Bartaman Patrika
রাজ্য
 
 

 কার্তিক আরাধনায় আলোক ঝলমল প্যান্ডেল। রবিবার তোলা নিজস্ব চিত্র

স্বাস্থ্য প্রকল্পে টাকা ফেরত পাচ্ছেন না শিক্ষকরা, শিক্ষামন্ত্রীকে নালিশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি স্বাস্থ্য প্রকল্পের অধীনে চিকিৎসার সুবিধা পাওয়া গেলেও, তার টাকা পাচ্ছেন না উপভোক্তারা। সরকারি স্কুলের এমন বহু শিক্ষক এবং অবসরপ্রাপ্ত শিক্ষক এ নিয়ে ভুক্তোভোগী। কারণ, এই মেডিক্যাল বিল বিকাশ ভবন থেকে অনুমোদিত হয়ে আসে। সেই প্রক্রিয়াই থমকে রয়েছে। ফলে টাকা দিয়ে চিকিৎসা করানোর পর তা ফেরত পাচ্ছেন না অনেকেই। এ নিয়ে শিক্ষামন্ত্রীর কাছে অভিযোগ জানাল পশ্চিমবঙ্গ সরকারি শিক্ষক সমিতি।
জানা গিয়েছে, এই সমস্যায় সবচেয়ে বেশি পড়েছেন অবসরপ্রাপ্ত শিক্ষকরা। শারীরিক অসুস্থতা বা অক্ষমতার কারণে এ নিয়ে নিয়মিত খবরাখবর নিতে পারছেন না। ফলে দীর্ঘদিন ধরে প্রাপ্য টাকা থেকে বঞ্চিত হচ্ছেন তাঁরা। তাই যে সব বিল শিক্ষা দপ্তরে আসছে, তা যাতে দ্রুততার সঙ্গে পরীক্ষা করে অনুমোদন দিয়ে দেওয়া হয়, তার আর্জি জানিয়েছে এই সমিতি। তাছাড়া এই প্রক্রিয়ায় গতি আনতে শিক্ষা দপ্তর যদি এই বিল সংক্রান্ত বিষয়টি অনলাইনে দেখার ব্যবস্থা করে, তাহলে এই বিলম্ব হবে না বলেই দাবি সংগঠনের। তাদের সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, সরকারি সুবিধা অনুযায়ী টাকা খরচ করেও তা ফেরত পেতে (রিইমবার্সমেন্ট) হন্যে হয়ে ঘুরতে হচ্ছে শিক্ষকদের। অনেকে মারাও গিয়েছেন। কিন্তু প্রাপ্য টাকা পাননি। তাই আগামীদিনে যাতে এই সমস্যা না হয়, তার জন্য দ্রুত পদক্ষেপ করুক শিক্ষা দপ্তর। সেই আর্জি শিক্ষামন্ত্রীর কাছে করা হয়েছে। পাশাপাশি যে সব বিল এখনও আটকে রয়েছে, তা যাতে দ্রুত ছেড়ে দেওয়া হয়, সেই আবেদনও করা হয়েছে।

16th  November, 2019
জেএনইউ’তে স্বামীজির মূর্তি বিকৃতির
প্রতিবাদে আজ রাস্তায় গেরুয়া শিবির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) স্বামী বিবেকানন্দের মূর্তি বিকৃতির প্রতিবাদের সুর এবার চড়তে শুরু করেছে বাংলায়। এই ইস্যুকে সামনে রেখে বামপন্থী ছাত্র-যুব সংগঠনকে কোণঠাসা করতে এবার রাস্তায় নামার সিদ্ধান্ত নিল গেরুয়া শিবির। বিশদ

16th  November, 2019
 বিশ্ববিদ্যালয়ে আমার
অধিকার বেশি: রাজ্যপাল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: রাজ্যের শাসক দল তথা নবান্নের সঙ্গে রাজ্যপাল জগদীপ ধনকারের বিরোধ চলছিলই। পদাধিকারবলে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্যও তিনি। শুক্রবার সেই পদের গরিমা বোঝাতে গিয়েও তাঁর নিশানায় ফের রাজ্য প্রশাসন। বিশ্ববিদ্যালয়ে রাজ্য সরকারের চেয়ে তাঁর অধিকার বেশি বলে এদিন মন্তব্য করেন ধনকার।
বিশদ

16th  November, 2019
আলু-পেঁয়াজ ও সব্জির দাম নিয়ন্ত্রণে
সরকারি ব্যবস্থা নেওয়া শুরু 

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার নবান্নে টাস্ক ফোর্সের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলু, পেঁয়াজ সহ অন্যান্য সব্জির মূল্যবৃ঩দ্ধি নিয়ন্ত্রণের নির্দেশ দেন। আর তার পরেই শুক্রবার পুলিস-প্রশাসন রাস্তায় নেমে ব্যবস্থা নিতে শুরু করল।
বিশদ

16th  November, 2019
এনআরসি: নথি জোগাড়ের দৌড়ে শামিল হবেন না,
মানুষকে পাল্টা কৌশলের নিদান পদত্যাগী কান্ননের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি আতঙ্কে নথি সংগ্রহের জন্য মরণপণ দৌড়াদৌড়ি বন্ধ করার আহ্বান জানালেন সদ্য চাকরি থেকে ইস্তফা দেওয়া তরুণ আইএএস অফিসার কান্নন গোপীনাথন। বিশদ

16th  November, 2019
আরটিআই মামলার জেরে জানাল প্রশাসন
গুমনামি বাবা: কড়া নিরাপত্তায় চলছে ছাপার কাজ, সহায় কমিশনের রিপোর্ট বিধানসভায় আনছে যোগী সরকার

 জীবানন্দ বসু, কলকাতা: বিতর্ক অনেক আগে থেকেই ছিল। সম্প্রতি সেই বিতর্ক আরও ঘনীভূত হয়েছে তাঁকে ঘিরে দ্বিভাষিক সিনেমা তৈরি নিয়ে। বহু চর্চিত সেই বিতর্কের মুখ্য চরিত্র গুমনামি বাবাকে নিয়ে রহস্য উদঘাটনে বছর কয়েক আগে উত্তরপ্রদেশ সরকার কর্তৃক গঠিত সহায় কমিশনের রিপোর্ট এবার প্রকাশ্যে আনার কথা ঘোষণা করল বর্তমান ক্ষমতাসীন যোগী আদিত্যনাথের প্রশাসন। বিশদ

16th  November, 2019
শব্দ, বায়ু ও জল দূষণ রুখতে পুলিসি সাহায্যে বাহিনী গড়তে চাইছে পর্ষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শব্দ, বায়ু ও জল দূষণ রুখতে এবার পুলিসকে নিয়ে নিজেদের পৃথক বাহিনী তৈরি করতে চাইছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শুক্রবার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে রাজ্য পরিবেশ দপ্তর আয়োজিত রাষ্ট্রসঙ্ঘের সংস্থা ‘ইন্টার-গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ’(আইপিসিসি)-এর রিপোর্ট সংক্রান্ত আলোচনার শেষ দিন ছিল।
বিশদ

16th  November, 2019
বাজেট প্রস্তুতিতে রাজ্য সরকারি দপ্তরগুলির
সাফল্য ও খরচের খতিয়ান চাইল অর্থ দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ফেব্রুয়ারি মাসে পেশ হতে চলেছে ২০২০-’২১ অর্থবর্ষের রাজ্য বাজেট। ২০২১ সালে বিধানসভা ভোটের আগে অর্থমন্ত্রী অমিত মিত্র সর্বশেষ এই পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন। তার পরের বছর ভোটের বাজারে রাজ্য সরকারের তরফে ভোট-অন-অ্যাকাউন্ট পেশ হবে।
বিশদ

16th  November, 2019
দ্বিগুণ বেড়েছে উদ্ধারের ঘটনা
মমতার প্রকল্পের হাত ধরেই রাজ্যে নারী
ও শিশুপাচারের হার কমল ৯০ শতাংশ

 দেবাঞ্জন দাস, কলকাতা: একদা ‘গড়’ বলে পরিচিত পশ্চিমবঙ্গ থেকে নারী ও শিশু পাচারের হার একধাক্কায় কমল প্রায় ৯০ শতাংশ। এই মানবপাচার যেমন কমেছে, তেমনই বেড়েছে এরাজ্য বা ভিনরাজ্য থেকে উদ্ধারের ঘটনাও। এই বৃদ্দর হার প্রায় দু’গুণ।
বিশদ

16th  November, 2019
রেশন কার্ড সংক্রান্ত সব আবেদন
এবার করা যাবে অনলাইনে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সব ধরনের রেশন কার্ডের আবেদন করার পদ্ধতি এবার অনলাইনে চালু হতে চলেছে। ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য ১০ নম্বর ফর্মে অনলাইনে আবেদন করার ব্যবস্থা খাদ্য দপ্তর গত ৫ নভেম্বর থেকে চালু করেছে।
বিশদ

16th  November, 2019
কলকাতা, হাওড়া সহ পশ্চিমবঙ্গে শব্দ দূষণের মাত্রা ভয়াবহ, বারবার বলেও কাজ হচ্ছে না, রাজ্যকে ভর্ৎসনা গ্রিন ট্রাইবুনালের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ নভেম্বর: কলকাতা-হাওড়া সহ পশ্চিমবঙ্গে শব্দ দূষণের মাত্রা ভয়াবহ। পুজো পার্বন, মিটিং মিছিলের জেরে শব্দমাত্রা রীতিমতো সহ্যের বাইরে চলে যায়। অথচ পশ্চিমবঙ্গকে বার বার বলেও তেমন কাজ হয়নি মন্তব্য করেই রাজ্য সরকারকে প্রবল ভর্ৎসনা করল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল বা এনজিটি।
বিশদ

16th  November, 2019
  কলকাতাসহ দক্ষিণবঙ্গের পরেই উত্তরবঙ্গের ছাত্র সংসদ নির্বাচন
বিধানসভা, লোকসভার ধাঁচে রাজ্যের কলেজ ভোটও হবে কয়েক দফায়

 বিএনএ, চুঁচুড়া: বিধানসভা, লোকসভা ভোটের ধাঁচে রাজ্যের কলেজগুলিতেও কয়েক দফায় ছাত্র সংসদ নির্বাচন করা হবে। তৃণমূল কংগ্রেস ও তৃণমূল ছাত্র পরিষদের অন্দরমহল সূত্রে কলেজ নির্বাচন নিয়ে এমনই ইঙ্গিত মিলেছে। রাজ্যের জেলাগুলিতে বেশ কয়েকটি ভাগে ভাগ করে এই নির্বাচন হবে। বিশদ

16th  November, 2019
সমান্তরাল প্রশাসন চালাতে
চাইছেন একজন: মুখ্যমন্ত্রী
নাম না করে রাজ্যপালকে আক্রমণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছু মানুষ আছেন, যাঁরা সাংবিধানিক পদে থেকেও বিজেপির ‘মাউথপিস’ (মুখপাত্র) হয়ে কাজ করে চলেছেন। এ রাজ্যেও একজন আছেন, সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন। নাম না করে রাজ্যপাল জগদীপ ধনকারকে এই ভাষাতেই বাক্যবাণে বিঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন সভাগৃহে রাজ্যস্তরের প্রশাসনিক পর্যালোচনা বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে মহারাষ্ট্রের বর্তমান রাজনৈতিক টালমাটাল পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে রাজ্যপাল সম্পর্কে ওই কটাক্ষ করেন তিনি।
বিশদ

15th  November, 2019
পিকে’র সুপারিশ মেনেই তৃণমূলের এই
প্রথম বিধানসভা ভিত্তিক পৃথক ইস্তাহার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল তৃণমূল। বিধানসভা ভিত্তিক হচ্ছে এই ইস্তাহার।
বিশদ

15th  November, 2019
সারদাকাণ্ডে ফের অর্ণবকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে ফের সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে পড়লেন বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা প্রধান অর্ণব ঘোষ। এক সূত্রে জানা গিয়েছে, কাশ্মীরে তল্লাশির সময় কী কী মিলেছিল, এই বিষয়েই তাঁর কাছে জানতে চাওয়া হয়। বিষয়টি তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলতে পারবেন বলে তিনি জানিয়েছেন।
বিশদ

15th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: সামাজিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে সংসার টানতে দীর্ঘ তিন বছর ধরে গঙ্গারামপুর শহরে টোটো চালাচ্ছেন স্কুলপাড়ার বাসিন্দা রীতা সরকার। চার বছর আগে স্বামীর মৃত্যুর ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM