Bartaman Patrika
রাজ্য
 
 

সিউড়ি জেলা হাসপাতালে করোনার নম্ুনা পরীক্ষার কাজ চলছে। - নিজস্ব চিত্র 

পুরনোই বিক্রি করছেন কৃষকরা, খাদ্য দপ্তর
প্রথম দু’দিনে ১২০০ কুইন্টাল ধান কিনল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে এবার বর্ষা দেরিতে হয়েছে। ধান চাষেও ফলে একটু দেরি হয়েছে। নতুন ধান উঠতে সময় বেশি লাগবে। কিন্তু নিয়ম অনুযায়ী নভেম্বর মাস পড়তেই সরকারি উদ্যোগে ধান কেনা শুরু হয়ে গিয়েছে রাজ্যে। খাদ্য দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বর মাসের প্রথম দু’দিনেই প্রায় ১২০০ কুইন্টাল ধান সরকারি উদ্যোগে কেনা হয়েছে। নতুন ধান এখনও ওঠে নি বললেই চলে। তাই পুরনো ধানই এখন বিক্রি করা হচ্ছে বলে খাদ্য দপ্তরের আধিকারিকরা মনে করছেন। ধান ওঠার পর তা অন্তত ছ’মাস ভালোভাবে সংরক্ষণ করে রাখা যায়। এপ্রিল-মে মাস নাগাদ যে বোরো ধান উঠেছিল, তার একটা অংশ কৃষকরা পরে ভালো দাম পাওয়ার আশায় ধরে রেখেছিলেন। সেটাই এখন খোলাবাজারের পাশাপাশি সরকারের কাছে বিক্রি করা হচ্ছে।
নতুন খরিফ মরশুমে বিক্রির জন্য আগের তুলনায় কিছুটা বেশি দাম পাচ্ছেন কৃষকরা। অক্টোবর মাসে যে খরিফ মরশুমে শেষ হয়েছে সেখানে সাধারণ মোটা ধানের কুইন্টাল প্রতি সরকারি নির্ধারিত দাম ছিল ১৭৫০ টাকা। নতুন খরিফ মরশুমে সেই দাম আরও ৬৫ টাকা বাড়িয়েছে সরকার। প্রতি কুইন্টাল মোটা ধান এখন বিক্রি হচ্ছে ১৮১৫ টাকা দরে। সরকারি ক্রয় কেন্দ্রে ধান বিক্রি করলে অতিরিক্ত ২০ টাকা করে দাম পাওয়া যায়। ফলে ক্রয় কেন্দ্রে কুইন্টালে দাম মিলছে ১৮৩৫ টাকা।
খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, গোটা রাজ্যে ২৯১টি ক্রয় কেন্দ্র চালু হয়েছে। কিষান বাজারে এই ক্রয় কেন্দ্রগুলি খোলা হয়েছে। সমবায় সংস্থাগুলি অস্থায়ী শিবির খুলে ধান কিনবে। ২০টি সমবায় সংস্থা ইতিমধ্যে নাম নথিভুক্ত করেছে। স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ধান কেনার কাজে নামানো হবে। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, ধান চাষ কিছুটা দেরিতে হওয়ার জন্য ডিসেম্বর মাস থেকে কৃষকরা বেশি সংখ্যায় ধান বিক্রি করতে আসবেন। সেই মতো প্রস্তুতি নেওয়া হচ্ছে। এবারও ধান বিক্রির সঙ্গে সঙ্গে চেকে দাম মিটিয়ে দেওয়া হবে। ধান কেনার পাশাপাশি কৃষকদের নাম নথিভুক্ত করার কাজ চলছে। প্রায় ২০ হাজার কৃষক ইতিম঩ধ্যে নাম নথিভুক্ত করেছেন। কৃষক বন্ধু প্রকল্পের পোর্টালটিকে এবার ধান কেনার কাজে ব্যবহার করছে খাদ্য দপ্তর। এতে স্বচ্ছতা বাড়বে বলে আশা করছে খাদ্য দপ্তর। ফড়েদের নিয়ন্ত্রণ করতেও এটা কার্যকর হবে।
কৃষক পিছু ধান কেনার ঊর্ধ্বসীমা ধার্য হয়েছে ৯০ কুইন্টাল। ভাগচাষিরা ধান বিক্রি করতে চাইলে তাদের লিখিতভাবে জানাতে হবে, এটি তাদের উৎপাদিত। চলতি মরশুমে ৫২ লক্ষ টন ধান কেনার লক্ষ্যমাত্রা ধার্য করেছে রাজ্য সরকার। এর ম঩ধ্যে ৬ লক্ষ টন কিনতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারি সংস্থা এফসিআই-কে। যদিও এফসিআই প্রতিবারই খুবই কম পরিমাণ ধান কেনে। রাজ্য সরকারের বিভিন্ন সংস্থার মাধ্যমেই মূলত ধান কেনা হয়।

03rd  November, 2019
ত্রাণের পর্যাপ্ত জোগান রয়েছে,
বৈঠক জানালেন স্বরাষ্ট্রসচিব

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: তারপোলিন ও ত্রাণ সামগ্রীর জোগান পর্যাপ্ত রয়েছে। স্থানীয় কোনও ইস্যুর জন্য কোনও পঞ্চায়েত এলাকায় বিক্ষিপ্তভাবে সমস্যা হতে পারে। তবে এমন পরিস্থিতি কোথাও হলে, মহকুমা ও ব্লক অফিসারদের মাধ্যমে এলাকায় ত্রাণ সামগ্রী পাঠানো হবে।
বিশদ

31st  May, 2020
১০ বছর কেটে গেলেও
জ্ঞানেশ্বরী এক্সপ্রেসের যাত্রীদের
অনেকের ডেথ সার্টিফিকেট মেলেনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাওবাদী নাশকতার পর ১০ বছর পেরিয়ে গেলেও মুম্বইগামী জ্ঞানেশ্বরী এক্সপ্রেস ট্রেনের হতভাগ্য যাত্রীদের পরিজনদের অনেকেই এখনও প্রিয়জনের মৃত্যুর প্রমাণপত্র (ডেথ সার্টিফিকেট) পাননি। বাম আমলের ওই ভয়াবহ রেল নাশকতার পর মৃত যাত্রীদের ডেথ সার্টিফিকেট তিনদিনের মধ্যে দিয়ে দেওয়া হবে বলে ঘোষণা করেছিল রাজ্য সরকার। বিশদ

31st  May, 2020
অনলাইনে দেড় লক্ষেরও বেশি ক্লাস
প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে
লকডাউনে রিপোর্ট

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইন ক্লাসে রাজ্যে পথ দেখাল মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। লকডাউন শুরু হওয়ার পর দিন তিনেক বাদে অনলাইনে ক্লাস শুরু করেছিল তারা।
বিশদ

31st  May, 2020
জেলার স্কুলগুলিতে চাল, আলু বিলির
দিনক্ষণ চূড়ান্ত, প্রক্রিয়া শুরু ১ জুন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে তৃতীয় দফায় মিড ডে মিলের খাদ্যসামগ্রী বণ্টনের দিন নির্দিষ্ট করে দেয়নি শিক্ষা দপ্তর। সেই দায়িত্ব ছেড়ে দেওয়া হয়েছে জেলাগুলির উপর। কিন্তু ঘূর্ণিঝড়ে অনেক জেলাই বিধ্বস্ত। ফলে পরিস্থিতি স্বাভাবিক না হলে, সেখানে এই কাজ করা সম্ভব নয়।
বিশদ

31st  May, 2020
৮ জুন থেকে রাজ্য সরকারি কর্মীদের
পর্যাপ্ত পরিবহণের দাবি সংগঠনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৮ জুন থেকে রাজ্য সরকারি অফিসে ৭০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু করা হবে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করছেন।
বিশদ

31st  May, 2020
বিধ্বস্ত জেলাগুলির সব অঙ্গনওয়াড়ি
কেন্দ্রে খাদ্য সামগ্রী দেওয়া গেল না

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার থেকে রাজ্যজুড়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে চাল, ডাল ও আলু বণ্টন প্রক্রিয়া শুরু হল। আশঙ্কা ছিলই, উম-পুনে ক্ষতিগ্রস্ত জেলাগুলিতে বণ্টন প্রক্রিয়া শুরু করা যাবে না। বাস্তবেও তেমনটাই হল।
বিশদ

31st  May, 2020
 বিশেষ কুপনে পুরনো কার্ডেও মিলছে চাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরনো নন ডিজিটাল সাদা রেশন কার্ড গ্ৰাহকদের বিশেষ কুপনের মাধ্যমে চাল দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। খাদ্য দপ্তর সূত্রে পাওয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে, কলকাতা পুরসভা এলাকায় এখনও পর্যন্ত তুলনামূলকভাবে অনেক বেশি এই কুপন ইস্যু হয়েছে। বিশদ

31st  May, 2020
 মহিলাকে মারধর, টাকা-গয়না লুট

  নিজস্ব প্রতিনিধি, বারাসত: শনিবার ভোররাতে বসিরহাটে বয়স্ক মহিলাকে মারধর করে লুটের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। দুষ্কৃতীরা তাঁর আলমারি থেকে প্রায় ছ’ভরি সোনার গয়না ও নগদ ছ’হাজার টাকা লুট করেছে। পুলিস জানিয়েছে, অভিযুক্তদের খোঁজে তল্লাশি শুরু করা হয়েছে।
বিশদ

31st  May, 2020
জগৎবল্লভপুরের পরিযায়ী
শ্রমিকের রহস্যমৃত্যু ঝাড়খণ্ডে

সংবাদদাতা, উলুবেড়িয়া: মুম্বই থেকে বাসে হাওড়ায় বাড়িতে ফেরার সময় রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যাওয়া এক পরিযায়ী শ্রমিকের মৃতদেহ উদ্ধার হল ঝাড়খণ্ডের জগন্নাথপুর এলাকার রেল লাইনের ধার থেকে। মৃত শ্রমিকের নাম শেখ মইদুল (৩৫)।
বিশদ

31st  May, 2020
 কটাক্ষ বিরোধীদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের মতোই তার থেকে বেরিয়ে আসার পথ খুঁজতে পরিকল্পনাহীনতার পরিচয় দিল কেন্দ্র ও রাজ্যের সরকার। বিশেষজ্ঞদের মতামতের তোয়াক্কা না করে সরকারের এই ঘোষণার ফলে সাধারণ মানুষ আরও বিপদে পড়বে। বিশদ

31st  May, 2020
করোনাকে সঙ্গে নিয়ে জুন মাসেই
রাজ্য সচল করার ঘোষণা মমতার
খুলছে ধর্মীয় স্থান. অফিসে ৭০% হাজিরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুন মাসের প্রথম থেকেই আবার সচল হতে চলেছে রাজ্য। জীবন ও জীবিকাকে স্বাভাবিক করার লক্ষ্যে এদিনই আরও একগুচ্ছ ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নে তিনি জানান, পয়লা জুন থেকেই মন্দির, মসজিদ, গির্জা সব খুলে যাবে। তবে সেখানে একসঙ্গে ১০ জনের বেশি ঢুকতে পারবেন না। কোনও বড় উৎসবও করা যাবে না। সেইসঙ্গে ১ জুন থেকে চা, জুট ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরুর কথা ঘোষণা করেন তিনি। পাশাপাশি, সরকারি অফিস ৭০ শতাংশ কর্মী নিয়ে খোলার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অফিস খুললে অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়াবে বলেই বিশ্বাস। কার্যত আজ মুখ্যমন্ত্রীর ঘোষণা দীর্ঘ দু’মাসেরও বেশি সময় ধরে প্রায় স্তব্ধ বাংলায় নতুন করে প্রাণের সঞ্চার করল।
বিশদ

30th  May, 2020
করোনায় আক্রান্ত সস্ত্রীক সুজিত,
রাজ্যে একদিনে সংক্রামিত ২৭৭

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় আক্রান্ত হলেন রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। আক্রান্ত হয়েছেন তাঁর স্ত্রীও। তবে তাঁদের করোনার কোনও উপসর্গ না-থাকায় ‘হোম আইসোলেশন’-এ থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সেইমতো বাড়িতে আছেন বলে শুক্রবার মন্ত্রী জানিয়েছেন।
বিশদ

30th  May, 2020
মুর্শিদাবাদে জেএমবি
জঙ্গি বড় করিম ধৃত

সুখেন্দু পাল, বহরমপুর: সূতির কাশিমনগর এলাকা থেকে জেএমবির বাংলাদেশ ইউনিটের প্রধান সালাউদ্দিন সালেহানের অত্যন্ত ঘনিষ্ঠ জঙ্গিনেতা আব্দুল করিম ওরফে বড় করিমকে গ্রেপ্তার করেছে পুলিস। বৃহস্পতিবার মধ্যরাতে এসটিএফ এবং জঙ্গিপুর থানার পুলিস যৌথভাবে জেএমবির অন্যতম মাস্টারমাইন্ডকে গ্রেপ্তার করে।
বিশদ

30th  May, 2020
এলাকায় ‘ভালো ছেলে’ করিম
জঙ্গি, তাজ্জব প্রতিবেশীরা 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: এলাকায় বরাবরই কর্মঠ ছেলে হিসেবে পরিচিত ছিল জেএমবির অন্যতম শীর্ষ নেতা আব্দুল করিম। কখনোই বেশি কথা বলত না। নিজের কাজ নিয়ে ব্যস্ত থাকত। কখনও সে নির্মাণ শ্রমিকের কাজ করেছে আবার কখনও ট্রাক্টর চালিয়েছে। আবার ফেরার হওয়ার আগে সে গ্রামে গ্রিলের দোকান খুলে বসেছিল।   বিশদ

30th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি,বারাসত: মঙ্গলবার সন্ধ্যার প্রবল বৃষ্টিতে বসিরহাট পুরসভার একাধিক ওয়ার্ডের কয়েকশো বাড়ি জলমগ্ন হয়ে গিয়েছে। বেশ কিছু জায়গায় ঘরের মধ্যে হাঁটু সমান জল দাঁড়িয়ে রয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনায় মৃত্যুহারে দেশে শীর্ষস্থানে উঠে এসেছে গুজরাত। কেন্দ্রীয় সরকারের এই তথ্য সামনে আসার পর ওয়াকিবহাল মহলের বক্তব্য, এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচকদের জন্য যোগ্য জবাব। রবিবার রাজ্যে মোট কোভিড পরীক্ষা দু’লক্ষ পার করেছে। ...

 রূপঞ্জনা দত্ত, লন্ডন, ৩ জুন: করোনায় মৃত্যু এবং আক্রান্তের নিরিখে ব্রিটেনে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ব্ল্যাক অ্যান্ড এথনিক মাইনরিটি (বিএএম‌ই) গোষ্ঠীর মানুষ। এ ব্যাপারে একটি রিপোর্ট প্রকাশ করেছে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচ‌ই)। ...

সংবাদদাতা, মাথাভাঙা: কোচবিহার জেলার মাথাভাঙা মহকুমার নিশিগঞ্জের মাঘপালা সহ কোচবিহার-১ ব্লকের চান্দামারি এলাকায় ব্যাপক গাঁজা চাষ হয়। এখানকার গাঁজা চাষের কথা জেলা সহ রাজ্যের নজরেও রয়েছে। বিগত বছরগুলিতে হাজার হাজার বিঘা গাঁজা গাছ নষ্ট করেছে পুলিস। তারপরও এসব এলাকায় চাষ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫ - মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.২৯ টাকা ৭৬.০১ টাকা
পাউন্ড ৯২.৯৪ টাকা ৯৬.২৩ টাকা
ইউরো ৮২.৬৮ টাকা ৮৫.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী ২/৫৮ প্রাতঃ ৬/৭ পরে চর্তুদশী ৫৫/৫২ রাত্রি ৩/১৬। বিশাখা নক্ষত্র ৩৪/১৩ রাত্রি ৬/৩৭। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/২৯ গতে উদয়াবধি। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ৪ জুন ২০২০, বৃহস্পতিবার, ত্রয়োদশী প্রাতঃ ৫/১ পরে চর্তুদশী রাত্রি ২/৫৩। বিশাখানক্ষত্র সন্ধ্যা ৬/২২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১১ মধ্যে ও ১২/০ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১২/৫৬ মধ্যে।
১১ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় মৃত্যু ২৮৩
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৬৮ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:02:37 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১,৩৭৩, মৃত ১২ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১,৩৭৩ জন। মৃত্যু ...বিশদ

07:01:52 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ২৫৭, মৃত ৪ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:26 PM

বাংলাদেশে একদিনে করোনা আক্রান্ত ২,৪২৩, মৃত ৩৫
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছে ২,৪২৩ জন। ফলে ...বিশদ

06:04:57 PM

নেপালে একদিনে করোনা আক্রান্ত ৩৩৪ 
গত ২৪ ঘণ্টায় নেপালে করোনায় আক্রান্ত হয়েছে ৩৩৪ জন। এখন ...বিশদ

05:53:17 PM

তবলিগি যোগ: ৩১৬০ জন বিদেশির ভারতে প্রবেশ নিষিদ্ধ
৩১৬০ জন বিদেশি নাগরিককে ভারতে প্রবেশ নিষিদ্ধ করল কেন্দ্র। তবলিগি ...বিশদ

05:29:00 PM