Bartaman Patrika
রাজ্য
 

এমপি-জেলা সভাপতিদের থেকে দুর্গাপুজোর জনসংযোগ সংক্রান্ত রিপোর্ট চাইল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোকে কেন্দ্র করে স্থানীয় পরিসরে জনসংযোগ বৃদ্ধির দায়িত্ব দেওয়া হয়েছিল বিজেপির এমপি এবং জেলা সভাপতিদের। পুজো কমিটি দখলের প্রাথমিক লড়াইতে কলকাতা সহ বিভিন্ন জেলায় শাসক তৃণমূলের সঙ্গে প্রতিযোগিতায় বড় একটা লড়াই দিতে পারেনি গেরুয়া শিবির। বিজেপি নেতাদের অভিযোগ, পুজো কমিটিগুলি স্বতঃস্ফূর্তভাবে বিজেপি সঙ্গে আসতে চেয়েছিল। কিন্তু পুলিস-প্রশাসন মামলার ভয় দেখিয়ে অধিকাংশ ক্ষেত্রেই তাদের আটকে দিয়েছে। তাই বিকল্প হিসেবে স্থানীয় বিজেপি নেতৃত্ব এবং এমপি’দের আরও বেশি করে পুজোর সঙ্গে যুক্ত হওয়ায় নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য বিজেপি সূত্রের দাবি, উৎসবের মরশুমে এলাকা ভিত্তিক জনসংযোগ সংক্রান্ত রিপোর্ট চাওয়া হয়েছে। রাজ্য বিজেপির ৩৮ সাংগঠনিক জেলা সভাপতির কাছ থেকে সেই রিপোর্ট চাওয়া হয়েছে। একই সঙ্গে নিজেদের লোকসভা কেন্দ্রে বিজেপির বিস্তারে পুজোর দিনগুলিতে ১৮ জন এমপি’র কাছে সুস্পষ্ট নির্দেশিকাও গিয়েছে। আগামী ৩১ অক্টোবরের মধ্যে রিপোর্ট জমা করতে হবে।
এ প্রসঙ্গে দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, বাংলার বিজেপির এমপি’দের জন্য পৃথক হোয়াটসঅ্যাপ গ্রুপ রয়েছে। সেখানে পুজোর প্রতিটি কর্মসূচির বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে। পাশাপাশি স্থানীয়স্তরে বিজেপি এমপি’দের বলা হয়েছিল, পুজো উদ্বোধন থেকে জনসাধারণের সঙ্গে আরও নিবিড়ভাবে মেলামেশা করার। অন্যদিকে, জেলা সভাপতিদের নির্দেশ দেওয়া হয়েছিল, বেশি করে বিজেপির স্টল করতে। জাতীয় নাগরিকপঞ্জি এবং নাগরিকত্ব সংশোধনী আইন সংক্রান্ত তথ্য সাধারণ মানুষের মধ্যে প্রচার করতে। দলের এক রাজ্য সভাপতির কথায়, পুজোর ক’টা দিন আমাদের স্টলেই কেটেছে। বিগত বছরের তুলনায় জেলায় স্টলের সংখ্যা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছিল। সেখানে যথেষ্ট পরিমাণে বই বিক্রিও হয়েছে। এছাড়াও এনআরসি এবং সিএভি নিয়ে লিফলেট বিলি করা হয়েছে। দলের মহিলা শাখার তরফেও শারদীয়াতে স্থানীয়ভাবে জনসংযোগের উদ্যোগ নেওয়া হয়েছিল। ঘরে ঘরে আগমনির বার্তা সহ নরেন্দ্র মোদি সরকারের সুশাসনের বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়াও দশমীর দিন পুজো কমিটিগুলির সঙ্গে যুক্ত হয়ে সিঁদুর খেলায় অংশ নিয়েছিলেন মহিলা মোর্চার প্রতিনিধিরা। সূত্রের খবর, এছাড়াও একই সঙ্গে এই মুহূর্তে বিজেপির বুথ স্তরে সাংগঠনিক নির্বাচন চলছে। সেই সূত্রে প্রত্যেক জেলা সভাপতির কাছ থেকে বুথ নির্বাচন সংক্রান্ত বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। অনেক বুথে নির্বাচন করা যায়নি। কেন করা যায়নি, তা নিয়েও কৈফিয়ত চাওয়া হয়েছে।
 

11th  October, 2019
 ধর্ষণ মামলায় ৩ থেকে ১০ দিনে
চার্জশিট নাদিলেই ব্যবস্থা
পুলিসকে সতর্কবার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্ষণের মতো ঘটনার মোকাবিলায় আইনের পথে হাঁটার পক্ষেই সওয়াল করলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তৃণমূল আয়োজিত সংহতি দিবসের মঞ্চ থেকে এই বিষয়ে প্রশাসনকে আরও কঠোর হওয়ার নির্দেশ দেন তিনি।  
বিশদ

দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনের জন্য তৈরি হন, ক্যাব রুখতে ঐক্যের ডাক মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রের প্রস্তাবিত নাগরিক সংশোধনী বিল (ক্যাব) রুখে দিতে দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনে নামার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।   বিশদ

‘বৈঠকের জন্য ম্যাডাম সিএম যেখানে, যখন বলবেন, যাব’
সমস্যা মেটাতে আমার সঙ্গে মুখ্যমন্ত্রী আলোচনায় বসুন, সুর নরম করে আহ্বান জানালেন রাজ্যপাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন বিষয়ে সংবিধান মেনে চলার কথা বলে তিনি গত কয়েক মাস ধরে রাজ্য সরকার তথা শাসক শিবিরের সঙ্গে সংঘাতে গিয়েছেন। মুখ্যমন্ত্রী সহ গোটা সরকারপক্ষও তাঁকে নিশানা করে সমান্তরাল প্রশাসন চালানোর অভিযোগ এনে পাল্টা তির ছুঁড়েছে। 
বিশদ

পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় অন্তর্ভুক্ত: কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর (পিটিআই): একমাত্র পশ্চিমবঙ্গ ছাড়া সব রাজ্যই প্রধানমন্ত্রী কিষান যোজনার সুফল নিয়েছে। শুক্রবার রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী কিষান যোজনায় বছরে বরাদ্দ ছ’হাজার কোটি টাকা। 
বিশদ

বাতিল প্রশ্নোত্তর পর্ব, পার্শ্বশিক্ষক ইস্যুতে আলোচনার দাবিও খারিজ, তুমুল বিক্ষোভে বাম-কংগ্রেস বিধায়করা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে প্রায় আচমকাই প্রশ্নোত্তর পর্ব বাতিলের ঘোষণা। তারপর পার্শ্বশিক্ষকদের লাগাতার অনশন কর্মসূচিকে ঘিরে তৈরি হওয়া অচলাবস্থার ইস্যুতে তাদের আনা মুলতুবি প্রস্তাবের উপর আলোচনার দাবি খারিজ।  
বিশদ

থাকবেন কেন্দ্র ও রাজ্যের শীর্ষ নেতারা
উপনির্বাচনে হারের ময়নাতদন্ত করতে ১২ই বৈঠক ডাকল বিজেপি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘গ্রাউন্ড রিপোর্ট’-এর উপর ভিত্তি করে রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে হারের ময়নাতদন্ত করতে আগামী বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকল বিজেপি। যেখানে রাজ্যস্তরের শীর্ষ নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতৃত্বও হাজির থাকবে। 
বিশদ

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পড়ুয়াদের অভিযোগ থেকে অবসাদের কারণ শুনতে প্রস্তুত উপাচার্য ও তাঁর দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীর সমস্যা জানাতে সরাসরি ‘দিদিকে বলো’ কর্মসূচি এখন রাজ্যজুড়ে চলছে। এবার পড়ুয়াদের সমস্যা জানতে খোদ উপাচার্যই এগিয়ে এলেন। প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তাঁর দল ছাত্রছাত্রীদের যাবতীয় সমস্যা, অসুবিধা, অভিযোগ ইত্যাদি শুনতে প্রস্তুত। এর জন্য নির্দিষ্ট একটি দিন এবং সময় ঠিক করা হয়েছে।  
বিশদ

আগামী সপ্তাহে সুফল বাংলার পাশাপাশি রেশনেও কম দামে বিদেশি পেঁয়াজ পাওয়ার আশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিশর থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম সরবরাহ আগামী দুই- এক দিনের মধ্যে মুম্বই বন্দরে পৌঁছে যাবে বলে আশা করা যাচ্ছে।   বিশদ

এসডিও পদে পোস্টিং চার আইএএসকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৭ ব্যাচের আইএএস অফিসারদের মধ্যে চারজনকে এসডিও পোস্টিং দেওয়া হল। তাঁরা হলেন সুমন সৌরভ মহান্তি, প্রশান্ত শুক্লা, অভিষেক চৌরাসিয়া এবং রবি আগরওয়াল। সুমনকে কালনার এসডিও করা হল। প্রশান্ত শুক্লাকে করা হল কাটোয়ার এসডিও। কার্শিয়াংয়ের এসডিও হলেন অভিষেক চৌরাসিয়া। 
বিশদ

ডব্লুবিটিএ’র টেস্ট পেপার প্রকাশিত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির (ডব্লুবিটিএ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশিত হল। শুক্রবার উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশিত হলেও, মাধ্যমিকের টেস্ট পেপার প্রকাশিত হয়েছে গত ২ ডিসেম্বর।
বিশদ

বুলবুলের ক্ষতিপূরণ ও কৃষকবন্ধু প্রকল্পের টাকা পেতে পদ্ধতি সরল করছে রাজ্য

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: বুলবুলে ক্ষতিগ্রস্ত সমস্ত চাষিকে ক্ষতিপূরণ দিতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পৈতৃক সম্পত্তির রেকর্ড না থাকলেও ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকদের দেওয়া সার্টিফিকেটের ভিত্তিতে চাষিদের ক্ষতিপূরণ দেওয়া হবে।
বিশদ

06th  December, 2019
  সরকার এবার কঠোর হবে, হুঁশিয়ারি পার্থর, গুরুত্ব দিচ্ছেন না পার্শ্বশিক্ষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আন্দোলনরত পার্শ্বশিক্ষকদের চরম হুঁশিয়ারি দিয়ে রাখলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে তিনি স্পষ্ট জানিয়ে দেন, অনেক হয়েছে। এবার সরকারকে কঠোর হতে হবে। ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে খেলতে দেব না। বিশদ

06th  December, 2019
দ্বৈরথ চরমে, বিধানসভা ভবন পরিদর্শনে গিয়ে বিড়ম্বনায় ধনকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর রাজ্য বিধানসভা। ফের রাজ্যপাল জগদীপ ধনকারকে বিড়ম্বনার মুখে পড়তে হল সরকারিভাবে অভ্যর্থনা না পাওয়ার ইস্যুকে কেন্দ্র করে। বৃহস্পতিবার তাঁর বিধানসভা ভবন পরিদর্শন কর্মসূচিকে কেন্দ্র করে রাজ্যের সঙ্গে সংঘাতের সম্ভাবনা আগেই তৈরি হয়েছিল। বিশদ

06th  December, 2019
 অর্থনীতির অন্ধকার যুগ চলছে,
কেন্দ্রকে তীব্র আক্রমণ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা দেশের অর্থনীতিতে অন্ধকারের যুগ চলছে। মোদি সরকারের নোটবন্দির ফল মানুষ এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। বাড়িতে টাকা রাখলে নোটবন্দি, আর ব্যাঙ্কে টাকা রাখলে লুটবন্দি। মানুষ কোথায় যাবে? দেশের অর্থনীতিতে অন্ধকারতম সময় চলছে।
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...

বিএনএ, মেদিনীপুর: খড়্গপুরে এসে পশ্চিম মেদিনীপুর জেলার উন্নয়নে ৩৬টি প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে ২৯টি নয়া প্রকল্পের শিলান্যাসও করবেন তিনি। বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের বিপুল সাফল্যে খড়্গপুরবাসীকে ধন্যবাদ জানাতে ৯ ডিসেম্বর আসছেন মুখ্যমন্ত্রী।  ...

বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

06-12-2019 - 08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

06-12-2019 - 07:47:55 PM