Bartaman Patrika
রাজ্য
 
 

 কোভিড-যোদ্ধাদের সম্মানে অঙ্কন উৎসব পালন। সোমবার রিষড়া থানায় তোলা নিজস্ব চিত্র

রোজভ্যালির একটি মামলায় চার্জ গঠন গৌতম কুণ্ডু সহ ৪ অভিযুক্তের বিরুদ্ধে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির একটি মামলায় গৌতম কুণ্ডু সহ চার অভিযুক্তের বিরুদ্ধে অবশেষে চার্জ গঠন করল আদালত। সোমবার ব্যাঙ্কশালের পঞ্চম বিশেষ আদালতের বিচারক সঞ্চিতা সরকারের এজলাসে ওই চার্জ গঠন করা হয়। সেবির নির্দিষ্ট ধারায় ওই চার্জ গঠন করা হয় বলে আদালত সূত্রের খবর।
সেবির আইনজীবী যামিনীরঞ্জন ঘোষ জানান, আগামী ১৩ নভেম্বর থেকে শুরু হবে এই মামলার সাক্ষ্যদানপর্ব। ২০১৬ সালে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করে সেবি। সেই মামলার সূত্রেই এদিন গৌতম সহ চারজনের বিরুদ্ধে ওই চার্জ গঠিত হয়। যদিও এই মামলায় অভিযুক্তের আইনজীবীরা জানিয়েছেন, তাঁদের মক্কেলদের বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন। অন্যদিকে, সেবির আইনজীবীর বক্তব্য, মামলায় যে যথেষ্ট তথ্যপ্রমাণ আছে, সেই বক্তব্যই আমরা চার্জ গঠনের শুনানিতে কোর্টের কাছে তুলে ধরি।
রাঘিবের জামিন নাকচ: নিম্ন আদালতের পাশাপাশি এবার দায়রা আদালতও জাগুয়ার কাণ্ডে রাঘিব পারভেজের জামিনের আবেদন নাকচ করল। সোমবার কলকাতা নগর দায়রা আদালতের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল ওই জামিনের আবেদন নাকচ করে দেন। এদিন জামিনের আবেদনের শুনানি শুরু হলে সরকারপক্ষ থেকে ধৃতের জামিনে আপত্তি জানানো হয়। অন্যদিকে, ধৃতের আইনজীবী অশোক বক্সি জামিনের পক্ষে দীর্ঘ সওয়াল করেন। উভয় পক্ষের বক্তব্য শোনার পর বিচারক মামলার কেস ডায়েরি (সিডি) খতিয়ে দেখে ধৃতের জামিনের আবেদন বাতিল করে দেন। প্রসঙ্গত, কিছুদিন আগেই এই মামলায় কলকাতা গোয়েন্দা পুলিস ব্যাঙ্কশাল কোর্টে চার্জশিট পেশ করে। সেই মামলায় অভিযুক্ত রাঘিব পারভেজ বর্তমানে কোর্টের নির্দেশে জেল হেফাজতে আছেন।
 

01st  October, 2019
কোভিড পরীক্ষার খরচ কমাল রাজ্য 

কোভিড পরীক্ষার খরচে ফের রাশ টানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার থেকে আর ২ হাজার ২৫০ টাকা নয়। বেসরকারি ক্ষেত্রে পরীক্ষা করানো যাবে মাত্র দেড় হাজার টাকায়। লাগাম টানা হল বেসরকারি অ্যাম্বুলেন্স পরিষেবার খরচেও। সেই সঙ্গে বাড়ছে শয্যাসংখ্যা। সংক্রমণের বেয়াড়া গতির মধ্যে রাজ্যবাসীর কাছে যা স্বস্তির খবর। সোমবার মন্ত্রিসভার বৈঠকে করোনা মোকাবিলায় একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশদ

13th  October, 2020
রাজ্যগুলিকে ৫০ বছরের জন্য ১২
হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে কেন্দ্র  
পশ্চিমবঙ্গের প্রাপ্য দাঁড়াচ্ছে ৫২৫ কোটি, দিতে হবে না সুদ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লকডাউনের জেরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিকে ১২ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হচ্ছে। সোমবার এই ঘোষণা করেছে কেন্দ্র। জিএসটি ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্র বনাম রাজ্যের টানাপোড়েনের মধ্যেই এই প্যাকেজ দেওয়া হচ্ছে ৫০ বছর মেয়াদের লোন হিসেবে।  
বিশদ

13th  October, 2020
গোষ্ঠী রাজনীতির ঊর্ধ্বে ওঠার প্রয়াস, অধীর চৌধুরির
ইচ্ছায় নয়া প্রদেশ কং কমিটিতে সোনিয়ার অনুমোদন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে অধীর চৌধুরির নেতৃত্বাধীন নতুন প্রদেশ কংগ্রেস কমিটি গঠন করল এআইসিসি। কেবল রাজ্য নয়, বিধানসভা নির্বাচনের আগে জেলা কমিটির নেতৃত্বও ঢেলে সাজানো হল বাংলায়।  
বিশদ

13th  October, 2020
আদালতে পেশ করা ছত্রধরের করোনা
রিপোর্ট নেগেটিভ, পরবর্তী শুনানি ১৬ই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছত্রধর মাহাতর কোভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এল। সোমবার কলকাতার এনআইএ’র বিশেষ আদালতে এই মেডিক্যাল রিপোর্ট জমা পড়েছে। বাকি চার অভিযুক্তের রিপোর্টও আসে নেগেটিভ।  
বিশদ

13th  October, 2020
বিজেপি বাংলাকে কলুষিত করার চেষ্টা করছে, অভিযোগ অধীরের 

 বিজেপি সাম্প্রদায়িক রাজনীতি করে বাংলার সুন্দর বাতাবরণ কলুষিত করার চেষ্টা করছে। সোমবার সাংবাদিক বৈঠক করে এভাবেই গেরুয়া শিবিরকে আক্রমণ করলেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। বিশদ

13th  October, 2020
উৎসবের মরশুমে রাজ্যে অস্ত্র ঢোকানোর ছক
মুঙ্গেরে ব্যাপক অর্ডার নাইন
ও সেভেন এমএম পিস্তলের

করোনা আবহের মধ্যেই চলে এসেছে পুজোর মেজাজ। উৎসবের মরশুম কাটলেই বিধানসভা নির্বাচনের ঢাকে পড়বে কাঠি। আর ভোট মানেই প্রয়োজন হবে অস্ত্রের। তাই এখন থেকেই প্রস্তুতি নিচ্ছে কারবারিরা। অর্ডার যেতে শুরু করেছে মুঙ্গেরে। আপাতত নাইন এমএম এবং সেভেন এমএম পিস্তলের চাহিদা তুঙ্গে।
বিশদ

12th  October, 2020
নাগরিকত্ব আইন
দ্রুত কার্যকর না হওয়ায় কেন্দ্রকে
কার্যত হুঁশিয়ারি শান্তনু ঠাকুরের

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) দ্রুত কার্যকর না হওয়ায় মতুয়ারা ক্ষিপ্ত। আগামী দিনে মতুয়ারা কোন পথে চলবে, তা তাঁরাই ঠিক করবেন। নাগরিকত্ব আইন দ্রুত কার্যকর না হওয়ায় রবিবার বারাসতের মতুয়া সম্মেলনে এসে এই কথা বলেন বিজেপির সংসদ সদস্য শান্তনু ঠাকুর। তাঁর এই বক্তব্যকে কেন্দ্র করে বিজেপির অন্দরে তীব্র জলঘোলা শুরু হয়েছে। 
বিশদ

12th  October, 2020
গো-টিকাকরণে কেন্দ্রের দেওয়া ২৮ কোটির হিসেব দেয়নি রাজ্য 

রাজু চক্রবর্তী, কলকাতা: গো-টিকাকরণে দিল্লির পাঠানো ২৮ কোটি টাকার হিসেব নেই। গোরুর ফুট অ্যান্ড মাউথ ডিজিজ (এফএমডি) সহ একাধিক মারণ রোগ প্রতিরোধে গত দু’বছর বাংলায় ভ্যাকসিনেশনের কাজ হয়নি। পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ এনেছে কেন্দ্রীয় সরকার। 
বিশদ

12th  October, 2020
চূড়ান্ত হয়নি রাজ্যে অমিতের
সফরসূচি, উদ্বিগ্ন বঙ্গ বিজেপি 

জোর মুখে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বঙ্গ সফরসূচি এখনও পর্যন্ত চূড়ান্ত করেনি কেন্দ্র। এতে চরম উদ্বিগ্ন বিজেপির বঙ্গ নেতৃত্ব। দলীয় সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরসূচি নির্ধারিত হয়েছে কি না, তা জানতে একাধিকবার দিল্লির নেতৃত্বের সঙ্গে যোগাযোগও করেছেন রাজ্যের নেতারা।
বিশদ

12th  October, 2020
 পুজোর ক’দিন ২৪ ঘণ্টাই মিলবে চিকিৎসা পরিষেবা

 রোগীদের পরিষেবায় পুজোর ক’দিন ২৪ ঘণ্টাই খোলা থাকবে সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজগুলি। বিশদ

12th  October, 2020
শিখদের প্রতি সম্ভ্রম রেখেই পাগড়ি
বিতর্কে কড়া বিবৃতি স্বরাষ্ট্র দপ্তরের 
অভিযুক্তদের পুলিস হেফাজতের মেয়াদ বাড়ল

গত বৃহস্পতিবার বিজেপির নবান্ন অভিযানে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার বলবিন্দার সিংয়ের পাগড়ি বিতর্কে এবার কড়া বিবৃতি দিল রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর। রবিবার একাধিক ট্যুইটবার্তায় দপ্তরের তরফে সাফ জানানো হয়েছে, এ রাজ্যে শিখ ভাইরা তাঁদের ধর্মীয় বিশ্বাস সম্পূর্ণ বজায় রেখে দীর্ঘদিন ধরেই সুখশান্তিতে বসবাস করছেন। 
বিশদ

12th  October, 2020
এসএসসি মাথায় রেখেই বিষয় নির্বাচন
করে কলেজে ভর্তি হচ্ছেন ছাত্রছাত্রীরা

রাজ্যে উচ্চশিক্ষার প্রধান গন্তব্য কি স্কুল শিক্ষকতার চাকরি? ছাত্রছাত্রীদের একটা বড় অংশ কি অনার্সের বিষয় নির্বাচনে এসএসসিকেই মাথায় রাখছেন? কলেজে ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের ঝোঁক অন্তত স্পষ্ট করে দিচ্ছে—উচ্চশিক্ষায় মোক্ষলাভ একমাত্র শিক্ষকতার চাকরিতে। কারণ, স্কুলস্তরে পড়ানো হয় না, এমন বিষয়গুলি ক্রমেই ছাত্রছাত্রীদের কাছে ব্রাত্য হয়ে উঠছে। ব্যতিক্রম অবশ্যই রয়েছে।   বিশদ

11th  October, 2020
ক্ষুদ্র-শিল্প ঋণেও বঞ্চিত পশ্চিমবঙ্গ
দ্বিগুণ আর্থিক সহায়তা গুজরাতকে

কেন্দ্রের আর্থিক প্যাকেজেও বঞ্চিত বাংলা। ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ঘুরে দাঁড় করানোর ঋণ প্রকল্পে প্রাপ্তির তালিকায় অনেক পিছনে পশ্চিমবঙ্গ। করোনার জেরে আর্থিক কোমর ভেঙেছে বিভিন্ন শিল্প সংস্থার। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ছোট ও মাঝারি শিল্প। চাকরি হারিয়েছেন বহু মানুষ। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশদ

11th  October, 2020
মিছিল থেকে গেরুয়া শিবিরকে আক্রমণ
বিধানসভা ভোটের ওয়ার্মআপ
শুরু করল তৃণমূল 

তৃণমূলের লক্ষ্য এখন একটাই, রাজ্যের শাসন ব্যবস্থায় সরকারের হ্যাটট্রিক। আর তার জন্য দলকে সংগঠিত করতে কোমর বেঁধে নেমে পড়েছেন নেতা-কর্মীরা। পুজো শুরুর আগে পর্যন্ত বিধানসভা ভিত্তিক কর্মী সম্মেলনের কর্মসূচি নেওয়া হয়েছে। যে সম্মেলনগুলিতে কর্মীদের মনোবলকে যেমন চাঙ্গা করা হচ্ছে, তেমনই বিভিন্ন ইস্যু তুলে ধরে কেন্দ্রের শাসক দলকে চড়া সুরে বিঁধছেন তৃণমূলের নেতারা।
বিশদ

11th  October, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: ট্রেন বন্ধ তো কী হয়েছে? মনে ভ্রমণের সাধ থাকলে কি আর বাঙালিকে ঠেকানো যায়? করোনা পরিস্থিতিতে এখনও ট্রেন পরিষেবা পুরোপুরি স্বাভাবিক না হলেও ...

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শক্তির বিচারে আমেরিকার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে চীন। করোনা মোকাবিলায় ব্যর্থতাই এই অঞ্চলে আমেরিকার ক্ষমতার রাশ আলগা করেছে। ...

 অন্যান্য বছরের মতো এবছরও শারদ সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করছে শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স। এবছর তা অষ্টম বর্ষে পড়তে চলেছে। ...

 মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর থেকেই মধ্য এবং দক্ষিণ কলকাতার সঙ্গে বেহালার দিকে যাতায়াত করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান, নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৯: স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার জন্ম
১৯৫০: কোরিয়ার যুদ্ধে যোগ দিল গণপ্রজাতন্ত্রী চীন। রাষ্ট্রসংঘের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অভিযানে অংশ নিতে ইয়ালু নদী পার হল চীনের এক হাজার সেনা।
১৯৫৬: বলিউড তারকা সানি দেওল জন্মগ্রহণ করেন।
২০০৫: মানবতা বিরোধী অপরাধে সাদ্দাম হুসেনের বিচার প্রক্রিয়া শুরু হল বাগদাদে।

19th  October, 2020


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.৭৪ টাকা ৭৪.৯৭ টাকা
পাউন্ড ৯২.৬৪ টাকা ৯৭.১০ টাকা
ইউরো ৮৩.৮৮ টাকা ৮৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,০৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী ১৪/১১ দিবা ১১/১৯। জ্যোষ্ঠা নক্ষত্র ৫১/২২, রাত্রি ২/১২। সূর্যোদয় ৫/৩৮/৫৪, সূর্যাস্ত ৫/৪/৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১০ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩৫ মধ্যে। বারবেলা ৭/৪ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৩ মধ্যে।
৩ কার্তিক, ১৪২৭, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, চতুর্থী অপরাহ্ন ৪/৩৭। অনুরাধানক্ষত্র দিবা ৯/৩৪। সূর্যোদয় ৫/৪০, সূর্যাস্ত ৫/৫। অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৭ গতে ১০/৫৮ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১৯ গতে ১১/৪৬ মধ্যে ও ১/৩০ গতে ৩/১৩ মধ্যে ও ৪/৫৭ গতে ৫/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৭ মধ্যে। বারবেলা ৭/৫ গতে ৮/৩১ মধ্যে ও ১২/৪৮ গতে ২/১৪ মধ্যে। কালরাত্রি ৬/৩৯ গতে ৮/১৪ মধ্যে।
  ২ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কোভিড-বিনাশী কলকাতার দুর্গামূর্তি ভাইরাল, শিল্পীকে কুর্নিশ থারুরের
 দেবী এখানেও দশভুজা। কিন্তু তাঁর আট হাতে কোনও অস্ত্র নেই। ...বিশদ

11:01:16 AM

আরও এক জঙ্গি খতম জম্মু-কাশ্মীরে 
গতকালের পর আজ, মঙ্গলবার আরও এক জঙ্গিকে খতম করল ভারতীয় ...বিশদ

10:43:16 AM

 করোনা: আপনার জেলার হাল কী, জানুন...
রাজ্যে নতুন করে আরও ৩,৯৯২ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস। ...বিশদ

10:35:55 AM

পেট কেটে ভূগর্ভস্থ সন্তানকে চুরির অপরাধে ৬৭ বছর পর কোনও মহিলার মৃত্যুদণ্ড আমেরিকায় 
দীর্ঘ ৬৭ বছর পর কোনও মহিলাকে মৃত্যুদণ্ড দিল আমেরিকা। আগামী ...বিশদ

10:18:55 AM

 ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৪৬,৭৯০
ভারতে কমছে দৈনিক করোনা সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় ...বিশদ

10:06:32 AM

 দিনের শুরুতে সেনসেক্স পড়ল ৭৫ পয়েন্ট

09:57:10 AM