র সংগঠন। এই ঘটনাকে অনেকেই দীর্ঘদিনের রক্তক্ষরণের পর ফের বামেদের লড়াইয়ের ময়দানে ফিরে আসার ইঙ্গিত হিসেবে দেখছেন। যার মৃদু সম্ভবনাকে সমূলে বিনাশ করতেই গেরুয়া শিবিরের এই আক্রমণাত্মক পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, আজ শনিবার বিজেপির যুব মোর্চার তরফে রাজ্যের প্রতিটি বিধানসভায় স্বামীজির মূর্তি শোধন ও শতপ্রদীপ প্রজ্বলন কর্মসূচি নেওয়া হয়েছে। আজ বিকেলে দক্ষিণ কলকাতার রাসবিহারী থেকে গোলপার্কের রামকৃষ্ণ মিশন পর্যন্ত প্রতিবাদ মিছিলে শামিল হবে পদ্ম শিবিরের যুব শাখা। পাশাপাশি, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (এবিভিপি) ছাত্র সংগঠন এদিন রাজ্যের সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয় সহ শিক্ষা প্রতিষ্ঠানে জেএনইউ কাণ্ডের প্রতিবাদ জানাবে।
এ প্রসঙ্গে যুব মোর্চার রাজ্য সভাপতি দেবজিৎ সরকারের অভিযোগ, বামপন্থী ছাত্র সংগঠনের প্রতিনিধিরা দেশের বরেণ্য এই মনীষীর মূর্তিকে বিকৃত করেছে। আমরা তাঁদের ধিক্কার জানাই। আমরা প্রতিবাদের এই স্বরকে তাঁর জন্মভূমি থেকে আরও জোরালোভাবে দেশের মানুষের কাছে পৌঁছে দিতে চাই। দেবজিৎ বলেন, এদিন রাজ্যের ২৯৪টি বিধানসভা কেন্দ্রের প্রতিটিতেই স্বামীজির মূর্তি শোধন হবে। যেখানে শ্রীরামকৃষ্ণের এই ভাবশিষ্যের মূর্তি নেই, সেখানে তাঁর ছবিতে এই কর্মসূচি পালন করা হবে। অন্যদিকে, প্রতিবাদ মিছিলের পাশাপাশি আজ সন্ধ্যায় স্বামীজির সিমলা স্ট্রিটের বাড়িতেও মূর্তি শোধন ও শতপ্রদীপ প্রজ্বলন করা হবে বলেও জানান দেবজিৎ। এবিভিপি’র রাজ্য সম্পাদক সপ্তর্ষি সরকারের কথায়, আমরা রাজ্যজুড়ে স্বামীজির মূর্তি বিকৃতির প্রতিবাদে সমস্ত ইউনিটে কর্মসূচি গ্রহণ করেছি। তবে এই ঘৃন্য রাজনীতি করে ভারতবাসীর মন থেকে বিবেকানন্দের আদর্শ-ভাবধারাকে মোছা যাবে না বলেও জানান গেরুয়া শিবিরের এই যুব নেতা। প্রসঙ্গত, জেএনইউ’তে হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন শুরু করেছিল বামপন্থী ছাত্র সংগঠনগুলি। বৃহস্পতিবার ক্যাম্পাসের মধ্যেই স্বামীজির মূর্তি বিকৃতির অভিযোগ ওঠে। আন্দোলনরত ছাত্র সংগঠনের উপরই এর দায় চাপানো হয় বিভিন্ন মহল থেকে। যদিও বামপন্থী সংগঠনের তরফে এই অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে। লোকসভা ভোটের আগে উত্তর কলকাতার বিদ্যাসাগর কলেজে খোদ বিদ্যাসাগরের মূর্তি ভাঙাকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল জাতীয় রাজনীতি। এবার সংবাদ শিরোনামে ফের আরও একজন বাঙালি মনীষী।

16th  November, 2019
সওয়া কোটি অসংগঠিত শ্রমিককে স্বাস্থ্য
সাথী প্রকল্পের সুবিধা দিতে চলেছে রাজ্য

সরকারি স্বাস্থ্যবিমার নজির

জীবানন্দ বসু, কলকাতা: কেন্দ্রীয় স্বাস্থ্যসুরক্ষা প্রকল্প ‘আয়ুষ্মান ভারতে’ মোট সুবিধাভোগীর সংখ্যা ১ কোটি ছুঁতেই ফলাও করে তার প্রচার করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু, রাজ্য সরকারের ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের সাফল্য নিয়ে কখনও ঢাক-ঢোল পেটাতে দেখা যায়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।  
বিশদ

ময়নাতদন্তের রিপোর্ট
জোরালো হচ্ছে বিধায়কের
‘আত্মহত্যা’র তত্ত্ব, গ্রেপ্তার ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা, রায়গঞ্জ ও নয়াদিল্লি: ময়নাতদন্তের রিপোর্টে জোরালো হচ্ছে ‘আত্মহত্যা’র সম্ভাবনা। মৃত বিধায়কের স্ত্রীও ‘সুইসাইড নোট’-এ উল্লেখ করা দুই অভিযুক্তের নামে থানায় অভিযোগ দায়ের করেছেন। অথচ বিজেপি বলছে, পরিকল্পিত খুন। সিবিআই তদন্ত চেয়ে মঙ্গলবার উত্তরবঙ্গে বন্‌ধও পালন করেছে তারা। 
বিশদ

মোর্চার কমিটি গঠনে দিল্লির চাপানো নাম নিয়ে আপত্তি রাজ্য বিজেপিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিজেপির বিভিন্ন মোর্চার কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হল। গত ১৬ জানুয়ারি দিলীপ ঘোষ দ্বিতীয় দফায় সভাপতি নির্বাচিত হন। কিন্তু তারপর দলের রাজ্য কমিটি গঠন করতে প্রায় সাড়ে পাঁচ মাস সময় লেগে গিয়েছে। 
বিশদ

রেকর্ড পরিমাণ ধান কিনল রাজ্য, আরও ক্রয়ের অনুমোদন নবান্নের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খরিফ মরশুম শেষ হতে এখনও মাস তিনেক বাকি। তারই মধ্যে সরকারি উদ্যোগে লক্ষ্যমাত্রার থেকে বেশি পরিমাণ ধান কেনা হয়ে গেল। এত বেশি পরিমাণ ধান এর আগে সরকার কখনও কেনেনি। ধান কেনার নিরিখে যা রেকর্ড। 
বিশদ

সংক্রমণে বন্ধ হচ্ছে একের
পর এক রাজ্য সরকারি দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও চুঁচুড়া: করোনা সংক্রমণে জেরে একের পর এক সরকারি দপ্তর বন্ধ। মাসখানেক আগে রাজধানী দিল্লির এই ছবি ফিরে আসছে বাংলায়। এবার রাজ্যেও সংক্রমণের কারণে বন্ধ হতে শুরু করেছে বিভিন্ন সরকারি অফিস ও পুরসভা। মঙ্গলবারই জেশপ বিল্ডিংয়ে কৃষি ডিরেক্টরেটের অফিস ফের তিনদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। 
বিশদ

মাধ্যমিকের ফল প্রকাশ আজ,
শুক্রবার উচ্চ মাধ্যমিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বুধবার সকাল ১০টায় প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। স্বয়ং মুখ্যমন্ত্রী মঙ্গলবার ফলপ্রকাশের কথা নবান্নে ঘোষণা করেন। একইসঙ্গে তিনি জানান, আগামী ১৭ জুলাই, শুক্রবার প্রকাশিত হতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল।
বিশদ

বনমহোৎসব কর্মসূচির সূচনা নিশ্চিন্দায় 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাজ্যজুড়ে বনমহোৎসব কর্মসূচির সূচনা হল মঙ্গলবার। এদিন এক মঞ্চ থেকে বনের গাছ এবং বনজ সম্পদের চোরাকারবারিদের কড়া বার্তা দিলেন রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।
বিশদ

অপ্রচলিত শক্তি দপ্তরে জন্মলগ্ন থেকেই একাধিক শীর্ষ পদ শূন্য, শীঘ্রই পদক্ষেপের আশ্বাস মন্ত্রীর  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জন্মলগ্ন থেকে ডিরেক্টর সহ দপ্তরের একাধিক গুরুত্বপূর্ণ পদ ফাঁকা। যার জেরে কাজকর্ম কার্যত শিকেয় উঠেছে অপ্রচলিত এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি দপ্তরে।
বিশদ

এফসিআইতে চাকরির টোপ
রাজ্যে ৫৫ বেকার যুবক প্রতারিত,
আত্মসাৎ পৌনে এক কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এফসিআইতে বিভিন্ন পদে চাকরির টোপ দিয়ে এ রাজ্যের পঞ্চান্ন জন বেকার যুবকের কাছ থেকে পৌনে এক কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল। তারাতলা থানা এলাকার ব্রেস ব্রিজের বাসিন্দা প্রতারিত সুবোধকুমার সিংয়ের লিখিত অভিযোগের ভিত্তিতে সম্প্রতি তদন্তে নেমেছে ওয়েস্ট পোর্ট থানার পুলিস।
বিশদ

নির্দিষ্ট সময়ে পোর্টালে শূন্যপদের তথ্য
দিতে পারল না রাজ্যের ১৬১ কলেজ

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: কলেজের যাবতীয় তথ্য এক ছাতার তলায় আনতে উদ্যোগ নেওয়া হয়েছিল বাংলার উচ্চশিক্ষা পোর্টাল চালুর সময়। গতবছর তা খুলে গেলেও তথ্য সংগ্রহে বেগ পেতে হচ্ছিল উচ্চশিক্ষা দপ্তরকে। তাই এমপ্লয়ি স্টেটাস জমা দেওয়ার জন্য ৮ জুলাই সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল কলেজগুলিকে। 
বিশদ

করোনা-আতঙ্কের আবহে স্বাস্থ্যবিমার প্রিমিয়াম বাবদ আয়বৃদ্ধি সংস্থাগুলির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-আতঙ্কের মধ্যেই স্বাস্থ্যবিমার প্রিমিয়াম বাবদ আয় বাড়াল বিমা সংস্থাগুলি। চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে অর্থাৎ এপ্রিল থেকে জুন পর্যন্ত বিমা সংস্থাগুলি স্বাস্থ্যবিমা সংক্রান্ত যে প্রিমিয়াম আদায় করেছে, তা গত বছরের এপ্রিল থেকে জুনের তুলনায় যথেষ্ট বেশি।  
বিশদ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাদার ডেয়ারি আনল দুধের ৩টি নয়া ব্র্যান্ড 

রাজু চক্রবর্তী  কলকাতা: কথায় বলে, ‘মাংসে মাংস বৃদ্ধি, দুধে বৃদ্ধি বল’। বিশেষজ্ঞরা বলছেন, করোনা প্রতিরোধের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অন্তত টিকা আবিষ্কার না হওয়া পর্যন্ত তো বটেই। সংক্রমণ মোকাবিলার একমাত্র রাস্তা মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিই। 
বিশদ

বিদ্যুতের বিল নিয়ে মমতার হস্তক্ষেপ চাইলেন সোমেন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন পর্ব কাটার পর বৃহত্তর কলকাতার সাধারণ নিম্নবিত্ত মানুষের বাড়িতে আসা বিদ্যুতের বিলের অঙ্ক নিয়ে প্রশ্ন তুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।  
বিশদ

ভারভারা: মোদিকে চিঠি লিখলেন অধীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভীমা-কোরেগাঁও মামলায় ধৃত অশীতিপর, অসুস্থ কবি ভারভারা রাও-এর মুক্তি চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী।  বিশদ

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন: চাপের মুখে অবশেষে বিদেশি পড়ুয়াদের দেশে ফেরানোর সিদ্ধান্ত থেকে পিছু হটল ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে সরকার জানিয়েছে, অনলাইনে ক্লাস করা বিদেশি পড়ুয়াদের ভিসা বাতিল করে দেশে ফেরানোর সিদ্ধান্ত রদ করা হয়েছে। হার্ভার্ড ও এমআইটির দায়ের করা ...

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সোমবার গভীর রাতে আরামবাগ শহরের কালীপুরে তৃণমূলের পতাকা ও ফ্লেক্স ছিঁড়ে ফেলার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। শাসক দলের অভিযোগ, বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই ওই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।   ...

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আধুনিক ট্রমা কেয়ার সেন্টারটি নভেম্বর মাস নাগাদ চালু হতে পারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই এই বিশেষ চিকিৎসা কেন্দ্রটি চালু করার কথা ভাবনাচিন্তা করছে মেডিক্যাল কর্তৃপক্ষ।   ...

সঞ্জয় সরকার, কলকাতা: বাবা পেশায় দিনমজুর। আয় আছে, নেই সঞ্চয়। দিন আনা, দিন খাওয়া পরিবারে জন্ম গ্রহণ করলেও একদিন ভারতীয় দলের জার্সি গায়ে নিজেকে দেখতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম
১৯০৩: রাজনীতিক কে কামরাজের জন্ম
১৯০৪: রুশ লেখক আস্তন চেকভের মৃত্যু
১৯৫৪: আর্জেন্তিনার ফুটবলার মারিও কেম্পেসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৬ টাকা ৭৬.১৭ টাকা
পাউন্ড ৯২.৯৩ টাকা ৯৬.২০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৭৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ৯৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫১, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী ৪৩/৯ রাত্রি ১০/২০। ভরণী ২৯/৭ অপঃ ৪/৪৩। সূর্যোদয় ৫/৪/৪২, সূর্যাস্ত ৬/২০/১৪। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩০ মধ্যে। বারবেলা ৮/২৩ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৪ মধ্যে।  
৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০, বুধবার, দশমী রাত্রি ৮/৪৩। ভরণী নক্ষত্র অপরাহ্ন ৪/৭। সূযোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২৪ গতে ১০/৪ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২৪ গতে ৩/৪৪ মধ্যে।
২৩ জেল্কদ  

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাধ্যমিকে ষষ্ঠ রায়গঞ্জের সমরিত সিংহ ইঞ্জিনিয়ার হতে চান 
রায়গঞ্জ করোনেশন বিদ্যালয়ের ছাত্র সমরিত সিংহ রাজ্যে ষষ্ঠ হয়েছেন। ...বিশদ

11:39:32 AM

মাধ্যমিকে সপ্তম রামপুরহাটের শুভদীপ চন্দ্র চিকিৎসক হতে চান 
মাধ্যমিকে রাজ্যে সপ্তম রামপুরহাট জে এল বিদ্যাভবনের ছাত্র শুভদীপ চন্দ্র। ...বিশদ

11:37:39 AM

মাধ্যমিকে দশম সম্প্রিতী রায়, অয়ন শেঠ, দেবাঞ্জন দে, সায়ন কর্মকার, রুপসা সাহা, জুনায়েদ হাসান, দেবাত্রেয় দাস, শঙ্খশুভ্র চট্টোপাধ্যায়, অঙ্কন পাত্র, অঙ্কন দাস বৈরাগ্য, প্রভাত দত্ত, শেখ পারভেজ জিত, প্রাপ্ত নম্বর ৬৮৩
মাধ্যমিকে দশম সম্প্রিতী রায়, অয়ন শেঠ, দেবাঞ্জন দে, সায়ন কর্মকার, ...বিশদ

11:26:41 AM

মাধ্যমিকে নবম শ্রেয়া সর্দার, অঙ্কিতা মণ্ডল, অয়নদীপ সান্নিগ্রাহী, সাবানা হাতি, অনুশ্রী ঘোষ, উর্জশী মণ্ডল, শুভদীপ ব্যানার্জি, তন্ময় বর, শুভদীপ বৈদ্য, সায়ক বণিক, প্রাপ্ত নম্বর ৬৮৪ 

11:21:11 AM

মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী অরিত্র পাল গবেষক হতে চান 
মাধ্যমিকে প্রথম স্থান অধিকারী অরিত্র পাল। তাঁর প্রাপ্ত নম্বর ...বিশদ

11:18:29 AM

মাধ্যমিকে অষ্টম বরুণদিত্ত সাহা, নাজিন আজাদ, মহঃ তাহিনুজ্জামান, সুপ্রতীক পণ্ডিত, অঙ্কিতা ঘোষ, শুভঙ্কর মাইতি, সৌমপ্রভ দে, মহাজন দেবনাথ, মঞ্জুস হালদার, অয়ন ঘোষ, সৌম্যদীপ সর্দার, প্রাপ্ত নম্বর ৬৮৫ 

11:18:02 AM