Bartaman Patrika
রাজ্য
 

হাইটেক হচ্ছে গ্রামীণ স্বাস্থ্য, উঠে যাচ্ছে রেজিস্টার খাতা
১০ হাজার মহিলা স্বাস্থ্যকর্মীর হাতে
আধুনিক ট্যাব তুলে দিল স্বাস্থ্য দপ্তর

বিশ্বজিৎ দাস, কলকাতা: স্বাস্থ্য কর্তারা ঘনিষ্ঠমহলে প্রায়শই বলেন, শহরাঞ্চলে বড় সরকারি হাসপাতাল বা মেডিক্যাল কলেজের চাকচিক্য নিয়ে যতই হইচই করা হোক না কেন, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার আসল ভিত্তি গ্রামীণ স্বাস্থ্য পরিষেবা এবং চুপচাপ কাজ করে যাওয়া বিভিন্ন স্তরের লক্ষাধিক স্বাস্থ্যকর্মী। একথা যে অক্ষরে অক্ষরে সত্যি, তা বিলক্ষণ জানেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। গ্রামীণ স্বাস্থ্য পরিষেবার অন্যতম স্তম্ভ এএনএম-আর কর্মী বা হেলথ অ্যাসিস্ট্যান্ট ফিমেলদের দীর্ঘদিনের দাবি ছিল, ৪০-৪২টি রেজিস্টার খাতার ভার আর সহ্য করা যাচ্ছে না। বাচ্চাদের টিকাকরণের আলাদা খাতা, যক্ষ্মা কর্মসূচির আলাদা খাতা, ক্লিনিক রেজিস্ট্রার আলাদা, স্টক রেজিস্টার আলাদা—রোজ ৪২টা খাতায় হিসেব আপডেট করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। দপ্তরও ভেবেছে, আজকের আধুনিক যুগে এতগুলি জাবদা খাতায় রোজ তথ্য ভরানোর কাজে কর্মীদের অহেতুক সময় নষ্ট হচ্ছে। অন্য কাজে মন দিতে পারছেন না তাঁরা।
এরপরই সিদ্ধান্ত হয়, ল্যাপটপ বা ট্যাবলেটের মতো আধুনিক প্রযুক্তির যন্ত্র যদি তুলে দেওয়া যায় তাঁদের হাতে, কেমন হয়! মান্ধাতার আমলের ব্যবস্থাও পাল্টাবে, তাছাড়া ট্যাবে ইন্টারনেট কানেকশন দিয়ে বিভিন্ন সরকারি স্বাস্থ্য প্রকল্পের কাজও করা যাবে। যেমন ভাবা, তেমন কাজ। মুখ্যমন্ত্রীর সম্মতিতে রাজ্যের ১০ হাজার ৩৫৬ জন এএনএম-আর স্বাস্থ্যকর্মীর হাতে আধুনিক ট্যাব তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। পুজোর আগে ট্যাব কেনার সরকারি প্রক্রিয়া ও টেন্ডার সম্পূর্ণ হয়ে যায়। পুজোর ছুটি শেষে দপ্তর খোলার পরপরই রাজ্যের সব ক’টি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের মাধ্যমে উপ-স্বাস্থ্যকেন্দ্রের মতো প্রান্তিক স্বাস্থ্য পরিষেবার ভরকেন্দ্রে কাজ করা ১০ হাজারের বেশি কর্মীর হাতে তুলে দেওয়া হল এই ট্যাব।
সূত্রের খবর, ট্যাব হাতে ধরিয়ে এক ঢিলে দুই পাখি মারতে চাইছে দপ্তর। এতদিন গ্রামীণ স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত তথ্য ‘আনমোল’ কেন্দ্রীয় অ্যাপস-এর মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রকের কাছে চলে যেত। ট্যাব চালু করে বাংলার স্বাস্থ্য তথ্য নিজেদের হাতেই রাখতে চাইছে রাজ্য সরকার।
দপ্তরের এক শীর্ষকর্তা বলেন, এখনও এইসব ট্যাবে ইন্টারনেট সংযোগ দেওয়া হয়নি। প্রথমে প্রশিক্ষণ হবে। তারপর নেট সংযোগ দিয়ে চালু করা হবে। কিন্তু, সরকারি ট্যাব দিয়ে যদি কেউ হোয়াটসঅ্যাপ, ফেসবুক করেন? যদি ব্যক্তিগত ফোন করেন, চ্যাট করেন? উত্তরে হাসতে হাসতে ওই স্বাস্থ্যকর্তা বলেন, শুধু সরকারি কাজকে সহজ করতে ও কাজে গতিতে আনতে এই ট্যাব দেওয়া হয়েছে। আমরা প্রথম থেকেই হোয়াটসঅ্যাপ, ফেসবুক বন্ধ রাখব এখানে। কলিং অপশন দেওয়া হবে, তবে খুব সীমিতভাবে এবং দপ্তরের কাজের জন্য। তাই গল্প করার সুযোগ থাকবে না!
শনিবার এ প্রসঙ্গে রা঩জ্যের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, জানুয়ারি থেকে এই পরিষেবা চালু করে দেওয়া হবে। এতগু঩লি করে খাতায় রেকর্ড রাখা সত্যিই কষ্টসাধ্য কাজ। এরপর থেকে এএনএমদের একটি ট্যাব ৪০টি খাতার রেকর্ড বহন করবে। ওঁদের পক্ষে সঙ্গে নিয়ে ঘুরতেও সুবিধা হবে। ফাস্ট এএনএম বা হেলথ অ্যাসিস্ট্যান্ট ফিমেলদের রাজ্যব্যাপী সংগঠন ওয়েস্ট বেঙ্গল এএনএম-আর এমপ্লয়িজ সোসাইটির রাজ্য সম্পাদিকা রেখা সাহু বলেন, সরকারকে ধন্যবাদ জানাই। আমাদের নার্সিং ক্যাডারে অন্তর্ভুক্ত করা এবং খাতার বহর কমানো—এই দুটি দাবি ছিল দীর্ঘদিনের। তবে এখনও ট্যাবে কোনও কানেকশন পাইনি। হয়তো শীঘ্রই চালু হবে।
রাজ্যের সমস্ত উপ স্বাস্থ্যকেন্দ্রে কর্মরত এএনএম-আরদের কাজ কী? রাজ্যের গ্রামীণ এলাকার সমস্ত মা ও শিশুর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য লিপিবন্ধ করা এবং সেজন্য আলাদা খাতা রাখা, উপ স্বাস্থ্যকেন্দ্রে কী কী পরিষেবা দেওয়া হচ্ছে, সে সংক্রান্ত সমস্ত তথ্য নিয়ে আলাদা খাতা বা ক্লিনিক রেজিস্টার রাখা, গ্রামের বাচ্চাদের কী কী টিকা কবে দেওয়া হয়েছে, কী কী বাকি ইত্যাদির জন্য ভ্যাকসিন রেজিস্টার বা আলাদা খাতা রাখা, উপ স্বাস্থ্যকেন্দ্রে ওষুধ, টিকা সহ বিভিন্ন জিনিসপত্রের স্টকের অবস্থা নিয়ে স্টক রেজিস্টার এবং সেজন্যও আলাদা খাতা রাখা এমন অজস্র কাজের জন্য ৪০-৪২টি খাতায় রোজ রেকর্ড আপডেট করতে হয় তাঁদের। সেই জায়গায় এবার এসে গেল আধুনিক প্রযুক্তির ট্যাব!
 

04th  November, 2019
মুখ্যমন্ত্রীর ভিডিও বিজ্ঞাপন ফৌজদারি অপরাধ, প্রত্যাহারের আর্জি রাজ্যপালের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকপঞ্জি এবং সংশোধিত নাগরিকত্ব আইন রাজ্যে কার্যকর হবে না। এই নিয়ে মুখ্যমন্ত্রীর ভিডিও বার্তার বিজ্ঞাপন প্রকাশ করেছে রাজ্য সরকার। আর তা নিয়েই এবার রাজ্যের সঙ্গে সংঘাতে জড়ালেন রাজ্যপাল।
বিশদ

নাগরিকত্ব ইস্যুতে তাণ্ডব দমাতে কঠোর প্রশাসন, নামল পুলিসের সশস্ত্র বাহিনীও
উস্কানি ঠেকাতে ৬ জেলায় ইন্টারনেট বন্ধ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন, নাগরিকত্ব আইন এবং এনআরসি বিরোধিতার নামে বিশৃঙ্খল ও উন্মত্ত আচরণ তিনি বরদাস্ত করবেন না। সেইমতো কড়া হাতে বিশৃঙ্খলা দমন করতে নেমে পড়ল রাজ্য সরকার। সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে উস্কানি, অপপ্রচার রুখতে বন্ধ করা হল রাজ্যের ছয় জেলার বিভিন্ন এলাকায় ইন্টারনেট পরিষেবা। জেলাগুলি হল উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, মুর্শিদাবাদ, মালদহ ও উত্তর দিনাজপুর। বিভিন্ন জায়গায় শুরু হয়েছে সশস্ত্র পুলিসবাহিনীর রুট মার্চ।
বিশদ

রেলে খড়্গপুর বিভাগেই ক্ষতি প্রায় ১৬ কোটির
হিংসাত্মক আন্দোলনে কয়েকদিনে
ক্ষতিগ্রস্ত হয়েছে ৩১টি সরকারি বাস

প্রসেনজিৎ কোলে, কলকাতা: নাগরিকত্ব আইন ইস্যুতে হিংসাত্মক আন্দোলনে গত কয়েকদিনে ৩১টি সরকারি বাস ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল ১১টি বাসে। সেইসব বাসগুলিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সরকারি বাসের তুলনায় ক্ষতিগ্রস্ত বেসরকারি বাসের সংখ্যা অনেক বেশি।
বিশদ

গোলমালপ্রবণ এলাকা চিহ্নিত করা হবে
রেল পুলিস এলাকায় হিংসা
রুখতে পৃথক ফোর্সের ভাবনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন ইস্যুতে রেল এলাকায় ব্যাপক হামলার জেরে গোলমালপ্রবণ এলাকা চিহ্নিত করতে চাইছেন পুলিস কর্তারা। যাতে সেই অনুপাতে ফোর্স মোতায়েন করা যায়। পাশাপাশি রেল পুলিস এলাকায় হিংসার মোকাবিলায় আলাদা কোনও ফোর্স তৈরি করা যায় কি না, তা নিয়ে প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তা শুরু হয়েছে। যারা এই ধরনের ঘটনারই মোকাবিলা করবে।
বিশদ

আইন পাশ হতেই বাংলাদেশে পালানোর
হিড়িক, মাথাপিছু দর উঠল ৫ হাজার টাকা

বিশ্বজিৎ মাইতি, বাগদা, বিএনএ: নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে দেশজোড়া বিতর্কের আবহে পোয়াবারো সীমান্তের পাচারকারীদের। দেশের বিভিন্ন প্রান্তে কাজের সূত্রে থাকা আতঙ্কিত বাংলাদেশিদের সীমান্ত পার করাতে নেওয়া হচ্ছে মাথাপিছু পাঁচ হাজার টাকা। বনগাঁ ও বসিরহাট মহকুমার সীমান্তবর্তী এলাকায় সেকারণে ‘ধুর’দের ব্যবসা (দালাল) এখন রমরমিয়ে চলছে।
বিশদ

নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে উদ্বিগ্ন অধীর চান রাজ্যের পদক্ষেপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইনের প্রতিবাদে অসম নতুন কাশ্মীর হতে চলেছে। রবিবার সংবাদ সংস্থার কাছে এমনই দাবি করলেন কংগ্রেসের সংসদীয় নেতা অধীর চৌধুরী। অসম সহ গোটা উত্তর-পূর্ব ভারতে এই বিতর্কিত আইনের জেরে হিংসা ছড়িয়ে পড়েছে বলে উদ্বেগ প্রকাশের পাশাপাশি কেন্দ্রের শাসক বিজেপিকে দুষেছেন কংগ্রেস নেতা।  
বিশদ

নেপথ্যে বড় মাথা, নিশ্চিত গোয়েন্দারা
আসরে নিষিদ্ধ ছাত্র সংগঠন

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সংশোধিত নাগরিক আইন নিয়ে জেলায় জেলায় হিংসার পিছনে একটি নিষিদ্ধ ছাত্র সংগঠনের হাত দেখছেন গোয়েন্দারা। তার সঙ্গে জুড়েছে একাধিক উগ্রবাদী গোষ্ঠী ও দক্ষিণ ভারত ভিত্তিক একটি দল। গোয়েন্দারা জানতে পেরেছেন, পরিকল্পনামাফিক যাতে রাজ্যে অশান্তি পাকানো যায়, সেজন্য সীমান্ত এলাকায় একাধিকবার তারা বৈঠকও করেছে।
বিশদ

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু
মমতার, আবেদন শান্তি রক্ষারও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে পথে নামছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার থেকে টানা তিনদিন মিছিল করবেন তৃণমূল নেত্রী। ইতিমধ্যে দ্ব্যর্থহীন ভাষায় রাজ্য সরকারের তরফে মুখ্যমন্ত্রী স্বয়ং রাজ্যবাসীকে আশ্বাস দিয়েছেন, এই আইন বাংলায় লাগু হবে না।
বিশদ

বাতিল বহু ট্রেন, যাত্রীদের ভোগান্তি চলছেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব আইন ইস্যুতে হিংসাত্মক আন্দোলনের জেরে রবিবারও বাতিল করা হল একগুচ্ছ ট্রেন। এদিনও বিভিন্ন জায়গায় অবরোধ, হামলা হয়। সন্ধ্যা পর্যন্ত ১৫ জোড়া দূরপাল্লার ট্রেন, ৩০টি লোকাল ট্রেন এবং ৩৭টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করেছিল পূর্ব রেল। ট্রেন বাতিল করেছিল দক্ষিণ-পূর্ব রেলও। সব মিলিয়ে গত কয়েকদিনের মতো এদিনও ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। 
বিশদ

নিরাপত্তারক্ষী সংস্থার কর্ণধারকে সম্মান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুরু করেছিলেন তিনজন নিরাপত্তারক্ষীকে নিয়ে। প্রথম বিল পেয়েছিলেন ১ হাজার ৫০ টাকা। ১৯৮৫ সালের ১৫ আগস্ট শুরু। ২৪ বছর অতিক্রম করে সেই নিরাপত্তরক্ষী সংস্থার বর্তমানে টার্নওভার প্রায় ৪০০ কোটি টাকার। 
বিশদ

আজ সামান্য কমতে পারে তাপমাত্রা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার সামান্য কমতে পারে তাপমাত্রা। কলকাতা সহ দক্ষিণবঙ্গে শীতের ভাব আরেকটু স্পষ্ট হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ দেশের উত্তর অংশে পশ্চিমী ঝঞ্ঝার দাপট ইতিমধ্যেই বেশ কিছুটা ম্রিয়মান হয়েছে। এর ফলে ধীরে ধীরে পূর্ব ভারত সহ এ রাজ্যে ঢুকতে শুরু করেছে উত্তর-পশ্চিমের শীতল হাওয়া। 
বিশদ

জীবনের এতগুলি বছর মানুষ গড়ার কাজ করে এলাম, সেসব ভিত্তিহীন!
আজ চারটে হলদে হয়ে যাওয়া কাগজ ঠিক করে দেবে দেশের জন্যে ঘামরক্ত ঝরেছে কি না? 

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া। 
বিশদ

কোচবিহার, ঝাড়গ্রামে হচ্ছে কী করে? চন্দ্রিমা
মেডিক্যাল কলেজের জন্য প্রস্তাব না পাঠিয়ে রাজনীতি করছে রাজ্য, অভিযোগ বিজেপির 

রাজু চক্রবর্তী, কলকাতা: রাজ্যের সার্বিক উন্নয়নকে স্তব্ধ করে দিতে বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার অভিযোগ প্রায়ই শোনা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়। কিন্তু এবার জেলায় জেলায় নয়া মেডিক্যাল কলেজ গড়ার ক্ষেত্রে নবান্নের বিরুদ্ধেই অসহযোগিতার পাল্টা অভিযোগ তুলল বিজেপি। 
বিশদ

সংশোধিত নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবি আন্দোলনে থাকলেও হিংসা বরদাস্ত নয়, জানালেন মুসলিম সংগঠনের নেতারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আন্দোলন চলুক, তবে হিংসাত্মক নয়। রবিবার কয়েকটি মুসলিম সংগঠনের পক্ষ থেকে যৌথভাবে এমনই আবেদন করা হয়। সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় প্রতিবাদ, বিক্ষোভ শুরু হয়েছে। রাজ্যের কয়েকটি জেলার একাংশে এই বিক্ষোভ হিংসাত্মক আকার নিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
বদাউন, ১৫ ডিসেম্বর: ধুমধাম করে গত সোমবার বিয়ের পর্ব সম্পন্ন হয়েছিল। আর শুক্রবার ভোররাতে টাকা, গয়না নিয়ে শ্বশুরবাড়ি থেকে চম্পট দিল নববধূ। তাঁর সঙ্গে পলাতক বিয়ের মধ্যস্থতাকারী ব্যক্তিও। চাঞ্চল্যকর এই ঘটনাটি উত্তরপ্রদেশের।   ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...

জয় চৌধুরি, কলকাতা: সোমবার আই লিগে বাংলা আর কেরলের মর্যাদার লড়াই। ডুরান্ড কাপ ফাইনালের রিপ্লেও বলা যেতে পারে। গোকুলাম কেরল ম্যাচের জন্য মোহন বাগান রবিবার ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলন্ত বাসের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়ল দুই স্কুল ছাত্রী। এমনকী দু’জনেই দু’জনকে ধারালো কিছু দিয়ে আঘাত করে বলে অভিযোগ। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে এন্টালি থানা এলাকার বরফকলের কাছে। দুই ছাত্রীর পরিবারই একে অন্যের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সংশোধিত নাগরিকত্ব আইন: প্রতিবাদে সামিল লখনউয়ের নাড়োয়া কলেজের পড়ুয়ারা, পাথর ছোঁড়ার অভিযোগ 

11:31:37 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: বাঁকুড়ার বিষ্ণুপুরে ৬০ নম্বর জাতীয় অবরুদ্ধ 

11:17:00 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: মুরারই থানার চাতরা গ্রামের কাছে বোলপুর-রাজগ্রাম সড়ক অবরোধ 

11:14:55 AM

সেক্টর ফাইভে আগুন 
সাত সকালে তথ্যপ্রযুক্তি তালুকে আগুন। আজ সকালে সল্টলেক সেক্টর ফাইভের ...বিশদ

10:33:00 AM

শিয়ালদহ দক্ষিণ শাখায় রেল অবরোধ 
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সোমবারও শিয়ালদহ দক্ষিণ শাখায় রেল অবরোধ। ...বিশদ

10:27:59 AM

সংশোধিত নাগরিকত্ব আইন: চিনার পার্কে অবরোধ 
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে সপ্তাহের প্রথম কাজের দিনের সকালে চিনার ...বিশদ

10:15:17 AM