Bartaman Patrika
রাজ্য
 

বাবুলকে যে হাত দিয়ে মারা হয়েছে,
সেই হাত ভেঙে দেব, হুমকি দিলীপের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে হাত দিয়ে বাবুল সুপ্রিয়কে মারা হয়েছে, চুলের মুঠি ধরে টানা হয়েছে, জামা ছেঁড়া হয়েছে—আজ নয়তো কাল, সেই হাত আমরা ভেঙে দেব। সে ছাত্রই হোক বা অধ্যাপক, যে দলেরই হোক না কেন, আমরা তাঁকে ছাড়ব না। যাদবপুরকাণ্ড প্রসঙ্গে শুক্রবার এমনই হুঁশিয়ারি দিলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। আরও একধাপ এগিয়ে আক্রমণকারীদের সরাসরি সমাজবিরোধী হিসেবে আখ্যা দিলেন তিনি। আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপি বিশ্ববিদ্যালয়ে ঢুকে ইউনিয়ন অফিস ভাঙার ঘটনাকে কার্যত সমর্থন করেছেন দিলীপবাবু। তাঁর সাফ কথা, এমন ঘটনা ঘটলে আরও একশোবার ইউনিয়ন রুম ভাঙব। পাক অধিগৃহীত ভূ-খণ্ডে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইকের ঢঙে বাম-অতি বামপন্থীদের উৎখাত করতে বিশ্ববিদ্যালয়ে ঢুকে সেই ধরনের অভিযান চালানোর হুঙ্কার দেন দিলীপ ঘোষ। বৃহস্পতিবার টানা ছ’ঘণ্টা ধরে এক কেন্দ্রীয়মন্ত্রীকে আটকে রাখা, রাজ্যপাল তথা আচার্যের গাড়ির উপর হামলা সহ গোটা ঘটনার বিবরণ জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযোগ জানাবে বিজেপি।
অন্যদিকে, রাজ্যপাল জগদীপ ধনকারের ভূয়সী প্রশংসা শোনা যায় এই বিজেপি নেতার মুখে। দিলীপবাবুর দাবি, রাজ্যপাল প্রাণের ঝুঁকি নিয়ে বাবুল সুপ্রিয়কে ওই ভয়ানক পরিস্থিতি থেকে বাঁচিয়ে এনেছেন। গোটা ঘটনা নিয়ে যাদবপুরের উপাচার্য-সহ উপাচার্যকে কাঠগড়ায় তুলেছেন বিজেপির রাজ্য সভাপতি। তাঁর অভিযোগ, ওঁনারা অসুস্থতার ভান করে হাসপাতালে ভর্তি হয়ে গেলেন। কিন্তু একজন কেন্দ্রীয়মন্ত্রী ঘণ্টার পর ঘণ্টা আটকে রইলেন, তা নিয়ে কোনও হেলদোল নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিংবা রাজ্য প্রশাসনের। গোটা ঘটনার পিছনে বাম ও অতি-বামপন্থীদের পাশাপাশি তৃণমূলের প্রত্যক্ষ যোগ রয়েছে বলেও অভিযোগ করেন তিনি। ছত্রিশগড়, মহারাষ্ট্র থেকে যেভাবে মাওবাদীদের শেষ করে দেওয়া হয়েছে, এখানেও একইভাবে অতি-বামেদের বিচ্ছিন্ন করা হবে বলে জানান তিনি। যাদবপুরের ছাত্রছাত্রীদের পাশে যে বা যাঁরা দাঁড়াচ্ছেন, তাঁদের দুর্বুদ্ধিজীবী হিসেবে উল্লেখ করেছেন বিজেপি সভাপতি। রাজ্যপালের গাড়ির উপর দাপাদাপি, লাথি মারার ঘটনারও তীব্র নিন্দা করে তিনি বলেন, গোটা দেশ দেখেছে আচার্যকে হেনস্তা করা হয়েছে। একজন কেন্দ্রীয় মন্ত্রীর উপর আক্রমণ, মহিলা ডিজাইনার অগ্নিমিত্রা পলের শ্লীলতাহানি, রাজ্যপালের গাড়িতে চাপড় সহ একাধিক ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী নীরব কেন, প্রশ্ন তুলেছেন দিলীপবাবু।

আলোর দূষণে অস্তিত্ব সঙ্কটে প্রজাপতি ও মথ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নগরায়নের চাপে আলোর দূষণ বাড়ছে, আর তাতেই কমছে প্রজাপতি-মথ। সংরক্ষণে নজর দেওয়া না হলে জীব-বৈচিত্র্য নষ্ট হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। শুক্রবার থেকে কলকাতায় শুরু হল ষষ্ঠ এশিয়ান লেপিডোপটেরা কনজারভেশন সিম্পোসিয়াম। 
বিশদ

যাদবপুর: শাসক দল ও
রাজ্যপাল সংঘাত চরমে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কাণ্ড ঘিরে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে শাসক শিবিরের সংঘাত ক্রমশ চরমে উঠছে। টানা কয়েক ঘণ্টার ছাত্র বিক্ষোভ ও হেনস্তার ফলে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বৃহস্পতিবার রাতে যেভাবে নিজে গিয়ে ধনকার নজিরবিহীনভাবে উদ্ধার করে আনেন, তা নিয়ে তাঁর সমালোচনায় সরব হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

রাজীবের স্ত্রীর সঙ্গে কথা বললেন
তদন্তকারীরা, নজরে ঘনিষ্ঠরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে এবার তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলল সিবিআই। শুক্রবার তদন্তকারী অফিসারদের একটি টিম পার্ক স্ট্রিটে রাজীবের কোয়ার্টারে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বলে জানা গিয়েছে।
বিশদ

জেলায় জেলায় এনআরসি নিয়ে
আতঙ্ক, ময়নাগুড়িতে আত্মঘাতী

বাংলায় এনআরসি নয়: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি ও বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গের জেলাগুলিতে এনআরসির আতঙ্ক প্রবলভাবে জাঁকিয়ে বসেছে। এরই মধ্যে শুক্রবার এই প্রথম উত্তরবঙ্গে এনআরসি আতঙ্কে মৃত্যুর ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে। এনআরসি নিয়ে আতঙ্কেই এই দুটি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বাংলার আইনশৃঙ্খলার ক্রমাবনতি হচ্ছে
কেন্দ্রীয় মন্ত্রীরই যেখানে নিরাপত্তা নেই, সেই রাজ্যে সাধারণ মানুষও সুরক্ষিত নয়: সুরেশ পূজারি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই রাজ্যের সাধারণ মানুষও সুরক্ষিত নয়।
বিশদ

নভেম্বরে চার্জশিট দেওয়ার তোড়জোড়
সারদা মামলা দ্রুত শেষ করার নির্দেশ
আসতেই তৎপরতা তদন্তকারীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলার তদন্ত দ্রুত শেষ করার নির্দেশ এসেছে দিল্লি থেকে। এরপরই গা ঝাড়া দিয়ে উঠেছেন তদন্তকারী অফিসাররা। নভেম্বর মাসের মধ্যেই যাতে চূড়ান্ত চার্জশিট দেওয়া যায়, তার চেষ্টাও চলছে। সমস্ত নথি ও তথ্যপ্রমাণ সিবিআই অফিসারদের হাতে এসে গিয়েছে বলে জানা যাচ্ছে।
বিশদ

আগামী এক মাসে আরও এক কোটি মানুষকে স্বাস্থ্যসাথীর আওতায় আনার লক্ষ্য সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই নভেম্বরের মধ্যেই দেড় কোটি পরিবার বা সাড়ে সাত কোটি মানুষের কাছে স্বাস্থ্যসাথী কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখল রাজ্য সরকার। সরকারি পদস্থ সূত্রের দাবি, আড়াই বছর ধরে চালু মুখ্যমন্ত্রীর এই স্বপ্নের প্রকল্পের কার্ড এখনও পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষ বা সাড়ে ছয় কোটি মানুষের কাছে পৌঁছেছে। বিশদ

 চা শ্রমিকদের ইএসআই আওতাভুক্ত করতে
এবার উদ্যোগী মোদি সরকার, বদলাবে আইন

 জীবানন্দ বসু, কলকাতা: দেশের চা শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের উন্নতমানের চিকিৎসা পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এই লক্ষ্যে তাদের ইএসআই-এর আওতায় আনার উদ্যোগ নিচ্ছে তারা।
বিশদ

শুধুমাত্র কেয়ার জার্নালে
প্রকাশিত গবেষণাপত্রই গ্রাহ্য
ইউজিসির বিজ্ঞপ্তিতে ক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার অধ্যাপকদের পদোন্নতির বিষয়টি আরও কঠিন করে দিল ইউজিসি। একটি বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ইউজিসির আগের অনুমোদিত জার্নালগুলিতে গবেষণাপত্র প্রকাশিত হলে সেগুলি আর গ্রাহ্য হবে না। নতুন ইউজিসি-কেয়ার তালিকায় থাকা ‘কোয়ালিটি জার্নাল’-এ প্রকাশিত গবেষণাপত্রগুলিই গ্রাহ্য করা হবে।
বিশদ

  বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে বছরভর অনুষ্ঠান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উৎসব আগামী এক বছর ধরে পালন করার জন্য একগুচ্ছ কর্মসূচি নিয়েছে জন্মবার্ষিকী উদযাপন কমিটি। আগামী ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিন থেকে অনুষ্ঠান শুরু হবে। ওইদিন সকালে ধর্মতলায় বিদ্যাসাগর মূর্তিতে মাল্যদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পর বিকেলে সেখান থেকে নাগরিক শোভাযাত্রা বের হয়ে বাদুড়বাগানে বিদ্যাসাগরের বাড়ি পর্যন্ত যাবে। বিশদ

যাদবপুর-কাণ্ডে ছাত্রদের
প্রতি নরম বুদ্ধিজীবীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় বিবদমান দুই পক্ষের ভূমিকার সমালোচনা করলেন বুদ্ধিজীবী ও শিল্পীরা। তবে যাদবপুরের আন্দোলনকারী ছাত্রদের প্রতি তুলনামূলকভাবে কিছুটা নরম মনোভাব দেখানো হয়েছে ওই বিবৃতিতে।
বিশদ

এমাসেই করা যাবে বিশেষ রেশন
কার্ডের জন্য আবেদন: খাদ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকির খাদ্য সামগ্রী মিলবে না, এমন বিশেষ রেশন কার্ডের জন্য চলতি মাসে আবেদন করা যাবে। ১০ নম্বর ফর্মে ওই কার্ডের জন্য আবেদন করতে হবে। এব্যাপারে নবান্নের অনুমোদন দু’-একদিনের মধ্যে এসে যাবে বলে আশা করছে দপ্তর।
বিশদ

বাবুল যাওয়ায় তপ্ত যাদবপুর, তাণ্ডব
বিশ্ববিদ্যালয়ে গিয়ে কেন্দ্রীয়
মন্ত্রীকে উদ্ধার রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র কর্মসূচি ঘিরে বৃহস্পতিবার বেনজির বিক্ষোভে উত্তাল হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। পড়ুয়াদের বিক্ষোভের জেরে তাঁকে ক্যাম্পাসেই দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়। অভিযোগ, শারীরিকভাবে হেনস্তা করা হয় বাবুলকে।
বিশদ

20th  September, 2019
রাজ্যজুড়ে পথে নামছে এবিভিপি,
টিএমসিপি আন্দোলনকারীদের পাশে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে হেনস্তার প্রতিবাদে রাজ্যজুড়ে পথে নামবে সঙ্ঘ পরিবারের ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। আরএসএস প্রধান মোহন ভাগবতের নির্দেশেই তা করা হবে।
বিশদ

20th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 ইন্দোনেশিয়া, ২০ সেপ্টেম্বর: দ্বিতীয় ভারতীয় ব্যাডমিন্টন প্লেয়ার হিসেবে এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠলেন জি সাথিয়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারতের টপ র‌্যাঙ্কিং সাথিয়ান ১১-৭, ১১-৮, ১১-৬ পয়েন্টে হারালেন উত্তর কোরিয়ার আন-জি সংকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM