Bartaman Patrika
রাজ্য
 

প্রশাসনিক দীর্ঘসূত্রিতার ফেরে পুজোর
ছুটির আগেও মুক্তি হল না ১৯ বন্দির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেও তাঁরা মুক্তির স্বাদ পেলেন না। অথচ, স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড যে ১১৯ জনের নাম এজন্য সুপারিশ করেছিল, তার মধ্যে ১০০ কারাবন্দির মুক্তি সম্পর্কে রাজ্যের সংশ্লিষ্ট নিম্ন আদালতগুলি কলকাতা হাইকোর্টকে প্রয়োজনীয় অভিমতই পাঠায়নি। অন্যদিকে, যে ১৯ জনের মুক্তি প্রসঙ্গে নিম্ন আদালত ও হাইকোর্ট সবুজ সঙ্কেত দিয়েছে, সেই প্রসঙ্গেও রাজ্য সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। এমন প্রেক্ষাপটে প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ নিম্ন আদালতগুলির উদ্দেশে বলেছে, ১৫ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির আগে তারা এই প্রসঙ্গে কতটা সতর্ক পদক্ষেপ করল, তার যথাযথ মূল্যায়ন হবে।
২ অক্টোবর, গান্ধী জয়ন্তীর আগেই ১১৯ কারাবন্দির মুক্তি দেখতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। এ বিষয়ে স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড বহু দিন আগেই সুপারিশ করেছিল। পূর্ব শুনানির দিন বেঞ্চ বলেছিল, ২৬ সেপ্টেম্বরের শুনানিতে ওই দপ্তরকে জানাতে হবে, মুক্তির সুপারিশপ্রাপ্ত বন্দিদের সম্পর্কে কী সিদ্ধান্ত নেওয়া হল। এর অন্যথা হলে ওই দপ্তরের সচিবকে সশরীরে এজলাসে হাজির হয়ে তার কারণ ব্যাখ্যা করতে হবে।
সেই সূত্রে ৩০ সেপ্টেম্বরের শুনানিতে হাইকোর্ট প্রশাসনের তরফে আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, যেসব নিম্ন আদালত ওই ১১৯ জনকে সাজা শুনিয়েছিল, তাদের কাছ থেকে বর্তমান পরিস্থিতিতে অভিমত চাওয়া হয়েছিল। তার জেরে ৪০ বন্দি সম্পর্কে অভিমত মেলে। তার মধ্যে ১৯ জনকে ছেড়ে দেওয়ার অভিমত মিলেছে। বাকিদের ক্ষেত্রে সুপারিশ নাকচ হয়েছে। সেই তথ্য দুই দফায় রাজ্য সরকারকে পাঠানো হয়। ওদিকে, রাজ্য সরকার তথা জুডিসিয়াল সেক্রেটারি বেঞ্চকে জানান, হাইকোর্টের কাছ থেকে মাত্র ১৯টি অভিমত পাওয়া গিয়েছে। তাঁর এই দাবি সঠিক নয় বলে বেঞ্চকে জানান হাইকোর্ট প্রশাসনের আইনজীবী। ওই ১৯ জনের মুক্তি সম্পর্কে রাজ্য প্রশাসনের শীর্ষস্তর থেকে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেওয়া হয়নি বলে ওয়াকিবহাল মহল সূত্রে জানা গিয়েছে।
উল্লেখ্য, সংশোধনাগারে বন্দির ভিড় কমাতে যে জনস্বার্থ মামলার সূত্রেপাত হয়েছিল সুপ্রিম কোর্টে, সেই সূত্র ধরে এই রাজ্যেও তার শুনানি চলছে। কত বন্দি ফৌজদারি আইন অনুযায়ী বন্দিদশা থেকে মুক্তির জন্য আবেদন করেছেন, সেইসব আবেদনগুলি কী অবস্থায় রয়েছে, বেঞ্চ তা জানতে চেয়েছিল রাজ্যের কাছে। রাজ্য জানায়, ১১৯ জনকে মুক্তি দেওয়ার জন্য বোর্ড সুপারিশ করেছে। সুপারিশগুলি করা হয়েছে ২০১৭ সালের ২৯ মে থেকে ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময়কালে। এই দীর্ঘসূত্রিতার সমালোচনা করে বেঞ্চ বলেছিল, ২০১৭ সালের সুপারিশ পড়ে থাকা বিস্ময়করই শুধু নয়, বিষয়টি সংবিধানিক ব্যবস্থা বা আন্তর্জাতিক রীতিনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
এই প্রেক্ষাপটে বেঞ্চ তার সাম্প্রতিক রায়ে বলেছে, বন্দিদের মৌলিক অধিকার বা সাম্যের অধিকার ক্ষুণ্ণ করে বিষয়টি দীর্ঘকাল ঝুলিয়ে রাখা যায় না। তাই হাইকোর্ট প্রশাসন নিম্ন আদালতগুলিকে সতর্কবার্তা দেবে। যাতে মুক্তির সুপারিশপ্রাপ্ত বন্দিদের ব্যাপারে ওই আদালতগুলি পরবর্তী শুনানির আগেই নিজস্ব অভিমত পাঠিয়ে দেয়।  

05th  October, 2019
এরাজ্যে সংক্রমণ রয়েছে
৬১ জনের, সুস্থ ১৩: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, বাড়ছে মৃত্যুর সংখ্যাও। সেই তুলনায় রাজ্যের পরিস্থিতি অনেকটাই স্বস্তির, পরিসংখ্যান দিয়ে সাংবাদিকদের সামনে সেই চিত্রই তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

রেশনের সঙ্গে খোলাবাজারে চাল-গমের
সরবরাহ বজায় রাখতে সক্রিয় এফসিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউন পরিস্থিতিতে গোটা দেশ যখন প্রায় স্তব্ধ, তখন রেশন ব্যবস্থার পাশাপাশি খোলাবাজারে চাল ও গমের সরবরাহ বজায় রাখতে সক্রিয়ভাবে কাজ করে চলেছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া (এফসিআই)।
বিশদ

পয়লা বৈশাখের হালখাতা শিকেয়, সিদ্ধিদাতার কৃপা প্রার্থনায় অক্ষয় তৃতীয়াই ভরসা ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাণিজ্যে বসতে লক্ষ্মী। খেরোর খাতার প্রথম পাতায় লাল সিঁদুরে মাখা স্বস্তিক চিহ্ন, টিপ, মুদ্রার ছাপ। সারা বছরের ব্যবসার শ্রীবৃদ্ধিতে বাংলা নতুন বছরের প্রথম দিনে ব্যবসায়ীরা ভিড় জমান মন্দিরে‌।
বিশদ

‘৯টায় ৯ মিনিট’, রাজ্যে কোথাও বিদ্যুৎ বিভ্রাট ঘটেনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার রাত ৯টা থেকে ৯ মিনিটের জন্য দেশবাসীকে বাড়ির বৈদ্যুতিক আলো বন্ধ রাখার আর্জি জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই আর্জি ঘিরে কেউ কেউ আশঙ্কা করেছিল গ্রিড বিপর্যয়ের।
বিশদ

 চিড়িয়াখানা, জাদুঘর, ভিক্টোরিয়া, সায়েন্স সিটি
৪৫ লক্ষ থেকে ১ কোটি টাকা ক্ষতির আশঙ্কা

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: ২১ দিনের লকডাউনের আগে থেকেই বন্ধ রয়েছে শহরের একাধিক দ্রষ্টব্যস্থান। সাধারণ দিনে আলিপুর চিড়িয়াখানা, ভারতীয় জাদুঘর, ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং সায়েন্স সিটির মতো জায়গায় সাধারণত কমবেশি ভিড় লেগেই থাকে।
বিশদ

 করোনার জেরে লোকসান প্রায়
২৫ কোটি, আঁধারে যাত্রাপাড়া

 সুকান্ত বসু, কলকাতা: করোনার কারণে গত ১৯ মার্চ থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত রাজ্যজুড়ে ১৫০টি অপেরার যাত্রাপালা বন্ধ থাকায় ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়ালো প্রায় ২৫ কোটি টাকা।
বিশদ

হিমঘর মালিক ও ব্যবসায়ীদের বক্তব্য
এবার কম আলু মজুত হলেও
চাহিদা মেটানোর পক্ষে যথেষ্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের হিমঘরগুলিতে আলু মজুতের পরিমাণ গতবারের থেকে এবার বেশ কিছুটা কম। উত্তরবঙ্গের হিমঘরগুলিতে অবশ্য ধারণ ক্ষমতার প্রায় কাছাকাছি পরিমাণ আলু রাখা হয়েছে। আলু রাখার জন্য রাজ্যে হিমঘর আছে প্রায় সাড়ে চারশো।
বিশদ

বিড়ালের খাবার কিনতে বেরনোর অনুমতি
না মেলায় সোজা কেরল হাইকোর্টে মামলা

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: মা ষষ্ঠীর তিন বাহনকে নিয়ে বিপাকে পড়েছেন এন প্রকাশ। তাঁর সঙ্কট বাড়িয়েছে কেরল পুলিস। লকডাউনের ফেরে পোষ্য তিন বিড়ালের খাবার ফুরোতে চলেছে। এই পোষ্যরা আবার বহুজাতিক সংস্থার বানানো খাবার খায়।
বিশদ

দুর্দশাপীড়িত মানুষকে রান্না খাবার
বিলি করছে ভারত সেবাশ্রম সঙ্ঘ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের ফলে রুটিরুজি বন্ধ বহু মানুষের। এই সমস্ত খেটে খাওয়া দিনমজুর ও ফুটপাতবাসীদের রান্না করা খাবার বিতরণের কাজ শুরু করেছে ভারত সেবাশ্রম সঙ্ঘ।
বিশদ

বেসরকারি পরিবহণ কর্মীদের
অনেকে রাত কাটাচ্ছেন বাসেই
করোনা সংক্রমণ থেকে পরিবারকে বাঁচানোই লক্ষ্য

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: করোনা নিয়ন্ত্রণে বেসরকারি পরিবহন কর্মীদের মধ্যে অদ্ভুত সচেতনতা ইদানিং লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে বহু বেসরকারি বাস হাসপাতালগুলিতে পরিষেবা দিচ্ছে। পরিষেবা পর্ব মিটিয়ে দিনের শেষে বহু কর্মী রাতে বাড়ি ফিরছেন না।
বিশদ

 অধ্যক্ষ দিলেন ১ লক্ষ, তাঁর ডাকে মুখ্যমন্ত্রীর ত্রাণ
তহবিলে বিধায়করা দিচ্ছেন বৈঠক ভাতার অর্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশেষ করোনা ত্রাণ তহবিলে বিধায়করা তাদের এক মাসের বৈঠক-ভাতা বাবদ ৬০ হাজার টাকা করে জমা দিতে শুরু করলেন। বিশদ

 পড়ুয়াদের অভিনব অ্যাক্টিভিটি
টাস্ক দিল স্কুলশিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িতে বসেই পড়াশোনা। সোমবার বাংলার শিক্ষা পোর্টালে স্কুলের ছাত্রছাত্রীদের মডেল অ্যাক্টিভিটি টাস্ক দিয়ে দিল শিক্ষা দপ্তর। এই সরকারি পোর্টাল থেকে সেই টাস্ক ডাউনলোড করতে পারবেন অভিভাবকরা। লকডাউনের পর স্কুল খুললে সেই টাস্ক জমা দিতে হবে স্কুলে।
বিশদ

লকডাউনে ভিনরাজ্যে আটকে থাকা বাংলার
২৯ হাজার শ্রমিককে সাহায্য, দাবি বিজেপির

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে ভারতের বিভিন্ন রাজ্যে আটকে রয়েছেন বাংলার ৪৭ হাজার পরিযায়ী শ্রমিক। যার মধ্যে ২৯ হাজার শ্রমিককে ইতিমধ্যেই নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে গিয়ে প্রয়োজনীয় সহযোগিতা করেছে বিজেপি। বিশদ

 জরুরি প্রয়োজনে যাতায়াতে পাস ইস্যু
করবেন শুধু ওসিরাই, নির্দেশ সিপি’র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জরুরি প্রয়োজনে যাতায়াতের জন্য একমাত্র থানার ওসিরাই পাস ইস্যু করবেন। অন্য কোনও অফিসার তা করতে পারবেন না। ওসি ছাড়া যদি অন্য কেউ পাশ ইস্যু করেন, তাহলে সংশ্লিষ্ট থানার আধিকারিক সহ অন্যান্য পুলিসকর্মীদের শাস্তির মুখে পড়তে হবে। বিশদ

Pages: 12345

একনজরে
 প্যারিস, ৬ এপ্রিল (এএফপি): করোনার জেরে লকডাউন চলছে ফ্রান্সে। বন্ধ সমস্ত দোকানপাট। কিন্তু সিগারেটের নেশা বড় বালাই। তাই হেঁটেই প্রতিবেশী দেশ স্পেনে যাওয়ার চেষ্টা করলেন এক ব্যক্তি। যাওয়ার পথে পড়েছিল পাইরেনিস পর্বত। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার নিষিদ্ধ শব্দ বাজি পোড়ানোর অভিযোগে কলকাতার বিভিন্ন এলাকা থেকে ১২৬ জনকে গ্রেপ্তার করা হলো। বাজেয়াপ্ত করা হয়েছে ৪১.৪ কেজি নিষিদ্ধ শব্দবাজি। ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: ভিনরাজ্যে থাকা নদীয়া জেলার পরিযায়ী শ্রমিকরা বাড়ি নিয়ে চরম দুশ্চিন্তায় রয়েছেন। বাড়িতে টাকা পাঠাতে সমস্যা হচ্ছে, কবে ফিরতে পরবেন তাও কারও জানা নেই। অনেকের আবার বাড়ির সঙ্গে যোগাযোগ করতেও সমস্যা হচ্ছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শরীরটা শ্রীনগরে থাকলেও রিয়াল কাশ্মীরের কোচ ডেভিড রবার্টসনের মন পড়ে রয়েছে স্কটল্যান্ডে। মারণ ক্যান্সারের যন্ত্রণায় ছটফট করছেন মা। চলছে কেমোথেরাপি। সেই চিন্তায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্বাস্থ্য দিবস
১৭৭০- ইংরেজ কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের জন্ম
১৭৯৫ - ফ্রান্সে মিটারকে দৈর্ঘ্যের একক হিসেবে প্রাতিষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়
১৮৯৭ - নাট্যকার, অভিনেতা, সুরকার, বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার তুলসী লাহিড়ীর জন্ম
১৯২০- সেতার বাদক পণ্ডিত রবিশংকরের জন্ম
১৯৪২- অভিনেতা জিতেন্দ্রর জন্ম
১৯৪৭ - মার্কিন মোটরযান উৎপাদক হেনরি ফোর্ডের মৃত্যু
১৯৪৮ - বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়।
১৯৫৪- অভিনেতা, অ্যাকশন কোরিওগ্রাফার তথা মার্শাল আর্টিস্ট জ্যাকি চ্যানের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
04th  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ত্রিপুরায় প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

06-04-2020 - 10:41:11 PM

নয়াদিল্লির হাসপাতালে ২ চিকিৎসক সহ আক্রান্ত ১৬ নার্স

নয়াদিল্লির স্টেট ক্যানসার ইনস্টিটিউটে নতুল করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ...বিশদ

06-04-2020 - 10:14:38 PM

দিল্লিতে আরও ২ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৫২৫ 

06-04-2020 - 09:53:54 PM

করোনা: ব্রিটেনে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়াল 

06-04-2020 - 09:24:30 PM

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪৬৭৮, মৃত ১৩৭: পিটিআই 

06-04-2020 - 09:13:09 PM

মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত আরও ১২০, মোট আক্রান্তের সংখ্যা ৮৬৮ 

06-04-2020 - 07:50:32 PM