Bartaman Patrika
রাজ্য
 

রোজভ্যালিকাণ্ডে দময়ন্তী সেনের সঙ্গে এবার কথা বলল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালিকাণ্ডে কলকাতা পুলিসের অতিরিক্ত নগরপাল দময়ন্তী সেনের সঙ্গে কথা বলল সিবিআই। সোমবার দুপুরে তদন্তকারী অফিসাররা তাঁর বাড়িতে যান। তাঁর সময়ে রোজভ্যালি নিয়ে তদন্ত করছিল কলকাতা পুলিস। তখন তিনি কলকাতা পুলিসে গোয়েন্দা প্রধান পদে ছিলেন। এই সময়ে এই চিটফান্ড সংস্থার বিরুদ্ধে কী কী অভিযোগ জমা পড়েছিল, তা জানতে চাওয়া হয় তাঁর কাছে। তিনি এই নিয়ে নির্দিষ্ট তথ্য তুলে দেন আধিকারিকদের। প্রয়োজনীয় ব্যাখ্যাও দেন। তাঁর বক্তব্যে রীতিমতো সন্তুষ্ট সিবিআই আধিকারিকরা। ওই সময়ে গোয়েন্দা বিভাগে কর্মরত এক ইন্সপেক্টরকেও মঙ্গলবার এই বিষয়ে ডাকা হয়।
রোজভ্যালির অনৈতিক কাজকর্ম তদানীন্তন বাম সরকারের নজরে আসে। ইকোনমিক অফেন্স এই নিয়ে প্রাথমিক খোঁজখবরও করে। তাতে গৌতম কুণ্ডুর সংস্থার বিরুদ্ধে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। তাদের তরফে বিষয়টি জানানো হয় বাম সরকারের অর্থমন্ত্রীকে। তিনি তড়িঘড়ি উদ্যোগ নেন। কলকাতা পুলিসকে বিষয়টি নিয়ে খোঁজ নিতে বলেন। সেই সঙ্গে কী কী অভিযোগ পাওয়া যাচ্ছে, তাও জানানো হয় তাঁর তরফে। এই সংক্রান্ত কিছু নথিও জমা দেওয়া হয়। ওই সময়ে কলকাতা পুলিসে গোয়েন্দা প্রধান ছিলেন দময়ন্তী সেন। স্বাভাবিক নিয়মেই তাঁকেই এই বিষয়টি দেখতে বলা হয়। গোয়েন্দা বিভাগকে রোজভ্যালির বিরুদ্ধে তদন্তে শুরু করতে বলেন তিনি।
রোজভ্যালির বিরুদ্ধে তদন্ত শুরু করার পর সিবিআই জানতে পারে, এই সংস্থারর বিরুদ্ধে অনেক দিন আগে থেকেই অভিযোগ আসছিল। এই নিয়ে বাম জমানাতেও খোঁজখবর শুরু হয়েছিল। কলকাতা পুলিস এই নিয়ে কাজ করছিল। সেই সময়ে কে গোয়েন্দা প্রধান ছিলেন, তার তথ্য জোগাড় করা হয়। দেখা যায়, দময়ন্তী সেন ওই পদে ছিলেন। এরপরই তাঁর সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নেন তদন্তকারী অফিসাররা। সেইমতো তাঁর কাছে বার্তা পাঠানো হয়। তদানীন্তন গোয়েন্দা প্রধান জানান, সিবিআইয়ের সঙ্গে কথা বলতে রাজি। তবে তাদের বাড়িতে আসতে অনুরোধ করা হয়। সেইমতো সোমবার বিকেলে তদন্তকারী অফিসাররা তাঁর বাড়িতে যান। সঙ্গে ছিলেন মহিলা অফিসারও। রোজভ্যালির বাজার থেকে টাকা তোলার বিষয়ে কী তথ্য পেয়েছিল, কটি অভিযোগ জমা পড়েছিল, এই সংক্রান্ত বিষয় তাঁর কাছে জানতে চাওয়া হয়। তিনি এই নিয়ে বিস্তারিত তথ্য দেন। পাশাপাশি জানান, গোয়েন্দা বিভাগকে এই বিষয়টি দেখার দায়িত্ব দেওয়া হয়েছিল। তারা তথ্য জোগাড়ের কাজ শুরু করেছিল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার এক আধিকারিকের কথায়, তিনি গোটা বিষয়টি অত্যন্ত স্বচ্ছভাবে বুঝিয়ে দিয়েছেন। কোথাও কোনও ফাঁক নেই। ওই সময়ে গোয়েন্দা বিভাগে কর্মরত ইন্সপেক্টরকে মঙ্গলবার ডেকে পাঠিয়ে তথ্য নেন সিবিআইয়ের অফিসাররা। এই সংক্রান্ত নথি তাঁর কাছ থেকে চাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
 

06th  November, 2019
শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব নিয়ে সরব পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব হওয়া নিয়ে ফের সরব হলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার রাতে সাংবাদিক বৈঠকে এ বিষয় নিয়ে ক্ষোভ ব্যক্ত করেন পার্থবাবু।  
বিশদ

06th  November, 2019
ভর্তুকিহীন রেশন কার্ডের আবেদন
দেখে প্রথম দিনেই খুশি খাদ্য দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনের প্রক্রিয়া মঙ্গলবার থেকে শুরু হতেই সরকারি ভর্তুকিতে খাদ্যসামগ্রী পাওয়ার ডিজিটাল কার্ড ছেড়ে দেওয়া শুরু হয়েছে। প্রথম দিনে এই সংখ্যা খুব কম হলেও খাদ্য দপ্তর এতে খুশি। ভর্তুকিহীন কার্ড করানোর জন্য যে ১০ নম্বর ফর্ম অনলাইন ও অফলাইনে ছাড়া হয়েছে, তাতে ভর্তুকির কার্ড ছেড়ে দেওয়ার ব্যবস্থাও রয়েছে। 
বিশদ

06th  November, 2019
ঘরে ফেরা শ্রমিকদের ৫০ হাজার
টাকা করে দিচ্ছে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিকদের কাজের সুযোগ করে দিতে ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তিনি নবান্নে অর্থমন্ত্রী অমিত মিত্র, মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে আলোচনা করে ওই সিদ্ধান্ত নেন। নোটবন্দির সময় কাজ হারিয়ে যাওয়া শ্রমিকদের জন্য ‘সমর্থন’ নামে একটি প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

06th  November, 2019
অধ্যাপকদের বেতন
বাড়ালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং অধ্যাপকদের জন্য ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ইউজিসি নির্ধারিত সপ্তম বেতন কমিশন কার্যকর করা হচ্ছে। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অধ্যাপকদের সম্মেলনে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

06th  November, 2019
পুলিসের বিরুদ্ধে অভিযোগ এনে মামলাকারীই তিরস্কৃত
আদালতের ভর্ৎসনা, খোরপোশ আগে দিয়েই পারিবারিক সম্পত্তি বিক্রি, বন্ধক রাখা চলবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস তাঁর অভিযোগকে গুরুত্ব দিচ্ছে না। এমনই অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টে এসেছিলেন দীপককুমার গুপ্ত। কিন্তু, তাঁর স্ত্রী রীতা এমন সব নথিপত্র আদালতে পেশ করলেন, তার জেরে বিচারপতি দেবাংশু বসাক মামলাকারীকে ‘জালিয়াত’ ঠাউরেছেন।
বিশদ

06th  November, 2019
বিশ্ববিদ্যালয়গুলিকে নিয়ে শিক্ষা উৎসব করবে
রাজ্য, উপাচার্যদের সঙ্গে বৈঠকে জানালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়গুলিকে নিয়ে এবার শিক্ষা উৎসব করবে রাজ্য সরকার। মঙ্গলবার উপাচার্যদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠকে এমনই ঠিক হয়েছে। এই মেলা কীভাবে হবে, তার পরিচালনা সংক্রান্ত বিষয় ঠিক করতে একটি কমিটিও গড়ে দেওয়া হয়েছে। তাতে তিনজন উপাচার্যকে রাখা হয়েছে।
বিশদ

06th  November, 2019
রক্তের বদলে উপহার ঠেকাতে কড়া আইন চাই, প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীকে চিঠি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবিলম্বে কড়া আইন প্রয়োগ করে উপহারের বদলে রক্তদান বন্ধ করা হোক। এই দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি গেল রাজ্য থেকে। রাজ্য রক্ত সঞ্চালন পর্ষদের সদস্য (এসবিটিসি) অচিন্ত্য লাহা এই চিঠি পাঠিয়ে লোকসভার আসন্ন শীতকালীন অধিবেশনে এই মর্মে বিল আনার দাবিও জানিয়েছেন। 
বিশদ

06th  November, 2019
সব পুরসভাকেই ৭ ডিসেম্বরের মধ্যে খোলা জায়গায় শৌচ বন্ধ করতে হবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৭ ডিসেম্বরের মধ্যে সব পুরসভাকে তাদের এলাকায় খোলা জায়গায় শৌচ বন্ধ করতে হবে। কোনও পুরসভা এলাকায় কেউ যেন উন্মুক্তভাবে শৌচকর্ম না করেন। রাজ্যে এখনও ৪২টি পুরসভায় সেই কাজ বাকি আছে। তা ৭ ডিসেম্বরের মধ্যে শেষ করতে নির্দেশ দিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

06th  November, 2019
কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শান্তিতেই ছাত্র সংসদ নির্বাচনের নির্দেশ মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণভাবে ছাত্র সংসদ নির্বাচন করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শিক্ষক ও অধ্যাপকদের সম্মেলনে তিনি একথা বলেন। 
বিশদ

06th  November, 2019
আগামী বছর টানা ১৬ দিন পুজোর
ছুটির সুযোগ পাবেন সরকারি কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর টানা ১৬ দিন পুজোর ছুটির সুযোগ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। সরস্বতী পুজো উপলক্ষে এবার দু’দিন ছুটি দিয়েছে রাজ্য সরকার। গত বছরের সরস্বতী পুজো রবিবার পড়েছিল। পরের দিন সোমবার সরস্বতী পুজো উপলক্ষে অতিরিক্ত ছুটি দিয়েছিল রাজ্য। আগামী বছরের সরস্বতী পুজো ৩০ জানুয়ারি বৃহস্পতিবার পড়েছে।  
বিশদ

06th  November, 2019
জয়েন্ট এন্ট্রান্স: প্রশ্নপত্রে ভাষা বৈষম্য নিয়ে প্রশ্ন অভিষেকের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাষা বৈষম্যের অভিযোগে কেন্দ্রের শাসককে কাঠগড়ায় তুলেছেন তৃণমূলের যুব নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ইংরেজির সঙ্গে হিন্দি ও গুজরাতি ভাষায় পরীক্ষা নেওয়া হয়। এই ভাষা বাছাই নিয়েই প্রশ্ন তুলেছেন তিনি। 
বিশদ

06th  November, 2019
বিএড পড়ায় ইউজিসি নির্দেশিকা বাধ্যতামূলক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্নাতক ডিগ্রি যেখানকার বা যে রাজ্যের, সেখানেই বিএড করতে হবে। দ্বিতীয়ত, বেসরকারি কলেজ থেকে পাওয়া স্নাতক ডিগ্রি গ্রহণযোগ্য নয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি’র এমন নির্দেশিকা ২০১৩ সালে প্রকাশিত। 
বিশদ

06th  November, 2019
ডিএ মামলা: স্যাটে শুনানি ৯ ডিসেম্বর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত মামলার শুনানি মঙ্গলবার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে শুরু হয়েছে। এব্যাপারে দুটি আবেদনের উপর আগামী ৯ ডিসেম্বর ফের শুনানির দিন ধার্য করেছে বিচারপতি রঞ্জিত বাগ ও সুবেশ দাসের বেঞ্চ। 
বিশদ

06th  November, 2019
ডাকের সাজে রাজবেশে সেজে
উঠবেন তারাপীঠের তারামা

বলরাম দত্তবণিক, রামপুরহাট, সংবাদদাতা: কাল বুধবার জগদ্ধাত্রী পুজোর নবমীতে তারাপীঠের তারামাকে ডাকের সাজে রাজবেশে সাজিয়ে তোলা হবে। দেবী জগদ্ধাত্রীর সঙ্গে অভেদ কল্পনা জ্ঞানে তারা মাকে পুজো নিবেদন করা হবে। 
বিশদ

05th  November, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ ...

 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: টসে জিতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট নিল দিল্লি

07:13:52 PM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উচ্চবিদ্যায় ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।১৮৯৫- জার্মান ...বিশদ

07:03:20 PM

আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM