Bartaman Patrika
রাজ্য
 
 

 কার্তিক আরাধনায় আলোক ঝলমল প্যান্ডেল। রবিবার তোলা নিজস্ব চিত্র

ইজরায়েলি স্পাই কাণ্ডে সরব মুখ্যমন্ত্রী
আমার ফোন ট্যাপ
করা হচ্ছে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হোয়াটসঅ্যাপে ইজরায়েলি সংস্থার নজরদারি কাণ্ডে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, হোয়াটসঅ্যাপ সহ সব কিছুতেই নজরদারি চালানো হচ্ছে। আমার ফোন ট্যাপ করা হচ্ছে, আমার কাছে সেই তথ্য রয়েছে। মোবাইল ফোন হোক বা ল্যান্ড ফোন, সব কিছুতেই আড়ি পাতা হচ্ছে। বিজেপি সরকার এটা করছে। সব কিছুতে নজরদারি চালানো ঠিক নয়। এর ফলে সরকারি কাজে ব্যাঘাত ঘটছে। অফিস বন্ধ হয়ে যাওয়ার পর সরকারের অনেক নির্দেশ দিতে হয়, অনেক কথাবার্তার প্রয়োজন হয়। এখন হোয়াটসঅ্যাপেও কথা বলা যাচ্ছে না। স্পাইওয়্যারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের তথ্য চুরির চেষ্টা চালানো হচ্ছে, এটা অনৈতিক। এর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ইজরায়েলি সংস্থার ‘পেগাসাস’ স্পাইওয়্যার ভারতীয় সাংবাদিক, কূটনীতিক, রাজনৈতিক নেতা, সরকারি কর্তাদের মোবাইল হ্যাকের চেষ্টা করেছিল। চারটি মহাদেশের ১৪০০ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অ্যাকাউন্টে ঢুকে তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিল ইজরায়েলি সংস্থা। কিন্তু তারা ব্যর্থ হয়। হোয়াটসঅ্যাপ সংস্থার নিজস্ব প্রযুক্তি অনুপ্রবেশকারীকে আটকে দেয়। বিষয়টি প্রকাশ্যে আসার পর দেশজুড়ে হইচই শুরু হয়েছে।
এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, মানুষের ব্যক্তিগত গোপনীয়তা নষ্ট হচ্ছে। আপনি হোয়াটসঅ্যাপে মেসেজ করুন, কথা বলুন— সব কিছুর উপর নজরদারি চালাতে হবে! রাজনৈতিক ব্যক্তিত্ব শুধু নয়, আইএএস এবং আইপিএস অফিসাররাও ছাড় পাচ্ছেন না। তাঁদের ফোনে আড়ি পাতা হচ্ছে। দু’টি রাজ্য সরকারও আড়ি পেতেছে। তার মধ্যে একটি বিজেপির সরকার। তবে রাজ্য সরকারগুলির নাম বলব না।
এদিন খিদিরপুরের তক্তাঘাট ও দইঘাটে ছটপুজোয় উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন কলকাতার পুলিস কমিশনার অনুজ শর্মা, মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম, প্রাক্তন সাংসদ সুব্রত বক্সি সহ স্থানীয় নেতৃত্ব। ফিরহাদ হাকিম বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গঙ্গার ধারের ঘাটগুলি সুন্দর করে সাজিয়ে তোলা হয়েছে। বাংলায় সব ভাষাভাষীর মানুষ, সব ধর্মের মানুষ তাঁদের উৎসব পালন করতে পারবেন। বাংলা কখনও অসম হবে না। সবাই এখানে আনন্দের সঙ্গে থাকতে পারবেন।
মমতা বন্দ্যোপাধ্যায় পুণ্যার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, আপনারা আনন্দের সঙ্গে ছট পুজো করুন। কলকাতা পুলিস, রাজ্য পুলিস, বাংলার সরকার আপনাদের পাশে আছে। আমি ১৯৮৪ সাল থেকে এই সব ঘাটে আসি। আগের তুলনায় অনেক বদলে গিয়েছে ঘাটগুলি। আলো লাগানো হয়েছে। আপনারা সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ে গঙ্গায় নেমে সূর্যদেবতার পুজো করেন। বাংলায় সব ধর্মের মানুষ, সব জাতের মানুষ, সব ভাষাভাষীর মানুষ একসঙ্গে থাকতে পারবে। কোনও ভেদাভেদ চলবে না। কারও ধর্মীয় ভাবাবেগে কেউ যেন আঘাত না করে। মুখ্যমন্ত্রী তক্তাঘাট থেকে হেঁটে দইঘাটে যান। রাস্তার দু’ধারে মানুষ তাঁকে শুভেচ্ছা জানান। তিনিও অনেকের সঙ্গে করমর্দন করেন। শিশুদের আদর করেন। তবে দইঘাটে এত ভিড় হয়েছিল যে ব্যারিকেড ভেঙে পদপিষ্ট হওয়ার উপক্রম হয়। একজন অসুস্থ হয়ে পড়েন। মুখ্যমন্ত্রী সঙ্গে সঙ্গে মঞ্চ থেকে নীচে নেমে আসেন। পুলিসের জিপে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার নির্দেশ দেন। কিছু পরেই তিনি সুস্থ হয়ে ওঠেন। মুখ্যমন্ত্রী বক্তৃতা না করেই সকলকে শুভেচ্ছা জানাতে জানাতে হেঁটেই ওয়াটগঞ্জের দিকে এগিয়ে যান।
ছবি: দহিঘাটে ছট উপলক্ষে সূর্যদেবতার পুজোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার তোলা নিজস্ব চিত্র।

03rd  November, 2019
ব্যবস্থাপনায় বিপর্যয় মোকাবিলা দপ্তর
ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য তৈরি হচ্ছে ৬ লক্ষ ‘ডিএম কিট’ 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: বন্যা, ঝড় প্রভৃতি প্রাকৃতিক কারণ সহ যে কোনও বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষের হাতে ত্রাণসামগ্রী পৌঁছে দিতে একটি ‘ডিএম কিট’ তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে কিটে দুটি শাড়ি, লুঙ্গি, ধুতি, হাঁড়ি, কড়াই, থালা, গ্লাস, খুন্তি, স্টোভ, বেবি ফুড, চিঁড়ে-মুড়ি সহ শুকনো খাবার ও ওষুধ রয়েছে। 
বিশদ

14th  November, 2019
জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা ঠিকমতো খরচ করা হচ্ছে না কেন, মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সচিব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় স্বাস্থ্য মিশনের (এনএইচএম) টাকা ঠিকঠাক খরচ হচ্ছে না কেন? এই অর্থবর্ষের মধ্যে যেন বিভিন্ন খাতে আসা টাকা খরচ করা হয়। তা যেন পড়ে না থাকে। বা ফেরত না যায়। সম্প্রতি এক বৈঠকে রাজ্যের প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিদের এভাবেই সতর্ক করেন রাজ্যের স্বাস্থ্যসচিব সঙ্ঘমিত্রা ঘোষ।  
বিশদ

14th  November, 2019
গোষ্ঠীদ্বন্দ্বে ‘নিগৃহীত’ মন্ত্রীর বাড়িতে বিরোধী দলনেতা, রাজ্যের হাল নিয়ে সরব কৈলাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাতে কলকাতা পুরসভার ৮৮নং ওয়ার্ডের সাহানগর রোডে তৃণমূলের সাংসদ ও এক মন্ত্রীর অনুগতদের গোষ্ঠীদ্বন্দ্বে রীতিমতো অস্বস্তিতে রাজ্যের শাসকদল। ঘটনার পর প্রায় ২৪ ঘণ্টা কেটে গেলেও দলের শীর্ষ নেতৃত্বের কেউই এনিয়ে মুখ খোলেননি। 
বিশদ

14th  November, 2019
বিএসএনএল
বকেয়া বিদ্যুৎ বিল: মোরাটোরিয়াম চেয়ে মমতাকে চিঠি কেন্দ্রীয় মন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে টেলি যোগাযোগ ব্যবস্থা নিরবচ্ছিন্ন রাখতে বিদ্যুৎ বিলের উপর ‘মোরাটোরিয়াম’ চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত মোরাটোরিয়ামের আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।  
বিশদ

14th  November, 2019
পার্শ্বশিক্ষকদের আন্দোলনে সরকারের অভিযোগ নেই, কোর্টে জানালেন এজি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষকদের অবস্থান, আন্দোলন নিয়ে সরকারের কোনও অভিযোগ নেই। বুধবার হাইকোর্টে জানিয়ে দিলেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। পার্শ্বশিক্ষকদের মামলার শুনানি এদিন মুলতুবি হয়ে যায়। আগামী শুনানি সোমবার হবে বলে বিচারপতি জানিয়েছেন। 
বিশদ

14th  November, 2019
অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনের সংখ্যা লাখ ছাড়াল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে। 
বিশদ

14th  November, 2019
বাজারে সব্জির দামে নজরদারিতে নবান্নে টাস্ক ফোর্সের বৈঠক কাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল, শুক্রবার নবান্নে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ে টাস্ক ফোর্সের বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজারে আলু ও পেঁয়াজের দাম অনেকটাই বেড়েছে। বিশেষ করে পেঁয়াজের চড়া মূল্যবৃদ্ধি গৃহস্থকে নাজেহাল করে দিচ্ছে। 
বিশদ

14th  November, 2019
ভুট্টা চাষে উৎসাহ বাড়াতে ১২টি জেলার চাষিদের নিয়ে কর্মশালা  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিকল্প চাষে উৎসাহ বাড়াতে রাজ্যের ১২টি জেলার ভুট্টাচাষিদের নিয়ে কর্মশালা করছে কৃষি দপ্তর। আগামী রবিবার রামপুরহাটে কৃষক ও আধিকারিকদের নিয়ে এই কর্মশালা হবে। পশ্চিমবঙ্গে ভুট্টা উৎপাদন অনেকটাই বেড়েছে। যার জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে পশ্চিমবঙ্গ।  
বিশদ

14th  November, 2019
বাবরি ধ্বংসের ইস্যুতে এবারও ৬ ডিসেম্বর মহামিছিলে বাম শিবির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অযোধ্যা মামলার চূড়ান্ত রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। সেই রায় নিয়ে দেশের নাগরিকদের একাংশের মধ্যে কিছু প্রশ্ন থাকলেও এখনও পর্যন্ত তাকে ঘিরে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে বাবরি মসজিদ ধ্বংসের ঘটনাকে এখনও রাজনীতির ইস্যু হিসেবে জিইয়ে রাখতে চায় রাজনৈতিক দলগুলি।  
বিশদ

14th  November, 2019
বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় সার্কেল পিছু এক লক্ষ টাকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দফায় রাজ্যের প্রত্যেক সার্কেলকে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার জন্য এক লক্ষ টাকা করে দেওয়া হচ্ছে। শিক্ষা দপ্তরের তরফে এমনটাই ঠিক হয়েছে। সেই মতো প্রাথমিক শিক্ষা সংসদের তরফে জেলা প্রাথমিক শিক্ষা সংসদকে তা জানানো হয়। 
বিশদ

14th  November, 2019
বুলবুলে স্কুলের ক্ষতি তিন কোটি ছাড়াল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুলবুলের প্রভাব পড়া জেলার স্কুলগুলিতে মোট ৩ কোটি ১৮ লক্ষ টাকার সম্পত্তিহানি হয়েছে বলে খবর। বিকাশ ভবন সূত্রে জানা গিয়েছে, অর্থ দপ্তরের কাছে এই রিপোর্ট পাঠানো হচ্ছে, যাতে ক্ষতিপূরণ পাওয়া যায়।
বিশদ

14th  November, 2019
সংবাদপত্র বিক্রেতাদের অনুষ্ঠান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ সংবাদপত্র বিক্রেতা সমিতির মানিকতলা শাখার পক্ষ থেকে বুধবার সন্ধ্যায় বয়েজ ওন লাইব্রেরি হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে এলাকার সংবাদপত্র বিক্রেতা ও তাঁদের পরিবারের সদস্যরা যোগ দেন।  
বিশদ

14th  November, 2019
টনক নড়ল লালবাজারের
সব স্কুলবাসের জন্য জারি
হচ্ছে কড়া নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিৎপুর লকগেট এলাকায় স্কুলবাস দুর্ঘটনার পর টনক নড়েছে পুলিসের। এমন দুর্ঘটনা আটকাতে কলকাতার বিভিন্ন স্কুলের প্রতিনিধিদের নিয়ে শীঘ্রই বৈঠকে বসতে চলেছেন লালবাজারের কর্তারা। স্কুলের নিজস্ব বাস থাকলে কী কী বিষয় মেনে চলতে হবে, আর বাস বাইরের হলে নিয়ম কী হবে, তা নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে।
বিশদ

13th  November, 2019
প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক
নিয়োগের সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলে প্রায় ১৭ হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগের প্রস্তাব তৈরি হয়েছে। প্রতি স্কুলে একজন করে এই শিক্ষক দেওয়ার উদ্দেশ্যেই প্রস্তাব। ২০২১ বিধানসভা নির্বাচনের আগে এই নিয়োগ শেষ করতে পারলে তৃণমূল সরকার যে অনেকটা সুবিধাজনক জায়গায় পৌঁছে যাবে, তা বলাই যায়।
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিকাঠামোয় নজর দেওয়ার পরেও অতীতের তুলনায় পরিস্থিতির কোনও বদল হয়নি। রাজস্ব আদায়ও তলানিতে। সম্প্রতি সিএজি’র রিপোর্টেও একথা উল্লেখ করা হয়েছে। যা নিয়ে অস্বস্তিতে বিনোদন কর বিভাগ। কলকাতা পুরসভার রাজস্বের অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হলেও বর্তমানে বিভাগটি গুরুত্ব ...

ঢাকা, ১৭ নভেম্বর (পিটিআই): গ্যাস পাইপে বিস্ফোরণের জেরে মৃত্যু হল সাতজনের। জখম হয়েছেন আরও আটজন। রবিবার বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি বাড়িতে এই দুর্ঘটনাটি ঘটে। ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM