Bartaman Patrika
রাজ্য
 

ইভিএম ব্যবহারে মানুষকে সচেতন করতে নির্বাচনী ম্যাসকট নিয়ে বালুরঘাটে প্রচার কমিশনের। ছবি: পিটিআই

প্রশাসনিক দীর্ঘসূত্রিতার ফেরে পুজোর
ছুটির আগেও মুক্তি হল না ১৯ বন্দির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেও তাঁরা মুক্তির স্বাদ পেলেন না। অথচ, স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড যে ১১৯ জনের নাম এজন্য সুপারিশ করেছিল, তার মধ্যে ১০০ কারাবন্দির মুক্তি সম্পর্কে রাজ্যের সংশ্লিষ্ট নিম্ন আদালতগুলি কলকাতা হাইকোর্টকে প্রয়োজনীয় অভিমতই পাঠায়নি। অন্যদিকে, যে ১৯ জনের মুক্তি প্রসঙ্গে নিম্ন আদালত ও হাইকোর্ট সবুজ সঙ্কেত দিয়েছে, সেই প্রসঙ্গেও রাজ্য সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। এমন প্রেক্ষাপটে প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ নিম্ন আদালতগুলির উদ্দেশে বলেছে, ১৫ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির আগে তারা এই প্রসঙ্গে কতটা সতর্ক পদক্ষেপ করল, তার যথাযথ মূল্যায়ন হবে।
২ অক্টোবর, গান্ধী জয়ন্তীর আগেই ১১৯ কারাবন্দির মুক্তি দেখতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। এ বিষয়ে স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড বহু দিন আগেই সুপারিশ করেছিল। পূর্ব শুনানির দিন বেঞ্চ বলেছিল, ২৬ সেপ্টেম্বরের শুনানিতে ওই দপ্তরকে জানাতে হবে, মুক্তির সুপারিশপ্রাপ্ত বন্দিদের সম্পর্কে কী সিদ্ধান্ত নেওয়া হল। এর অন্যথা হলে ওই দপ্তরের সচিবকে সশরীরে এজলাসে হাজির হয়ে তার কারণ ব্যাখ্যা করতে হবে।
সেই সূত্রে ৩০ সেপ্টেম্বরের শুনানিতে হাইকোর্ট প্রশাসনের তরফে আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, যেসব নিম্ন আদালত ওই ১১৯ জনকে সাজা শুনিয়েছিল, তাদের কাছ থেকে বর্তমান পরিস্থিতিতে অভিমত চাওয়া হয়েছিল। তার জেরে ৪০ বন্দি সম্পর্কে অভিমত মেলে। তার মধ্যে ১৯ জনকে ছেড়ে দেওয়ার অভিমত মিলেছে। বাকিদের ক্ষেত্রে সুপারিশ নাকচ হয়েছে। সেই তথ্য দুই দফায় রাজ্য সরকারকে পাঠানো হয়। ওদিকে, রাজ্য সরকার তথা জুডিসিয়াল সেক্রেটারি বেঞ্চকে জানান, হাইকোর্টের কাছ থেকে মাত্র ১৯টি অভিমত পাওয়া গিয়েছে। তাঁর এই দাবি সঠিক নয় বলে বেঞ্চকে জানান হাইকোর্ট প্রশাসনের আইনজীবী। ওই ১৯ জনের মুক্তি সম্পর্কে রাজ্য প্রশাসনের শীর্ষস্তর থেকে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেওয়া হয়নি বলে ওয়াকিবহাল মহল সূত্রে জানা গিয়েছে।
উল্লেখ্য, সংশোধনাগারে বন্দির ভিড় কমাতে যে জনস্বার্থ মামলার সূত্রেপাত হয়েছিল সুপ্রিম কোর্টে, সেই সূত্র ধরে এই রাজ্যেও তার শুনানি চলছে। কত বন্দি ফৌজদারি আইন অনুযায়ী বন্দিদশা থেকে মুক্তির জন্য আবেদন করেছেন, সেইসব আবেদনগুলি কী অবস্থায় রয়েছে, বেঞ্চ তা জানতে চেয়েছিল রাজ্যের কাছে। রাজ্য জানায়, ১১৯ জনকে মুক্তি দেওয়ার জন্য বোর্ড সুপারিশ করেছে। সুপারিশগুলি করা হয়েছে ২০১৭ সালের ২৯ মে থেকে ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময়কালে। এই দীর্ঘসূত্রিতার সমালোচনা করে বেঞ্চ বলেছিল, ২০১৭ সালের সুপারিশ পড়ে থাকা বিস্ময়করই শুধু নয়, বিষয়টি সংবিধানিক ব্যবস্থা বা আন্তর্জাতিক রীতিনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
এই প্রেক্ষাপটে বেঞ্চ তার সাম্প্রতিক রায়ে বলেছে, বন্দিদের মৌলিক অধিকার বা সাম্যের অধিকার ক্ষুণ্ণ করে বিষয়টি দীর্ঘকাল ঝুলিয়ে রাখা যায় না। তাই হাইকোর্ট প্রশাসন নিম্ন আদালতগুলিকে সতর্কবার্তা দেবে। যাতে মুক্তির সুপারিশপ্রাপ্ত বন্দিদের ব্যাপারে ওই আদালতগুলি পরবর্তী শুনানির আগেই নিজস্ব অভিমত পাঠিয়ে দেয়।  

05th  October, 2019
ট্যাবের ইউসি জমার দায়িত্বে প্রধান শিক্ষকদের আপত্তি

ট্যাব কেনার ইউটিলাইজেশন সার্টিফিকেট (ইউসি) জমা দেওয়া নিয়ে চাপানউতোর শুরু হল প্রধান শিক্ষক এবং ডিআইদের মধ্যে। বিশদ

তালিকা ঘোষণা করেই প্রচারে মমতা
আজ কলকাতা পুরসভার ওয়ার্ড
কো-অর্ডিনেটরদের সঙ্গে বৈঠকে ফিরহাদ, পার্থ 

নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর বাংলায় ভোটের উত্তাপ ক্রমশই বাড়ছে। প্রচারের কাজে নেমে পড়েছেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা। ঠাসা কর্মসূচি রয়েছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। আগামী ৮ মার্চ নারী দিবসে কলকাতার রাস্তায় পদযাত্রা করবেন তিনি।
বিশদ

নিমতিতা স্টেশনে বসে ১৫ মিনিটে
বিস্ফোরক বানিয়েছিল ধৃত সইদুল 
তদন্তে এনআইএ টিম

মাত্র ১৫মিনিটের মধ্যেই বিস্ফোরক বানিয়েছিল সইদুল ইসলাম। তাও নিমতিতা স্টেশনে বসে। তবে মোটা পাতের চাদরটি সে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তৈরি করেছিল। ঘটনার রাতে সেটি বাইকের ডিকিতে ভরে এনেছিল।  
বিশদ

বয়স্ক, ভিন্নভাবে সক্ষমদের বাড়ি গিয়ে ভোট
নেবে কমিশন, হাওড়ায় ৭০৪টি বিশেষ দল 

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার একাধিক নতুন নিয়মে ভোটপর্ব পরিচালনা করতে চলেছে নির্বাচন কমিশন। পাশাপাশি এবারই প্রথম ৮০ বছরের বেশি এবং ভিন্নভাবে সক্ষমদের বাড়ি গিয়ে তাঁদের ভোট সংগ্রহ করা হবে।  
বিশদ

‘জিততে পারবেন তো?’ বাংলার প্রত্যেক
সম্ভাব্য প্রার্থীকে প্রশ্ন বিজেপি নেতৃত্বের  

জিততে পারবেন তো? রাজ্য বিধানসভা ভোটের প্রায় প্রত্যেক সম্ভাব্য দলীয় প্রার্থীকেই এই প্রশ্নই করছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। দলের অন্দরের খবর, পশ্চিমবঙ্গের ২৯৪টি বিধানসভা কেন্দ্রে লড়াই করতে ইচ্ছুক নেতা-কর্মীর অভাব গেরুয়া শিবিরে নেই ঠিকই।  
বিশদ

বিজেপি ১০০ আসন পেলে ‘প্রফেশন’
ছেড়ে দেব, চ্যালেঞ্জ প্রশান্ত কিশোরের  

এর আগে দুই দফায় বক্তব্য দিয়েছেন। এবার তৃতীয় বার। স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, বিজেপির রাজ্যে ক্ষমতায় আসার কোনও সম্ভাবনা নেই। এমনকী বিজেপি ১০০ আসন পার করতে পারবে না। 
বিশদ

বাংলার শিল্প নিয়ে মোদিদের
‘কুৎসার’ জবাব দিলেন অমিত মিত্র 

বাংলায় শিল্প নেই। সম্প্রতি রাজ্যে এসে বারবার এমন অভিযোগ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অনেক বিজেপি নেতা। ভোটের আগে সম্পূর্ণ মিথ্যে প্রচার করছে বিজেপি—এমনই পাল্টা অভিযোগ করলেন রাজ্যের শিল্প অর্থমন্ত্রী অমিত মিত্র। 
বিশদ

একাধিক দাবিতে সরব বেসরকারি
বাস মালিকদের সংগঠনগুলি 

গত লোকসভা নির্বাচনে ভোটের কাজে ব্যবহৃত বাস, গাড়ি ভাড়ার টাকা এখনও বকেয়া রয়েছে বহু বেসরকারি মালিকদের। আসন্ন ভোটে সেই টাকা মিটিয়ে বিধানসভার জন্য নয়া রেট কিংবা দর চালুর দাবি জানাল একাধিক বেসরকারি বাস মালিকদের সংগঠন।  
বিশদ

ভোটের জন্য দোলে ধাক্কা খাবে
দীঘার পর্যটন, উদ্বিগ্ন ব্যবসায়ীরা 

করোনা-পরিস্থিতির জেরে দীঘার পর্যটন ব্যবসা ব্যাপক মার খেয়েছিল। সেই ক্ষত শুকনোর আগেই আরও একটা ধাক্কা এসে পড়ল। আর এবার দায়ী ভোট। ভোটের কারণে ফের সৈকত শহরের পর্যটন ব্যবসা ধাক্কা খেতে চলেছে। আগামী ২৮মার্চ দোল। 
বিশদ

পেট্রল পাম্প থেকে মোদির
ছবি সরাতে নির্দেশ কমিশনের

পেট্রল পাম্প থেকে সরাতে হবে নরেন্দ্র মোদির ছবি। বুধবার এই নির্দেশ জারি করল নির্বাচন কমিশন। রাজ্যের পেট্রল পাম্পগুলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি দিয়ে সরকারি বিজ্ঞাপনের তীব্র বিরোধিতা করেছিল তৃণমূল।  বিশদ

শোনা যাচ্ছে প্রতিবাদী সুর
সরব বাংলা

সাহিত্য ও সংস্কৃতিপ্রিয় জাতি বলেই সর্বত্র বাঙালির পরিচয়। বাঙালির সুক্ষ্ম রুচি ও মতাদর্শ চিরকাল তার সম্পদ। রবীন্দ্রনাথের হাত ধরে বাংলা সাহিত্য যেমন পৌঁছেছে বিশ্বের দরবারে, তেমনই তার চলচ্চিত্র, সঙ্গীত, নৃত্য জয় করেছে জগৎবাসীর মন। দেশে দেশে সত্যজিৎ রায়ের সিনেমা নিয়ে আলোচনা হয়। বিশদ

চলতি বিধানসভায় শাসক ও বিরোধী মিলিয়ে
১০৪ জনের নামে রয়েছে ফৌজদারি মামলা 

গত বিধানসভা নির্বাচনের সময় প্রার্থীদের দাখিল করা এফিডেবিট অনুযায়ী রাজ্যের মোট ১০৪ জন বিধায়কের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি অভিযোগ সংক্রান্ত মামলা। এর মধ্যে ৯০ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগের মামলা ছিল।  
বিশদ

৫ ভোট-রাজ্যে যাচ্ছেন চাষিরা,
১২ই কলকাতায় মহা সমাবেশ

বিজেপিকে ভোট নয়—এই আবেদন নিয়েই পশ্চিমবঙ্গ সহ পাঁচ ভোট-রাজ্যে কৃষক সমাবেশের সিদ্ধান্ত নিল সংযুক্ত কিষান মোর্চা। এবং সেই কর্মসূচি শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ থেকেই। বিশদ

03rd  March, 2021
বাংলাকে উত্তরপ্রদেশ বানাব,
ঘোষণা যোগীর

ক্ষমতায় এলে উত্তরপ্রদেশ মডেলের ‘সুশাসন’ প্রতিষ্ঠা করার প্রতিশ্রুতি বিলি করে গেলেন গেরুয়া শিবিরের হিন্দুত্বের ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথ। বিশদ

03rd  March, 2021

Pages: 12345

একনজরে
নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

রক্ষকই ভক্ষক। আশ্রয়কেন্দ্রেও নিরাপদ নন মহিলারা। মহারাষ্ট্রে সরকার পরিচালিত একটি হস্টেলের কিশোরীদের নগ্ন করিয়ে জোর করে নাচ করানোর অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। এই বর্বরোচিত কাজের সঙ্গে জড়িত রয়েছেন বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা।   ...

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (আইএফএ) আয়োজিত উত্তরবঙ্গ কাপের খেলার তৃতীয় দিনে বাগসরাই ইউনাইটেড সাঁওতাল অ্যাসোসিয়েশন ২-০ গোলে পরাজিত করল দার্জিলিংয়ের হিমালয়ান স্পোর্টিং ক্লাবকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃণমূলে যোগ দিলেন সঙ্গীত শিল্পী অদিতি মুন্সি

04:29:32 PM

বিজেপি-র বিরুদ্ধে প্রতিবাদ সভা ‘সংবিধান বাঁচাও, বাংলা বাঁচাও’ মঞ্চের

04:27:00 PM

বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন টলি তারকা সুভদ্রা মুখোপাধ্যায়

03:17:08 PM

ইপিএফ-এ সুদের হার ৮.৫০ শতাংশ রাখার প্রস্তাব
অপরিবর্তিত রইল ইপিএফ-এ সুদের হার । ২০২০-২১ আর্থিক বর্ষেও ৮.৫০ ...বিশদ

03:08:00 PM

তৃণমূলকে সমর্থন জানালেন শারদ পাওয়ার

02:22:50 PM

তৃণমূলকে সমর্থন জানালেন উদ্ধব ঠাকরে
অখিলেশ ও তেজস্বী যাদব আগেই সমর্থন জানিয়েছিলেন। এবার তৃণমূলকে সমর্থন ...বিশদ

02:07:00 PM