Bartaman Patrika
রাজ্য
 

পুরনোই বিক্রি করছেন কৃষকরা, খাদ্য দপ্তর
প্রথম দু’দিনে ১২০০ কুইন্টাল ধান কিনল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে এবার বর্ষা দেরিতে হয়েছে। ধান চাষেও ফলে একটু দেরি হয়েছে। নতুন ধান উঠতে সময় বেশি লাগবে। কিন্তু নিয়ম অনুযায়ী নভেম্বর মাস পড়তেই সরকারি উদ্যোগে ধান কেনা শুরু হয়ে গিয়েছে রাজ্যে। খাদ্য দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বর মাসের প্রথম দু’দিনেই প্রায় ১২০০ কুইন্টাল ধান সরকারি উদ্যোগে কেনা হয়েছে। নতুন ধান এখনও ওঠে নি বললেই চলে। তাই পুরনো ধানই এখন বিক্রি করা হচ্ছে বলে খাদ্য দপ্তরের আধিকারিকরা মনে করছেন। ধান ওঠার পর তা অন্তত ছ’মাস ভালোভাবে সংরক্ষণ করে রাখা যায়। এপ্রিল-মে মাস নাগাদ যে বোরো ধান উঠেছিল, তার একটা অংশ কৃষকরা পরে ভালো দাম পাওয়ার আশায় ধরে রেখেছিলেন। সেটাই এখন খোলাবাজারের পাশাপাশি সরকারের কাছে বিক্রি করা হচ্ছে।
নতুন খরিফ মরশুমে বিক্রির জন্য আগের তুলনায় কিছুটা বেশি দাম পাচ্ছেন কৃষকরা। অক্টোবর মাসে যে খরিফ মরশুমে শেষ হয়েছে সেখানে সাধারণ মোটা ধানের কুইন্টাল প্রতি সরকারি নির্ধারিত দাম ছিল ১৭৫০ টাকা। নতুন খরিফ মরশুমে সেই দাম আরও ৬৫ টাকা বাড়িয়েছে সরকার। প্রতি কুইন্টাল মোটা ধান এখন বিক্রি হচ্ছে ১৮১৫ টাকা দরে। সরকারি ক্রয় কেন্দ্রে ধান বিক্রি করলে অতিরিক্ত ২০ টাকা করে দাম পাওয়া যায়। ফলে ক্রয় কেন্দ্রে কুইন্টালে দাম মিলছে ১৮৩৫ টাকা।
খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, গোটা রাজ্যে ২৯১টি ক্রয় কেন্দ্র চালু হয়েছে। কিষান বাজারে এই ক্রয় কেন্দ্রগুলি খোলা হয়েছে। সমবায় সংস্থাগুলি অস্থায়ী শিবির খুলে ধান কিনবে। ২০টি সমবায় সংস্থা ইতিমধ্যে নাম নথিভুক্ত করেছে। স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ধান কেনার কাজে নামানো হবে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, ধান চাষ কিছুটা দেরিতে হওয়ার জন্য ডিসেম্বর মাস থেকে কৃষকরা বেশি সংখ্যায় ধান বিক্রি করতে আসবেন। সেই মতো প্রস্তুতি নেওয়া হচ্ছে। এবারও ধান বিক্রির সঙ্গে সঙ্গে চেকে দাম মিটিয়ে দেওয়া হবে। ধান কেনার পাশাপাশি কৃষকদের নাম নথিভুক্ত করার কাজ চলছে। প্রায় ২০ হাজার কৃষক ইতিম঩ধ্যে নাম নথিভুক্ত করেছেন। কৃষক বন্ধু প্রকল্পের পোর্টালটিকে এবার ধান কেনার কাজে ব্যবহার করছে খাদ্য দপ্তর। এতে স্বচ্ছতা বাড়বে বলে আশা করছে খাদ্য দপ্তর। ফড়েদের নিয়ন্ত্রণ করতেও এটা কার্যকর হবে।
কৃষক পিছু ধান কেনার ঊর্ধ্বসীমা ধার্য হয়েছে ৯০ কুইন্টাল। ভাগচাষিরা ধান বিক্রি করতে চাইলে তাদের লিখিতভাবে জানাতে হবে, এটি তাদের উৎপাদিত। চলতি মরশুমে ৫২ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা ধার্য করেছে রাজ্য সরকার। এর ম঩ধ্যে ৬ লক্ষ টন কিনতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই-কে। যদিও এফসিআই প্রতিবারই খুবই কম পরিমাণ ধান কেনে। রাজ্য সরকারের বিভিন্ন সংস্থার মাধ্যমেই মূলত ধান কেনা হয়।

03rd  November, 2019
হাইটেক হচ্ছে গ্রামীণ স্বাস্থ্য, উঠে যাচ্ছে রেজিস্টার খাতা
১০ হাজার মহিলা স্বাস্থ্যকর্মীর হাতে
আধুনিক ট্যাব তুলে দিল স্বাস্থ্য দপ্তর

বিশ্বজিৎ দাস, কলকাতা: স্বাস্থ্য কর্তারা ঘনিষ্ঠমহলে প্রায়শই বলেন, শহরাঞ্চলে বড় সরকারি হাসপাতাল বা মেডিক্যাল কলেজের চাকচিক্য নিয়ে যতই হইচই করা হোক না কেন, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার আসল ভিত্তি গ্রামীণ স্বাস্থ্য পরিষেবা এবং চুপচাপ কাজ করে যাওয়া বিভিন্ন স্তরের লক্ষাধিক স্বাস্থ্যকর্মী। 
বিশদ

04th  November, 2019
স্কলারশিপে জাতীয় গড়ের নিরিখে পিছিয়ে রাজ্য, উল্লেখ কেন্দ্রীয় রিপোর্টে 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চশিক্ষায় স্কলারশিপে জাতীয় গড়ের চেয়ে পিছিয়ে রাজ্য। শুধু তাই নয়, একাধিক বড় রাজ্যও পশ্চিমবঙ্গকে ছাপিয়ে গিয়েছে। পরিসংখ্যান বলছে, জাতীয় গড় যেখানে ১৯.৪০ শতাংশ, সেখানে পশ্চিমবঙ্গে এই বৃত্তি পান ১৬.৩২ শতাংশ ছাত্রছাত্রী।
বিশদ

04th  November, 2019
উঠছে অভিযোগ
অনলাইনে ভোটার তালিকায় সংশোধনীর কাজে খামতি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে ভোটার তালিকায় নাম যাচাইয়ের সঙ্গে সব ধরনের সংশোধনী ও অভিযোগ জমা করার বিশেষ ব্যবস্থা গোটা দেশে চালু করেছে নির্বাচন কমিশন। স্মার্ট ফোনে অ্যাপ ডাউনলোড বা কমিশনের পোর্টালে এই কাজ করা যাচ্ছে।  
বিশদ

04th  November, 2019
নির্মলা সীতারমনের ভোকাল টনিকে রাজ্যে দু’মাস বন্ধ আয়কর হানা 

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আয়কর আদায়ের নাম করে এরাজ্যের বাসিন্দা ও শিল্পকর্তাদের ‘ভয়’ দেখাচ্ছে কেন্দ্র। এই অভিযোগ এনে নরেন্দ্র মোদির সরকারকে একাধিকবার তুলোধোনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুর্গাপুজোয় আয়কর দাবির মতো ঘটনার প্রতিবাদ করতে শাসকদলকে রাস্তায় নামিয়েছেন তিনি। 
বিশদ

04th  November, 2019
ইন্দো-বাংলাদেশ প্রোটোকল রুটে কন্টেনারবাহী জাহাজ চলবে আজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্দো-বাংলাদেশ প্রোটোকল রুটে কন্টেনার বহনকারী প্রথম পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হওয়ার কথা আজ সোমবার। হলদিয়া থেকে ওই জাহাজ ন্যাশনাল ওয়াটারওয়ে ওয়ান, অর্থাৎ গঙ্গা হয়ে সুন্দরবন (ন্যাশনাল ওয়াটারওয়ে ৯৭), ইন্দো-বাংলাদেশ প্রোটোকল রুট হয়ে ব্রহ্মপুত্রে (ন্যাশনাল ওয়াটারওয়ে টু) যাবে। 
বিশদ

04th  November, 2019
জ্যামার বসাতে সরকারি নিয়ম মানতে ইউজিসি’র চিঠি উপাচার্যদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি নিয়ম মেনেই পরীক্ষাকেন্দ্রে মোবাইল ধরতে জ্যামার বসানো যাবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সেরকমই নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কী ধরনের জ্যামার বসাতে হবে, তা আবারও মনে করিয়ে দিয়েছে তারা।
বিশদ

04th  November, 2019
গ্র্যাজুয়েট শিক্ষকদের অবস্থান আন্দোলন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পদোন্নতি (ক্যাস) এবং ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচারদের বেতনক্রমের দাবিতে রবিবার অবস্থানে বসল বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন। এদিন সংগঠনের বহু শিক্ষক শহিদ মিনারে জমায়েত হন। সেখানেই অবস্থান মঞ্চ তৈরি করা হয়েছিল।
বিশদ

04th  November, 2019
ইজরায়েলি স্পাই কাণ্ডে সরব মুখ্যমন্ত্রী
আমার ফোন ট্যাপ
করা হচ্ছে: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হোয়াটসঅ্যাপে ইজরায়েলি সংস্থার নজরদারি কাণ্ডে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, হোয়াটসঅ্যাপ সহ সব কিছুতেই নজরদারি চালানো হচ্ছে। আমার ফোন ট্যাপ করা হচ্ছে, আমার কাছে সেই তথ্য রয়েছে। মোবাইল ফোন হোক বা ল্যান্ড ফোন, সব কিছুতেই আড়ি পাতা হচ্ছে। বিজেপি সরকার এটা করছে। সব কিছুতে নজরদারি চালানো ঠিক নয়। এর ফলে সরকারি কাজে ব্যাঘাত ঘটছে। অফিস বন্ধ হয়ে যাওয়ার পর সরকারের অনেক নির্দেশ দিতে হয়, অনেক কথাবার্তার প্রয়োজন হয়। এখন হোয়াটসঅ্যাপেও কথা বলা যাচ্ছে না। স্পাইওয়্যারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের তথ্য চুরির চেষ্টা চালানো হচ্ছে, এটা অনৈতিক। এর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

03rd  November, 2019
আইন সংশোধন করছে কেন্দ্র
এবার থেকে সিরিয়ালের মহিলা চরিত্র
জটিলা-কুটিলা নয়, হতে হবে মহিয়সী

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: আপত্তি তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। প্রকাশ্য সভায় বলেছিলেন, টিভি সিরিয়ালগুলি কূট-কচালিতে ভরা। এতে সামাজিক অবক্ষয় হচ্ছে।
বিশদ

03rd  November, 2019
রাজ্যে ডেঙ্গু আক্রান্ত আনুমানিক
২৩ হাজার, এ পর্যন্ত মৃত ২৩ জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ২৩ হাজার। শনিবার রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে এ খবর জানা গিয়েছে। সরকারি সূত্রের খবর, এখনও পর্যন্ত গোটা রাজ্যে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ২৩। শুক্রবার ডেঙ্গু মৃত্যুর তদন্তের গঠিত বিশেষজ্ঞ কমিটি’র বৈঠক ছিল।
বিশদ

03rd  November, 2019
  রাজ্যের তিনটি কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। শনিবার দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির তরফে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। আগামী ২৫ নভেম্বরের উপনির্বাচনে পদ্মচিহ্নে খড়গপুর সদর কেন্দ্র থেকে দাঁড়াচ্ছেন প্রেমচাঁদ ঝা। বিশদ

03rd  November, 2019
একযোগে মিছিল করেই মনোনয়ন পেশ
৩ কেন্দ্রের উপনির্বাচনে যৌথ
প্রচারে নামছে বাম-কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনকে সামনে রেখে বাম-কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব রীতিমতো আটঘাট বেঁধেই এবার জোটের মহড়া দেবে। তাদের জোট আগের তুলনায় যে অনেক পাকাপোক্ত—সেই বার্তা দিতেই উপনির্বাচনের প্রচারে বাম ও কংগ্রেসের প্রথম সারির নেতারা এক সঙ্গে হাজির হতে চলেছেন। বিশদ

03rd  November, 2019
 কাশ্মীরে পাঁচ বাঙালি শ্রমিককে হত্যা: কাল মিছিলের ডাক দিল যুব তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের পাঁচ বাঙালি শ্রমিককে কাশ্মীরের কুলগ্রামে নৃশংসভাবে খুনের ঘটনায় আগেই তদন্ত চেয়েছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই দাবি নিয়ে পথে নামতে চলেছে শাসকদলের যুব শাখা। বিশদ

03rd  November, 2019
গণপিটুনি বিল
‘দৃষ্টিবিভ্রম’ কেন জানতে এবার আইন সচিবের লিখিত ব্যাখ্যা তলব করলেন অসন্তুষ্ট ধনকার

 জীবানন্দ বসু, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে বিধানসভায় পাশ করানো গণপিটুনি বিলের ত্রুটি নিয়ে যে অভিযোগ তাঁর কাছে এসেছে, এবার সেব্যাপারে রাজ্যের আইন সচিবের লিখিত কৈফিয়ত তলব করলেন রাজ্যপাল জগদীপ ধনকার।
বিশদ

03rd  November, 2019

Pages: 12345

একনজরে
রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

সংবাদদতা, আলিপুরদুয়ার: ২০২১ সালে বিধানসভা ভোট। তার আগেই রয়েছে আলিপুরদুয়ার পুরসভার ভোট। এই জোড়া নির্বাচনকে পাখির চোখ করে জেলায় বন্ধ চা বাগানের ইস্যুকে হাতিয়ার করে তেড়েফুঁড়ে ময়দানে নেমে পড়েছে গেরুয়া বাহিনী। অন্যদিকে বিজেপির প্রধান প্রতিপক্ষ রাজ্যের শাসক দল তৃণমূল শিবিরে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বিএনএ, বারাকপুর: বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের গড় ভাটপাড়া পুরসভার আরও পাঁচ বিজেপি কাউন্সিলার তৃণমূলের দিকে পা বাড়িয়ে রাখলেন। তাঁরা যে কোনও দিন ঘরে ফিরতে পারেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৮: স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের জন্ম
১৮৬২: মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের মৃত্যু
১৮৬৭: বিজ্ঞানী মেরি কুরির জন্ম
১৮৮৮: নোবেলজয়ী বিজ্ঞানী চন্দ্রশেখর বেঙ্কটরমনের জন্ম
১৯২৩: সাহিত্যিক ও সমাজসেবী অশ্বিনীকুমার দত্তের মৃত্যু
১৯৫৪: অভিনেতা কমল হাসানের জন্ম
১৯৭১: অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর জন্ম
১৯৭৯: অভিনেত্রী রাইমা সেনের জন্ম

07th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: টসে জিতে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট নিল দিল্লি

07:13:52 PM

আজকের রাশিফল 
মেষ: ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বৃষ: কর্মক্ষেত্রে সাফল্য আসবে। মিথুন: উচ্চবিদ্যায় ভালো ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।১৮৯৫- জার্মান ...বিশদ

07:03:20 PM

আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM