Bartaman Patrika
রাজ্য
 
 

 হাজরায় কলকাতা পুলিসের উদ্যোগে আয়োজিত সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-নিজস্ব চিত্র

এনআরসি ইস্যুতে মমতাকে
একহাত নিলেন দিলীপ ঘোষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরোধিতায় কলকাতার রাজপথে নেমেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তার কয়েক ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রীকে এনআরসি ইস্যুতে তীব্র আক্রমণ করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বাংলা থেকে ২ কোটি অনুপ্রবেশকারীকে তাড়ানো হবে বলে বুধবারই দিল্লিতে হুঙ্কার দিয়েছিলেন মেদিনীপুরের এই সাংসদ। এর পাল্টা শ্যামবাজারে এদিন মমতা রীতিমতো হুমকির সুরে বলেন, দু’টো লোকের গায়ে হাত দিয়ে দেখুন। যার জবাবে দিলীপবাবু এদিন সাংবাদিক সম্মেলনে বলেন, মমতা নিজের জীবদ্দশায় পশ্চিমবঙ্গে এনআরসি’র সফল বাস্তবায়ন দেখে যেতে পারবেন। আরও কয়েক ধাপ এগিয়ে দিলীপ ঘোষের সতর্কবার্তা, যে সব নেতা-নেত্রীরা এনআরসি’র বিরোধিতা করছেন, এক সময়ে তাঁদেরই অনুপ্রবেশকারীদের মতো দশা হবে। বাংলায় আরও কঠোরভাবে এনআরসি’র প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি। দিলীপ ঘোষের দাবি, অসমের থেকেও বাংলায় এনআরসি বেশি জরুরি। কারণ, এ রাজ্যে সবচেয়ে বেশি অনুপ্রবেশকারী ঢুকে রয়েছে। তৃণমূলের নেতারা দুই ২৪ পরগনা সহ কয়েকটি জেলাকে অনুপ্রবেশকারীদের করিডর বানিয়ে ফেলেছে।
দিলীপ ঘোষের কথায়, বিজেপিও প্রথমে এনআরসি চায়নি। কিন্তু বাংলাদেশ থেকে রোহিঙ্গারা হু হু করে ঢুকছে। যার জেরে গোটা রাজ্যে আইনশৃঙ্খলার অবনতি হচ্ছে। শুধু তাই নয়, তাঁর দাবি, বাংলাদেশ থেকে প্রায় দু’ কোটি মুসলিম অনুপ্রবেশকারী এসেছে। যাদের মধ্যে অর্ধেকই রাজ্যের বিভিন্ন জেলায় ছড়িয়ে রয়েছে। বাকি এক কোটি দেশের বিভিন্ন জায়গায় ঘাঁটি গেড়েছে। পাশাপাশি এই মুহূর্তে জ্বলন্ত ইস্যু বউবাজার তথা মেট্রো কাণ্ড নিয়েও মমতাকে দুষেছেন বিজেপির রাজ্য সভাপতি। তাঁর প্রশ্ন, এই ঘটনার জন্য দায়ী কে? মমতা বন্দ্যোপাধ্যায়ের জেদ এবং খামখেয়ালিপনার জন্যই মেট্রোর রুট বদল করতে হয়েছে। যার জেরে নির্মাণকারী জাপানি সংস্থা এই কাজ করতে চাইছিল না। মেট্রোর রুট পরিবর্তন ঘিরে হাইকোর্টে দায়ের হওয়া মামলার কৃতিত্বও মমতাকে দিয়েছেন দিলীপ ঘোষ। তবে বউবাজারকাণ্ডে দুই ব্যক্তির মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন তিনি।

13th  September, 2019
কমল বর্ধিত কন্টেইনমেন্ট জোনের সংখ্যা
আজ থেকে ৭ দিনের কড়া শাসন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংক্রমণ বাড়ছে। কিন্তু হুঁশ নেই বাসিন্দাদের। বাধ্য হয়েই কড়া শাসন জারির সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে রীতিমতো আঁটঘাট বেঁধে। আজ, বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে শুধু বর্ধিত কন্টেইনমেন্ট জোনে নতুন করে শুরু হচ্ছে লকডাউনের কড়াকড়ি। মঙ্গলবার সিদ্ধান্ত ঘোষণা হয়েছিল। কিন্তু কতদিন তা জারি থাকবে, তা নিয়ে শুরু হয়েছিল জল্পনা। বুধবার তারও অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

 সিলেবাস থেকে বাদ জিএসটি,
নোট বাতিল ও ধর্মনিরপেক্ষতা
নিন্দার ঝড়, তীব্র ক্ষোভ মমতা সহ বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কোর্স শেষ করার সময় কম। কারণ, করোনা। তাই চলতি বছরের জন্য নবম থেকে দ্বাদশ শ্রেণীর প্রায় ১৯০টি বিষয়ের সিলেবাস ৩০ শতাংশ কমিয়ে দিয়েছে সিবিএসই। একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান থেকে বাদ দেওয়া হয়েছে নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ধর্মনিরপেক্ষতা এবং যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার মতো গুরুত্বপূর্ণ অধ্যায়।
বিশদ

রাজ্যের ৮টি পর্যটনকেন্দ্রের উন্নয়নে
বরাদ্দ মাত্র ৬ কোটি ৩৫ লক্ষ, বিতর্ক

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: পরিকাঠামোগত উন্নয়নের তালিকায় নাম অনেকগুলো। উদয়পুর, দীঘা, শঙ্করপুর, তাজপুর, মন্দারমণি, ফ্রেজারগঞ্জ, বকখালি এবং হেনরি আইল্যান্ড। কিন্তু রাজ্যের উপকূলবর্তী এই আট এলাকার উন্নয়নের জন্য কেন্দ্রীয় বরাদ্দের পরিমাণ সামান্য ৬ কোটি ৩৫ লক্ষ টাকা।
বিশদ

পাহারাদার হাতিদের সুস্থ
রাখতে জিম ট্রেনিং

দেরাদুন: গোটা জঙ্গলে পাহারা দেওয়াই হল তাদের কাজ। তাই নিয়মিত শরীরচর্চা না করলে কি হয়। কিন্তু এখনকার দিনে শরীরচর্চা করতে গেলে জিম না হলে চলে না। এবার পাহারাদার হাতিদের জন্য তাই জিমখানা খুলে ফেলল উত্তরাখণ্ডের রাজাজি বাঘ সংরক্ষণ প্রকল্প।
বিশদ

করোনা আক্রান্তদের যেন অন্য রোগের
চিকিৎসায় অবহেলা না হয়: মমতা
একদিনে রাজ্যে সর্বোচ্চ আক্রান্ত ৯৮৬

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা-আক্রান্তদের সুগার, প্রেসার ও অন্য রোগের চিকিৎসায় যেন অবহেলা না হয়। আপনারা পরিষেবা দিয়ে যান, আমি সঙ্গে আছি। বুধবার কলকাতা মেডিক্যাল কলেজ কোভিড হাসপাতাল নিয়ে এক বৈঠকে একথা বললেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

 বসুর জন্মদিনে মমতার দুর্নীতি-তোপে ক্ষুব্ধ
সিপিএম, পাল্টা নিশানায় দোসর কংগ্রেসও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার ছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কমিউনিস্ট নেতা প্রয়াত জ্যোতি বসুর ১০৭তম জন্মদিন। সেই দিনেই বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সরকারি অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে বাম জমানায় পঞ্চায়েত স্তরে ১০০ শতাংশ দুর্নীতি হয়েছিল বলে তোপ দেগেছেন।
বিশদ

ডিএ মামলায় রাজ্যের আবেদন খারিজ
করল স্যাট, হাইকোর্টে যাওয়ার ভাবনা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহার্ঘ ভাতা (ডিএ) মামলায় রায় পুনর্বিবেচনার করার জন্য রাজ্য সরকার যে আবেদন জানিয়েছিল, বুধবার তা খারিজ করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট)। গত বছর ২৬ জুলাই বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও সুবেশ দাসের বেঞ্চ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া ও কেন্দ্রীয় সরকারি কর্মীদের হারে ডিএ দেওয়ার নির্দেশ দেয়।
বিশদ

৩ কোটি চারাগাছ
লাগানো হবে: রাজীব

 সংবাদদাতা, কাটোয়া ও গুসকরা: উম-পুন ঝড়ে রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলের সবুজ ধ্বংস হয়েছে। তাই এবার রাজ্যজুড়ে তিন কোটি গাছের চারা লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। পূর্ব বর্ধমান জেলায় সাড়ে সাত লক্ষ চারাগাছ রোপণ করা হবে। ১৪ জুলাই এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা হবে।
বিশদ

সিপিএম জমানায় ১০০ শতাংশ দুর্নীতি হতো,
এখন ৭ থেকে ৮ শতাংশ, তাও ছাড়িনি: মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্নীতি বাম আমলের অভ্যাস। একদিনে সেই অভ্যাস বদল করা যায় না। তৃণমূল সরকার চেষ্টা করছে। কিন্তু নিচুতলায় বাম আমলের ‘চুরির মেকানিজম’ পুরোপুরি ভেঙে ফেলা যায়নি।
বিশদ

 স্কুল ড্রপ আউট, শিশুশ্রমের চিত্র বুঝতে
শ্রমদপ্তরের সঙ্গে বৈঠকে বসছে কমিশন
পঞ্চায়েত স্তর থেকেও তথ্য সংগ্রহ শুরু

  অর্পণ সেনগুপ্ত, কলকাতা: লকডাউনে স্কুল-কলেজ বন্ধ। তাই দক্ষিণ ২৪ পরগনার কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র আবীর প্রামাণিক বাবাকে সেলুনে সাহায্য করছে। ওই স্কুলেরই দ্বাদশ শ্রেণীর ছাত্র সদ্য পিতৃহীন বিকাশ হালদার দিন গুজরান করছে উম-পুনে ভেঙে পড়া গাছ কেটে বা মজুরের কাজ করে। বিশদ

বণ্টন সংস্থার আয় কমেছে ২ হাজার কোটিরও বেশি
লকডাউনপর্বের বকেয়া বিদ্যুতের
বিল এবার মেটাতে হবে গ্রাহকের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: লকডাউন চলাকালীন এপ্রিল এবং মে মাসে বিদ্যুতের বিল মেটাননি বহু গ্রাহক। আর তার জেরে বড় রকমের আর্থিক সঙ্কটে পড়েছে বিদ্যুৎ দপ্তর। তাদের হিসেবে, ওই দু’মাসে গ্রাহকদের একাংশ বিল না-মেটানোয় রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আয় কমেছে দু’হাজার কোটি টাকারও বেশি। যাঁরা ওই সময় বিল মেটাননি, নতুন বিলে সেই টাকা যোগ হয়ে যাবে বলে জানা গিয়েছে। ফলে বহু গ্রাহকের বিলের অঙ্ক আরও অনেকটা বেড়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।
বিশদ

জাল পরিচয়পত্র বানিয়ে জমি
বিক্রির বড়সড় চক্রের হদিশ
দুর্গাপুরে ধৃত ৫

  নিজস্ব প্রতিনিধি, আসানসোল: জাল ভোটার কার্ড ও দলিল তৈরি করে জমি বিক্রির বড়সড় চক্রের হদিশ মিলল দুর্গাপুরের লাউদোহায়। স্থানীয় এক ব্যবসায়ী ও তাঁর স্ত্রীর নামে থাকা ন’বিঘা জমি বিক্রি করে দেওয়ার অভিযোগ থানায় জমা পড়তেই দ্রুত সক্রিয় হয় পুলিস।
বিশদ

 উম-পুন নিয়ে দুর্নীতি ঠেকাতে এবার
১৮ জন ডেপুটি ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব
পূর্ব মেদিনীপুর

  নিজস্ব প্রতিনিধি, তমলুক: উম-পুন ক্ষতিপূরণ নিয়ে অনিয়ম রুখতে ১৬টি ব্লক ও দু’টি পুরসভায় ১৮জন ডেপুটি ম্যাজিস্ট্রেট নিয়োগ করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। মঙ্গলবার রাতে জেলাশাসক পার্থ ঘোষ এনিয়ে নির্দেশিকা জারি করেছেন।
বিশদ

 ১৫ই উপাচার্যদের সঙ্গে ভিডিও-বৈঠক
করতে চেয়ে আবার উদ্যোগী রাজ্যপাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ভিডিও বৈঠকের উদ্যোগ রাজভবনের। আগামী ১৫ জুলাই সকাল ১১টায় রা঩জ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে ভিডিও বৈঠকে মিলিত হবেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার। তিনি এব্যাপারে মঙ্গলবার উপাচার্যদের ওই বৈঠকে অংশ নেওয়ার জন্য চিঠিও পাঠিয়েছেন। বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঝাড়গ্রাম: বুধবার গোপীবল্লভপুরে বিজেপির ছেড়ে বেশকিছু কর্মী সমর্থক তৃণমূলে যোগ দিলেন। শহরের একটি অতিথিশালায় এই দলবদলের অনুষ্ঠানে তৃণমূলে আসা কর্মীদের হাতে পতাকা তুলে দেন ছত্রধর মাহাত।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আবহের মধ্যেও প্রেসিডেন্সি জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুই বন্দি লিগ্যাল ক্লিনিকের কাজ করে দৃষ্টান্ত স্থাপন করলেন। আইনি ভাষায় তাঁদেরকে বলা হয়, ‘প্যারা লিগ্যাল ভলেন্টিয়ার’ (পিএলভি)। ...

 অকল্যান্ড: শপিং মলে ঘোরার নেশা। আর সেই তারণাতেই অকল্যান্ডের এক কোয়ারেন্টাইন সেন্টার থেকে পালিয়ে গেলেন করোনা পজিটিভ এক রোগী (৩২)। সম্প্রতি তিনি ভারত থেকে ...

সুমন তেওয়ারি, ঝাঁঝরা: ভারত-চীন সীমান্তে চড়ছে উত্তেজনার পারদ। অথচ তার এতটুকু আঁচ পড়েনি দুর্গাপুরের ঝাঁঝরায়। উৎপাদনের নিরিখে দেশের এই সর্ববৃহৎ ভূগর্ভস্থ কয়লা খনি প্রকল্পে হাতে হাত মিলিয়ে কাজ করছেন দুই দেশের কর্মীরা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেষ: পঠন-পাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৫: অভিনেতা গুরু দত্তের জন্ম
১৯৩৮: অভিনেতা সঞ্জীব কুমারের জন্ম
১৯৫৬: মার্কিন অভিনেতা টম হ্যাংকসের জন্ম
১৯৬৯: ক্রিকেটার বেঙ্কটপতি রাজুর জন্ম
১৯৬৯: ভারতের জাতীয় পশু হল রয়্যাল বেঙ্গল টাইগার 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ৯২.৫৯ টাকা ৯৫.৯১ টাকা
ইউরো ৮৩.১৭ টাকা ৮৬.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৭৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৯২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বৃহস্পতিবার, চতুর্থী ১২/৫৩ দিবা ১০/১২। শতভিষা ৫৫/১৭ রাত্রি ৩/৯৷ সূর্যোদয় ৫/২/১৯, সূর্যাস্ত ৬/২১/৭৷ অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি, রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১১ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
২৪ আষাঢ় ১৪২৭, ৯ জুলাই ২০২০, বূহস্পতিবার, চতুর্থী দিবা ১০/১৩। শতভিষা নক্ষত্র রাত্রি ৩/৫৩। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/২ মধ্যে। 
১৭ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে করোনা পজিটিভ আরও ২,০৬২, মোট আক্রান্ত ২৮,৮৭৭ 

08-07-2020 - 08:49:35 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৬,৬০৩, মোট আক্রান্ত ২,২৩,৭২৪ 

08-07-2020 - 08:31:12 PM

বাতিল এশিয়া কাপ 
করোনা আবহে এখনও ঝুলে রয়েছে টি-২০ বিশ্বকাপের ভাগ্য। তার মধ্যেই ...বিশদ

08-07-2020 - 07:48:40 PM

করোনা:বাংলায় ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৮৬

২৪ ঘণ্টায় রাজ্যে ২৩ জন করোনা রোগী প্রাণ হারালেন। তার ...বিশদ

08-07-2020 - 07:40:14 PM

হাওড়ার কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশিত হল হাওড়ার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ তালিকা। আগামীকাল বিকেল ...বিশদ

08-07-2020 - 05:55:45 PM

কন্টেইনমেন্ট জোনের পূর্ণাঙ্গ তালিকা: উত্তর ২৪ পরগনা 
প্রকাশিত হল উত্তর ২৪ পরগনা জেলার বৃহত্তর কন্টেইনমেন্ট জোনের সম্পূর্ণ ...বিশদ

08-07-2020 - 05:55:00 PM