Bartaman Patrika
রাজ্য
 
 

 কার্তিক আরাধনায় আলোক ঝলমল প্যান্ডেল। রবিবার তোলা নিজস্ব চিত্র

আজ রসগোল্লার জন্মদিন, রাজ্যজুড়েই
মিষ্টিমুখের প্রস্তুতি ব্যবসায়ী সংগঠনের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আজ, ১৪ নভেম্বর ‘বাংলার রসগোল্লা’র জন্মদিন। দু’বছর আগে এই দিনেই ‘জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন’ বা জিআই তকমা পায় ‘বাংলার রসগোল্লা’। তার উদযাপনে আজ রাজ্যের বিভিন্ন প্রান্তে বিনা পয়সায় রসগোল্লা খাওয়ানোর আয়োজন করেছেন মিষ্টান্ন বিক্রেতারা। পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির আওতায় জেলায় জেলায় যে সংগঠনগুলি রয়েছে, তাদেরই অধীনস্থ কয়েকটি দোকান মূলত এই মিষ্টিমুখের আয়োজন করেছে। রাজ্য সরকারও আজ থেকে কলকাতায় রসগোল্লা উৎসবের উদ্যোগ নিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা চূড়ান্ত রূপ পায়নি। তবে মিষ্টান্ন বিক্রেতারা আজ রসগোল্লার জন্মদিন পালনে উন্মুখ।
যাঁরা মিষ্টিপ্রেমী, তাঁরা জানেন প্রকৃত রসগোল্লা যেমন তেমন করে তৈরি হওয়ার নয়। চিনির মোটা রসে ডোবানো হাল্কা হলদেটে রঙের গোলাকার মিষ্টি মানেই রসগোল্লা নয়। তাতে যদি স্টার্চ বা সুজি থাকে, তাহলে তো স্বাদের সর্বনাশ। রসগোল্লা হবে শুধু ছানার। সেখানে ভেজালের ঠাঁই নেই।
জিআই নিয়ে রসগোল্লার লড়াই ছিল একেবারে আলাদা। রসগোল্লা তাদের, এমন দাবিদার হয়ে উঠেছিল প্রতিবেশী রাজ্য ওড়িশা। তাদের দাবি, যে মিষ্টি বছরের পর বছর ধরে স্বয়ং জগন্নাথদেবকে নিবেদন করা হচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গ কী করে দাবি করে যে, রসগোল্লার উৎপত্তি বাংলায়? বিষয়টি নিয়ে চলে আইনি লড়াই। শেষ অবধি জয় হয় বাংলার। নবীনচন্দ্র দাশের আবিষ্কারকেই স্বীকৃতি দেয় তারা। ওড়িশা অবশ্য হাল ছাড়েনি। যে মিষ্টি নিয়ে তাদের এত গরিমা, তাকেও ‘ওড়িশার রসগোলা’ বলে স্বীকৃতি দিয়েছে কেন্দ্র।
যে ‘বাংলার রসগোল্লা’ নিয়ে এত হইচই, সেই স্বীকৃতির উদযাপন আজ ঘটা করেই হচ্ছে। পশ্চিমবঙ্গ মিষ্টান্ন ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রবীন্দ্রকুমার পাল বলেন, আমরা জেলায় জেলায় রসগোল্লা উৎসবের আয়োজন করেছি। সবাই যে স্পঞ্জের রসগোল্লা তৈরি করে, তা নয়। অনেকে একটু পুরনো ঘরানার ওজনদার রসগোল্লাও পছন্দ করেন। পছন্দ যাই-ই হোক না কেন, আমরা সবাইকে রসগোল্লা খাইয়ে দিনটি উদযাপন করতে চাই। কলকাতা তো বটেই, জেলায় জেলায় আমাদের সমিতির সদস্যরা বিনামূল্যে মিষ্টি খাওয়াবেন। সবাইকে হয়তো খাওয়ানো যাবে না। যেহেতু আজ শিশু দিবস, তাই কচিকাঁচাদেরই আগে সুযোগ দেওয়া হবে, জানিয়েছেন রবীন্দ্রবাবু।
কলকাতার বাগবাজারে রসগোল্লার আবিষ্কর্তা নবীনচন্দ্র দাশের মূর্তিতে মালা দেওয়ার পাশাপাশি রসগোল্লা নিয়ে আলোচনার আয়োজন করেছে সমিতি। নবীনচন্দ্র দাশের উত্তরসূরি এবং কে সি দাশের কর্ণধার ধীমান দাশ বলেন, ওই অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী শশী পাঁজা, প্রাক্তন রাজ্যপাল শ্যামলকুমার সেন সহ বিশিষ্টরা হাজির থাকবেন। এদিন সকালে ধীমানবাবুরা নিজেরাই পথ শিশুদের বিনা পয়সায় রসগোল্লা খাওয়ানোর পাশাপাশি তাদের হাতে পড়াশোনার সামগ্রী তুলে দেবেন।
তবে যেখানে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তর রসগোল্লার জিআই আদায় করেছে, সেখানে সরকার কেন দিনটি উদযাপনে পিছিয়ে গেল, তা নিয়ে ধন্দ কাটছে না ব্যবসায়ীদের। মোহরকুঞ্জে যে রসগোল্লা উৎসব আয়োজনের উদ্যোগ নিয়েছিল দপ্তর, তার জন্য সংশ্লিষ্ট মহলে চিঠি দেওয়া হয়েছিল। দিন কয়েক আগে দপ্তরের প্রধান সচিব বদলি হয়ে যাওয়ায় সেই উদ্যোগে জল পড়ল কি না, তা বুঝতে পারছেন না ব্যবসায়ীরা।

14th  November, 2019
বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজ্যজুড়ে পালিত শিশু দিবস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৃহস্পতিবার রাজ্যে পালিত হল শিশু দিবস। কোথাও বসে আঁকো প্রতিযোগিতা, কোথাও আবার ট্রামে চড়ে শহর পরিক্রমা করল খুদেরা। জাদুঘর বা ভিক্টোরিয়াতেও এদিন ছিল শিশুদের ভিড়।
বিশদ

15th  November, 2019
মোবাইল, ই-মেলের যুগেও বাড়ছে চিঠি-
পোস্টকার্ডের ব্যবহার, দাবি ডাক বিভাগের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোন, ই-মেল, সোশ্যাল মিডিয়ার রমরমার যুগেও যোগাযোগের মাধ্যম হিসেবে পোস্টকার্ডের ব্যবহার বাড়ছে। বাড়ছে চিঠির সংখ্যাও। শুক্রবার মার্চেন্ট চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে পরিসংখ্যান দিয়েই এই তথ্য জানালেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য। বিশদ

15th  November, 2019
কয়েকটি দপ্তরের কাজকর্ম নিয়ে
ক্ষোভ প্রকাশ, ভর্ৎসনা মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশাসনিক পর্যালোচনার বৈঠকে কয়েকটি দপ্তরের কাজকর্ম নিয়ে কখনও উষ্মা, কখনও ক্ষোভ আবার সংশ্লিষ্ট আধিকারিকদের ভর্ৎসনাও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  November, 2019
পঞ্চায়েত স্তরে উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়া যাবে না
কড়া নির্দেশিকা রাজ্যের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পঞ্চায়েত আইনে উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়ার কোনও সংস্থান নেই। তবু বেশ কিছু পঞ্চায়েত প্ল্যান অনুমোদনের সময় ডেভেলপমেন্ট ফি বা উন্নয়ন ফি’র নামে টাকা চাইছে। এই ধরনের বহু অভিযোগ পঞ্চায়েত দপ্তরে আসছে। বিশদ

15th  November, 2019
এবার হেলিকপ্টার নিয়ে রাজ্যের সঙ্গে
সংঘাতে ধনকার, পাল্টা খোঁচা চন্দ্রিমার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কাছে হেলিকপ্টার চেয়েও পাননি। রীতিমতো প্রেস বিবৃতি জারি করে এনিয়ে নিজের সরকারের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তাঁর এই আর্জিতে রাজ্য প্রশাসনের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিরুত্তর ছিলেন বলে উষ্মা প্রকাশ করেছেন তিনি।
বিশদ

15th  November, 2019
বাংলাদেশে পণ্য খালাস করে ফেরা
ট্রাক থেকে জাল নোট উদ্ধার, ধৃত ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশে পণ্য খালাস করে এ দেশে ফেরা ট্রাকের মধ্য থেকে মিলল ১২ লক্ষ টাকার জাল নোট। লরির কেবিনের মধ্যে লুকিয়ে তা নিয়ে আসা হচ্ছিল। এসটিএফ ও বিএসএফের যৌথ অভিযানে মালদহের সীমান্ত এলাকা থেকে বৃহস্পতিবার দুপুরে এই বিপুল অঙ্কের টাকা উদ্ধার করা হয়।
বিশদ

15th  November, 2019
২০২১-এর লক্ষ্যে জেলা এবং রাজ্য
কমিটিতে বড় বদল আনছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে রাজ্যজুড়ে বিজেপির সাংগঠনিক নির্বাচন চলছে। বুথ এবং মণ্ডল কমিটি গঠনের পর ডিসেম্বরের মধ্যেই নয়া জেলা এবং রাজ্য কমিটি গঠন হয়ে যাবে। রাজ্যে গেরুয়া পার্টির প্রভাব ক্রমেই বৃদ্ধি পাওয়ার ফলে জেলা এবং রাজ্য কমিটিতে ঠাঁই পেতে অনেকেই চেষ্টা শুরু করে দিয়েছেন।
বিশদ

15th  November, 2019
 বুলবুল: ক্ষতিগ্রস্তদের সাহায্যের আর্জি জানিয়ে অমিত শাহকে চিঠি অধীরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর তাণ্ডবের প্রেক্ষিতে ক্ষয়ক্ষতি যাচাই করে রাজ্যের ক্ষতিগ্রস্তদের সাহায্যের আর্জি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন কংগ্রেস সংসদীয় দলনেতা অধীর চৌধুরী। গত মঙ্গলবার লেখা ওই চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে কেন্দ্রের উচ্চপর্যায়ের কমিটি গঠনের আবেদন করেছেন তিনি। বিশদ

15th  November, 2019
বর্তমান সরকার সমবায় ব্যবস্থার পুনরুজ্জীবন করেছে: অরূপ রায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম আমলে রাজ্যের সমবায় ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছিল। সেই জায়গা থেকে বর্তমান সরকার এর পুনরুজ্জীবন ঘটিয়েছে। একদিকে যেমন নিত্যনতুন চিন্তাভাবনার প্রয়োগ ঘটানো হয়েছে, তেমনই এর সঙ্গে যুক্ত হয়েছে হাজারো স্বনির্ভর গোষ্ঠীর সক্রিয়তা। বিশদ

15th  November, 2019
কাটমানি ইস্যুতে তৃণমূলনেত্রীকে
ফের বিঁধতে তৈরি হচ্ছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি ইস্যুকে সামনে রেখে এবার নতুন করে শাসক তৃণমূল শিবিরকে আক্রমণের পথে নামতে চলেছে বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই দলের একাংশ কর্মী-নেতার বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তুলেছিলেন। পরবর্তী সময়ে তা ফিরিয়ে দেওয়ার নিদান দেন তৃণমূলনেত্রী।
বিশদ

15th  November, 2019
তৃণমূল থাকতে কেউ বাংলাছাড়া হবে না: রাজীব 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: তৃণমূল কংগ্রেস থাকতে একজনকেও রাজ্য থেকে তাড়াতে পারবে না বিজেপি। ওরা এনআরসি’র নামে অসমের ভূমিপুত্রদের নাগরিক অধিকার কেড়ে নিয়েছে। বিজেপি এখন বলছে এরাজ্যেও এনআরসি করে দেবে। এখানকার রাজবংশী ভূমিপুত্রদেরও নাগরিকত্ব কেড়ে নেবে। 
বিশদ

15th  November, 2019
নারী সশক্তিকরণে শ্যামাপ্রসাদের অবদানকে স্মরণ
৩৭০ ধারা বিলোপের সমর্থনে সুর চড়ালেন রাজ্যপাল, জল ঢাললেন সিঙ্গুর বিতর্কে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারী শক্তির সশক্তিকরণের পক্ষে জোরালো সওয়াল করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। নারী-পুরুষের সমানাধিকারের সমর্থনে সুর চড়াতে গিয়ে আইনসভায় (সংসদ-বিধানসভা) উভয়পক্ষের ৫০ শতাংশ করে প্রতিনিধিত্বের দাবি জানালেন তিনি। 
বিশদ

14th  November, 2019
রাতের তাপমাত্রা ২০ ডিগ্রির
নীচে, শহরে শীত-শীত ভাব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবার রাতেই কলকাতার তাপমাত্রা নেমে গেল ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে উত্তরবঙ্গের উপরের জেলাগুলি তো বটেই, দক্ষিণবঙ্গের পশ্চিমের দিকে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান জেলাগুলিতে তাপমাত্রা কোথাও কোথাও ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে।
বিশদ

14th  November, 2019
স্টাফ সিলেকশন বিলেও সবুজ সঙ্কেত রাজ্যপালের
বিদ্যুৎ ও শিল্প দপ্তর দু’ভাগে ভাগ হচ্ছে,
নবান্নের বিধিতে সম্মতি দিলেন ধনকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের দুটি গুরুত্বপূর্ণ দপ্তরকে ফের দু’ভাগে ভাগ করার ব্যাপারে রাজ্য সরকারের গৃহীত সিদ্ধান্তে সিলমোহর দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। বিদ্যুৎ ও শিল্প—এই দুটি দপ্তরকে ভাগ করতে এরপর আর কোনও বাধা রইল না। রাজ্যপালের এই পদক্ষেপের কথা বুধবার রাজভবন থেকে প্রেস বিবৃতি দিয়ে জানানো হয়েছে।  
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে, সোনার দামবৃদ্ধি। অন্যদিকে, আর্থিক মন্দা। সব মিলিয়ে সোনার বাজার মোটেই ভালো গেল না দেশে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রকাশিত তথ্য বলছে, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে, অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সোনার যে চাহিদা দেখা গিয়েছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। বৃষ: কর্মরতদের শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন১৯০১: পরিচালক ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM