Bartaman Patrika
রাজ্য
 

স্বনির্ভর গোষ্ঠীর অনুদান প্রকল্পের নাম ‘জাগো’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতিটি স্বনির্ভর গোষ্ঠীকে পাঁচ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। প্রকল্পটির নাম দেওয়া হবে ‘জাগো’। স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর সূত্রে এমনটাই জানা গিয়েছে। ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ওই টাকা দেওয়া হবে। প্রতিটি গোষ্ঠীতে ১০ জন করে সদস্য হওয়ায় প্রায় এক কোটি মহিলাকে ওই সুযোগ দেওয়া হবে। সম্প্রতি বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ওই প্রকল্পটি চালু করতে সরকারি ভাঁড়ার থেকে ৫০০ কোটি টাকা খরচ হবে। পাশাপাশি তিনি জানান, যেখানে ২০১১ সালে রাজ্যে স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা ছিল ৪.৭২ লক্ষ, সেখানে ২০১৯ সালে এসে তা হয় ৯.৬৯ লক্ষ। ২০১১-১২ অর্থবর্ষে যেখানে গোষ্ঠীগুলির মোট ঋণের অঙ্ক ছিল ৫৫৩ কোটি টাকা, সেখানে গত অর্থবর্ষে, অর্থাৎ ২০১৮-১৯ সালে তা হয় ৭ হাজার কোটি টাকা। এবার সেই গোষ্ঠীগুলিকে আর্থিক সাহায্য করার প্রকল্পটির নাম দেওয়া হতে চলেছে ‘জাগো’। প্রকল্পটির জন্য আলাদা করে থিম সং’ও তৈরি হয়েছে বলে জানা গিয়েছে।  

বিশ্বাস রাখুন, এখানে এনআরসি
করতে দেব না: মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বেসরকারিকরণ সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে সোচ্চার হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির ডাকে একটি সমাবেশে এবিষয়ে আন্দোলন তীব্র করার বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো। মমতার কথায় উঠে এল এনআরসি প্রসঙ্গও। ফের একবার স্পষ্ট করে দিলেন, তিনি বাংলায় এনআরসি করতে দেবেন না।  বিশদ

আতঙ্ক কাটাতে নিবিড় প্রচারে গেরুয়া শিবির
বাংলায় প্রথমে নাগরিকত্ব যাচাই, তারপর এনআরসি কার্যকর হবে: মোহন ভাগবত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে প্রথমে নাগরিকত্ব যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। তারপর জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) কার্যকর করা হবে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) সমন্বয় বৈঠকে এমনই মন্তব্য করেছেন সরসঙ্ঘ চালক মোহন ভাগবত। 
বিশদ

যাদবপুর কাণ্ডে আত্মপক্ষ সমর্থন রাজ্যপালের, আয়ুষ্মান ভারত নিয়ে খোঁচা দিলেন রাজ্যকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তাঁর ভূমিকা নিয়ে ছাত্রসমাজে তৈরি হওয়া বিতর্কের জেরে ফের মুখ খুললেন রাজ্যপাল জগদীপ ধনকার। ছাত্র বিক্ষোভে দীর্ঘক্ষণ আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন রাজ্যপাল। তাঁর সেই ভূমিকাকে অতিসক্রিয়তা বলে দুষেছে রাজ্যের শাসকদল।  
বিশদ

এবার রোজভ্যালির তদন্তেও
সিবিআইয়ের তলব রাজীবকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদার পর রোজভ্যালি। কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের উপর ফাঁস আরও শক্ত করছে সিবিআই। এবার রোজভ্যালি মামলায় ডাক পাঠিয়ে নোটিস গেল তাঁর কাছে। রবিবার তদন্তকারী সংস্থার অফিসাররা তাঁর পার্ক স্ট্রিটের বাড়ি গিয়ে নোটিস দিয়ে আসেন। আজ সোমবার রাজীবকে হাজিরা দিতে বলা হয়েছে।
বিশদ

পে কমিশনে সিলমোহর
আজ মন্ত্রিসভার বৈঠকে
রাজ্য সরকারি ঘোষণার দিকে তাকিয়ে কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট অনুমোদনের জন্য পেশ হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দুপুরে মন্ত্রিসভার বৈঠকের পর বেতন কমিশনের রিপোর্ট নিয়ে সরকারি তরফে কোনও বিবৃতি দেওয়া হবে কি না, সেদিকেই নজর থাকবে রাজ্য সরকারি কর্মী মহলের। 
বিশদ

রাজ্যে এনআরসি হবেই, কেউ ঠেকাতে পারবে না: দিলীপ ঘোষ 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রাজ্যে এনআরসি হবেই। রবিবার উলুবেড়িয়ায় আরএসএসের সমন্বয় বৈঠকে যোগ দিতে এসে এই কথা বললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যতই বিরোধিতা করুন না কেন, কোনওভাবেই এই রাজ্যে এনআরসি তিনি ঠেকাতে পারবেন না। 
বিশদ

রাজ্যে এনআরসি চালু করতে গেলে আমাদের মৃতদেহের উপর দিয়ে করতে হবে: সূর্যকান্ত 

বিএনএ, চুঁচুড়া: বাংলায় এনআরসি করতে গেলে বামপন্থীদের লাশ পেরিয়ে যেতে হবে। রবিবার হুগলির চুঁচুড়ার অমরপুর মাঠে জেলা সিপিএমের ডাকে আয়োজিত জনসভায় এই ভাষাতেই হুঙ্কার দিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।
বিশদ

জেলায় জেলায় উৎসবের আয়োজন করছে পর্যটন দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঙালির পায়ের তলায় সর্ষে। দেশ-বিদেশে ঘুরে বেড়ানোর ঝোঁক তার চিরকালের। কিন্তু দীঘা আর দার্জিলিংয়ের বাইরে এ রাজ্যের আনাচেকানাচে ঘুরে বেড়ানোর বিষয়ে নাকি নাক উঁচু বাঙালিরা। শান্তিনিকেতন বা মন্দারমণির বাইরেও এই বঙ্গে আছে এমন কিছু জায়গা, যেখানে ঘুরে আসাই যায় উইক এন্ডে। 
বিশদ

মোবাইল, ব্লু-টুথ সহ হলে ধরা পড়লে পিএসসি’র পরের পরীক্ষায় বসা যাবে না 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসৎ পরীক্ষার্থীদের জন্য কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিল পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। কমিশন আয়োজিত পরীক্ষায় কোনও পরীক্ষার্থী মোবাইল ফোন, ব্লু-টুথ বা অন্য কোনও প্রযুক্তি সহ ধরা পড়লে তাঁকে ভবিষ্যতে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। 
বিশদ

নভেম্বরের মধ্যে খরচের শংসাপত্র না দিলে কোর্স বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কারিগরি প্রশিক্ষণকেন্দ্রগুলি টাকা খরচ করেও তার শংসাপত্র জমা দিচ্ছে না। এ নিয়ে কারিগরি শিক্ষা ডিরেক্টরেটের তরফে বারবার চিঠি দেওয়া হয়েছে। কোনও কোনও প্রশিক্ষণকেন্দ্র চিঠি পেয়েও সাড়া দিচ্ছে না বলে অভিযোগ। এবার কড়া চিঠি দিল ভোকেশনাল এডুকেশন ও ট্রেনিংয়ের অধিকর্তা। 
বিশদ

রাজীব কুমারের আগাম
জামিনের আর্জি খারিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিস কর্তা রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আদালত। শনিবার দক্ষিণ ২৪ পরগনার ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ ওই আবেদন নাকচ করে দেন। এদিকে, ওই আবেদন নাকচ হওয়ায় বিভিন্ন মহলে ব্যাপক শোরগোল পড়ে যায়। আইনজীবীদের বক্তব্য, খোদ দায়রা আদালত এই আবেদন নাকচ করে দেওয়ায় ওই পুলিস কর্তার হাইকোর্টে যাওয়া ছাড়া অন্য কোনও পথ খোলা রইল না।
বিশদ

22nd  September, 2019
 ঘনিষ্ঠদের মোবাইলে ডাইভার্ট হচ্ছে
রাজীবের ফোন, দাবি সিবিআইয়ের
লক্ষ্যের আরও কাছে তদন্তকারীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের আরও কাছে পৌঁছে গিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এমনটাই দাবি করছেন সিবিআইয়ের অফিসাররা। তাঁদের দাবি, গত ২৪ ঘণ্টায় রাজীব কুমারের ফোনে সংযোগের ক্ষেত্রে কিছু পরিবর্তন এসেছে।
বিশদ

22nd  September, 2019
রেশন কার্ডে আধার
যোগ শুরু সোমবার
অন্তর্ভুক্ত হবে ৯ কোটি মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকদের ডিজিটাল রেশন কার্ডে আধার নথিভুক্তিকরণের কাজ এবার শুরু করছে খাদ্য দপ্তর। সপ্তাহে দু’দিন (মঙ্গল ও বুধবার) রেশন দোকানে ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পস) যন্ত্রে এই নথিভুক্তিকরণের কাজ করা হবে। তাছাড়া খাদ্য দপ্তরের স্থানীয় অফিসে সোম থেকে শনিবার পর্যন্ত কাজের দিনগুলিতে নথিভুক্তিকরণ করা যাবে। খাদ্য দপ্তর গত ১৮ সেপ্টেম্বর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। কাল, সোমবার থেকে শুরু হওয়া সপ্তাহেই এই কাজ শুরু হয়ে যাবে। নথিভুক্তিকরণের কাজ চলার জন্য সপ্তাহের ওই দু’দিন রেশন গ্রাহকদের কোনও খাদ্যসামগ্রী দেওয়া হবে না। রেশন দোকানে সোমবার সাপ্তাহিক ছুটি থাকে। আপাতত বুধ থেকে রবি, সপ্তাহের এই পাঁচদিন রেশনে খাদ্য সংগ্রহ করতে পারবেন রেশন গ্রাহকরা। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, সব রেশন গ্রাহকের আধার নথিভুক্তিকরণ বড় কাজ। তাই কয়েক মাস সময় লাগবে।
বিশদ

22nd  September, 2019
যাদবপুরকাণ্ড: ক্যাম্পাসে যেতে বাধ্য হয়েছিলাম
বলেও উপাচার্যের সঙ্গে সন্ধির বার্তাই ধনকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার রাতে ছাত্র বিক্ষোভের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতির মধ্যে উপাচার্য-সহ উপাচার্যের অনুপস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে উদ্ধার করতে রাজ্যপাল জগদীপ ধনকার ক্যাম্পাসে যেতে বাধ্য হয়েছিলেন।
বিশদ

22nd  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। এবার তার থিম পর্যটন এবং চাকরি। সেই ভাবনাকে সামনে রেখেই পর্যটন শিল্পে চাকরির পরিসর বাড়াতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় আজ, সোমবার থেকে চাকরির মেলা শুরু করছে পর্যটন মন্ত্রক। ...

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার শহরে চলাচলের অনুমতি দিতে শুরু হয়েছে টোটো বা ই-রিকশর নিবন্ধীকরণ কর্মসূচি। এই সুযোগে শহর জুড়ে পুজোর মুখে ফের হুহু করে বাড়ছে টোটো’র সংখ্যা।  ...

হিউস্টন, ২২ সেপ্টেম্বর: অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মসূচির পাশাপাশি রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেওয়ার নির্ঘণ্টও রয়েছে। কিন্তু মার্কিন সফর চলাকালীন প্রধানমন্ত্রী মোদির পাতে থাকছে কী কী পদ? খাবার-দাবার নিয়ে প্রধানমন্ত্রী নিজে বিশেষ কোনও অনুরোধ করেননি। তাঁর খাবার তৈরির দায়িত্বে থাকছেন শেফ কিরণ ...

অমিত চৌধুরী, হরিপাল, হরিপাল থানার নালিকুল বড়গাছিয়া সিংহরায় বাড়ির পুজো এই বছর ২৮৭ বছরে পদার্পণ করল। একচালা চার হাতের অভয়া দুর্গা প্রতিমা, সবুজ রঙের মহিষাসুর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধা-বিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম
১৯৩২: চট্টগ্রাম আন্দোলনের নেত্রী প্রীতিলতা ওয়াদ্দেদারের মৃত্যু
১৯৩৫: অভিনেতা প্রেম চোপড়ার জন্ম
১৯৪৩: অভিনেত্রী তনুজার জন্ম
১৯৫৭: গায়ক কুমার শানুর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  September, 2019

দিন পঞ্জিকা

৬ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ৩২/৫১ রাত্রি ৬/৩৭। আর্দ্রা ১৫/১ দিবা ১১/২৯। সূ উ ৫/২৮/৫৭, অ ৫/২৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৫ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে, কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে। 
৫ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, নবমী ১৯/৪৮/৫৫ দিবা ১/২৪/১৪। আর্দ্রা ৫/৩৮/১৫ দিবা ৭/৪৪/৮, সূ উ ৫/২৮/৫০, অ ৫/৩১/৩০, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে, বারবেলা ২/৩০/৫০ গতে ৪/১/১০ মধ্যে, কালবেলা ৬/৫৯/১০ গতে ৮/১৯/৩০ মধ্যে, কালরাত্রি ১/০/৩০ গতে ১১/৩০/১০ মধ্যে। 
২৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বৃষ: কর্মে উন্নতি। মিথুন: কর্মদক্ষতার স্বীকৃতি প্রাপ্তি। কর্কট:  ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বাংলার প্রথম র‌্যাংলার ও সমাজ সংস্কারক আনন্দমোহন বসুর জন্ম১৯৩২: ...বিশদ

07:03:20 PM

নদীয়ার কলেজে বোমাবাজি, জখম ২
নদীয়ার মাজদিয়া কলেজে বোমাবাজির ঘটনা ঘটল। টিএমসিপি-এবিভিপি একে অন্যের বিরুদ্ধে ...বিশদ

06:28:00 PM

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা চন্দননগরে
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল হুগলী-চুঁচুড়া পৌরসভার ...বিশদ

06:23:18 PM

ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কেমন হচ্ছে কর্মচারীদের বেতন
ক্যাবিনেটেও অনুমোদিত হয়ে গেল ষষ্ঠ বেতন কমিশন । নতুন এই ...বিশদ

05:49:00 PM

ফায়ার লাইসেন্স ফি কমাল রাজ্য
ফায়ার লাইসেন্স ফি ৯২ শতাংশ কমিয়ে দিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। ...বিশদ

04:54:52 PM