Bartaman Patrika
রাজ্য
 
 

 তুলির শেষ টান। শিলিগুড়িতে মনসা প্রতিমা সাজিয়ে তুলছেন শিল্পী। -নিজস্ব চিত্র

শিক্ষক নিয়োগ প্রক্রিয়া: হাইকোর্টের
নির্দেশে বিপাকে কমিশন, নোটিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলবে। কিন্তু, তার ভিত্তিতে ১৫ নভেম্বর পর্যন্ত কোনও নিয়োগ করা যাবে না। ১৩ নভেম্বর এই সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের এই নির্দেশে ফের বিপাকে পড়ল স্কুল সার্ভিস কমিশন। অন্যদিকে, উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রসঙ্গে আদালতের নির্দেশ না মানার অভিযোগে এদিনই কমিশনের চেয়ারম্যান ও সেক্রেটারির বিরুদ্ধে নোটিস জারি করার নির্দেশ দিয়েছেন বিচারপতি শেখর বরি শরাফ।
উচ্চ প্রাথমিক বা শারীরশিক্ষা ও কর্মশিক্ষার শিক্ষক নিয়োগে কমিশনের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছিল, এক্ষেত্রেও অভিযোগ একইরকম। মামলাকারীদের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় আদালতকে জানান, একটি শূন্যপদ পিছু ১.৪ জন প্রার্থীকে কাউন্সেলিং প্রক্রিয়ায় ডাকা হয়েছে। ওই কাউন্সেলিং ১১ নভেম্বর থেকে হতে চলেছে। এরজন্য প্যানেলেও গঠিত হয়েছে। কিন্তু, কত শূন্যপদের নিরিখে এই উদ্যোগ নেওয়া হল, তা জানানো হয়নি। রুল অনুযায়ী মেধা তালিকা প্রকাশ না করেই এই পদক্ষেপ করা হয়েছে।
বয়স ৪০ বছর অতিক্রম করলে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বসা যাবে না। কমিশনের এই নির্দেশিকা নিয়ে মামলা হয়েছিল। কারণ, ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত এক্ষেত্রে কোনও নিয়োগ প্রক্রিয়া হয়নি। মামলাকারীদের হয়ে আইনজীবী আশিস চৌধুরী আদালতকে বলেন, বয়স পেরিয়ে যাওয়ার কারণে এঁদের যোগ্যতা সংক্রান্ত তথ্য যাচাই করা হয়নি। অথচ, এঁরা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। অন্যদিকে, রাজ্য সরকার ২০১৫ সালে এক নির্দেশিকায় বলেছিল, পরীক্ষায় উত্তীর্ণরা বয়স পেরিয়ে গেলেও এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। সেইসূত্রে ২০১৬ সালেও এসএলএসটিতে তাঁরা আবেদন করেছিলেন। পাশাপাশি তথ্য যাচাই করার জন্য প্রয়োজনীয় অর্থও জমা করেছিলেন। কিন্তু, আচমকা কমিশন এই বছরে নয়া নির্দেশিকায় জানায়, ৪০ পেরনো প্রার্থীরা নিয়োগ প্রক্রিয়ায় বসতে পারবেন না। তার জেরে ২০১৮ সালে প্রকাশিত তালিকা থেকে তাঁদের বাদ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে গত ১৯ জানুয়ারি আদালত নির্দেশ দেয়, ২০১৫ সালের নির্দেশিকা অনুযায়ী এঁদের প্রার্থীপদ বিবেচনা করতে হবে। কিন্তু, কমিশন তাঁদের ডাকেনি। এই অভিযোগের প্রেক্ষিতেই আদালত ওই নোটিস জারি করে।

09th  November, 2019
হার্টের জন্য উপকারী ভোজ্যতেলের গুঁড়ো
আবিষ্কার, পুরস্কৃত আইআইটির গবেষকরা

স্বাস্থ্যের পক্ষে উপকারী বিশেষ ধরনের ভোজ্যতেলের গুঁড়ো বানিয়ে পুরস্কৃত হলেন খড়্গপুর আইআইটির গবেষকরা। এই আবিষ্কারের ফলে স্বাস্থ্যকর খাবার সাধারণ মানুষের সাধ্যের মধ্যে চলে আসবে বলে গবেষকদের আশা। বিভিন্ন উদ্ভিজ্জ তেলের মিশ্রণে তৈরি এই গুঁড়ো বেকারি শিল্পে দুগ্ধজাত ফ্যাটের ব্যবহার কমিয়ে দেবে।
বিশদ

আগের অর্ডার বাতিল, স্নাতকে ভর্তির
আবেদনে সমস্ত ফি মকুব করল রাজ্য

কলেজে ভর্তির আবেদন এবং প্রসেসিং ফি পুরোপুরি মকুবের নির্দেশ দিল উচ্চশিক্ষা দপ্তর। আগের অর্ডারটি বাতিল করা হয়েছে। ১১ আগস্টের অর্ডারে ভর্তি বাবদ সর্বোচ্চ ১৫০ টাকা ফি নেওয়া যাবে বলে বলা হয়েছিল। 
বিশদ

হাতি তাড়ানোর কাজে আবেদন
পিএইচডি, এমএ, এমএসসিদের

 পদের নাম বন সহায়ক। শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী পাশ। কাজ, হাতি তাড়ানো অথবা বনভূমির পাহারাদার। তাও আবার চুক্তিভিত্তিক। মাসিক ভাতা মাত্র ১০ হাজার টাকা। তাতেই বা কি যায় আসে? কাজেও বা লাজ কিসের?
বিশদ

সব ভর্তুকি পেতে আধার
আবশ্যিক এবার ডাকঘরেও

রান্নার গ্যাসের ভর্তুকি কিংবা একশো দিনের কাজের টাকা। অথবা বিভিন্ন প্রকল্পে সরকারের আর্থিক সাহায্য। ব্যাঙ্কের পাশাপাশি ‘ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার’-এর যাবতীয় পরিষেবা মিলবে এবার ডাকঘরেও। গ্রাহকদের সুরাহা দিতে এই উদ্যোগ মোদি সরকারের। বিশদ

করোনা আবহে স্বাধীনতা
দিবসের অনাড়ম্বর প্রস্তুতি

 অনাড়ম্বর আয়োজন এর মধ্য দিয়ে কলকাতায় রেড রোডে আগামীকাল, শনিবার স্বাধীনতা দিবস পালন করবে রাজ্য সরকার। সকাল ৯টা ৫০ মিনিটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি মূর্তির পাদদেশে হাজির হবেন। এরপর রেড রোডে তিনি জাতীয় পতাকা উত্তোলন করবেন।
বিশদ

১০০ দিনের কাজে বিজেপি ও তার সহযোগীদের
থেকে এগিয়ে রয়েছে বিরোধী শাসিত রাজ্যগুলি
সমীক্ষা রিপোর্টে প্রকাশ

করোনার থাবা গ্রামীণ ভারতের রোজগারে এক নিদারুণ পরিস্থিতি তৈরি করেছে। লকডাউনের জেরে মানুষের আয় হু-হু করে কমেছে। তবে এই পরিস্থিতি থেকে কিছুটা হলেও পরিত্রাণের উপায় হিসেবে দাঁড়িয়েছে ইউপিএ সরকারের চালু করা ১০০ দিনের কাজের প্রকল্প।
বিশদ

‘শতাব্দী’র মেয়াদ শেষে হেঁশেল হারাচ্ছে
চেনা ‘মিনিকিট’, স্বীকৃতি ‘সুকুমার’কে
চুঁচুড়া ধান্য গবেষণাগারের সাফল্য

 রাধা তিলক, সুবাসিতাকে আর দেখা যায় না! রাঁধুনি পাগল, তুলসী মঞ্জরী, কনকচূড়ের দিনও শেষ সেই কবেই! সবুজ বিপ্লবের হাত ধরে এখন মিশ্র হাইব্রিডের যুগ। নিত্যনতুন উঠে আসছে একাধিক প্রজাতির ধান। আবার হারিয়েও যাচ্ছে এক একটি করে।
বিশদ

ইপিএফও’র অফিসারদের দক্ষতা
বাড়াতে বিদেশি বিশ্ববিদ্যালয়ে পাঠ

 বিভাগীয় অফিসারদের এবার বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়তে পাঠাচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক! এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)-এর আওতায় থাকা অফিসারদের জন্য এই সুযোগ করে দিচ্ছে কেন্দ্র। বিশদ

কাল স্বাধীনতা দিবসেও
যৌথ কর্মসূচিতে বাম-কং

ইস্যু দেশের গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সংবিধান রক্ষা। আর এই অভিন্ন ইস্যুতে উভয়েরই বিরোধিতার লক্ষ্য কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। তাই দুটি বিষয়ে কোনও মতানৈক্য না থাকায় স্বাধীনতা দিবসের কর্মসূচিও এবার যৌথভাবে করতে চলেছে রাজ্যের দুই বিরোধী শিবির বাম ও কংগ্রেস।
বিশদ

স্বাধীনতা দিবসের প্রাক্কালে
জেলে কড়া নজরদারি

 স্বাধীনতা দিবসে নাশকতা রুখতে রাজ্যের সীমান্তবর্তী জেলগুলিতে সন্ত্রাসবাদী মামলায় অভিযুক্তদের সেলে নিরাপত্তা জোরদার করা হল। ইতিমধ্যে ওই বন্দিদের সেলের জন্য অতিরিক্ত কারারক্ষী নিয়োগ করা হয়েছে। বিশদ

মন্ত্রী রাজীবের দেশাত্মবোধক গান

স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশাত্মবোধক গান গাইলেন রাজ্যের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। পাঁচ মিনিটের গানের ভিডিওটি বৃহস্পতিবার ফেসবুকে পোস্ট করেন তিনি।
বিশদ

দক্ষিণবঙ্গের তিনটি জেলায় বৃষ্টির
ঘাটতি আগস্টেও, চিন্তায় কৃষিদপ্তর

বর্ষাকালের দু’টি মাস অতিক্রান্ত। তৃতীয় মাস, আগস্টেরও ১০ তারিখ পেরিয়ে গেল। কিন্তু তারপরেও দক্ষিণবঙ্গের তিনটি জেলায় বৃষ্টির ঘাটতি অনেকটাই। স্বাভাবিকের থেকে ১৯ শতাংশ কম বৃষ্টি হলে আবহাওয়াগত মাপকাঠিতে তা ঘাটতি বলে ধরা হয়।
বিশদ

13th  August, 2020
দ্রুত আরোগ্য কামনায় প্রণববাবুর
কলকাতার বাড়িতে চলছে পুজো

 হাসপাতালে ভর্তি হয়েছেন এই খবর পাওয়ার পর থেকেই মন ভালো নেই ঢাকুরিয়ার ‘বাতায়ন’-এর।‌ প্রণববাবুর ঘরে বসেই ‘দাদা’র আরোগ্য কামনায় প্রার্থনা করছেন ৩৫ বছর ধরে দেখভালের দায়িত্বে থাকা ছায়াদেবী। বিশদ

13th  August, 2020
 স্বাধীনতা দিবসে ৩০ জন করোনা
যোদ্ধাকে সম্মানিত করবেন মমতা

স্বাধীনতা দিবসে পুলিস, স্বাস্থ্য সহ রাজ্য প্রশাসনের বিভিন্ন দপ্তরে করোনার সঙ্গে সম্মুখ সমরে নিয়োজিত ৩০ জন করোনা যোদ্ধাকে সম্মানিত করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে চিকিৎসক, পুলিস, নার্সরা যেমন আছেন, তেমনই আছেন কোভিড ওয়ার্ডে ডিউটি করা করোনা জয়ী চারজন পরিযায়ী শ্রমিক।
বিশদ

13th  August, 2020

Pages: 12345

একনজরে
 করোনার জেরে বন্ধ স্কুল-কলেজ। এই পরিস্থিতিতে বাড়িতে বসেই অনলাইনে পড়াশোনা করছেন পড়ুয়ারা। ...

নাবালিকার বিয়ে রুখল পুলিস-প্রশাসন। পাত্রের বাড়িতেই বসেছিল বিয়ের আসর। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার দুপুরে রায়দিঘি থানার নগেন্দ্রপুরের কেওড়াতলায়। ...

ডেমোক্র্যাট শিবিরে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে জো বিডেনকে ঘোল খাইয়ে ছেড়েছিলেন সেনেটর কমলা হ্যারিস। সেই কমলাকেই ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন ডেমোক্র্যাট শিবিরের সম্ভাব্য প্রেসিডেন্ট ...

আগামী বছরের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তী। ৭৪ পেরিয়ে ৭৫ বছরে পা দেবে স্বাধীনতা। বর্তমান প্রজন্মের কাছে এই বিশেষ দিনটি স্মরণীয় করে তুলতে ফেলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যয় বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে কোনও বিরূপ অবস্থার সৃষ্টি হতে পারে। বিদ্যার্থীদের শুভ ফল লাভ হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- পাকিস্তানের স্বাধীনতা দিবস
১৯৪৮- শেষ ইনিংসে শূন্য রানে আউট হলনে ডন ব্র্যাডম্যান
১৯৫৬- জার্মা নাট্যকার বের্টোল্ট ব্রেখটের মৃত্যু
২০১১- অভিনেতা শাম্মি কাপুরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০১ টাকা ৭৫.৭২ টাকা
পাউন্ড ৯৬.০৬ টাকা ৯৯.৪৬ টাকা
ইউরো ৮৬.৮১ টাকা ৮৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৯৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,০৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী ২১/৫৪ দিবা ২/২। রোহিণীনক্ষত্র ০/১৪ প্রাতঃ ৫/২২। সূর্যোদয় ৫/১৬/৪৮, সূর্যাস্ত ৬/৫/৪৪। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩৬ গতে ৯/৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৮ মধ্যে।
২৯ শ্রাবণ, ১৪২৭, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, দশমী দিবা ১০/৪৬। মৃগশিরানক্ষত্র শেষরাত্রি ৪/৪৩। সূর্যোদয় ৫/১৬, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৫১ গতে ১০/২১ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩২ মধ্যে ও ৪/১২ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৭/২৪ গতে ৮/৫৩ মধ্যে ও ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৪ মধ্যে ও ৩/৪১ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৮/৫৫ গতে ১০/১৯ মধ্যে।
২৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

13-08-2020 - 09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

13-08-2020 - 07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

13-08-2020 - 07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

13-08-2020 - 06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

13-08-2020 - 05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

13-08-2020 - 03:45:28 PM