Bartaman Patrika
রাজ্য
 

যোগাযোগ হচ্ছে না রাজীবের
সঙ্গে, ফোন বন্ধ, জানাল রাজ্য
আসছে বাড়তি ফোর্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার ছুটিতে থাকাকালীন কোন ঠিকানায় রয়েছেন, তা জানাতে পারল না রাজ্য। সোমবার রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্রর তরফে একটি চিঠি সিবিআইয়ের কাছে পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, প্রাক্তন নগরপালের অবস্থানের কথা তাঁদের জানা নেই। যোগাযোগ করা যাচ্ছে না তাঁর সঙ্গে। রাজ্যের এই কৌশলি জবাবে অবশ্য সন্তুষ্ট নন সিবিআইয়ের আধিকারিকরা। প্রশাসনের তরফে কার্যত কোনও সহযোগিতা না পেয়ে এবার রাজীবকে খুঁজতে তেড়েফুঁড়ে নামছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
রাজীবের অবস্থান জানতে চেয়ে রবিবার নবান্নে চারটি চিঠি নিয়ে হাজির হয় সিবিআই। তার মধ্যে দুটি চিঠি ‘রিসিভ’ করা হলেও, বাকি দুটি ফিরিয়ে দেওয়া হয়। সেগুলি নিয়ে সোমবার বেলা ১১টা নাগাদ নবান্নে আসেন দুই অফিসার। এদিন অবশ্য তাঁদের ফেরানো হয়নি। নেওয়া হয়েছে চিঠি দু’টি। চিঠিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা রাজীব কুমারের অবস্থান জানতে চাওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ছুটিতে থাকলেও ওই স্তরের কোনও পুলিস কর্তা কোথায় রয়েছেন বা কোন ফোনে তাঁকে পাওয়া যাবে, এই সংক্রান্ত তথ্য ডিজি এবং স্বরাষ্ট্র দপ্তরের জানার কথা।
এদিন বিকেলে রাজ্যের জবাব পৌঁছয় সিবিআই দপ্তরে। এই সময় তদন্তকারী সংস্থার কর্তারা বৈঠক করছিলেন। তাতে রাজীব কুমার কবে ছুটির আবেদন করেছেন এবং সেই ছুটির প্রকৃতি কী, সেই সংক্রান্ত নথি দেওয়া হয়েছে। কিন্তু প্রাক্তন নগরপাল কোথায় রয়েছেন, সেই ঠিকানা জানানো হয়নি। পাশাপাশি জবাবি চিঠিতে এও বলা হয়েছে, ছুটিতে যাওয়ার পর থেকেই রাজীব কুমারের সঙ্গে রাজ্য প্রশাসনের আর কোনও যোগাযোগ হয়নি। এমনকী, যোগাযোগের চেষ্টা করা হলেও ফোন বন্ধ থাকায় তা সম্ভব হয়নি। নবান্ন সূত্রে খবর, রাজীব কুমার কলকাতার বাইরে গেলে তিনি কোন ঠিকানায় থাকছেন, তা তাঁকে জানিয়ে যেতে হতো। এক্ষেত্রে তাঁর নতুন কোনও ঠিকানার কথা জানা নেই। ফলে ধরে নেওয়া হচ্ছে, তিনি পার্ক স্ট্রিটের কোয়ার্টারের ঠিকানাতেই রয়েছেন। রাজীব কুমারের নামে রাজ্যকে পাঠানো নোটিসটি তাঁর পার্ক স্ট্রিটের ঠিকানায় পাঠিয়ে দেওয়া হয়েছে বলে খবর।
এই উত্তর মেলার পর বিষয়টি দিল্লিতে জানানো হয়। এরপরই সদর দপ্তরের কর্তারা রাজীবের খোঁজ পেতে উঠেপড়ে লেগেছেন। তাঁরা শুনেছেন, ছুটিতে থাকাকালীন রাজীব কুমার নাকি নিজের দপ্তরে গিয়েছিলেন শুক্রবার। বিভিন্ন দিক থেকে এই নিয়ে খোঁজখবর চলছে। সিবিআইয়ের এক কর্তার প্রশ্ন, রাজীব যেহেতু আগাম জামিনের আবেদন করেছেন, তাহলে তিনি সাক্ষী হিসেবে থাকেন কী করে? একমাত্র অভিযুক্তই আগাম জামিন চাইতে পারেন। তবে কাউকে সাক্ষী থেকে অভিযুক্ততে রূপান্তরিত করতে গেলে, নথি জোগাড় করতে হয়। এক্ষেত্রে তা করা হচ্ছে বলে শোনা যাচ্ছে। হাইকোর্টের রায়ের পর সিবিআইয়ের ডাক উপেক্ষা করে আড়ালে থাকা ও যোগাযোগ না করাকেই ঢাল করছে সিবিআই। প্রয়োজনে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পথেও হাঁটতে পারে তারা। 

17th  September, 2019
 দরবার মান্নান-সুজনদের
গণপিটুনি বিল নিয়ে বিতর্ক এড়াতে সব দিক
খতিয়ে দেখে চূড়ান্ত সম্মতি দেবেন রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যতে বিতর্ক এড়াতে বিধানসভার বিগত অধিবেশনে পাশ হওয়া গণপিটুনি প্রতিরোধ সংক্রান্ত বিলটিতে সব দিক খতিয়ে দেখার পরই সম্মতিসূচক স্বাক্ষর দেবেন রাজ্যপাল জগদীপ ধনকার। আইন এবং সংবিধান মেনেই তিনি এবিষয়ে তাঁর কর্তব্য পালন করবেন বলে স্থির করেছেন।
বিশদ

মন্দার বাজারে কর্পোরেট ফান্ডিং শিকেয়, খরচে লাগাম টানছে পুজো কমিটিগুলি

কৌশিক ঘোষ, কলকাতা: লাখের গণ্ডি ছাড়িয়ে কোটিতে গিয়ে ঠেকেছে শহরের কোনও কোনও পুজোর বাজেট। এই বিপুল টাকার জোগানের জন্য বড় বড় পুজো কমিটিগুলি এখন তাকিয়ে মূলত ‘কর্পোরেট ফান্ডিং’-এর উপর। সাধারণ মানুষের কাছ থেকে চাঁদা তুলে বড় মাপের পুজোর আয়োজন চলে গিয়েছে ইতিহাসের পাতায়।
বিশদ

মানসিক রোগীদের জন্য ‘পুজোস্পেশাল’ পোশাক, খাওয়া-দাওয়ায় সাড়ে ১৫ লাখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পাঁচ সরকারি মানসিক হাসপাতালের রোগীদের জন্য পুজো বাবদ সাড়ে ১৫ লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য স্বাস্থ্য দপ্তর। তাঁদের জন্য পুজোর ক’দিন বিশেষ পোশাক এবং খাওয়া-দাওয়ার আয়োজন করেছে স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, পোশাক বাবদ ১৩ লক্ষ ২ হাজার ৪২০ টাকা এবং পুজোর ক’দিনের খাওয়া-দাওয়ার জন্য ২ লক্ষ ৪৮ হাজার ৮০ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

উত্তর ২৪ পরগনাতেই ১০০ কোটি
রাজ্যে ডেঙ্গু মোকাবিলায় রেকর্ড
৪৭৫ কোটি খরচ করছেন মমতা

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল অর্থ বরাদ্দ করেছে স্বাস্থ্য দপ্তর, যা সর্বকালীন রেকর্ড।
বিশদ

বিশ্বকর্মা পুজো এলেও মনমরা আদালতের
টাইপিস্টরা, প্রযুক্তির কাছে হারের শঙ্কা

সুকান্ত বসু, কলকাতা: মন ভালো নেই আলিপুর, ব্যাঙ্কশালের কোর্টের বাইরে বসা টাইপিস্টদের। আজ বুধবার বিশ্বকর্মা পুজোয় চারদিক যখন আনন্দে মাতোয়ারা, তখন এই টাইপিস্টদের ঘরে গাঢ় অন্ধকার। শুধু তাই নয়, আলিপুরে নমো নমো করে পুজো হলেও ব্যাঙ্কশালে হচ্ছে না টাইপিস্টদের পুজো।
বিশদ

আগাম জামিন নিয়ে রাজীবের
আর্জি ফেরাল বারাসত কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারকে ফিরিয়ে দিল বারাসত জেলা দায়রা আদালত। জামিনের জন্য তাঁকে যেতে হবে আলিপুরে। বিচারক জানিয়ে দিলেন, রাজীব কুমারের করা আগাম জামিনের আবেদন এই আদালতে গ্রহণযোগ্য নয় (নট মেনটেনেবল)। বিশদ

দিদিমণি মোদিজির পায়ে ধরতে দিল্লি যাচ্ছেন, পুরুলিয়ায় বললেন দিলীপ ঘোষ 

সংবাদদাতা, পুরুলিয়া: দিদিমণি মোদিজির পায়ে ধরতে দিল্লি যাচ্ছেন। তিনি বলতে যাচ্ছেন, রাজীব কুমারকে ছেড়ে দিন। আমার ভাই-ভাইপোদের ছেড়ে দিন। প্রয়োজনে সব টাকাও ফেরত দিয়ে দেব। মঙ্গলবার পুরুলিয়ার জয়পুরে চা চক্রের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে বিজেপির রাজ্য সভাপতি তথা দিলীপ ঘোষ এই মন্তব্য করেন। 
বিশদ

রাজ্যে মাংসের ঘাটতি মেটাতে গাড়োল প্রজাতির ভেড়া চাষের পরিকল্পনা 

বিএনএ, বহরমপুর: গাড়োল ভেড়া চাষ করে বাংলায় মাংসের ঘাটতি মেটানোর পরিকল্পনা করছে রাজ্য প্রাণিসম্পদ দপ্তর। তারা আপাতত বহরমপুরে পরীক্ষামূলকভাবে এই ভেড়ার চাষ করবে। সফল হলে রাজ্যের গ্রামে-গ্রামে সুন্দরবন এলাকার গাড়োল দেখা যাবে। 
বিশদ

কেয়ার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রই গ্রাহ্য, ইউজিসির বিজ্ঞপ্তিতে ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার অধ্যাপকদের পদোন্নতির বিষয়টি আরও কঠিন করে দিল ইউজিসি। একটি বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ইউজিসির আগের অনুমোদিত জার্নালগুলিতে গবেষণাপত্র প্রকাশিত হলে সেগুলি আর গ্রাহ্য হবে না। নতুন ইউজিসি-কেয়ার তালিকায় থাকা ‘কোয়ালিটি জার্নাল’-এ প্রকাশিত গবেষণাপত্রগুলিই গ্রাহ্য করা হবে।
বিশদ

উপভোক্তা পিছু হাঁস-মুরগির বাচ্চা বিলির কোটা অর্ধেক করে দিল রাজ্য 

বিএনএ, তমলুক: উপভোক্তাপিছু হাঁস-মুরগির বাচ্চা বিলির কোটা অর্ধেক করে দিল রাজ্য সরকার। গত ১১সেপ্টেম্বর প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের জয়েন্ট কমিশনার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছেন। আগে প্রত্যেক বেনিফিসিয়ারিকে ১০টি করে হাঁস-মুরগির বাচ্চা দেওয়া হতো।  
বিশদ

  মুকুলের রক্ষাকবচ ৮ নভেম্বর পর্যন্ত বহাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায়ের আগাম জামিন মামলার শুনানির দিন পূর্ব নির্ধারিতই ছিল। অথচ, আবেদনের বিরোধিতা করার জন্য রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল অনুপস্থিত। বিশদ

তিন মিনিটে রক্তের প্লেটলেট সহ নানা
পরীক্ষার মেশিন এবার প্রত্যন্ত গ্রামেও 

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: গ্রামবাংলার সাধারণ মানুষের হয়রানি কমাতে বহু ব্লক ও গ্রামীণ হাসপাতালে ‘অটোমেটেড সেল কাউন্টার মেশিন’ কেনার জন্য অর্থ বরাদ্দ করল রাজ্য সরকার। ডেঙ্গু রোগীদের চিকিৎসা সহ অন্যান্য রোগের চিকিৎসার ক্ষেত্রে এই মেশিন অত্যন্ত সহায়ক হবে বলে চিকিৎসক মহলের দাবি। বিশদ

17th  September, 2019
সাইবার ক্রাইমে নয়া কৌশল
মেসেজে পাঠানো ‘লিঙ্ক’এ আঙুল
ছোঁয়ালেই প্রতারকের খপ্পরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কের প্রতিনিধির ভুয়ো পরিচয় দিয়ে এটিএমের পিন নম্বর বা মোবাইল মেসেজে আসা ওটিপি নম্বর জেনে নিয়ে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার প্রতারণার ঘটনা এখন অনেক ঘটে। কিন্তু, এবার আরও আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে দুষ্কৃতীরা অ্যাপের মাধ্যমে গোটা মোবাইলটিরই কন্ট্রোল নিয়ে প্রতারণার ঘটনা ঘটাচ্ছে।
বিশদ

17th  September, 2019
কাল দিল্লিতে মোদির
সঙ্গে মমতার বৈঠক
রাজ্যের দাবি নিয়ে হতে পারে আলোচনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম নরেন্দ্র দামোদরদাস মোদির সঙ্গে দেখা করতে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের দাবিদাওয়া নিয়ে দিল্লিতে দরবারের আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়েছিলেন মমতা।
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM