Bartaman Patrika
রাজ্য
 

প্রশাসনিক দীর্ঘসূত্রিতার ফেরে পুজোর
ছুটির আগেও মুক্তি হল না ১৯ বন্দির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর আগেও তাঁরা মুক্তির স্বাদ পেলেন না। অথচ, স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড যে ১১৯ জনের নাম এজন্য সুপারিশ করেছিল, তার মধ্যে ১০০ কারাবন্দির মুক্তি সম্পর্কে রাজ্যের সংশ্লিষ্ট নিম্ন আদালতগুলি কলকাতা হাইকোর্টকে প্রয়োজনীয় অভিমতই পাঠায়নি। অন্যদিকে, যে ১৯ জনের মুক্তি প্রসঙ্গে নিম্ন আদালত ও হাইকোর্ট সবুজ সঙ্কেত দিয়েছে, সেই প্রসঙ্গেও রাজ্য সরকার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। এমন প্রেক্ষাপটে প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ নিম্ন আদালতগুলির উদ্দেশে বলেছে, ১৫ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানির আগে তারা এই প্রসঙ্গে কতটা সতর্ক পদক্ষেপ করল, তার যথাযথ মূল্যায়ন হবে।
২ অক্টোবর, গান্ধী জয়ন্তীর আগেই ১১৯ কারাবন্দির মুক্তি দেখতে চেয়েছিল কলকাতা হাইকোর্ট। এ বিষয়ে স্টেট সেন্টেন্স রিভিউ বোর্ড বহু দিন আগেই সুপারিশ করেছিল। পূর্ব শুনানির দিন বেঞ্চ বলেছিল, ২৬ সেপ্টেম্বরের শুনানিতে ওই দপ্তরকে জানাতে হবে, মুক্তির সুপারিশপ্রাপ্ত বন্দিদের সম্পর্কে কী সিদ্ধান্ত নেওয়া হল। এর অন্যথা হলে ওই দপ্তরের সচিবকে সশরীরে এজলাসে হাজির হয়ে তার কারণ ব্যাখ্যা করতে হবে।
সেই সূত্রে ৩০ সেপ্টেম্বরের শুনানিতে হাইকোর্ট প্রশাসনের তরফে আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, যেসব নিম্ন আদালত ওই ১১৯ জনকে সাজা শুনিয়েছিল, তাদের কাছ থেকে বর্তমান পরিস্থিতিতে অভিমত চাওয়া হয়েছিল। তার জেরে ৪০ বন্দি সম্পর্কে অভিমত মেলে। তার মধ্যে ১৯ জনকে ছেড়ে দেওয়ার অভিমত মিলেছে। বাকিদের ক্ষেত্রে সুপারিশ নাকচ হয়েছে। সেই তথ্য দুই দফায় রাজ্য সরকারকে পাঠানো হয়। ওদিকে, রাজ্য সরকার তথা জুডিসিয়াল সেক্রেটারি বেঞ্চকে জানান, হাইকোর্টের কাছ থেকে মাত্র ১৯টি অভিমত পাওয়া গিয়েছে। তাঁর এই দাবি সঠিক নয় বলে বেঞ্চকে জানান হাইকোর্ট প্রশাসনের আইনজীবী। ওই ১৯ জনের মুক্তি সম্পর্কে রাজ্য প্রশাসনের শীর্ষস্তর থেকে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেওয়া হয়নি বলে ওয়াকিবহাল মহল সূত্রে জানা গিয়েছে।
উল্লেখ্য, সংশোধনাগারে বন্দির ভিড় কমাতে যে জনস্বার্থ মামলার সূত্রেপাত হয়েছিল সুপ্রিম কোর্টে, সেই সূত্র ধরে এই রাজ্যেও তার শুনানি চলছে। কত বন্দি ফৌজদারি আইন অনুযায়ী বন্দিদশা থেকে মুক্তির জন্য আবেদন করেছেন, সেইসব আবেদনগুলি কী অবস্থায় রয়েছে, বেঞ্চ তা জানতে চেয়েছিল রাজ্যের কাছে। রাজ্য জানায়, ১১৯ জনকে মুক্তি দেওয়ার জন্য বোর্ড সুপারিশ করেছে। সুপারিশগুলি করা হয়েছে ২০১৭ সালের ২৯ মে থেকে ২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত সময়কালে। এই দীর্ঘসূত্রিতার সমালোচনা করে বেঞ্চ বলেছিল, ২০১৭ সালের সুপারিশ পড়ে থাকা বিস্ময়করই শুধু নয়, বিষয়টি সংবিধানিক ব্যবস্থা বা আন্তর্জাতিক রীতিনীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
এই প্রেক্ষাপটে বেঞ্চ তার সাম্প্রতিক রায়ে বলেছে, বন্দিদের মৌলিক অধিকার বা সাম্যের অধিকার ক্ষুণ্ণ করে বিষয়টি দীর্ঘকাল ঝুলিয়ে রাখা যায় না। তাই হাইকোর্ট প্রশাসন নিম্ন আদালতগুলিকে সতর্কবার্তা দেবে। যাতে মুক্তির সুপারিশপ্রাপ্ত বন্দিদের ব্যাপারে ওই আদালতগুলি পরবর্তী শুনানির আগেই নিজস্ব অভিমত পাঠিয়ে দেয়।  

05th  October, 2019
বলাগড়ে ছাত্রীকে খুন করে
ধর্ষণে দু’জনের ফাঁসির সাজা

বিএনএ, চুঁচুড়া: ২০১৪ সালে বলাগড়ে নৃশংসভাবে খুনের পর মৃত নাবালিকাকে ধর্ষণের ঘটনায় দুই যুবককে ফাঁসির সাজা দিল চুঁচুড়া আদালত। গোটা ঘটনাকে বিরলের মধ্যে বিরলতম বলে চিহ্নিত করে এই প্রথম জোড়া ফাঁসির সাজা নথিভুক্ত হল চুঁচুড়া আদালতে। সোমবার আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (দ্বিতীয় কোর্ট) মানসরঞ্জন সান্যাল অভিযুক্ত গৌরব মণ্ডল ও কৌশিক মালিককে ফাঁসির সাজা শোনান।
বিশদ

কঠোর মমতা, সিএএ বিরোধী
প্রস্তাব পাশ রাজ্য বিধানসভায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংশোধিত নাগরিকত্ব আ‌ইন (সিএএ) বাতিল এবং এনপিআর-এনআরসি প্রত্যাহারের দাবিতে সোমবার রাজ্য বিধানসভায় প্রস্তাব গৃহীত হল। পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আনা ওই প্রস্তাবকে শাসকদল তৃণমূলের সঙ্গেই সমর্থন জানিয়েছে বাম-কংগ্রেস এবং গোর্খা জনমুক্তি মোর্চা।
বিশদ

দু’মাসের শিশুকন্যাকে মুখে
সেলোটেপ দিয়ে খুন, ধৃত মা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের দুধের শিশুর মুখে সেলোটেপ লাগিয়ে শ্বাসরোধ করে খুনের অভিযোগে গ্রেপ্তার হলেন মা। ধৃতের নাম সন্ধ্যা মালো। সাধারণতন্ত্র দিবসের দুপুরে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বেলেঘাটার এক অভিজাত বহুতলে। ঘটনার সূত্রপাত অবশ্য শিশু অপহরণের অভিযোগ দিয়ে।
বিশদ

কালও ছুটি, রাজ্য সরকারি
অফিস বন্ধ টানা ৫ দিন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্জিকা অনুযায়ী শুক্লা পঞ্চমী বুধ ও বৃহস্পতিবার দু’দিন থাকায় সরস্বতী পুজো দু’দিনই করা যাবে। রাজ্য সরকারের আগের প্রকাশিত তালিকা অনুযায়ী, সরস্বতী পুজোর জন্য সরকারি কর্মচারীদের ছুটি ছিল বৃহস্পতি ও শুক্রবার। এদিকে, বুধবার দিনভর পঞ্চমী থাকায় অধিকাংশ স্কুল, কলেজ এবং বাড়ির পুজোও হবে ওইদিনই।
বিশদ

ধর্মঘটের সিদ্ধান্তে অটল কর্মীরা
টানা ৪ দিন ব্যাঙ্ক বন্ধে সমস্যায়
পড়তে চলেছেন গ্রাহকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার ব্যাঙ্ক ধর্মঘট নিয়ে বৈঠক ডাকা হয়েছিল কেন্দ্রীয় চিফ লেবার কমিশনারের অফিসে। কিন্তু সেখানে আলোচনা ফলপ্রসূ না হওয়ায় ধর্মঘটে অনড় থাকল ব্যাঙ্কের কর্মী ও অফিসার সংগঠনগুলি। ফলে এই সপ্তাহে পরপর চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে এরাজ্যে।
বিশদ

 সংঘাতের আবহেও সৌজন্য মমতার,
সাধারণতন্ত্র দিবসে অভিভূত ধনকার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংঘাতের আবহেও সৌজন্য অটুট রাখার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে সকালে ও বিকেলে দু’বার এই নজির রাখলেন তিনি।
বিশদ

  আগামীকাল সরস্বতী পুজোয় রাজ্যের প্রায় সর্বত্রই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্ঘণ্ট অনুযায়ী শুক্লা পঞ্চমী তিথি বুধ ও বৃহস্পতিবার। তবু গৃহস্থের বাড়ি থেকে স্কুল—সরস্বতী পুজোর জন্য বেশিরভাগ ক্ষেত্রেই প্রথম পছন্দ আগামীকাল বুধবারই। অথচ সেই দিনটিতেই রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রাখল আলিপুর আবহাওয়া দপ্তর। হাল্কা থেকে মাঝারি বৃষ্টিতে উৎসবের আনন্দ যে অনেকটাই মাটি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। বিশদ

 ভুয়ো রেশন কার্ড চিহ্নিত
করতে উদ্যোগী খাদ্যদপ্তর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভুয়ো রেশন কার্ড চিহ্ণিত করার জন্য উদ্যোগী হল খাদ্যদপ্তর। এর জন্য‌ ঩বিশেষজ্ঞ সংস্থা নিযুক্ত করা হচ্ছে। নামের সামান্য এদিক ওদিক করে একজনের নামে একাধিক কার্ড বের করা হয়েছে কি না, তা ওই সংস্থাকে দিয়ে যাচাই করানো হবে। বিশদ

বিধানসভা ভোটের ঘুঁটি সাজাতে প্রতিটি কেন্দ্রে তিনজন করে পিওসি নিয়োগ করবে টিম পিকে 

বিএনএ, বহরমপুর: এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে তিনজন করে পিওসি (পয়েন্ট অব কন্ট্রাক্ট) নিয়োগ করবে টিম পিকে। প্রতিটি জেলা থেকে বিধায়ক এবং ব্লক সভাপতিদের কাছ থেকে বিধানসভা কেন্দ্রভিত্তিক তিনজনের নাম চেয়ে পাঠানো হয়েছিল। সেইমতো জেলা থেকে নাম পাঠানো হয়েছে।  
বিশদ

  শিক্ষক নিয়োগ সংক্রান্ত পাঁচ গুরুত্বপূর্ণ
প্রশ্নের তথ্য পেশের নির্দেশ এসএসসিকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ৪০ হাজার প্রাথমিক শিক্ষকের ভবিষ্যৎ নির্ধারক মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা স্কুল সার্ভিস কমিশনের প্রতি পাঁচটি গুরুত্বপূর্ণ অন্তর্বর্তী নির্দেশ জারি করলেন। বিশদ

সরস্বতী পুজোয় শহরে বৃষ্টির
ভ্রুকুটি, বাড়বে তাপমাত্রাও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার সকালেও শহর কলকাতায় রয়েছে শীতের আমেজ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। বেড়েছে তাপমাত্রা। শীতের এই দ্বিতীয় ইনিংসের স্থায়িত্ব কিন্তু খুব বেশি নয়, তা আজ স্পষ্ট করেই জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।
বিশদ

27th  January, 2020
সরস্বতী পুজো থেকে টানা পাঁচদিন
ছুটি রাজ্য সরকারি কর্মচারীদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সরকারি কর্মীদের জন্য সুখবর। তাঁদের জন্য আগামী বুধবার থেকেই সরস্বতী পুজোর ছুটি শুরু হয়ে যাচ্ছে। রবিবার এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সরস্বতী পুজোয় বৃহস্পতিবার এবং শুক্রবার আগেই ছুটি ঘোষণা হয়েছিল।  
বিশদ

27th  January, 2020
হাতে কোন কোন রেখা
থাকলে লটারি জেতা নিশ্চিত!

 হস্তরেখা নিয়ে যুগ যুগ ধরে মানুষের প্রবল আগ্রহ। হস্তরেখাবিদেরা বলেন, কোনও মানুষের হাতের তালুর উপর থাকা রেখা ভবিষ্যত নির্দেশ করে। তাঁদের মতে, আমাদের হাতে মূলত তিনটি রেখা বিদ্যমান— হৃদয়রেখা, শিরোরেখা ও আয়ুরেখা।  বিশদ

27th  January, 2020
বিয়েতে সাত পাকে
ঘোরার মাহাত্ম্য

 শুরু হয়ে গিয়েছে বিয়ের সিজন। আর বিয়ে নিয়ে স্বপ্ন দেখতে কে না ভালোবাসে। তা সে রেজিস্ট্রি ম্যারেজই হোক বা আচার-অনুষ্ঠান মেনে ঘটা করে সাত পাকে ঘুরেই হোক। হিন্দুদের বিয়ে মানে অনেক রীতি। আইবুড়ো ভাত থেকে শুরু করে ফুলশয্যা। আর তার মাঝেই রয়েছে বহু নিয়ম-রীতি।
বিশদ

27th  January, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি দায়িত্ব নেওয়ার পর আই লিগে শেষ ছ’টি ম্যাচের একটিতেও হারেনি ট্রাউ এফসি। তবুও গড়াপেটার অভিযোগে কোচ দিমিত্রিস দিমিত্রিউকে বরখাস্ত করল মণিপুরের ক্লাবটি। সোশ্যাল মিডিয়ায় ট্রাউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দিমিত্রিসকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট প্রশ্নে ফ্রন্টের বড় শরিক সিপিএমের সঙ্গে আর কোনও তিক্ততা নয়। তাই আসন্ন আলিপুরদুয়ার পুরভোটে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেস থাকলেও শরিক আরএসপি’র কোনও অসুবিধা নেই।   ...

গোয়ালিয়র, ২৭ জানুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশের গোয়ালিয়র সেন্ট্রাল জেলে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করল এক বন্দি। নাম নরোত্তম রাওয়াত। গত ২৩ জানুয়ারি থেকে জেলে ছিল সে। রবিবার রাতে জেল চত্বরের একটি গাছ থেকে নরোত্তমের ঝুলন্ত দেহ উদ্ধার হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
গিরিশ পার্ক এলাকায় ১১ মাসের শিশুকে অপহরণের অভিযোগ

27-01-2020 - 04:55:03 PM

আনন্দপুরে একটি বাড়িতে ঢুকে মহিলাকে বেঁধে লুটতরাজ দুষ্কৃতীদের, তদন্তে পুলিস 

27-01-2020 - 04:18:31 PM

৮৩ যাত্রী নিয়ে আফগানিস্তানের গজনিতে ভেঙে পড়ল বিমান

27-01-2020 - 04:15:59 PM

৪৫৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 04:11:36 PM

আলিপুরদুয়ারে খুনের ঘটনায় থানায় আত্মসমর্পণ অভিযুক্তের
আলিপুরদুয়ার শহরের অরবিন্দ নগর এলাকায় বাপি পন্ডিত (২৩) নামের যুবক ...বিশদ

27-01-2020 - 04:11:00 PM

৪৮৩ পয়েন্ট পড়ল সেনসেক্স 

27-01-2020 - 03:27:26 PM