Bartaman Patrika
রাজ্য
 

সোমেনের ডাকে সাড়া দিয়ে বিধান ভবনে উপস্থিত বিমান-সূর্যরা, পুজোর পর একসঙ্গে পথে বাম-কং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে উভয়পক্ষই জোর ধাক্কা খাওয়ার পরিপ্রেক্ষিতে বাংলায় বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে এককাট্টা হয়ে চলার ব্যাপারে বামফ্রন্ট ও কংগ্রেস প্রাথমিক ছুঁৎমার্গ ত্যাগ করার সঙ্কল্প করেছে। পুজোর আমেজ কাটার পর এই দুই বিরোধী শিবির ধর্মনিরপেক্ষতা ও সাংবিধানিক অধিকার রক্ষার ইস্যুতে জোটবদ্ধ হয়ে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। এবার তা বাস্তবায়নের বার্তা দিতে সোমবার প্রদেশ কংগ্রেস দপ্তরে হাজির হল বামফ্রন্টের শীর্ষ নেতৃত্ব। প্রদেশ সভাপতি সোমেন মিত্রর সঙ্গে মুখোমুখি আলোচনা হয় তাঁদের। মূলত তিনটি ইস্যুতে পুজোর পর কংগ্রেসের সঙ্গে রাস্তায় নামার অঙ্গীকার করলেন বাম নেতারা। কংগ্রেসের দপ্তরে সদলে হাজির হয়ে বাম নেতাদের এই ধরনের আলোচনায় অংশ নেওয়ার নজির তৈরি হওয়ায় বেজায় খুশি সোমেনবাবু। সময়ের দাবি মেনে বিমান বসু-সূর্যকান্ত মিশ্রদের এহেন সৌজন্যের উদ্যোগে তিনি যে আপ্লুত, তা কবুল করতে দ্বিধাও করেননি তিনি।
আগামীকাল ২ অক্টোবর, গান্ধীজির ১৫০ বছর জন্মদিবস উপলক্ষে হাইকমান্ডের নির্দেশে প্রদেশ কংগ্রেসের সদর দপ্তর বিধান ভবনের সামনে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন সোমেনবাবুরা। তিনদিনের এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য প্রদেশ সভাপতি সিপিএম, আরএসপি, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের শীর্ষ নেতৃত্বকে আমন্ত্রণ জানিয়েছিলেন। এদিন সকালে আলিমুদ্দিনে ফ্রন্টের এই প্রধান চার শরিক দলের নেতৃত্ব পূর্ব নির্ধারিত বৈঠকে বসে। দুর্গাপুজো শেষ হলেই ১০ থেকে ২০ অক্টোবর রাজ্যজুড়ে এনআরসি এবং জিনিসপত্রের আকাশছোঁয়া দামের ইস্যুতে প্রচার চালানোর সিদ্ধান্ত নেওয়া হয় সেখানে। একই সঙ্গে বিমানবাবুরা ঠিক করেন, বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে সার্বিক ঐক্যের স্বার্থে সোমেনবাবুর আমন্ত্রণে সাড়া দিয়ে তাঁরা এদিন বিকেলে সদলবলে বিধান ভবন যাবেন গান্ধী প্রদর্শনী দেখতে।
সেইমতো বিকেলে প্রদর্শনী দেখতে সিপিএমের তরফে বিমানবাবু-সূর্যকান্তবাবুর পাশাপাশি বিধান ভবনে হাজির হন আরএসপির ক্ষিতি গোস্বামী-মনোজ ভট্টাচার্য, সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়-মঞ্জুকুমার মজুমদার এবং ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায়-হাফিজ আলম সাইরানির মতো শীর্ষস্থানীয় বাম নেতারা। প্রদর্শনী দেখার পর সোমেনবাবুর ডাকে সাড়া দিয়ে তাঁরা এই প্রথমবার বিধান ভবনের তিনতলায় প্রদেশ কংগ্রেস সভাপতির ঘরে যান। সেখানে বাটিক প্রিন্টের উত্তরীয় পরিয়ে বাম নেতাদের স্বাগত জানান সোমেনবাবু। তারপর চলে চা খাওয়ার পর্ব। একদা প্রতিপক্ষের এভাবে পরিস্থিতির চাপে পড়ে কাছাকাছি আসার নয়া নজির তৈরিকে উভয় শিবির ঐতিহাসিক ঘটনা বলে বর্ণনা করে রুদ্ধদ্বার কক্ষে আলোচনা শুরু করে। সেখানে ধর্মনিরপেক্ষতা, সংবিধান রক্ষা এবং গণতন্ত্র বাঁচানোর ইস্যুতে নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের বিরুদ্ধে হাতে হাত ধরে রাস্তায় নামার আশু প্রয়োজনীয়তার উপর জোর দেন সকলেই। প্রদেশ দপ্তরে আসার জন্য কৃতজ্ঞতা ব্যক্ত করে বিমানবাবুদের উদ্দেশে প্রদেশ সভাপতি বলেন, এখন রাজ্য রাজনীতির যে অবস্থা তৈরি হয়েছে, তাতে আপনারা বা আমরা কেউই এককভাবে কিছু করে উঠতে পারব না। এই অবস্থায় গান্ধীজির বহুত্ববাদের তত্ত্বকে সামনে রেখে এখন ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্র রক্ষার লড়াই যৌথভাবেই করতে হবে। এ নিয়ে আমরা আমাদের দলের সব স্তরে আলোচনা করেই সিদ্ধান্ত করেছি। পাল্টা সূর্যবাবুও বলেন, আমাদের তরফেও এই আলোচনা হয়েছে। এই সব ইস্যুতে একসঙ্গে রাস্তায় নামতে অসুবিধা হওয়ার কথা নয়। শেষমেশ অল্পক্ষণের এই বৈঠকে ঠিক হয়, পুজোর পর উভয় পক্ষের নেতৃত্ব ফের আলোচনায় বসে নির্দিষ্ট কর্মসূচি স্থির করবে।
পরে বিমানবাবু সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, আমরা গান্ধীবাদী নই। কিন্তু স্বাধীনতা সংগ্রামে গান্ধীজির কিছু ইতিবাচক ভূমিকার কথা অস্বীকার করি না। বিশেষ করে সাম্প্রদায়িকতার প্রশ্নে তাঁর অনেক পদক্ষেপ ছিল অবিস্মরণীয়। এমন একজন মনীষীর সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত চিত্র প্রদর্শনী দেখার জন্য আমন্ত্রণে সাড়া দিয়েছি আমরা। সেই সঙ্গে সোমেনবাবুর সঙ্গে চা খেতে গিয়ে কিছু কথাবার্তা হয়েছে। ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্রের প্রশ্নে একসঙ্গে পথে নামার ক্ষেত্রে উভয়পক্ষের কোনও অসুবিধা যে নেই, তা এই আলোচনায় উঠে এসেছে। তবে কবে, কোথায় আমরা একসঙ্গে পথে নামব, তা পরে আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে।
 

01st  October, 2019
হাইকোর্টের নির্দেশ সমালোচিত সুপ্রিম কোর্টে
২৫ লক্ষ টাকায় স্থায়ী জামিন
পেলেন ভারতী ঘোষের স্বামী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিসকর্তা ভারতী ঘোষের স্বামী এমএভি রাজু অন্তর্বর্তী জামিনের পরিমার্জন চেয়ে সুপ্রিম কোর্টে গিয়ে স্থায়ী জামিন পেলেন। এক লক্ষ টাকার বিনিময়ে প্রাপ্ত সেই অন্তর্বর্তী জামিনকে স্থায়ী করার নির্দেশ দিয়ে বিচারপতি এ এম খানউইলকর এবং বিচারপতি দীনেশ মাহেশ্বরীর ডিভিশন বেঞ্চ আবেদনকারীকে ২৫ লক্ষ টাকা জমা করতে বলেছে।
বিশদ

23rd  February, 2020
দু’পারে একই ভাষার পৃথক জয়গান
কাঁটাতারের বেড়া ঘুচিয়ে দুই বাংলার
মিলনের দাবি তুললেন খাদ্যমন্ত্রী 

বিএনএ, বারাসত: নো ম্যানস ল্যান্ডে দুই বাংলার যৌথ ভাষা দিবসের বদলে পৃথক অনুষ্ঠানে কিছুটা হলেও ম্লান হল উৎসবের প্রাণখোলা আনন্দ। সীমান্তের ওপারে দাঁড়িয়ে এপারের অনুষ্ঠান দেখলেন দুই বাংলার মানুষ। কান পেতে শুনলেন ভাষা দিবসের গান ও আবৃত্তি। নিরাপত্তার কড়াকড়ির মধ্যেও মিলে যাওয়ার আনন্দে কোথাও যেন বাদ সাধল পৃথক দুই অনুষ্ঠান।
বিশদ

22nd  February, 2020
দোলের আগেই পুর প্রার্থী
তালিকা চূড়ান্ত তৃণমূলের

জেলায় জেলায় বৈঠক, শেষ সিদ্ধান্ত নেবেন মমতাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন পুরভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশন যেমন প্রস্তুতি শুরু করে দিয়েছে, তেমনি প্রার্থীতালিকা তৈরির প্রাথমিক কাজও শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। সংরক্ষণের গেরোয় যেসব কাউন্সিলার, ভাইস চেয়ারম্যান, চেয়ারম্যান, মেয়র তাঁদের আসনে দাঁড়াতে পারছেন না, তাঁদের জন্য বিকল্প আসন দেওয়ার খসড়া তালিকা তৈরির কাজও দলীয় স্তরে শুরু হয়েছে।  
বিশদ

22nd  February, 2020
২৪-এ দিল্লিতে পুরস্কারপ্রদান
উৎকর্ষতার নিরিখে দেশের সেরা
বাংলার দুই ইএসআই হাসপাতাল

বিশ্বজিৎ দাস, কলকাতা: এবার জাতীয় স্তরে বাংলার মুকুটে নতুন পালক যুক্ত করল রাজ্যচালিত ইএসআই হাসপাতালগুলি। দেশের ১১৫টি রাজ্যচালিত ইএসআই হাসপাতালের মধ্যে উৎকর্ষতার নিরিখে সেরা হল বাংলার দুই ইএসআই হাসপাতাল। একটি শিয়ালদহ, অন্যটি মানিকতলা। বৃহস্পতিবার সেরা হাসপাতাল এবং আঞ্চলিক অফিসের তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের অধীনস্থ ইএসআই কর্পোরেশন।
বিশদ

22nd  February, 2020
শিবপুজো থেকে দশেরা, বহু রাজ্য পেলেও
কেন্দ্রীয় সাহায্য প্রাপ্তিতে ব্রাত্য শুধু বাংলাই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গত কয়েক বছরে বিভিন্ন রাজ্যে উৎসব-পার্বণের জন্য কোটি কোটি টাকা খরচ করেছে নরেন্দ্র মোদি সরকার। সেই তালিকায় যেমন আছে বিভিন্ন আঞ্চলিক বা লোক উৎসব, তেমনই আছে নানা ধর্মীয় উৎসব। অধিকাংশ রাজ্য নিজেদের এলাকায় উৎসব করার জন্য দিল্লির দাক্ষিণ্য পেয়েছে।
বিশদ

22nd  February, 2020
অবাঞ্ছিত প্রার্থী রুখতে তৎপর প্রদেশ নেতৃত্ব
বাংলা থেকে প্রিয়াঙ্কাকে রাজ্যসভায় পাঠিয়ে এক ঢিলে বহু পাখি মারার কৌশল কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা থেকে রাজ্যসভায় প্রিয়াঙ্কা গান্ধীকে পাঠাতে তৎপর হচ্ছেন রাজ্য কংগ্রেসের একাংশ। আগামী এপ্রিলের গোড়ায় রাজ্যসভায় রাজ্যের পাঁচটি আসনে ভোট হতে চলেছে। রাজ্য বিধানসভার সদস্য সংখ্যার বিচারে চারটি আসনে তৃণমূলের জয় নিশ্চিত। পঞ্চম আসনে কানঘেঁষে জেতার সম্ভাবনা রয়েছে কংগ্রেস-বাম জোটের। 
বিশদ

22nd  February, 2020
তাপস পালের মৃত্যুর পাল্টা
কৃষ্ণনগরের বিজেপি এমপি’র হৃদরোগে
আক্রাম্ত হওয়ার দায় সিআইডি’র: দিলীপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অভিনেতা তাপস পালের মৃত্যুর জন্য পরোক্ষে কেন্দ্রীয় সংস্থা সিবিআইকে কাঠগড়ায় তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার দলীয় এমপি জগন্নাথ সরকারের অসুস্থতার জন্য রাজ্যের তদন্তকারী সংস্থা সিআইডি’কে সরাসরি দায়ী করলেন বিজেপি সভাপতি দিলীপ ঘোষ।  বিশদ

22nd  February, 2020
বাম-কংগ্রেসের জোটই সার, মিলছে না প্রার্থী
তৃণমূল-বিজেপির মেরুকরণই ভবিতব্য আগামী পুর নির্বাচনে 

জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই। 
বিশদ

22nd  February, 2020
মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করলেন যোগেন্দ্র যাদব
ভাষা শহিদ দিবসে মমতার
শপথ, ঐক্যবদ্ধ ভারত চাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বৈচিত্রের মধ্যে ঐক্য—ভারতবর্ষের এই চিরন্তন রীতিকে আরও শক্তিশালী করেছে নানা ভাষা। অসংখ্য ভাষার ব্যবহার হয় এই দেশে। এই ভাষাই ধর্ম, বর্ণ নির্বিশেষে এক করে রেখেছে গোটা দেশকে, দেশমাতৃকাকে। সেই মা’কে ছিন্নবিচ্ছিন্ন করার চেষ্টা চালিয়ে দেশকে ঐক্যবদ্ধ রাখা যায় না।’  
বিশদ

22nd  February, 2020
এসএসসি: শিক্ষক নিয়োগে অভিন্ন পরীক্ষা, সংশোধিত বিধির বিজ্ঞপ্তি শীঘ্রই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ করতে অভিন্ন পরীক্ষা হবে বলে সূত্রের খবর। শিক্ষক নিয়োগে দ্রুততা আনতে বিধিতে পরিবর্তন আনার কথা ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সংশোধিত বিধিতে এই পরিবর্তন আনা হয়েছে বলে বিকাশ ভবন সূত্রে খবর। 
বিশদ

22nd  February, 2020
দলীয় নেতৃত্বে তরুণদের জায়গা করে দিতে সওয়াল গৌতম দেবের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের নেতৃত্বে আরও বেশি করে তরুণ প্রজন্মকে জায়গা করে দিতে এবার সওয়াল করলেন সিপিএম নেতা তথা প্রাক্তন মন্ত্রী গৌতম দেব। বেশ কিছুকাল ধরে অসুস্থতার কারণে কলকাতায় কোনও প্রকাশ্য অনুষ্ঠানে তাঁকে দেখা যায়নি।  
বিশদ

22nd  February, 2020
অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকদের বর্ধিত পেনশনের বিজ্ঞপ্তি প্রকাশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে স্বস্তি পেলেন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে রাজ্যের প্রাথমিক, উচ্চ-প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক, শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের জন্য সংশোধিত পেনশন ও অন্যান্য সুযোগ-সুবিধা সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর।
বিশদ

22nd  February, 2020
আর্ট কলেজের ১৫ জন প্রবীণ ‘মডেল’কে পেনশন মমতার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর্ট কলেজে শিক্ষণরত চিত্রকরদের ‘মডেল’ হিসেবে কাজ করে আসা ১৫ জন প্রবীণকে প্রতি মাসে সরকারি পেনশন পাওয়ার বিষয়টি সুনিশ্চিত করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ভাষা শহিদ দিবসে দেশপ্রিয় পার্কের অনুষ্ঠান মঞ্চ থেকে ওই পেনশন প্রকল্প চালু করেন তিনি।  বিশদ

22nd  February, 2020
মাতৃভাষা দিবসে অপ্রাপ্তি
৫৫ বছরেও রাজ্য সরকারি দপ্তরে বাংলা
ভাষার সার্বিক প্রয়োগে সাফল্য মিলল না

রাজু চক্রবর্তী, কলকাতা: দীর্ঘ সাড়ে পাঁচ দশকেও রাজ্য সরকারি দপ্তরগুলিতে বাংলা ভাষার সফল প্রয়োগ করা গেল না। কংগ্রেস-বামফ্রন্ট-তৃণমূল, সময়ের দাবি মেনে শাসক বদলালেও প্রশাসনিক মহলে বাঙালির মাতৃভাষা আজও ব্রাত্য।
বিশদ

21st  February, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ রায়গঞ্জ: সোমবার জাতীয়তাবাদী অধ্যাপক ও গবেষক সংঘের পক্ষ থেকে দিল্লিতে ইউজিসি’র চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিভিন্ন দাবি জানানো হয়েছে। রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিকাঠামোগত সমস্যার পাশাপাশি নানা দুর্নীতি ও অনিয়ম নিয়ম নিয়ে তারা ...

সংবাদদাতা, লালবাগ: সোমবার রাতে জিয়াগঞ্জ শহরের নেতাজি মোড় সংলগ্ন শ্রীপৎ সিং কলেজের সামনে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম খোকন দাস(২২)। বাড়ি জিয়াগঞ্জ স্টেশন সংলগ্ন পদমপুরে। মঙ্গলবার লালবাগ মহকুমা হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়।  ...

লখিমপুর খেরি, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): উত্তরপ্রদেশের নওগাঁ গ্রামের কাছে এক পথ দুর্ঘটনায় প্রাণ হারালেন তিন বাইক আরোহী। সোমবার গভীর রাতে তাঁরা আলিয়াপুর গ্রামে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফিরছিলেন।  ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বাণিজ্যিক গাড়ির বকেয়া দীর্ঘদিনের সিএফ (সার্টিফিকেট অব ফিটনেস)-এর পুনর্নবীকরণে জরিমানা বাবদ অতিরিক্ত ফি মেটাতে ‘ধামাকা অফার’ ঘোষণা করেছিল রাজ্য। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এই স্কিমের সুবিধা নেওয়া যাবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ আছে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০৩ টাকা ৭২.৭৪ টাকা
পাউন্ড ৯১.৩৮ টাকা ৯৪.৬৭ টাকা
ইউরো ৭৬.৬৪ টাকা ৭৯.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,৩৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪১,১৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, (ফাল্গুন শুক্লপক্ষ) তৃতীয়া ৫৫/১৮ রাত্রি ৪/১২। উত্তরভাদ্রপদ ৪০/৮ রাত্রি ১০/৮। সূ উ ৬/৫/৪, অ ৫/৩৪/৩২, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/৫৬ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৫/২৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/৫৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৮ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১৬ মধ্যে। কালরাত্রি ২/৫৭ গতে ৪/৩২ মধ্যে। 
১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার, তৃতীয়া ৪৯/৪২/৮ রাত্রি ২/০/৫৫। উত্তরভাদ্রপদ ৩৫/৫৬/৩২ রাত্রি ৮/৩০/৪১। সূ উ ৬/৮/৪, অ ৫/৩৩/৩৭। অমৃতযোগ দিবা ৭/৩১ মধ্যে ও ৯/৫১ গতে ১১/২৪ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৪ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৫১ গতে ৬/৭ মধ্যে। কালবেলা ৮/৫৯/২৭ গতে ১০/২৫/৯ মধ্যে। কালরাত্রি ২/৫৯/২৭ গতে ৪/৩৩/৪৫ মধ্যে। 
১ রজব  

ছবি সংবাদ

এই মুহূর্তে
টালিগঞ্জের কলাকুশলীদের স্বাস্থ্যসাথী প্রকল্পে অন্তর্ভুক্ত হতে বললেন মুখ্যমন্ত্রী
টালিগঞ্জের কলাকুশলীদের স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত হওয়ার জন্য প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী ...বিশদ

08:20:00 AM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

08:19:22 AM

৩ মার্চ উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট বিলি 
উচ্চ মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিতরণ করা হবে আগামী মঙ্গলবার, ৩ ...বিশদ

08:15:00 AM

সুপ্রিম কোর্টের ছ’য় বিচারপতির সোয়াইন ফ্লু, উদ্বিগ্ন প্রধান বিচারপতি  
সুপ্রিম কোর্টের ছ’জন বিচারপতির দেহে এইচ১এন১ ভাইরাসের সংক্রমণ ঘটায় প্রয়োজনীয় ...বিশদ

08:10:00 AM

আজকের রাশিফল  
মেষ: বুদ্ধিমত্তার জন্য প্রশংসা জুটবে। বৃষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ...বিশদ

08:09:28 AM

প্রয়াত বিশ্বের প্রবীণতম পুরুষ চিতেৎসু 
মৃত্যু হল বিশ্বের প্রবীণতম পুরুষ জাপানের চিতেৎসু ওয়াতানাবের। তাঁর বয়স ...বিশদ

08:05:00 AM