Bartaman Patrika
রাজ্য
 

ভর্তুকিহীন রেশন কার্ডের আবেদন
দেখে প্রথম দিনেই খুশি খাদ্য দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনের প্রক্রিয়া মঙ্গলবার থেকে শুরু হতেই সরকারি ভর্তুকিতে খাদ্যসামগ্রী পাওয়ার ডিজিটাল কার্ড ছেড়ে দেওয়া শুরু হয়েছে। প্রথম দিনে এই সংখ্যা খুব কম হলেও খাদ্য দপ্তর এতে খুশি। ভর্তুকিহীন কার্ড করানোর জন্য যে ১০ নম্বর ফর্ম অনলাইন ও অফলাইনে ছাড়া হয়েছে, তাতে ভর্তুকির কার্ড ছেড়ে দেওয়ার ব্যবস্থাও রয়েছে।
অনলাইনে আবেদন করলে নতুন কার্ড করা ও পুরনো কার্ড ছেড়ে দেওয়ার সংখ্যা খাদ্য দপ্তর সঙ্গে সঙ্গে জেনে যাচ্ছে। এদিন বিকেল ৩টে পর্যন্ত অনলাইনের যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, ভর্তুকিতে খাদ্যসামগ্রী পাওয়ার কার্ড ছেড়ে দেওয়া সংক্রান্ত ১৮৩টি আবেদন জমা পড়েছে। ওই আবেদনগুলির মধ্যে একই পরিবারের অনেকের নাম থাকায় সেই মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪৪৮। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড ছাড়ার জন্য মোট আটজনের আবেদন জমা পড়েছে। জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের পিএইচএইচ এবং এসপিএইচএইচ শ্রেণীর কার্ড ছাড়ার আবেদন করেছেন যথাক্রমে ১৩৮ এবং ৯৮ জন। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের এক এবং দুই নম্বর শ্রেণীর কার্ড ছাড়ার আবেদন করেছেন যথাক্রমে ১২২ এবং ৮২ জন। খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিন বিকেল ৩টে পর্যন্ত ভর্তুকিতে খাদ্যসামগ্রী পাওয়ার ডিজিটাল কার্ড নেই, এমন ভর্তুকিহীন কার্ড পাওয়ার আবেদন জমা পড়েছে ১,৫৩৩টি । এখানে আবেদনকারীর সংখ্যা ৪,৫৮৪ জন।
রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের দুই নম্বর শ্রেণীর কার্ড ছাড়া বাকি ডিজিটাল কার্ডগুলিতে দু’টাকা কেজি দরে চাল ও গম দেওয়া হয়। মাসে মাথাপিছু পাঁচ কেজি করে এমন খাদ্যশস্য দেওয়া হয়। অন্ত্যোদয় কার্ডে চাল-গমের সঙ্গে পরিবারপিছু মাসে ৫০০ গ্রাম করে চিনি ১৩ টাকা ৫০ পয়সা দরে দেওয়া হয়। দুই নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পে মাসে মাথাপিছু এক কেজি করে চাল ও গম বরাদ্দ করা হয়। দাম যথাক্রমে ১৩ ও ৯ টাকা। এই কার্ডগুলিতে ভর্তুকিতে খাদ্য সরবরাহ করার আর্থিক দায় নেয় কেন্দ্র ও রাজ্য সরকার। রাজ্যে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের কার্ড আছে ৬ কোটি ১ লক্ষ। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের কার্ডের সংখ্যা এখন ৩ কোটি ১০ লক্ষের মতো।
ভর্তুকিতে খাদ্যসামগ্রীর রেশন কার্ড পাওয়ার জন্য নির্দিষ্ট আর্থ-সামাজিক মাপকাঠি আগেই নির্ধারণ করে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কোন ক্ষেত্রে এই কার্ড পাওয়া যাবে না, সেটাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। রাজ্য সরকারও সেটা গ্রহণ করে নিয়েছে। কিন্তু তা সত্ত্বেও বহু সম্পন্ন পরিবারের কাছে ভর্তুকিতে খাদ্যসামগ্রী পাওয়ার কার্ড যে চলে গিয়েছে, তা খাদ্য দপ্তরের কর্তারাও স্বীকার করেন।
সম্পন্ন পরিবারগুলিকে স্বেচ্ছায় ভর্তুকির খাদ্যসামগ্রী পাওয়ার কার্ড ছেড়ে দেওয়ার জন্য যে আহ্বান জানানো হয়েছে, তাতে প্রথম দিনে অল্প হলেও সাড়া মিলেছে। বিশেষ শিবিরে ১০ নম্বর ফর্ম জমা পড়ছে। সেখানকার হিসেবও খাদ্য দপ্তরে চলে আসবে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, জাতীয় প্রকল্পের সুবিধা প্রাপকদের কোটা নির্দিষ্ট। যে কার্ডগুলি ছাড়া হবে, তার জায়গায় নতুন করে গরিব মানুষকে জাতীয় প্রকল্পের কার্ড দেওয়া যাবে। যাঁরা খাদ্যসামগ্রী পাওয়ার ডিজিটাল কার্ড ছাড়ছেন, তাঁদের ওই কার্ডটি ফেরত দেওয়ার প্রয়োজন নেই। ওই কার্ডগুলি বাতিল করে তার বরাদ্দ বন্ধ করে দেওয়া হবে। ভর্তুকিহীন রেশন কার্ড আবেদনকারীর বাড়ির ঠিকানায় পৌঁছে যাবে।
 

06th  November, 2019
যুদ্ধে নামিনি বলেও সরকারকে
বাক্যবাণে বিঁধলেন রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার সকালে মুখ্যমন্ত্রীর নাম করে ট্যুইট করেই ইঙ্গিত দিয়েছিলেন। এদিনই পরে একটি পাঁচতারা হোটেলে উচ্চশিক্ষা বিষয়ক আলোচনাসভায় এসে রাজ্যপাল জগদীপ ধনকার বোঝালেন, বিশ্ববিদ্যালয়ে সরকারের ভূমিকায় তিনি খুশি নন।
বিশদ

07th  November, 2019
 রক্তের বদলে ইলিশ মাছ কাণ্ড:
তদন্তের নির্দেশ স্বাস্থ দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রক্তের বদলে ইলিশ মাছ কাণ্ডে উচ্চ পর্যায়ের তদন্তের সিদ্ধান্ত নিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। বুধবার স্বাস্থ্যভবন সূত্রে এই খবর জানা গিয়েছে। সূত্রের খবর, যুগ্ম স্বাস্থ্য অধিকর্তা পর্যায়ের সিনিয়র অফিসারকে ওই ঘটনার তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিশদ

07th  November, 2019
  রাজবলহাটে তৃণমূলকে কড়া ভাষায় আক্রমণ দিলীপের

 সংবাদদাতা, জাঙ্গিপাড়া: জাঙ্গিপাড়া বিধানসভার রাজবলহাটে বুধবার এক জনসভায় তৃণমূলকে কড়া ভাষায় আক্রমণ করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, দিদি বলেছেন বিজেপি ইভিএমে চুরি করেছে, না হলে জিততে পারে না। উনি চেয়েছিলেন ব্যালটে ভোট হোক। বিশদ

07th  November, 2019
সপ্তাহের শেষেই হানা দিতে
পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে, জানাচ্ছেন আবহবিদরা। ওড়িশার বদলে পশ্চিমবঙ্গ উপকূলে সাগরদ্বীপের কাছে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’।  
বিশদ

06th  November, 2019
শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব নিয়ে সরব পার্থ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব হওয়া নিয়ে ফের সরব হলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার রাতে সাংবাদিক বৈঠকে এ বিষয় নিয়ে ক্ষোভ ব্যক্ত করেন পার্থবাবু।  
বিশদ

06th  November, 2019
ঘরে ফেরা শ্রমিকদের ৫০ হাজার
টাকা করে দিচ্ছে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীর থেকে ফিরে আসা শ্রমিকদের কাজের সুযোগ করে দিতে ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তিনি নবান্নে অর্থমন্ত্রী অমিত মিত্র, মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে আলোচনা করে ওই সিদ্ধান্ত নেন। নোটবন্দির সময় কাজ হারিয়ে যাওয়া শ্রমিকদের জন্য ‘সমর্থন’ নামে একটি প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী। 
বিশদ

06th  November, 2019
অধ্যাপকদের বেতন
বাড়ালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং অধ্যাপকদের জন্য ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ইউজিসি নির্ধারিত সপ্তম বেতন কমিশন কার্যকর করা হচ্ছে। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অধ্যাপকদের সম্মেলনে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

06th  November, 2019
পুলিসের বিরুদ্ধে অভিযোগ এনে মামলাকারীই তিরস্কৃত
আদালতের ভর্ৎসনা, খোরপোশ আগে দিয়েই পারিবারিক সম্পত্তি বিক্রি, বন্ধক রাখা চলবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস তাঁর অভিযোগকে গুরুত্ব দিচ্ছে না। এমনই অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টে এসেছিলেন দীপককুমার গুপ্ত। কিন্তু, তাঁর স্ত্রী রীতা এমন সব নথিপত্র আদালতে পেশ করলেন, তার জেরে বিচারপতি দেবাংশু বসাক মামলাকারীকে ‘জালিয়াত’ ঠাউরেছেন।
বিশদ

06th  November, 2019
বিশ্ববিদ্যালয়গুলিকে নিয়ে শিক্ষা উৎসব করবে
রাজ্য, উপাচার্যদের সঙ্গে বৈঠকে জানালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয়গুলিকে নিয়ে এবার শিক্ষা উৎসব করবে রাজ্য সরকার। মঙ্গলবার উপাচার্যদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠকে এমনই ঠিক হয়েছে। এই মেলা কীভাবে হবে, তার পরিচালনা সংক্রান্ত বিষয় ঠিক করতে একটি কমিটিও গড়ে দেওয়া হয়েছে। তাতে তিনজন উপাচার্যকে রাখা হয়েছে।
বিশদ

06th  November, 2019
রক্তের বদলে উপহার ঠেকাতে কড়া আইন চাই, প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীকে চিঠি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবিলম্বে কড়া আইন প্রয়োগ করে উপহারের বদলে রক্তদান বন্ধ করা হোক। এই দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি গেল রাজ্য থেকে। রাজ্য রক্ত সঞ্চালন পর্ষদের সদস্য (এসবিটিসি) অচিন্ত্য লাহা এই চিঠি পাঠিয়ে লোকসভার আসন্ন শীতকালীন অধিবেশনে এই মর্মে বিল আনার দাবিও জানিয়েছেন। 
বিশদ

06th  November, 2019
সব পুরসভাকেই ৭ ডিসেম্বরের মধ্যে খোলা জায়গায় শৌচ বন্ধ করতে হবে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৭ ডিসেম্বরের মধ্যে সব পুরসভাকে তাদের এলাকায় খোলা জায়গায় শৌচ বন্ধ করতে হবে। কোনও পুরসভা এলাকায় কেউ যেন উন্মুক্তভাবে শৌচকর্ম না করেন। রাজ্যে এখনও ৪২টি পুরসভায় সেই কাজ বাকি আছে। তা ৭ ডিসেম্বরের মধ্যে শেষ করতে নির্দেশ দিলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

06th  November, 2019
কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শান্তিতেই ছাত্র সংসদ নির্বাচনের নির্দেশ মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণভাবে ছাত্র সংসদ নির্বাচন করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শিক্ষক ও অধ্যাপকদের সম্মেলনে তিনি একথা বলেন। 
বিশদ

06th  November, 2019
আগামী বছর টানা ১৬ দিন পুজোর
ছুটির সুযোগ পাবেন সরকারি কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছর টানা ১৬ দিন পুজোর ছুটির সুযোগ পাবেন রাজ্য সরকারি কর্মীরা। সরস্বতী পুজো উপলক্ষে এবার দু’দিন ছুটি দিয়েছে রাজ্য সরকার। গত বছরের সরস্বতী পুজো রবিবার পড়েছিল। পরের দিন সোমবার সরস্বতী পুজো উপলক্ষে অতিরিক্ত ছুটি দিয়েছিল রাজ্য। আগামী বছরের সরস্বতী পুজো ৩০ জানুয়ারি বৃহস্পতিবার পড়েছে।  
বিশদ

06th  November, 2019
রোজভ্যালিকাণ্ডে দময়ন্তী সেনের সঙ্গে এবার কথা বলল সিবিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালিকাণ্ডে কলকাতা পুলিসের অতিরিক্ত নগরপাল দময়ন্তী সেনের সঙ্গে কথা বলল সিবিআই। সোমবার দুপুরে তদন্তকারী অফিসাররা তাঁর বাড়িতে যান। তাঁর সময়ে রোজভ্যালি নিয়ে তদন্ত করছিল কলকাতা পুলিস। তখন তিনি কলকাতা পুলিসে গোয়েন্দা প্রধান পদে ছিলেন। 
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে এল বেঙ্গল টাইলস-এর নতুন টাইল ‘লাসট্রা’। এটি আদতে বড় আকারের স্ল্যাব, যা ৮০০ X ১৬০০, ৬০০ X ১২০০ বা এমন ধরনের ...

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে ...

ওয়াশিংটন, ১০ নভেম্বর (পিটিআই): আদালতে সাময়িক স্বস্তি পেলেন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। শুক্রবার এইচ১বি ভিসা প্রাপকদের স্বামী বা স্ত্রীর ওয়ার্ক পারমিট বাতিলের আবেদন পুনর্বিবেচনার জন্য নিম্ন আদালতে ফেরত পাঠাল ইউএস কোর্টস অব অ্যাপিলস ফর দ্য ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া।  ...

সুমন তেওয়ারি, শান্তিনিকেতন, বিএনএ: অভূতপূর্ব নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়েই আজ, সোমবার শান্তিনিকেতনের আম্রকুঞ্জে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত হবে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: বাহন ক্রয়ের যোগ। মিথুন: গৃমামলা-মোকদ্দমায় নিষ্পত্তি ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM