Bartaman Patrika
রাজ্য
 

 ইউজিসির টালবাহানায় বহু বিশ্ববিদ্যালয়ের উইমেনস স্টাডিজ সেন্টার বন্ধ হওয়ার মুখে

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: কেন্দ্রীয় সরকার ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ স্লোগান দিয়ে আসছে। কিন্তু উইমেনস স্টাডিজ বা ‘মানবী বিদ্যা’ নিয়ে কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণকে দ্বিচারিতা হিসেবেই দেখছে রাজ্যের শিক্ষামহল। ইউজিসির অনুদান বহুদিনই আসেনি। তাই বিশ্ববিদ্যালয়গুলির উইমেনস স্টাডিজ সেন্টারগুলির স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছে। কোথাও কোথাও বিশ্ববিদ্যালয়ের সামান্য অনুদানে তা খুঁড়িয়ে চলছে। কিন্তু গবেষণা এবং পঠনপাঠন নতুন করে আর হচ্ছে না।
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মানবী বিদ্যা চর্চা কেন্দ্রটি প্রায় ৩০ বছরের পুরনো। ২০০৬ সাল থেকে সেখানে এম ফিলও চালু হয়। কিন্তু ইউজিসির অনুদান বন্ধ হয়ে যাওয়ায় সেখানে বহু চুক্তিভিত্তিক শিক্ষককে বসিয়ে দিতে হয়েছে। অধিকর্তা ঐশিকা বন্দ্যোপাধ্যায় বলেন, আমাদের আটজন চুক্তিভিত্তিক শিক্ষক ছিলেন। বেতন না পেয়ে তাঁরা অন্যত্র চলে গিয়েছেন। এখন দু’জন শিক্ষাকর্মী রয়েছেন। যে এমফিল এবং পিএইচডি স্কলারদের গবেষণা চলছে, তাঁরা রয়েছেন। রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান (রুসা) এবং অন্যান্য দেশি-বিদেশি প্রতিষ্ঠানের অনুদানে কিছু গবেষণা চলছে। একটি আন্ডার গ্র্যাজুয়েট কোর্স ছিল। সেটি বন্ধ করে দিতে হয়েছে।
২০১৭ সালের ৯ জুন দেশের ১৬৩টি এই ধরনের সেন্টার বন্ধ করে দিতে নির্দেশ দিয়েছিল ইউজিসি। তারপর ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব উইমেনস স্টাডিজের তরফে কেন্দ্রের কাছে এ ব্যাপারে তদ্বির করা হয়। ইউজিসিতে স্মারকলিপিও জমা পড়ে। তাই সেন্টার পুরোপুরি বন্ধ করে দেওয়ার নীতি থেকে কিছুটা সরে এসেছে ইউজিসি। সম্প্রতি একটি নতুন রূপরেখা দিয়েছে তারা, যাতে প্রচুর নতুন শর্ত আরোপ করা হয়েছে। একবার উইমেনস স্টাডিজের নাম পাল্টে ফ্যামিলি স্টাডিজ করার কথাও ওঠে। তা খারিজ হয়। ঐশিকাদেবী বলেন, ইউজিসি একবার পাবলিক নোটিস করে গাইডলাইন দিল। আবার পরে সেটাকে বলছে খসড়া। বিশ্ববিদ্যালয় অবশ্য এগিয়ে এসেছে। উপাচার্য সুরঞ্জন দাসের সহায়তায় আমরা সেন্টারের কর্মীদের বেতনটা পাচ্ছি। বিশ্ববিদ্যালয় সেটা ঋণ হিসেবেই দিচ্ছে। ইউজিসি কখনও অনুদান দিলে সেটা বিশ্ববিদ্যালয়কে মিটিয়ে দিতে হবে। সেটাও অনিশ্চিত। এই শাখায় পড়াশোনা এবং গবেষণা করছেন, তাঁদের ভবিষ্যতও যে অন্ধকারে, তা বলাই যায়। ইউজিসির অনুদানের জন্য শেষ চেষ্টা হিসেবে ইউটিলাইজেশন সার্টিফিকিট (ইউসি), অ্যাক্টিভিটি রিপোর্ট, এবং অডিট রিপোর্ট নিয়মিত পাঠানো হচ্ছে। আবার হাতে করে দিয়ে এলেও বলা হচ্ছে, সেসব নাকি খুঁজে পাওয়া যাচ্ছে না।
কলকাতা বিশ্ববিদ্যালয়ে এই সেন্টারের অধিকর্তা সহ-উপাচার্য (অর্থ) মীনাক্ষী রায় নিজে। এখানে অবস্থা আরও খারাপ। মীনাক্ষী দেবী বলেন, যাদবপুরের সুবিধা হল, ওদের স্থায়ী শিক্ষকরা রয়েছেন। আমাদের প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট আর প্রজেক্ট অ্যাসোশিয়েটরা প্রকল্প বন্ধ হওয়ার পরে আর নেই। গোটা সেন্টারে আমি এবং আরেকজন আধিকারিককে নিয়ে তিন জন রয়েছেন। দু’বার গ্রুপ ডি এবং লাইব্রেরিয়ানদের বেতন বিশ্ববিদ্যালয় ঋণ হিসেবে দিয়েছে। আগের এমফিল, পিএইচডি প্রার্থীরা এখনও লাইব্রেরিতে আসেন। সেমিনার বা অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগমূলক প্রোগ্রাম বন্ধ হয়নি। নতুন রূপরেখা অনুযায়ী সেগুলি আবশ্যিক। আমরা দু’বার ইউসিও পাঠিয়েছি। কিন্তু এক বছর কোনও অনুদান আসেনি। এই অবস্থায় তিনি বিশ্ববিদ্যালয়ের কাছে কয়েকটি সার্টিফিকেট এবং ডিপ্লোমা কোর্সের আবেদন করেছেন। সেটা সহ-উপাচার্য (শিক্ষা) আশিস চট্টোপাধ্যায়ের বিবেচনাধীন। মীনাক্ষীদেবী বলেন, বিশ্ববিদ্যালয় এগুলির অনুমতি দিলে অনেকটাই সমস্যা কাটবে। এ ধরনের কোর্সের চাহিদাও প্রচুর। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়েও নিজস্ব অর্থে কোনওরকমে তা চলছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী ভট্টাচার্য বলেন, অধিকর্তা ছাড়া আর কেউ নেই। ফলে সেন্টারটি বন্ধই বলা যায়। ইউজিসির এক আধিকারিক বলেন, সেন্টারগুলি ইউসি দেওয়া নিয়ে প্রচুর টালবাহানা করছে। তবে, উইমেনস স্টাডিজ নিয়ে শীর্ষস্তরে নতুন করে ভাবনাচিন্তা চলছে।

11th  September, 2019
বাজারে হানা, পেঁয়াজের দাম
নিয়ে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে হঠাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় ভবানীপুরে যদুবাবুর বাজারের সামনে দাঁড়িয়ে যায়। এলাকায় তখন হুলস্থুল। মুখ্যমন্ত্রী সোজা বাজারে ঢুকলেন এবং বিক্রেতাকে সরাসরি প্রশ্ন করলেন, পেঁয়াজ কত করে? কত টাকায় কিনেছেন? কার কাছ থেকে? এত দাম কেন?
বিশদ

ফের পশ্চিমী ঝঞ্ঝার বাধা,
আরও বিলম্বিত হচ্ছে শীতের আগমন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ-কালের মধ্যে ঠান্ডা পড়ার কোনও লক্ষণ নেই। বরং এই দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সামান্য হলেও তাপমাত্রা বাড়তে পারে। ফলে গত ক’দিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা যেভাবে ১৮-১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছিল, মঙ্গল ও বুধবারও তার কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। বিশদ

বাংলার উপর কিছু
চাপাতে দেব না: মমতা 

দেবাঞ্জন দাস, খড়্গপুর: মা-মাটি-মানুষের সরকার ক্ষমতায় থাকাকালীন বাংলার সাধারণ মানুষের উপর কোনও কিছু ‘চাপিয়ে’ দেওয়ার ক্ষমতা কারও নেই। সোমবার দুপুরে খড়্গপুরের রাবণপোড়া ময়দানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই অভয়বার্তা দিয়েছেন।
বিশদ

জানুয়ারিতে সভাপতি হিসেবে নাড্ডার আত্মপ্রকাশ
মোদি মন্ত্রিসভায় কি বাংলার প্রতিনিধিত্ব বাড়ছে, খোঁজ নিতে রাজ্যে আসছেন অমিত ঘনিষ্ঠ নেতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলার প্রতিনিধিত্ব কি বাড়ছে, সেই সম্ভাবনাই উঁকি দিচ্ছে। দিল্লি বিজেপি সূত্রের দাবি, নতুন বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর মন্ত্রিসভার সম্প্রসারণ করতে পারেন। এক্ষেত্রে পশ্চিমবঙ্গ থেকে আরও কয়েককজন বিজেপি সাংসদের ভাগ্যে মন্ত্রিত্ব জুটতে পারে। 
বিশদ

রাজভবন আর নবান্নের সংঘাতের ছায়া বিধানসভা অধিবেশনে
তৃণমূল দুষছে রাজ্যপালকে, অধিবেশনের কার্যসূচি নিয়ে সঙ্কট অব্যহত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের সঙ্গে শাসক দলের সংঘাতে বিধানসভার অধিবেশন বস্তুত কার্যহীন। শুক্রবারের পর সোমবারও অধিবেশন চালাতে রীতিমতো সমস্যায় পড়তে হল সরকারপক্ষকে। অধিবেশনে বিধায়কদের গরহাজিরা ঠেকাতে শাসক দলের তরফে ফের হুইপ জারি করতে হল। 
বিশদ

৮ লক্ষ মামলাকারিণীকে তুলে দেওয়ার নির্দেশ
বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে সহবাস: হোটেলকর্তাকে ১০ লক্ষ টাকা জরিমানা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে এক মহিলার সঙ্গে সহবাসের অভিযোগ প্রমাণিত হওয়ায় শহরের এক পাঁচতারা হোটেলের এক কর্তাকে দোষী সাব্যস্ত করে জরিমানা করল আদালত। সম্প্রতি আলিপুরের সপ্তম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রাজশ্রী বসু (অধিকারী) ওই আদেশ দিয়েছেন।
বিশদ

পঞ্চায়েত ব্যবস্থা ও গ্রামোন্নয়ন নিয়ে বিবৃতি সুব্রতর
কেন্দ্রীয় বরাদ্দ অর্ধেক হওয়ায় প্রকল্প কেন প্রধানমন্ত্রীর নামে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার যেখানে ৫০ শতাংশ টাকা দিচ্ছে, সেখানে রাস্তা তৈরির প্রকল্পের নাম প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা কেন হবে? রাজ্য যেহেতু বাকি ৫০ শতাংশ টাকা দিচ্ছে, তাহলে প্রকল্পের নামকরণ হোক ‘মুখ্যমন্ত্রী গ্রাম সড়ক যোজনা’। 
বিশদ

উদ্বিগ্ন গোয়েন্দারা
বাংলাদেশের সাতক্ষীরায় জাল ভারতীয় নোট
ছাপার একাধিক কারখানা, নেপথ্যে জেএমবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের মুন্সিগঞ্জে এখন জাল নোট ছাপানো হচ্ছে। সেখানে নোট ছাপার একাধিক কারখানা গড়ে উঠেছে। মূলত দু’হাজার টাকার নোটই ছাপা হচ্ছে সেখানে। জঙ্গি সংগঠন জেএমবি’র নেতৃত্বেই নকল ভারতীয় নোট ছাপার কাজ চলছে। ওই নোটের গুণগত মান যথেষ্ট উন্নত। 
বিশদ

তিন বছরে পশ্চিমবঙ্গেরই সবথেকে বেশি তরুণ শিল্পীকে স্কলারশিপ দিয়েছে কেন্দ্র, সংসদে জানালেন মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ ডিসেম্বর: তিন বছরে সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গেরই সবথেকে বেশি তরুণ শিল্পীকে স্কলারশিপ দিয়েছে কেন্দ্র। আজ লোকসভায় লিখিতভাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি এবং পর্যটনমন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। 
বিশদ

শিক্ষার্থী স্বার্থে টিচার্স ট্রেনিং বিশ্ববিদ্যালয়কে মানবিক পদক্ষেপ করার নির্দেশ হাইকোর্টের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তি হওয়ার আগে সংশ্লিষ্ট কলেজটি’র সরকারি যাবতীয় অনুমতি দেখে নেওয়া কতটা গুরুত্বপূর্ণ, তার সম্যক প্রমাণ সোমবার মিলল কলকাতা হাইকোর্টে।   বিশদ

নাগরিকত্ব বিল নিয়ে তৃণমূলের উপর চাপ বাড়াল একাধিক সংখ্যালঘু সংগঠন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (ক্যাব) পেশ হওয়ার আগেই এর বিরুদ্ধে ভোট দিতে তৃণমূলের উপর চাপ বাড়াল রাজ্যের একাধিক সংখ্যালঘু সংগঠন। সোমবার প্রেস ক্লাবে এরকম বেশ কয়েকটি গণ সংগঠনের কর্তাব্যক্তি উপস্থিত ছিলেন প্রস্তাবিত ক্যাব এবং এনআরসি’র বিরোধিতা করার জন্য।
বিশদ

পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা তোলায় কন্যাশ্রীতে বরাদ্দ বাড়ল ৫০০ কোটি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবারের আয়ের ঊর্ধ্বসীমা তুলে দেওয়ায় কন্যাশ্রী প্রকল্পে বরাদ্দ বাড়ল ৫০০ কোটি। সোমবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে নারী ও শিশু কল্যাণ দপ্তরের মন্ত্রী ডাঃ শশী পাঁজা বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী শুরু করেন ২০১৩ সালে।
বিশদ

স্কুলের আগেই প্রার্থীর হাতে পিপি, বদলি নিয়ে কাজে যোগ শিক্ষকদের 

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: স্কুলের কাছে ‘প্রায়র পারমিশন’ (পিপি) এসে পৌঁছনোর আগেই শিক্ষক পদপ্রার্থীদের হাতে তা চলে আসছে। আর তার প্রতিলিপি নিয়েই স্কুলে যোগ দিতে চলে আসছেন শিক্ষকরা। রাজ্যের বিভিন্ন স্কুলে এই ঘটনা ঘটছে। বদলির আবেদন করা শিক্ষকদের হাতে এই পিপি কীভাবে আগেভাগে পৌঁছে যাচ্ছে, সে ব্যাপারে রহস্য তৈরি হয়েছে। 
বিশদ

১৪০০ প্রতিষ্ঠানে ফায়ার অডিট, ত্রুটি মিলল অর্ধেক জায়গাতেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমকল দপ্তরের ফায়ার অডিটে অর্ধেক জায়গায় ত্রুটি ধরা পড়ল। গত কয়েক মাসে ১৪০০টি জায়গায় ফায়ার অডিট হয়েছে। তার মধ্যে দেখা গিয়েছে, প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রেই ত্রুটি রয়েছে। কোথাও জলের সংস্থান নেই, কোথাও ফায়ার এক্সটিংগুইশার ঠিক নেই, কোথাও আবার বিদ্যুতের তার অবিন্যস্তভাবে ঝুলছে, ওয়্যারিং নেই।  
বিশদ

Pages: 12345

একনজরে
তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

ওয়েলিংটন, ৯ ডিসেম্বর (এএফপি): ছবির মতো সুন্দর হোয়াইট আইল্যান্ড। ভ্রমণের আনন্দে মশগুল পর্যটকের দল। ভরদুপুরে হঠাৎ করে জেগে উঠল আগ্নেয়গিরি। সোমবার নিউজিল্যান্ডের এই ঘটনায় মৃত্যু হল অন্তত পাঁচজনের। জখম ১৮ জন। সরকারি সূত্রে খবর, আটকে পড়েছেন বহু পর্যটক। তাঁদের উদ্ধারের ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধাননগরে বিল্ডিং প্ল্যান অনুমোদন হবে অনলাইনে 
বিল্ডিং প্ল্যান অনুমোদনের কাজে গতি বাড়াতে ও প্রক্রিয়া আরও স্বচ্ছ ...বিশদ

08:55:00 AM

যাদবপুরে রোল শিট ৩ জানুয়ারি 
পড়ুয়াদের দাবি মেনে নির্বাচনের স্টুডেন্টস রোল শিট ৩ জানুয়ারিই দেবে ...বিশদ

08:50:00 AM

সুন্দরবনে ১৬টি সেতুর কাজ চলছে: মন্ত্রী 
সুন্দরবনে তিনটি সেতু তৈরি হয়ে গিয়েছে। আরও ১৬টি সেতুর নির্মাণকাজ ...বিশদ

08:45:00 AM

মানব উন্নয়ন সূচকে এক ধাপ এগিয়ে ১২৯তম স্থান দখল করল ভারত 
মানবসম্পদ উন্নয়নে আরও এক ধাপ উঠে এল ভারত। চলতি বছরে ...বিশদ

08:40:00 AM

বিদেশ যাওয়ার অনুমতি রবার্ট ওয়াধেরাকে 
বিদেশ যাওয়ার অনুমতি পেলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জামাই রবার্ট ...বিশদ

08:39:49 AM

সিটুর আবেদনে সাড়া দিল না কোর্ট 
১১ ডিসেম্বর ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সমাবেশ করার অনুমতি পেল ...বিশদ

08:35:00 AM