Bartaman Patrika
রাজ্য
 

রোগ না ছড়ালেও হঠাৎ বাড়বাড়ন্ত ‘কিউলেক্স’ মশার, সাবধান থাকতে বলছেন বিশেষজ্ঞরা 

বীরেশ্বর বেরা, কলকাতা: গত তিন-চারদিনে শহরের সব জায়গাতেই মশার দাপট বেড়েছে। সন্ধ্যায় ফাঁকা জায়গায় দাঁড়ালে মাথার উপর বনবন করে উড়ছে মশার দল। যেসব বাড়িতে মশা সেভাবে ঢুকত না, সেখানেও গত ক’দিনে সন্ধ্যার পর থেকে দরজা-জানালা বন্ধ রাখতে হচ্ছে গৃহস্থদের। ঠিক এই সময়ে কলকাতা ও শহরতলিতে ডেঙ্গুর প্রকোপও বেড়েছে। সব মিলিয়ে আতঙ্কে শহরবাসী। হঠাৎ করে মশা বেড়ে গেলেও অভয় দিচ্ছেন কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, হঠাৎ করে যে মশা বেড়েছে, তা মূলত কিউলেক্স। এই মশা সেভাবে কোনও রোগ বহন করে না। শুধুমাত্র মানুষকে দংশন করে বিরক্তির উদ্রেক ঘটায়। তবে ডেঙ্গুর আশঙ্কা এখনও রয়ে গিয়েছে বলেই সব ধরনের মশা থেকেই শরীরকে রক্ষা করতে হবে বলে জানিয়েছেন তাঁরা। বিশেষজ্ঞদের সাফ কথা, সাধারণভাবে মশা দেখে কেউ বুঝবে না, কোনটা কোন ধরনের। তাই সব ধরনের সাবধানতাই অবলম্বন করতে হবে। বাড়ির আশপাশে জঞ্জাল ও জল জমতে না দেওয়া, রাতে মশারি টাঙানোর মতো কাজগুলির কোনও বিকল্প নেই বলে জানিয়ে দিয়েছেন তাঁরা।
কলকাতা পুরসভার মুখ্য পতঙ্গবিদ ডঃ দেবাশিস বিশ্বাস বলেন, এই সময়টায় প্রতি বছরই এই ধরনের মশার উৎপাত বাড়ে। এগুলি বেশিরভাগই কিউলেক্স মশা। ডেঙ্গু বা ম্যালেরিয়ার মতো কোনও রোগ এরা বহন করে না। তবে মানুষের বিরক্তি উৎপাদনে এদের জুড়ি মেলা ভার। নদী-নালা, আগাছা ভর্তি জঙ্গল থেকে শুরু করে খোলা নিকাশিনালা, অপরিষ্কার খালের জলে এই মশা বংশবৃদ্ধি করে। তবে অক্টোবর মাসে কালীপুজোর আগে টানা ক’দিনের মেঘলা আবহাওয়া এবং বৃষ্টির কারণে এখনও ডেঙ্গু ছড়ানোর আশঙ্কা রয়ে গিয়েছে। উৎসবের মরশুমে বিভিন্ন জায়গায়, প্লাস্টিকের কাপ, ডাবের খোলা, গর্ত সহ বিভিন্ন ‘ওয়াটার পকেট’ তৈরি হয়েছে। যেহেতু এই সেদিন পর্যন্ত বৃষ্টি হয়েছে, তাতে এগুলিতে জমে থাকা জলে ডেঙ্গুর মশা এডিস ইজিপ্টাই বংশ বিস্তার করতেই পারে। ফলে কিউলেক্স মশায় ভয় না থাকলেও সব ধরনের মশা নিয়েই আপাতত সতর্কতা অবলম্বন করা জরুরি। ওই পতঙ্গবিদ আরও বলেন, শীত পুরোদমে পড়ে গেলে ডেঙ্গুর মশা প্রায় থাকবে না। কিন্তু অল্পবিস্তর কিউলেক্স মশার উপদ্রব থাকবে। ফেব্রুয়ারি মাস নাগাদ যখন শীত কমতে শুরু করবে, তখন থেকে এই মশা আবার বেড়ে যাবে। কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের আরেক আধিকারিক বলেন, আমরা ইতিমধ্যেই খালে নৌকা নামিয়ে মশা মারার তেল স্প্রে করতে শুরু করেছি। বিভিন্ন খোলা নিকাশি নালাতেও এই কাজ করা হচ্ছে। কিউলেক্স মশার বাড়বাড়ন্ত ঠেকাতে আমরা সমানে কাজ করে চলেছি।
তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি থাকলে ডেঙ্গুর মশা জন্মাতে পারে না। তবে আমাদের এখানে যে ধরনের জলবায়ু এবং নানা ধরনের ‘অজানা জ্বর’-এর প্রকোপও যেভাবে বাড়ছে, তাতে সারা বছরই সচেতন থাকা ভালো বলে মনে করছেন পুরসভার বিশেষজ্ঞরা। আবহাওয়া অফিসের মতে, আপাতত কয়েকদিন ভোরের দিকে শীত-শীত ভাব থাকলেও দিনের বেলা আর্দ্রতার কারণে অস্বস্তি থাকবে। শীতের পথ এখনও আটকে রয়েছে। তাই সচেতনতা ও সতর্কতার কোনও বিকল্প নেই বলে মনে করছেন তাঁরা।
 

05th  November, 2019
রাজ্যপালকে আটকান, অমিত
শাহের কাছে আর্জি তৃণমূলের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: ‘পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকার সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন কেন? কেন্দ্রের পক্ষ থেকে কি এ ব্যাপারে তাঁকে কোনও বিশেষ নির্দেশ দেওয়া রয়েছে?’ রবিবার সরকারের ডাকা সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছেই সরাসরি এই প্রশ্ন করে বসল তৃণমূল কংগ্রেস। দলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়ানকে পাশে রেখে টিএমসির সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘রাজ্যপাল পদকে আমরা সম্মান করি।
বিশদ

18th  November, 2019
সমাপ্তির মৃত্যু থেকে শিক্ষা, আগামী বছর থেকে রাজ্যের সরকারি নার্সদের সাইকোলজিক্যাল কাউন্সেলিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সরকারি হাসপাতালের স্টাফ নার্স, এমনকী সিনিয়র নার্স ও শিক্ষিকাদের একাংশের মধ্যে আত্মহত্যা প্রবণতা এবং বিভিন্ন মানসিক সমস্যা বাড়ছে। অনেকেই প্রচণ্ড চাপের মধ্যে কাজ করতে করতে অবসাদেও ভুগছেন। রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের নার্সিং শাখা সূত্রে এ খবর জানা গিয়েছে।  
বিশদ

18th  November, 2019
রেশনে আধার সংযুক্তিকরণের কাজ ভালো এগলেও আরও সময় চাইতে পারে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া দ্রুত এগলেও আরও সময় চাইতে পারে খাদ্য দপ্তর। এক মাসেরও কম সময়ের মধ্যে ৩৩ লক্ষেরও বেশি গ্রাহকের আধার সংযুক্তিকরণ হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত যা পরিসংখ্যান, তাতে ৯ কোটিরও কিছু বেশি রেশন গ্রাহকের আধার নম্বর যুক্ত করতে হবে। 
বিশদ

18th  November, 2019
কর্মবিরতি থেকে সরছে না কলেজ-বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠনগুলি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউজিসি’র সপ্তম বেতনক্রমের কার্যকারিতা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে না দেওয়ার প্রতিবাদে আন্দোলনে অনড় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন। নতুন করে শনিবার কর্মবিরতির ডাক দিয়েছে রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সংগঠন। কাল, মঙ্গলবার অধ্যাপকরা এই কর্মসূচি পালন করবেন বলে জানিয়েছেন। 
বিশদ

18th  November, 2019
আন্দোলন নিয়ে চলছে শিক্ষামন্ত্রী আর পার্শ্বশিক্ষকদের চাপানউতোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষামন্ত্রী-পার্শ্বশিক্ষকদের চাপানউতোর চলছেই। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বার্তা দিলেও, তাতে আমল দিতে নারাজ এই শিক্ষকরা। তাঁদের সঙ্গে সরাসরি কথা না বললে কোনও কিছু হবে না বলে আন্দোলনকারীদের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।  
বিশদ

18th  November, 2019
হবু শিক্ষকদের ডিগ্রি যাচাইয়ে লিঙ্ক চালু করল এনসিটিই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই। 
বিশদ

18th  November, 2019
আর ক্যাপ পরতে হবে না রাজ্যের ৪০ হাজার নার্সকে

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের ৪০ হাজার স্টাফ নার্সের পোশাক থেকে ‘ক্যাপ’ বাদ পড়ছে। এমনই জানা গিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে। নার্সিং ক্যাপ তুলে দেওয়া ও পোশাকের রং পরিবর্তন করতে চেয়ে একাধিক সংগঠন স্বাস্থ্য দপ্তরে চিঠি পাঠিয়েছিল। ক্যাপ তুলে নেওয়ার দাবি উঠছে প্রায় দু’বছর ধরে। 
বিশদ

18th  November, 2019
বুলবুলের প্রভাবে ধানের ক্ষতিতে চিন্তিত খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর দাপটে আমন ধানের ক্ষতি হওয়ায় কিছুটা উদ্বিগ্ন খাদ্য দপ্তরও। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় এই ক্ষতির মাত্রা বেশি। ধান উৎপাদনের নিরিখে ওই তিনটি জেলা কিছুটা পিছিয়ে আছে। 
বিশদ

18th  November, 2019
রবীন্দ্রনাথ ঘোষকে ভর্তি করা হল এসএসকেএমে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষকে রবিবার বিকেলে কলকাতা এসএসকেএম হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। ডাঃ সরোজ মণ্ডলের অধীনে তাঁর চিকিৎসা শুরু হয়। এদিনই তাঁর চিকিৎসার জন্য একটি মেডিক্যাল বোর্ড গঠিত হয়।
বিশদ

18th  November, 2019
প্রদেশ কংগ্রেস কার্যালয়ে ঢুকে
নজিরবিহীন হামলা বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিক্ষোভ-পাল্টা বিক্ষোভের জেরে শনিবারের বারবেলায় কলকাতায় রাজনৈতিক উত্তেজনা তৈরি হল। কংগ্রেসের বিরুদ্ধে প্রথম বিক্ষোভের উদ্যোক্তা ছিল বিজেপি’র যুবমোর্চা। ঘণ্টা আড়াই পর পাল্টা আসরে নামে যুব কংগ্রেস।
বিশদ

17th  November, 2019
গ্লাসে কম পড়ছে না তো, পানশালায়
পেগ মাপতে কোমর বেঁধেছে রাজ্য

 বাপ্পাদত্যি রায়চৌধুরী, কলকাতা: হালকা সুরের মূর্ছনা। নিভু নিভু আলো। গ্লাসের টুংটাং। পানশালার জমাটি আবহ। পাত্রে সুরা পরিবেশিত হলে মৌতাতের শুরু। এমন মাতোয়ারা পরিবেশের সুযোগ নিয়ে যদি লোক ঠকানোর কারবার করে পানশালা? যদি গ্লাসে কম পড়ে সুরা?
বিশদ

17th  November, 2019
বনের বখাটে দাঁতালদের বশে রাখতে
সুন্দরী ‘সুকন্যা’কে নামাল বনদপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: বনের ‘বখাটে’ দাঁতালদের বশে রাখতে ‘সুন্দরী’ হস্তিনীদের কাজে লাগাতে ফের উদ্যোগী হল রাজ্য বনদপ্তর। প্রসঙ্গত, উত্তরবঙ্গের বিভিন্ন জঙ্গলে হাতিদের গতিবিধি ইদানীংকালে খুব বিপজ্জনক হয়ে গিয়েছে। বহু ক্ষেত্রে দাঁতাল হাতিরা জঙ্গল থেকে বেরিয়ে এসে জঙ্গল লাগোয়া গ্রাম বা বসতি এলাকায় তাণ্ডব চালাচ্ছে, ভাঙচুর করছে।
বিশদ

17th  November, 2019
ধান কেনায় ফড়ে ঠেকাতে কড়া রাজ্য

 কৌশিক ঘোষ, কলকাতা: সরকারের কাছে ধান বিক্রির সময় ফড়েদের আটকাতে এবার আরও সক্রিয় হয়েছে রাজ্য। ভাগচাষিদের নামে যাতে ফড়েরা ধান বিক্রি করতে না পারে, সেজন্য কড়াকড়ি করা হচ্ছে। গ্রাম পঞ্চায়েতের সার্টিফিকেট দেখিয়ে ভাগচাষিরা সরকারের কাছে ধান বিক্রি করতে পারবেন না।
বিশদ

17th  November, 2019
‘জগদীপ ধনখড় সমান্তরাল প্রশাসন চালাচ্ছেন’
রাজ্যপালের ভূমিকা নিয়ে এবার সংসদেও সরব হবে তৃণমূল, জানালেন সুদীপ

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ নভেম্বর: রাজ্য সরকার-রাজ্যপাল সংঘাত এবার গড়াতে চলেছে সংসদেও। আজ লোকসভার স্পিকার ওম বিড়লার ডাকা সর্বদলীয় বৈঠকেই রাজ্যপাল জগদীপ ধনখড়ের ভূমিকা নিয়ে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।
বিশদ

17th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: আস্তাকুঁড় থেকে উদ্ধার হওয়া শিশুকন্যা পূর্ব মেদিনীপুরের কাঁথির ফরিদপুরের হোম থেকে নতুন বাবা¬-মায়ের হাত ধরে পাড়ি দিল সুদূর স্পেনের বার্সেলোনায়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা ...

বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:04 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM

রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন মদন বরাট 

01:20:00 PM