Bartaman Patrika
রাজ্য
 

সপ্তাহের শেষদিকে ফের ভোগাতে পারে বৃষ্টি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কাল বৃষ্টির আশঙ্কা না থাকলেও সপ্তাহের শেষদিকে বৃষ্টি ফের ভোগাতে পারে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে আজ, মঙ্গলবার তো বটেই, বুধবার জগদ্ধাত্রী পুজোর দিনে এবং আরও দু’দিন আবহাওয়া থাকবে একইরকম। অর্থাৎ রাতে এবং ভোরের দিকে কিছুটা শীত-শীত ভাব থাকলেও দিনের বেলা আর্দ্রতার কারণে অস্বস্তি থাকবে কিছুটা। দিনের বেলা আকাশ থাকবে আংশিক মেঘলা। সোমবার আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের আন্দামান উপকূলে একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। আগামী দু’-তিন দিনের মধ্যে তা আরও গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জেরেই সপ্তাহের শেষের দিকে অর্থাৎ শনিবারের দিকে কলকাতা সহ রাজ্যের উপকূলবর্তী পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টি হতে পারে।
তবে দিন চারেক পরের আবহাওয়া এখনই একেবারে নিশ্চিত করে বলা যাবে না বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশকুমার দাস। তিনি বলেন, আপাতত চারদিন আবহাওয়ার কোনও পরিবর্তন হবে না। অর্থাৎ সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩১ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে। আন্দামানে যে নিম্নচাপ ঘনীভূত হচ্ছে, সেটির মতিগতি স্পষ্ট হবে আজ-কালের মধ্যে।
এদিকে, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় অনেকটা শক্তি সংগ্রহ করে এখন পূর্ব-মধ্য আরব সাগরে অবস্থান করছে। বুধবার রাতের দিকে এটি গুজরাতের উপকূলে আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। সেখানকার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
 

05th  November, 2019
রাজ্যে গণতন্ত্র নেই, বন্ধ বিধানসভার
গেটের সামনে দাঁড়িয়ে ক্ষোভ রাজ্যপালের
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত। আজ বিধানসভার সামনে দাঁড়িয়েই রাজ্যে গণতন্ত্র নেই বলে কটাক্ষ করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। আজ সকাল ১০টা ৫০ মিনিটে বিধানসভায় আসেন রাজ্যপাল। কিন্তু ঢুকতে গিয়েই দেখেন গেট বন্ধ। সমস্যার সূত্রপাত সেখান থেকেই।   বিশদ

05th  December, 2019
লঙ্কা ১০ টাকায় কিনে বিক্রি ১৪০ টাকায়
পেঁয়াজ ১৪০ টাকা,
আগুন সব্জিবাজারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কয়েকদিন আগে কলকাতার খুচরো বাজারে কেজিতে একশো টাকা ছোঁয়ার পর পেঁয়াজের দাম সামান্য কমায় সাধারণ ক্রেতারা কিছুটা স্বস্তি পেয়েছিলেন। কিন্তু বুধবারই খুচরো বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে একশো টাকা ছাড়িয়েও অনেকটা চড়া হল। কলকাতার অধিকাংশ বাজারে এদিন ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। খুব ভালো মানের পেঁয়াজের দাম দেড়শো টাকার আশপাশে ছিল বলে জানা গিয়েছে।
বিশদ

05th  December, 2019
 এখনও সন্ধ্যার কণ্ঠে ম্যাজিক, দাঁড়িয়ে
শ্রদ্ধা জানালেন সঙ্গীতমেলার দর্শকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ও মন কখন শুরু কখন যে শেষ, কে জানে...’ ‘কমললতা’ সিনেমার যে গান এক সময় ঝলকে উঠেছিল বাংলা গানের বিশ্বে, আচমকা সেই দমকা হাওয়া মঞ্চে টেনে আনলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। গান গাওয়ার অনুরোধ, পীড়াপিড়ি ছিল। স্বয়ং মুখ্যমন্ত্রী তাঁকে শুধু গাইতে বলেই ক্ষান্ত হলেন না। বিশদ

05th  December, 2019
কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাজ্যপাল,
নেই উপাচার্য সহ আধিকারিকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে এসে এক অভূতপূর্ব অবস্থার মুখে পড়লেন রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকার। তাঁকে অভ্যর্থনা জানাতে উপাচার্য থেকে শুরু করে কোনও আধিকারিকই উপস্থিত ছিলেন না বিশ্ববিদ্যালয়ে।
বিশদ

05th  December, 2019
 কেন্দ্রীয় তথ্যে মমতার জমানায়
রাজ্যে গরিবি কমেছে ৬ শতাংশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আমলে বাংলায় ছ’ শতাংশ গরিবি বা দারিদ্র কমেছে। রাজ্যের কোনও রিপোর্ট নয়, খোদ কেন্দ্রীয় সরকারের রিপোর্টে এই তথ্য তুলে ধরা হয়েছে। গোটা দেশে যখন দারিদ্রের হার বেড়েছে, তখন পশ্চিমবঙ্গে তা কমে যাওয়া বেশ তাৎপর্যপূর্ণ।
বিশদ

05th  December, 2019
উনি রাজ্যপাল না পদ্মপাল, কটাক্ষ পার্থর
বিতর্কের আবহেই আজ বিধানসভা ভবন
পরিদর্শনে ধনকার, স্বাগত জানাবেন কে?

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংঘাত বেশ কিছু দিন ধরেই চলছে। তবে এবার তা যেন ‘যুদ্ধের’ চেহারা নিতে চলেছে। আচমকা সেনেট বৈঠক স্থগিত রাখার ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্ত জানার পর বুধবার দুপুরে আচার্যের ক্ষমতাবলে কলকাতা বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যেতে মনস্থির করেন রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

05th  December, 2019
  ২০১৬ জানুয়ারির পর অবসর নেওয়া কর্মীদের
পেনশন নতুন করে ঠিক করবে রাজ্য অর্থ দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার জেরে গত ২০১৬ সালের জানুয়ারি পর অবসর নেওয়া রাজ্য সরকারি কর্মীদের পেনশন নতুন করে নির্ধারণ হবে। পেনশন নির্ধারণ প্রক্রিয়ার ক্ষেত্রে পরিবর্তন করা হয়েছে। সরকারি কর্মীদের পেনশনের চূড়ান্ত অনুমোদন দেয় রাজ্যের অ্যাকাউন্ট্যান্ট জেনারেল অফিস (এজি বেঙ্গল)।
বিশদ

05th  December, 2019
  পার্শ্বশিক্ষক ও নারী নির্যাতনের ইস্যুতে ধনকার সকাশে বাম মহিলা নেত্রীবৃন্দ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা ২১ দিন ধরে অনশনরত কয়েক হাজার পার্শ্বশিক্ষকের বেতন সমস্যা এবং দেশের অন্যান্য প্রান্তের পাশাপাশি এ রাজ্যেও ক্রমবর্ধমান নারী নির্যাতনের ঘটনা নিয়ে সাংবিধানিক প্রধান হিসেবে রাজ্যপাল জগদীপ ধনকারের হস্তক্ষেপ দাবি করল বাম মহিলা সংগঠনগুলি। বিশদ

05th  December, 2019
আপার প্রাইমারিতে ২০১১ সালের নিয়োগ নিয়ে প্রশ্ন উঠল হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপার প্রাইমারির ২০১১ সালের টেট ও শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠল কলকাতা হাইকোর্টে। তিন সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে অভিযোগের জবাব দিতে বললেন বিচারপতি রবিকৃষণ কাপুর। তার দুই সপ্তাহ পরে মামলাকারীদের বক্তব্য পেশ হলে জানুয়ারি মাসে মামলার পরবর্তী শুনানি।
বিশদ

05th  December, 2019
মমতা ও বাম জমানার উন্নয়নের তুলনা করে বই বের করছে রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার আগে বাম জমানায় এবং আট বছর পরে রাজ্যের উন্নয়নমূলক কাজের তুলনা করে বই বের হচ্ছে। এর জন্য প্রতিটি দপ্তরকে ২০১০-১১ সালের ব্যয় বরাদ্দ, খরচের হিসেব, কাজের পরিমাণ এবং ২০১৮-১৯ সালের ব্যয় বরাদ্দ, খরচের হিসেব এবং কাজের পরিমাণ জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। বিশদ

05th  December, 2019
সিঙ্গুর-অনশনের ত্রয়োদশ
বর্ষপূর্তিতে শুভেচ্ছা মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর সিঙ্গুর অনশন কর্মসূচিকে যাঁরা সমর্থন করেছিলেন, বুধবার তার বর্ষপূর্তিতে তাঁদের উদ্দেশে শুভেচ্ছা বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টাটার মোটর কারখানা গড়তে সিঙ্গুরে জোর করে বহুফসলি কৃষিজমি অধিগ্রহণ করেছিল বামফ্রন্ট সরকার। বিশদ

05th  December, 2019
কান্তির সমাবেশে হাজির ধনকার, শশী, বিমান
তিন বছর আগে চালু হওয়া নয়া আইনের সুযোগ কতটা বলবৎ, কেন্দ্রের চিঠিকে ঘিরেই আলোচনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বছর আগে সংসদে পাশ হয়ে নতুন আইন তৈরি হলেও কেন তার সুযোগ-সুবিধা এ রাজ্যের প্রতিবন্ধীরা পাচ্ছেন না, সে ব্যাপারে নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তরে চিঠি লিখে জানতে চাইবেন রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

04th  December, 2019
বিরোধীদের ‘জগাই-মাধাই-বিদাই’ বলে তুলোধনা
স্বাস্থ্যে বাংলা দেশে ‘মডেল’, ডেঙ্গু নিয়ে কুৎসা করলে জবাব দেবে মানুষ: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্যে বাংলা গোটা দেশের ‘মডেল’ রাজ্য। সুতরাং কুৎসা করে লাভ নেই। ডেঙ্গু নিয়ে রাজনীতি করতে যাবেন না। মানুষ মুখের উপর জবাব দেবে। মঙ্গলবার বিধানসভায় ডেঙ্গু নিয়ে আলোচনাপর্বে বিরোধীদের এমন তীব্র কটাক্ষে জবাব দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

04th  December, 2019
নেতাজির অন্তর্ধান রহস্য উন্মোচনে কেন্দ্রের
ভাবনায় এবার অস্থিভস্মের ডিএনএ পরীক্ষা

জীবানন্দ বসু, কলকাতা: ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইহোকুতে বিমান দুর্ঘটনায় নেতাজি সুভাষচন্দ্রের মৃত্যু হয়েছিল কি না, সেই রহস্যের এখনও সমাধান হয়নি। ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার আগে এই রহস্য উন্মোচনের বিষয়ে ঢালাও প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

04th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরে একই পরিবারের তিন ভাইয়ের হত্যা মামলায় নতুন করে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিল পুলিস। নতুন করে চার্জশিটে নাম জুড়ল বিজেপি নেতা মনিরুল ইসলামের।  ...

বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ : যে আমবাগান থেকে দিন তিনেক আগে উদ্ধার করা হয়েছে দগ্ধ মহিলার দেহ, তার এক প্রান্তে রয়েছে আড়াপুর জোত টিপাজানি আহ্লাদমণি ঘোষ ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

08-12-2019 - 10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

08-12-2019 - 09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08-12-2019 - 08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08-12-2019 - 08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08-12-2019 - 08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08-12-2019 - 08:06:46 PM